মিষ্টি মুখ -০১

চরম উদাস এর ছবি
লিখেছেন চরম উদাস (তারিখ: শুক্র, ১৬/০৯/২০১১ - ২:৫৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

রাস্তার মধ্যে এক মুরুব্বী পাকড়াও করে বললেন, শুনলাম আজকাল নাকি গরম উদাস ছদ্মনামে পত্রিকায় কি সব অশ্লীল সাহিত্য রচনা করে যাচ্ছ। আমি মৃদু গলায় বললাম, আজ্ঞে গরম না চরম, পত্রিকা না ব্লগ, সাহিত্য না খিচুড়ি। সেই সাথে শ্লীল অশ্লীল নিয়ে একটা নাতিদীর্ঘ বক্তৃতা দেয়ার ইচ্ছে ছিল। সেই সুযোগ না দিয়ে তিনি পণ্ডিতমশাই এর মতো রোষকষায়িত লোচনে তাকিয়ে চলে গেলেন। দীর্ঘশ্বাস ফেলে ভাবলাম, কানের কাছ দিয়ে গুলি গেছে। শুরুতে উদাস নামে লিখতাম। কত্তৃপক্ষ (হবে কোন মলা ঢ্যালা ব্লগার) বলল এ নামে আরেকজন আছে। সাথে বুদ্ধিও দিলো উদাস বদলে চরম উদাস করার। খুশী মনে মেনে নিলাম। ভাগ্যিস সত্যি সত্যি গরম উদাস করতে বলেনি, নাহলে সারাজীবন সেটা নিয়েই লিখে যেতে হতো। ভেবে দেখেন, রবি ঠাকুর যদি আজকে গরম ঠাকুর অথবা কাজী নজরুল যদি গরম কাজী ছদ্ম নামে লেখালাখি করতেন তাহলে যত ভালো ভালো কথাই বলুক না কেন, কেউকি তাদের সিরিয়াসভাবে নিতো? পরম, চরম বা নরম ঠাকুর হলে তাও মেনে নেয়া যায়, কিন্তু গরম কক্ষনো না। সে যাই হোক, এই পর্যন্ত পড়ে আবার ভাববেন না আমি নতুন করে জগাখিচুড়ি লিখতে বসেছি। খিচুড়ির পালা শেষ, এইবার একটু মিষ্টি টিষ্টি খাওয়া দরকার।

আমি রসিক মানুষ এ কথা বলতে বলতে সবার কান ধরিয়ে দিয়েছি। যেটা বলি নাই সেটা হচ্ছে, আমি আসলে ভোজন রসিক। প্রথমে মানুষজন রান্না করতো আর আমি খেতাম, তারপরে একদিন নিজেই রান্না করা শিখে গেলাম। শিশুকাল থেকেই আমি খাবার এবং পানি গরম করতে পারি। বড় হয়ে আরও বড় বড় রান্না শিখলাম। আম্রিকা এক আজব দেশ, এইখানের বাতাস গায়ে লাগলেই ভুঁড়ি বের হয়ে যায়। আমারও সেই যে বের হল, আর তো ভেতরে ঢুকে না। দম বন্ধ করে রেখে জিনিসটাকে আর কতদিনই চাপা দিয়ে রাখা যায়? ঢোলা জামা কাপড় কিনলাম, ব্যায়াম করা শুরু করলাম কিন্তু কিছুতেই আর কিছু হয়না। তারপরে অনবদ্য এক বুদ্ধি আবিষ্কার করলাম। দুনিয়ার সব কিছুই চলে থিউরি আফ রিলেটিভিটি দিয়ে। আপনার পাশে শুকনা লোকজন থাকলেই মনে হবে আপনার ভুঁড়ি আছে, আপনার চেয়েও ভুঁড়িয়াল কেউ থাকলে আপনারটা চোখে পরবে না। আমিও তাই নিজে কষ্টও করে শুকানোর চেয়ে কিভাবে আশেপাশের লোকজনদের মোটা বানানো যায় যেই চেষ্টায় নামলাম। শুরু করলাম ডেজার্ট বানানো। হাতের কাছে বলির পাঁঠা ওশিলভ তো ছিলই। প্রথম এক মাসের সব এক্সপেরিমেন্টাল কেক, পায়েস, হালুয়া ওর পেটে গেলো। একবার কি একটাতে যেন এতো বেশী চিনি দিয়ে ফেলেছিলাম যে খেয়ে ব্যাটা মাথা ঘুরে পড়ে গিয়েছিল, আর একবার সারা রাত ধরে স্যালাইন দিতে হয়েছিলো। এছাড়া তেমন কোন দুর্ঘটনা ঘটেনি। তারপর থেকে বিভিন্ন সময় বিভিন্ন রকম ডেজার্ট বানিয়ে লোকজনকে মিষ্টিমুখ করিয়েই যাচ্ছি। বানানো যে ভালো হচ্ছে সেটা আশে পাশের লোকজনের গজিয়ে ওঠা ভুঁড়ি দেখেই বুঝতে পারছি।

যাহোক, মনে হল এইসব কীর্তিকলাপ ডকুমেন্টেড করে রাখা উচিৎ। আমার জীবনের স্বপ্ন একদিন চাকরি-বাকরির মায়রে বাপ বলে অফিসে আগুন লাগিয়ে বের হয়ে এসে একটা ডেজার্ট সপ দিব। নিজেই বানাবো, নিজেই খাবো কিছু বাঁচলে সেইটা বেচব। দোকানের নাম হবে "মিষ্টিমুখ"। এই সিরিজে যেইসব খানা খাদ্যের রেসিপি দিব ওগুলা কিন্তু সব আমার পেটেন্ট করা। ভবিষ্যতে এইগুলা সব মিষ্টিমুখে পাওয়া যাবে। আপাতত আপনারা বাসায় চেষ্টা করতে পারেন। বলির পাঁঠা লাগলে বইলেন, ওশিলভ কে পাঠিয়ে দিবো টেস্ট করার জন্য।

প্রথমেই ভালো ডেজার্ট বানানোর দুইটা মূলনীতি। প্রথমত সাজসজ্জা সুন্দর হতে হবে। আগে দর্শনদারী তারপরে গুন বিচারি। যত সুন্দর করে সম্ভব আপনার ডেজার্টকে সাজাবেন। আর দ্বিতীয় কথা হচ্ছে পরিমানে কম বানাবেন। পাবলিক যেন একবার খেয়ে দ্বিতীয়বার না নিতে পারে। তাইলে স্বাদ মুখে লেগে থাকবে, অনেকটা ছোট গল্পের মতো শেষ হইয়াও হইলনা শেষ আবহ তৈরি হবে। মনে রাখবেন পানীয় হচ্ছে কবিতা, সালাদ প্রবন্ধ, মেইন ডিশ উপন্যাস আর ডেজার্ট ছোট গল্প। আক্ষরিক অর্থেই ছোট করে বানাতে চাইলে ছোট ছোট সাইজের শট গ্লাস ব্যবহার করতে পারেন। যেমন আমি এগুলো ব্যবহার করি।



চিত্রঃ শট গ্লাস

মন তো কত কিছুই খেতে চায়, আজকে বরং চলেন আমরা তিরামিসু বানাই। কফি ফ্লেভারের এই ডেজার্ট নিতান্ত বেরসিকের মুখেও রস আনবে। যে কোন বেকিং ট্রেতেই এটা বানাতে পারেন, আজকে বরং আমরা এই পুচকা সাইজ এর গ্লাসের মধ্যেই বানাই। প্রথমেই লাগবে লেডি ফিঙ্গার বিস্কুট। ঐযে দেখেন ছবি। দেখে বলেন জীবনে এইরকমের আঙ্গুলঅলা কোন লেডিকে দেখেছেন কিনা।



