সমস্যা ও আব্দার

সচলায়তন এর ছবি
লিখেছেন সচলায়তন (তারিখ: বিষ্যুদ, ০২/০৮/২০০৭ - ৪:৩২অপরাহ্ন)
ক্যাটেগরি:

এই পোস্টটিতে মন্তব্য করার অপশন বন্ধ করা হল। অনুগ্রহ করে contact এট sachalayatan ডট com এ ইমেইল করুন। আপনার সাময়িক অসুবিধার জন্য দুঃখিত।

ব্লগারুরা এখানে দাবিদাওয়া পেশ করতে পারবেন মন্তব্যের আকারে। টিকেট রেইজ করা আর টিকেট রিজলভ করার মতো এখান থেকে সমস্যাগুলো সলভ করা হবে।


নিয়ম

  • আগে দেখুন আপনার সমস্যাটি, জানা সমস্যা কিনা বা আগের কারো হয়েছে কিনা। জানা সমস্যা হলে আবার জানানোর দরকার নেই। কারো হয়ে থাকলে সেই মন্তব্যের থ্রেডে রিপ্লাই দিন। না থাকলেই কেবল নতুন মন্তব্য হিসেবে পোস্ট করুন।
  • সমস্যার সাথে ব্রাউজার, অপারেটিং সিস্টেম, কি করলে সমস্যাটা আবার দেখা দিতে পারে সেগুলো আলাপ করুন। যত বেশী তথ্য দিবেন তত সুবিধা হবে সেগুলো সমাধান করতে।
  • সমাধান হয়ে যাওয়া সমস্যা এক ফাঁকে মুছে ফেলা হবে। সুতরাং আপনার কমেন্ট না থাকলে ধরে নেবেন সেটা সমাধান হয়ে গেছে। যদি দেখেন সমাধান হয়নি অথচ কমেন্ট গায়েব তাহলে সেটা আমাদের ভুল হিসেবে ধরে নিবেন। অনুগ্রহ করে আবার পোস্ট করুন সমস্যাটি।

জানা সমস্যা

আপনাদের পরিচিত বাগগুলো জানিয়ে রাখি, যাতে আপনাদের জানা থাকে কোন বাগ গুলো নিয়ে কাজ করছি এবং কোন বাগগুলো রিপোর্ট করতে হবে।

  • ছবিতে ক্লিক করলে একটা এরর মেসেজ দেখা যায়, যার মধ্যে foreach blah blah.. লিখা থাকে। এটা বাংলা সংখ্যা সর্ম্পকিত একটা সমস্যা। এটি অন্য কোন বড় সমস্যা তৈরী করেনা।

জানা আব্দার

  • (উৎস) সাম্প্রতিক মন্তব্য বাড়ানোর চেয়ে হট পোস্টের সংখ্যা বাড়ানো হোক। হটনেস হিসাব করা যায় এরকম

    h(p) = hotness (ct(p), div(p), r(p), 1/date(p))

    p = post
    hotness = function, 4 params
    ct = comment total
    div = diversity of commentators or number of diff ppl commented
    r = read total
    date = date/time posted


মন্তব্য

আরশাদ রহমান এর ছবি

ঘটনা বুঝলামনা। আমি কিছুক্ষন আগে একটা পোস্ট প্রথমে খসড়া এবং পড়ে পোস্ট করবো ভাবলাম কিন্তু এখন ব্লগে লিখতে চাইলে বলছে "Sorry, but your quota for blog has been exceeded. Please try again in ১ দিন."

কোটা শেষ হলো কি ভাবে? আমিতো আজকে কোন পোস্ট দেই নি। প্রতিদিন আমরা ৫ টা পোস্ট দিতে পারার কথা তাই না????

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

কোটা স্ট্যাটাস দেখুন সচলায়তন সাইট > কোটা স্ট্যাটাস থেকে

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

আরশাদ রহমান এর ছবি

আমি কিন্তু ৩৬ ঘন্টায় ১ পোস্ট করেছিলাম। ২য় টা দেয়ার সময়ই সমস্যা হচ্ছিলো।

কোটা ৫টা থেকে ২টা করা হয়েছে জানতামনা। বেশ কিছু দিন অনিয়মিত ছিলাম তাই।
যাই হোক। শেষ পোস্ট দিয়েছি ৩৬ ঘন্টার বেশি হয় তাই এখন দিতে অসুবিধা হবেনা। ধন্যবাদ এস এম মাহবুব মুর্শেদ।

অমিত আহমেদ এর ছবি

১) "আপনার লেখায় অপঠিত মন্তব্য" টাইপ একটা অপশন থাকলে ভাল হতো। অনেক কমেন্ট অনেক সময় চোখ এড়িয়ে যায়। বিশেষ করে বইয়ে কমেন্ট করলে (সাম্প্রতিক মন্তব্য থেকে নেমে যাবার পর) সেটা বোঝার আর কোনো উপায় থাকে না।

২) "সাম্প্রতিক মন্তব্য" এর নিচে একটা লিংক থাকলে মন্দ হয় না, যেটায় ক্লিক করলে শেষ ৫০টা মন্তব্য দেখাবে।


ভালবাসি, ভালবাসি, ভালবাসি তোমায়!
ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ব্যপারগুলো আমিও ফীল করেছি। চাইছিলাম ড্রুপাল ৬.০ রিলিজ হলে সরাসরি ওটার উপর কাজ করতে। আর এমনিতেও আমি ও অরূপ দুজনেই খুব ব্যস্ত এই মুহুর্তে।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অমিত আহমেদ এর ছবি

ক'দিন থেকেই অনেক পেজে ঢুকতে পারছি না। উদাহরণ দেই। একটু আগে লীলেন ভাইয়ের "নিম নাখারা"-তে ক্লিক করলাম, ঢুকতে পারলাম না। এমন অনেক পেজেই হচ্ছে। মেসেজ দেয় "সংরক্ষিত এলাকা / আপনার এই পাতায় প্রবেশাধিকার নেই, দয়া করে লগ-ইন করুন"

এটা কি টেকনিক্যাল কোনো সমস্যা, না অন্য কারণ আছে?

