আমার যত ধারমা

আশালতা এর ছবি
লিখেছেন আশালতা (তারিখ: বুধ, ০৭/০৯/২০১১ - ১০:০৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

মানুষ 'চিনতে' পারা এক বিরাট গুণ। এই বিরাট গুণের ছিটেফোঁটাও যে আমার নেই সেটা অ্যাবাকাস ব্রেন বলেই হয়ত বুঝতে জীবনের অর্ধেক পার হল। মানুষের সাথে পরিচয় হলে আমি তার যে কোন একটা বৈশিষ্ট্য মনে আঁকড়ে ধরে বসে থাকি, অন্য আর কিছু চোখেই পড়েনা। তার ফলও হয় সাঙ্ঘাতিক। একবার হা হা করে প্রাণ খুলে হাসতে পারা এক ছেলের সাথে পরিচয় হতে ধারণা হল, আহা, এমন যে হাসতে পারে সে নির্ঘাত ভীষণ দিলখোলা মানুষ। মুগ্ধ হয়ে প্রায় প্রেমেই পড়ে গেলাম। কদিন বাদেই দেখি নারী জাতির প্রতি দিল সর্বদা খুলেই রাখেন এমনই দিলখোলা লোক সে। ডাক্তারি পড়ুয়া বন্ধুরা জানালো ছেলে ওই বয়েসেই সিফিলিস বাঁধিয়ে বসে আছে। তখন তো আর প্রেম গুটিয়ে পালাতে দিশে পাইনা।

হলে থাকার সময় একদিন রুমে ফিরে দেখি দরজায় ছোট্ট নোট লেখা, "তোমার ঘরের বারান্দাটা ভারী সুন্দর। ওখানে যে হলুদ রঙের ফুলের গাছ আছে তার এক টুকরো শেকড় কি আমি পেতে পারি ?" নিচে নামসই- লীনা। জীবনবাবুর পদ্য পড়ে তখন আকাশলীনা নামের আমি ভারী ফ্যান। এদিকে কদিন আগেই আকাশলীনা নামের একজনের সাথে এক হাত হয়ে গিয়েছে। ধারণা হয়েছিল মেয়েটা নিশ্চয় কবিতার মতই ভীষণ চমৎকার হবে। গায়ে পড়ে খাতির করতে গিয়ে দেখি মেয়ে খালি সবার নামে কুৎসা গায় আর পিচিক পিচিক করে এদিক সেদিক থুথু ফেলে। আমার জীবনানন্দ প্রেম প্রায় চটে যাবার যোগাড়। আরেকজন নতুন লীনার কথা জেনে তাই ভারী আনন্দ হল। গাঁটের পয়সা খরচা করে দৌড়ে গিয়ে দোকান থেকে ফুলসমেত সেই গাছ কিনে তার রুমে গেলাম দেখা করতে। দেখি এই লীনা সেই লীনা নয়। এ হল লীই নাআ ! এক চৈনিক বালিকা ! সুদূর চীনদেশ থেকে আমাদের ঢাবি এসেছেন বাংলায় অনার্স পড়তে। ভাবো ! গাছ দেখে খুশি হয়ে তক্ষুনি আধালেখা এক বলপেন আর একটি ছোট্ট টাইগার বামের ব্যবহৃত কৌটা রিটার্ন গিফট দিলেন। বুঝলাম, ধারণা মাঝে মাঝে 'ধারমা' হয়েও দেখা দেয়।

লোকে বলে, যার হয়না সাতে, তার হয়না সত্তুরে। আমার তাই কিছুতে শিক্ষা হয়না। কারো সম্বন্ধে অল্প একটু জেনেই মনে মনে বিরাট এক চিত্র এঁকে বসে থাকি। তারপরে সত্যিকারের ছবিটার সাথে মেলাতে না পেরে ভয়ানক হকচকানি খাই।

আমার ব্লগ জীবনের দৈর্ঘ্য মোটে তিন মাসের। এর আগে জানতামই না এই জগত সম্পর্কে। কাজেই এ জগতের রুইমাছ পুঁটিমাছ কাউকেই চেনার প্রশ্নই আসেনা। সচলে এসে কতরকমের লেখা, কতরকমের মানুষ দেখে প্রথম ক'দিন তোম্বা মেরে থাকলাম। ধীরে ধীরে প্রিয় অপ্রিয় ব্লগারদের লিস্ট তৈরি হতে থাকল মনের ভেতর, সেই সাথে তাদের সম্পর্কে আমার নিজস্ব 'ধারমা'। বেশির ভাগ ক্ষেত্রে যেহেতু তাদের ছবি দেখছিনা, তাই আমার নিজের তৈরি ছবিটা অবিকৃতই থাকে। সৌভাগ্য বা দুর্ভাগ্যক্রমে পরে যাদের ছবি দেখে ফেলেছি তাদের সবার বেলাতেই যে রাম চমকানি খেয়েছি তা বলাই বাহুল্য।

প্রথমদিন সচল পড়তে এসে নীড়পাতায় অনিকেতের একটা লেখা পেয়েছিলাম। লেখা পড়ে তো মাথা আউলা হয়ে গেল। এত সুন্দর করে মানুষ লিখতে পারে ! সেই মুগ্ধতা নিয়ে নিচে স্ক্রল করে নামতে নামতে দেখি কমেন্টের ঘরে একজনে লিখেছে, অপছন্দনীয়। এই লেখা অপছন্দ করে এমন লোকও আছে নাকি ! বিরাট অবাক হলাম। তারপর খেয়াল করে দেখি ওটা আসলে একজনের নাম। সেই ব্লগারের লেখা আর কমেন্ট পড়ে মনে হল, আরে, এই লোক তো বিরাট ঝগড়ুটে। খালি কটকট করে। কেমন যেন ধারণা হল, এ নিশ্চয় খাড়া নাক, ধারালো চিবুকের কাটা কাটা চেহারার এক লোক হবে; যে কিনা কথা বলার সময় আঙুল উঁচিয়ে ঝকঝকে তীব্র চোখে তাকিয়ে কটর কটর করে কথা বলে। কিন্তু কদিন যেতে না যেতেই দেখি এই লোকটাই আমার নানান আপদে সবার আগে এগিয়ে এসে উদ্ধার করে দিচ্ছে। আর কই ঝগড়াও তো করছে না। দেখা গেল কদিন বাদে এনার নাম থেকে 'অ' তুলে দেবার মিছিলে আমিও সামিল হয়ে গেছি।

এহেন অপছন্দনীয়কে ফেসবুকে অ্যাড করার পর ছবিতে দেখি বেশ হাসি হাসি মুখের এক নিরীহ চেহারা তাকিয়ে আছে। কোথায় গেল খাড়া নাক আর ধারালো চোয়ালের ঝকঝকে চোখের লড়াকু ঝগড়ুটে ? এই বুঝি সেই ? এ যে ভালো দেখতে এক ভীষণ মিষ্টি ছেলে। দূর্‌র্‌ !

আমার আরেকজন খুব প্রিয় ব্লগার অনার্য সঙ্গীত। এনার প্রপিকে যে মাস্টারপিসটি আঁকা রয়েছে সেটা দেখে মনে হত, ভীষণ ছোট্ট খাট্ট রোগা ভোগা এক ছেলে 'আমি কিন্তু আসলে বড়' ভাব নিয়ে দরকারের চাইতে বেশি গম্ভীর মুখ করে এক বয়াম ডেঁয়ো পিঁপড়ে হাতে চেয়ারে বসে আছে। এদিকে ফেসবুকে ছবি দেখে হকচকিয়ে বলি ওমা, এ যে স্বপ্ন স্বপ্ন চোখের ভারী সুন্দর ছেলে। বেশ কিছুক্ষন তাকিয়ে থেকে মনে হল, এত চমৎকার একটা ছেলে কিনা সব ছেড়ে জীবাণুর প্রেমে পাগল ! আফসোস !!

কৌস্তুভ নামটা আমার ভারী পছন্দের। এই নামের ব্লগারটিও। এত চমৎকার নামটা শুনলেই কেন যেন আমার রূপকথার ডালিমকুমারের চেহারা মনে আসে। বেশ সাদা ঘোড়ায় চেপে তরোয়াল নিয়ে ঘুরে বেড়ান রাজপুত্র। একদিন স্বপ্নে দেখি ডালিমকুমার কৌস্তুভ সেজে তরোয়াল নিয়ে এসে বলছে, "ফের যদি বানান ভুল করেছিস তো কল্লা ঘচাং !" আতঙ্কিত হয়ে তাড়াতাড়ি ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠালাম। সেটা এক্সেপ্টেড হতে প্রপিকে দেখি, কোথায় ডালিমকুমার ?! সেখানে ঝকঝকে চোখের শ্যামলামত এক ছেলে ভারী ঝলমল করে হাসছে।

বেশ হাসি খুশি নিরীহ ভালমানুষ দেখতে একজন ব্লগার আমার লেখায় কমেন্ট করতেন । উনার ব্লগে গিয়ে দেখি কোনই ভাবের লেখা নেই, সব কেজো কথাবার্তা। আমি হলাম ভাবের মানুষ। যারা শুধু কাজের কথা লেখে, পাত্তা দেয়া তো দূরের কথা, তাদের একশো হাতের মধ্যে আমি নেই। কাজেই সযত্নে উনার নাম আমি প্রায় ভুলেই গেলাম। সচলের পছন্দসই সব রুই কাতলার লেখার ভিড়ে আমার চোখে মলা ঢ্যালা টাইপের এই ব্লগারের পোস্টে ভুলেও উঁকি দেইনা। কমেন্টের উত্তরে ঠাট্টাচ্ছলে উত্তর দিই। একদিন আমার একটা পোস্টে দেখি উনি বললেন, "আপনার একাউন্টটি সক্রিয় হয়ে গিয়েছে, ইমেইল চেক করুন"। আরে, একাউন্ট সক্রিয় হল আমার, আমি জানলাম না, অথচ সবাইকে ছেড়ে এই লোকে জানল কি করে ? অদ্ভুত তো ! কদিন বাদেই দেখি আরও ক'জনের পোস্টে উনার একই কথা, একাউন্ট চেক করুন। থাকতে না পেরে একজনকে জিজ্ঞেস করাতে বললে, "সেকি মাহবুব মুর্শেদ ভাইকে চিনেন না ! উনি তো সচলের... !!!"