চিত্রঃ লেডি ফিঙ্গার বিস্কুট

এইটা ছাড়া আরও লাগবে ক্রিম চিজ, মাস্কারপন চিজ হলে আরও ভালো হয়। এবং বেশ ভালো মানের তরল কফি। কফির ফ্লেভার যত ভালো হবে তিরামিসুতে ততো সুন্দর গন্ধ ছড়াবে। কঞ্জুসি করতে চাইলে নেসক্যাফে এর ইনস্ট্যান্ট কফি গুলায়ে কাজ সারতে পারেন। কিন্তু আবারও বলে দিচ্ছি, কফির মানের উপর আপনার তিরামিসুর মান অনেকাংশে নির্ভরশীল। দুধ (ফুল ক্রিম), আণ্ডা, চিনি এই তিনটা আশা করি বাসাতেই আছে। সবশেষে সাজ সজ্জার জন্য সেমি সুইট কোকো পাউডার আর চকলেট লাগবে।


চিত্রঃ ক্রিম চিজ

আচ্ছা, বেশী কথা না বলে আসেন রান্না বান্না শুরু করি। ঐযে ৩ আউন্স সাইজের শট গ্লাস গুলোর ছবি দেখালাম সেইগুলোর ২০ টা ভর্তি করে বানাবো। কত জনের জন্য এইটা বলা তো মুশকিল, একজন যদি একটা খায় তাইলে ২০ জনের জন্য আর একজনে যদি ২০ টা খায় তাইলে এক জনের জন্যই। ৬ টা আণ্ডা নিয়ে শক্ত কোন জায়গাতে বাড়ি দিয়ে ফাটান। আণ্ডার কুসুমগুলা আলাদা করেন। সাদা অংশ যত্ন করে রেখে দেন পরে ভাজি করে খেতে পারেন। এখন আপনি রান্না বান্নায় আনাড়ি হলে প্রশ্ন করতেই পারেন, ডিমের কুসুম কিভাবে আলাদা করবো? অনেকগুলা বুদ্ধি আছে, সবচেয়ে সহজ বুদ্ধিটা বলি। ডিমটা ফাটায়ে হাতে নেন (আগে ভালো করে হাত ধুয়ে নিলে ভালো। না ধুইলেও সমস্যা নাই। একটু ময়লা ধুলা না মিশলে খাবারের টেস্ট খুলে না)। হাতের নীচে একটা বাটি রাখেন। এরপরে ডিম আঙ্গুলের উপর রেখে একটু ঝাকাঝাকি করেন। আঙ্গুলের ফাঁক দিয়ে ডিমের সাদা অংশ বাটিতে পড়ে যাবে আর কুসুম আপনার হাতে রয়ে যাবে। অথবা পুরা ডিম না ফাটিয়ে একটা ছোট সিকি সাইজের ছিদ্র করে ওটা বাটির উপর উপ্তা করে ধরেন। ডিমটা যদি কোন ভদ্র বংশের মুরগীর পারা হয়ে থাকে তাহলে ডিমের সাদা অংশ ভদ্রলোকের মতো বেরিয়ে আসবে, কুসুম রয়ে যাবে। এবার এইরকম করে ৬ টা ডিমের কুসুম নিয়ে ওইটার সাথে চিনি মিশান। কতটুকু চিনি মিশাবেন? হে হে, পরিমাণমতো মিশান। আপনি কতটুকু মিষ্টি পছন্দ করেন আমি কেমনে জানবো? আমি সাধারণত ৬ টা ডিমের কুসুমের সাথে এক কাপ চিনি মিশাই। এখন আপনি ভেজাইল্যা লোক হলে নিশ্চয়ই জিজ্ঞেস করবেন, কি সাইজের কাপ। উত্তর হচ্ছে চা খাওয়ার কাপ! যাই হোক চিনি কম মিশালে ক্ষতি নাই, লেডি ফিঙ্গার নিজেই মিষ্টি তারপরে আমরা উপরে চকলেট আর সুইট কোকো পাউডার দিবো। ডিমের কুসুম আর চিনি মিশায়ে ভালো করে বিট করেন। বাসায় কোন বিটার বা মিক্সার থাকলে ওইটা দিয়ে করতে পারেন। নাহলে একটা বড় বাটিতে ডিম আর চিনি ফেলে একটা বড় চামচ দিয়ে ঘুঁটাতে থাকেন। হাত ব্যাথা হয়ে যাওয়া পর্যন্ত ঘুঁটাতে থাকেন। এইবার এই মিশ্রণকে চুলায় নিয়ে রান্না করতে হবে। সরাসরি চুলায় দিলে এইটা মিষ্টি ডিম ভাজি হয়ে যাবে। সেটাও খারাপ কিছু না। একটা ভালো কিছু রান্না করতে গেলে অনেকসময় বাই প্রোডাক্ট হিসেবে অনেক সাইড আইটেম বের হয়ে আসে। অপছন্দনীয়কে অথবা পাড়া-প্রতিবেশী, বন্ধু-বান্ধব যাদেরকে অপছন্দ করেন তাদের ডেকে ওইটা খাওয়ায়ে দিবেন। আমার বাসায় যেমন আদর করে বন্ধু বান্ধবকে কিছু খেতে দিলে সন্দেহের দৃষ্টিতে তাকায় সবাই। একটু করে খুঁটিয়ে খেয়ে আগে বোঝার চেষ্টা করে ঘটনা কি, আবার কি "নাগার মিষ্টি" খাওয়াতে চাইছি নাকি। "নাগার মিষ্টি" কি জিনিস সেইটা একটু বলি। এক ভারতীয় কলিগ আছে নাগরাজন নামে। প্রতিবার দেশ থেকে ফিরে আসার সময় স্পেশাল হায়দ্রাবাদি সন্দেশ নিয়ে আসে। কেমন জানি সবুজের মাঝে সাদা আর লাল রঙের ডিজাইন করা সিলিন্ডার আকারের জিনিস। খাওয়া মাত্র মাথা ঘুরান দেয় আর পেট নেমে যায়। সেই নাগার মিষ্টির দুই প্যাকেট থেকে দুই সপ্তাহ চেষ্টা করে আমি দুইটা শেষ করতে পেরেছি। তারপরেই বন্ধুবান্ধবকে দাওয়াত করে চালান করার চেষ্টা করেছিলাম। সেই একই মিষ্টির চার প্যাকেট আমার বসের কপালেও জুটেছিল। নাগার কন্ট্রাক্ট চাকরি পার্মানেন্ট করার কথা চলছিলো। সেই মিষ্টি খেয়ে এসে পরদিন বস গম্ভীর মুখে এসে বলে "উই আর নট রেডি টু মুভ ফরওয়ার্ড ইয়েট"।

