দেখেন আমিও ছবি তুলতে পারি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: সোম, ২৪/১১/২০০৮ - ৭:২০অপরাহ্ন)
ক্যাটেগরি:

auto

ছবি ১: মেঘ দেখে কেউ করিসনে ভয় আড়ালে তার সূর্য হাসে...

auto

ছবি ২: খেজুড় গাছে হাড়ি বাঁধো মন

auto

ছবি ৩: এই ছবিটা পাতার না রোদের তা ভেবে পাচ্ছি না...

auto

ছবি ৪: নানী পুকুরে কাপড় ধুচ্ছিলো... আমি তুলছিলাম সেই ছবি। আর আমার দিকে আড়চোখে তাকিয়ে ছিলো এই পিচ্চি... নাম জিজ্ঞেস করলে তাচ্ছিল্যভরে চলে গেলো...

auto

ছবি ৫:পাখির ছবি তোলার জন্য যা যন্ত্রপাতি লাগে তা আমার নাই... তবু তুললাম...

একসময় সঙ্গী ছিলো নাইকন এমএফ10। এখন অলিম্পাস SP-570UZ
গিটারের মতো এগুলো কেবল আমার সঙ্গী হয়েই থাকে... কাজে লাগানো হয় না তেমন। সময় কই?

আজো অনেক কাজ ছিলো। কিন্তু বউ ধরলো সে চাকরির ইন্টারভিউ দিতে যাবে, আমাকে সঙ্গে যেতে হবে। কি আর করা... বউয়ের চেয়ে বড় বস তো পৃথিবীতে নাই। ছুটলাম সাভারের বিশমাইলের দিকে।
অকেজো সময়গুলোতে বই প্রিয় সঙ্গী... কিন্তু আজ কাঁধে তুললাম ক্যামেরাটা।
নূপুরকে ইন্টারভিউ দিতে পাঠিয়ে আমি পথে ঘাটে ঘুরে ঘুরে ছবি তুলতে লাগলাম। সময় কিভাবে পার হয়ে গেলো বুঝতেই পারলাম না।
তারই কিছু তুলে দিলাম এখানে। অবশ্য প্রথম ছবিটা কদিন আগে আমার বাড়ির বারান্দায় দাঁড়িয়ে তোলা।

ক্যাটাগরিতে অনেক কিছু আছে... গল্প কবিতা ছড়া উপন্যাস রাজনীতি সবকিছু... কিন্তু ফটোগ্রাফী নাই। সচলে ফটোগ্রাফাররা আন্দোলন করে না ক্যান?


মন্তব্য

পুতুল এর ছবি

ফাটা-ফাটি হইছে ছবি! ছোট মেয়েটির ছবিটা খুব ভাল লাগল।
ছবির জন্য গুল্লি *****
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ পুতুল ভাই... ছোট মেয়েটির ছবিতে আমার কোনো অবদান নাই। সে নিজেই যথেস্ট... ক্যামেরা তা ধারণ করেছে শুধু (তাও কি পেরেছে?)
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পলাশ দত্ত এর ছবি

দ্বিতীয় ছবিটা চলুক

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

পলাশ দত্ত এর ছবি

দ্বিতীয় ছবিটা চলুক

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ পলাশদা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তারেক এর ছবি

দুই নাম্বার জিন্দাবাদ। পিচ্চিও জিন্দাবাদ !!
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কারিগরী জ্ঞান যে আমার কবে হবে মন খারাপ
কল্পনায় দেখি একটা ছবি থাকবে... তার নিচে থাকবে ক্যাপশন... আর সবগুলা ছবির শেষে দুই লাইনের কথা...

সেই মতোই সব করি... কিন্তু তারপর সব গড়বড় হয়া যায়। পারি না... এরে তারে ফোন দেই... নানান পরামর্শ দেয়... কিন্তু তারপরো য্যান কি সমস্যা থেকেই যায়। কি যে করি... মন খারাপ

অনেক চেষ্টাতে যখন পার্লাম না... তখন খালি ক্যাপশনগুলা বোল্ড করে দিলাম আর ক্যাপশনে ছবির নম্বর দিয়ে দিলাম... কি আর করা... মন খারাপ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তারেক এর ছবি