অ্যাঁ ! অ্যাঁ

সেদিন রাতে স্বপ্নে দেখি সব মডুরা মিলে বেত নাচিয়ে বলছে, "সাতশ বার লিখ 'মলা মাছ ভালো', নইলে নীড়পাতায় নীল ডাউন!" আর আমি ভয়ে ভাঙা কিবোর্ডে প্রাণপণে টিপে চলেছি, মলা মাছ ভালো, মলা মাছ ভালো, মলা মাছ ভালো...

সাধে কি আর মা এখনও আমায় বকে ! খালি বলে, তোর আর কবে বুদ্ধিসুদ্ধি হবে ! আমি উদাস গলায় গিয়ান কপচাই। বলি, আমার হবেনা, আমি বুঝে গেছি !


মন্তব্য

লালকমল এর ছবি

হা হা হা দারুন লিখেছেন...।

আশালতা এর ছবি

ধন্যবাদ লালকমল। হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

মলা ঢ্যালা টাইপের এই ব্লগারের

হা হা হা .... হা হা হা.... গড়াগড়ি দিয়া হাসি

আশালতা এর ছবি

ইয়ে... লইজ্জা লাগে

----------------
স্বপ্ন হোক শক্তি

guesr_writer rajkonya এর ছবি

আপু, জানেন? ফেসবুকে মাহবুব মোর্শেদ নামের এক ব্লগারকে দেখে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়ে দেখি উনি আমার ভাইয়ের ডিপার্টমেন্ট জুনিয়রঃ)এক্তহা জেনে তিনিও খুবই আনন্দিত। আমি উনার লেখার ভীষণ ভক্ত এই তথ্যটি দেবার পরে জানতে পারলাম, এই মোর্শেদ সেই মুর্শেদ না। মন খারাপ আমার মনের দুঃখটা তিনি বুঝলেন। জানতে চাইলেন, রঙ নাম্বার হয়েছে কি না। নাম্বারটা রং হলেও দেখি, তিনি খারাপ লেখেন না। হাসি

পাগল মন এর ছবি

আশালতাপু, জব্বর হইসে লেখা।

বাই দা ওয়ে, আপনি কী শেষে সাতশতবার লিখছিলেন সেটা? না লিখলে লিখে ফেলেন নাইলে কিন্তু মুর্শেদ ভাই আবার আপনাকে... চোখ টিপি

------------------------------------------
হায়রে মানুষ, রঙিন ফানুস, দম ফুরাইলে ঠুস
তবুও তো ভাই কারোরই নাই, একটুখানি হুঁশ।

আশালতা এর ছবি

ধন্যবাদ পাগল মন । হাসি

ওই কথা বলে কাটা ঘায়ে নুনের ছিটা আর দিয়েন্না... ইয়ে, মানে...

----------------
স্বপ্ন হোক শক্তি

তিথীডোর এর ছবি

বাহ, কেবল বালককড়চা!
পছন্দনীয়দার কাছে লিঙ্ক পেয়ে অদেখা বালিকাদের কথা একআধটু জানব বলে এলুম.. ও হরি, সে আশায় গুড়ে বালি! শয়তানী হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

আশালতা এর ছবি

বালিকা কড়চা লিখিই বা কি করে? বালিকাদের সাথে সই পাততেই তো পাইনা, সব কোথায় কোথায় ডুব মেরে থাকে, খুঁজেই পাইনা। যাওবা খুঁজে পেলাম, এক জনকে তো দেখাই ছিল, বাকিদের চেহারাই দেখিনি এখন পর্যন্ত। দেখা পেলে আরেকটা কড়চা লিখে ফেলা যেত নিশ্চিত।

----------------
স্বপ্ন হোক শক্তি

তিথীডোর এর ছবি

স্নো পাউডার মেখে কটা ছবি তুলে এফবিতে আপলোডাই তবে।
ওরে, কেউ আমার চিরুনিটা দে দিকিনি... চোখ টিপি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

আশালতা এর ছবি

বাপু হে, তোমায় যে দেখাই ছিল আগে থেকে, ওই প্রপিকেই। ধারমা দানা বেঁধে ওঠবার সোমায় পায়নি যে। এখন কি আর হপে !? তবে ভাবছি আসলেও একখানা বালিকা কড়চা তো লিখতেই হয়। টু ডু তে টিক দিয়ে রাখলাম। হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

ইস্কান্দর বরকন্দাজ এর ছবি

দেঁতো হাসি

আশালতা এর ছবি

মাঝে মাঝে ভাবি, ভাগ্যিস এই ইমোটিকন গুলো ছিল, নইলে আপনার যে কি হত ! খাইছে

----------------
স্বপ্ন হোক শক্তি

ইস্কান্দর বরকন্দাজ এর ছবি

বিশ্বাস করেন, আমি বোবা...( চোখ টিপি )

আশালতা এর ছবি

এত পষ্ট শোনার পর অবিশ্বাস কি আর করা যায় !

----------------
স্বপ্ন হোক শক্তি

মৃত্যুময় ঈষৎ এর ছবি

মাঝে মাঝে ভাবি, ভাগ্যিস এই ইমোটিকন গুলো ছিল, নইলে আপনার যে কি হত ! হো হো হো


_____________________
Give Her Freedom!

সজল(লগ ইন করলাম না) এর ছবি

কাউকে পুরোপুরি চিনে লাভ কী! তখন দুনিয়াটা একঘেয়ে আর বিরক্তিকর হয়ে যাবে।

তিথীডোর এর ছবি

এ জন্যেই তো এফবি ঘুমন্ত আর সচলে 'লগ ইন করলাম না' পর্ব চলছে। চাল্লু

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

আশালতা এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

সজল(লগ ইন করলাম না) এর ছবি

প্ল্যান ছিলো দুইটাতেই ঘুমন্ত অবস্থায় চলে যাওয়া, তা পুরোপুরি ঘুম আসছে না বলে এখনো 'লগ ইন করলাম না' পর্ব চলছে হাসি

তিথীডোর এর ছবি

আমিও ঘুমোতে গেলাম। কী আছে জেবনে... হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

আশালতা এর ছবি

@সজল
বাস রে, এত্ত ভাবের কথা ! তবে কথা সত্য। চিন্তিত

----------------
স্বপ্ন হোক শক্তি

অপছন্দনীয় এর ছবি

হো হো হো

তবে,

এহেন অপছন্দনীয়কে ফেসবুকে অ্যাড করার পর ছবিতে দেখি বেশ হাসি হাসি মুখের এক নিরীহ চেহারা তাকিয়ে আছে।

এই আন্ডারলাইনড মিথ্যা প্রচারের তীব্র প্রতিবাদ জানালাম রেগে টং

এ যে ভালো দেখতে এক ভীষণ মিষ্টি ছেলে।

লইজ্জা লাগে খালি ঠাম্মিরাই বুঝলো (দীর্ঘশ্বাস)

ভীষণ ছোট্ট খাট্ট রোগা ভোগা এক ছেলে 'আমি কিন্তু আসলে বড়' ভাব নিয়ে দরকারের চাইতে বেশি গম্ভীর মুখ করে এক বয়াম ডেঁয়ো পিঁপড়ে হাতে চেয়ারে বসে আছে।

গড়াগড়ি দিয়া হাসি

একদিন স্বপ্নে দেখি ডালিমকুমার কৌস্তভ সেজে তরোয়াল নিয়ে এসে বলছে, "ফের যদি বানান ভুল করেছিস তো কল্লা ঘচাং !"

কল্লা বাঁচানোর ইচ্ছে থাকলে কৌস্তভকে কৌস্তুভ করে দিন এই বেলা দেঁতো হাসি

মলা ঢ্যালা টাইপের

গড়াগড়ি দিয়া হাসি

সব মডুরা মিলে বেত নাচিয়ে বলছে, "সাতশ বার লিখ 'মলা মাছ ভালো', নইলে নীড়পাতায় নীল ডাউন!"