যাই হোক, আমি দেখি ধান বানতে ইভা রহমানের গীত শুরু করলাম। রান্নায় ফিরে যাই। ডিম চিনির মিশ্রণকে সরাসরি চুলায় না দিয়ে আমরা এটাকে ডাবল বয়লারে দিবো। নীচে পানি থাকবে ওই পানির ভাপে উপরের তাকের ডিম-চিনি রান্না হবে। ডাবল বয়লার না থাকলে একটা বড় হাড়িতে অর্ধেক ভর্তি করে পানি গরম করেন, আর ওইটার উপর একটা প্যান বসিয়ে সেইখানে রান্না করেন। মাঝারি আঁচে রান্না করবেন আর ক্রমাগত নাড়তে থাকবেন। নাইলে আবারও মিষ্টি ডিম ভাজি খেতে হবে। ১০ মিনিট পরে জিনিসটা নামিয়ে ঠাণ্ডা হতে দিন। ওই ফাঁকে ক্রিম চিজ আর ফুল ক্রিম দুধ নিয়ে ভালো মতো মেশান। মিক্সার থাকলে সেটা দিয়ে নাইলে ব্লেন্ডার দিয়ে। হাত দিয়ে করতে গেলে খবর হয়ে যাবে এবং শেষে দুধে মাখা ছাগলের লেদা সাইজের কিছু চিজ এর গুটুলি তৈরি হবে। আবার খাওয়ানোর জন্য আপনাকে বকরি খুঁজতে হবে। ব্লেন্ড করে ফেললে বেশ সুন্দর একটা অর্ধ তরল মিশ্রণ তৈরি হবে। এইবার ওইটার সাথে আপনার আণ্ডা-চিনির মিশ্রণটা মেশান। সাথে দুই চামচ তরল কফি মেশান। এইবার একটু টেস্ট করে দেখেন। মিষ্টি কম হলে একটু চিনি দেন, বেশী হলে আরেকটু দুধ বা চিজ মেশাতে পারেন। ঠিক মতো মেশানোর পর জিনিসটা দেখতে অনেকটা এইরকম হবে। যদি এইরকম না হয়ে লাল, সবুজ, কটকটা হলুদ বা বেগুনি রঙের হয় তাহলে বুঝবেন "সামথিং ইজ রং"।


চিত্রঃ ডিম,চিনি,দুধ, চিজ মিশ্রণ

এইবার একে পাশে রেখে কফি আর লেডি ফিঙ্গার কে নিয়ে কাজ করেন। প্রথমে কফিকে একটু পানি মিশায়ে হালকা করেন। একটু চিনিও দেয়া যায় কফির মধ্যে। এইবার একটা করে লেডি ফিঙ্গারকে ধরে কফির মধ্যে চুবানি দেন। রিমান্ডে নিয়ে কথা বের করার জন্য পুলিশ যেভাবে মাথা ধরে পানিতে চুবানি দেয় ঐরকম নিষ্ঠুর ভাবে দেবেন না। প্রেমিকার সাথে জলকেলি করার সময় তার সাথে যেভাবে দুষ্টুমি করে পানি যুদ্ধ খেলেন, ঐরকম মিষ্টি করে চুবান। তবে বেশীক্ষণ না। জীবনে কখনো না কখনো আয়েশ করে চায়ের মধ্যে গ্লুকোজ বিস্কুট ডুবাতে গিয়ে নিশ্চয়ই এইরকম অভিজ্ঞতা হয়েছে। নেতানো বিস্কুট আপনাকে ফেলে জলে ডুবে আত্মহত্যা করেছে আর আপনি তার লেঞ্জার একটা ক্ষুদ্র অংশ হাতে নিয়ে বেকুবের মতো বসে আছেন। তবে লেডি ফিঙ্গাররা গ্লুকোজ বিস্কুটের মতো এতোটা নপুংসক না, খানিকটা চুবানির পরেও বেশ দাড়িয়ে থাকে। যদি বড় কোন ট্রে তে বানাতে চান তাইলে একটা একটা করে চুবানো বিস্কুট সারি করে বসান। তার উপরে ওই তৈরি করা মিশ্রণের অর্ধেক ঢালেন, তারপর আরেক সারি চুবানো বিস্কুট বসিয়ে বাকিটুকু ঢালেন। আর শট গ্লাসে করতে চাইলে একটা লেডি ফিঙ্গারকে দুই টুকরা করে চুবান আর তারপর গ্লাসের মধ্যে ঠুসে দেন। একটু চুবানো বিস্কুটের কোনা ভেঙ্গে খেয়ে দেখুন। যদি মাথা চক্কর দেয় বুঝবেন কফি বেশী কড়া হয়ে গেছে, পানি দিয়ে হালকা করুন।


চিত্রঃ সুইসাইডাল লেডি ফিঙ্গার ইন কফি

এর পরে গ্লাসের প্রায় তিন চতুর্থাংশ ভর্তি করে মিশ্রণ ঢেলে দিন।

চিত্রঃ তিরামিসু -১

এরপরে একে কোকো পাউডার আর চকলেট দিয়ে সাজুগুজু করান। চায়ের ছাঁকনিতে সেমি সুইট কোকো পাউডার নিয়ে ওই ছাঁকনি আপনার গ্লাসের উপরে নিয়ে ঝাকাঝাকি করুন। উপরে সুন্দর একটা কোকো লেয়ার তৈরি হবে।


চিত্রঃ তিরামিসু -২

এরপরে কোন চকলেট থাকলে ওইটাকে ভেজিটেবল পিলার দিয়ে শেভ করে করে কিছু চকলেট দিন। পেন্সিল শার্পনারে যেই রকম বাই প্রোডাক্ট বের হয়, চকলেট গুলা দেখতে ঐরকম হবে। পিলার না থাকলে নিজ দায়িত্বে শেভিং রেজার দিয়ে চকলেট কামানোর চেষ্টা করে দেখতে পারেন। সেই ক্ষেত্রে চকলেটের উপর আপনার দাড়ি বা অন্য কিছুর আরেকটা লেয়ার হয়ে গেলে আমার দোষ নাই।


চিত্রঃ ভেজিটেবল পিলার

ঝামেলা এড়াতে চাইলে গুটুলি সাইজের একটা চকলেট দুই ভাগ করে উপরে দিয়ে দিতে পারেন। ঐযে আমি যেমন করে দিয়েছি। জিনিসটা বাহারি ট্রে তে সাজানোর পরে রূপ আরেকটু খুলেছে। এইবার সবকয়টাকে নিয়ে ফ্রিজে ঢুকিয়ে সারা রাত রেখে দিন। বেশী তাড়া থাকলে ঘণ্টা চারেক পরেও বের করে ফেলতে পারেন। হয়ে গেলো তিরামিসু।


চিত্রঃ তিরামিসু -৩

খেতে খারাপ হবার কথা না। তারপরেও যদি হয় কারনটা বোঝার চেষ্টা করুন। সবচেয়ে সাধারন সমস্যা হতে পারে, কফি বেশী কড়া অথবা পানসে করে ফেলেছেন অথবা চিনি কম বা বেশী দিয়ে ফেলেছেন। তিরামিসু ফ্রিজে জমার পরে বেশ নরম (মুখে দিলেই গলে যায়) একটা জিনিস হবে। যদি দেখেন বেশ তরল তরল রয়ে গেছে জমার পর, বুঝবেন চিজ কম হয়েছে, পরেরবার আরেকটু বাড়িয়ে দেবেন। আর যদি বেশী শক্ত হয়ে যায় পরেরবার মিল্ক একটু বাড়িয়ে দেবেন। একটু যত্ন নিয়ে রান্না করলে প্রথমবারেই জম্পেশ একটা জিনিস হওয়ার কথা। না হলে কোথায় ঘাপলা হয়েছে বের করে পরে আরেকবার চেষ্টা করুন। তাও ভালো না হলে, অভিনন্দন! পৃথিবীতে কিছু বিরল প্রতিভার মানুষ জন্মায় যারা দিনের পর দিন একই রান্না একই পরিমাণে কুৎসিত করে রেঁধে যেতে পারে। আপনি তাদের একজন। হতাশ হবার কিছু নেই, চেষ্টা করে দেখুন অন্য কিছুতে আপনার প্রতিভা খুলে কিনা। গান গান, পদ্য লিখেন, নাচেন, নাচান, দরকার হলে রাজনীতিতে যোগদান করুন কিন্তু রান্নাঘর থেকে দূরে থাকুন!

