জিওল মাছের স্বাদ

জুয়েইরিযাহ মউ এর ছবি
লিখেছেন জুয়েইরিযাহ মউ [অতিথি] (তারিখ: মঙ্গল, ২০/১০/২০০৯ - ৭:৪৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

চেইন-প্যাডেল ডিঙিয়ে জল যখন সিট ছুঁই ছুঁই তখন ত্রিগুণ ভাড়ার খেপ না নিয়ে আনমনে বসে থাকে গণেশ।

ডুবছে ক্রমশ, প্রথমে ফুটপাত-রাস্তাঘাট-রোড বিভাজক। অতঃপর দোকান-বারান্দা, ঘরদোর, সুউচ্চ ভবনের অলংকার গ্যারেজগুলো। শ শ গাড়ি জলাবদ্ধ, ইঞ্জিনের দাম্ভিকতায় ভাটা পড়েছে।

শহরজুড়ে ‘জল’, আলোড়নে ‘জল’, আড্ডায় ‘জল’, সংবাদপত্রে ‘জল’, চকচকে চ্যানেলগুলোর নিউজের বিশেষ দৃশ্যপটে ‘জল’। দূর্ভোগ পোহানো মানুষ ঘরে ফিরে ‘দূর্ভোগ চিত্র’ দেখে। সস্তা চাদরে ছেঁড়া তোষক ঢেকে, কোন মধ্যবিত্তের ঘরণী গাড়ি অকেজোর রিপোর্টে অবচেতনে খুশী হোন। কেউ তখন জলাবদ্ধতা নিরসনে সরকারের পদক্ষেপ বিষয়ে বিশেষ মনোযোগী। ক্রমশ জটিল হতে থাকে তিলোত্তমা নগরীর জল থৈ থৈ ঝঞ্ঝাট।

ঝঞ্ঝাট, চাল-ডাল-তেল-নুনের খিটমিট্ হয়ে আসে। ঝঞ্ঝাট- আমাশয়, সোয়ান ফ্লু, ডেঙ্গু আর দাউদের ঘা হয়ে আসে। এখন ঝঞ্ঝাট ‘জল’ হয়ে এল। এই ঝঞ্ঝাটের তোড়ে মাঝরাতে ভেসে গেল একখান ভাঙা বদনা, ছেলেগুলোর খেলার বশে আস্তাকুড় কুড়োনো প্লাস্টিকের টুকরো, ভাঙা বল, শ্যাম্পু-লোশন-ঝলমলে চুলের রহস্য জুঁই নারিকেল তেলের বোতল। কনডম-কনফ্লেক্স-গুড়ো দুধের মলিন প্যাকেটও।

দু’খন্ড মেঘের আলিঙ্গনে সজোর বজ্রপাত শীৎকারের শব্দ ছাপিয়ে তীব্র হলে, গণেশ দেখে ঘরের আলতো দরজা ডিঙিয়ে হুড়মুড় করে পানি ঢুকছে। বউ তখন ঝটপট শাড়ি গোছায় আর তন্দ্রাচ্ছন্ন ছেলে তিনটিকে ডাকতে থাকে। গণেশ চালের প্যাকেট হাতে তুলে নেবার আগে কোমরে গুঁজে নেয় বাঁশিটি। সেই রাত কাটলে উঁচুতে মাচান বাঁধার পালা, ঘরের উপর ঘর। উদোম গায়ের কচিকাচাদের পানি দাপড়ানো প্রফুল্লতায় ম্লান হেসে, রিকশা নিয়ে বেরোয় গণেশ।

অদ্ভুত এক বিষন্নতা ভর করেছে আজ। ঘিঞ্জি বসত পেরিয়ে কিছুদূর এসে প্যাডেল ঘোরাতে আর ইচ্ছে করে না। এই জল নদী-ঝর্ণা-সমুদ্রে সুন্দর, বন্যার তোড়ে অলুক্ষণে আর নর্দমায় আবর্জনার নামান্তরমাত্র।

