ক্রান্তীয় বনে একদিন

প্রকৃতিপ্রেমিক এর ছবি
লিখেছেন প্রকৃতিপ্রেমিক (তারিখ: মঙ্গল, ১৩/০৪/২০১০ - ৯:৫৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সতর্কীকরণ: আমার লেখায় সাহিত্যমান খুঁজে নিরাশ হলে সেজন্য আমি দায়ী থাকবো না। বানান ও বাক্যগঠনের ভুলত্রুটি হলে ধরিয়ে দিন। সচলায়তনে পোস্ট দিতে ইদানীং ভয় হয়, তাই এই বাড়তি সতর্কবাণী। ধন্যবাদ।

বেশ কয়েকমাস বাসায় বসে থাকতে থাকতে হাতে পায়ে মরিচা ধরে গেছে। তাই আবহাওয়া একটু ভালোর দিকে যেতেই ঠিক করলাম কোথাও থেকে ঘুরে আসবো। আমি অতি সেকেলে একজন মানুষ। এক্সপেরিমেন্ট সচরাচর করিনা। সে কারণে পুরোনো জায়গায় বারবার যেতে আমার খারাপ লাগেনা। বরং নতুন জায়গায় গিয়ে ভালো না লাগলে বিরক্ত লাগে।

আমার বাসা থেকে কিংসভিল শহর চল্লিশ মিনিটের ড্রাইভ। কিংসভিলের কাছে রুথভেন। ছোট্ট একটা বসতি। কলাসান্টি ক্রান্তীয় বাগান সেখানেই। ইংরেজীতে বলে Colasanti's Tropical Gardens. ট্রপিক্যাল গার্ডেনের কথা শুনে প্রথমে কেন যেন ট্রপিক্যাল ফরেস্ট ভেবেছিলাম। সেই ভাবনা থেকেই সেখানে যাওয়া। কিন্তু গিয়ে ফরেস্টের কোন নাম গন্ধ না পেয়ে মনটা খারাপ হয়েছিল। কলাসান্টি মূলতঃ ছোট বাচ্চাদের খেলার যায়গা। আছে ফুডকোর্ট, শিশুপার্কের মত বেশ কিছু রাইড। আর আছে ছোট্ট একটা চিড়িয়াখানা। এরা বলে পেটিং ফার্ম। সেখানে ছাগল আছে, বিক্রিও হয়; একেকটা ৫০ডলার।

পুরা জায়গাটাই গ্রিন হাউজের মধ্যে। উপরে কাঁচের ছাদ। ভেতরে নার্সারী। সেখানে হরেক রকমের ক্যাকটাস, অর্কিড, রঙ বেরঙের মৌসুমি ফুলের গাছ। বিক্রি হচ্ছে ফুল সহ ক্যাকটাস, মাত্র ২.৯৯ ডলার। আমরা একটা কিনলাম। অনেকেই কার্ট ভরে গাছ কিনছে, নিজেদের বাগানের জন্য নিশ্চয়ই।

পেটিং ফার্মে বার্মিজ অজগর, আমেরিকান এলিগেটর, গুঁইসাপ, শুকর, ছাগল, সাপ এবং আরো আছে কয়েক প্রজাতির পাখি। বিস্তারিত দেখতে এখানে ক্লিক করতে পারেন। উল্লেখযোগ্য পাখির মধ্যে আছে ব্লু এন্ড গোল্ড ম্যাকাও (Blue and Gold MaCaw), আর আমাজন তোতা (Amazon Parrot).

যাক প্যাচাল না পেড়ে কয়েকটা ছবি দেখাই। সুবিধার ছবি না। গিয়েই মেজাজ খারাপ হয়ে গিয়েছিল তাই ছবি তোলায় মনোযোগ দিতে পারিনি।

img_5122
১। (উপরে) সবুজ ইগুয়ানা। এত দূরে ছিল যে বোঝাই যায় না গায়ের রং আসলেই সবুজ কিনা।

img_5139.JPG
২। (উপরে) এটির সাধারণ নাম আমাজন তোতা। এটির নাম Blue-fronted Amazon.