ধন্যবাদ।


ওয়েবসাইট | ফেসবুক | ইমেইল

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

টেকনিক্যাল সমস্যা। বইগুলোর ক্ষেত্রে এরকম হচ্ছে। একবার একটা একাউন্ট রেস্টোর করতে গিয়ে কিছু বইয়ের লেখক নাল হয়ে যায় তার পরথেকে এই সমস্যা। আমরা এই সমস্যাটা টের পাচ্ছিলাম না - কেননা মডু হিসেবে ওই লেখাগুলোর এক্সেস আমরা পাচ্ছি। নজরে আনার জন্য ধন্যবাদ।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

হাসিব এর ছবি

বড় পোস্ট পোস্ট করার কাজটা বিরক্তি উৎপাদন করে প্রায়ই ।

  • কোন হেডিং সিলেক্ট করে বোল্ড বা ইটালিক করলে কারসর দৌড় দিয়ে লেখার প্রথমে চলে যায় । পরে খুঁজে বের করতে হয় কোথায় ছিলাম আগে ।
  • টেক্সট বক্স খুবই ছোট । মানে খুব চিপা । একটু চওড়া করা সম্ভব ?
  • লেখা বড় হলে টেক্সট বক্সে টাইপ করা প্রায় অসম্ভব ব্যাপার । ভয়ানক স্লো । কাল একটা লাইন ঠিক করতে সেটা কপি করে ওয়ার্ডে পেস্ট করে তারপর এডিট করলাম । জিনিসটা আমার পোস্টে গিয়ে টেস্ট করে দেখতে পারেন ।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

১। কার্সর ওখানেই থাকে কিন্তু টেকস্ট বক্স স্ক্রল করে উপরে উঠে যায়। বোল্ড করার পর পর কির্বোডে লেফট এরো বা রাইট এরো প্রেস করলে টের পাবেন যে কার্সর ওখানেই ছিল। এটা ব্রাউজার ডিপেনডেন্ট ব্যবহার। এটার কোন সমাধান আছে কিনা খুঁজে দেখবো।

২। সম্ভব। এই থিমটা বদলে পুরো স্ক্রীন জুড়ে কাজ করে এমন থীম ব্যবহার করতে হবে। কাজটা জটিল না কিন্তু তার সাথে সচলায়তনের চেহারা সুরতের ব্যপার জড়িয়ে আছে। একটু সময় পেলেই নতুন থীম ব্যবহার করে দেখবো। আসলে ওই ড্রুপাল রিলিজ ৬.০ এর সাথে এই গুলো করব ভেবে রেখেছিলাম।

৩। মানি। এটার কারন হচ্ছে আমাদের কির্বোড লেআউটের কোড। আপনি সরাসরি এক্সটার্নাল লেআউট ব্যবহার করলে সমস্যার হবার কথা না। তবে আরও ডিটেইল কারন জানতে চাইলে বলি:

জাভাস্কীপ্ট কিবোর্ড লেআউট দুটো কাজ করে। ১। আপনার ব্যবহৃত কি থেকে বাংলা অক্ষর "ইনসার্ট" করে ২। জটিল অক্ষরের ক্ষেত্রে "ব্যকস্পেস" এবং "ইনসার্ট" করে।

ব্যকস্পেস করার প্রসেসটা খুব জটিল। পুরো লেখাটাকে প্রথমে মেমোরীতে কপি করে তারপর শেষ অক্ষরটা ডিলিট করে তারপর পুরোটা আবার টেক্সটবক্সে পেস্ট করে। ctl+z চাপলে পুরো প্রসেসটার উল্টোটা ঘটতে দেখবেন।

ইন্টারনেট এক্সপ্লোরার এ ক্ষেত্রে একটা সহজ পদ্ধতি দেয়। যার কারনে ইন্টারনেট এক্সপ্লোরারে এটা অনেক ফাস্টার। তাছাড়া আমার মাথা ব্যাকস্পেস এড়িয়ে কির্বোড বানানোর একটা বুদ্ধি ঘুর ঘুর করছে। সেটা ও চেষ্টা করে দেখতে হবে।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অমিত আহমেদ এর ছবি

১) প্রিভিউ স্ক্রিপ্টে বাগ আছে। প্রিভিউ বাটনে ক্লিক করলেই নানান বায়ানাক্কা মেসেজ দেখায়।
২) ফাইল আপলোড করতে গেলেও একই সমস্যা। সেই সাথে লেখা চলে যায় ড্রাফটে।
৩) ছবি আপলোড করতে পারছি না।

৪) ডান প্যানেলের ব-e মেনু কই গেল? ওইটা দরকার ছিল।
৫) "সচলায়তন প্রকাশনা" আইডিয়াটা ভালো। তবে টাইটেল "প্রকাশায়তন" হলে মনে হয় ভালো হতো।

৬) সাইটের বর্তমান লিক-ফিল বেশ ভালো। পরে সময় করে নতুন থিম ব্যবহার করলি.চমৎকার হয়। এই থিমে বিরক্তি ধরে গেছে।


ওয়েবসাইট | ফেসবুক | ইমেইল

মাহবুব লীলেন এর ছবি

ইবুকের লিস্টটা এখন আর কোনোভাবেই আসছে না
ক্লিক করলেই পিডিএফ এ চলে যায়
কিন্তু অন্যগুলো দেখার আর কোনো সুযোগ নেই

মাহবুব লীলেন এর ছবি

সচলায়তন ইমেজ এ্যসিস্ট্যান্ট (নাকি আর্কাইভ?) থেকে কোনোভাবেই ছবি মুছে ফেলা যায় না
আমার ওই বক্সে অনেকগুলো ছবি জমা হয়ে ভারী হয়ে আছে। লোড হতে অনেক সময় নেয়
কিন্তু ডিলিট করতে পারছি না

এর উপায়টা কী?

শামীম এর ছবি

নিজ ব্লগের সাম্প্রতিক মন্তব্য অংশে (আমার করা) মোটেই সাম্প্রতিক কিছু দেখাচ্ছে না। তবে জুবায়ের ভাইয়ের টায় ঢুকে দেখলাম ঠিক দেখাচ্ছে।
মন খারাপ
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

শামীম এর ছবি

এইখানে করা আব্দারের আপডেট অবশ্য হালনাগাদ খাইছে
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

অতিথি লেখক এর ছবি

আমি রাশেদ কদিন আগে আমি এখানে নিবন্ধন করেছি অদ্ভুদ আঁধার এক নামে। গত পরশু আমি একটি লেখাও পোস্ট করেছি । শিরোনাম ছিল অন্তহীন গন্তব্যে আমি একা......
অথচ অতিথি লেখা হিসেবে সেটি এখনও প্রদর্শিত হয়নি।
আমি আসলে বুঝে উঠতে পারছিনা আমার লেখাটি ঠিকমত পোস্ট হয়নি?
বা আমার নিবন্ধন কি ঠিকমত হয়নি?
তাই আজ আরেকটি লেখা পাঠালাম.........
দয়া করে এ সমস্যার কোন সমাধান দিতে পারবেন?

