নোনাধরা সব দিন

ওডিন এর ছবি
লিখেছেন ওডিন (তারিখ: বিষ্যুদ, ০৮/১২/২০১১ - ১২:৩১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ওইরকম খুব একটা টিভি দেখা হয়না। দেখা হলেও শুধু ক্রিকেট আর ট্রাভেল শো গুলো। আমার এখনকার ফেভারিট চ্যানেল হচ্ছে ফক্স ট্রাভেলার। সুযোগ পেলেই রিমোট গুঁতিয়ে গুঁতিয়ে ওইখানেই আটকানো হয়। বিকেলবেলা দেখলাম আফগানিস্তান। পোলো, ঘুড়ি ওড়ানো আর আফগান বাজার। আর একটু আগেই দেখি আরেকটা ভালো প্রোগ্রাম- 'দ্য রোড লেস ট্রাভেলড' দেখাচ্ছে। এক ব্যাটা মরক্কোতে ইতস্তত নষ্টভ্রষ্ট হয়ে ঘুরোঘুরি করছে। অ্যাটলাস পর্বত থেকে সাহারা। বরফ-বৃষ্টি থেকে মরুভূমি। বেদুঈনদের সাথে চা খাওয়া। ক্যাম্পফায়ার। গান। কি বিশাল নীল একটা আকাশ!

ছোটবেলায় হতে চাইতাম ক্রাইমফাইটিং সুপারহিরো। আরেকটু বড় হয়ে ডিটেকটিভ। শার্লক হোমসের মতো। তারপরে রক ব্যান্ডের পাগলা ড্রামার! এরপরে পরিব্রাজক। স্বেন হেদিনের মত। হিমালয় পেরিয়ে কারাকোরাম হাইওয়ে ধরে চিন। মিডল এশিয়া। ট্রান্সসাইবেরিয়ান রেলপথ ধরে ইউরোপ। উত্তরের দেশগুলোতে অরোরা বোরিয়ালিস। এখন মনে হয় ট্রাভেল রাইটার হবার কথা। 'রাইটিং' তো করি ছাতার মাথা, তবে শুধু এই অজুহাতে 'ট্রাভেলিং' টা ঠিকমতো করতে পারলেই হয়। ব্যাকপ্যাকটা কাঁধে নিয়ে বেরিয়ে পড়লেই হলো।

এখন এইসব দেখলেই মেজাজ খারাপ হয় আসলে। হোয়াট দ্য ফাক হ্যাপেনড টু মি? কি করার কথা ছিলো, আর কি করছি?

দিনের পর দিন জানালাবিহীন শুকনো জীবানুমুক্ত একটা ঘরে আটকে থাকতে থাকতে মনটাও শুকনো আর স্টেরাইল হয়ে যাচ্ছে। ঘরে বই রাখার জায়গা নেই, এখন মেঝেতে বই রাখতে হয়। তারপরেও বই কিনেই যাচ্ছি। কোন একদিন হয়তো পড়বো এই আশায়। হার্ডডিস্কে জায়গা নেই, একের পর এক গেইম আর মুভি জমাচ্ছি, কোন একদিন খেলবো, কোন একদিন দেখবো এই আশায়। আগের মত লিখতে পারছি না, আগের মতো পড়তে পারছি না। আগের মতো গানও শুনতে পারছি না। দিনগুলো কেমন যেনো সব ঝাপসা হয়ে যাচ্ছে। ঝাপসা আর বিষণ্ণ আর নোনাধরা। আমার বিছানার পাশের দেয়ালটার মতো। মাঝে মাঝে মনে হয় নোনতা একটা গন্ধও পাই।

বিকেলবেলা মাঝে মাঝে যখন অবসর হয়, কুঁজো হয়ে বসে শুধু প্ল্যান করি। ম্যাপ দেখি, নেট ঘাঁটি। লোনলি প্ল্যানেট পড়ি। এইটুকুতেই ভালো লাগে। টাকাপয়সার কোন খবরই নেই, কাজ থেকে ছুটি পাওয়ার কোন দূরতম আশাও নেই, তারপরেও। শুধু ভেবে যাই- একদিন আমিও ...