img_5116.JPG
৩। (উপরে) ব্লু এন্ড গোল্ড ম্যাকাও (Blue and Gold MaCaw)

img_5149.JPG
৪। (উপরে) জবা। এই ফুল নানা রঙের হয়। ছবির ফুলটির রঙ ঠিক যেমন দেখছেন তেমনই। পোস্ট প্রসেস করে হাইলাইট আর কালো রঙ কমিয়েছি।

img_5101.JPG
৫। (উপরে) ড্যাফোডিল। বাস্তবে যত ভালো দেখায় ছবিতে তার এক কানাও আসেনা। ফুলের ছবি তোলার এই এক সমস্যা। সচল বুনোহাঁসকে ধন্যবাদ চিনিয়ে দেয়ার জন্য।

img_5112.JPG
৬। (উপরে) এই পাখিটি এত সুন্দর যে বর্ণনা দিতে গেলে ক্লিশে মনে হবে।

img_5076.JPG
৭। (উপরে) তিন রঙের ক্যাকটাস। আমি লালটা কিনেছি।

img_5079.JPG
৮। (উপরে) নাম জানিনা। কাঁটা আছে। দেখতে নরম মনে হলেও আসলে বেশ শক্ত।

আরো কিছু ছবি আছে যেগুলোর মধ্যে আছে দুই পদের গুঁইসাপ, কুমির, বাদুড়। সেগুলা আর দিলাম না।


মন্তব্য

নৈষাদ এর ছবি

পাখির ছবিগুলি চমৎকার লাগল।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আগুন আগুন!!

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

দুর্দান্ত এর ছবি

চমতকার।

ভ্রম এর ছবি

খুব সুন্দর।

বাদুড়ের ছবি দেখতে চাই!

কাকুল কায়েশ এর ছবি

আমিও বাদুড়ের ফটুকখানি দেখতে চাই!

=======================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

প্রকৃতিপ্রেমিক এর ছবি

থাক, ওটা পরের কোন এক পোস্টে দেখাবো। সব দেখালে তো কিছুই অবশিষ্ট থাকবেনা চোখ টিপি
...............................
নিসর্গ

অতিথি লেখক এর ছবি

নাম না জানা ফুলের ছবিটা অনেক ভাল লাগল। সবুজ ছাড়া অন্য রং এর ক্যাকটাস আগে দেখিনি। অ্যাঁ

নহক

মেয়ে [অতিথি] এর ছবি

লাল ক্যাকটাস !!!
সবুজ ইগুয়ানা কাছ থেকে দেখতে ইচ্ছা করলো

শেখ নজরুল এর ছবি

আপনি এ দিক দিয়ে বেশ সচেতন।
শেখ নজরুল

শেখ নজরুল

নীড় সন্ধানী এর ছবি

‍‌৬ নম্বর পাখিটা কক্সবাজার সাফারি পার্কে দেখেছিলাম বোধহয়। নাম জানি না।

ক্যাকটাসগুলো একই সাইজে ফোটালো কি করে? দুর্দান্ত!!

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তিথীডোর এর ছবি

১)
উদ্ধৃতি
"সচলায়তনে পোস্ট দিতে ইদানিং ভয় হয়"
আমারো! মন খারাপ

২)
ইশশ্, পাখির ছবিগুলো কি যে সুন্দর... খেয়ে ফেলতে ইচ্ছে করছে! খাইছে
ক্যাকটাসগুলো পুরোটাই রঙিন, নাকি ডগায় ফুল ওগুলো?
শেষ ছবির ক্যাকটাসটা আমার কাছে আছে অবশ্য!

৩)
[ কয়মাস> কয়েকমাস, সচারচর> সচরাচর, পুরনো> পুরানো/ পুরোনো, গার্ডন> গার্ডেন, নিশ্চই> নিশ্চয়ই, উল্লেখযোগ> উল্লেখযোগ্য, মনযোগ> মনোযোগ, যেয়েই> গিয়েই, গুইসাপ> গুঁইসাপ ]

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

প্রকৃতিপ্রেমিক এর ছবি

চমৎকার। ঠিক করে দিলাম।
ক্যাকটাসের ফুলগুলোই নানা রঙের, গাছ নয়। আপনার যদি পোস্ট দিতে ভয় হয়, তাহলে আমার তো পালিয়ে যাওয়া উচিত হাসি