ছবির ইংরেজি কোডের মধ্যে title এর জায়গায় ক্যাপশনটা দ্যান। আর যেই যেই প্যারার ফাঁকে ছবি দিতে চান আংরেজি কোডটা সেই সেই প্যারার ফাঁকে বসায়া দ্যান। আর অবশ্যই অবশ্যই ছবির alignment=left এর জাগায় left মুইছা center দিয়েন। তাও ঠিক না হইলে, আমারে আপনার পাসোয়ার্ড দ্যান দেঁতো হাসি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

মুস্তাফিজ এর ছবি

SP-570UZ ক্যামেরাটা ভালোই, খুবই ভালো ক্যামেরা।
ছবি তুলতে তুলতেই অভ্যাস হয়। (সিগারেট টানার মতন)

BTW: আমার একটা ভুল ভাঙ্গানোর জন্য ধন্যবাদ, আগে ভাবতাম শুধু মেয়েরাই হিংসা করে, আজকে ভুলটা ভাংলো। হাসি

...........................
Every Picture Tells a Story

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি তো এখানে সংবিধিবদ্ধ সতর্কীকরণ দিতে চাইছিলাম যে এই পোস্টে ফটোগ্রাফারদের প্রবেশ নিষেধ... সেই লিস্টের অন্যতম নাম থাকতো আপনার।

আমার মতো নবিশের ছবি আপনার সামনে উপস্থাপনই তো লজ্জার ব্যাপার...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মুস্তাফিজ এর ছবি

আমাদের দ্যাশে একটা কথা আছে
"নাই দ্যাশে ফুটকালাই সন্দেশ", আমি সেই ফুটকালাই

...........................
Every Picture Tells a Story

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমাদের দেশে আরেক্টা কথা আছে...
''দেশেতে ভোমরা নাই কি করিবো তায়, গোলাপের মধু তাই গোবরিয়া খায়''

আমি হইলাম গোবরিয়া...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আহা !
ছবির কথা জানি না, তয় বিনয়ের দিক থেইকা কেহ কারে নাহি হারে সমানে সমান... দেঁতো হাসি
এক আর দুই নম্বরটা অতীব চমৎকার হয়েছে, নজু ভাই।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মুস্তাফিজ এর ছবি

শুনেন, বিনয় দেখানোর কিছু নাই, একটা বাথরুমের সামনে দুইজন দাড়াইয়া খালি 'আপ্‌ পহ্‌লে, আপ্‌ পহ্‌লে' করলে কি হয় ঐটা সবাই জানে

...........................
Every Picture Tells a Story

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হা হা হা

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হা হাহাহা...

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বিণয় মজুমদার আমার প্রিয় কবি তো... দেঁতো হাসি

ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আকতার আহমেদ এর ছবি

বিণয় মজুমদার আমার প্রিয় কবি তো...

হ.. বিণয় মজুমদার প্রিয় কবি আর সুবিনয় মুস্তফী প্রিয় সচল ! চোখ টিপি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ... চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রণদীপম বসু এর ছবি

কথায় বলে বাঘ নাই বনে শিয়াল রাজা।
বহুৎ ফুটানি কইরা ২মেগা পিক্সেলের মোবাইলটা কিনলাম এইবার দেখাইয়া দিমু ছবি কারে কয় !
ওমা, হেরপর থাইকা সচলে ফটোগ্রাফির সব বাঘের আমদানি ঘটতে লাগলো !
অতএব, নিজে নিজে ধরাশায়ী !

এখন আমাগো নজু মিয়াভাইও দেখি....! আমার কি উপায় হবে এখন...!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ছবি তোলার জন্য ক্যামেরা কোনো ফ্যাক্টর না...

ভাইবেন না দুইদিন ছবি তুইলাই আমি এই বাণী দিতেছি... এইটা মোস্তাফিজ ভাইয়ের বাণী... আমি পেস্টাইলাম
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আলমগীর এর ছবি

হাত কীসের মধ্যে ঘষছেন আমারে বলেন তো?
১নংটা সবচে ভাল্লাগছে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কি করবো রে ভাই... আপনাদের মতো তো গুণী লোক না... এইসব খালি হাবিজাবি করে বেড়াই আর কি...