গড়াগড়ি দিয়া হাসি

আশালতা এর ছবি

মিথ্যা প্রচার !!?
তবে রে ! আমি বুঝি মিথ্যাবাদী ? ছবি তোলার সমায় বুঝি মনে ছিলনা ? আমার চালশে পড়া চোখে যেমন দেখেছি তেমন লিখেছি, পছন্দ না হলে মুখ তোম্বা করে থাকগে।

আর কস্তুর নামটা যে কি করে ভুল হল তাই ভাবছি। ওই বলেনা, যেখানে বাঘের ভয়... সেইরকম হল দেখি। চিন্তিত

----------------
স্বপ্ন হোক শক্তি

অপছন্দনীয় এর ছবি

হুঁ মিথ্যা প্রচারই বটে, আমার মুখ কখনোই হাসি হাসি থাকে না, এমনকি খাওয়ার সময়েও না [রাগী ভঙ্গীতে মাথা নাড়ার ইমো]

(তবে ঠাকুমারা নিজের নাতিনাতনী সম্পর্কে এরকম মিথ্যে বলেই থাকেন...)

ফাহিম হাসান এর ছবি

ভিতরে ভিতরে খুশিতে লাফাচ্ছেন, আর এখানে রাগী ইমো ??? ম্যাঁও

মৃত্যুময় ঈষৎ এর ছবি

ভিতরে ভিতরে খুশিতে লাফাচ্ছেন, আর এখানে রাগী ইমো ??? হো হো হো


_____________________
Give Her Freedom!

মৃত্যুময় ঈষৎ এর ছবি

কটকটে ঝগড়াটে পছন্দনীয়দা আর ডালিমকুমার কৌস্তুভদার 'ধারমা'য় ব্যপক মজা পেলাম আর

বেশ হাসি খুশি নিরীহ ভালমানুষ দেখতে একজন ব্লগার আমার লেখায় কমেন্ট করতেন । উনার ব্লগে গিয়ে দেখি কোনই ভাবের লেখা নেই, সব কেজো কথাবার্তা। আমি হলাম ভাবের মানুষ। যারা শুধু কাজের কথা লেখে, পাত্তা দেয়া তো দূরের কথা, তাদের একশো হাতের মধ্যে আমি নেই। কাজেই সযত্নে উনার নাম আমি প্রায় ভুলেই গেলাম। সচলের পছন্দসই সব রুই কাতলার লেখার ভিড়ে আমার চোখে মলা ঢ্যালা টাইপের এই ব্লগারের পোস্টে ভুলেও উঁকি দেইনা। কমেন্টের উত্তরে ঠাট্টাচ্ছলে উত্তর দিই। একদিন আমার একটা পোস্টে দেখি উনি বললেন, "আপনার একাউন্টটি সক্রিয় হয়ে গিয়েছে, ইমেইল চেক করুন"। আরে, একাউন্ট সক্রিয় হল আমার, আমি জানলাম না, অথচ সবাইকে ছেড়ে এই লোকে জানল কি করে ? অদ্ভুত তো ! কদিন বাদেই দেখি আরও ক'জনের পোস্টে উনার একই কথা, একাউন্ট চেক করুন। থাকতে না পেরে একজনকে জিজ্ঞেস করাতে বললে, "সেকি মাহবুব মুর্শেদ ভাইকে চিনেন না ! উনি তো সচলের... !!!"

এটুকু পড়ে হাসতে হাসতে গড়াগড়ি খেলাম, লতাদি!!! গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি

খুব মজা লাগলো ব্লগর ব্লগর........ চলুক

অটঃ সমুদ্রে গিয়েছিলাম, লতাদি, ৪ দিন পর মাত্রই আসলাম, এসেই আপনার লেখা দেখেই পড়তে বসে গেলাম!!! অনেকগুলো পোস্ট জমে গেছে, ধীরে ধীরে পড়তে হবে, এরমধ্যে আমার এক প্রিয় লেখকের একটা লেখাও দেখলাম, প্রায় ১২৫০০ বার পঠিত অ্যাঁ !!!


_____________________
Give Her Freedom!

আশালতা এর ছবি

ধন্যবাদ কবি। সমুদ্র ?! আহা কতদিন সমুদ্রে যাই না। যাক, এবার তাহলে একখানা সামুদ্রিক পোস্ট পাচ্ছি, কি বল ?

----------------
স্বপ্ন হোক শক্তি

মৃত্যুময় ঈষৎ এর ছবি

সমুদ্রে ডাকছে যে, ঘুরে আসুন সময় পেলেই.............. হাসি

আর পোস্ট, ঠিকাছে হাসি দেখি দুটো লাইন মাথায় তৈরী হয়েছিল অন্ধকারের সমুদ্র দেখে, সেটাকে দাঁড় করানো যায় কী না!!! দেঁতো হাসি

আর তখন সাহস করে একটা কথা জিজ্ঞেস করি নাই, লতাদি, কারণ আমি পুঁটিমাছ তো!!! ইয়ে মানে আমার সম্পর্কে ধারমা কী ছিল কিছু? তবে খোমাখাতায় দেখার পর যে কেউ যে ভিড়মি খাবে তাতে নিশ্চিত!!! তাই খোমাখাতায় দেখার পরের অনুভূতিটা আর বৈলেন না, মানিজ্জত থাকবে না!!! আমার মতো পুঁটিমাছ নিয়েও ধারমা কিছুমিছু থাকলে একটু বৈলেন দেখি লতাদি, শুনতে মুঞ্চায়!!! দেঁতো হাসি


_____________________
Give Her Freedom!

আশালতা এর ছবি

হুঁহ্‌ কাজ তো আর নেই, লোকজন একাট্টা করে নিজের বুদ্ধির বয়ান দিয়েই চলি কেবল, না ? আর মাছের সত্যিকার সাইজ যেমনই হোক, যারা আমার পছন্দের লোকজন, আমার কাছে সবাই তারা নীল তিমি, ব্যাস।

----------------
স্বপ্ন হোক শক্তি

কালো কাক এর ছবি

শুধু যে হাসি হাসি মুখের ভীষণ মিষ্টি স্বপ্নচোখের শ্যামলামত ছেলেদের কথা হলো ! মেয়েরাও মানুষ , তাদেরও তো মুখে হাসি মিষ্টি স্বপ্নচোখ আছে, সেগুলো বলেন না কেন? দুক্ষিৎ হইলাম ওঁয়া ওঁয়া (নাকি নাই ? চোখ টিপি )

আশালতা এর ছবি

থাকবেনা মানে ? একশবার আছে! দুইশবার আছে !! তিনশবার আছে !!! বলতে কি, যত ব্লগার আছে তাদের সব্বার নামে আমার কাছে একটা করে ছবি আছে, কিন্তু সেগুলা ভেরিফাই করার চান্স পাইনি এই আর কি। এই যেমন কালো কাকের নাম নিলেই মনে হয় বেশ শুকনোমত... উঁহু আর বলা যাবেনা, আগে ছবি দেখতে হপে !

----------------
স্বপ্ন হোক শক্তি

ধৈবত(অতিথি) এর ছবি

ধীরে ধীরে প্রিয় অপ্রিয় ব্লগারদের লিস্ট তৈরি হতে থাকল মনের ভেতর, সেই সাথে তাদের সম্পর্কে আমার নিজস্ব ধারমা

প্রিয় ব্লগারদের লিস্ট তো দিলেন, এবার অপ্রিয়দেরটাও দিয়ে দিন। চোখ টিপি

আশালতা এর ছবি

মাইর খাওয়াইতে চান ?

----------------
স্বপ্ন হোক শক্তি

ফাহিম হাসান এর ছবি

কার এত বড় সাহস আপনাকে মারবে, বলে ফেলেন।

আশালতা এর ছবি

সাহস যখন দিলেন তো বলেই ফেলি। যারা আমার লেখা পড়েনা, পড়লেও কমেন্ট করেনা, করলেও পচা বলে, ভুল ধরে আর মাইনাস দেয়- এইরকম ব্লগারকে আমি দুইচক্ষে দেখতে পারিনা। খাইছে

----------------
স্বপ্ন হোক শক্তি

guesr_writer rajkonya এর ছবি

ইয়েস! আমি আপনার লেখায় কমেন্ট করি না। কেন করিনা, নিচের মন্তব্যে কারণটা বলা আছে। হাসি

শাব্দিক এর ছবি

আপনি কিভাবে যেন সত্যি কথাগুলো এত মজা করে লিখেন। আমি ঠিক এমন সব কল্পনা করে ফেলছি সবার নাম পড়ে।
পছন্দনীয় দা'র কথা ভাবলেই মনে হয় একটা ছোট্ট মানুষ মজা করে সব মজার খাবার খাচ্ছে, কারন উনি যে খাবারের কথায় লেখেন আমার সেটাই খেতে ইচ্ছা করে। আমার ধারনা উনি চিরতার পানির কথা বললেও মনে হবে বেহেস্তী সরবত।

আর আশালতা নামটা দেখলে বনলতা'র দীঘল চুলের কথা মনে পড়ে, মনে হয় এলোকেশ ছড়িয়ে লেখিকা লিখছেন।