...............................
নিসর্গ

মামুন হক এর ছবি

দারুণ লাগলোরে দোস্ত। আর ছবি দিস হাসি

মাহবুব লীলেন এর ছবি

আপনি খামাখা সাহিত্য খোঁজেন ক্যান? এইগুলাইতো তোফা

শরতশিশির এর ছবি

দারুণ সব ছবি!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

আবু রেজা এর ছবি

ছবিগুলো দারুণ উপযোগ্য।
:::::::::::::::::::::::::::::::::::::::::::::
যে জন বঙ্গেতে জন্মি হিংসে বঙ্গ বাণী
সে জন কাহার জন্ম নির্ণয় ন জানি।।

যে জন বঙ্গেতে জন্মি হিংসে বঙ্গ বাণী
সে জন কাহার জন্ম নির্ণয় ন জানি।।

বর্ষা এর ছবি

অফটপিকঃ পিলি আইল্যান্ড কেমন?

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

পিলি আইল্যান্ডে যাওয়া-আসার ব্যাপারটা অসাধারণ মজার। বিশাল এক জাহাজে করে যেতে হয়, প্রায় ২ ঘন্টার জার্নি। জাহাজের ডেকে বসে হাওয়া খাও আর যাও।

পিলিতে গাড়ি নিয়ে গেলে ভাল। না হয় ওখানে গিয়ে সাইকেল ভাড়া করতে হবে। মনে হয় ১০টাকা/ঘন্টা বা সারাদিন। ন্যাচারার বন আছে, সেখানে সাপ এবং ড়্যাকুন আছে। তবে প্রচুর মশাও আছে। সেরকম প্রস্ততি নিয়ে যেতে হবে। ক্যাম্প করা যায়, টাকা লাগে কিনা জানিনা। লাগলেও আর কতই লাগবে বড়জোর ২০/২৫ টাকা।

ধুসর গোধূলি এর ছবি

- আহা, আহা... কতোদির পর পিপিদার হাতে ক্যামেরা!

৫ নাম্বারটার জন্য একটা নাম ঠিক করলাম, "জরিনাফুল"। নামটা ভালো করে দু'তিনবার আওড়ান। তারপর ফুলগুলোর দিকে তাকান। দেখেন কেমন অপ্রয়োজনীয় জৌলুসহীন! সেইজন্যই নামটা ফুলের সাথে মিশে গেছে, জরিনাফুল। হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

তিথীডোর এর ছবি

"কতোদির" পর ধুগোদা একখানা পুরোনো স্মৃতি ফাঁস করলেন! দেঁতো হাসি

"জরিনাফুল"
বাহ্, ভারি মিষ্টি নাম.. খাইছে
--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তিথীডোর এর ছবি

মুরুব্বীদের পেছনে লাগতে যাওয়ার শাস্তি! ইয়ে, মানে...

সরি, ধুগোদা হাসি
নাহ্, ঘুমুতে যাই বরং..

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

ধুসর গোধূলি এর ছবি
শরতশিশির এর ছবি

খুক খুক খুক! শেষকালে 'জরিনা'?!?! তার চেয়ে তো প্রভা অনেক ভাল। চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

দেঁতো হাসি

ধুসর গোধূলি এর ছবি

- আমার "জরিনাফুল" নামটা একেবারে মাঠে মারা গেলো দেখি! কারণ আজকে আমি সচক্ষে সামনের বুড়ো-বুড়ির বাড়ির আঙিনায় এই ফুল দেখছি। আর ঐ ফুলের নামটা মোটেও জরিনাফুল না! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সুহান রিজওয়ান এর ছবি

৬ নম্বর ম্যাকাও ঈর্ষণীয় আর ১-এ ইগুয়ানা আগ্রহজাগানিয়া... ইগুয়ানার আরো কাছ থেকে বা স্পষ্ট ছবি থাকলে পরে কখনো দেখবার আশায় থাকলাম।

_________________________________________

সেরিওজা

বাউলিয়ানা এর ছবি

তিন রঙ এর ক্যাকটাস দেখে সত্যি দারুন লাগল! আগে কখনও শুনিনি/দেখিনি।

ম্যাকাও দেখেছিলাম প্যাঙ্কর আইল্যান্ড, মালয়েশিয়াতে। একটা পাখিতে যে এত রঙ এর সমাহার হতে পারে না দেখলে বিশ্বাস করা যায়না!