রাশেদ
অদ্ভুদ আঁধার এক

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

আমার এই পোস্টে ছবি ঠিকমতই আপলোড হইছে দেখাচ্ছে কিন্তু পোস্টে খালি লিংক দেখাচ্ছে ছবি দেখাচ্ছে না ... মডুরা কেউ একটু দেখবেন ঝামেলাটা কোথায়? মন খারাপ

এই কয়টা ছবি দিতে আমার প্রায় একঘন্টা লাগছে ... ছবি দেয়ার সিস্টেমটা আরেক্টু সহজ করলে ভালো হয় ... যেমনঃ

১) ছবি যোগ করার বাটনে চাপলে যে পপআপ বক্সটা আসে তাতে আগে যোগ করা সব ছবি দেখায়, সো পেজটা আসতে দেরি হয় ... আগের ছবি দেখানোটা বাদ দেয়া যায় না? কয়জন আর আগে আপ্লোড করা ছবি নতুন করে পোস্টে দেয়?

২) একসাথে একাধিক ছবি আপলোডের সিস্টেম থাকলে ভালো হয় ... একটা একটা করে ছবি আপলোড মহা পেইন ...
................................................................................
objects in the rear view mirror may appear closer than they are ...

তীরন্দাজ এর ছবি

মডারেটরদের প্রতি দৃষ্টি আকর্ষণ কর‌ছি

মনে হচ্ছে আপনাদের পাঠকপ্রিয় লেখক পাক্ষিক এর গাণিতিক হিসেবে কোন সমস্যা হচ্ছে।

আমি গত দুই সপ্তাহে ১১ টি পোষ্ট দিইনি। অথচ ১১ টিই দেখানো হচ্ছে। শাহীন হাসানও ২০ টি পোষ্ট দেননি, তাও আমি নিশ্চিতভাবেই জানি। এর আগেও মাঝে মাঝে এ ধরণের গোলমাল দেখেছি। এমনকি ২৪ ঘন্টা পাঠকের পছন্দের বেলাতেও। initialisation য়ে কোথাও কোন সমস্যা রয়ে গিয়েছে।

পরীক্ষা করে দেখার জন্যে অনুরোধ জানাচ্ছি আপনাদের।

**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

দেখব।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অতিথি লেখক এর ছবি

অতিথি লেখকদের লেখার মডারেশনের ফলাফল যদি লেখকের ঠিকানায় নির্দেশনাসহ পাঠানো যেত তবে খুব ভাল হতো।

শাহ্ আসাদুজ্জামান এর ছবি

সমর্থন করছি। নির্দেশনা না থাকলেও শুধু লেখাটা ফেরত পাঠানো গেলে ভাল হয়। এটা কতটা কষ্টসাধ্য হবে, কতটা Automate করা যাবে জানি না।

মন্তব্যের ব্যাপারে ফেরত দেয়ার ব্যাপারটা আরো বেশি দরকারি, কারণ মন্তব্য বেশির ভাগ ক্ষেত্রেই টাইপ করেই সাবমিট করে দেয়া হয়, ব্যাক-আপ রাখা হয় না।

সুরভি এর ছবি

আমার আজকের "আঠারবাকি......" লেখায় যারা মন্তব্য করেছে, জবাব দিতে পারছিনাৎ অরুপকে দুটো জবাব দিয়ে দেখা গেল মন্তব্যে চলে আসছে ৎ এ ঢুকতে পারছিনা ৎ কি করে জবাব দেব অন্য দের?
সুরভি

সুরভি

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আপনি কোন লেআউট ব্যবহার করছেন?

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

সুরভি এর ছবি

(১) আমার ৬/৭/০৮ তারিখে "আঠারবাকি আর অন্যদের জন্য" লেখায় মন্তব্য পেয়ে জবাব দিতে না পেরে সমস্যা জানাতে , জানতে চাওয়া
হয়েছিল আমি কোন লেআউট ব্যবহার করি, তার উততরে (বানানটা পারছিনা,দুঃখিত) জানাচ্ছি, "অমুক" এবং " মাউস দিয়ে
বাংলা" দুটো র সাহায্য নিয়ে লিখি , "জবাব" লেখার উপায় জানাতে
অনুরোধ করছি।
(২) কদিনে কয়েকটি লেখা পাঠিয়ে,"আপনার ব্লগটি তৈরী করা হয়েছে" দেখতে পেলাম, লেখাগুলি পর্দায় দেখছি না ,তৈরী ব্লগ কি
হল বুঝতে পারছি না , সে বিষয়ে জানতে চাই। নতুন সচল হয়েছি,
অনেক জানতে বাকি ৎ
ধন্যবাদ.

সুরভি

অচন্দ্রচেতন এর ছবি

সচলায়তনে দুটি সমস্যা হচ্ছেঃ (১) উইন্ডোজ এক্স-পি'তে কোন খন্ড-ত পাই না। (২) উইন্ডোজ ভিস্‌তায় য-ফলা উধাও। সাহায্য চাই।

অনিন্দিতা চৌধুরী এর ছবি

আমি পাস ওয়ার্ড চেঞ্জ করে লগ ইন করতে পারলে ও পরে নতুন করে আবার লগ ইন করতে সমস্যা হচ্ছে। বার বার নাম ভুল বা পাসওয়াডর্ৃ ভূল মেসেজ আসে।
এটা কেন হচ্ছে?
আমার একাউন্টে লেখা পোষ্ট করতে লেখা লেখি অপসনে গিয়ে পেস্ট করে সংরক্ষণ করেছি। পরে আমার কীর্তি কলাপ েেথকে ঢ়ঁনষরংয ড়হষু ংবষবপঃ করেছি। এই নিযম ঠিক আছে কিনা বুঝতে পারছি না।
লেখা প্রকাশে তারিখ দিতে হয় যে অপশনে গিয়ে সেটা পাচ্ছি না।
তাছাড়া আমার সংরক্ষিত লেখা কোন জায়গা থেকে বের করবো?

যূথচারী এর ছবি

১. আমার ছবিটা বদলাবো কিভাবে? একাউন্ট থেকে সম্পাদনায় গিয়ে পুরনো ছবি মুছে নতুন ছবি ব্রাউজ করে সেভ দিলাম তবুও পুরনো ছবিটাই থাকছে।
২. একজন অনেকদিন ধরেই অতিথি হিসেবে লিখছেন, তাকে সদস্য করে নেওয়ার জন্য কার কাছে অনুরোধ করবো?