১ নংটা আমারো খুব প্রিয়...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

একজন [অতিথি] এর ছবি

আপনার বারান্দা থেকে এত্ত বড় আকাশ দেখা যায়! আপনি তো ঢাকা শহরের মালিকরে ভাই।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এরচেয়ে বড় আকাশ দেখা যায়... এখানে খণ্ড একটা অংশ দিলাম কেবল...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মুস্তাফিজ এর ছবি

হুঁ, একটু ঘোলা হইয়া যান ওরকম ২/৫টা ঢাকা শহরের মালিক হওয়া কোনো ব্যাপার না।

...........................
Every Picture Tells a Story

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হা হা হা হা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

- সনি প টু হান্ড্রেড ক্যামেরা যখন নতুন বের হৈলো, ছোট ভাইরে পাঠাইলাম দেশে। তো ছোট ভাই আমারে ফটুক তুলে তুলে পাঠায়, ফুল, গাছ, লতা, পাতা, নদী, নালা, খাল, বিল ইত্যাদি। আমার গেলো মেজাজ খারাপ হইয়া। কইলাম, এতো দারণ একটা ক্যামেরা দিলাম আর তুই এগুলা কীসের ছু তুলস? ছোট ভাই পড়লো আসমান থেকে, কয় তো কীসের ছবি তুলুম? আমি কই, ক্যা জগতে কি ললনার আকাল পড়ছে?

আপনের ফটুক গুলাও সুন্দর বস, কিন্তু কথা হইলো, সাভারে কি ললনার আকাল পড়ছিলো?
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আর কইয়েন না... আজকে যেখানে ছবিগুলো তুলছি... সেই একই জায়গায় স্টুডিও ২০ মাইলস। যেখানে লাক্স সুন্দরীদের শুটিং হয়। আজকে শুটিং ছিলো না তাই যাই নাই।
তবে কয়দিন আগেই গেছিলাম... ২৫ জন জলজ্যান্ত সুন্দরী মেয়ে... কিন্তু আমার কাউরেই ঠিক জুইত লাগলো না। তাদের কয়টা ছবি তুলছিলাম... আপনে চাইলে একটা দুইটা গ্রুপ ছবি আপনেরে ব্যক্তিগতভাবে দিতে পারি। তখন কইবেন সুন্দরী ললনা কারে কয়। চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি
সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ইমেইল আইডি দেন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি
সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এহ্... ঝাড়ি কি? খাইবো হে, খাটতে কয় আমারে... যান মিয়া... পাঠাইছি... চেক করেন মেইল...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

- এই আপনের সুন্দরী কালেকশন? নাকি আসল ফটুক গুলা নিজের কাছে রাইখা রাউণ্ড রবীন লীগে বাদ পড়া গুলারে এই অধমগো দিকে চালান কর্তাছেন? ঠিকঠাক কইরা কন বস, কিছু কমু না।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হই মিয়া... এইটা আমার সুন্দরী কালেকশন তা কে কইলো? আমার কালেকশন দেখলে তো মাথা ঘুরায়া পইরা যাইবেনগা...
এইটা হইলো লাক্স-এর সুন্দরী কালেকশন... কোটি কোটি টাকা খরচা কইরা এদেরকে সুন্দরী বলা হইতেছে...
এদের দেখার অনুভূতি তো কইছিই আগে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আকতার আহমেদ এর ছবি

ধুগোদা'রে দেওনের সুময় আমারে এক্টা ছি:ছি: (Cc) দিয়েন মন খারাপ
১ আর ৩ জাঝা

ধুসর গোধূলি এর ছবি

- ভাই বহুৎদিন এইরম মদনা হৈ নাই। সুন্দরীর কথা কইয়া কী যে দিলো নজু ভাই। বয়সনা হৈতেই কি চোখের বারোটা বাজাইয়া ফেললো নাকি? দুঃখে হাসি উঠতাছে। গড়াগড়ি দিয়া হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হুশিয়ার... এগোরে আমি সুন্দরী কই নাই... প্রতিযোগিতাওয়ালারা কইছে...