আসমান ভাঙা জলের ঢলে শ্যাওলা জমে মনে। কুন্তী মাসির ঘর পেছনে ফেলে, তালুকদারদের বিঘাখানেক জমি ডিঙিয়ে আরও কিছুদূর হেঁটে এসে খুঁজে পাওয়া; নদীঘাটে বেদেবহর। আজকের ঝুম্ বৃষ্টি শ্যামাকে সঙ্গে নিয়ে এসেছে। বেদে কন্যার দেহের তেরছা বাঁক, চোখের তীক্ষ্ণ দৃষ্টি যেন নাগিনীর দংশন। ঝড়-জলের সন্ধ্যায় প্রথম কোন রমণীর ভাঁজ খুলতে পারার উত্তেজনা আর প্রবল পাপবোধে আঙুলের রক্তে মাটিভেজা প্রায়শ্চিত্তের খন্ডচিত্র ফিরে ফিরে আসে।

স্মৃতিকাতরতায় ক্লান্ত গণেশ মাঝরাস্তায় কিছু বালকের উল্লাস শোনে। ঠিক বোঝেনা হয়েছেটা কি? এসময় হঠাৎ জটলার মাঝ থেকে ওর বারো বছরের ছেলেটি দৌঁড়ে আসে
-বাপু, বাপু, তুমি এইহানে? বন্যার পানিত্ মাছ ধরা পইরতাছে।

মাছ? হৃদপিন্ডের কোঠরে-শিরায়-উপশিরায় অনুরণিত হয় শব্দটি।
“রিকশায় ওঠ্।”- সজোরে প্যাডেল ঘোরায় গণেশ।

একটা ছোট ট্রাঙ্ক, গেরামের গন্ধ যেখানে আটক। বাবার রঙচটা পাঞ্জাবী, মায়ের পেতলের বালা আরও কত কী সরিয়ে গণেশ বের করে আনে জালটা। এত বছর পর কোন এক অতীত থেকে উঠে আসা আঁশটে গন্ধে আর বাবার ঘর্মাক্ত গায়ের মায়া মায়া গন্ধে অবশ হয় চৈতন্য।

ছেলের হাত ধরে পথে নামে গণেশ, কাঁধে জাল। আগল ধরে দাঁড়িয়ে থাকা ঘুটে কুড়োনী রমনী ভাবে, নিত্যদিনের নগরে এ কোন্ অচিন পদশব্দ আজ।

গাড়ি চলৎশক্তিহীন জলের ঘূর্ণিপাকে। দু’চারটি রিক্সা-ঠ্যালাকে গ্রাহ্য করেনা একদিনের নগুরে ধীবরদল।

ধরা পড়ে তরতাজা ক’টি জিওল মাছ। হৈ-হুল্লোড়ে ভাসে জটলা। কিছু পথচারী শব্দ দূষণে কপাল কুঁচকে বিরক্তির সীমা বোঝায়। কোন কোন পথিক উপভোগ করে রঙ্গমঞ্চের ‘মাছ ধরা’ খেলা। গণেশের ফুলে ফেঁপে ওঠা পেশীতে তখন লেজ ঝাপটানো ‘সুখ’ আটকের প্রবল উত্তেজনা। ঝাঁক ঝাঁক সুখ তখন দুচোখজুড়ে।

ঝাকা প্রায় ফাঁকা, তলানিতে গুটিকতক মাছ। তবুও পূর্বাহ্নে কী এক গভীর সুখবোধ নিয়ে বাড়ি ফেরা।
-বাপু, ঐ মাছ বেচুম না। ঐ মাছ আমার।
-ঐ মাছ যে সব থেইকে চড়া দামে বিকোবে রে। আইচ্ছা, কাইল যে মাছ কবি সেটি তুই খাবি। বেচুম না, হইলো?

ঝকঝকে বিদ্যুৎ খেলানো শরীর যার হাতে ধরা দেয় তার পাতে ওঠেনা। ইলিশের মৌসুমে ডাল-ভাত-উচ্ছো দিয়ে ভাত খেতে খেতে গলার কাছের দলা পাকানো কষ্টটাকেও এক ঢোকে গিলে খায় কিশোর গণেশ। সেই গণেশ ত্রিশ পেরুলো কবে?