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...

ভবঘুরে এর ছবি

শুভেচ্ছা আপনাদের সবাইকে আমার প্রথম লেখা প্রকাশের জন্য।
কিন্তু লেখাটি প্রথম পাতা থেকে আবার নিজের ব্লগে চলে গেল কেন? অতিথি বলেই কি?

ট্র্যাক->
বুধ, 2008-07-30 17:30 প্রথম পাতায় প্রকাশিত -> নিজের ব্লগে প্রকাশিত হিমু
বুধ, 2008-07-30 16:31 মডারেশনের জন্য জমা -> প্রথম পাতায় প্রকাশিত সুমন চৌধুরী
বুধ, 2008-07-30 14:34 (creation) -> মডারেশনের জন্য জমা ভবঘুরে [অতিথি]

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

একই সাথে অন্য ব্লগে প্রকাশ করেছেন বলেই বোধহয়।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

ভবঘুরে এর ছবি

আসলে কলহ সহ্য হয় না বলে এক ব্লগ থেকে আরেক ব্লগে ঘুরে বেড়াচ্ছি। আর পুরোনো লেখা পুজি করে ঘাটি গাড়তে চাচ্ছি আরকি। জানানোর জন্য ধন্যবাদ।

: আচ্ছা - ঠিক আছে, প্রথম পাতায় নাইবা গেল, অন্য ব্লগে প্রকাশিত লেখা নিজের ব্লগে জমা করতে পারবতো ?

অনিশ্চিত () এর ছবি

আমি অনিশ্চিত নামে নিবন্ধন করেছি বেশ কিছুদিন হলো। সে সময় আমার কাছে একটি ইমেইল পাঠানো হয়, যার লিংকের সূত্র ধরে আমি সচলায়তনে লগইন করার চেষ্টা করেছিলাম, কিন্তু সফল হতে পারি নি। বিষয়টি আমি কয়েকবার -এ জানিয়েছি। কিন্তু আজ পর্যন্ত কোনো উত্তর পাই নি। অনিশ্চিত নামে লগইন করতে পারছি না, পাশাপাশি অতিথি লেখক হিসেবেও পারছি না।

আমাকে যদি লগইন করার সুযোগ না দেওয়া হয়, তাহলে দয়া করে জানিয়ে দিবেন। আর দেওয়া হলে লগইন করার নিয়ম বিস্তারিত জানালে খুশি হবো। এভাবে নীরব না থেকে একটা কিছু করেন, প্লিজ।

ধন্যবাদ।

অনিশ্চিত

ভবঘুরে এর ছবি

প্রকাশিত লেখার বানান শুদ্ধ করব কিভাবে?

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

কেন প্রকাশিত হবার তো এডিট করতে পারবেন। তবে যতদূর মনে পড়ে, আবার আপনাকে মডারেশন পার হতে হবে।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

আবু রেজা এর ছবি

আমার ব্লগে আমার একটি ছবি দিতে চাই। কীভাবে দিব? এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানাচ্ছি।

যে জন বঙ্গেতে জন্মি হিংসে বঙ্গ বাণী
সে জন কাহার জন্ম নির্ণয় ন জানি।।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

এটি দেখুন: http://www.sachalayatan.com/faq/show/716#q_772

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

কীর্তিনাশা এর ছবি

ইমোটিকন ব্যবহার করার সহজ পদ্ধতি শিখান না একটু। আমি এ ব্যাপারে একেবারেই অকাট মুর্খ। ইয়াহুতে কি ভাবে ইমো ইউজ করতে হয় তাও জানিনা। একটু সাহায্য করুন প্লিজ!
-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

অনিশ্চিত () এর ছবি

প্রিয় কর্তৃপক্ষ,

বিরক্ত করার জন্য দুঃখিত।

আমি লগইন করা সংক্রান্ত সমস্যা নিয়ে আপনাদের একটি মেইল করেছিলাম কিছুদিন আগে। কোনো উত্তর পাই নি। তারপর সমস্যাটি নিয়ে এখানেও একটি মন্তব্য করেছিলাম- সেটিরও কোনো উত্তর পাই নি।

আমি অনিশ্চিত এবং অতিথি লেখক - কোনোটি দিয়েই লগইন করতে পারছি না। ফলে লেখা তো দূরের কথা, মন্তব্য করতেও সমস্যা হচ্ছে।

এর আগে এ বিষয়ে জানিয়ে কোনো উত্তর পাই নি। আশা করছি, আমাকে অন্তত জানানো হবে আমি কীভাবে লিখতে পারবো, অথবা আদৌ লিখতে পারবো কিনা। ধন্যবাদ।

অনিশ্চিত

অতিথি লেখক এর ছবি

প্রিয় ব্লগ কর্তৃপক্ষ,
অন্তত একটা কিছু জানান। অতিথি লেখক হিসেবেও লিখতে পারছি না। বলে কোটা শেষ। অথচ আমি কোনো পোস্টই দিই নি।
আর যদি আমাকে এখানে প্রবেশাধিকার না দেওয়া হয়, সেটি অন্তত জানান, প্লিজ।
ধন্যবাদ।
অনিশ্চিত

তমাল এর ছবি

আচ্ছা, এই সাইট কি দিয়ে তৈরী করা হয়েছে? এটা কি ড্রুপাল দিয়ে বানানো? নাকি অন্য কোনো সফটওয়্যার দিয়ে তৈরী?

P Munshe [অতিথি] এর ছবি

কিছুক্ষণ আগে কয়েক ঘনটা ধরে একটা মন্তব্য লিখছিলাম। পোষ্ট করার আগেই হঠাৎ সব গায়েব, মন্তব্যের ঘর ফাকা।
কোথাও কী অটো সেভ করা কোন কপি আছে?

অতিথি লেখক এর ছবি

প্রতিদিন নতুন ব্লগ লিখতে ঢুকলেই দেখি কোটা শেষ, ২৪ ঘন্টা অপেক্ষার নোটিশ। অতিথিদের লেখা জমা দেয়ার কোটা কত? এটা কি আগের চেয়ে কমিয়ে দেয়া হয়েছে?