সারাদেশ থেকে বাছাই কইরা এনাদের নিয়া এখন ফাইনাল রাউন্ড চলতেছে। টিভি দেখেন।

আর এনাদের দেইখা যে আমার মোটেই জুইত লাগে নাই তা তো আগেই কইছি। দেশে সুন্দরীদের এত আকাল কেন পড়লো বুঝতে পারতেছিনা।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

ধূগো'দা, আমারেও একটু ফরওয়ার্ড করেন না "সুন্দরী"-দের ফোটুক-টা! একটু গড়াগড়ি দেই গড়াগড়ি দিয়া হাসি


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনের আইডি তো আমার কাছে ছিলো... কিন্তু খুইজ্যা পাইতেছি না... ধূগোদারে কইছি ফরোয়ার্ড মারতে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অছ্যুৎ বলাই এর ছবি

আবার কবে রোদ দেখবো? পিছলে পড়া কলাপাতায়? সময়গুলো হু হু করে নাই এর পরে নাই হয়ে যায়।

রোদের ছবিটা সবচেয়ে ভালো লাগলো।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ বলাইদা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নিরিবিলি এর ছবি

বাহ =D>

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ... গরুর মাংসর লোভ কিন্তু এখনো আছে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নিরিবিলি এর ছবি

ঠিক আছে আপনার বাসায় রান্না হলে আমাকে ডাইকেন,আমি অবশ্যি আসবো হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এই মেয়েটাকে তো ভালো জানতাম... এখন দেখি দুষ্টু...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ঝুঁটি শালিক আর ফিঙে একসাথে-- ভালো ছবি তুলেছেন আপনি। চলুক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ... আপনি বললে তো তাহলে আমি ফটোগ্রাফারই হয়ে গেলাম...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রণদীপম বসু এর ছবি

দারুণ ছবি ! তবে আমার কাছে ১ আর ৩ নম্বর ফাটাফাটি মনে হইতেছে !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ রণদা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

পোস্টের শিরোনাম ভুল হইসে। ছবি তুলতে কে না পারে! আমিও তো পারি মিয়া! শিরোনাম হওয়া উচিত ছিল- "দেখেন আমিও ফাটাফাটি ছবি তুলতে পারি" দেঁতো হাসি

আমার কাছে ভাই প্রথম তিনটা অসাধারণ লাগসে, বিশেষ করে প্রথম দুইটা- কোনটার চেয়ে যে কোনটা বেশি সুন্দর, আলাদা করতে খুবই কষ্ট হচ্ছে। তবে যেহেতু প্রথমটা আপনার বেশি প্রিয়, তাই প্রিয় মানুষের পছন্দের সাথেই সহমত জানাই। হাসি

পিচ্চি মেয়েটার ছবিটা সুন্দর হইসে, কিন্তু মেয়েটার চোখের দৃষ্টিতে কমনীয়তা পাইলাম না, মনে হইতেসে আপনারে চোখের আগুনে ভস্ম করার চেষ্টা করতেসিলো হো হো হো

আপনার ক্যামেরাটা আসলেই অনেক সুন্দর, তবে সুন্দর ক্যামেরাকেই যদি সব কৃতিত্ব দিয়ে দেই, তাহলে আপনারে কিছুটা ছোট করা হবে। চোখ টিপি


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ... তোরে কইছে...
আমি তো ছোটই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

আপনার কথা শুনে সিএনজি/টেম্পু-র পেছনে "আমি ছোট, আমাকে মারবেন না"-র কথা মনে পড়ে গেল হো হো হো
আপনিও এরকম কিছু লিখে, পিঠে ঝুলায়া ঘুরে বেড়ান চোখ টিপি


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হুমম... তাই ভাবতেছি... আপনার পরামর্শ পিঠে ঝুলায়া রাখবো... আর ছবি বিষয়ক পরামর্শ পকেটে রাখছি... এইখানে আর কারিগরী করার ধৈর্য নাই... পরের পোস্টে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

ব্যাপার না বস, মাত্র তো ছবি-পোস্ট শুরু... এরপর যে আরো বহুত পাব এইরকম আপনার কাছ থেকে, তা নিশ্চিত... চালায়া যান হাসি


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ... সকলের উত্সাহ পায়া এখন বেশ একটা ভাব আসছে... এখন থেকে রেগুলার ছবি তুলবো ভাবতেছি।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দময়ন্তী এর ছবি

১ আর ৪ নং ছবি দুর্দান্ত ৷ খুকীকে ভারী মিষ্টি দেখতে৷

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

নজু ভাই, আপনারে গুরু মানলাম ... কি তুলছেন এইগুলি অ্যাঁ

দুই তিন আর চার সবচে ভালো লাগছে ... অসাধারণ, আপনি চাইলে ফটুর লাইনেও অনেক দূর যাইতে পারবেন ...
................................................................................
objects in the rear view mirror may appear closer than they are ...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কী আশ্চর্য... আমার তো এখন লজ্জা লাগতেছে... তাইলে ফ্লিকারেকাউন্ট খুইল্ল্যাই ফালাই একটা... যা থাকে কপালে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

