জীবনের শেষ নববর্ষে আমি যা যা চাই...

পরিবর্তনশীল এর ছবি
লিখেছেন পরিবর্তনশীল (তারিখ: সোম, ১৪/০৪/২০০৮ - ১১:৩২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আরেকটা নতুন বছর চলে এল। এবং কিছুদিন পর আরেকটা নতুন বছর চলে যাবে। আমি যেমন আছি তেমনই থেকে যাব। অনেক আশা নিয়ে বাংলাদেশ-পাকিস্তানের ক্রিকেট খেলা দেখতে বসে... মন খারাপ করে খেলার মাঝখানে টিভিরুম থেকে উঠে চলে আসব। সুতরাং আগামী এক বছরে অনেক কিছু ভালো ঘটে যাবে তেমন কোন আশা আমি করি না। তাই সব স্বপ্ন জমা করে রাখছি জীবনের শেষ নববর্ষটার জন্য। অবশ্য যদি এটাই আমার জীবনের শেষ নববর্ষ না হয়ে থাকে!
বিশেষ কিছু কারণে এই মুহুর্তে যে তিনটা মাথায় বেশি ঘুরছে সে তিনটা হল...

* আমি রাস্তায় হেঁটে হেঁটে আইসক্রিম খাওয়ার সময়- কোন ছোট্ট ছেলে যার এখন অনেক অনেক আইসক্রীম খাওয়ার বয়স- সে আমার দিকে করুণ চোখে তাকিয়ে থাকবে না। কিংবা কোন পিচ্চি মেয়ে আমার কাছে এসে বলবে না... একটা টাকা দ্যান স্যার...ভাত খামু।

* আইইউটিতে অনেক পাকিস্তানি ছেলে আছে। আমার খুব কষ্ট হয়- যখন দেখি আমারই কোন বন্ধু পাকিস্তানি কোন ছেলের সাথে উর্দু/হিন্দী ভাষায় ( শুনেছি- উর্দু হিন্দী কথ্য ভাষা নাকি একই) কথা বলছে। হিন্দী ছবি'র বদৌলতে ভাষাটা অনেকেরই খুব ভালোভাবে রপ্ত করা আছে। এসব কথা বললে তারা আমাকে আঁতেল বলে। আমি স্বপ্ন দেখি, একটা মানুষ- যার ভাষা রক্তের বিনিময়ে পাওয়া বাংলা- সে কোন উর্দুভাষীর সাথে উর্দুতে কথা বলবে না।

* জীবনের প্রথম নববর্ষে আমার যখন ঘুম ভাঙল... আমি আমার মায়ের মুখ দেখেছিলাম। মায়া...মমতা...স্নেহ...ভালোবাসা কোন বিশেষণ দিয়েই যে মুখটাকে বিশেষায়িত করা যায় না। জীবনের শেষবার যখন আমার ঘুম ভাঙবে- সেদিনও আমি আমার মায়ের মুখ দেখতে চাই। সত্যি কথা বলব? এই স্বপ্ন পূরণ হলে- পৃথিবীর কাছে আমার আর কিছু চাওয়ার নেই।

(একান্ত নিজের)

সবাইকে শুভ নববর্ষ।


মন্তব্য

শিক্ষানবিস এর ছবি

সুন্দর স্বপ্ন। আশাকরি আপনার স্বপ্ন বাস্তবায়িত হবে।

পরিবর্তনশীল এর ছবি

আইনস্টাইন ভাইয়ের বায়ু পরিবর্তন অভিযান কেমুন চলতাসে?
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

তীরন্দাজ এর ছবি

শুভ নববর্ষ! ইচ্ছাপূরণে আপনার সাফল্য কামনা করি।
**********************************
যাহা বলিব সত্য বলিব

**********************************
যাহা বলিব, সত্য বলিব

পরিবর্তনশীল এর ছবি

আপনার জন্যেও শুভকামনা...
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

ধুসর গোধূলি এর ছবি

- আপনার স্বপ্ন বাস্তবায়িত হোক, আপনার মতোই ভাষাজ্ঞান গড়ে উঠুক সেইসব উজবুকদের মগজে!
_________________________________
<সযতনে বেখেয়াল>

পরিবর্তনশীল এর ছবি

হ (দীর্ঘশ্বাস)
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

মাহবুব লীলেন এর ছবি

চা আর বিড়িতে যেন টান না পড়ে কোনোদিন
এর চেয়ে বড়ো কোনো স্বপ্ন নেই আমার

পরিবর্তনশীল এর ছবি

কেউ যখন আমাকে জিজ্ঞেস করে... সিগারেট ছাড়বিনা কোনদিন?।।
আমি তখন বলি... আমি মরার আগ পর্যন্ত সিগারেট খাইতে চাই।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

মুহম্মদ জুবায়ের এর ছবি

প্রশ্ন: সিগারেট ছাড়বেন কবে?
আমার উত্তর: আমি তো সবসময়ই ছেড়ে দিচ্ছি, যতোক্ষণ না পরেরটা জ্বালাই! হাসি

আপনার তিন স্বপ্নের বিপরীতে আমার আছে তিন লক্ষ। পূরণ হবে না বলে সেগুলি চিরকাল স্বপ্ন থেকে যাবে।

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

মুশফিকা মুমু এর ছবি

খুব হ্রদয় ছোঁয়া লেখা হাসি

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আপনার সব স্বপ্ন পূরণ হোক, মহিব।
নববর্ষের অনেক অনেক শুভেচ্ছা আপনাকে।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অমিত আহমেদ এর ছবি
স্বপ্নাহত এর ছবি

টি এস সি যাইতে কইলাম,গেলিনা।আর এখন ঘরের চিপায় বইসা বইসা স্বপ্নপূরণের স্বপ্ন দেখতেসো।ভালা...

আমি হইলাম স্বপ্নাহত মানুষ।তাও দোয়া করতেসি...
ভালো থাক,সুস্থ থাক,আর হ্যা...

মানুষের মত মানুষ হ চোখ টিপি(মাইয়াগো পিছনে কম ঘোরাঘুরি কর)

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

ধুসর গোধূলি এর ছবি

- "এবার তোরা মানুষ হ"- আমি কই নাই গুরুরা, ছিঃনেমাতে কইছে।
আপনেগো বার্তা চালাচালি দেইখা মনে হইলো উভয়েরই ভালো হওয়ার সুযোগ আছে সামনে। চোখ টিপি

ইয়া হাবিবি
_________________________________
<সযতনে বেখেয়াল>

স্বপ্নাহত এর ছবি

উভয়েরই ভালো হওয়ার সুযোগ আছে সামনে।

আলোচ্য উদৃতাংশটুকু যে মহান শ্যালিকাপ্রেমী ব্যক্তি এই মাত্র করে গেলেন জনমত বলে তার সামনেও ভাল হবার বেশ ভালো সুযোগ আছে চোখ টিপি

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এইসব উপদেশ চালাচালির ঘটনা দেইখা একখান বচন মনে পড়লো।
"চালুন বলে, কি রে সুঁই................"

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পরিবর্তনশীল এর ছবি

"চালুন বলে, কি রে সুঁই................"

মাথার ওপর দিয়া গ্যাসে গো আপা।
মানে কী?
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আপনাগো গুরুরে জিগান।
খাইস্টা কতা আমি কইতারিনা...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্বপ্নাহত এর ছবি

আফার কথাতেও কেমুন জানি উপদেশ উপদেশ গন্ধ পাইতেসি ইয়ে, মানে...

তা' দেখে আমার একটা কথা মনে পইড়া গেল...