দ্বিতীয় স্বত্তা

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

অতিথি লেখকের কোটা ২৪ ঘন্টায় ১০ টা করা হয়েছে।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

রাগিব এর ছবি

এডিট উইন্ডোর আকার (দৈর্ঘ্য বা প্রস্থ) আরেকটু বাড়ানো যায় কি? লেখা পোস্ট করার সময়ে খুব সমস্যা হয়, ছোট্ট এডিট উইন্ডোর জন্য।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
http://www.ragibhasan.com

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

আলমগীর এর ছবি

দৈর্ঘ্য তো ডানদিকে নীচের কোন ধরে টান দিলেই বড় হবার কথা।

রাগিব এর ছবি

হুম, খেয়াল করিনি সেটা !!! ধন্যবাদ।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
http://www.ragibhasan.com

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

শামীম এর ছবি

১. মন্তব্যের নিচে reply শব্দটাকে আগের মত "জবাব" অথবা "উত্তর দিন" করে দেয়া যেতে পারে।
২. নীড়পাতায় লগ ইন করা সদস্য তালিকায় সময় ঘন্টায় হলে বাংলায় দেখায় কিন্তু মিনিটে হলে ইংরেজিতে। min শব্দটাকে "মিনিট" করে দেয়া যেতে পারে।
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

ধুসর গোধূলি এর ছবি

- আমাদের মজলিশে শুরার মওলানা শিমুল, 'সচিত্র অমিত আহমেদ কাহিনী' বয়ান করবেন। কিন্তু তাঁকে পিকচার আপলোডাইতে দেওয়া হচ্ছে না। এর জন্য দায়ী কে? দায়ী এই বর্তমান সরকার!!

এই নিপীড়িত, নির্যাতিত, অবহেলিত মওলানার ক্লেশ নিরসনে যেকোনো একজন (নিদেনপক্ষে) মোটারাম 'লাব্বায়েক' বলিয়া ঝাঁপিয়া পড়িবেন বলিয়া আশাবাদ ব্যক্ত করি। নাইলে সব পিকচার ভাইঙা ফেলা হবে। সচলায়তন দেখিয়া দ্বীনি আহকাম করিবার জোশ পাইতেছি না। নামায রোযা তো সব মকরূহ্ হইছেই, এখন হজ্জ্বের মওসুম, হজ্জ্ব করার নিয়্যতও করিবার পারতাছিনা বাল।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

মওলানা শিমুল ছবি ৩০০ পিক্সেল ওয়াইডথের রিসাইজ করে পোস্টান। ছবি ইনসার্ট করার আগে ছবির সাইজ "প্রিভিউ" সিলেক্ট করে ইনসার্ট করুন।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

জাঝাকুল্লাহ খাইরান ।

ধুসর গোধূলি এর ছবি

- হইলে তো ভালো, নাইলে নারায়ে তাকবীর বইলা হুঙ্কার দিয়েন মওলানা বাবু। আগামী শুক্কুরবার বাদ জুমা দক্ষিণ গেট বরাবর, মগবাজার সন্মুখ করিয়া বিশাল কাফেলা রওয়ানা করিয়া দেবো এনশাল্লাহ্
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

বিপ্লব রহমান এর ছবি

সন্দেশ মহাশয় একটি স্টিকি পোস্টে জানিয়েছেন, থ্রি বিস্কুটিয়ার্সরা (কে বা কারা?) না কী এ বছর শুধু সচলে প্রকাশিত নির্বাচিত লেখা নিয়ে একটি সংকলন প্রকাশ করবেন। সেই পোস্টে মন্তব্য করার কোনো সুযোগ রাখা হয়নি। ...তাই এখানে বলছি।...
প্রশ্ন হচ্ছে, অন্যদিকে সচলের নীতিমালায় বলা হচ্ছে, সচলে একটি লেখা দেয়ার পর তা ৭২ ঘন্টা পরে অন্য ব্লগে দেওয়া যাবে। ...
তাহলে বিষয়টা কী দাঁড়ালো? কেমনে কী?? খাইছে


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

ধুসর গোধূলি এর ছবি

- বিষয়টা জলবৎ তরলং বিপ্লব ভাই।

৭২ ঘন্টা পরে আপনি লেখাটা অন্য কোথাও প্রকাশ করতে কোনো বাঁধা নেই। কিন্তু সেক্ষেত্রে লেখাটা সংকলনে অন্তর্ভুক্তির যোগ্যতা হারাবে।

বিদ্রঃ এটা সচলায়তনের কোনো অফিসিয়াল বক্তব্য নয়। কেবল একজন সচল হিসেবে যা বুঝি তাই।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

বিপ্লব রহমান এর ছবি

ইয়া হাবিবি! দেঁতো হাসি


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

মো: আ‌ব্দুল কুদ্দুস এর ছবি

কি ক‌রে বিভিন্ন বিভাগে সরাসরি যাবো। যেমন, আমি প্রথম পাতা থেকে সরাসরি সায়েন্স বিভাগে যেতে চাই, এখন আমাকে কি করতে হবে?দয়া করে কেউ জানাবেন ?

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

এই মুর্হুতে সরাসরি যাবার ব্যবস্থা নেই। তবে শিঘ্রী এটা চালু করা হবে।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অতিথি লেখক এর ছবি

সদসস্য হোতে কি কি করোনীয় একটু জানাবেন, আমি অনেক দিন ধোরে দেশের বাইরে আছি, বাংলায় একটু কাঁচা, তাও একটু লেখালেখি করতে চাচ্ছি, দয়া করে জানাবেন।

অতিথি লেখক এর ছবি

আমি সচলায়তনের কিছুই বুঝতেছি না। কেউ একজন হেল্প করুন প্লিজ। কয়েকদিন আগে সাইন আপ করেছিলাম। একটি লেখাও পোস্ট করেছিলাম তখন। তখনই জানতে পারলাম গেস্ট_রাইটার হিসেবে অনেকদিন থাকতে হবে। কিন্তু আমি যে লেখাটি পোস্ট করেছিলাম, ঐটি কি আর দেখতে পাবো না? এখন আমার করণীয় কি? আমি কি আরও পোস্ট করতে পারবো?
মোট কথা আমার এখন কি করণীয়? কীভাবে এই ব্লগে আরও ঘনিষ্ঠভাবে যুক্ত হতে পারি?