আবার জিগস ... আমিও কাইল খুলছি একখান খাইছে ... ফটু তুলতে না পারি ভাবতো নেয়া যাবে ... "হু হু বাবা আমার ফ্লিকারেকাউন্ট আছে দেঁতো হাসি "
................................................................................
objects in the rear view mirror may appear closer than they are ...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হা হা হা হা... আজকেই খুলতেছি খাড়ান...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

খেকশিয়াল এর ছবি

দারুন সব ফটো তুলছেন দেখি, সবগুলাই ফাটাফাটি হইছে, তবে ১ আর ২ বেশী জোস । ১ দেইখা মনে হইল কত অসাধারন কিছু সময় আসে এই ইট কোঠার ফাক দিয়াও, আর ২ দেইখা খালি তাব্ধা খাইলাম

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ খেকু...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সবজান্তা এর ছবি

কেন জানি শেষ ছবিটা খুব চমৎকার লাগলো আমার...
বাই দ্য ওয়ে, বিশমাইল জায়গাটা জাহাঙ্গীরনগরের ওইদিকে না ? মানে ভেতর দিয়ে যাওয়ার একটা রাস্তা আছে না ?


অলমিতি বিস্তারেণ

অনিন্দিতা চৌধুরী এর ছবি

সবগুলো ছবি ই ভাল লাগল। তবে ২ আর ৩ বেশী ভাল।
মানুষের এত গুন থাকে কিভাবে এটাই ভাবি।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হুমম... সেটা আমিও সেটাই ভাবতেছি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ... আশুলিয়া দিয়া গিয়া জিরাবো দিয়া চিপায় ঢুকতে হবে...
আর সাথে গাইতে হবে লর্ড আ'ম টু, লর্ড আ'ম থ্রি, লর্ড আ'ম ফোর, লর্ড আ'ম ফাইভ... এইভাবে বিশ পর্যন্ত গুনতে হবে... হো হো হো
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রানা মেহের এর ছবি

খেজুর গাছের ছবিটা অসাধারণ
আর পিচ্চিটাতো হেভি ড্যাশিং
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দেঁতো হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

(বিপ্লব)

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনাকে শিমূল তুলা... দেঁতো হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রায়হান আবীর এর ছবি

ইশ আমি যদি ছবি তুলতে পারতাম মন খারাপ

নজু ভাই খুবই সুন্দর হইছে। বিশেষ করে প্রথম দুইটা আর পিচ্চিটা...

=============================

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ছবি তুলতে পারেন না? ক্যামেরাটা নিবেন আর ক্লিকাইবেন... হয়া যাবে... মোবাইলেও হয়... তুলতে তুলতে হয়ে যাবে... অভ্যাস... সিগারেট খাওয়ার মতো... (আজকাল এইসব ব্যাপারে মোস্তাফিজ ভাইয়ের বাণী হুবহু মেরে দিচ্ছি দেঁতো হাসি )
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মুস্তাফিজ এর ছবি

ভাই, আরেকটা আছে। 'অসম্ভব রকমের মারাত্মক' কিছু দেখলেই ক্লিকাইবেন

...........................
Every Picture Tells a Story

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ঠিকাছে... মুখস্ত করতেছি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ইশতিয়াক রউফ এর ছবি

দ্বিতীয় ছবিটা ভাল লাগলো খুব...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বাকীগুলা এতই খারাপ? চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ইশতিয়াক রউফ এর ছবি

উহু, খারাপ তো কোনটাই না। বাচ্চা মেয়েটার সাথে আপনার চেহারার মিল আছে বেশ। খাইছে

রেনেট এর ছবি

সন্দেহজনক হো হো হো
---------------------------------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

তানবীরা এর ছবি

সন্দেহজনক সন্দেহজনক সন্দেহজনক

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনিও অ্যাঁ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অ্যাঁ হো হো হো গড়াগড়ি দিয়া হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রেনেট এর ছবি

ছবি সবগুলোই চমতকার, তবে ২ নাম্বারটা বেশি ভালো লাগল। নতুনত্ব আছে ছবিটায় চলুক
---------------------------------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

বাহ ভালই হইছে।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তুলিরেখা এর ছবি

চমত্‌কার!!!!
-----------------------------------------------
কোন্‌ দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তাই? ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুমন সুপান্থ এর ছবি

হু, আপনি পারেন । সবই পারেন । মেনে নিলামই আর কি ...