বোহেমিয়ান এর ছবি

১)
উদ্ধৃতি
"সচলায়তনে পোস্ট দিতে ইদানিং ভয় হয়"
মি থ্রি!!!
(একটা পুষ্ট রেডি করছি খালি সংরক্ষণ দিলেই হয়ে যাবে, তবু ডরে আছি!! আজ আর দিচ্ছি না । কাল দিব আশা করছি )

২) সিরাম সব ছবি ! ৬,৭ বেশি ভালো লাগল ।

বানান ভুলে চান্স নাই, ফটুক পুষ্ট নিরাপদ ব্যাপার খাইছে

_________________________________________

_________________________________________
ওরে! কত কথা বলে রে!

তিথীডোর এর ছবি

উহুঁ, টাইপো>
"বানান ভুলের চান্স নাই"

[পোস্ট জমিয়ে রাখার শাস্তি দেঁতো হাসি ]
--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

বোহেমিয়ান এর ছবি

আইচ্ছা!! খালি পোস্ট না এখন তো কমেন্ট করতেও ডর লাগা শুরু হইছে!!! কাপাকাপির ইমু জানি কেম্নে দেয়?

_________________________________________

_________________________________________
ওরে! কত কথা বলে রে!

তিথীডোর এর ছবি

ইয়ে, "কাঁপতে" হলে চন্দ্রবিন্দু চাই তো...

আইজ রাইতেই 'পুষ্ট' পাওন যাইবো আশা করতাছি! হাসি অহন যাইগা...

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

বোহেমিয়ান এর ছবি

আমি খেলব না, কমেন্টাবো না, পোস্টাবো না ...

_________________________________________

_________________________________________
ওরে! কত কথা বলে রে!

তিথীডোর এর ছবি

ফিরে এসো, ফিরে/
ঘুমঘোর ছিঁড়ে..
'ডেবড্যুড' শুধু তোমার একার নয়... খাইছে

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তিথীডোর এর ছবি

পিপিদা
মাউস গুটিয়ে নিলাম!

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সচল জাহিদ এর ছবি

বস 'ট্রপিকাল ফরেষ্টের' বাংলা 'গ্রীষ্মকালীন বন' হওয়া উচিৎ না? গুগুল মামু কিন্তু এইরকমই কয়।

যাই হোক ছবি গুলো দূর্দান্ত হইছে বিশেষ করে ক্যাক্টাসেরটা ।

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ও তাই নাকি! দেখন তো এতদিন কত বড় একটা ভুলের মধ্যে ছিলাম। ধন্যবাদ ভাই।

সচল জাহিদ এর ছবি

নাতিশীতোষ্ণের ইংরেজী বোধকরি Temperate হবে।

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আপনি এর মধ্যেই উত্তর দিয়ে দিয়েছেন। আমি প্রশ্নটা মুছে দিচ্ছিলাম, পাছে লোকে আবার আমাকে আলসে ভাবে চোখ টিপি

সচল জাহিদ এর ছবি

বস খুঁইজা যা পাইলাম তার কিছুটা এরকমঃ

উত্তর মেরু রেখা (৬৬.৩৪ ডিগ্রি উত্তর) থেকে কর্কট ক্রান্তি (২৩.৪ ডিগ্রি উত্তর) আর দক্ষিণ মেরু রেখা (৬৬.৩৪ ডিগ্রি দক্ষিম) থেকে মকর ক্রান্তি (২৩.৪ ডিগ্রি দক্ষিণ ) এই দুই অঞ্চলরে কয় নাতিশীতোষ্ণ অঞ্চল। আর কররট ক্রান্তি থেকে মকর ক্রান্তি পর্যন্ত অঞ্চলরে নয় গ্রীষ্মকালীন অঞ্চল।

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

হিমু এর ছবি
নাশতারান এর ছবি

পাখির ছবিগুলো খুব ভালো লাগলো। রঙিন ক্যাকটাস দেখে বিস্ময়াভিভূত হলাম।

হলুদ ফুলগুলো ড্যাফোডিল। ওদেরকেই সবচেয়ে বেশি মনে ধরলো।



ইদানিং > ইদানীং, মৌসুমী > মৌসুমি, গুইসাপ > গুঁইসাপ
গ্রীন > গ্রিন, নার্সারী > নার্সারি (বিদেশি শব্দ বলে )