Well, I'm a prisoner here, yes, but I'm also free
Cause I am what I am and what will be will be
I'm a prisoner here, yeah, but I'm also free
And I smile and I sip my opium tea.


মন্তব্য

উচ্ছলা এর ছবি

আগের মত লিখতে পারছি না, আগের মতো পড়তে পারছি না। আগের মতো গানও শুনতে পারছি না। দিনগুলো কেমন যেনো সব ঝাপসা হয়ে যাচ্ছে। ঝাপসা আর বিষণ্ণ আর নোনাধরা। আমার বিছানার পাশের দেয়ালটার মতো। মাঝে মাঝে মনে হয় নোনতা একট গন্ধও পাই।

আয় হায়! আপনি কি বুড়ো হয়ে যাচ্ছেন নাকি?! সর্বনাশ!!
বয়স চল্লিশ, পঞ্চাশ হয় হোক, কিন্তু নিজেকে বুড়ো হতে দিয়েন না। বুড়া হৈছেন তো মরছেন দেঁতো হাসি

ওডিন এর ছবি

মাথা খারাপ! আমি কক্ষনো বুড়ো হবোনা! নজরুল ভাই বলেন ভদ্রলোকের এক জবান, বছর বছর বয়স বাড়ায় না। সেইরকম ভদ্রলোক না হলেও, আমিও ভাবতেছি ওইরকমই কিছু একটা করবো। টুয়েন্টির লিমিট আর ক্রসই করবো না। টুয়েন্টি নাইন, টুয়েন্টি টেন, টুয়েন্টি ইলেভেন এইরকম চলতে থাকবে। দেঁতো হাসি

দ্যা রিডার এর ছবি

চলুক

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

টুয়েন্টি নাইন, টুয়েন্টি টেন, টুয়েন্টি ইলেভেন এইরকম চলতে থাকবে।

সাধে কি আর আমি বলি যে সব জ্ঞানী ব্যক্তিই একই রকম চিন্তা করে। চোখ টিপি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

সুপ্রিয় দেব শান্ত এর ছবি

অনেক অনেক অনেক দিন পর লিখলেন।

আসলেই দিনগুলো কেমন যেন ঝাপসা হয়ে যাচ্ছে।

ওডিন এর ছবি

এইটা একটা ফেইসবুক স্ট্যাটাস হিসেবে শুরু হয়েছিলো। ক্যারেকটার লিমিট ক্রস করে গেলো আরকি হাসি

চরম উদাস এর ছবি

ওডিন দা,
কাউরে ধরে আচ্ছাছে মাইর লাগান, মন ভালো হয়ে যাবে। আশেপাশে কোন পিচকা বাচ্চা কাচ্চা থাকলে ওইগুলাকে ধরে এট্টু দলাই মলাই করেন। ভ্যা করে কানলে দেখবেন আপনার মন ভালো হয়ে গেছে দেঁতো হাসি

তাপস শর্মা  এর ছবি

কাউরে ধরে আচ্ছাছে মাইর লাগান, মন ভালো হয়ে যাবে। আশেপাশে কোন পিচকা বাচ্চা কাচ্চা থাকলে ওইগুলাকে ধরে এট্টু দলাই মলাই করেন। ভ্যা করে কানলে দেখবেন আপনার মন ভালো হয়ে গেছে

উদাস ভাই আমি তো আপনারে আগে পাইলে আপনাকে মাইর দিতাম এক্কেরে খেইচ্ছা শয়তানী হাসি

চরম উদাস এর ছবি

আমাকে ক্যান? কি ফাফ কইচ্চি? অ্যাঁ

ইস্কান্দর বরকন্দাজ এর ছবি

Judge 1 Club Me

মেঘা এর ছবি

এগুলো কোথায় পাওয়া যায়?