“বাজারে চলো বাহে, বন্যাতো দেহি কিছু ট্যাকার জোগান করি দিল।” - মধুর উচ্ছ্বাসে ঘোর ভাঙে গণেশের।
জটলা তখন পানির উল্টো স্রোত ভেঙে হাঁটতে শুরু করেছে। পেছন পেছন দৌঁড়োচ্ছে উল্লোসিত কয়েকটি কিশোর-বালক।

ছেলেটি গণেশকে ঝাঁকায় - বাপু চলো।
“না বাপ, ই মাছ বেচুম না। বাপ-বেটারা মিইলে আজ আয়েশ করি মাছ-ভাত খামু। চল্, বাড়ি চল্।" - গভীর স্বপ্নের ঘোরে কথা বলে গণেশ।
কচি হাত শক্ত করে জাপটে ধরে মাছের ঝাপি
- “কি কও বাপু? আমিন, কৃষ্ণ, চপলের বাপুরা এত্তো ট্যাকা নিয়া বাড়ি ফিরবো, আর আমরা ফিরুম খালি হাতে? কতো ওজনদার মাছ. কত্তো ট্যাকা- এতো ট্যাকা তুমি খাইয়া ফেলতে চাও বাপু?”

আজন্ম আঁশটে গন্ধে লালিত ‘গণেশ হৃদয়’ যোজন যোজন দূরের শহুরে পথশিশুটিকে ঠিক চিনতে পারেনা। কি প্রবল শক্তি ঐ কচি হাতে? গাঁয়ের কোন ধীবর পুত্র শহরের এই জটিল শেকল খুলতে পারেনা।
জটলায় হারিয়ে যেতে যেতে ত্রিশোর্দ্ধো গণেশ আরও একবার ভাবে -
জিওল মাছটির ঝোলমাখা এক লোকমা ভাতের স্বাদ কেমন হতো?


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

আয়তনে ছোট কিন্তু শক্তিতে বিশাল। মারহাবা।
মহসীন রেজা

জুয়েইরিযাহ মউ এর ছবি

জানাই অসংখ্য ধন্যবাদ এবং কৃতজ্ঞতা।
ভালো থাকুন হাসি

--------------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

রণদীপম বসু এর ছবি

চলুক

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

জুয়েইরিযাহ মউ এর ছবি

অসংখ্য ধন্যবাদ হাসি

------------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

নিবিড় এর ছবি

দারুণ লাগল চলুক সচলে আপনার আর গল্প পড়ার আশায় রইলাম


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

জুয়েইরিযাহ মউ এর ছবি

আশাগুলোই উৎসাহ জাগায়..... ভালো থাকুন হাসি

-----------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

মূলত পাঠক এর ছবি

চমৎকার লাগলো গল্প, আরো লিখুন।

জুয়েইরিযাহ মউ এর ছবি

অসংখ্য ধন্যবাদ আপনাকে। ভালো থাকুন হাসি

------------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

দময়ন্তী এর ছবি

অসম্ভব ভাল লাগল৷ আরও লিখুন৷
-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

জুয়েইরিযাহ মউ এর ছবি

অসম্ভব এই ভালোলাগাটুকু অনুপ্রেরণা হয়ে রইলো।
ভালো থাকবেন সবসময় হাসি

------------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

শ্যাজা এর ছবি
জুয়েইরিযাহ মউ এর ছবি

অনেক অনেক ধন্যবাদ হাসি

--------------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

খেকশিয়াল এর ছবি

অসাধারণ! দারুণ লাগলো! চলুক

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

জুয়েইরিযাহ মউ এর ছবি

অসাধারণ, দারুণ আর বুড়ো আঙুলের জন্য অসংখ্য ধন্যবাদ খেকশিয়াল হাসি

----------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

সুহান রিজওয়ান এর ছবি

চলুক

-------------------------------------------------------------
মধ্যরাতের কী-বোর্ড চালক

জুয়েইরিযাহ মউ এর ছবি

হুম, দেখলেম বুড়ো আঙুলখানি হাসি

--------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

আহির ভৈরব এর ছবি

দারুন লেখা। পরের লেখার অপেক্ষায় থাকলাম।
-----------------------------------------------------
আর কিছু না চাই
যেন আকাশখানা পাই
আর পালিয়ে যাবার মাঠ।

-----------------------------------------------------
আর কিছু না চাই
যেন আকাশখানা পাই
আর পালিয়ে যাবার মাঠ।

জুয়েইরিযাহ মউ এর ছবি

অপেক্ষা নিয়ে আসে অনুপ্রেরণা। ধন্যবাদ, ভালো থাকবেন হাসি

------------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

নাহার মনিকা [অতিথি] এর ছবি

খুব ভালো লাগলো!!