তিথীকে মনে হয় বাচ্চা একটা ফ্রক পড়া মেয়ে মোটা সব কবিতার বই হাতে কঠিন কঠিন কবিতা আবৃত্তি করছে। বালিকা কড়চার প্রচেষ্টা খাইছে

তিথীডোর এর ছবি

তিথীকে মনে হয় বাচ্চা একটা ফ্রক পড়া মেয়ে মোটা সব কবিতার বই হাতে কঠিন কঠিন কবিতা আবৃত্তি করছে।

ওঁয়া ওঁয়া ওঁয়া ওঁয়া ওঁয়া ওঁয়া
নাদের আলী, এমএ পাশ করলুম.. আমি আর কবে বড় হব! ইয়ে, মানে... অ্যাঁ

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

রোমেল চৌধুরী এর ছবি

ডায়েরী হাতে আনা ফ্রাঙ্ক!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

আশালতা এর ছবি

দীঘল চুলের কথা আর না বলি। এ অতি বিশ্বাসঘাতক বস্তু, কখন যে সাথ ছেড়ে পালিয়ে যাবে টেরই পাওয়া যায়না। তবে কড়চা উপাদেয় হইতেসে। লিখেই ফেলুন না। আমড়ায় ঝাল মাখিয়ে খেতে খেতে পড়ি।

আর

তিথীকে মনে হয় বাচ্চা একটা ফ্রক পড়া মেয়ে মোটা সব কবিতার বই হাতে কঠিন কঠিন কবিতা আবৃত্তি করছে।

হো হো হো

----------------
স্বপ্ন হোক শক্তি

অপছন্দনীয় এর ছবি

পছন্দনীয় দা'র কথা ভাবলেই মনে হয় একটা ছোট্ট মানুষ মজা করে সব মজার খাবার খাচ্ছে

আমি ছোট্ট মানুষ নই, ভুল ভেবেছেন... খাইছে

তিথীকে মনে হয় বাচ্চা একটা ফ্রক পড়া মেয়ে মোটা সব কবিতার বই হাতে কঠিন কঠিন কবিতা আবৃত্তি করছে।

এক্কেবারে ঠিকঠাক ধরেছেন, ভুল কিছু ভাবেননি দেঁতো হাসি - এত পারফেক্ট আন্দাজ করা আসলেই কাকতালীয় দেঁতো হাসি

কৌস্তুভ এর ছবি

পছন্দনীয় দা'র কথা ভাবলেই মনে হয় একটা ছোট্ট মানুষ মজা করে সব মজার খাবার খাচ্ছে

তিথীকে মনে হয় বাচ্চা একটা ফ্রক পড়া মেয়ে মোটা সব কবিতার বই হাতে কঠিন কঠিন কবিতা আবৃত্তি করছে।

গড়াগড়ি দিয়া হাসি

শাব্দিক এর ছবি

আপনি নিজের বর্ণনা টা শুনুন, পরে হাসুন। "কৌস্তভ" হিসেবে যে নিজেকে পরিচয় দিতে পারে সে কতটা আজব দেখতে তা ভাবতে পারেন? নিশ্চয়ই তার মাথা ভরতি ঝাকরা চুল থাকা উচিত। শুকনা পটকা এবং পাগলাটে হওয়া উচিত। মিলল? খাইছে

আশালতা এর ছবি

হিহিহি...এইবার কস্তুর একগাল মাছি দেঁতো হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

কৌস্তুভ এর ছবি

কচু!

কৌস্তুভ এর ছবি

চলুক

বেশ অনেকটা মিলিয়ে দিয়েছেন! মাঝেসাঝেই কাটতে ভুলে গেলে পর চুল ঝাঁকড়াই হয়ে পড়ে, এককালে শুকনাপটকাই ছিলাম, বর্তমানের ভুঁড়িটুকু বাদ্দিলে হাতপা এখনও তাই আছে, আর স্ট্যাট'পাগলা বলেই দুষ্টু লোকে সচলে আমায় ডাকে... খাইছে

শাব্দিক এর ছবি

হাসি তাহলে তো দেখা যাচ্ছে আশা'পুর চেয়ে মানুষ চেনার ক্ষ্মমতাটা একটু ভাল দেঁতো হাসি

অপছন্দনীয় এর ছবি

এককালে শুকনাপটকাই ছিলাম, বর্তমানের ভুঁড়িটুকু বাদ্দিলে হাতপা এখনও তাই আছে

তাহলে কি আপনাকে "কাঠির উপর আলুর দম" বলা যেতে পারে? দেঁতো হাসি

কৌস্তুভ এর ছবি

উঁহু, ভুঁড়ি বোঝাতে কাঠির মাঝখানে আরেকটা আলু গাঁথতে হবে... হ্যাংলা ছেলে একটা কাঠিতে দুটো আলু তুলতে গেলে যেমন হবে আরকি...

আয়নামতি এর ছবি

হো হো হো

guest_writer এর ছবি

বিশেষ একটা কারনে মনটা একটু বিষন্ন। সকাল সকাল আপনার 'ভারী অকাজের ভাবাক্রান্ত কথাবার্তা' পড়ে মনটা হালকা হয়ে গেল। আর লেখাটার কল্যানে বিশিষ্ট কিছু ব্লগারদের সম্পর্কে একটা ধারনা পেলাম। আশা করছি এবার আর মানুষ চিনতে ভুল করেননি। নাকি এবারও শেষপর্যন্ত্য ধারনাটা ধারমা হয়ে যাবে !
খুব ভাল লেগেছে।

মন্তব্য : প্রৌঢ়ভাবনা

আশালতা এর ছবি

ধন্যবাদ প্রৌঢ়ভাবনা। এইসব আউলা ঝাউলা কথায় মন হালকা হোল ! বলেন কি! আমার ভাঙা ঘরে চাঁদের আলো হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

saima এর ছবি

ব্যাপক মজা পেলাম। গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি হাততালি

আশালতা এর ছবি

বিয়াপক ধন্যবাদ saima হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

জ.ই মানিক এর ছবি

মজারু।

অট: একজনমে চেনা ভরা
পূর্ণতা পায় না।

আশালতা এর ছবি

ধন্যবাদ জ.ই মানিক। একজনমে নিজেকে চেনাই তো ফুরোয় না, পরকে আর চিনব কবে ! আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

----------------
স্বপ্ন হোক শক্তি

সজল(লগ ইন করলাম না) এর ছবি

বেশ আমার লেভেলের দার্শনিক জবাব হয়েছে চোখ টিপি

জ.ই মানিক এর ছবি

ধন্যবাদ আপনাকেও।
নিজকে চেনা তো আরও কঠিন! জগতের খুব কঠিন কাজের একটা। সম্পূর্ণ হয় না তা। হাসি

একটু কৈফিয়ত দেবার আছে: 'এক জনমে চেনা ভরা
পূর্ণতা পায় না।'
কথাটা পোস্টের সূচনা কিছু কথা আবর্তীত। প্রিয় ব্লগ চরিত্রগুলো আসার আগের।

pathok (sam) এর ছবি

মজার হাসি

আশালতা এর ছবি

থেঙ্কু হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

যুমার এর ছবি

নাম শুনে আর চেহারা দেখে এরকম অদ্ভুত ধারমা কম-বেশি সবারই হয়।নিউ মার্কেটের পাশে একটা কাঁচাবাজার আছে- বনলতা সুপার মার্কেট নামে, যতবার পাশ দিয়ে যাই অক্ষম আক্রোশে ফুঁসি- নামের কী অমার্জনীয় অপব্যবহার!
জীবনবাবুর কবিতার ধারমা লোকগুলোকে একটুও প্রভাবিত করল না!
লেখা পড়ে ব্যাপক মজা পেয়েছি।
মলা মাছ আসলেই ভাল!

আশালতা এর ছবি

একটা কাঠের তক্তা বিক্রির দোকান দেখেছি, নাম 'আশালতা উড হাউস'। যতবার দেখি, মেজাজ চড়ে। আর মলা মাছ খুব্বালা দেঁতো হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

কৌস্তুভ এর ছবি

দোকানের নামখানা এত্ত যুতসই যে কী বলব!

আশালতা এর ছবি

বটে! আমি বুঝি পোস্টের নামে কেবল কাঠের গুঁড়ি ধরিয়ে দি ?!

