Warning: Creating default object from empty value in theme_img_assist_inline() (line 1488 of /var/www/sachalayatan/s6/sites/all/modules/img_assist/img_assist.module).

সচিত্র সিলেট সফর, পাহাড় মেঘ আর নদী পর্ব

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: বিষ্যুদ, ০৯/০৭/২০০৯ - ৩:২১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

প্রথম পর্ব এখানে

চলে আমার সাইকেল হাওয়ার বেগে উইড়া উইড়া

চলে আমার সাইকেল হাওয়ার বেগে উইড়া উইড়া

এর মধ্যেই দেখি আমার নাবালিকা লাপাত্তা। গেলো কই গেলো কই? খুঁজতে খুঁজতে দেখি নাজমুল আলবাব মিয়ার সুপুত্র তারে মটর সাইকেলের পিছনে বসায়ে ''চলে আমার সাইকেল হাওয়ার বেগে উইড়া উইড়া'' গাইতেছে। কোনোরকমে তারে উদ্ধার কইরাই ভাবলাম এই বাড়িতে আর থাকা যাবে না। পলাই। যত্তারাতারি সম্ভব গাট্টি বুচকা নিয়া রওনা দিলাম। অচেনা শহরে কার উপরে আর ভরসা করবো? নাজমুল আলবাব তার সপরিবারে আমাদের সঙ্গে ঘুরতে বের হইলো। সে নিজেই গাড়ি চালায়। আমি তো ভয়ে অস্থির। আগেই শুনছি সে খুবই কাঁচা ড্রাইভার। কুলফু আল্লাহু তো ভুলছি সেই ছোটবেলায়।

তাই জানের ছদকা দিতে আর দোয়া নিতে পয়লাই গেলাম হজরত শাহ্ জালাল (রঃ) এর মাজারে। কবুতরের সঙ্গে ফটোসেশন হলো কিছুক্ষন। সংস্কারকাজ চলছে বিধায় অনেক জায়গাতেই এখন যাওয়া যাচ্ছে না। তাই তাড়াতাড়িই সেখান থেকে বের হওয়া গেলো। ইতোমধ্যে মুস্তাফিজ ভাইয়ের কাজ শেষ। একসঙ্গে জাফলং যাওয়ার কথা। তিনি অপেক্ষা করছেন। কিন্তু নূপুরের এক আত্মীয় থাকেন কাছেই। তার বাড়িতে একটু ঢুঁ মারতেই হবে। তাই সেখানে যেতেই হলো।

এবং খুবই অভদ্রভাবে সেখান থেকে প্রায় কিছু না খেয়ে বিদায় নিলাম। তারপর নানান গলি ঘুপচি পেরিয়ে আমরা যেতে লাগলাম জাফলঙের দিকে। হালকা বৃষ্টি হচ্ছে তখন। এর মধ্যে এগিয়ে চলা। অপু একে একে দেখাচ্ছিলো... এই যে এমসি কলেজ... এখানেই পড়েছে অনেক সচল... এই যে স্কুল। দেখাচ্ছিলো তাদের প্রেমের জায়গা। ঘৃণার জায়গা। সেনানিবাস পেরিয়ে আবার স্কুল কলেজ পেরিয়ে, ঐ দূরে লিলেন্দার বাড়ি... সব দেখতে দেখতে মনে হচ্ছিলো সিলেটটা আসলেই যেন খুব কাছের।
সারি নদী

নদীটা খুবই পছন্দ হইলো

দুটো গাড়ি ছুটে চলেছে জাফলং-এর দিকে। মুস্তাফিজ ভাই আগের গাড়ি থেকে ফোন করলো। চলেন চা খাই। এটাই যেন মনে মনে চাচ্ছিলাম। নেমে গেলাম সারি নদীর পাড়ে। অদ্ভুতরকম দারুণ স্বাদের লেবু চা খেলাম। শান্ত নদীটা ভালো লাগলো। সেখানে চললো ফটোসেশন।
মুস্তাফিজ ভাই তাঁর কামানসহ রেডি