ছবি: 
26/07/2011 - 2:33pm
26/07/2011 - 2:33pm
26/07/2011 - 2:33pm
26/07/2011 - 2:33pm
26/07/2011 - 2:33pm
26/07/2011 - 2:33pm
26/07/2011 - 2:33pm
26/07/2011 - 2:33pm
26/07/2011 - 2:33pm
26/07/2011 - 2:33pm
26/07/2011 - 2:33pm
26/07/2011 - 2:33pm
26/07/2011 - 2:33pm

মন্তব্য

অনার্য সঙ্গীত এর ছবি

"হা হা হি হি" ধরনের মন্তব্য করা যেত। এটা হালকা ধাঁচের লেখা। আপনার লেখাগুলো হালকা ধাঁচেরই হয়। কিন্তু হালকা ধাঁচটা ধরে রাখা মুস্কিল। কমজনেই পারে। বেশীরভাগেই প্রথম দুয়েকটার পর থেকে বিরক্তিকর চেষ্টা করতে থাকে মজা করার। আপনি কমজনের মধ্যে একজন বলে এখনো বিশ্বাস করি। এজন্যই একটা সত্যিকারের সিরিয়াস টাইপ মন্তব্য করি,
আপনার লেখা মৌলিক সাহিত্য পড়ার জন্য আগ্রহ নিয়ে অপেক্ষা করছি। খুব ভঅলৌ লিখবেন বলেই আমার বিশ্বাস।

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

চরম উদাস এর ছবি

ধন্যবাদ অনার্যদা। আমার সবগুলো লেখাতেই আপনার মন্তব্য পেয়ে আসছি। এবং কোন মন্তব্যই এক কথায় ভালো হয়েছে বলে সরে পরা টাইপের নয়। আপনার ফিডব্যাক গুলো আসলেই অনেক উৎসাহ যোগায় এবং সেই সাথে ভুল ত্রুটি ঠিক করে নিতে অনেক সাহায্য করে। আমি অনেক আগে থেকেই লেখা লেখি করতাম কিন্তু প্রায় পাঁচ বছর বিভিন্ন কারনে একটা লাইনও লিখিনি। তাই মৌলিক কিছু লিখার আগে এইসব হালকা লেখা লিখে নেট প্রাকটিস করে নিচ্ছি আরকি ... দেঁতো হাসি

pathok (sam) এর ছবি

চরম উপাদেয়! আবারো ধন্যবাদ!

চরম উদাস এর ছবি

ধন্যবাদ sam

তানিম এহসান এর ছবি

হাততালি দেঁতো হাসি

চরম উদাস এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-
তানিম ভাই, দেশে আসলে রান্না করে খাওয়াবো নে।

তানিম এহসান এর ছবি

তার আগে তোমাদের বাসার সামনের জায়গাটায় আবারও ব্যডমিন্টন খেলবো, ক্রিকেট খেলবো! শিবলীর সাথে যোগযোগের কোন পথ আছে তোমার কাছে? এই ছেলেটাকে আমি খুব মিস করি, আরও মিস করি রানাকে, রানার সাথে যোগাযোগ আছে? থাকলে ফেসবুকে মেসেজ দিও, আমি যোগাযোগ করতে চাই।

ফাহিম হাসান এর ছবি

শট গ্লাসের সাইজ তো বেশ বড় মনে হচ্ছে। ভিরমি খেলাম।

চরম উদাস এর ছবি

আরে নাহ, অতো বড় না। ছবিতে একটু বড় মনে হতে পারে ছবি তোলার অ্যাঙ্গেলের কারনে। সাইজ ৩ আউন্স।

মিলু এর ছবি

আহা! এত্ত মিষ্টি!! লেখা -গুড়- হয়েছে

চরম উদাস এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-
চেষ্টা করেন, সহজ রেসিপি।

কল্যাণF এর ছবি

উদাস ভাই, এই শট গ্লাস কি সেই শট গ্লাস? মানে টাকিলা মাকিলা...খুক খুক... চোখ টিপি

চরম উদাস এর ছবি

হ্যাঁ, সেই শট গ্লাসই ... দেঁতো হাসি ...তবে আমার এখানে এটা মিষ্টান্ন বানাতেই ব্যবহার করি। অশ্লীল জিনিসের শ্লীল প্রয়োগ আরকি ... খাইছে

কল্যাণF এর ছবি

বুঝতে পারছি, উদাস ভাই এর চরম জগাখিচুড়ি স্টাইলে ইম্প্রভাইজেশন? চলুক, চলুক, তয় জগাখিচুড়িটা শেষ করা শাস্তিযোগ্য অপরাধ হইছে কিন্তু শয়তানী হাসি

কৌস্তুভ এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

মিয়া আপনি কই থাকেন কন। ঠিক হাজির হইয়া যামু। মেঠাই খেতে আমি বড্ড ভালোবাসি।

চরম উদাস এর ছবি

চলে আসেন কৌস্তুভদা। আমি ডালাস এ আছি। তিরামিসু, ম্যাঙ্গো চীজ কেক, গাজরের হালুয়া সহ আমার সব ইস্পিসাল রেসিপি বানিয়ে খাওয়াবো। সাথে বোনাস হিসাবে থাকবে "নাগার মিষ্টি" ... দেঁতো হাসি

সাফি এর ছবি

আরে পূবদিকে চাইলেই তো এগারো ঘন্টা দূরে ডালাস দেখা যায়! আইয়া পড়তাসি খাড়ান। খিচুড়ির পরে ডেসার্ট সিকোয়েন্স ঠিক আছে, এর পরেই কিন্তু ঘুমাতে যাওয়ার গল্প শোনানোর সময়...

চরম উদাস এর ছবি

চলে আসেন, এগারো ঘণ্টা কোন ব্যাপার হলো? গাড়ি I20 তে উঠায়ে দিয়ে ঘুম দেন স্টিয়ারিং হুইল এ মাথা রাইখ্যা, ঘুম থেকে উঠে দেখবেন পৌছায়ে গেছেন ... দেঁতো হাসি

সাফি এর ছবি

২০না বস, ৪০তে উঠাইতে হবে।

শমশের এর ছবি

আপনার তিরামিসু নিশ্চয়ই উপাদেয় হবে, লেখাটা এর থেকেও উপাদেয় লাগল। তিরামিসু বানানোর সময়, এনার্জি, ধৈর্য্য কোনটাই আপাতত নাই। এই রকম উপাদেয় লেখা চালিয়ে যান।

চরম উদাস এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-
আশা করি যখন সময় , এনার্জি, ধৈর্য্য ফিরে আসবে তখন চেষ্টা করবেন ... হাসি

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

আমার বেজায় ভালো লাগলো! পড়তে গিয়ে হাসতে হাসতে বিষম খেয়ে দম আটকায়ে যাচ্ছিলো, এছাড়া আপনাকে গালি দেয়ার মতন আর কিছু নাই। কিন্তু আপ্নের এই পোস্ট পড়তে যেমন উপাদেয়, রেসিপি হিসেবে অত সুবিধার না। আমি কী কিলিয়ারলি বুঝি নাই কই -

কফির মিশ্রণটার থিকনেস কেমন হবে, আর সেটা বানাবো ক্যাম্নে? এইটা যা বুঝতেসি থিক হতে হবে, অনেকটা গলানো চকলেটের মতন? নাকি এমনিতেই কফি খাইলে যেমন তরল বানাই, সেরকম হবে?