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আপনি সম্ভবতঃ ডুয়াল পোস্টিং করেছেন। প্রথম পাতায় হাতের বামে "নতুন অতিথিদের যা জানা প্রয়োজন" টা অনুগ্রহ করে দেখে নিন। অসুবিধার জন্য দুঃখিত।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

বকলম এর ছবি

আমি একটা লেখা পোষ্ট করতে চাচ্ছি। এতে কিছু Objects ( excel graph) এবং লিংক আছে। 'ব্লগ লিখুন' এ গিয়ে লেখা দিতে পারছি। কিন্তু, graph বা লিঙ্ক দিতে পারছি না। উপায় জানালে খুশী হব।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

পেইজের নীচে প্রায়শ জিজ্ঞাস্য বলে একটা সেকশনের লিংক আছে সেখান থেকে দেখতে পারেন। এখানে লিংক দেয়ার উপায় আছে।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

বকলম এর ছবি

ধন্যবাদ। লেখা মনে হয় পোষ্ট করতে পারবো। Excel এর Graph কিভাবে পোষ্ট করব জানালে খুশী হব।

হিমু এর ছবি

এক্সেলের গ্রাফ সরাসরি দেখানোর ব্যবস্থা নেই। আপনি যেটা করতে পারেন, এক্সেল গ্রাফটাকে ইমেজ হিসেবে সংরক্ষণ করে নিতে পারেন প্রথমে [প্রিন্টস্ক্রিন নিয়ে পরে একটু ক্রপ করে নিতে পারেন বা গ্রাফটাকে কপি করে পেইন্টব্রাশে নিয়ে পেস্ট করতে পারেন]। তারপর লেখার সাথে সেই ছবি জুড়ে দিতে পারেন।

একটা খুব সরল গ্রাফ টুল হয়তো পরে আমরা ডেভেলপ করবো, যেখানে সারণীকৃত ডেটা দিলে কিছু সাধারণ লেখচিত্র দেখানো যাবে (লাইন, বার, পাই এসব)। কিন্তু এখনও সেটা পরিকল্পনাধীন। আপাতত তাই একটু কষ্ট করতে হচ্ছে।


হাঁটুপানির জলদস্যু

মুক্ত বয়ান [অতিথি] এর ছবি

আমি লগ-ইন করতে পারছি না। মডারেটরকে মেইল করেছি। কোন উত্তর পাইনি।

অতিথি লেখক এর ছবি

আমি বেশ কিছুদিন আগে দ্বিতীয় স্বত্তা নামে লেখা শুরু করি। ৩/৪ টি লেখা ও প্রকাশিত হয়েছে, মন্তব্য ও প্রকাশিত হয়েছে। কিন্তু এর পরে প্রায়ই লিখতে এসে দেখি বলে আপনার কোটা শেষ হয়ে গেছে। এই কারণে কোন লেখা জমা ও দিতে পারছি না। এ সমস্যার সমাধান কি?
আর অতিথি থেকে অতিথি সচল হবার জন্য আমাকে কি করতে হবে?
ধন্যবাদ।
~দ্বিতীয় স্বত্তা

ইশতিয়াক রউফ এর ছবি

রেটিং-এ একটি বানান প্রমাদ আছে।

অসাধারন! > অসাধারণ!

অনিশ্চিত এর ছবি

অতিথি সদস্যরা কি কাউকে বন্ধু বানাতে পারে? আমি চেষ্টা করেও পারছি না। বলে, সংরক্ষিত পাতা: এই পাতায় আপনার প্রবেশাধিকার নেই। দয়া করে লগইন করুন। যদিও আমি লগইন অবস্থায়ই রয়েছি। ধন্যবাদ।
‌‌-------------------------------------
হাত বাঁধা, কিন্তু দড়ি মুক্ত - হায় পৃথিবী!

‌‌-------------------------------------
হাত বাঁধা, কিন্তু দড়ি মুক্ত - হায় পৃথিবী!

অতিথি লেখক এর ছবি

আমার লগ ইন নাম pantha_bangla and e_mail . আপনাদের নিয়ম অনুযায়ী আজ একটা পোষ্ট অতিথি হেসেবে পোষ্ট করলাম," ১৯৭১ সালঃ আমার দেখা প্রথম মুক্তিযোদ্ধা" ই মেইল লিখার কোন যায়গা খুজে পেলাম না। তাই লিখা হয়নি। সংরক্ষন করেছি কিন্তু লিখাটি আর খুজে পেলাম না। অথিতি পোষ্টের লিস্টেও না। আমি কি লিখাটি আবার পোষ্ট করবো ? আমি সম্পুর্ন কনফিউজড এই সিস্টেমে। আমাকে কি সাহায্য করা যায় ?

রোদ্দুর

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আপনার লেখা মডারেশনের জন্য জমা হয়েছে। মডারেটররা এটি পড়ে দেখে তবেই সিদ্ধান্ত নেবেন। লেখার নীচেই আপনার নাম এবং ইমেইল দিতে পারতেন।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

দুঃখিত একই সাথে অন্য ব্লগে প্রকাশিত লেখা সচলায়তনে প্রকাশিত হয়না। আপনি অনুগ্রহ করে এটি দেখুন: http://www.sachalayatan.com/sachalayatan/16572

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

স্বাধীন [অতিথি] এর ছবি

একটি লেখা ভুল করে দুইবার চলে গেছে। প্রথম বার নাম দিইনি তাই বন্ধ করে দিয়েছিলাম। পরে পোষ্ট করে দেখি আগের লিখাটি সেইভ হয়ে আছে।

ভুতুম [অতিথি] এর ছবি

ভাইজান, আমি একেবারেই নতুন। নিবন্ধন করলাম গতকাল, কিন্তু এখনো কোন মেইল পাই নাই, কাজেই পাসওয়ার্ড নাই, কাজেই লগ-ইন করতে পারতেছি না। ভাবলাম নিবন্ধনে কোনভেজাল হইছে, কিন্তু আবার করতে গিয়ে দেখি বলতেছে আমার নাম আর মেইল অ্যাকাউন্ট ব্যবহার করা হয়ে গেছে। এইবার ভাবলাম কোন গ্যান্জাম হইছে মেইল আসতে, তাই "পাসওয়ার্ড হারিয়েছে" বিভাগের শরণাপণ্ন হই। কিন্তু এখানে আমার নাম বা মেইল অ্যাকাউন্ট দিলে মেসেজ দেয় "Is not Recognized". মানেটা কিছুই বুঝতেছি না - এখন কোন ভাবে যদি আমারে পাসও্য়ার্ড টা জানানো সম্ভব? নিবন্ধনে আমার নাম ও মেইল অ্যাকাউন্ট এই মেসেজের সাথে যা আছে সেইগুলাই। আমার এই সদস্য নামটাই খুব প্রিয়, কাজেই একটা ব্যবস্থা করে দেন প্লীজ!