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

আন্নে কি ইমো ছাড়া কোন কথাই কন্না? চিন্তিত

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

তাপস শর্মা এর ছবি

হ উদাস ভাই । আফনারে মাইর দেওয়া দরকার রেগে টং । আপনি মশাই একটা বিখাউজ টাইপের মানুষ। তয় কথা অইল দেশে আইলে আওয়াজ লাগাইয়েন। তাহলে এসে সুদে আসলে সব দিয়া জামুনে। কাছেই তো মাত্র কয়েক ঘন্টার রাস্তা। দেঁতো হাসি

ও ইস্কান্দর ভাই হাসা কতা কন তো এ আজব জিনিষ গুলো কিনেন কিত্থেইক্কা। আমারও কিনতে মঞ্চায়। ইয়ে, মানে...

ওডিন এর ছবি

বেশি রসিক হওয়াটা এই যুগে একটা ক্রাইম রে ভাই। লুকজন রসিকতা বুঝে না। রসিকতা গিয়া বুঝায় দিতে হয়। মন খারাপ

তাপস শর্মা এর ছবি

হায় ওঁয়া ওঁয়া হায় ক্যান ম্যাঁও ক্যান

চরম উদাস এর ছবি

বেশী রসিক কই দেখলেন? লোকজন বুঝেনা বলে রসিকতার লেভেল কমাতে কমাতে পাঁচ রিকশা থেকে এখন এক রিকশায় নামছি। অপেক্ষা করছি কবে পাঠকরা বলবে, দোহাই আর নিচে নামিসনে ইয়ে, মানে...

পথিক পরাণ এর ছবি

ভাগ্যিস লুকে (এর মইদ্ধ্যে আমিও আছি কইলাম) রসিকতা বুঝে না! বুঝলে পড়ে ঝাডা নিয়া পিডাইতে আইত তাগরে নিয়া রসিকতা করনের অফরাধে... খাইছে

----------------------------
পথেই আমার পথ হারিয়ে
চালচুলোহীন ছন্নছাড়া ঘুরছি ভীষণ...

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

হ! হোজ্জার মতন।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

ওডিন এর ছবি

মারপিট আমার বড়ই পছন্দের কাজ। কয়দিন ধরে প্রপারলি মারপিট করা হচ্ছে না। মন খারাপ এর কারনও মনে হয় এইটাই

দেঁতো হাসি

তাপস শর্মা  এর ছবি

সত্যি দিন গুলো কেমন যেন হয়ে গেছে। আগের মতো কিছুই নাই। সব যেন যান্ত্রিক। লেখাটা পড়ে আমারও বড্ড মন খারাপ হয়ে গেলো। মন ভালো করার ওষুধ পাই কই ?

ওডিন এর ছবি

ইশ! মন ভালো করার ওষুধ তো আমারো জানা নেই।

তবে খাওয়াদাওয়া করে দেখতে পারেন। আমার ক্ষেত্রে ওইটা কাজে দ্যায় আবার। নীচে সুহানের মন্তব্য দ্রষ্টব্য হাসি

তারেক অণু এর ছবি

কোন চিন্তা কইরেন না দাদা, ২০১৬তে লাদাখ টা হোক, ট্রান্স সাইবেরিয়ানের দায়িত্ব এরপর আমার।

ওডিন এর ছবি

দুইহাজার ষোলতে লাদাখে রিটার্ন করা হবেই! লেহ-হালুয়ার কসম! হাসি

কল্যাণF এর ছবি

আম্মো যামু ওঁয়া ওঁয়া

ত্রিমাত্রিক কবি এর ছবি

একদিন আমিও ...