আর আপ্নের এইটা তো হাতে ঘুঁটা দিয়ে হবে না, আপ্নেই বলসেন, ব্লেন্ডার লাগবোই। কাজেই প্রথমেই যে পাবলিকরে কইলেন ডিম চামচ দিয়ে ঘুঁটা দিলেই হবে, এইটা পড়ে শান্ত হয়ে পাবলিক ডিম ঘুঁটে তারপর চিজ-মিল্কের মিশ্রণে গিয়ে তো মাথায় হাত দিবো!

তবে তিরামিসু আমি জানতাম কেক হইবো, আপ্নে তো মিয়া বিস্কুটেই কাজ চালায় ফেললেন। যাক! মনে হচ্ছে জিনিস খেতে ভালোই হবে।

ঠিকাছে, রেসিপি যত্ন করে টুকে রাখলাম।

এবার আপনার বাসায় হাজির হয়ে যাবোনি কোন দিন রেডিমেইড খেতে! আমি রান্না ভালু পাই না, খেতে ভালু পাই। দেঁতো হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

চরম উদাস এর ছবি

আচ্ছা যা যা বুঝেন নাই নাই বুঝায়ে দিতেছি ...

কফির মিশ্রণটার থিকনেস কেমন হবে, আর সেটা বানাবো ক্যাম্নে? এইটা যা বুঝতেসি থিক হতে হবে, অনেকটা গলানো চকলেটের মতন? নাকি এমনিতেই কফি খাইলে যেমন তরল বানাই, সেরকম হবে?

সাধারন খাওয়ার তরল কফি দিয়েই হবে। তবে Espresso হলে ভালো হয়। Espresso খুবই স্ট্রং, তাই পানি মিশায়ে হালকা করে নিতে পারেন।

আর আপ্নের এইটা তো হাতে ঘুঁটা দিয়ে হবে না, আপ্নেই বলসেন, ব্লেন্ডার লাগবোই। কাজেই প্রথমেই যে পাবলিকরে কইলেন ডিম চামচ দিয়ে ঘুঁটা দিলেই হবে, এইটা পড়ে শান্ত হয়ে পাবলিক ডিম ঘুঁটে তারপর চিজ-মিল্কের মিশ্রণে গিয়ে তো মাথায় হাত দিবো!

ব্লেন্ডার না থাকলে একটু ঝামেলা হয়ে যেতে পারে। তবে ডিম চিনি মিক্স কে ব্লেন্ড না করে ভালোভাবে বিট করতে হবে। আণ্ডা বেশী ব্লেন্ড করলে ফেনা টেনা উঠে বেয়াদব একটা জিনিস তৈরি হতে পারে।

তবে তিরামিসু আমি জানতাম কেক হইবো, আপ্নে তো মিয়া বিস্কুটেই কাজ চালায় ফেললেন। যাক! মনে হচ্ছে জিনিস খেতে ভালোই হবে।

তিরামিসু কেক থেকে এইটা আলাদা। তবে ঝামেলা কেক এর চেয়ে কম এবং খেতে বেশী মজা। অতো চিন্তা না করে ট্রাই করে দেখেন একবার। ভালো না হলে আমার আঙ্গুল কেটে আপনাকে দিয়ে দিবো জেন্ট ফিঙ্গার দিয়ে তিরামিসু বানানোর জন্য। আর অতো বেশী ভেজাল মনে হলে চলে আসেন, বানায়ে খাওয়াবো। খালি একটাই আবদার, সাথে ২ টা "নাগার মিষ্টি" ও খেতে হবে ... দেঁতো হাসি

ফালতু পাঠক এর ছবি

গরম উদাস গড়াগড়ি দিয়া হাসি

আমিও ভেবেছিলাম তিরামিসু কেক দিয়ে হবে কারণ কিছুদিন আগে আমার এখানকার এক ভাইয়া কেকের তিরামিসু খাইয়েছেন। লেখা সত্যি চরম (নাকি গরম!!!) উপাদেয় হয়েছে, গুরু গুরু গুরু গুরু নিজের রুমে বসে পড়ছিলাম আর একা একাই হাসছিলাম হো হো হো হো হো হো হো হো হো

শুধু মাঝখানের দুইটা বড় প্যারা পড়তে কষ্ট হয়েছে, লাইন ঠিক রাখা মুশকিল হয়ে গেছিল ইয়ে, মানে...

চরম উদাস এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-
এইটা কেক তিরামিসু থেকে আলাদা। তবে খেতে আরও বেশী মজা গ্যারান্টি দিতেছি ... হাসি
প্যারার ব্যাপারটা এরপর থেকে খেয়াল রাখবো। মাঝে মাঝে উত্তেজনায় প্যারা বড় হয়ে যায় ... ইয়ে, মানে...

যাযাবর ব্যাকপ্যাকার (অফ্লাইন) এর ছবি

মাঝে মাঝে উত্তেজনায় প্যারা বড় হয়ে যায় ...

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি

সজল এর ছবি

তিরামিসু খাওয়ার জন্য এত কষ্ট? পাশের বড় কোন গ্রোসারি স্টোরে গিয়ে কিনে আনলেই তো হয়। তবে তিরামিসু পছন্দ করি, কেক এবং তিরামিসু ফ্লেভারড জেলাটো খাই মাঝে মাঝে।

---
মানুষ তার স্বপ্নের সমান বড়

ধুসর গোধূলি এর ছবি

আপনের তিরামিসু তো দেখি পুরাই মুসলমানি করা তিরামিসু! আমি খুবেকটা তিরামিসু ফ্যান না, কিন্তু যেই কবারই খাইছি, ঐ জিনিসে কিঞ্চিৎ ইহুদী নাছারাগো পাগলা প্রোডাক্ট তো আছিলো। আপনে তো সেগুলার নাম গন্ধও লইলেন না! তিরামিসু তো খামুই ইট্টু পাগলা জিনিস খাওনের লাইগ্যা, নাইলে মসজিদের মুয়াজ্জিন শনি মুন্সির দোকানের তিলের খাজায় কী দোষ করছে! চিন্তিত

জিনিসটা বানাইতে ইয়ে হইতেছে। কিন্তু সমস্যা হইলো, আপনের রেসিপিটা তাইলে আমার জন্য আবার বাংলায় লিখতে হইবো। যেমন অনেক কষ্টে একটা জিনিস ধরতে পারছি অবশেষে। আপনে বারবার কৈতাছিলেন কোকো পাউডার, কোকো পাউডার। আমার খালি মনে হইতেছিলো কোকো লঞ্চে বইসা মিল্লাত পাউডারের ক্যানভাসারের কথা। এইটা যে কী জিনিস, সেইটা আমার কাউডাং ভর্তি মাথাতে খেলতেছিলোই না। পরে একেবারে শেষ মুহূর্তে আইসা ফিলিপস বাত্তির মতো ঝিলকাইয়া উঠলো, আরে এইটা তো কাকাও বা হট চকোলেট!

সমস্যা, আরও আছে। লেডি ফিঙ্গার পামু কই? আপনের কথা মতো যদি হাতে একটা দেড় আঙুইল্যা ছুরি নিয়ে কোনো লেডি দেইখা তার ফিঙ্গারের দিকে সেই বাড়াইয়া ধরি। আপনের কি মনেহয় চেহারা সুরতের স্ট্যান্ডার্ড মানচিত্র নিয়া ঘরে ফিরা আসতে পারুম? ভাই, আপনে কন তো আপনের মনে আসলে কী আছে। মাইয়া মানুষের কাছে আমারে মাইর খাওয়ানের লাইগ্যাই কি এই রেসিপি পোস্ট মারছেন? ঈমানে কন, তওবা কইরা কন, আপনেগো উত্তর পাড়ার কুলসুমের নামে কিরা কাইট্টা কন!