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কি বলেন অ্যাঁ আরো কয়েক আইটেম বাকি আছে তো...!!!
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কনফুসিয়াস এর ছবি

সবগুলাই খুব সুন্দর ছবি।
রোদ আর গাছেরটা বেশি সুন্দর।

-----------------------------------
তুমি যা জিনিস গুরু আমি জানি, আর কেউ জানে না

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

বাহ নজরুল,ছবিগুলা ভালো তুলসেন...।।

বোহেমিয়ান

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কিন্তু আপনে হারায়া গেলেন ক্যান? নতুন লেখা কো?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

সকল কাজের কাজি নজরুল ইসলাম হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ... কাজ ফুরাইলে পাজী হমু...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধ্রুব হাসান এর ছবি

নজরুল সাহেবের দাবীর প্রতি পূর্ণসমর্থন থাকলো চলুক আপনার ছবি প্রেম কিন্তু ভালোই ভালগো, ফ্ল্যাট হলেও (যন্ত্রের গুনে) বিষয়বস্তুগুলো বেশ দারুন চলুক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফুল আকবর খান এর ছবি

"আমরাও পারি"-তে যাবেন না কি বস? চোখ টিপি
অনেক সুন্দর হইসে সব ছবিই। আপনার বস আপনারে বিশমাইল নিয়া গিয়া হেভি ভালো একটা কাজ করসেন। হাসি

-----------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ... আমার কাজে কর্মের বারোটা বাজাইছে... আর আপনে কন হেভি ভালো কাজ?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফুল আকবর খান এর ছবি

কত্তোগুলা ছবি উঠাইতে আপনারে প্রেরণা আর পরিস্থিতি দিলেন নূপুর আপা! ছবি তুইল্যা সেই ছবিনামার মাধ্যমে একদিনে কত্তো নাম-যশ বাড়লো আপনার! একশ'র উপ্রে কমেন্ট পড়লো ছবির লেজে! আর, এই অকৃতজ্ঞতাটা আপনি করতে পারলেন বস?! দেঁতো হাসি

-----------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

পান্থ রহমান রেজা এর ছবি

না, লোকজন এতো কথা কইত্যাছে ফুটুক নিয়া। আমি মাঝখান থাইক্যা নজু ভাইয়ের নামে জিন্দাবাদ দিয়া যাই।
ফটুক নজু ভাই, জিন্দাবাদ!হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ পান্থ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কীর্তিনাশা এর ছবি

খুব সুন্দর সবগুলা ছবি।
ছবি তোলা থামায়েন না নজরুল ভাই।
এইবার সচলের সব ফটোগ্রাফারদের ভাত মারা শুরু কইরা দেন। দেঁতো হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ছাগল দিয়া কি হালচাষ করা যায়? আমারে দিয়াও তাইলে ফটোগ্রাফারগো ভাত মারা সম্ভব না।
আমি হইলাম এমনি এমনিওয়ালা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ভূঁতের বাচ্চা এর ছবি

মেঘের ছবির আর পিচ্চির ছবিটা সবচেয়ে ভাল লাগছে আমার। ছবি তোলা কিন্তু নেশার মতন হয়ে যায় একসময়। আর বেশ ভাল তুলেছেন। ছবিগুলো দেখে খুব ভাল লাগল। আমিও মাঝেসাঝে এইসব ছাইপাশের ছবি তুলে বেড়াই। আনন্দ আছে এর মধ্যে অন্যরকম।

--------------------------------------------------------

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তো সেগুলো এখানে দেন... আমরাও দেখি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আবু রেজা এর ছবি

আপনি দারুণ ছবি তুলতে পারেন!
--------------------------------------------------------
যে জন বঙ্গেতে জন্মি হিংসে বঙ্গ বাণী
সে জন কাহার জন্ম নির্ণয় ন জানি।।

যে জন বঙ্গেতে জন্মি হিংসে বঙ্গ বাণী
সে জন কাহার জন্ম নির্ণয় ন জানি।।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তাই? ধন্যবাদ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।