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

উপদেশ নহে।
ইহাকে চউক্ষে অঙ্গুলি পরিচালনা করিয়া সহি জিনিস দর্শন করানো বলে, বালক !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধুসর গোধূলি এর ছবি

- আহেম, আহেম
এইখানে কি ষড়যন্ত্র করিতেছে কোনো জনৈক মহিলা?
_________________________________
<সযতনে বেখেয়াল>

সুলতানা পারভীন শিমুল এর ছবি

বালিকা শব্দটা অনেক বেশি সুইট...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পরিবর্তনশীল এর ছবি

বালিকা কী কইতে চায়? দেঁতো হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

স্বপ্নাহত এর ছবি

মিষ্টির কেজি কত কইরা তা' মনে আসে তো আফা? চোখ টিপি

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

জ্বি।
মনে আছে দেইখাই তো বলতেছি...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্বপ্নাহত এর ছবি

খালি মনে থাকলে হইবো না,সুইটনেস এর জন্যে সাথে মানি ও থাকতে হইবো। চোখ টিপি

---------------------------------

বাঁইচ্যা আছি

ধুসর গোধূলি এর ছবি

- বালিকা শব্দের সাথে বালক শব্দের একটা গভীর ও নিবিড় সম্পর্ক আছে! সেইটা মানতে পারবেন তো সুইট হিসাবে।
_________________________________
<সযতনে বেখেয়াল>

সুলতানা পারভীন শিমুল এর ছবি

থাক, অত জটিলতায় গিয়া দরকার নাই ।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্বপ্নাহত এর ছবি

বালিকা ভুল পথে যাইতে চায়না!!

---------------------------------

বাঁইচ্যা আছি

ঝরাপাতা এর ছবি

চাওয়া তো অনেক কিছুই । আমি বলি- প্রকৃতি চলুক নিজস্ব নিয়মে।


রোদ্দুরেই শুধু জন্মাবে বিদ্রোহ, যুক্তিতে নির্মিত হবে সমকাল।


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

আইইউটিতে অনেক পাকিস্তানি ছেলে

তাদের মনোভাব কী?
এরকম?

পরিবর্তনশীল এর ছবি

দুঃখিত শিমুল ভাই।
আপনার প্রশ্নের উত্তর দেওয়া হয় নাই।
তবে এই প্রশ্নের উত্তর একশভাগ হ্যাঁ-বোধক।

---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

অতিথি লেখক এর ছবি

সত্যি বলি শেষ চাওয়াটা যদি আমারও পূরন হয় চাওয়ার কিছু থাকবে না...।সবগুলো স্বপ্ন যেন পূরন হয়।শুভ কামনা রইল

"শুভ নববর্ষ"
-নিরিবিলি

অনিন্দিতা এর ছবি

শুভ নববর্ষ।
সব স্বপ্ন পূরণ হোক।

রাহা এর ছবি

তিনটি স্বপ্নই সত্যি হোক, শুভ নববর্ষ

..হৃদি ভেসে যায় অলকানন্দার জলে...

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍বেশ কয়েক বছর আগের কথা। লন্ডনে বাঙালিদের এক আড্ডায় এক পাকির উপস্থিতির সঙ্গে সঙ্গে উপস্থিত ৬ জনের ৪ জন তৈলাক্ত কণ্ঠে উর্দু বলতে শুরু করলো। ক্রোধে, ঘেন্নায় আর কিছু করতে না পারার অক্ষমতায় বাকরুদ্ধ হয়ে পড়েছিলাম সেদিন। আমি ওই আড্ডা ছেড়ে বের হয়ে আসি অচিরেই।

পরিবর্তনশীল, আপনার চাওয়াটি পূর্ণ হলে আপনার চেয়ে আমি কম খুশি হবো না।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
নিজেকে জয় করার অর্থ বিজয় না পরাজয়? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

পরিবর্তনশীল এর ছবি

সবাইকে অনেক অনেক ধন্যবাদ।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

লুৎফুল আরেফীন এর ছবি

রেটিং বাড়ানোর জন্য ভোট দিলাম। এই লেখার জন্য রেটিংটা আমার পছন্দ হয় নাই।

(বেকান্ত ব্যক্তিগত মত)

___________________________
বুড়োরা সবাই সমস্বরে বললো, "নবজন্ম", আমি চাইলাম "একটা রিওয়াইন্ড বাটন"

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।