রু (অতিথি) এর ছবি

বিশেষ পানীয় ছাড়াও তিরামিসু পাওয়া যায়, একটু বেশি খুঁজতে হয় আর কি। এইটা এক দিক দিয়ে ভালো। খোঁজাখুঁজির জন্য যেই পরিমান হাটাহাটি করা দরকার তাতে ভুড়ি সাইজ মত রাখতে সুবিধা হয়।

ধুসর গোধূলি এর ছবি

মানি তো। কিন্তু, আমি কী করুম কন। আমি ভালোমন্দ খাই একটু ঘি খাইতে পারবো এই আশায়। এখন ভালোমন্দ তো ঘি ছাড়া ডালডা নাইলে সয়াবিন তেল দিয়াও হয়!

তিরামিসুই যখন খামু, তখন ঐ জিনিস শুদ্ধাই। নাইলে তো জমজম কুয়ার পানিই উপ্তা ভাইয়ের রেসিপি মতে খাইতে পারি। বুঝলেন না সিস্টেমটা? চোখ টিপি

উপ্তা ভাই তখন রেসিপি দিতেন। আব-ই-জমজমিসু রেসিপি!

চরম উদাস এর ছবি

ধুগো ব্রাদার, আসলে ইচ্ছা করেই পাগলা পানির নাম বাদ দিলাম। ভাবলাম এখানে আপনের মতো অবিবাহিত, কুমার, শ্লীল, ভদ্র, innocent ছেলে পুলেরা আছে। শুধু শুধু কু বুদ্ধি দিয়ে লাভ কি? যাই হোক এতো করে যখন বলতেছেন, রেসিপেতে একটা লাইন যোগ করি ...

যারা ঈমান আনেন নাই তারা ২ চামুচ (চামুচ এর সাইজ, আপনার মদ্যপ চরিত্রের সাইজের সামানুপাতিক) Kahlua মিশাতে পারেন তিরামিসু তে। Kahlua হইতেছে কফি ফ্লেভার এর পাগলা পানি। আর যারা ঈমান এনেছেন তারা ২ চামচ গোলাপজল বা রুহ- আফজা মেশাতে পারেন।

পরে একেবারে শেষ মুহূর্তে আইসা ফিলিপস বাত্তির মতো ঝিলকাইয়া উঠলো, আরে এইটা তো কাকাও বা হট চকোলেট!

খালি ভুল ধরে! আচ্ছা যান ঠিক করে দিতেছি। cocoa beverage mix করে দিতেছি। যা খুশী একটা কিছু দিলেই হবে হট চকলেট, কোল্ড চকলেট এমনকি মালটোভা দিলেও হবে।

সমস্যা, আরও আছে। লেডি ফিঙ্গার পামু কই?

দুনিয়াতে সমস্যা আছেই বলে সমাধান আছে। আপনে যদি বিবাহিত হন তাইলে তিরামিসুর মিক্স বানায়ে গ্লাসে ঢেলে গ্লাসের মধ্যে স্ত্রীর আঙ্গুল ঢুকায়ে (আঙ্গুল কাটার দরকার নাই) গ্লাস সহ স্ত্রীকে সারা রাত ফ্রিজে ভরে রাখেন। সকাল বেলা উঠে আঙ্গুল চেটে তিরামিসু খান। স্ত্রী না থাকলে গার্ল ফ্রেন্ড বা ইয়ে টিয়ে যা পারেন চেষ্টা করেন। ঠিক মতো বুঝায়ে বললে কোন ভদ্র বংশের মেয়ে আপত্তি করবে না। আফটার অল আপনে তো আর তার হৃদয় চাইতেছেন না, একটা আঙ্গুলই মাত্র চাইতেছেন। কিছুই না পেলে নিজেই গ্লাসে আঙ্গুল ঢুকায়ে সারারাত ফ্রিজে থাকেন, সকালে উঠে নিজের আঙ্গুল চেটে তিরামিসু খান।

সব সমস্যার সমাধানই কিন্তু দিলাম। তারপরেও আরও প্রশ্ন থাকলে

বরাবর ইমেইল করে আপনার সমস্যা খুলে বলেন। ২৪ ঘন্টার মধ্যে সমাধান পেয়ে যাবেন ... দেঁতো হাসি

ধুসর গোধূলি এর ছবি

দিলেন তো আবার প্যাচ লাগায়ে! 'হালুয়া' তো চিনি, কিন্তু 'খালুয়া' পামু কৈ? এইটা কি খালুর বাড়ির হালুয়া'র মতোন কিছু? এই পোড়ার দেশে এখন আমি খালু পাই কই! কাউরে নাহয় স্বার্থের খাতিরে ডাইকা বসলাম, কিন্তু ঐ সুদানীর পুতে যে হালুয়া বানাতে পারবে তার গ্যারান্টি কী! মন খারাপ

লেডি ফিঙ্গারের যেই রেসিপি দিলেন, সেইটা তাইলে আর ইহজনমে হৈতেছে না ব্রো। পরকালে গিয়া মাধুরী প্রমূখরে সাথে নিয়াই তাইলে আমার 'তিরামিসু আ'লা নারকী' খাইতে হবে!

রু (অতিথি) এর ছবি

কফি ফ্লেভার তিরামিসু আমার ভয়াবহ প্রিয় একটা জিনিষ। তিরামিসু খেয়ে যে রকম মজা পাই, আপনার লেখাটা পড়ে তার থেকে সামান্য কম মজা পেয়েছি (এটা কিন্তু বিরাট কম্পলিমেন্ট)। আমি বানানোর চেষ্টা করব না। শেষে আমি বানাই তারপর আপনার থেকেও ভালো হয়ে যাক, আর সবাই আমাকে বলুক 'গুরু মারা শিষ্য'। কোন দরকার নাই!

চরম উদাস এর ছবি

ধন্যবাদ রু। আরে ব্যাপার না, বানায়ে ফেলেন। শিষ্যরা তো আছেই গুরুকে মারার জন্য।

রুমঝুম ১ এর ছবি

যেমন জটিল রেসিপি, তেমন জটিল ছবি আর তেমনই জটিলতর বর্ণনা...... দেঁতো হাসি

চরম উদাস এর ছবি

দেঁতো হাসি

মৃত্যুময় ঈষৎ এর ছবি

হো হো হো গরম উদাস নামটা পছন্দ হৈছে, এই নামেই ডাকমু না কি চিন্তিত চোখ টিপি

'মিষ্টিমুখ' এর একখান শাখা বাংলাদেশেও কৈরেন, আমিও আবার ভুড়িয়াল ভোজনরসিক!!!

লেখা মিষ্টিময়ই হৈছে.............. চলুক

তাই মৌলিক কিছু লিখার আগে এইসব হালকা লেখা লিখে নেট প্রাকটিস করে নিচ্ছি আরকি ...

মৌলিক সাহিত্য আপনি ভালো লিখবেন আমি নিশ্চিত, অপেক্ষায় রৈলাম, উদাসদা!!! হাসি


_____________________
Give Her Freedom!

চরম উদাস এর ছবি

দেঁতো হাসি ধন্যবাদ। বাংলাদেশেও শাখা খুলবো।

মৌলিক সাহিত্য আপনি ভালো লিখবেন আমি নিশ্চিত, অপেক্ষায় রৈলাম, উদাসদা!!