----------------
স্বপ্ন হোক শক্তি

রোমেল চৌধুরী এর ছবি

মন থেকে সব ক্লান্তি ঝেটিয়ে দূর করে দিল এই লেখাটি!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

আশালতা এর ছবি

আপনার জন্যে রিফ্রেশিং ধনেপাতা হাসি
আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

----------------
স্বপ্ন হোক শক্তি

ফাহিম হাসান এর ছবি

লিস্টিতে আমার নাম নাই, সোজা মাইনাস। আমার সম্পর্কে ধারণা কী এতই খারাপ??? ওঁয়া ওঁয়া

পছন্দনীয়কে নিয়ে মথ্যা কথা বলার জন্য আরেকটা মাইনাস। দুইটা মিলে তাই হল প্লাস।

আপনার লেখা বেশ সাবলীল হচ্ছে। জড়তাহীন, পড়তেও আরাম।

আশালতা এর ছবি

...আচ্ছা...কোথাও কি কিছু পুড়ছে?! গন্ধ পাচ্ছি যেন !! দেঁতো হাসি

আমার আগের লেখাগুলো কি আড়ষ্ট ছিল ? চিন্তিত

আপনার সম্পর্কে ধারণা খারাপ হবে কেন ? এখানে তো শুধু চেহারা দেখিয়েদের কথা বলেছি। আপনার চেহারা তো এখনো দেখিনি তাই লিস্টে নাই। তবে আপনার ছবি ভাবতে গেলেই একটা সমস্যা হয়। ফিগার স্ট্রাকচারটা ভাবলে মনে হয়, অ্যাশ কালারের টি শার্ট পড়া বেশ একহারা মানুষ; টি শার্টের লোগো, হাতের ঘড়ির কালো ব্যান্ড সবই ভাবতে পাই কিন্তু মুখের জায়গায় একটা নাক মুখওলা বেঢপ ক্যামেরা বসে থাকে আর একটু পরপর চোখ পিটপিট করে গম্ভীর ভঙ্গিতে বলে "ক্লিক্‌" ! এইকথা কি লেখা যায় ? আপনিই বলেন ?! খাইছে

----------------
স্বপ্ন হোক শক্তি

ফাহিম হাসান এর ছবি

পুড়ছে মানে? দাউ দাউ করে আগুন জ্বলছে রেগে টং শ্রদ্ধা

বর্ণনা পড়ে গড়াগড়ি দিয়া হাসি

রাতঃস্মরণীয় এর ছবি

এখানে তো শুধু চেহারা দেখিয়েদের কথা বলেছি।

আমার ব্লগে আমার চেহারা-মুবারক দেখেননা? আমার তো মনে হয় এত্তো এত্তো নিজের ছবিওয়ালা ব্লগার সচলে কেনো, এই ত্রিভূবনে আর কেহ নাই। শয়তানী হাসি

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

বন্দনা এর ছবি

আশালতাদি, আমরা কিন্তু খেলবোনা, সব ছেলেদের নিয়ে লিখছেন, আমাদের কথা বলেন নাই একবার ও। সব রাজপুত্তর-রাই বুঝি ভালো, আর আমরা বুঝি খুব পচা। ওঁয়া ওঁয়া

আশালতা এর ছবি

আহারে কান্দ ক্যান? আমি কি তোমাদের পচা বলেছি নাকি ? একখানা ফটুক দেখালেই ভালো ভালো কথা লিখে দিতাম ! তা তোমাদের তো এফবির কোথাও খুঁজেই পাইনা। মন খারাপ

----------------
স্বপ্ন হোক শক্তি

বন্দনা এর ছবি

আশাদি আপনার এফবির ঠিকানা দেন, খুঁজে নিয়ে এড করে নিই।

আশালতা এর ছবি

lotaa17@gmail.com
ঠিকানা তো দিলাম, কিন্তু এখানে আমাকে পাওয়াই যায় খুব কম। এফবি আমার ভাল্লাগেনা। ইয়ে, মানে...

----------------
স্বপ্ন হোক শক্তি

 তাপস শর্মা  এর ছবি

ভালো লাগল। বেশ মজার।
চলুক

আপনার জাজমেন্টের প্রশংসা করি। কথার ছলে সবার নাক কান মাথা একেবারে আউলাইয়া দিছেন। হা হা হা। বেচারারা এখন মাঠের এপার থেকে ওপার ১০০ মিটার হার্ড রেইস লাগাইছে।

কি আর করা যাবে !
বেচারা!!!
-----
আর কাকের নাক খারাপ হবেনা। জীবনানন্দ তো তাকে সুদর্শন বলে গেছেন। যদিও সেই ভুষণ্ডি কাক এখন আর বেশি দেখা যায়না।
--------------------------------------

আশালতা এর ছবি

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ তাপস শর্মা। সবার নাক কান মাথা একেবারে আউলাইয়া দিলাম কই ? এত্ত ভালো ভালো কথা লিখলাম তারপরও বলছেন সবার নাক কান মাথা একেবারে আউলে দিয়েছি ! বলেন কি ! যাহোক আপনার জন্যে আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

----------------
স্বপ্ন হোক শক্তি

অদ্রোহ এর ছবি

মনে পড়ে গেল, ভার্চুয়াল জগতের ভাইবেরাদরদের সাথে প্রথম আড্ডায় আমার সম্বন্ধে করা বেশির ভাগ ভবিষ্যৎবাণীই এক্কেবারে মুখ থুবড়ে পড়েছিল।

লেখা উপাদেয় হয়েছে চলুক

--------------------------------------------
যদ্যপি আমার গুরু শুঁড়ি-বাড়ি যায়
তথাপি আমার গুরু নিত্যানন্দ রায়।

আশালতা এর ছবি

সবার লেখাতেই আসলে সেই মানুষটার ছায়া পড়ে, সেটা ভেতরের মানুষটার। সেই মানুষটাকে চিনতে বোধ হয় খুব ভুল হয়না কারোই। হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

দেবানন্দ ভূমিপুত্র এর ছবি

সহজ করে অনেক গভীর বিষয় তুলে ধরেছেন। মানুষ চেনা আর বাউলের 'মনের মানুষ' খোঁজা একইভাবে প্রায় অসম্ভব ব্যাপার। এখানে মনোস্তাত্ত্বিক একটা ব্যাপার লক্ষ্য করলাম। ভালো লাগলো বেশ।

আশালতা এর ছবি

ও বাবা, এই পলকা লেখায় এত সিরিয়াস বিষয় পেয়ে গেলেন ! চিন্তিত

মন্তব্যে আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

----------------
স্বপ্ন হোক শক্তি

দ্যা রিডার এর ছবি

হাসি দেঁতো হাসি হো হো হো গড়াগড়ি দিয়া হাসি

আশালতা এর ছবি

দেঁতো হাসি দেঁতো হাসি দেঁতো হাসি দেঁতো হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

কৌস্তুভ এর ছবি

তালিকায় দেখলুম আমার নাম একেবারে সেকেন্ড লাস্টে, কেবল যাকে একেবারেই পাত্তা দেওয়া হত না সেই ব্লগারের আগে। ঠাম্মি কাদের বেশি স্নেহ করেন বোঝাই যাচ্ছে। মুখ হাঁড়ি করলুম...

চেহারা অনুমান নিয়ে রাজর্ষিদার দারুণ মজার একটা লেখা ছিল। সেটার কমেন্টে আবার সচলেরা এমনই অন্যদের চেহারা গেস করার খেলায় মেতেছিল। সব মিলিয়ে বেশ জমেছিল।

আশালতা এর ছবি

কোন লেখা ? পড়িনি তো। লিঙ্ক পেলে পড়তে পাই। থাক আর মুখ ভার কত্তে হবেনা, বাগান থেকে সদ্য এক ঝুড়ি ডালিম পেড়ে এনেছি, বসে বসে খেয়ে আমায় কেতাত্থ করো। হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

কৌস্তুভ এর ছবি

ওহ তাই তো, লিঙ্কটাই অ্যাটাচ করতে ভুলেছি! বয়স হচ্ছে তো... মন খারাপ

আশালতা এর ছবি

পড়লাম লেখাটা, ভীষণ মজাও লাগলো। আসলেও এরকম একটা গেসিং গেম আবার চালু হলে বেশ হত। আপনাকে দিয়েই শুরু হবে নাকি ?

----------------
স্বপ্ন হোক শক্তি

কৌস্তুভ এর ছবি

আমাকে পাকড়ে কী শুরু হবে? ইয়ে, মানে... চিন্তিত

আশালতা এর ছবি

আরে এত ভাবনার কিছু নাই। ওইরকম একটা গেসিং গেম আবার নাহয় শুরু করলেন সেটাই বলেছি। মানে আপনার ধারণাগুলো বলে ইস্টাট দিলেন গেমের এই আর কি।

----------------
স্বপ্ন হোক শক্তি

আয়নামতি এর ছবি

কৌস্ত্তভ কে আমি ভাবতাম ৫০ উর্দ্ধ একজন হাসিখুশি বুড়োলোক খাইছে

কৌস্তুভ এর ছবি

অ্যাঁ রেগে টং

অপছন্দনীয় এর ছবি

খালি কৌস্তুভের জন্য ডালিম - আরো যে দু'চারখানা নাতিনাতনী আছে তাদের মনেই পড়ে না, তাই না ঠাম্মি?
স্রেফ আমি ডালিম খেতে পছন্দ করি না বলে এবার মাফ করে দেয়া গেলো!

মিলু এর ছবি

সব মডুরা মিলে বেত নাচিয়ে বলছে, "সাতশ বার লিখ 'মলা মাছ ভালো', নইলে নীড়পাতায় নীল ডাউন!" আমি ভয়ে ভয়ে ভাঙা কিবোর্ডে প্রাণপণ টিপে চলেছি, মলা মাছ ভালো, মলা মাছ ভালো, মলা মাছ ভালো...

