সেই তর্জনী, সেই মায়াহাসি...

স্যাম এর ছবি
লিখেছেন স্যাম (তারিখ: শুক্র, ১৫/০৮/২০১৪ - ১:০৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

জাতির জনক বঙ্গবন্ধু কে নিয়ে কিছু পোস্টার প্রচেষ্টা...

যতকাল রবে পদ্মা, মেঘনা...

আমি আমার ভালবাসার কথা বলতে এসেছিলাম...

এবারের সংগ্রাম, স্বাধীনতার সংগ্রাম...

জনক আমার স্বাধীনতা...

আপডেট -১২-০৮-২০১৫

বঙ্গবন্ধু

(মোজাইক গুরু সেভিজের ইন্সপিরেশনে কাঁচা হাতের কাজ)

বঙ্গবন্ধু

বঙ্গবন্ধু


মন্তব্য

সুবোধ অবোধ এর ছবি

অসাধারণ স্যাম দা। হাততালি

স্যাম এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

নিবিড় এর ছবি
স্যাম এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

তারেক অণু এর ছবি

শেষেরটা সবচেয়ে দুর্দান্ত লাগল।

স্যাম এর ছবি

ধন্যবাদ উস্তাদ

ত্রিমাত্রিক কবি এর ছবি

স্যালুট স্যাম ভাই

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

স্যাম এর ছবি

কোলাকুলি

স্যাম এর ছবি

অবশ্যই!

ধ্রুব আলম এর ছবি

ব্যবহার করা যাবে কি?

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

স্যাম এর ছবি

অবশ্যই!

আয়নামতি এর ছবি

চমৎকার কাজ স্যাম্ভাই চলুক চলুক চলুক

স্যাম এর ছবি

ধন্যবাদ

মাসুদ সজীব এর ছবি

চলুক চলুক শেষেরটি অসাধারণ হয়েছে

-------------------------------------------
আমার কোন অতীত নেই, আমার কোন ভবিষ্যত নেই, আমি জন্ম হতেই বর্তমান।
আমি অতীত হবো মৃত্যুতে, আমি ভবিষ্যত হবো আমার রক্তকোষের দ্বি-বিভাজনে।

স্যাম এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

স্যাম এর ছবি

নত হও, কাঁদো তুমি, আজ শোক, আজ বর্ষামাস
কী করে ভুলবে বলো কলঙ্কের সেই ইতিহাস?
বাংলার নদনদী ভরে ওঠো, রাখো ভরে দুচোখের জল
ধোয়াও চোখের জলে রক্তমাখা তার পদতল,
আজ বড়ো শোকের দিন, তুমি নাই হে বন্ধু, হে পিতা।

- কার লেখা?

ঈয়াসীন এর ছবি

গুরু গুরু

------------------------------------------------------------------
মাভৈ, রাতের আঁধার গভীর যত ভোর ততই সন্নিকটে জেনো।

স্যাম এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

এক লহমা এর ছবি

অসাধারণ, সব কটি-ই।
( বারে বারে দেখার পর একেক সময় মনে হচ্ছে, দ্বিতীয় পোস্টারের শিরোনাম আর ভিতরের লেখাগুলো চতুর্থ পোস্টারের সাথেই যেন আরো মানানসই হয়। )
শ্রদ্ধা শ্রদ্ধা শ্রদ্ধা শ্রদ্ধা শ্রদ্ধা শ্রদ্ধা শ্রদ্ধা

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

স্যাম এর ছবি

সচলায়তনের জন্য একটা ভাল ব্যানার করতে গিয়ে পোস্টারগুলো করা হয়েছিল, জানি কাজগুলো ঠিক অত 'ওয়াও' হয়নি - পরেরগুলো আরো সময় নিয়ে বেটার করার চেষ্টা থাকবে। ধন্যবাদ এক লহমা।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

প্রথমটা একেবারে ব্যতিক্রমী। একেবারে দক্ষ শিল্পীর তুলিতে আঁকা।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

স্যাম এর ছবি

অনেক ধন্যবাদ। রঙ নিয়ে খুব ঝামেলায় ছিলাম, আছি মন খারাপ

গান্ধর্বী এর ছবি

চমৎকার হাততালি

------------------------------------------

'আমি এখন উদয় এবং অস্তের মাঝামাঝি এক দিগন্তে।
হাতে রুপোলী ডট পেন
বুকে লেবুপাতার বাগান।' (পূর্ণেন্দু পত্রী)

স্যাম এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

মরুদ্যান এর ছবি

কোন একটা কারণে শেষের তিনটা ছবি ব্লগপাতায় দেখতে পাচ্ছিনা। লিংকে ক্লিক করে দেখতে হল।

প্রথমটা অসাধারণ লেগেছে। বাকিগুলাও খুব ভাল।

-----------------------------------------------------------------------------------------------------------------
যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চল রে

স্যাম এর ছবি

এখন নিশ্চয়ই ঠিক আছে?

বন্দনা এর ছবি

আমি ও দেখতে পাচ্ছিনা শেষে্র তিনটা ছবি।

স্যাম এর ছবি

এখন?

মুস্তাফিজ এর ছবি

আমি ও দেখতে পাচ্ছিনা শেষে্র তিনটা ছবি।

...........................
Every Picture Tells a Story

স্যাম এর ছবি

বস, টাইটেলে ক্লিক করলে দেখা যাবে যদি এ পাতায় না দেখা যায়

নীড় সন্ধানী এর ছবি

প্রথম ছবিটা দেখা গেলেও শেষ ছবিগুলো আসছে না কেন? মডুরা দেখতে পারেন কি সমস্যা।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

স্যাম এর ছবি

শেষ ছবিগুলো দেখাচ্ছে এখন। মুর্শেদ ভাইকে অনেক ধন্যবাদ।

তাহসিন রেজা এর ছবি

অসাধারণ কাজ।

------------------------------------------------------------------------------------------------------------
“We sit in the mud, my friend, and reach for the stars.”