সূত্রঃ বাংলা একাডেমী বানান-অভিধান

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এই বানানগুলো যে ভুল তা বিশ্বাস করা কঠিন। ধরিয়ে না দিলে কোনদিনই জানা হতোনা।

ড্যাফোডিল! তাই নাকি? ওয়াও।

ফেয়ার ড্যাফোডিলস
উই উউপ টু সি
ইউ হেইস্ট এ্যাওয়ে সো সুন...

মনে পড়ে?

...............................
নিসর্গ

নাশতারান এর ছবি

এ কবিতাটা কি আগে উচ্চমাধ্যমিকে ছিলো?
অনুমানে বলছি। কারণ আমাদের কলেজের একজন সিস্টার খুব যত্ন করে ড্যাফোডিল পড়াতেন বলে শুনেছি। আমরা কবিতাটা পাই নি। গিনিপিগ ব্যাচ কীনা! অনেক সংযোজন বিয়োজনের মধ্যে কবিতাটাও বাদ পড়েছে আমাদের সময় থেকে।



সচল বুনোহাঁস > বুনোহাঁস ( এখনো সচল হইনি গো, দাদা! Smiley )

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হুঁ, উচ্চমাধ্যমিকে। সচল হননি, হবেন একদিন হাসি

কাকুল কায়েশ এর ছবি

'টু ড্যাফোডিলস'......বহুদিন পর মনে পড়ল!

========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

শুভাশীষ দাশ এর ছবি

দারুণ।

মামুন হক এর ছবি

পিপি যে ছবিই তোলে সেটাই ভালো লাগে...আমি বড় হয়ে পিপি হতে চাই হাসি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

সবাইকে অনেক অনেক ধন্যবাদ উৎসাহ প্রদানের জন্য।

রেশনুভা এর ছবি

রঙ বেরঙের ক্যাকটাসগুলো খুবই ভালো লাগলো।
----------------------------------------------

আমার যত অগোছালো চিন্তাগুলি,
রয়ে যাবে এইখানে অযতনে ।।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

জাহিদ ভাই এবং হিমুর মন্তব্যের প্রক্ষিতে লেখার শিরোনাম পরিবর্তন করে দেয়া হলো।

পুরাতন: কৃত্রিম নাতিশীতোষ্ণ বনে একদিন
নতুন: ক্রান্তীয় বনে একদিন।

সাফি এর ছবি

আমি কত আশা নিয়ে এলাম, নতুন নতুন ছবি দেখব বলে! মন খারাপ

প্রকৃতিপ্রেমিক এর ছবি

সাফি ভাই, ছবি তো পরিবর্তন করিনি। সব ছবিই তো নতুন।

সাফি এর ছবি

নতুন নাম দেখে ভেবেছিলাম নতুন পোস্ট খাইছে

দ্রোহী এর ছবি

দারুণ সব ছবি!!!

ফাহিম এর ছবি

কঠিন সব ছবি!! ৬ নং ছবির ফ্রেমিং খুব ভাল্লাগসে।

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

দারুণ!!!

পলাশ রঞ্জন সান্যাল [অতিথি] এর ছবি

আমি ছবি তুলতে প্রচন্ড ভালবাসি। তাই যেকোন ছবি দেখলেই আমার ভাল লাগে। যত বাজে হোক আর যত ভালই হোক। প্রকৃতি প্রেমিক ভাইয়ের ছবিগুলো দেখে আমার বারবার একটা কথাই মনে হয়েছে। ইস, আমি যদি স্বচোক্ষে জীবগুলোকে দেখতে পারতাম! ছবিগুলো অত্যন্ত সুন্দর। ভাল লাগল।
Robert herrick এর কবিতাটা আসলেই সুন্দর। যতদূর মনে পড়ছে দুটো কবিতা ছিল উচ্চ মাধ্যমিকে। William _______ এর আর একটা কবিতা ছিল।নামের ______এর অংশটুকু মনে নেই।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।