জুয়েইরিযাহ মউ এর ছবি

জেনে ভালো লাগলো। ধন্যবাদ হাসি

-----------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

অতিথি লেখক এর ছবি

অসাধারণ গল্প।
অসাধারণ আপনার লেখা।
/
ভণ্ড_মানব

জুয়েইরিযাহ মউ এর ছবি

ধন্যবাদ। ভালো থাকবেন ভণ্ড_মানব হাসি

---------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

সুমন সুপান্থ এর ছবি

অনেক কেচ্ছা-কাহিনী`র ফাঁকে এমন গল্প পরি নি বহুদিন, মউ ।
আমার কি যে ভালো লাগছে ! তোমার যেখানে যাবার কথা, সেখানেই যাচ্ছো তুমি। যেভাবে যাবার কথা, সেভাবেই। এখন এই রাস্তায় হাঁটবে না কি উড়বে হাওয়ায়,সে তোমার ইচ্ছা । সে দায়ও তোমার ।

ঠিক তুলনা তো হয় না, তবু বলি, কেবল তোমার লেখা গল্পগুলোর মধ্যেই না, স্মরণকালের মাঝে পড়া তরুণদের লেখা গল্পগুলো র মধ্যে সেরা একটি কাজ জিওল মাছের স্বাদ

আগাগোড়া গল্পটির বিন্যাসে,কথনে,ইঙ্গিতে,বুননে, `প্রতীতির সমগ্রতা` , পন্ডিতেরা ইংরেজীতে যাকে বলেন unity of impression, তুমি রক্ষা করে গেছো !

আর মাঠিলগ্ন যে ব্রাত্য মানুষ আর তাদের গল্প তুলতে চাচ্ছো কলমে ( কী-বোর্ডে) , শুধু সেই সাহসিকতার জন্যই তুমি সাধুবাদ পেতে পারো ।

শুধু ৫ তারায় কুলাবে না । তুমি আমার সহস্র অভিনন্দন নাও ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

জুয়েইরিযাহ মউ এর ছবি

এই মন্তব্যের প্রতিউত্তরে আমি কি লিখি সুপান্থদা !!
কথাগুলো কতখানি অনুপ্রেরণা যোগালো তার বহিঃপ্রকাশের জন্য যথার্থ শব্দের বড় অভাববোধ করছি।
আপনার একটি কথা মনে রাখতে চাই বিশেষভাবে -
"এখন এই রাস্তায় হাঁটবে না কি উড়বে হাওয়ায়,সে তোমার ইচ্ছা । সে দায়ও তোমার।"
ভরসা যেন হারিয়ে না যায় সে চেষ্টাই করবে এই মেয়েটি।
অভিনন্দন আর সাধুবাদ মাথা পেতে গ্রহণ করলাম।
গ্রহণ করুন কৃতজ্ঞচিত্তে জানানো কুর্নিশ।
ভালো থাকুন, অনেক ভালো হাসি

------------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

বর্ষা এর ছবি

অসাধারণ লাগলো।
********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

জুয়েইরিযাহ মউ এর ছবি

অসংখ্য ধন্যবাদ আপনাকে। ভালো থাকুন হাসি

---------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

তুলিরেখা এর ছবি

খুব ভালো লাগলো। নিখুঁত বুননের চমৎকার গল্প! অপূর্ব স্বাদ। জিওল মাছের ঝোলমাখা এক লোকমা ভাতের স্বাদের মতনই।

-----------------------------------------------
কোন্‌ দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

জুয়েইরিযাহ মউ এর ছবি

আপনাকে অনেক অনেক ধন্যবাদ তুলিরেখাপু,
কারণ মন্তব্যের স্বাদটিও যে বেশ হাসি
ভালো থাকুন, অনেক ভালো হাসি