অলীক জানালা _________

স্যাম এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

নির্ঝর অলয় এর ছবি

অপূর্ব স্যাম ভাই!

স্যাম এর ছবি

ধন্যবাদ

দীনহিন এর ছবি

এই দিনে এর চেয়ে ভাল উপহার আর হয় না সচলের পাঠকদের জন্য! স্যামভাইয়া গুরু গুরু গুরু গুরু গুরু গুরু

ছোটমুখে একটা বড় কথা বলি, বঙ্গবন্ধুকে যতটুকু পাঠ করেছি, তা থেকে আমার মনে হয়ঃ

বাংলাদেশকে, বাঙ্গালিকে বুঝতে হলে বঙ্গবন্ধুকে পাঠ করলেই চলে; বাঙ্গালির স্বভাবের প্রায় সবটুকু, চিরয়াত সাহস, উদ্দীপনা, শৌর্য-বীর্য, আবেগ, ভালবাসা, এবং সীমাবদ্ধতাও - সবকিছু ধারণ করেছেন বঙ্গবন্ধু তার মধ্যে!!! বঙ্গবন্ধুর সেই মহাকাব্যিক তর্জনি, সেই আদিগন্ত মায়াহাসি বাঙালি চরিত্রেরই এক অবিচ্ছেদ্য প্রতিবিম্ব, বাঙালি মননের এক চুড়ান্ত লক্ষন!

.............................
তুমি কষে ধর হাল
আমি তুলে বাঁধি পাল

স্যাম এর ছবি

্ধন্যবাদ। একমত শেষ প্যারায় প্রায়, তবে সব বাঙ্গালীকে বুঝতে বংগবন্ধু যথেষ্ঠ নয় - বিশ্বাসঘাতক বাঙ্গালী বঙ্গবন্ধুর অংশ নয়।

সাফিনাজ আরজু এর ছবি

হাততালি
অসাধারণ স্যামদা।
বরাবর আপনার কাজের মুগ্ধ ভক্ত ।। চলুক চলুক

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

দীনহিন এর ছবি

কোথায় হারিয়েছিলেন, বলুনতো?
কত বার যে আপনার নামটা খুঁজেছি নীড়পাতায়!
অসম্ভব ভাল লাগছে আপনাকে দেখে, এখন ঝটপট লেখা নামান!

.............................
তুমি কষে ধর হাল
আমি তুলে বাঁধি পাল

স্যাম এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

কল্যাণ এর ছবি

এক নম্বরটা দারুণ চলুক

_______________
আমার নামের মধ্যে ১৩

স্যাম এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

সাক্ষী সত্যানন্দ এর ছবি

চলুক শ্রদ্ধা

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

অতিথি লেখক এর ছবি

গুরু গুরু গুরু গুরু গুরু গুরু

অভিমন্যু .
________________________
সেই চক্রবুহ্যে আজও বন্দী হয়ে আছি

অতিথি লেখক এর ছবি

দারুণ সুন্দর। শেয়ার করার জন্য ধন্যবাদ।

--ঋ

অতিথি লেখক এর ছবি

গুরু গুরু
খূব ভাল স্যাম (আমরা তোমাকে চিনি ম্যাক নামে!)।
অনেক সুন্দর হয়েছে। শিরোনামগুলো সুন্দর।

ভালো থেকো।
অনেক শুভকামনা।

--------------------------
কামরুজ্জামান পলাশ

আব্দুল্লাহ এ.এম. এর ছবি

চলুক

প্রৌঢ় ভাবনা এর ছবি

শুরু হলো বঙ্গবন্ধুর সেই ঐতিহাসিক ভাষণ, ''ভায়েরা আমার, আজ দুঃখভারাক্রান্ত মন নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি___।'' আমি একমনে ভাষণ শুনছি আর অধির আগ্রহে অপেক্ষা করছি সেই কাঙ্খিত বাক্যটি শোনার জন্য। তারপর এক সময়ে বঙ্গবন্ধু বললেন " রক্ত যখন দিয়েছি, রক্ত আরও দেব, এদেশের মানুষকে মুক্ত করে ছাড়বো ইনশাল্লাহ।" তারপর তিনি অল্পক্ষণ অপেক্ষা করলেন। তারপর সেই মাহেন্দ্রক্ষণে আসলো সেই ঘোষণা, " এ বারের সংগ্রাম, আমাদের মুক্তির সংগ্রাম। এবারের সংগ্রাম, স্বাধীনতার সংগ্রাম। জয় বাংলা।" মুহুর্মুহু জয়বাংলা শ্লোগানে রেসকোর্স ময়দান তখন প্রকম্পিত।

আবারও যেন চোখের সামনে ভেসে উঠলো সেই সময়টুকু!
সবগুলোই অসাধারণ!

অতিথি লেখক এর ছবি

ভাই স্যাম, আপনি পারেনও। অসাধারন। চলুক

- ইয়ামেন

স্যাম এর ছবি

ধন্যবাদ সবাইকে - সবাই ভাল থাকেন, নিরাপদে থাকেন, কলম চলবে।

 অংচানু মারমা অং এর ছবি

অনবধ্য

মন মাঝি এর ছবি

ওকো ইন জামালে?

****************************************

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।