***এইটা আমাদের দাবী মানতে হবে নামক থ্রেডে একবার পোস্ট দিছিলাম, কিন্তু রিপ্লাই নাই দেখে এখানে আবার দিলাম। অপরাধ হলে ক্ষমাপ্রার্থী।

মূলত পাঠক এর ছবি

ছবি-ব্লগের লিঙ্কটা কাজ করছে না:

http://www.sachalayatan.com/fgallery

Page Not Found দেখাচ্ছে।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

গ্যালারী সরিয়ে ফেলা হয়েছে। কাজের কিছু ছিল না। লিংকটা সরাতে হবে। কোথায় পেয়েছেন এটা?

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

মেন্যু থেকে সরিয়ে দিলাম।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

সুবিনয় মুস্তফী এর ছবি

প্রিয় ডেভুগণ,
'আমার পছন্দের পোস্ট' জিনিসটা কি আরেকটু ডেভেলাপ করা যায়? এখন অনেক লেখক সচলে আর অনেক অনেক ভালো লেখা। কিন্তু এত ভালো লেখা স্টোর করার বা দাগিয়ে রাখার কোন ভালো উপায় নেই - এখন যেই 'প্রিয় পোস্ট' তালিকা, সেটাতে অল্প কিছু রাখার পরেই কোটা শেষ। অথচ সচলে কম করে হলেও শখানেক লেখা পড়েছি, যেগুলো আবার পড়ার মত। সাইটের বাকি সব ফিচার্স চমতকার - শুধু এখানে একটা ঘাটতি রয়ে গেছে।
-------------------------
হাজার বছর ব্লগর ব্লগর

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

নজরে আনার জন্য ধন্যবাদ। আমি লক্ষ্য করিনি বিষয়টা। দেখি।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

ইশতিয়াক রউফ এর ছবি

এই মডিউলটায় মাত্র ৫ টি করে পোস্ট দেখায়। কোন প্রিয় পোস্ট তালিকা থেকে মুছে ফেললে পুরনো তালিকা থেকে একটি দেখায়। অতএব, সম্পূর্ণ তালিকাই আছে, কিন্তু দেখায় মাত্র ৫ টি। এখানে "অন্যান্য" বলে একটি বাটন জুড়ে দিলেই হয়তো হয়ে যাবে।

হাসিব এর ছবি

প্রিন্ট ভিউ কি দেখানো যায় ?

হাসিব এর ছবি
হাসিব এর ছবি
মূলত পাঠক এর ছবি

ম্যাকযন্ত্র থেকে অ্যাকাউন্ট আপডেট করার উপায় আছে কি? ঐ লিঙ্কে ক্লিক করলে একটা ওয়েবপেজ ডাউনলোড হচ্ছে কিন্তু কাঙ্খিত পাতায় যাওয়া যাচ্ছে না। ছবি বা তথ্য বদলাতে বা ফ্লিকার ছবিস্ট্রীম জুড়তে গেলে কি উইন্ডোস মেশিন লাগবে?

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ডেভলপার হিসেবে উত্তর দিচ্ছি। সচল হিসেবে নয়, মডারেটর হিসেবে নয়।

এটা ক্লিক করুন দেখি: http://www.sachalayatan.com/user/1271/edit

আপনার একাউন্ট সরাসরি: http://www.sachalayatan.com/user/1271

সমস্যা বোধহয় এটাতে হয়: http://www.sachalayatan.com/myblog

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির
এই একাউন্টটি কোন মডারেটরের নয়। এই একাউন্ট থেকে মডারেশন করা হয়না, কিংবা এই একাউন্টের কর্মকান্ডের দায়ভার সচলায়তন নেবে না।

মূলত পাঠক এর ছবি

উত্তরের জন্য ধন্যবাদ।

লিঙ্ক ১: ক্লিক করলে এডিট করার পাতা খুলছে ঠিকঠাক, কিন্তু আপডেট করে সংরক্ষণ / সেভ করতে গেলেই সেই HTML ডাউনলোড হচ্ছে, ফলে সচলে সে পরিবর্তন দেখাবে বলে মনে হয় না।

লিঙ্ক ২: ক্লিক করলে সেই HTML ডাউনলোড হয়ে যাচ্ছে।

লিঙ্ক ৩: ক্লিক করলে Page Not Found দেখাচ্ছে।

সালাহউদদীন তপু [অতিথি] এর ছবি

তুমি আসবে বলে শিরোনামে একটি কবিতা পোস্ট করেছিলাম। প্রকাশও করা হয়েছে প্রথম পাতায়, কিন্তু সমস্যা হল লেখার শেষে অতিথি লেখকের দায়িত্ব হিসেবে আমার যে নাম ও ইমেইল লিখে দিয়েছিলাম তা প্রকাশ করা হয় নি।

আমার যদ্দুর মনে পড়ে আমি নাম ও ইমেইল সংযুক্ত করেছিলাম...... তবু যদি আমারই ভুলে সেটি বাদ পড়ে থাকে তবে আমি কি করে আমার নামটি এর মধ্যে অন্তর্ভূক্ত করতে পারব জানালে খুশি হব।

সালাহউদদীন তপু

মূলত পাঠক এর ছবি

১) নীড়পাতা বা যথাযথ কোথাও একটা ফিচার থাকলে সুবিধে হতো: আমার কোনো লেখায় নতুন অপঠিত মন্তব্য এলে তার নোটিফিকেশন (যে রকম নতুন মেইল/মেসেজ এলে হয়)। সাম্প্রতিক লেখার মন্তব্য চেক করি, কিন্তু বেশি পুরোনো লেখায় গিয়ে সবসময় দেখা হয় না। এই ফিচারটা থাকলে সেই ব্যাপারে সুবিধা হতো খুবই।

২) ওয়ার্ডে যে রকম লেফ্ট/রাইট/সেন্ট্রাল/উভয় ধার জাস্টিফায়েড করে লেখা যায়, সেই বৈশিষ্টটা কি এখানে আনা যায়? নাকি বাংলা ইউনিকোডে সে বিষয়ে কোনো সীমাবদ্ধতা রয়েছে?