---------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

মেঘনাদ এর ছবি

বিগত দুমাসে সচলায়তনে হাতে গোনা কয়েকটি ভালো লেখার মধ্যে আপনার লেখাটিকে নির্দিধায় উপরের সারিতে স্থান দেয়া যায়।

আমার পড়া অন্যতম সফল প্রথম বাক্য। একটি বাক্য দ্বারা গল্পের তাল লয়ের সাথে পরিচিত করার জন্য এর চেয়ে ভালো উপায় হাতে গোনা।

তুলনামূলক ভাবে ব্যার্থ। "রোড বিভাজক" শব্দটি কানে খুব বাজে ভাবে আঘাত করে।

বেশ সুন্দর। দু লাইন পড়ে "বৃষ্টি"(শহীদ কাদরী) মনে পড়েছে।

সহজেই আগের প্যারায় ঢুকিয়ে দিতে পারতেন।(আলাদা করার প্রয়োজন ছিলো না। এখানে এসে মনে হয়েছে কবিতাটি আপনার অনেকবার পড়া! কবিতার ঢং এ গল্প আমার বেশ লাগে)।

আপনার প্রতিটি প্যারা নিয়ে কিছু না কিছু বলা সম্ভব। তাই আমি বরং আসি অসাধারন এ।

আসমান ভাঙা জলের ঢলে শ্যাওলা জমে মনে। কুন্তী মাসির ঘর পেছনে ফেলে, তালুকদারদের বিঘাখানেক জমি ডিঙিয়ে আরও কিছুদূর হেঁটে এসে খুঁজে পাওয়া; নদীঘাটে বেদেবহর। আজকের ঝুম্ বৃষ্টি শ্যামাকে সঙ্গে নিয়ে এসেছে। বেদে কন্যার দেহের তেরছা বাঁক, চোখের তীক্ষ্ণ দৃষ্টি যেন নাগিনীর দংশন। ঝড়-জলের সন্ধ্যায় প্রথম কোন রমণীর ভাঁজ খুলতে পারার উত্তেজনা আর প্রবল পাপবোধে আঙুলের রক্তে মাটিভেজা প্রায়শ্চিত্তের খন্ডচিত্র ফিরে ফিরে আসে।

সাম্প্রতিক কালে কবিতার বাইরে আমার পড়া অন্যতম শ্রেষ্ঠ চিত্রকল্প।
আপনার দাড়ি কমার ব্যাবহার একদমই ভালো নয় তারপরো আমার মনে হয় খুব বেশী ক্ষতি হয়নি এ লেখায় (যদিও পাঠককে improvise করতে হচ্ছে। তাই এটুকুই আবার লিখুন কষ্ট করে)।
গল্পের মূল লয়ের একটু বাইরের হলেও আমার মনে হয় এককভাবে এ প্যারাটি প্রশংসার দাবীদার। যদিও একটু অস্বচ্ছ (হঠাত লাফ দিয়েছে শেষ বাক্যে) তারপরো ভালো বলবো কারন ভালো হওয়ার সকল গুণাগুণ এখানে আছে কিন্তু আপনার আলস্যে অবহেলিত এবং ব্যার্থ। তাই, সচেতন হোন।

আর গল্পের সূচনার মতোই চমতকার উপসংহার।

আর একটা ব্যাপার। যদিও তা পুরোপুরি আপনার ব্যাক্তিগত ব্যাপার তাই বলা উচিত না। মাথায় এলো তাই বলছি। আমি আপনার জায়গায় থাকলে গনেশকে দিয়ে তার ছেলের উপর ফোকাস করতাম। শেষের দুলাইন মুছে শেষ বাক্যের আগে (কচি হাতের পরে) আরো দু লাইন যোগ করে শেকলে শেষ করতাম। যদিও তা অন্যরকম গল্প হতো। এই শিরোনামের নীচে আপনারটাই ঠিক আছে।

আরো অনেক কিছু বলার ছিলো কিন্তু আমার ধারনা আপনাকে অস্বস্তিতে ফেলছি, তাই অফ যাচ্ছি।