মুস্তাফিজ ভাই ক্যামেরার সঙ্গে ম্যাচ করে পোশাক পরেন

আসলে এই ট্যুরে আমার ছবি দেওয়া উচিত না একেবারেই। কারণ মুস্তাফিজ ভাই এবং ফখরুল ভাই ছিলেন সাথে। মুস্তাফিজ ভাইকে তো এখানকার সবতেই চেনেন, ফখরুল ভাই হলেন আরেক বস ফটুরে। উনারা দুজন যেখানে ছবি তোলেন সেখানে আমার তাকায়া থাকা ছাড়া আদতেই কিছু করার থাকে না। আশা করছি মুস্তাফিজ ভাই একটা ছবি ব্লগ দিবেন। অনেক ফাটাফাটি সব ছবি তুলছেন।
মেঘের আড়ে পাহাড় লুকায় ঐ

অদ্ভুত সুন্দর একটা জায়গা

তো তারপর আবার পথচলা। এবার আমার গাড়িন্নোতি হলো। আমি আলবাবের গাড়ি ছেড়ে মুস্তাফিজ ভাইয়ের গাড়িতে চড়ে বসলাম। কেক কুক খেতে খেতে গাড়ি চললো। দুই দুইজন বস ফটোগ্রাফার থাকলে যা হয়, ছবি তোলার জন্য জোশ ভিউটার খোঁজ চলছে। এরই মধ্যে হঠাৎ একটা জায়গায় ঘ্যাঁচ করে গাড়ি থামিয়ে দিলো মুস্তাফিজ ভাই। তারপর দুজনেই নেমে পাগলের মতো ছবি তুলতে লাগলো। আমি তাকায়া দেখলাম এক অপরূপ দৃশ্য। মেঘ আর পাহাড়ের লুকোচুরি, তার নিচে লেক (নাকি নদী?), শান্ত পানিতে পাহাড়ের ছায়া, আর সেখানে একটা ছোট্ট নৌকা ভাসছে... দৃশ্যটা যে কতো সুন্দর তা সত্যিই বোঝাতে পারবো না। এমনকি আমার তোলা দূর্বল ছবি দিয়াও না। মুস্তাফিজ ভাই এখানে ফাটাফাটি কিছু ছবি তুলছেন। সেগুলা দেইখা নিয়েন।
শিরোনামহীন

আহ্

তারপর আবার পথচলা। জাফলং যে এতো দূরে জানা ছিলো না আমার। কিন্তু মুস্তাফিজ ভাইরা আবারো গাড়ি থামালেন। জাফলং পড়ে, আগে শ্রীপুর যাওয়া যাক। রাস্তা ভালো না। চা বাগানের পাশে গাড়ি রেখে বাকিটুকু হেঁটে যেতে হবে। মুস্তাফিজ ভাই আর ফখরুল ভাই ক্যামেরাকামান নিয়ে ছুটলেন। আমি ভাবলাম শ্রীপুর আর এমন কী? তারা তুলুগ্গা ছবি, আমি মেয়েরে খিচুড়ি খাওয়ায়া আস্তে ধীরে নামলাম।
শ্রীপুর

এইটা দেখে আসলে জায়গাটা বোঝা যাবে না, মুস্তাফিজ ভাইয়ের ছবির জন্য অপেক্ষা করেন

আর নেমেই তাব্দা খায়া গেলাম। অদ্ভূত সুন্দর একটা জায়গা। এইটারও বর্ণনা দেওয়া সম্ভব না। আমি ছবি তোলার কোনো চেষ্টাই করলাম না। হা করে তাকায়ে থাকলাম কিছুক্ষন। বিকেলের আলোয় মেঘ আর পাহাড় মিলে মিশে একাকার। তার নিচে নদী। শান্ত, নিরিবিলি। এক বৃদ্ধা বড়শী নিয়ে বসেছে মাছ ধরতে। আহ্...
এখানেও বলে রাখি। বর্ণনার সঙ্গে মিলিয়ে নেবেন মুস্তাফিজ ভাইয়ের ছবি। তখন বুঝবেন আমি যে মিছা কথা কই নাই...
আমার মেয়েটা এতো বড় পাহাড় দেখে অবাক