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

ওডিন এর ছবি

সেইটাই। সেইটাই। আশাটাই তো চালিয়ে ন্যায় রে ভাই। হাসি

তারাপ কোয়াস এর ছবি

ঘরে বই রাখার জায়গা নেই, এখন মেঝেতে বই রাখতে হয়। তারপরেও বই কিনেই যাচ্ছি। কোন একদিন হয়তো পড়বো এই আশায়। হার্ডডিস্কে জায়গা নেই, একের পর এক গেইম আর মুভি জমাচ্ছি, কোন একদিন খেলবো, কোন একদিন দেখবো এই আশায়।

সাধু! সাধু! একদম মিলে গেল।


love the life you live. live the life you love.

ওডিন এর ছবি

দীর্ঘশ্বাস!

প্রৌঢ় ভাবনা এর ছবি

ঘরে বই রাখার জায়গা নেই,.......কোন একদিন দেখবো এই আশায়।

আমার সারা জীবনের জমানো বই যার অনেকগুলোই কখনও পড়া হয় নাই, অনেক ক্যাসেট, সিডি যা কখনই দেখা হয় নাই, সবকিছুর জায়গা হয়েছে বাথরুমের ফলস সিলিংএ।
ঠাই নাই ঠাই নাই ছোট এ বাড়ি...।

'

সুহান রিজওয়ান এর ছবি

আহারে, দাদার মন খারাপ নাকি ??

... চলেন ভাই, দুনিয়ারে গুল্লি মাইরা একগ্লাস লাচ্ছি খাই। আমিই খাওয়ামু আপনারে... রাগ করলেন নাকি ?? আচ্ছা, ঠিকাসে- ডার্ক চকোলেটের বারটা আপনিই কিনবেন- ডিল দেঁতো হাসি

ওডিন এর ছবি

সুহানরে, ভাই আমার, একমাত্র তুমিই বুঝতে পারলা মন ভালো করার দাওয়াইটা কি। দেঁতো হাসি

মৃত্যুময় ঈষৎ এর ছবি

মন খারাপের সুর তবু খুব ভালো লাগলো, এই বিষণ্ণতা যে আমাদেরও.................


_____________________
Give Her Freedom!

ওডিন এর ছবি

ধুর। কি লাভ এইসব মেকি বিষন্নতা কে ভালো পায়া। আমার মতো ব্যাটলফিল্ড থ্রি খ্যালেন মিয়া।

অন্যকেউ এর ছবি

মন খারাপের সময়ে ব্যাটলফিল্ড খেললে হপে না, লিম্বো খেলতে হপে। তাপ্পর আতমথে হাত পা..

_____________________________________________________________________

বরং দ্বিমত হও, আস্থা রাখো দ্বিতীয় বিদ্যায়।

ওডিন এর ছবি

লিম্বো আমার ভাই খেলে, দেখেছি। বেশি বিষন্ন লাগলো আমার কাছে। মন খারাপ

প্রৌঢ় ভাবনা এর ছবি

ঘরে বই রাখার জায়গা নেই,.....কোন একদিন দেখবো এই আশায়।

আমার সব বই আর ক্যাসেট, সিডি ইত্যাদির জায়গা হয়েছে বস্তাবন্দী হয়ে বাথরুমের ফলস সিলিংএ। অনেক বই আর পড়া হয়ে ওঠেনি অনেক ক্যাসেট, সিডিও দেখা হয়নি। ইচ্ছা হলেই এখন আর বইগুলো পড়তে পারছিনা। সিডিও দেখা হচ্ছেনা। কে ঐ সব বস্তা নামিয়ে দেবে, আবার জায়গা মত তুলে রাখবে।
ঠাঁই নাই ঠাঁই নাই ছোট এ বাড়ি...। সময় থাকতে ব্যবস্থা নিন। সময়ের কাজ সময়ে করুন।

ওডিন এর ছবি

এইজন্যেই সব সিডি এমপিথ্রি করে ফেলতে হয়, আর একটা ইবই পড়ার জন্য একটা কিন্ডল যোগাড় করতে হয় হাসি আমি আমার সতেরশ সিডি এমপিথ্রি করে ফেলার মহামহামহাপরিকল্পনা শুরু করেছি বছর চারেক আগে। কাজ চলছে।

অনিকেত এর ছবি

লেখাটা একেবারে অ-ওডিনীয়!
এত মন খারাপ কেন রে পাগলা??!!
আমার একটা সুবিধা আছে---আমার ঘুরাঘুরির শখ একেবারেই নাই। ঘুরাঘুরি'র কথা শুনলে হয় হাই ওঠে নাহলে জ্বর আসে। কিন্তু তাতে কী আর মন খারাপ ভাব আটকায় বলো? তার উপরে আমি আবার বিষাদের পয়গম্বর! জুবায়ের ভাইয়ের দেয়া নামটার সুবিচারও করতে হবে, নাকি?
আসল কথা হলো, তোমার যদি ঘুরতে মঞ্চায়, তাহলে বেরিয়ে পড় বস। একদিন ছুটি হবে, অনেক দূরে যাব--এমনটা গানেই মানায়। আসল জীবনে ছুটির অপেক্ষায় থাকলে একসময় ছুটির ফাঁকে জীবনটা ফুরুৎ! একটা জীবন। যত কম মনঃকষ্টের কারণ এই ছোট্ট জীবনটাতে ঘটানো যায় ততই মঙ্গল।
তাহলে আর অপেক্ষা কী?

মাভৈঃ

ভিন্ন প্রসঙ্গঃ লেখাটা জটিল হইসে, এইডা কী উপ্রে কইসিলাম??

ওডিন এর ছবি

কেডা কইলো আমার মন খারাপ? রেগে টং আমার মন কক্ষনো খারাপ হয়না! তবে সব কিছুতেই অ্যানোমালি থাকে ইট্টু ইট্টু। আপনে তো জানেন আমি এমনিতেই ঘুরি অনেক। তারপরেও মাঝে মাঝে মনে হয় এইটা কি জীবন যাপন করছি। আমার তো এখন একটা মোটরবাইকে ইন্দোচায়নার পথে পথে থাকার কথা মন খারাপ

লেখা তো জটিল হবেই, কোনকিছু না ভেবেই সচলে 'ব্লগ লিখুন' উইন্ডো খুলে সাত আট মিনিটে খুটুস খুটুস লেখা- আর পাবলিশ হওয়ার পরে বানান ঠিক করা। ভাবছি এখন থেকে এইভাবেই লিখবো। সচলায়তনকে দিনপঞ্জি বানায়া ফেলতে হবে। কি খাইলাম কি পড়লাম কি দেখলাম আজকে কাকে ভাল লাগলো কালকে কাকে পেটাবো - এইসব লিখবো এখন থেকে। হাসি

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

কাকে পেটাবা, তার নজির তো ফেসবুকের স্ট্যাটাসে প্রায়ই দেখি, কিন্তু আগেরটুকু যেন একটু নতুন শুনলাম...? তা আজকে কাকে ভাল লাগলো?? দেঁতো হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

মুস্তাফিজ এর ছবি

আমার মনেও এখন নোনা ধরা শুরু হয়েছে। শেষ কবে লেখেছি ভুলে গেছি।

...........................
Every Picture Tells a Story

ওডিন এর ছবি

আপনার ক্যামেরা তো এখনো ফাঙ্গাসমুক্তই আছে, এইটা বিশাল আশার কথা।

নতুন দ্যাশ নিয়া একটা লেখা দ্যান আলোকবাবা।

মেঘা এর ছবি

এটা একটা ব্যাধি নাকি? কিছুদিন আগেও আমি যখন ইচ্ছা লিখতে পারতাম কিন্তু জানি না কেন শব্দরা আমার সাথে লুকোচুরি করছে। লিখতে পারছি না।

বাসায় আর বই রাখার জায়গা নেই। এখন পলি প্যাকে ভরে বইগুলো ঘরের এখানে সেখানে রাখতে হচ্ছে। তবে কখনো পড়বো সেই অপেক্ষায় না। বই কেনার সাথে সাথে আমি বলা যায় সেই বইয়ের উপর ঝাপিয়ে পড়ি। একটাই সমস্যা বইগুলো খুব তাড়াতাড়ি শেষ হয়ে যায় আর আমি সব সময়ের মত একা হয়ে যাই আবার।

ওডিন এর ছবি

বইগুলো খুব তাড়াতাড়ি শেষ হয়ে যায় আর আমি সব সময়ের মত একা হয়ে যাই আবার

আমি সব বই কখনোই শেষ করিনা। একটু বাদ রেখে দিই। একা থাকতে ভালো লাগে না আমার।

খেকশিয়াল এর ছবি

সময়টাই মনে হয় এরকম। আমারও কিছুই ভাল্লাগতাসে না। খালি পুরান একটা টিভি কমার্শিয়ালের কথা মনে পড়তাছে - বিষণ্ণতা একটি রোগ - সিবা গেইগী মন খারাপ

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

ওডিন এর ছবি

জ্ঞানী লোকজন বলাবলি করে মিডলাইফ ক্রাইসিসে আক্রান্ত হওনের সময় নাকি দশ বারো বছর আগায়া আসছে, ঘটনা ঠিকই মনেহয় কমরেড। আর তুমি তো জানোই- উই আর অল ড্যামেজড ইন আওয়ার ওউন ওয়ে, অ্যালোন ইন আওয়ার ওউন ওয়ে। ডিসট্যান্ট হেডলাইটস। ডেজোলেট হাইওয়ে। মহাসড়কের শুরুটা দেখে ফেলেছি আরকি।

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

চলুক

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

আলভী মাহমুদ এর ছবি

আপ্নারে কিলাইয়া শুটকিভর্তা বানাইয়া পোড়া মরিচ দিয়া খাইয়া ফালাইতে মন চাইতাসে!!!আমার মনের অর্ধেকের বেশি কথা আপনে জানলেন কেমনে?! অ্যাঁ কি দরকার আসিলো হুদাই মনটা খারাপ কইরা দেওয়ার?! ঠিক এক সপ্তাহ পরে ২৫ শুরু হইবো, পিচ্চি কালে ঠিক করসিলাম যে ২৫ এর আগেই রাস্তায় নাইমা ভাগুম,দেশ তো দেশ,এই মহাদেশেই থাকুম না!

ধুর,যা হইসে হইসে! আমার "how far can you go before you have to turn back?" এর লিমিট ছেড়া দ্বীপ হইলে তাই সই মন খারাপ

দীপ্ত এর ছবি

নাহ, এইসব লেখা আর পড়া যাবেনা। খালি মন খারাপ করায় দেয়। আফিম না খাইলে তো মুক্তির পথ দেখি নারে ভাইডি। চোখ টিপি

ওডিন এর ছবি

আলভী আর দীপ্ত, ভাইয়েরা, ন্যান আপনাদের মন ভাল করার জন্য একখান চাষবাসের গান হাসি

আলভী মাহমুদ এর ছবি

সচল লগিন করতে দেয় না ক্যান? যাউকগা,আফিম খাই না,আমি পোলা বহুত ভালো (চাহিবা মাত্র দিতে বাধ্য থাকিবে টাইপ কাহিনী হইলে জ্যাক ড্যানিয়েলস চাই একখান,চামুই যখন তখন ভারী কিছুই চামু) দেঁতো হাসি

অতন্দ্র প্রহরী এর ছবি

"দিনের পর দিন জানালাবিহীন শুকনো জীবানুমুক্ত একটা ঘরে আটকে থাকতে থাকতে মনটাও শুকনো আর স্টেরাইল হয়ে যাচ্ছে। ঘরে বই রাখার জায়গা নেই, এখন মেঝেতে বই রাখতে হয়। তারপরেও বই কিনেই যাচ্ছি। কোন একদিন হয়তো পড়বো এই আশায়। হার্ডডিস্কে জায়গা নেই, একের পর এক গেইম আর মুভি জমাচ্ছি, কোন একদিন খেলবো, কোন একদিন দেখবো এই আশায়। আগের মত লিখতে পারছি না, আগের মতো পড়তে পারছি না। আগের মতো গানও শুনতে পারছি না। দিনগুলো কেমন যেনো সব ঝাপসা হয়ে যাচ্ছে। ঝাপসা আর বিষণ্ণ আর নোনাধরা। আমার বিছানার পাশের দেয়ালটার মতো। মাঝে মাঝে মনে হয় নোনতা একটা গন্ধও পাই।"

এই অংশটার সাথে নিজের হালকাপাতলা মিল পাইলাম। কত কী করার কথা ছিল। কিছুই করা হয় না। মন খারাপ

কোথাও থেকে ঘুরে আসেন নাহয়। এইবার যান হিংসা করব না। হাসি

ওডিন এর ছবি

হ'
আবার বের হবার প্ল্যান করছি হাসি

তিথীডোর এর ছবি

৫ তারা।

আমি কক্ষনো বুড়ো হতে চাই না।

মনখারাপী যাবতীয় লেখায় তিথী নেশাসক্ত বটে, তবে এই লেখাটা ওডিনদার সঙ্গে যায় না ঠিক...

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

ওডিন এর ছবি

এইটাকে সাময়িক মানসিক বৈকল্য আখ্যা দেয়া যেতে পারে হাসি

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

ঘরে বই রাখার জায়গা নেই, এখন মেঝেতে বই রাখতে হয়। তারপরেও বই কিনেই যাচ্ছি। কোন একদিন হয়তো পড়বো এই আশায়। হার্ডডিস্কে জায়গা নেই, একের পর এক গেইম আর মুভি জমাচ্ছি, কোন একদিন খেলবো, কোন একদিন দেখবো এই আশায়। আগের মত লিখতে পারছি না, আগের মতো পড়তে পারছি না। আগের মতো গানও শুনতে পারছি না। দিনগুলো কেমন যেনো সব ঝাপসা হয়ে যাচ্ছে। ঝাপসা আর বিষণ্ণ আর নোনাধরা। আমার বিছানার পাশের দেয়ালটার মতো। মাঝে মাঝে মনে হয় নোনতা একটা গন্ধও পাই।"

একই রকম না ভাবলে কি আর এমনি এমনি মেলায় হারায়ে যাওয়া ভাই-বোন এত বেশি তোমার? প্রতিবছর একজন করে হারায়ে আসছিলা মনে হয়। জবর ভুলো ভাই যা হোক!

তোমার লেখা জমিয়ে রেখেছিলাম পরে পড়বো বলে। 'মন খারাপ হবে' বলে যে ভয় দেখাচ্ছিলা, কই তা হলো না, বরং একটু যেন ভালোই লাগছে (দেখ এবার, আমার লেখা পড়ে না তোমার বেশি মন খারাপ হয়)! এরকম ভাবেই তো যাচ্ছে সময়। কখন যে টুয়েন্টি টেনের ঘরে ঢুকে যাচ্ছি স্রেফ এক কামলা হয়ে তা তো খেয়ালই হয়নি! এভাবে ভ্রমের মাঝে থেকেও, একদিন মেঝেতে জমা বইগুলো পড়া হবে, একদিন ঐ ব্যাকপ্যাকের ধুলো ঝেড়ে বেরিয়ে পড়তে পারবোই এই আশাও কেন যেন খুব অসম্ভব মনে হয় না।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।