আরে এইটা কি মৌলিক না। চুরি করে লিখছি বলতে চান? ... চিন্তিত নাকি এইটা সাহিত্য না? ... চিন্তিত
মেঘনাদ বধ কাব্যের মতো একটা এরশাদ বধ কাব্য লিখতেছি। সবাই এরশাদকে খারাপ বলে, মনে কষ্ট পাই। তাই তাকে আমার ট্র্যাজেডি কাব্যের নায়ক বানাইতেছি। ওইটা একদমই ফাটাফাটি কঠিন সিরিয়াস সাহিত্য হবে দেইখেন। নোবেল টবেলও পেয়ে যেতে পারি।

মৃত্যুময় ঈষৎ এর ছবি

আরে না না, উদাসদা বলেন কি!!! মৌলিকতো বটেই অভিনবও বটে। ইয়ে মানে গল্প-উপন্যাসও চাচ্ছিলাম মাঝে মাঝে এই আর কী!!! দেঁতো হাসি


_____________________
Give Her Freedom!

রোকসানা রশীদ এর ছবি

অত্যন্ত সুস্বাদু রেসিপি পোস্ট!! কেও রেসিপি পোস্টকেও বড়দের কথাবার্তা আনতে পারে এই প্রথম দেখলাম!!
গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি
নিয়মিত রেসিপি পোস্ট দিয়েন। আমি ডেজার্ট রেসিপির ফ্যান! যেইখানে যেই ডেজার্ট ভাল্লাগে সেইটার রেসিপি জোগাড় করে ফেলি! আমার কিছু আজিব নাম না জানা রেসিপি আছে, যেইগুলা বিভিন্ন মানুষের কাছ থেকে কালেক্ট করসি। তার একটা কিছুটা এইটার সাথে মিল আছে, এনার্জী প্লাস বিস্কুট আর হুইপড ক্রীপ দিয়ে বানায়।
দেখি একটা তিরুমিসি উদ্যোগ নিয়ে!! দেঁতো হাসি

চরম উদাস এর ছবি

বানায়ে ফেলেন। আমি নিজেও নানা এক্সপেরিমেন্ট করি এইটা সেইটা মিশায়ে। রেসিপি তো আর কোন আসমানি কিতাব না যে বদল করা যাবে না। সাহস করে এইটা সেইটা মিশালেই একটা কিছু হয়ে যাবে। নিজে না খেতে পারলে বন্ধু বান্ধব তো আছেই ... দেঁতো হাসি

অতিথি লেখকঃ অতীত এর ছবি

আপনার লেখার সেন্স অফ হিউমার দুর্দান্ত!!!!

রান্না নিয়ে আর কী বলবো, আমি অনেক কাঠখড় পুড়িয়ে পানি সিদ্ধ করা শিখেছি এদ্দিনে ইয়ে, মানে...

অতীত

চরম উদাস এর ছবি

ধন্যবাদ ... দেঁতো হাসি
পানি সিদ্ধ করা মোটেও সহজ কাজ না। ওইটা যখন শিখে গেছেন তখন বাকি জিনিস ও পারবেন।

নিটোল. এর ছবি

হা হা প গে! ( এইবার ইমোটা দেই) গড়াগড়ি দিয়া হাসি

চরম উদাস এর ছবি

দেঁতো হাসি

যুমার এর ছবি

ওরে বাবা!আপ্নে এতকিছু রানতে পারেন!
লেখাও মজাদার!

চরম উদাস এর ছবি

ধন্যবাদ ... দেঁতো হাসি

রোমেল চৌধুরী এর ছবি

গিন্নীকে এই পোষ্টটি পড়াতে হবে, জিভ থেকে জল সরছে না!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

চরম উদাস এর ছবি

রোমেল ভাই, নিজেই বানিয়ে ফেলেন। কঠিন কিছু না।

তারেক অণু এর ছবি

আপনি তো মশাই ভয়াবহ লোক, নিজের ভুঁড়ি হয়েছে বলে সবার ভুঁড়ি করতে চান !! রূপকথার লেজ ছাড়া শেয়ালের মত !!! খুব একচোট হাসলাম পড়ে, ধন্যবাদ হাসি

চরম উদাস এর ছবি

কত জায়গাতেই তো ঘুরলেন, এইবারে ডালাস এসে কয়েকদিন থেকে যান। খাওয়ায়ে এমন ভুঁড়ি বানায়ে দিবো এক সপ্তাহে যে আর নড়তেও পারবেন না, ঘুরতেও পারবেন না। আমরাও আপনার ভ্রমণ অত্যাচারের হাত থেকে বাঁচব ... দেঁতো হাসি

গৌতম এর ছবি

এগুলো কি খাওয়ার যোগ্য? প্রমাণ ছাড়া বিশ্বাস করি কীভাবে!

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

চরম উদাস এর ছবি

বেড়াতে চলে আসেন একবার, প্রমান পেয়ে যাবেন হাসি

guest_writer এর ছবি

আমি ভাই একটা খ্যাত টাইপের মানুষ। কুনোদিন এইডার নাম হুনি নাই। তয় আফনের বর্ননা থাইকা বুঝছি এইডা আসলেই খাওনের মতন একটা চিজ। বয়স হইছে, ভাবতাছি এইডা না খাইয়া মরলে মরণডাই বিরথা যাইব। এই মাল কি ঢাহায় পাওন যাইবো ? জানা থাকলে জানাইয়েন।

লেখাটা খেয়েই যথেষ্ট মজা পেয়েছি।

মন্তব্য : প্রৌঢ়ভাবনা

চরম উদাস এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-
ঢাকায় এখন সব কিছুই পাওয়া যায়। পেয়ে যাবার কথা।

সুহান রিজওয়ান এর ছবি

ভালো লিখেছেন। আপনার পোস্টটা আরেকটু হলে চোখ এড়িয়ে যেতো...

আপনার রসাত্বক লেখার হাত দারুণ, এই লেখার কন্টেন্ট বরং সেইটাকে ঠিক ফুটিয়ে তুলতে পারেনি। মানে আমার মনে হয়েছে, রান্নার রেসিপির সাথে এই স্টাইলটা যায় না আর কি। বরং বাংলা সিনেমা বা আশরাফুলের ব্যাটিং এর বর্ণনা ভালো যায় ...দেঁতো হাসি

দ্যান, আরেকটা গুল্লি লেখা দ্যান।

চরম উদাস এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- সুহান।

অরিত্র অরিত্র এর ছবি

এইডা বানান লাগবো দেখতেছি।
কতদিন খায় না... মন খারাপ

হাততালি

চরম উদাস এর ছবি

বানিয়ে ফেলেন। জটিল কিছু না।

অটোমেটেড স্প্যামবট এর ছবি

হাসতে হাসতে কয়বার যে পেট চেপে শুয়ে পড়লাম ... হিসাব নাই ...... এখন আপনার ঝুলি ঘাটা শুরু করতে হবে

চরম উদাস এর ছবি

হাসি
আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

শিশিরকণা এর ছবি

আজকেই টেরাই মারতে হবে।
পড়তে পড়তে গড়ায় পড়ি গেলাম, আপ্নে হাসাইতে পারেন বটে।
আমিও ডেজার্ট বানাইতে ব্যাপক পছন্দ করি, আল্লাহ মেহেরবান ৩ বছর আমেরিকার বাতাস খেয়েও আমার ওজন ১ কেজিও বাড়ে নাই, উলটা ১০ পাউন্ড কমে গেছে। কাজেই মন প্রান খুলে ডেজার্ট খাইতে পারতেছি।
শেষ কথাঃ আমি 'মিষ্টিমুখ' এর পার্টনার হইতে চাই, পার্টনার না হইলে অন্তত ফ্র্যাঞ্চাইজ খুলার পারমিশন চাই।

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

চরম উদাস এর ছবি

হাসি
কোন সমস্যা নাই, খুলে ফেলেন।

আশালতা এর ছবি

অনেক অনেক ধন্যবাদ তিরামিসুর জন্য। আমার খুব পছন্দের জিনিষ। রেসিপি পেয়েই খুশিতে দাঁত বেরোল, বানানোর পরও সেটা অমলিন থাকবে আশা করি। কিন্তু তিরামিসু কেক বানাতে পারিনা। মন খারাপ কেকের রেসিপিটার জন্য প্রাণ কাঁদছে যে, ওটা কই পাই ?
লেখার কথা তো বলার কিছু নাই, আপনি জানেন। হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

চরম উদাস এর ছবি

ধন্যবাদ আশালতা।
তিরামিসু কেক এর রেসিপি অনলাইনে অনেক পাবেন। সবচেয়ে সহজ বুদ্ধি হল তিরামিসু কেক মিক্স কিনে ওইটা দিয়ে বানান। তিরামিসু কেক মিক্স না পাওয়া গেলে যে কোন হোয়াইট বা ইয়েলো কেক মিক্স নিয়ে ওইটার সাথে কিছু ইনস্ট্যান্ট কফি পাউডার, লিকুইড কফি (আর ইচ্ছে হলে ২ চামচ Kahlua) নিয়ে কেক বেক করেন। পরে ক্রিম চিজ অথবা মাস্কারপন চিজ এর সাথে চিনি, হেভি ক্রিম মিল্ক আর লিকুইড কফি মিলিয়ে কেক এর ফ্রস্টিং বা ফিলিং তৈরি করেন। তারপর বানিয়ে ছবি আপলোড করে জানান কেমন হলো ... হাসি

আশালতা এর ছবি

অনলাইনে ? পাবো হয়ত, ঘেঁটে বেড়াতে আলসি লাগে, আপনার মত এত সুন্দর করে তো কোথাও বলে দেবেনা হাসি আর যেসব জিনিষের নাম বললেন, শুনে হাসি পেয়ে গেল। Kahlua তো দূরের কথা এখানে এতদিন ধরে খুঁজেও আমি সামান্য আমন্ড এসেন্সটাই কিনতে পেলাম না। দুনিয়াজুড়ে মনে হয় ভ্যানিলা ছাড়া আর কোন এসেন্স তৈরিই হয়না। বেকিং আমার খুব শখের কাজ, কিন্তু জিনিষপত্র কিছুই মনমত পাওয়া যায়না। মেজাজ খারাপ হয়।

----------------
স্বপ্ন হোক শক্তি

কাজি মামুন এর ছবি

প্রথমেই 'জগা খিচুড়ি' বন্ধ করার জন্য নিন্দা-জ্ঞাপন করছি! তবে একটি রেসিপির বর্ণনার মধ্য দিয়ে যেভাবে আবারো রস বিতরণ করেছেন, তার জন্য অনেক গুন বেশি ধন্যবাদ জ্ঞাপন করছি। তবে রেসিপিটি নিয়ে আমার কিছু প্রশ্ন আছে; যেমন: লেডি ফিঙ্গার বিস্কুট যদি না পাওয়া যায়, সেক্ষেত্রে বিকল্প কিছু আছে? তাছাড়া, ক্রিম চিজ ও ফুল ক্রিম দুধের পরিমাণ কি হবে?
আর একটা কথা! একটি মন্তব্যে দেখলাম, আপনাকে মৌলিক লেখার আহবান জানানো হয়েছে! অথচ, আপনার ''জগা খিচুড়ি'' তো আমার কাছে 'মৌলিক রম্য সাহিত্য' মনে হয়েছে! আমি সাহিত্যপ্রেমী হলেও, বিশেষজ্ঞ নই; তাই মৌলিক সাহিত্য ও রম্য সাহিত্যের ফারাকটা সত্যি বুঝতে পারছি না!

চরম উদাস এর ছবি

ধন্যবাদ মামুন ভাই।

জগাখিচুড়ি আবারও হয়তো পরে লিখবো কখনো।
রেসিপির ব্যাপারে, লেডি ফিঙ্গার বিস্কুটের বদলে ড্রাই কেক দিয়ে চেষ্টা করে দেখতে পারেন। খারাপ হবার কথা না। আমি ৮ আউন্স ক্রিম চিজের সাথে দেড় কাপ ফুল ক্রিম দুধ মিশাই। তিরামিসু একটু নরম রাখতে চান নাকি আরও শক্ত করতে চান তার উপর নির্ভর করে এই অনুপাত বদল করতে পারেন।
লেখার ব্যাপারে, মৌলিক সাহিত্য বলতে মনে হয় গল্প উপন্যাস বোঝান হয়েছে। এই লেখা বা জগাখিচুড়ি আসলে অত যত্ন নিয়ে, খুব বেশী সময় নিয়ে বা খুব বেশী ভেবে চিন্তে লিখা না।

মধ্য প্রজন্ম এর ছবি

মেঘনাদ বধ কাব্যের মতো একটা এরশাদ বধ কাব্য লিখতেছি। সবাই এরশাদকে খারাপ বলে, মনে কষ্ট পাই। তাই তাকে আমার ট্র্যাজেডি কাব্যের নায়ক বানাইতেছি। ওইটা একদমই ফাটাফাটি কঠিন সিরিয়াস সাহিত্য হবে দেইখেন

http://www.sachalayatan.com/node/41107#

মন্তব্য করা থেকে আর নিজেকে সাম্লাতে পারলাম না।

অপেক্ষায় রইলাম ভাই এই কঠিন সিরিয়াস সাহিত্যের।

(দেরীতে কিছু কথা) জগাখিচুড়ির মত পিওর হিউমার শেষ কবে পড়েছিলাম মনেও করতে পারছি না। অনেকদিন শুধু ড্রাই হিউমার, স্যাটায়ার আর সিরিয়াস লেখা পড়তে পড়তে প্রাণটা আঁইঢাঁই করছিল। নির্মল আনন্দ পেয়েছি ভাই, আমার এটুকু খুব দরকার ছিল। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

চরম উদাস এর ছবি

ধন্যবাদ মধ্য প্রজন্ম। আপনাকেও অসংখ্য ধন্যবাদ মন্তব্য করে উৎসাহ দেয়ার জন্য।

ইস্কান্দর বরকন্দাজ এর ছবি

একটু যতœ নিয়ে রান্না করলে প্রথমবারেই জম্পেশ একটা জিনিশ হওয়ার কথা। না হলে কোথায় ঘাপলা হয়েছে বের করে পরে আরেকবার চেষ্টা করুন। তাও ভাল না হলে, অভিনন্দন!

( মন খারাপ )ধন্যবাদ

আপনার লেখা অসাধারণ...

চরম উদাস এর ছবি

দেঁতো হাসি
ধন্যবাদ ইস্কান্দর বরকন্দাজ।

পাঠক এর ছবি

হা হা প গে গড়াগড়ি দিয়া হাসি

ব্যঙের ছাতা এর ছবি

মন খারাপ, তাই সচলায়তন খুলে আপনার লেখা পড়ছি।
রেসিপি ভাল কিন্তু সমস্যা হল। আমি ভাল খাইতে পারি কিন্তু ভাল রান্না করতে পারিনা। কেউ যদি ভালবেসে রান্না করে দেয় তো আছি খাইতে।

অতিথি লেখক এর ছবি

কি আর বলবো!!!
হাততালি

---------------------------
কামরুজ্জামান পলাশ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।