নূপুর আর নিধি দারুণ আনন্দ পাইছে

ততোক্ষনে আমি সিলেটের ব্যাপারে পুরাই মুগ্ধ। গাড়ি আবার ছুটলো জাফলঙের দিকে। কিন্তু এইবার পুরাই হতাশ হইলাম।
জাফলং

জাফলং-এ খুবই হতাশ

রোমান্টিক

তবে ততক্ষনে নিধি তমাল কাহিনী বেশ ভালোই জমছে মনে হয়

জাফলঙ দেখে প্রাণ জুড়াইলো না। বুঝলাম শীতে আসতে হবে। বেসিজনে চলে আসছি। তবু নৌকায় চড়ে ওপাশে যেতে পারলে হয়তো একটা ব্যাপার হতো। কিন্তু সময়াভাবে যাওয়া হলো না। কিছুক্ষন হুদাই ঘুরঘুর করে ফিরতে লাগলাম আবার শহরের পথে। সন্ধ্যা হয় হয়। মুস্তাফিজ ভাইরা আগেই চলে গেলো। আমরা আস্তে ধীরে চলতে লাগলাম। পথে এক জায়গায় থেমে দূরের পাহাড় দেখলাম আরো কিছুক্ষণ।
মেঘ আর পাহাড়ের লুকোচুরি খেলা

ইশ্, এই পাহাড়গুলো আমাদের না কেন?

ঐ যে অনেক দূরে ঝর্ণা

এপাড়ে বসে ওপাড়ের ঝর্ণার ধ্বনি শুনি

তারপর আবার এগিয়ে চলা। ততক্ষনে ক্ষুধা লেগে গেছে। নাজমুল আলবাব নিয়ে গেলো দারুণ এক হোটেলে। একেবারে ছাপড়া হোটেল। পথের পাশেই। সেখানে হাত ধোয়ার বন্দোবস্ত সবচে দারুণ। একটা বড় ড্রামে পানি আর মগ। আর দুইটা গাছে দড়ি বেঁধে ঝুলিয়ে দেওয়া হয়েছে টুথ পাউডার, টুথপেস্ট, সাবান, মাজন... আরো কী কী যেন, মোট আটটা পদ।
বিসমিল্লাহ হোটেল

পথের ধারে হোটেল বিসমিল্লাহ্

খেতে বসে আরেক চমক। হাঁস আর কুড়া। আহ্...
আমি সবসময় মনে করি একটা অঞ্চলকে চিনতে হলে, জানতে হলে, কালচার বুঝতে হলে, সবার আগে সে অঞ্চলের খাবার খেতে হবে। কুড়া হলো সিলেট সুনামগঞ্জের ঐতিহ্য। সেই ছোটবেলা থেকে মৈমনসিংহ গীতিকায় (এটা তো আসলে সুনামগঞ্জ সিলেট অঞ্চলের গীতিকা) কুড়া শিকারের কথা পড়েছি। কখনো খাইনি। অতএব চললো হাঁস আর কুড়া সহযোগে ভাত। ঝাল ঝাল কুড়া খেয়ে আমি মহামুগ্ধ। এরচেয়ে পরিতৃপ্ত সফর আর হতে পারে না।

ভাত টাত খেয়ে আবার শহরে ফেরা। ফিরতে ফিরতেই মৌলভীবাজারে যাওয়ার বন্দোবস্ত করে নিলাম। সচল বন্ধু সুমন সুপান্থর ভাই অপূর্ব সোহাগ সেখানে একটা হোটেল ঠিক করে দিলো। আমরা সিলেটকে, সিলেটের মানুষকে, নাজমুল আলবাব পরিবারকে বিদায় আর ধন্যবাদ জানিয়ে গাড়ি নিয়ে ছুটে চললাম মৌলভীবাজারের পথে।

অনেক দারুণ একটা ভ্রমণের শেষেও আফসোস থেকে গেলো আরো কতো কিছুর। ইচ্ছে থাকলেও সিলেট শহরটা ঘুরে দেখা হলো না। দেখার ইচ্ছে ছিলো শ্রী চৈতন্যদেবের মন্দির, জৈন্তার রাজবাড়ি... আরো কতো কিছু।

এবার শুরু হবে মৌলভীবাজার শ্রীমঙ্গল জয়...

তার আগে একটু চা খেয়ে আসি দেঁতো হাসি


মন্তব্য

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

নজরুল-নজমুল সম্পর্ক কি আরো সুদৃঢ় হওয়ার পথে?
হাসি

____________
অল্পকথা গল্পকথা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সুমন সুপান্থ ছেলে নিয়ে অচিরেই হাজির হচ্ছেন দেশে... চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তানবীরা এর ছবি

এটাকি আগের দিনের বাংলা সিনেমা পাইছো? নায়ক - নায়িকার বাবারা ছোটবেলায় কথা দিবো?
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

তানবীরা এর ছবি

জাফলং যেয়ে আমিও হতাশ হয়েছিলাম। ফটু ঝাঝা
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

জাঝার জন্য ধন্যবাদ... জাফলং আবার যাবো শীতে... আরে হতাশার কী আছে? আমার সফর খুবই মজাদার
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

প্রকৃতিপ্রেমিক এর ছবি

জটীল সব ছবি রে ভাই। কোন জায়গায় যে পড়ে আছি, ছবি তোলারও বিষয় নাই। আচ্ছা এটা কি মুস্তাফিজ ভাইয়ের 70-200 f/2.8 L লেন্সটা?

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ছবি তোলার বিষয় জটিল চোখ টিপি
____________
অল্পকথা গল্পকথা

প্রকৃতিপ্রেমিক এর ছবি

চোখ টিপ মারো কেন শিমুল, বুঝায়া বল-- আমি আবার একটু টিউবলাইট আছি। তুমি কি সেইসব (ধূগো যেসব চায়) কিছু বুঝাইলা?

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ধু-গো যা চায়, তারচেয়েও জটিল কারণে চোখ টিপলাম হাসি
____________
অল্পকথা গল্পকথা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমার একটা কঠিন সমস্যা হইলো আমি সংখ্যাবাচক কিছুই মনে রাখতে পারি না। মডেলের নাম জীবনেও মনে থাকে না। আর মুস্তাফিজ ভাইরে তো কখনো জিজ্ঞেস করাই হয় নাই এইটা কী লেন্স? জিজ্ঞেস করলে আফসোসের পরিমান তো বাড়বে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফ তাহসিন এর ছবি

ছবি দেখে চক্ষু ছানাবড়া, লেখাও দুর্দান্ত তবে ছবির সাথে পেরে উঠতে পারে নি।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কস্কি মমিন!
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

যুধিষ্ঠির এর ছবি

দারুণ ছবি সব, আপনি নিজেও তো কম যান না ভালো ছবি তোলায়! বিশেষত: "আহ্" আর "এইটা দেখে আসলে জায়গাটা বোঝা যাবে না, মুস্তাফিজ ভাইয়ের ছবির জন্য অপেক্ষা করেন" ছবিদুটো খুবই সুন্দর।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এইটা দেইখাই এই কথা বললেন? এই একই জায়গার একই সাবজেক্টের ছবি যখন মুস্তাফিজ ভাই দিবে, তখন আমারগুলা লুকায়ে ফেলতে হবে।

তবু ধন্যবাদ অনেক।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

বিপ্রতীপ এর ছবি

কবে যে আবার বাড়ি ফিরিতে পারিব... মন খারাপ
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
ব্যাক্তিগত ব্লগ | আমার ছবিঘর

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ফিরিয়া আসেন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

এনকিদু এর ছবি

মুস্তাফিজ ভাইয়ের ক্যামেরার সঙ্গে ম্যাচ করা পোশাকে চলুক


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

রানা মেহের এর ছবি

ওই জায়গা দিয়ে যাবার সময়
আপনার মতো আমারো বারবার মনে হতো
ওই পাহাড়গুলো আমাদের নয় কেন?????????????? মন খারাপ
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আলবাব মিয়া ভালো বলছে- সমৃদ্ধির শেষ, বাংলাদেশের শুরু মন খারাপ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সচল জাহিদ এর ছবি

নজু ভাই আপনার সিলেটে ভ্রমনের কাহিনী পইড়া আমার হিংসায় বুক জ্বইলা যাইতেছে। আমার দৌড় হইল শাহজালালে পরীক্ষা দিয়ে যাইয়া আশে মাশের মাজার দেখা পর্যন্ত। অনেক ছোটবেলায় অবশ্য একবার চা বাগান দেখতে গিয়েছিলাম কিন্তু কিছুই মনে নাই। যাই হোক এইবার দেশে আসলে সিলেট ঘুরতে যাইতেই হইব।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ইস, আমার আর আপনার ভ্রমণ কাহিনীটা যদি বদলাবদলি করা যাইতো!!!
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

জাহিদ হোসেন এর ছবি

ছবিগুলো অসম্ভব রকমের সুন্দর। আমাদের দেশটার কোনকিছুই দেখা হোলনা আমার। ভাবলেই খারাপ লাগে। আপনার লেখাটিও বড্ড ভালো লাগলো। ছবি আর লেখার এত চমৎকার যুগলবন্দী সচরাচর দেখা যায়না।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধুর... লজ্জা লাগতেছে... ব্যস্ততা কমলে দেশে এসে টুর মেরে যান একটা। আমি সিদ্ধান্ত নিছি আগামী এক বছরে দেশের বিশেষ সবকয়টা জায়গা ঘুরে নেবো।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পান্থ রহমান রেজা  [অতিথি] এর ছবি

হিংসায়িত হলাম!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কার ভয়ে লুকায়ে আছেন?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পান্থ, সচলাসিক্ত কাটাতে আজকাল আর লগাই না এর ছবি

নজরুল ভাই, কারো ভয়ে না, সচলাসক্তি কাটাতে লগাইতেছি না।

দময়ন্তী এর ছবি

সিলেট তো দারুণ সুন্দর! আমি একবার ওখানে বেড়াতে যেতে চাই৷

নজরুল,
ছবিগুলো চমত্কার হয়েছে৷ ঐ অনেকগুলো নৌকোর ছবিটা মনে হয় আরেকটু ভাল করে নেওয়া যেত৷
-----------------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ঐ অনেকগুলো নৌকোর ছবিটা মনে হয় আরেকটু ভাল করে নেওয়া যেত৷
নজু ভাই, ছবিটা মনে হয় কাটছেন, তাইনা? কেটে এরকম দেখাচ্ছে বোধহয়।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

না কাটি নাই। আসলে ছবিটাই যুইতের না। গ্লুমি ওয়েদার ছিলো। ছবি তুলে মজা পাচ্ছিলাম না। জায়গাটাও মজার না। সব মিলিয়ে...

তবে বললাম তো, এই টুরে আমার ছবি ফাও... মুস্তাফিজ ভাই ছবি দিলে দেখে নিয়েন...
______________________________________

পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সিলেট নিশ্চিতভাবে অনেক বেশি সুন্দর। আমাদের গোটা দেশটাই অনেক বেশি সুন্দর। আসেন বেড়াতে।

ধন্যবাদ দিদি। আসলে কালকে অনেক রাত পর্যন্ত কাজ করে এতোগুলো ছবি রিসাইজ করা, কালার কারেকশন করা... এসব করতে করতে একটু টায়ার্ড হয়ে গেছিলাম। তার মধ্যে আবার এতোবড় একটা পোস্ট লেখা। তাই তাড়াহুড়ায় ছেড়ে দিছি। এখন মনে হইতেছে আরো কিছু কাজ করলে বেশ কয়েকটা ছবিই আরো উপাদেয় করা যেত। ফ্রেমিংয়েও... মন খারাপ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

প্রকৃতিপ্রেমিক এর ছবি

নজরুল ভাই, ফ্লিকারে সব কিছু হাইড করে রেখেছেন কেন? কী ক্যামেরা, ছবির বৃত্তান্তই বা কী? খোলেন না ভাই, এত লুকালুকির কী আছে?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভাইরে, আমি যে কতো মূর্খ... ফ্লিকারটা এখনো ঠিকঠাক আয়ত্ত্ব করতে পারি নাই। এই কিছুদিন আগেও ফ্লিকারে কিভাবে ছবি আপ্লোড করে তাই খুঁজে পাচ্ছিলাম না। অনেক ঘেঁটে ঘুঁটে বের করছি। সেট কিভাবে বানায় তা জানতাম না, কালকে মাত্র আবিষ্কার করলাম। আরো যে কতো হাস্যকর সমস্যা মন খারাপ

আমি হাইড ফাইড কোনোটাই করি নাই। কেম্নে কী হইছে তা কিছুই জানি না। দাঁড়ান দেখি কেন হাইড হইলো।

আমার গরীবের ক্যামেরা- অলিম্পাস SP-570UZ

আর ছবি তোলার সময় আমি মনের আনন্দে ছবি তুলি। কতো শাটার স্পিড, কতো ফোকাল লেন্থ... এগুলো কিভাবে মনে রাখবো? যখন যেভাবে দেখতে সুবিধা সেভাবেই তুলি। শুনছি কোনো একটা সফটওয়ার নাকি আছে, যেটা ছবি দেখেই এসব তথ্য বাতলে দেয়। কিন্তু সেই সফটওয়ারের খোঁজ এখনো পাই নাই
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এগুলো মনে রাখতে হয়না তো.. ফ্লিকারে গিয়ে আপনার প্রোফাইলের ভিতরে প্রাইভেসি সেটিংস-এ Exif নামে একটা অংশ আছে। সেটা এনাবল করে দিলেই হবে হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সব তো ঠিকই আছে দেখলাম... আমি কোনো ইনফর্মেশন এ্যাড করি নাই দেখে মনে হয় দেখা যাচ্ছে না
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনিকেত এর ছবি

বস, পুইত্যা লাইসেন গো----
ভাল ছবি তুলেন না এই কথা বলতে বলতে যে সব ছবি দিলেন--তাতেই চোখ আমার ছানাবড়া----
ভাই রিকোয়েস্ট---আর ভাল ছবি তুইলেন না----বাই না বালা--!!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধুর, কী যে কন না আপনে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তানভীর এর ছবি

আমিও সিলট যাইতাম ছাই ...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

চইলা আসেন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

টুটুল এর ছবি

বর্ননা আরো সুন্দর হওয়ার সুযোগ ছিল মন খারাপ ... এত ফাকিবাজ হৈলেন কবেত্থন?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

একবারেই সব লিখে ফেললে পরেরবার যখন যামু তখন কী লেখুম? আর সিলেট তো আপনের শ্বশুড়বাড়ি। আপনে তো একটা অক্ষরও লেখলেন না...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ইশতিয়াক রউফ এর ছবি

সময়াভাবে বৃদ্ধাঙ্গুল দেখায়ে ভাগি এবারের মত... চলুক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তবু ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মামুন হক এর ছবি

সময়াভাবে বৃদ্ধাঙ্গুল দেখায়ে ভাগি এবারের মত... দেঁতো হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

যা ভাগ... ভালো থাকিস... সময় পাইলে টোকা দিস... কথা আছে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নাসিফ এর ছবি

ইশ্, এই পাহাড়গুলো আমাদের না কেন?

আপনার আফসোস হইসিল । আর আমাদের মিজাজ খারাপ হইসিল । নৌকায় চড়ে ওপাশে গিয়ে বিডিআর এর ভাড়া দেওয়া দূরবীনে পাহাড় দেখতে দেখতে একসময় বিএসএফের ক্যাম্প নজরে আসল, মিজাজটা আরো চড়ে গেল ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মন খারাপ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুমন সবুজের কাছে [অতিথি] এর ছবি

চমৎকার ছবি। আমার মতে ভরা বর্ষায় জাফলং সবচেয়ে সুন্দর।

শ্রীমঙ্গলে থাকলে ‘টি-রিসোর্টে’র বাংলোতে থাকতে চেষ্টা করুন – লাওয়াছড়া ফরেস্ট হাটার দুরত্বে। মাধবকুন্ডে গেলে ফেরার পথে মৌলভীবাজার দিয়ে না এসে শমশেরনর – শ্রীমঙ্গল রাস্তা (লাওয়াছড়া ফরেস্টের ভিতর দিয়ে) ব্যাবহার করুন।

যাত্রা শুভ হোক।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হায়, ঘোরাঘুরি শেষ করে আমি তো এখন ঢাকায় মন খারাপ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নীল [অতিথি] এর ছবি

ছবিগুলো অনেক ভালো হয়েছে বস।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

থ্যাঙ্কু থ্যাঙ্কু...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

চলে আমার সাইকেল হাওয়ার বেগে উইড়া উইড়া

হাহাহা!!
আপনিতো সুন্দর ছবি তুলেন!!
মুস্তাফিজ ভাই মনে হয় সবসময় সাথে কামানটা রাখেন!!
---------------------------
উদ্ভ্রান্ত পথিক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আসলে একেবারে রোদ ছিলো না, নাহয় আরো ভালো হতো চোখ টিপি

অনেক ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মৃদুল আহমেদ এর ছবি

পাহাড়গুলো ওদের থাক, ভালো লাগাগুলো আমাদের...
পাহাড় নিয়ে মন খারাপ করার কিছু নেই। আমরা এমন কিছু পাহাড়প্রেমী জাতি না... জাফলংকে কেটেকুটে পাথর তুলে জখমে ভরা মৃতপ্রায় বানিয়ে রেখেছি... ৯৫তেই ঘুরতে গিয়ে দেখেছি, খোদ সিলেটেই পাহাড় কাটা হচ্ছে পরম উৎসাহে... এরচেয়ে ভালো লাগাগুলোই থাক, পাহাড় না...
নজু ভাইয়ের ছবি ও ভ্রমণ কাহিনী বরাবরের মতোই...
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মন্তব্যে জাঝা
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নুরুজ্জামান মানিক এর ছবি

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনাকে মানিক
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মুস্তাফিজ এর ছবি

এই ফাঁকে একটা কথা বলে রাখি, জাফলং আসলেই সুন্দর, আলবাব ফাঁকি দিছে, আসল জায়গায় নেয় নাই, আমি পরের দিন এমনকি তার পরদিনও সেখানে গেছি, ৫৫কিমির মত রাস্তা ২৫মিনিটের মত লাগে। সেখানকার দুইটা ছবি দিলাম দেখেন।
এইটা ধুমাইয়া বৃষ্টির মধ্যে তোলা
Monsoon day, a man walking in the rain

আর এইটা হালকা বৃষ্টি
Two boy with umbrella

...........................
Every Picture Tells a Story

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আলবাবরে ধইরা মাইর... আর আপনারে জাঝা...

বস চলে আসছে... আমার আর চিন্তা নাই... মুস্তাফিজ ভাই... আপনে এই সফর নিয়া একটা হামসফর দেন তো... লোকে বুঝুক সিলেট আসলে কতো সুন্দর...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

আপ্নের ধুমাইয়া বৃষ্টির মধ্যে তোলা ছবিটা গুরু গুরু

আমি নিয়া নিলাম ওইটা দেঁতো হাসি

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

আপ্নের ধুমাইয়া বৃষ্টির মধ্যে তোলা ছবিটা গুরু গুরু

আমি নিয়া নিলাম ওইটা দেঁতো হাসি

অনিন্দিতা চৌধুরী এর ছবি

আমার সব সময় ই বর্ষার সময়ের শ্রীপুর বেশী ভাল লাগে।
তবে জাফলং শীতে সুন্দর।
পিয়াইন নদীর পানি কমে যায় । যদিও এখন আর বড় পাথর নাই তবুও সেসময় বেশ পাথর দেখা যায়।
আপনার লেখা আর ছবি অসাধারণ হয়েছে।
সিলেটের চা খেলেন সাতকরা খাননি?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনেও সিলেটী নাকি?

সাতকরার খবর আসিতেছে... দৈর্যনং অধ্যনং তপনং...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনিন্দিতা চৌধুরী এর ছবি

অনেকবার ঘোরা হয়েছে তো ।

নিবিড় এর ছবি

আহ ...... হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দেঁতো হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আরিফ জেবতিক এর ছবি

জাফলং যেতে আধঘন্টা থেকে পৌনে একঘন্টা লাগার কথা। ঢাকার হিসেবে তো এটা কোন সময়ই না। বসুন্ধরার গলি থেকে বড় রাস্তায় উঠতে গত তিনদিনে তিনবারে গড়ে একঘন্টা নয় মিনিট করে সময় লেগেছে আমার ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

যাওয়া আসাই বৃথা... এতেই তো দিন কাবার... কাজ কর্ম করবেন আর কখন?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

আহ! কী সুন্দর ফটু আর লেখা!!!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভাগ্যিস আপনে চেয়ার্টা ভাঙছিলেন
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শাহেনশাহ সিমন এর ছবি

রেগে টং

আমার লাইগা সিলট থেইকা কী আনছেন?

_________________
ঝাউবনে লুকোনো যায় না

সুলতানা পারভীন শিমুল এর ছবি

প্রত্যেকটা ছবিতে কী অদ্ভুত মায়া আর কোমলতা মেশানো।
লেখা তো নজু ভাইয়ের মতোই। চোখ টিপি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

থ্যাঙ্কু থ্যাঙ্কু
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

নিধিরে এমন বেল্লু মাথা চাইরানা করে দিছেন ক্যান? বেচারী দেঁতো হাসি
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তার মা করছে... আমি না
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ভুতুম এর ছবি

অসাধারন বললে কম বলা হবে।
---------------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দেঁতো হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দ্রোহী এর ছবি

সচিত্র পোস্ট আসলেই সচিত্র! ছবিগুলো ঠা ঠা করে কথা কইতেছে। সিলেটে গেছিলাম বেশ ক'বার। ঘুরে বেড়াবার জন্য চমৎকার একটা জায়গা।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দেঁতো হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

জুম্ম [অতিথি] এর ছবি

নজরুলভাই, চা খাইয়া জলদি আসেন..........ছবিগুলো ঝাক্কাছ্।

অতন্দ্র প্রহরী এর ছবি

চীনদেশি সরকারের চক্রান্তে ছবিগুলা সব দেখতে পারিনি আগে। শুধু লেখা পড়সিলাম। আজ ছবিগুলা দেখলাম। কী আর কইতাম! উপরে এতো বসিক মানুষরা প্রশংসা করসে, আমার মতো চুনাপুটির কিছু না বললেও চলবে খাইছে

আপনি মিয়া মানুষ না। অমানবিক এক প্রতিভাবান।

অতন্দ্র প্রহরী এর ছবি

পরের পর্ব কই? চা খাওয়া শেষ হয় নাই?

এই বান্দার ক্যামেরাতেও সিলেটের কিছু ছবি পড়ে আছে। দেখি দিয়ে দিবনে একদিন একটা পোস্ট। হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।