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি

আশালতা এর ছবি

হুম, মলা মাছ খুব্বালা ।

----------------
স্বপ্ন হোক শক্তি

কৌস্তুভ এর ছবি

মলা মাছ মানে মৌরলা না? আর ঢ্যালা-টা কেমনতর মাছ? চ্যালা মাছ জানি...

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আমিও মাছ চিনি না। তবে এগুলো ছোট ধরনের মাছ। এখান থেকে

It has been reported that some species such as mola (A. mola), dhela (O. cotio cotio), darkina (E. danricus) and kaski (C. soborna) contain high amount of vitamin A and other micronutrients and minerals (Thilsted et al., 1997).

দিফিও-১ এর ছবি

মলা=মৌরলা বলেই জানি।

লেখকের মত করেই, ওপার বাংলার পত্রিকায় "মৌরলা" নাম শুনে বেশ একটা অভিজাত মাছের নাম বলে মনে হত, পরে যখন জানলাম "এইটা আমগো মলা মাছ" তখন লেখকের মতই হতাশ হয়েছিলাম খাইছে

ফাহিম হাসান এর ছবি

দিফিও আপা, এইবেলা মলা মাছের একটা রেসিপি দিয়ে দেন।

সজল(লগ ইন করলাম না) এর ছবি

দিফিও আপা গড়াগড়ি দিয়া হাসি । ওই মিয়া পুরুষতান্ত্রিক মানসিকতা ছাড়েন দেখি এই বেলা! চোখ টিপি

ফাহিম হাসান এর ছবি

আপা ডাকার সাথে পুরুষতান্ত্রিকতার কী সম্পর্ক ঠিক বুঝলাম না। সচলে তো ছেলে-মেয়ে অনেকেই পু, আপু, দিদি বলে ডাকেন। ভাই, ব্রাদার, দা ও চলে বেশ।

সজল(লগ ইন করলাম না) এর ছবি

ফান করলাম। ধরে নিচ্ছিলাম উনি রেসিপি ব্লগ দেন বলে হয়তো উনাকে আপা বলছেন। রান্না>মেয়ে এইটাকে পুরুষতান্ত্রিকতা বলতে চাইছিলাম। অবশ্য আমি দিফিও শব্দটা সম্পর্কে জানি না, কোন ফিমেল ক্যারেকটার কিনা বা আপনি অন্য কোন ধারণা থেকে আপা বললেন কিনা সেটাও জানি না। আমি যেহেতু আপনাকে অভিযুক্ত করিনি, তাই নিশ্চিত হওয়ারও চেষ্টা করিনি। তবে আপনি হার্ট হলে দুঃখিত।

ফাহিম হাসান এর ছবি

আপনার কথায় মোটেও হার্ট হই নাই, তাই আপনার দুঃখিত হওয়ার কিছু নেই। আমি আসলে প্রসঙ্গটা ধরতে পারি নাই, তাই একটু অবাক হয়েছিলাম।

ভালো থাকবেন।

দিফিও-1 এর ছবি

স্পেশাল কিছু করলে অবশ্যই দেবো। আর "আপা"টা কি ঠাট্টা কইরা বললেন না আসলেই বললেন? চিন্তিত

কৌস্তুভ এর ছবি

হ্যাঁ, মলা-ঢেলা মানে চুনোপুঁটি বোঝাতে চেয়েছেন এটাই অনুমান করেছিলাম। তবে ঢেলা চিনতাম না বলে কনফার্ম করতে চাইলাম। তা সেই মলা-ঢেলা ব্লগারই এসে ব্যাখ্যা দিয়ে গেলেন খাইছে

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আরো জানতে পারলাম এখানে


মলা হোলো এটা


ঢেলা হোলো এটা

কৌস্তুভ এর ছবি

থ্যাঙ্কু দেঁতো হাসি

আশালতা এর ছবি

মুর্শেদ ভাই, কথা ছিল আপনাকে প্রমোট করব না, করিও নাই; তাই বলে এইরকম ছবি টবি দিয়ে আমার ধারমাকে ঢোল পিটিয়ে দিলেন, এইটা কি ঠিক হল ?! লজ্জায় যে মাথা কাটা যাচ্ছে! [তবে যাই বলেন, এইগুলা যে অতি উপকারী তাতে সন্দেহ নাই। এই ব্যাটাদের কারনেই বোধ হয় এখনও সাধের চশমাটা পাওয়া হয়নি।]

----------------
স্বপ্ন হোক শক্তি

চরম উদাস এর ছবি

চিন্তিত
আমার সম্পর্কে কি ধারমা? ন্যাজ আছে কি নাই? আমার প্রোফাইল পিক এর কোন জন আমি বলেন দেখি? ডানেরজন নাকি বামেরজন? ... চিন্তিত

আশালতা এর ছবি

আমার ধারণা আপনি চুপচাপ গম্ভীর সিরিয়াস টাইপ মানুষ। মিলেছে ?

----------------
স্বপ্ন হোক শক্তি

চরম উদাস এর ছবি

আমার লেখা পড়ে তাই মনে হলো?? ...... অ্যাঁ

আশালতা এর ছবি

হয়নাই ? ধ্যেত ! মন খারাপ

----------------
স্বপ্ন হোক শক্তি

চরম উদাস এর ছবি

হইছে খানিকটা! এইবার ঝড়ে বক মরেছে। তবে কিনা দুষ্ট লোকে আমাকে মিচকা শয়তান বলে।

ফাহিম হাসান এর ছবি

আসলে কি আপনি ধেড়ে শয়তান? চিন্তিত

চরম উদাস এর ছবি

নাহ , নিপাট শ্লীল ভদ্রলোক ... খাইছে

কৌস্তুভ এর ছবি

পছন্দনীয়'র নামের কাটা অ-খানা এখানে বসবে নাকি মনয়? চোখ টিপি

চরম উদাস এর ছবি

অ কে অতো পছন্দ হলে আপনেই নিয়ে নেন না, অকৌস্তুভ হয়ে যাবে নাহয়। আগে আপনার নাম বলতে খালি দাঁত খুলে আসতো এখন না হয় মাড়ি সুদ্ধ খুলে আসবে ... খাইছে । আর নাহলে আশালতাকেই দেন, অআশালতা হবে। স্বরে অ স্বরে আ দুজনে মিলে হুটোপুটি করে থাকবে। আর নাইলে আরেকটু প্যাঁচ দিতে চাইলে আশালতার আ কে ল এর পিছনে নিয়ে অ কে আ এর জায়গায় বসিয়ে দেন। কি সুন্দর অ শালা তা হয়ে যাবে ... দেঁতো হাসি

আশালতা এর ছবি

কেউ লোটা ধরায়, কেউ ঘুরিয়ে শালা বলে, সচল দেখি খুপখ্রাপ জায়গা। আমি কিন্তু খেল্প না। মন খারাপ

----------------
স্বপ্ন হোক শক্তি

কৌস্তুভ এর ছবি

খেলার বয়স তো এখন নাতিনাতনিদের... বুড়োবুড়িরা আর কী খেলবে...

আশালতা এর ছবি

হ, তরে কইসে। তাস-পাশা-লুডো-দাবা বুঝি দেশ থেকে উঠে গেল ? আর কথার খেলাও বুঝি ছোটোদের একচেটিয়া ?

----------------
স্বপ্ন হোক শক্তি

বাউন্ডুলে এর ছবি

ধন্যবাদ আশালতা আপানার অনবদ্য 'ধারমার' জন্য... চলুক আর এই প্রাণবন্ত সচল আড্ডার (নির্ভেজাল) রসদ যোগানোর জন্য...

আশালতা এর ছবি

আপনাকেও ধন্যবাদ বাউন্ডুলে। হাসি

আচ্ছা, আপনি কি বিষণ্ণ বাউন্ডুলে ? একটু কনফিউজড লাগছে।

----------------
স্বপ্ন হোক শক্তি

সুরঞ্জনা এর ছবি

হে হে, বলেন দেখি দ্রোহি ভাই দেখতে কিরাম? চিন্তিত
দেঁতো হাসি

মুর্শেদ ভাই এর ঘটনার বর্ণনা মারাত্মক! হাসি

চিয়ার্স! হাসি
চলুক

............................................................................................
এক পথে যারা চলিবে তাহারা
সকলেরে নিক্‌ চিনে।

দ্রোহী এর ছবি

দ্রোহী ভাই সেইরাম হ্যাঞ্চাম!!!!!!!! বিশ্বাস না হইলে এই যে দেখেন!

আশালতা এর ছবি

দ্রোহী ভাই এত্ত হ্যাঞ্চাম ! ডরাইসি ! ইয়ে, মানে...

