পহেলা বৈশাখের ইবই

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: শনি, ০২/০৪/২০১১ - ৪:০৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

ঘরকুনো হিসেবে বাঙালির সুনাম আছে। ইউরোপের লোকেদের টাকা হলে বা না হলেও তারা জাহাজে চড়ে বের হয়ে যেতো, সাগর মহাসাগর পার হয়ে যেতো। আর আমাদের টাকা হলে আমরা হেরেমখানা খুলে বসতাম। হাসি

বাঙালির সেই ঐতিহ্য সম্ভবত একমাত্র আমিই সবল হাতে ধরে রেখেছি প্রবল নিষ্ঠার সাথে। বাকী সবাই ভুলে গেছে, তারা এখন খালি ঘুরতে বেড়াতে যায়। আগে দুদিন ছুটি পেলেই লোকে গ্রামের বাড়ি ছুটতো, এখন ঘুরতে যায় পাহাড়ে পর্বতে সাগরে নদীতে বা পুরনো স্থাপত্যে!

আগে ঘুরবার জায়গাগুলোর বাসের টিকিট যে কোনো সময়ই পাওয়া যেতো, কিন্তু এখন কমপক্ষে সপ্তাহখানেক আগে বুকিং না দিলে পাওয়া যায় না, থাকার জায়গার দখল তো নিতে হয় আরো আগে থেকে।
সচলের পাতাতেও মাঝে মধ্যেই এখানে সেখানে যাওয়ার কাহিনী প্রচুর আসে।

আচ্ছা প্রত্যেকের সেরা সুন্দর ভ্রমণ অভিজ্ঞতাগুলো একসঙ্গে করে একটা ইবুক করলে কেমন হয়?
[আগেই বলে রাখি, প্রস্তাবটা আমার না, অমিতের]
যেই ভাবা সেই কাজ। আসছে পহেলা বৈশাখ উপলক্ষ্যে সচলায়তনে একটা ইবই নাজেল হোক, আমাদের সবার সবচেয়ে সুন্দর ভ্রমণ অভিজ্ঞতা নিয়ে।

যেন এটা হয়ে ওঠে একটা পরিপূর্ণ ভ্রমণ বহি। দেশ বিদেশের সুন্দর জায়গাগুলো উঠে আসুক এই ইবই তে। কোথাও ঘুরতে গেলে সবার আগে যেন এখানে ঢুঁ মারতে হয় সবার। চলুন অনলাইনে এরকম একটা ইবই তুলে রাখি আমরা সবাই মিলে।

তো আর কথা বাড়িয়ে লাভ কী? এখুনি লিখতে বসে যান আপনার জীবনের সুন্দর একটা ভ্রমণের অভিজ্ঞতার কথা। হার্ড ডিস্কের তলা হাতড়ে খুঁজে বের করুন স্মৃতিময় ছবিগুলো। তারপর পাঠিয়ে দিন

ঠিকানায়

লেখার সঙ্গে ছোট একটা নোট যোগ করে দিতে পারেন, সেখানে যাওয়ার উপায়, থাকা খাওয়ার হদিস ইত্যাদি...

ইবইটি পহেলা বৈশাখ প্রকাশ করার ইচ্ছে আছে। সেক্ষেত্রে লেখা আর ছবি জমা দেওয়ার শেষ তারিখ ৮ এপ্রিল। সময়টা বড্ড কম, কিন্তু যে ভ্রমণটা আপনার স্মৃতির মনিকোঠায় জ্বলজ্বল করছে, তা লিখতে তো এক বেলাই যথেষ্ট তাই না? শেষ তারিখের জন্য বসে না থেকে এক্ষুণি লিখে ফেলুন। সময় গেলে সাধন হবে না।

লেখা হতে হবে দেড় থেকে দু হাজার শব্দের মধ্যে। ছবির সংখ্যা ৫টি। বেশি ছবি পাঠালে আপত্তি নেই, সম্পাদনা পরিষদ বাছাই করে নেবেন।
লেখা ইউনিকোডে হতে হবে। সোলাইমানলিপি ফন্টে।

আরো একটা আবেদন... ইবইটির নাম কী হতে পারে? প্রস্তাব করুন।

সংক্ষেপ
লেখার বিষয়: ভ্রমণ
লেখা জমা দেওয়ার ঠিকানা:

শেষ তারিখ: ৮ এপ্রিল ২০১১
শব্দ সংখ্যা: দেড় থেকে দুহাজার
ছবি সংখ্যা: ৫টি
ফর্মেট: ইউনিকোড
ফন্ট: সোলাইমানলিপি

লেখার সঙ্গে যা যা দিতে হবে:
১) ছবি
২) সচলায়তন নিক
২) শিরোনাম

ইবইতে লেখার আহ্বান শুধু সচল আর হাচলদের জন্যই বরাদ্দ থাকলো।

বইটি সম্পাদনা করবেন: সর্বসচল মুস্তাফিজুর রহমান, বুনোহাঁস ও নজরুল ইসলাম

তিনজনেই অধীর হয়ে অপেক্ষা করছেন আপনার লেখাটির। তাড়াতাড়ি পাঠান...

ধন্যবাদসহ
সম্পাদনা পরিষদ


মন্তব্য

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

দুর্দান্ত উদ্যোগ। আইডিয়াবাজ এবং সম্পাদনা-প্রকাশনা পরিষদ ও সচলায়তনকে ধন্যবাদ উদ্যোগের জন্যে। লেখা পৌঁছে যাবে হাতের কাজ শেষ হলেই ইনশা-আল্লাহ। কিন্তু বাকিদের লেখাও পৌঁছুনো চাই সময়ের আগেই!! দেঁতো হাসি
পড়ার জন্যে অধীর হয়ে রইলাম।

ইয়ে, পয়সা হলে হারেম যুগে যুগে সব অঞ্চলের লোকেই মনে হয় খুলেছে!

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আরে ধুর, ওটুকু তো শুধু শুধু লেখলাম... সিরিয়াসলি নিলে কিন্তু মুছে দিমু
লোকজনের সাথে আজকাল মশকরাও দেখি করা যায় না মন খারাপ

______________________________________
পথই আমার পথের আড়াল

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

আশা করি এই ব-e-টা আলোর মুখ দেখবে।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পাণ্ডবদা, কালকে থেকে অফিস আছে, আর সময় পাবেন না, আজকেই লিখে ফেলেন হাসি

______________________________________
পথই আমার পথের আড়াল

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

টাইম বেঁধে, বিষয় বেঁধে লেখা আমার কর্ম নয়। সেই ক্ষমতা থাকলে আজকে আমার পেশা ভিন্ন হতে পারতো। নিজের যে গুণ নেই সেটা নিয়ে আফসোস্‌ করি না, অপচেষ্টাও করি না। তাই সচলে এই ধরনের যে সব ঘোষণা আসে, সেগুলো শুধু পড়ি। আর আশা করি ব-eটা বের হবে।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

যাযাবর ব্যাকপ্যাকার আসতেছে... লেখা না দিয়া রেহাই নাই হাসি

______________________________________
পথই আমার পথের আড়াল

তিথীডোর এর ছবি

'ভ্রমণ' শব্দটা শুনলে আমার আবার আবুল হাসানকে মনে পড়ে--
'এ ভ্রমণ আর কিছু নয়, কেবল তোমার কাছে যাওয়া...' হাসি

আইডিয়া/ প্রস্তাবের জন্য অমিত ভাইকে অনেক ধন্যবাদ।
পড়ার অপেক্ষায় থাকছি। চাল্লু

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

লেখা কবে দিচ্ছেন?

______________________________________
পথই আমার পথের আড়াল

তিথীডোর এর ছবি

হা হতোস্মি, মোল্লার (আমার) দৌড় ওই মসজিদ পর্যন্ত! মন খারাপ

ইবুকের নাম ঠিকঠাক হলো? হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

মুস্তাফিজ এর ছবি

আমার ছেলে এই মাত্র জানালো সেও একটা লেখা দিবে।

...........................
Every Picture Tells a Story

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মাতিসকে বিশাল একটা ধন্যবাদ

______________________________________
পথই আমার পথের আড়াল

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

মুস্তাফিজ ভাই, আপনি নিজে তো সুন্দরবন আর এখানে ওখানে বেড়ানো নিয়ে মোটামুটি নিয়মিতই লেখা দেন, কিন্তু আপনার ছাত্রজীবনের কোন ভ্রমণকাহিনি, বা মনে দাগ কেটে আছে এমন কোন বেড়াবার কথা লিখবেন কি? আমার নিজের পড়ার আগ্রহ আপনার সেইইই প্রথম হিমালয় দর্শনের গল্প, জানি না সেটা আগেই লিখে ফেলেছেন কিনা, না লিখে থাকলে আমাদের জন্যে লিখবেন? হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

মুস্তাফিজ এর ছবি

আমি আবার ছাত্র ছিলাম কবে?

...........................
Every Picture Tells a Story

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

দেঁতো হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

ভালো উদ্যোগ।
চলুক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

লেখা দিচ্ছেন তো

______________________________________
পথই আমার পথের আড়াল

সাফি এর ছবি

দারুন উদ্যোগ। সাথে থাকার চেষ্টা করব

প্রকৃতিপ্রেমিক এর ছবি

দারুণ উদ্যোগ; দূরে থাকার চেষ্টা করবো।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পিপিদা... লেখা দিয়া তারপর যেখানে খুশি সেখানে যান। আর লেখা না দিলে কিন্তু খবরাছে

______________________________________
পথই আমার পথের আড়াল

প্রকৃতিপ্রেমিক এর ছবি

চিন্তা করতেছি কোনটা নিয়ে লিখব। আট তারিখ একটু টাইট হয়ে যায়, তবুও বেশি সময় নিয়ে আসলে লাভ নাই। লিখলে এক দিনই যথেষ্ট।

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

প্র-প্রে দাদা, সবাইকে গুঁতিয়ে গুঁতিয়ে লেখা আদায় করার জন্যে নজরুল ভাই আমাকে অফিশিয়াল 'খোঁচায়ক' নিয়োগ দিয়েছেন! আমার খোঁচানোর পাল্লায় ইতিমধ্যে অনেকেই পড়েছেন, আপনি ফেসবুকের তালিকায় না থাকায় এখানেই অনুরোধ করছি, তাত্তাড়ি লেখা দিন!
লিখলে কিন্তু আসলে কয়েক ঘন্টাই যথেষ্ট! হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এখন পর্যন্ত লেখার চিন্তাভাবনা করতেছি। আমি আবার হুটহাট লিখতে পারি না। একটা ঘটনা নিয়ে লিখব ঠিক করেছি। কিন্তু অনেক পুরনো সেই স্মৃতি, অনেকখানিই হারিয়ে গেছে। তবে চেষ্টা থাকবে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

লেখা দেন তাড়াতাড়ি

______________________________________
পথই আমার পথের আড়াল

দময়ন্তী এর ছবি

আমি দেব৷ আমি দেব৷
আমি ভাবছিলাম জিগ্যেস করব, যে বারে ই-বই বেরোবে না?

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আহ্ দমুদীর লেখা... অপেক্ষায় রইলাম দিদি

______________________________________
পথই আমার পথের আড়াল

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

আরে কী দারুণ! বাহ! বাহ! দেঁতো হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

সৈয়দ আফসার এর ছবি

ভালো উদ্যোগ।
চলুক

__________♣♣♣_________
না-দেখা দৃশ্যের ভেতর সবই সুন্দর!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

লেখা কই?

______________________________________
পথই আমার পথের আড়াল

অদ্রোহ এর ছবি

এটা একটা কাজের কাজ হয়েছে বটে! টো টো করার মত এত মজা আর কিছুতে কি আছে ? হাসি

--------------------------------------------
যদ্যপি আমার গুরু শুঁড়ি-বাড়ি যায়
তথাপি আমার গুরু নিত্যানন্দ রায়।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

লেখা কই?

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

খুবই ভালো উদ্যোগ। লিখা দেব।

অতিথি লেখক এর ছবি

হুম, কিছুদিন আগে যে মহাকাশযানে চেপে চাঁদে সফর করে এলাম, সে কাহিনী লিকতে বস্তে হবে দেকচি চিন্তিত

ধৈবত

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ভ্রমণ-সংক্রান্ত লেখা পড়তে খুবি খুবি ভালু পাই।
যারা টো টো কইরা বেড়ায়, তাগো দিকে তাকায়ে থাকলাম... হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

লেখা না দিলে ঠ্যাঙ ভেঙে দিবো

______________________________________
পথই আমার পথের আড়াল

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

লেখা না দিলে ঠ্যাঙ ভেঙে দিতে নজরুল ভাইকে সাহায্য করবো! দেঁতো হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

তিথীডোর এর ছবি

ঠ্যাঙ ভেঙে দিতে নজরুল ভাইকে সাহায্য করবো!

হো হো হো

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ওঁয়া ওঁয়া

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মুস্তাফিজ এর ছবি

ঠ্যাং ভেঙ্গে যাবার পর ওডিনের কাছে যাওয়া ঠেকাবো

...........................
Every Picture Tells a Story

সুলতানা পারভীন শিমুল এর ছবি

মুস্তাফিজ ভাই! আপনিও!! অ্যাঁ মন খারাপ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

তিথীডোর এর ছবি

ইয়ে, ডান নাকি বাম, কোন ঠ্যাঙটা আগে ভাঙা হবে? দেঁতো হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অনুপম এর ছবি

ভাইয়া
ঠিক বুঝলাম না। আপনি ঐতিহ্য ধরে রাখসেন মানে? আপনার হারেমখানা আসে নাকি?? খাইছে একটু জোক কল্লাম!
খুব ই ভাল উদ্যোগ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এখনো নাই, খায়েশ আছে চোখ টিপি

______________________________________
পথই আমার পথের আড়াল

তাসনীম এর ছবি

সচলে প্রকাশিত লেখা দেওয়া যাবে? হাতে সময়ের টানাটানি তাই রিসাইকেল করার কথা ভাবছিলাম।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সচলে প্রকাশিত লেখা তো সবাই পড়েই ফেলছে, সেটা দিয়ে কী হবে?
নতুন একটা দেন
বেশি সময় লাগবে না

______________________________________
পথই আমার পথের আড়াল

অনিন্দ্য রহমান এর ছবি

বাহ বাহ ... ওয়েটিং


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমরাও আপনার লেখার জন্য ওয়েটিং

______________________________________
পথই আমার পথের আড়াল

একজন পাঠক এর ছবি

শব্দ সংখ্যা দুহাজার ছাড়িয়ে গেলে কী করণীয়? একটা লেখা ছিল, হাজার তিনেক শব্দের। সেটা কি আমিই ছোট করে পাঠাবো? নাকি দায়িত্বটা সম্পাদকদের ঘাড়ে ছেড়ে দেব দেঁতো হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সচলায়তনে কী নামে লেখেন?

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হো হো হো

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

জি.এম.তানিম এর ছবি

একটা সেমি অন টপিক প্রশ্ন: ব-e আর ইবুক দুইটা আলাদা জানতাম, তবে শিওর না। এই ব্যাপারে মডুরা বা যে কেউ আলোকপাত করতে পারেন? মানে কোনটা কী?

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

ব-e টা সচলায়তনের নিজস্ব একটা ফিচার যতদূর জানি। এটা পোস্ট আকারেই থাকে, খালি প্রথম পাতা বা সোর্স হিসেবে যে পোস্টটা, সেটার সাথে অন্য রিলেটেড পোস্টগুলো লিঙ্কড থাকে, বইয়ের অন্যান্য পাতার মতোন করে, ঠিক যেন একটা ভার্চুয়াল বই।

ভ্রমণের এটা একটা pdf ই-বুক হবার কথা আসলে। নজরুল ভাই সম্ভবত লেখার সময় ভুলে ব-e বলেছেন। হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ঠিক্করা হইলো

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

আমি আগাগোড়াই বাঙালী। খালি পয়সার জন্য হেরেমখানাটা বানাইতে পারতেছি না। বানানো হইলে সেইটা নিয়া বিশদ লেখা দিমুনে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

রঙ তামাশা বন্ধ কইরা লেখা দেন... যাযাপরাপা আইলো কিন্তু

______________________________________
পথই আমার পথের আড়াল

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

হ! চলে আসছি! রঙীন ভাই তাত্তাড়ি লেখা পাঠান নাইলে কিন্তু খবরাছে!!

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

ধুসর গোধূলি এর ছবি
যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

হে হে হে, পুরান কথা মনে রেখে কী হবে, দুই দিনের দুইন্যা!
তার চেয়ে লেখা দিয়ে দেন, এসেছে নতুন দিন... দেঁতো হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

অতিথি লেখক এর ছবি

দারুণ আইডিয়া। অপেক্ষায় থাকছি। হাসি

অতিথি লেখক এর ছবি

দারুণ আইডিয়া। অপেক্ষায় থাকছি। হাসি

- কুটুমবাড়ি

পাগল মন এর ছবি

এই ৮ তারিখ কী প্যাসিফিক টাইমে? তাহলে বেশ সুবিধা হত। হাসি

------------------------------------------
হায়রে মানুষ, রঙিন ফানুস, দম ফুরাইলে ঠুস
তবুও তো ভাই কারোরই নাই, একটুখানি হুঁশ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

না, বাংলাদেশের টাইম হাসি

______________________________________
পথই আমার পথের আড়াল

দ্রোহী এর ছবি

বাবুইল্লা, চুলায় পানি চড়া।

এইবার লিখে ফাটিয়ে ফেলবো।

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

হই মিয়া... বাবুইল্লা ছুটিতে থাকলে নাহয় আমরাই চা করে দিচ্ছি, লেখা পাঠান তাত্তাড়ি! নাইলে কইলাম ...

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

লেখা যদি না দেন, তাইলে কিন্তু খবরাছে... যাযাবর আপায় কিন্তু লাঠি হাতে আইতেছে হাসি

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

অপেক্ষায় রইলাম।

সুপ্রিয় দেব শান্ত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অপেক্ষায়

______________________________________
পথই আমার পথের আড়াল

উজানগাঁ এর ছবি

ভালো উদ্যোগ। এই সুযোগে ভালো কিছু ভ্রমণকাহিনী পড়া যাবে।

মুস্তাফিজ এর ছবি

ফাইজলামী বাদ দিয়া লেখা দেও, নাইলে সবাইকে বলে দিবো তোমার কাছে কত টাকা পাই।

...........................
Every Picture Tells a Story

উজানগাঁ এর ছবি

বলে দ্যান।

দয়াপরবশ হয়ে কোনো সুন্দরী রমনী যদি এই সুযোগে এগিয়ে আসেন আমার ঋণমুক্তির জন্যে । :পি

উজানগাঁ এর ছবি

পুরাতন লেখা হলে কিন্তু চলবে না। নতুন দিতে হবে।

মুস্তাফিজ এর ছবি

আমি লেখা পাঠিয়েছি হাসি

...........................
Every Picture Tells a Story

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

মুস্তাফিজ ভাইকে ফার্স্ট প্রাইজ দেয়া হউক! হাসি

উজানগাঁদা, আপনাকে গরমে গাঁদা ফুলের রস করে গিলিয়ে দেব কিন্তু লেখা না পেলে! চিন্তিত

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

@ উজানগাঁ
রঙ তামাশা বন্ধ কইরা লেখা দেন... যাযাপরাপা আইলো কিন্তু

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

নজরুল ভাই, আমি তো এখনো অচল। লেখা দেয়ার জন্য সচল হওয়া কি জরুরী?

- রিসালাত বারী

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ভাই, নজু ভাই যদি আপত্তি করেন তাহলে আপনার লেখাটা আমার নামে ছাপতে আমার আপত্তি থাকবে না চোখ টিপি

ধুসর গোধূলি এর ছবি

পিপিদা, চলেন আধাআধি চুক্তিতে যাই। অর্ধেক আপনের নামে, আর বাকিটা আমার নামে ছাপা হোক। আল্লা ভরসা। রিসালাত বারী, রাজী থাকলে বলেন, লাব্বায়িক।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হে হে .. দেখি অতিথি রাজী হয় কিনা।

ধুসর গোধূলি এর ছবি

রাজী না হইলেও ক্ষতি নাই। বিশ্বস্ত সূত্রে শুনলাম, আপনিও একটা লেখা লিখবেন বলে ঠিক করছেন। চোখ টিপি

মানে বলছিলাম কী! আমরা তো আপনজনই। তাই না পিপিদা? আরও কিছু কি বলার প্রয়োজন আছে? চোখ টিপি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হাহা .. ঠিকাছে তাই সই।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হাসি

অতিথি লেখক এর ছবি

গরীবের আবার কপিরাইট কি?!? অল্প একটু রয়্যাল্টি পাইলেই খুশি খাইছে

- রিসালাত বারী

অতিথি লেখক এর ছবি

গরীবের আবার কপিরাইট কি?! অল্প কিছু রয়্যাল্টি পাইলেই খুশি আমি খাইছে

- রিসালাত বারী

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অতিথিদের মধ্যে যাদের অন্তত একটা লেখা সচলের মডারেশন পার হয়ে প্রথম পাতা পর্যন্ত এসেছে, তাদের লেখা গ্রহণযোগ্য।
আপনার লেখা নীড়পাতায় ছাপা হয়ে থাকলে লিঙ্ক যোগ করে দিয়েন

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

চাল্লু

-রিসালাত বারী

অনুপম ত্রিবেদি এর ছবি

ভ্রমনগপ্পো পড়তে ভালু পাই। যাক, এইবার একটা পড়ার সুযোগ পাওয়া যাচ্ছে।

কত্তামশাইরা, লেখা শুরু করে দ্যান জলদি ... ... দেঁতো হাসি

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

মুস্তাফিজ এর ছবি

মাইর হবে কিন্তু রক্ত বের হবেনা অনুপম। তাড়াতাড়ি লেখা দাও।

...........................
Every Picture Tells a Story

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মাইর হবে কিন্তু রক্ত বের হবেনা অনুপম। তাড়াতাড়ি লেখা দাও।

______________________________________
পথই আমার পথের আড়াল

রাতঃস্মরণীয় এর ছবি

nice efforts Nazrul Bhai. shall put something soon which has not yet been published, another memorable event.

From my iPhone

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

পড়ুয়া এর ছবি

ভাই ও বোনেরা তাড়াতাড়ি লিখুন।পপকর্ণের বিশাল মজুদ নিয়া গ্যালারীতে বসার অপেক্ষায় রইছি। সাথে বিশ্বকাপের বেকার হাতি ভাইরে দিয়া কাউন্টডাউন শুরু করাবো ভাবতেছি।

অছ্যুৎ বলাই এর ছবি

শর্টকাটে লেখার একটা তরিকা বের করতে হবে।

১) বানানের ব্যাপারে নাকে তেল দিয়ে ঘুমানো যায়, জনস্বার্থে বুনোপাই যথেষ্ট।
২) ছবির বিষয়টাও না ভাবলে চলে। যে কোনো স্থান নিয়েই লেখা হোক, মুস্তাফিজ ভাই উনার কালেকশন থেকে যোগ করে দিতে পারবেন।
৩) একটাই সমস্যা, লেখার কাহিনী কি হবে। এক্ষেত্রে নজু ভাই বা ব্যাগ-প্যাকিং আপু একটু হেল্পাইলেই লেখা রেডি।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি নিজেই আছি বিরাট ঝালেমায়... আমার কাহিনী নাই, যে কাহিনী লিখতে চাই, সেই কাহিনীর ফটো নাই মন খারাপ
পূর্ব জন্মে আমি ফটো বিষয়ে বিরাট উদাসী ছিলাম মন খারাপ

______________________________________
পথই আমার পথের আড়াল

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

আমি আছি মহা বিপদে, কী নিয়ে লেখা দিব ঠিক করতে পারছি না, আর ভয়াবহ কাজের চাপে আমি মরে টরে যেতে পারি যে কোন দিন! এদিকে যেই মাস্তানি শুরু করেছি, লেখা না দিলে তো আমাকে কেউ আস্ত রাখবে না মনে হয়, মরার আগে হলেও যে করে হোক লেখা জমা দিয়ে দিতে হবে, সেটা অখাদ্য হলে সম্পাদনা পরিষদ বাতিল করে দেবেন এইটাই ভরসা। হাসি

বলাইদা বেড়ানো সংক্রান্ত যেমন মনে হয় লেখা দিন। নজরুল ভাই বলছিলেন খেকশিয়ালদা-র উচিত কোবতে/ছড়া দেয়া, আমারো তাই মত, আবার আমি বলেছি সুরঞ্জনার উচিত বেড়ানো নিয়ে একটা ছোট গল্প দেয়া, সেখানে কৌস্তুভের ধারণা সুরঞ্জনা একটা দারুণ স্কেচ যোগ করে দিতে পারে, যেহেতু সে চমৎকার আঁকে। অমিত ভাই বলছিলেন যে বেড়াবার মজার, হাস্যকর, বেড়াতে যাবার যে গল্প সেগুলো আসতে পারে। মানে আসলে আইডিয়ার কিন্তু অভাব নাই! হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

তীরন্দাজ এর ছবি

ভালো উদ্যোগ। আমিও একটি লেখা দেবার চেষ্টা করবো।

আর অনেকদিন পর এসে সবাইকে শুভেচ্ছা জানাচ্ছি।

**********************************
যাহা বলিব, সত্য বলিব

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তীরুদা... কেমন আছেন?
বহুদিন পরে আপনাকে দেখা গেলো
আপনার লেখা তো লাগবেই
আপনি তো ভ্রমণের জাহাজ... আপনি লেখা না দিলে চলবে?

______________________________________
পথই আমার পথের আড়াল

তীরন্দাজ এর ছবি

ভালো আছি নজরুল। আপনি ভালো তো? বাসায় গিয়ে খুঁজতে হবে লেখা। ভালো থাকবেন।

**********************************
যাহা বলিব, সত্য বলিব

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

ওহ! আমি কেবলই আপনাকে ব্যক্তিগত মেসেজ দিচ্ছিলাম! লিখেও ফেলেছি, পাঠিয়ে দেই! হাসি
আর জলিল ভাইয়ের পোস্টে অনুরোধ করে এসেছি! প্লিজ প্লিজ সময় করে লিখে ফেলুন, অনেক আগ্রহ নিয়ে অপেক্ষায় থাকলাম! হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

তীরন্দাজ এর ছবি

হ্যা! দেবো বলে ঠিক করেছি। তবে দুতিনদিন সময় নিতে হবে আমাকে। আপনাকে অনেক ধন্যবাদ!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

তিথীডোর এর ছবি

তীরুদা...
অনেক অনেকদিন পর! হাততালি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তীরন্দাজ এর ছবি

আসলেই। বহুদিন পর। ব্যস্ততা বেড়ে গিয়েছে খুব।

**********************************
যাহা বলিব, সত্য বলিব

আনন্দী কল্যাণ এর ছবি

বাহ!! চমৎকার উদ্যোগ। অপেক্ষায় থাকলাম হাসি

রাতঃস্মরণীয় এর ছবি

আচ্ছা নজরুল ভাই, স্ক্যান করা ছবি কি দেওয়া যাবে? ইলেক্ট্রোনিক ভার্সন হারিয়ে গেছে। এখন একমাত্র উপায় প্রিন্টেড ভার্সন থেকে স্ক্যান করা।

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পাঠায়ে দেন... যা থাকে কপালে

______________________________________
পথই আমার পথের আড়াল

রোমেল চৌধুরী এর ছবি

চৈত্র-সংক্রান্তির দিনগুলিতে রচিত ই-বই বোশেখের প্রথম ভোরে আলোর মুখ দেখুক এই কামনা করি।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।