আর শেষে বলবো " আনো ফযলিতর আম"।

সাইফ তাহসিন এর ছবি

"রোড বিভাজক" শব্দটি কানে খুব বাজে ভাবে আঘাত করে।

একমত, বরং প্রচলিত ডিভাইডার বা আইল্যান্ড হলেও এতটা কানে বা চোখে লাগত না। খুব সুন্দর সমালোচনা, লেখা যেম্ন সুন্দর হয়েছে, সমালোচনাও তেমনি ধারালো হয়েছে। এমন গঠন মূলক সমালোচনাকে জানাই স্বাগতম।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

জুয়েইরিযাহ মউ এর ছবি

মন্তব্যের জন্য ধন্যবাদ হাসি

--------------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

জুয়েইরিযাহ মউ এর ছবি

ব্যক্তিগতভাবে বিশ্বাস করি, যুক্তিসংগত সমালোচনা লেখাটি নিয়ে ভেবে দেখবার প্রয়াস যোগায়।
অস্বস্তির কিছুই নেই। লেখক লিখবেন আর পাঠকেরা নিজ নিজ দৃষ্টিভঙ্গি থেকে পাঠোদ্ধার করবেন - এটাই স্বাভাবিক।
মন্তব্যটিতে অনুপ্রাণিত হওয়ার মতো বেশ কিছু কথা ছিল।
কিছু বিষয় নিয়ে গভীরভাবে ভেবেছেন দেখে ভালো লাগছে।
গল্প পড়ে বিস্তারিতভাবে পাঠপ্রতিক্রিয়া জানানোর জন্য অসংখ্য ধন্যবাদ।
ভালো থাকবেন সবসময় হাসি

------------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

আব্দুল আহাদ এর ছবি

ভাই মেঘনাদ, কি হলে কি হইতো, এমন বলা খুব সহ্জ । একটু বুঝাইয়া বল্লএ হইতো ।
আর আপনার যেমন শহীদ কাদরীরে মোনে হৈলো, আমার কিনতু হৈলও না ! তো ?

অর্জুন মান্না [অতিথি] এর ছবি

গল্পের নাম দেখেই চমক লাগল। সেই চমক গল্পের শেষ পর্যন্ত। আরাম পেলাম পড়ে মউ।

জুয়েইরিযাহ মউ এর ছবি

গল্প পড়ে মন্তব্য করেছেন দেখে অনেক ভালো লাগছে দাদা।
আপনার 'চমক', 'আরাম' আমার জন্য অনেকখানি উৎসাহ আর অনুপ্রেরণা নিয়ে এল, নিঃসন্দেহে........
ফুরফুরে মেজাজে ভালো থাকুন সবসময় হাসি

-----------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

মৃত্তিকা এর ছবি

ভীষণ সুন্দর গল্প। আপনার লেখার হাত ভালো চলুক, এই লেখাটি পড়ে তাই মনে হলো।

জুয়েইরিযাহ মউ এর ছবি

অসংখ্য ধন্যবাদ মৃত্তিকা। অনেক ভালো কাটুক আপনার সময়গুলো হাসি

------------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

পান্থ রহমান রেজা এর ছবি

ভালো লাগলো। গল্পকারের জয়যাত্রা অব্যাহত থাকুক।
...........................................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

জুয়েইরিযাহ মউ এর ছবি

গল্পকার শুভকামনাটুকু গ্রহন করিলো..... শুভাকাঙ্খীকে ধন্যবাদ হাসি

--------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

অতিথি লেখক এর ছবি

সুন্দর প্লট। চমতকার একটি গল্প। লিখতে যখন পারেন, হাত খুলে লিখে যান।

জুয়েইরিযাহ মউ এর ছবি

অসংখ্য ধন্যবাদ সম্মানিত অতিথি লেখক। কিন্তু আপনার নিক বা নাম মন্তব্যের শেষে জুড়ে দিলেন না যে।
ভালো থাকুন সবসময় হাসি

---------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

টিটো রহমান এর ছবি

দারুণ.... দারুণ

জুয়েইরিযাহ মউ এর ছবি

ধন্যবাদ..... ধন্যবাদ...... হাসি ভালো কাটুক সময়গুলো।

-----------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

মামুন হক এর ছবি

চমৎকার!

জুয়েইরিযাহ মউ এর ছবি

অসংখ্য ধন্যবাদ। ভালো থাকবেন হাসি

--------------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

আহমেদুর রশীদ এর ছবি

মৌ, গল্পটা বেশ ভালো হয়েছে। তবে ভালোর কিন্তু কোনো শেষ নেই। ভাবে ও গঠনে নিজেই নিজেকে অতিক্রম করো-বারবার, বারবার।

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

জুয়েইরিযাহ মউ এর ছবি

আপনার পাঠপ্রতিক্রিয়া জানতে পেরে ভালো লাগছে। জানাই সবিশেষ কৃতজ্ঞতা এবং ধন্যবাদ।
কথাগুলো মনে রাখবো অবশ্যই। ভালো থাকবেন হাসি

------------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

অতিথি লেখক এর ছবি

চরম হইছে..

স্পার্টাকাস

জুয়েইরিযাহ মউ এর ছবি

অসংখ্য ধন্যবাদ স্পার্টাকাস হাসি ভালো থাকুন।

---------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

সচেতন নাগরিক এর ছবি

ভালো লাগলো পড়ে গল্পটা। এইরকম গল্প আরো পড়তে চাই। দিল মাংগে মোর!!!

জুয়েইরিযাহ মউ এর ছবি

সচেতন নাগরিক'র ভালো লাগলো জেনে ভালো লাগছে হাসি
ভালো থাকবেন সবসময়।

-------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

অনুপম শহীদ [অতিথি] এর ছবি

প্রথম লাইনটাই টান দিয়ে লেখার ভেতরে ঢুকিয়ে নিল। তারপর; সড়্ সড়্ করে জল যেভাবে নেমে যায়; শেষ পর্যন্ত পড়ে গেলাম। তবে মন্তব্য করার আগে আরও একবার পড়লাম -

অদ্ভুত সুন্দর! চমৎকার! দারুণ!

ধন্যবাদ!

জুয়েইরিযাহ মউ এর ছবি

পাঠকের এই ভালোলাগাই প্রাপ্তি, চলার পথে এই পুঁজিটুকুই ভরসা।
আপনাকেও জানাই অসংখ্য ধন্যবাদ এবং কৃতজ্ঞতা।
ভালো কাটুক, প্রতিদিন... প্রতিক্ষণ..... হাসি
----------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

হাসান মোরশেদ এর ছবি

গল্পের কাঠামো, ভাষা,বর্ণন্‌ চিত্রকল্প এসব নিয়ে কথা বলা যায়- যে কোন গল্পের ক্ষেত্রেই এসব নিয়ে বলার, আরো আরো উত্তরনের সুযোগ থেকেই যায়। ওটুকু বরং থাক, ঐসব খোলস মাত্র।
গল্পের প্রান তো হল তার অন্তর্নিহিত বার্তাটুকু।
ঐ প্রান, ঐ নির্যাস বড় অনুপম বোধ হলো এই গল্পে।

একজন সামান্য পাঠকের অভিনন্দন গ্রহন করুন।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

জুয়েইরিযাহ মউ এর ছবি

গল্পের অন্তর্নিহিত ভাব ভালোলাগার উৎস জেনে ভালো লাগছে।
আর আপনার মন্তব্যে উৎসাহবোধ করছি, নিঃসন্দেহে।
মতামত জানানোর জন্য অসংখ্য ধন্যবাদ এবং সবিশেষ কৃতজ্ঞতা।
ভালো থাকবেন হাসি

----------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

রানা মেহের এর ছবি

বাঃ
সুন্দর গল্পতো
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

জুয়েইরিযাহ মউ এর ছবি

আহ্ !! কি ভালোলাগা জড়ানো মন্তব্য।
ভালো থাকুন দিন-রাত-রাত-দিন হাসি

--------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

যুধিষ্ঠির এর ছবি

কি চমৎকার গল্প! দারুণ লেখার ধরন আপনার। অনেক ভালো লাগলো।

আচ্ছা, কয়েকটা শব্দকে বোধহয় একটু বেশি গুরুত্ব দিয়ে বোঝানোর জন্য উদ্ধৃতির ব্যবহার করেছেন বেশ অনেকগুলো জায়গায়। আমার মনে হয় ওগুলো না হলেও চলতো, তবে তাতে আপনার লেখা ভালো লাগার কোন কমবেশি হয়নি পাঠক আমার ক্ষেত্রে।

আরও লিখুন। অবশ্যই।

জুয়েইরিযাহ মউ এর ছবি

অসংখ্য ধন্যবাদ যুধিষ্ঠির'দা। ভালো থাকুন, জানাই কৃতজ্ঞতা হাসি

-------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

khaled এর ছবি

হুমম-- মাঝে মাঝে এখনও দেখছি ভালো গল্প লেখা হয় বাংলাদেশে
--খালেদ

জুয়েইরিযাহ মউ এর ছবি

ধন্যবাদ আর কৃতজ্ঞতা। ভালো থাকুন হাসি

------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

ভ্রম এর ছবি

ভালো লেগেছে।

জুয়েইরিযাহ মউ এর ছবি

ধন্যবাদ ভ্রম, ভালো থাকবেন হাসি

----------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

জুয়েইরিযাহ মউ এর ছবি

সুন্দর মন্তব্য হাসি ভালো থাকুন সবসময়।

---------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

বইখাতা এর ছবি

খুব চমৎকার ! আমার পড়া, আপনার গল্পগুলির মধ্যে এটাই সেরা।

জুয়েইরিযাহ মউ এর ছবি

মন্তব্য পড়ে ভাল্লাগলো। অসংখ্য ধন্যবাদ আপনাকে। ভালো থাকুন হাসি

-------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

চশমাওয়ালি এর ছবি

অসাধারণ লিখেছেন মউ।
এরকম আরো অনেক লেখা পড়ার অপেক্ষায় রইলাম।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

জুয়েইরিযাহ মউ এর ছবি

অসংখ্য ধন্যবাদ আপনাকে। ভালো কাটুক সময়গুলো হাসি

----------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

দুষ্ট বালিকা এর ছবি

খুব ভালো লাগলো আপু! অসম্ভব ভালো লিখেছেন... দেঁতো হাসি

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

জুয়েইরিযাহ মউ এর ছবি

অসংখ্য ধন্যবাদ আপু।
ভালো থাকুন, প্রতিদিন...... প্রতিক্ষণ..... হাসি

-----------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আপনার লেখা অসাধারণ। কবিতায় যেমন গদ্যেও তেমনি। নিয়মিত আপনার লেখা পড়ার প্রত্যাশা করছি।

জুয়েইরিযাহ মউ এর ছবি

অসংখ্য ধন্যবাদ পিপিদা।
প্রত্যাশা উৎসাহ বাড়ালো। ভালো থাকুন হাসি

------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

Shelina এর ছবি

মউ
তোমার লিখায়, কষ্টের মাঝে থাকা গনেশের কল্পনার এত সুন্দর প্রকাশ সত্যি খোব ভালো লাগলো!!!!

জুয়েইরিযাহ মউ এর ছবি

পড়েছেন জেনে ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ এবং কৃতজ্ঞতা হাসি

--------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

স্নিগ্ধা এর ছবি

মউ - এই চমৎকার গল্পটা যে দেরীতে পড়া হলো, সেটা আমারই ক্ষতি হাসি

আরো গল্প আসুক, তাড়াতাড়ি!

জুয়েইরিযাহ মউ এর ছবি

এই গল্পটা যে আপনার পড়া হলো সেটা আমার জন্য একটি আনন্দ।
ভালো থাকুন আপু হাসি
ধন্যবাদ।
------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

উপল মাহবুব এর ছবি

বহুদিন পর একটা অসাধারণ গল্প পড়লাম। এমন একটি লেখার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ।

জুয়েইরিযাহ মউ এর ছবি

গল্পটি পড়ার জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ।
ভালো থাকুন হাসি

-------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

তিথীডোর এর ছবি

এই লেখাটা পড়া হয়েছে অনেকবার, আনাগোনার প্রথমদিকটায় যখন পুরোনো লেখাগুলো যখন খুঁজেপেতে পড়া হতো তখনই... এরপর বইমেলায় 'সচলায়তন সংকলন' হাতে এলো তাতেও|
তোমার গদ্যের হাত নিয়ে নুতন করে কিছু জানানোটা বাহুল্যই হবে বটে, তবে প্রিয় বালিকে--
আমার চোখে এ পর্যন্ত এটা তোমার সেরা গল্প! হাসি
গুরু গুরু

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।