----------------
স্বপ্ন হোক শক্তি

আশালতা এর ছবি

হে হে হে... ধন্যবাদ সুরঞ্জনা। লইজ্জা লাগে

দ্রোহীর সাথে এখনও আলাপ পরিচয় হয়নি তো, কি করে বলি ?! চিন্তিত

----------------
স্বপ্ন হোক শক্তি

মর্ম এর ছবি

আমার ধারনা আপনি গোইন্দা হলে বেশ ভালু করতেন চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

আশালতা এর ছবি

আমি গোইন্দা হলে সন্দেহভাজন সব্বার সাতদিনের ফাঁসি আর তিন মাসের জেল দিতাম। কিন্তু আমার ঘিলুতে নাহয় একটু সর্টেজ আছে, তাই বলে এম্নে খোঁচা দিলেন ?! মন খারাপ

----------------
স্বপ্ন হোক শক্তি

মর্ম এর ছবি

ইঠা একটা কতা ক'লেন?! আমি খোঁচা দিলাম কখন? অ্যাঁ

একটার পর একটা কীসব লেখা লেখেন, পড়ার পর থেকেই সবার হাত সিরসির করতে থাকে টাইপ করার জন্য, এরপর পেটের সব কথা বের করে দিয়ে শান্তি! আপনার খবর 'যোগ্য' লুকজন পাইলে তো ধইরা নিয়া 'ডিবি'র 'হেড' বানাইয়া দিবে! আপনার লেখা পইরা রিমান্ডে থাকা লোকজন ফরফর কইরা সব বলতে থাকবে! আপনার চারিদিকে জয়জয়কার পড়বে, আর আমরা ফোঁস করে বলব- "হুম! হুম! এ আগে সচলে লিখত!" খাইছে

আর যে দিনকাল পড়ছে এখন, তিনমাসের জেল থেকে বোধ হয় সাতদিনের ফাঁসি ঢের ভাল!

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

মানিক চন্দ্র দাস এর ছবি

লেখাডা সেরম হইছে দিদি। গুল্লি আরো লেখা আসতে থাকুক।

আশালতা এর ছবি

এই পত্থম কেউ আমারে গুল্লি দিল। খুশিতে কান্দন আয়া পর্ল।
ধইন্যবাদ মানিক। আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

----------------
স্বপ্ন হোক শক্তি

ফকির লালন এর ছবি

মজা পাইলাম। খাসা। তবে বালিকা ব্লগারদের প্রতি অবহেলা প্রকাশ পেলো বুঝি?

আশালতা এর ছবি

ধন্যবাদ ফকির লালন। বালিকাদের অবহেলা করি আমার সাধ্য কি ! নেতারা যেমন মাইক পেলে ছাড়তে চান না, আমিও তেমনি লিখতে গেলে অল্পে সারতে পারিনা। এক পোস্টে সবাইকে আঁটাতে পারছিলাম না আসলে। পরের পোস্টেই তাঁদের নিয়ে লিখব ভাবছি।

----------------
স্বপ্ন হোক শক্তি

ইশতিয়াক এর ছবি

আশাদি আমার ব্যাপারে মতামত দেন্।।।।মুখবই তে তো খোমা দেখছেন

আশালতা এর ছবি

আপনি যেন কোন্‌ ইশতিয়াক ? আমি আবার পোস্টে নিয়মিত মাখন লাগানো তারা টারা বা উত্তম জাঝা ইত্যাদি না পেলে মানুষ চিনতে তেমন পারিনা। বুড়ো হয়েছি তো, ব্রেন কাজ করেনা, বুঝতেই পাচ্ছেন...হে হে হে হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

ইশতিয়াক এর ছবি

আশাদি আমার ব্যাপারে মতামত দেন্।।।।মুখবই তে তো খোমা দেখছেন

ইশতিয়াক এর ছবি

আশাদি আমার ব্যাপারে মতামত দেন্।।।।মুখবই তে তো খোমা দেখছেন

ইশতিয়াক এর ছবি

আশাদি আমার ব্যাপারে মতামত দেন্।।।।মুখবই তে তো খোমা দেখছেন

ইশতিয়াক এর ছবি

আশাদি আমার ব্যাপারে মতামত দেন্।।।।মুখবই তে তো খোমা দেখছেন

ফাহিম হাসান এর ছবি

মতামতের জন্য এত তাগাদা দিলে কিভাবে হবে? ধৈর্য ধরুন ভাই।

মৃত্যুময় ঈষৎ এর ছবি

ডরাইছি!! হো হো হো ঠাম্মির সামনে তো বিরাট বিপদ দেক্তেছি!!! সবাই খালি ধারমা চাইবো, ইয়ে, মানে... আমিও একটু আগেই চাইছি!!!! খাইছে


_____________________
Give Her Freedom!

আশালতা এর ছবি

সেইত দেখছি। সবাই খালি ধারমা চায়, আমার সম্পর্কে কার কি ধারমা সেটা তো কেউ বলছেনা। আমার বুঝি মুনে চাইতে পারেনা ? নাহ, দুইন্নায় বাঁইচ্যা সুখ নাই মন খারাপ

----------------
স্বপ্ন হোক শক্তি

মৃত্যুময় ঈষৎ এর ছবি

বলবে বলবে আগে তো আপনার ছবিখানা তারা দেখুক, তারপর ধারমার তূল্যমূল্য বিচার করবে বাস্তবতার প্রিয় লতাদির সাথে, কতটুকু হল-কতটুকু একেবারেই মিলে নাই!!! দেঁতো হাসি


_____________________
Give Her Freedom!

আশালতা এর ছবি

ধ্যাবড়া মুখের থ্যাবড়াপানা ছবিখানা দিয়েই দেব বলছেন ?! দেখি কদ্দুর সাহসে কুলোয়... চিন্তিত

----------------
স্বপ্ন হোক শক্তি

টিউলিপ এর ছবি

অনেক দিন পরে মনে হয় পোস্টে কমেন্ট করতে ঢুকলাম। কাজের চাপ বেড়ে যাওয়ায় সচলের নেশা ছাড়াতে কমেন্ট ছেড়েছিলাম, যদিও পড়া থামাতে পারি নি। কিন্তু আজ আপনার ধারমাগুলো পড়ে হাসি আটকাতে পারলাম না। বিশেষ করে মুর্শেদ ভাইয়েরটা সেইরকম হয়েছে।

আপনার সব লেখাই পড়েছি, তবে বললামই তো কমেন্ট করছি কম, আপনার লিস্টে তাই মনে হয় অপছন্দের দুই নাম্বার ক্যাটেগরিতে আছি। তবে ভাববেন না, একবার হাতের কাজগুলো গুছিয়ে আনি, কমেন্টের বন্যায় ভাসিয়ে দেব, হুঁ হুঁ বাবা।

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

আশালতা এর ছবি

ফুলেল মন্তব্য ভালা পাইলাম। কমেন্টের বন্যায় ভাসিত হইতে আগ্রহের সাথে অপেক্ষিত। হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

দুষ্ট বালিকা এর ছবি

নিজে একখানা আব্জাব লিখতে বসে টিউপুর লিঙ্ক ধরে দেখতে এলাম। আর এসেই কুপোকাত! গড়াগড়ি দিয়া হাসি লেখা গোল্লায় গেলো আর কুটোপাটি হতে হতে ভাব্লুম, যাক, দ্যাশে নতুন পাগলের আমদানী হইসে! হো হো হো

লেখা স্বুস্বাদু! দেঁতো হাসি

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

আশালতা এর ছবি

হায়রে, আমি যারে এত্ত পসন করি তার নাকি লিঙ্ক ধরে আমার লেখায় আসা লাগে। যাই হউক আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

----------------
স্বপ্ন হোক শক্তি

দুষ্ট বালিকা এর ছবি

এইরে, এইবার সত্যি ভয় পেলুম! আমিতো ভাই চিরটা কাল ইজি কাজে বিজি, তাই এদিকপানে এলেও লগানো হয়না! হাসি আবার লগানো থাকি, কিন্তু এদিক পানে আসা হয়না! ভাইস ভার্সা! হাসি

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

কৌস্তুভ এর ছবি

উপরের কমেন্ট দুইখান আর কিছু না - এত তৈলদানের কারণ, আগামী বালিকা-চিনন পোস্টে ইহারা দুইজন ঠাঁই পাইতে চায়। চোখ টিপি

টিউলিপ এর ছবি

তাতে আপনার কী? ঠাম্মি ডালিম ধরিয়ে দিয়েছেন না, চুপচাপ ডালিম খেতে থাকুন। আমার আর দুষ্ট বালিকার পিছে লাগতে আসার বোকামি নাই বা করলেন। খাইছে

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

কৌস্তুভ এর ছবি

ডালিমখানাই তাহলে এট্টু দানা ছাড়ায়ে দ্যান! ঠাম্মি গোটা একখান ধরায়ে দিছে, আমি তো শিশু নই যে বসে বসে ঐটারে কামড়াবো...

টিউলিপ এর ছবি

এহ, ভাবখানা যেন আস্ত ডালিমটি দানা ছাড়িয়ে খেতে জানে না।

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

কৌস্তুভ এর ছবি

আস্ত ডালিম হোক বা ভাজা মাছ, আমি খুবই সরল! এক্কেরে স্ট্রেটলাইন!

আশালতা এর ছবি

তৈল দিক আর না দিক বালিকা পোস্টে কে থাকবে আমি তো জানিই, বালিকারাও জানে। হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

দুষ্ট বালিকা এর ছবি

কৌস্তুভ, তো, সত্যিই আর বাঁচার ইচ্ছে নেই, তাই না? হাসি

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

অপছন্দনীয় এর ছবি

পেটাবেন ব্যাটাকে? তাহলে আপনার জন্য চুক্তিমত চকলেট কিনে আনি গিয়ে...

আশালতা এর ছবি

এহ, এদিকে নাকি মুরগি কেনার পয়সা নেই, আর উনি চলেছেন চকলেট কিনতে। যত্ত সব বুজরুকি। হুঁহ্‌।

----------------
স্বপ্ন হোক শক্তি

অপছন্দনীয় এর ছবি

আসলেই পয়সা নেই ঠাম্মি - কিন্তু কৌস্তুভকে যদি কেউ পেটায়, প্রয়োজনে কিডনী আর লিভার বেচে তাকে লাঞ্চ খাওয়াবো...

 তাপস শর্মা  এর ছবি

হো হো হো হো হো হো

কামড়াওরে ভাই কৌস্তুভ কামড়াও । শেষে দাঁত ভাইঙ্গা গেলে বাপু আমার কিন্তু দোষ নাই !!!! ম্যাঁও

-----------------------------------------------------------------

“সব অভিমান আকাশের চেনা চেনা
সবার জন্য সুদিন কি আসবেনা
উত্তর চেয়ে আকাশ পেতেছে কান
আমিও বেধেছি আমার প্রেমের গান।”

আশালতা এর ছবি

আপনার দোষ হতে যাবে কেনু ? আর আমিই কি সেরকম পাষাণ ঠাম্মি নাকি যে লোহার দানা খেতে দেব। দিয়েছি তো কাশ্মিরি বেদানা। এই এত বড় বড় টুকটুকে গোলাপি মুক্তোর মত দানা, ছুঁতেই গলে যায়। হুঁ হুঁ বাবা, অনেক কপাল করলে এমন ঠাম্মি মেলে। বুয়েচেন ?!

----------------
স্বপ্ন হোক শক্তি

ঢাকাইয়্যা যাদুকর () এর ছবি

হায়! হায়!! লতা'দি দেখি আমার কথা কয়নাই রেগে টং

যান আপ্নেরে কোন যাদু দেখামুনা...

ত‌য় পুস্টে উত্তম জাঝা!

আশালতা এর ছবি

হবে হবে বৎস। তাড়াহুড়ো শয়তানের কাজ। তিষ্ঠ। হাসি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

----------------
স্বপ্ন হোক শক্তি

guesr_writer rajkonya এর ছবি

আমাকে নিয়ে আশালতা আপু কোন ধারমা করেন নি। করার কথাও নয় অবশ্য। কিন্তু আমি একটা ধারমা পোষণ করেছিলাম। কেন জানি, উনার লেখা পড়ে চোখের বালি মনে হতো। আমি ব্লগে লিখতে পারতাম না বলে বিনোদিনীর মত মনে জ্বলে পুড়ে মরতাম। এখনো মরবো, এত সুন্দর লিখতে পারি না বলে। আপুকে সত্যিই ''চোখের বালি''র আশালতার মত মনে হচ্ছে। দেঁতো হাসি যে নিজে কাউকে আঘাত দিতে পারে না, আবার কারো কাছ থেকে আঘাত পেলে ফিরিয়েও দিতে পারে না। আমার এমনই ধারমা।

আশালতা এর ছবি

হা হা হা, এইটা একখানা মজার ধারমা হয়েছে। তবে কি জানো, এতোটা বয়েস হল, এখনও সত্যিই নিজেকে জানা ফুরোল না। হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

guesr_writer rajkonya এর ছবি

আপু, ''আশা''নামটা আমার পছন্দ নয়। কারণ একজন ভাল লাগার মানুষের খাতায় একদিন ওটা দেখতে পেয়েছিলাম। তারপর থেকেই এলার্জি। শুধু ঐ নামটাকেই। ঐ ব্যক্তির প্রতি আগের মত সেই ভাল লাগাটা আর নেই। তবুও নামটা দেখলে এমন লাগে!!! সংগত কারণেই ব্লগে আপনার নাম দেখে কমেন্ট করা থেকে বিরত থাকতাম।

আশালতা এর ছবি

প্রায় সময়ই নামে আসলে কিছু এসে যায়না। কারণ নামটা যখন রাখা হয় তখন সেটা অন্যদের পছন্দে হয়। ব্যক্তির 'আমিত্ব' তাতে থাকেনা। তাই এক গৌতম বুদ্ধ হয়ে উঠলেও, তার পরে সহস্র শিশুর নাম গৌতম রাখা হলেও তারা কিন্তু সেই নির্বাণ পেয়ে ওঠেনা। আপনার জানা 'আশা' আর এই 'আশা'য় আসমান জমিন ফারাক হয়ে যায় তাই। তবু হয়ত তিক্ত স্মৃতি নামের সুতো ধরে চলেই আসে। তাতে তো আর হাত চলেনা। তাই সেখানে দুঃখবোধের দাঁড়ি বসিয়ে দেয়া ছাড়া উপায় নেই।

----------------
স্বপ্ন হোক শক্তি

মৃত্যুময় ঈষৎ এর ছবি

যে নিজে কাউকে আঘাত দিতে পারে না, আবার কারো কাছ থেকে আঘাত পেলে ফিরিয়েও দিতে পারে না। চলুক


_____________________
Give Her Freedom!

আশালতা এর ছবি

এতে থাম্বস আপ দেখানোটা কি ঠিক হল ? আমাকে যারা পছন্দ করেনা তাঁদের জিজ্ঞেস করে দেখুনগে আমার কত শত খারাপ দিক আছে। হতেই পারে এখানে নেহাত নিজেকে ওইরকম ভালো ভালো হিসেবে প্রচার করি।

----------------
স্বপ্ন হোক শক্তি

guesr_writer rajkonya এর ছবি

আমি আপনাকে পছন্দ করি না, তার মানে এই না যে আপনি মানুষটা খারাপ!

আশালতা এর ছবি

অ্যাঁ ! চিন্তিত

----------------
স্বপ্ন হোক শক্তি

মৌনকুহর এর ছবি

হাসি

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
ফেসবুক -.-.-.-.-.- ব্যক্তিগত ব্লগ

আশালতা এর ছবি

হাসি আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

----------------
স্বপ্ন হোক শক্তি

তারেক অণু এর ছবি

ফেসবুকে আপনার যে চোরাগোপ্তা প্রবল আক্রমণের শিকার হয়েছিলাম ভাবলাম এখানে আবার কি থেকে কি হয় ! কিছুই হয় নাই দেখে বেজায় খুশি দেঁতো হাসি

আশালতা এর ছবি

এক মাঘে যে শীত যায়না আপনাকে কেউ বলে নাই ?! চোখ টিপি

----------------
স্বপ্ন হোক শক্তি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অনেকদিন পর সচলে এরকম পোস্ট পড়লাম... মজা লাগলো

মামু তাইলে মডু! জানতাম না তো! হায় হায়... ডরাইছি
তয় মলাঢ্যালায় ব্যাপক মৌজিত

______________________________________
পথই আমার পথের আড়াল

আশালতা এর ছবি

'এরকম' মানে কিরকম ? চিন্তিত

----------------
স্বপ্ন হোক শক্তি

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

পোস্ট আর মন্তব্যগুলো পড়ে ব্যাপক মজা পেলাম। দেঁতো হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

আয়নামতি এর ছবি

এরকম একপেষে, আর পঁচা পোস্ট আমি আমার জীবনে আর একটাও পড়িনি(ভাগ্যিস মরে গেলে পড়ার কোনো ব্যবস্হা থাকে না খাইছে ) কীভাবে যে তোমার মাথায় এসব আসে বাপু ভেবে পাইনা! পা--রো--ও তুমি! দেঁতো হাসি

আশালতা এর ছবি

আহা, এই দিন দিন না আরও দিন আছে তো ! তোমাদের নিয়েও একখানা লেখা লিখেছি, তবে সেটা এখন দেবনা। উচিত সময়মত দেয়া হবেখন। তার আগে কষ্ট করে একটু বেঁচে থেকো ভাই। হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

কল্যাণF এর ছবি

হো হো হো

আশালতা এর ছবি

দেঁতো হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

বন্দনা কবীর এর ছবি

এরকম একপেষে, আর পঁচা পোস্ট আমি আমার জীবনে আর একটাও পড়িনি" কঠিন ভাবে সহমত চলুক

কীভাবে যে তোমার মাথায় এসব আসে বাপু ভেবে পাইনা! পা--রো--ও তুমি! হাসি

আশালতা এর ছবি

এইরকম পচা কমেন্টও তো আর দেখিনি। কি নকলনবিশ রে বাবা ! খাইছে

----------------
স্বপ্ন হোক শক্তি

উচ্ছলা এর ছবি

আটপৌরে কথাগুলো কী সুন্দর করে গুছিয়ে লেখেন আপনি !

"আচ্ছা ভাবি, তোমার হাতে কি জাদু আছে?"...... দেঁতো হাসি গড়াগড়ি দিয়া হাসি

আশালতা এর ছবি

ইয়ে... কি বলব খুঁজে না পেয়ে ভয়ানক চিন্তিত ভাবে মাথা চুলকোচ্ছি ইয়ে, মানে...

----------------
স্বপ্ন হোক শক্তি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।