হিমু এর ছবি

১. মডুদের কাছে এই আব্দার আমারও। কিন্তু যতবারই ব্যাটাদের চেপে ধরি ততবারই পরবর্তী আপগ্রেডের মূলা ঝুলায় নচ্ছাড়গুলি।

২. Justify ট্যাগটা ব্যবহার করলেই হবে। লেখার আগে পিছে [justify] আর [/justify] জুড়ে দিলেই দেখবেন সব জাস্টিফায়েড। একই ভাবে left, right, center ...।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

মূলত পাঠক এর ছবি

ধন্যবাদ, ২-এর জন্য। একটা ছোটো সমস্যা আছে এই পদ্ধতিতে, শুরুর [justify] ট্যাগটা প্রথম পাতায় (নীড়পাতা) দেখা যায় যেহেতু সেখানে ফরম্যাটিং ছাড়াই লেখার অংশ প্রদর্শিত হয়। আমি সেজন্য এক প্যারা ছেড়ে ট্যাগ লাগালাম। হাসি

দ্রোহী এর ছবি

লোল। আমিও জাস্টিফাই নিয়ে মন্তব্য করতেই এখানে এলাম। এসে দেখি এটা নিয়েই কথা হচ্ছে।

সচলায়তনের ডেভুদের প্রতি আকুল আবেদন – হয় প্রথম পাতা থেকে Justify ট্যাগটাকে লুকানোর ব্যবস্থা করেন। না হয় Justify অপশনটাই বন্ধ করে দেন।

প্রথম পাতায় এইচটিএমএল ট্যাগ দেখতে জঘণ্য লাগে। দেঁতো হাসি

রেজওয়ান এর ছবি

এই মেসেজটি আসছে।

Sorry, but your quota for blog has been exceeded. Please try again in ২৪ ঘণ্টা.

কোটার অবস্থা দেখতে গিয়ে দেখি বিপরীতমূখী মেসেজ

ব্লগ (quota reached):

আপনি ২৪ ঘন্টায় ১টি ব্লগ লিখতে বা পোস্ট করতে পারবেন।
আপনি গত ২৪ ঘন্টায় ১টি ব্লগ লিখেছেন বা পোস্ট করেছেন।

সর্বমোট পোস্ট:

আপনি ২৪ ঘন্টায় ২০০টি সর্বমোট পোস্ট লিখতে বা পোস্ট করতে পারবেন।
আপনি গত ২৪ ঘন্টায় ৪টি সর্বমোট পোস্ট লিখেছেন বা পোস্ট করেছেন।

এখানে উল্লেখ্য আমি গত ২৪ ঘন্টায় একটি মাত্র পোস্ট দিয়েছি।

সাদা-মডু এর ছবি

এই সমস্যার জন্যে দুঃখিত। এখন আবার চেষ্টা করে দেখুন কাজ হয় কি না।

...অসমাপ্ত [অতিথি] এর ছবি

একটা আব্দার করে যাই। ...নীড়পাতার যোকোন চিপায় চাপায় একটা জায়গা কি বরাদ্দ করা যায় যেখানে কোন বিশেষ দিন নিয়ে আগের তথ্যমূলক বা জনপ্রিয় কিছু পোস্টের লিংক থাকবে।

যেমন 'ক-দিবসে' গত বছর বা তার আগে 'কখ' নামক সদস্য একটা চমৎকার লেখা হয়ত লিখেছিলেন। যেটার লিংক এইবছর 'ক-দিবসে' নীড়পাতার ওই জায়গায় লটকে থাকবে। ফলে নতুন পাঠকেরা একটা চমৎকার লেখার সন্ধান পাবেন আবার গুরুত্বপূর্ণ লেখাটিও হারিয়ে যাবে না।

বিশেষ দিনগুলো ছাড়া ওই জায়গাটা হয়ত বরাদ্দ রাখা যেতে পারে র‌্যান্ডম পোস্ট লিংকের জন্য।

সমুদ্র এর ছবি

আমি একটি লেখা শেষ করে "প্রিভিউ" করলাম - ডাটাবেস সংক্রান্ত কিছু এরর মেসেজ দিচ্ছিলো। দ্বিতীয়বার প্রিভিউ করাতে দেখি বলছে আপনার কোটা শেষ। আমি বুঝতে পারছি না আমার লেখাটা কি মডারেশন কিউতে জমা হলো কি না ? এখন "আমার কীর্তিকলাপ" এ লেখাটা দেখতে পাচ্ছি কিন্তু এডিট করতে গেলে বলছে পর্যাপ্ত ওয়ার্কফ্লো পারমিশান নেই। আমি কিভাবে বুঝবো আমার লেখাটির স্ট্যাটাস? অতিথিদের ক্ষেত্রে সংরক্ষণ মানেই কি প্রকাশের জন্য জমা দেয়া? আমি লেখাটা প্রকাশ করার জন্যই বা কি করতে পারি?
অগ্রিম ধন্যবাদ।

"Life happens while we are busy planning it"

অতিথি লেখক এর ছবি

আমি রেজিস্ট্রেশন করার সময় নাম ব্যবহার করি নাই, এখন নাম ব্যবহার করতে চাই, কিভাবে কি করবো?

দ্রোহী এর ছবি

মামু ভাইগো,

নীড়পাতা থেকে [justify] ট্যাগটা লুকানোর ব্যবস্থা করা যায় না?

আহির ভৈরব এর ছবি

কাজ হয়ে গেছে তাই মুছে দিলাম। অনেক ধন্যবাদ মডুগণ।

-----------------------------------------------------
আর কিছু না চাই
যেন আকাশখানা পাই
আর পালিয়ে যাবার মাঠ।

ফাহিম এর ছবি

ভাই মডু,

একটা আবদার ছিলো। আমার guest_writer হিসাবে দু'টা লেখা ছিলো, ওই দুটা কি আমার এখনকার অতিথি অ্যাকাউন্টে সরিয়ে আনা সম্ভব হবে আপনার পক্ষে?

http://www.sachalayatan.com/guest_writer/18839

http://www.sachalayatan.com/guest_writer/19751

আমার অ্যাকাউন্টঃ http://sachalayatan.com/fahim

ভালো থাকবেন,

=======================
ছায়ার সাথে কুস্তি করে গাত্রে হলো ব্যাথা!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

ফাহিম এর ছবি

থ্রেডে কমেন্ট করে লাভ হলো না, এ মেইল করেও কোন লাভ হলো না। বেশ হতাশ হলাম।

আব্দারটা আরেকবার জানিয়ে গেলাম। ধন্যবাদ।

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ঠিক করা হয়েছে। দুঃখিত।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

দময়ন্তী এর ছবি

একটা গান কেমন আলাদা পোস্টের মত প্রথম পাতায় চলে এসেছে৷ কিছুতেই মুছতে পারছি না৷ কেউ একটু মুছে দিন না৷ প্লীঈঈঈজ৷
-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

এই পোস্টটিতে মন্তব্য করার অপশন বন্ধ করা হল। অনুগ্রহ করে contact এট sachalayatan ডট com এ ইমেইল করুন। আপনার সাময়িক অসুবিধার জন্য দুঃখিত।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির