একটি ফাঁকিবাজী পোস্ট

ষষ্ঠ পাণ্ডব এর ছবি
লিখেছেন ষষ্ঠ পাণ্ডব (তারিখ: শনি, ১৫/১১/২০০৮ - ১২:১৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

সচলের সবাই কোন গান সবার সাথে শেয়ার করতে চাইলে ই-স্নিপস বা ইউ-টিউবের লিঙ্ক জুড়ে দেন। কারন যতদূর জানি সচলে ই-মেইলের মত সরাসরি ফাইল অ্যাটাচ করা যায় না (যদি ভুল জেনে থাকি তাহলে জানান)। আজকে ফাঁকিবাজীর এই পোস্টে আমার প্রিয় একটা গানের ই-স্নিপসীয় লিঙ্ক জুড়ে দিলাম।

http://www.esnips.com/doc/c5b9ecfc-46c6-4545-959a-5ce49c92c403/Tomay-Dilam

Get this widget | Track details | eSnips Social DNA

বাংলাদেশে যারা থাকেন তারা জানেন এখানে ই-স্নিপস বা ইউ-টিউবের কোন গান শুনতে/দেখতে হলে (১) গানটা আগে মুখস্থ থাকতে হবে (২) গানটার সুর আদ্যপান্ত জানা থাকতে হবে। যেহেতু বাংলাদেশে থাকি তাই লিঙ্কটা থেকে কী শোনা যাবে জানি না। আমার মত বাংলাদেশে যারা আছেন তাদের জন্য গানের কথা আর সুর দেয়া হল। এবার নিজে নিজে গীটারে টুংটাং করুন আর গুন গুন করে গান। আশা করি ইউ-টিউব বা ই-স্নিপস নির্ভর যেসব পোস্টের লেখাগুলো আমরা দেখতে পাই কিন্তু কথা শুনতে বা ভিডিও দেখতে পাই না সেগুলো মিস করার দুঃখ কিছুটা হলেও ভুলবেন।

শিরোনামঃ তোমায় দিলাম
সঙ্গীতঃ মহীনের ঘোড়াগুলি

শহরের উষ্ণতম দিনে পীচগলা রোদ্দুরে
Am------------------------------G------
বৃষ্টির নিঃশ্বাস তোমায় দিলাম আজ
------F--------E------------
আর কী বা দিতে পারি
Am--------------------
পুরোনো মিছিলে পুরোনো ট্রামেদের সারি
G--------------------------------F---
ফুটপাথ ঘেঁষা বেলুন গাড়ি
Am------------------------
সুতোবাঁধা যত লাল আর সাদা
G---------------------------
ওরাই আমার থতমত এই শহরের রডোডেনড্রন
---------------------------------F-------------------E7---------
তোমায় দিলাম আজ
Am-------------

কী আছে আর গভীর রাতের নিয়ন আলোয়
--------------Am-------------G--------
আলোকিত যত রেস্তোরাঁ
-------------F-------
সব থেকে ঊঁচু ফ্ল্যাট বাড়িটার
------------------------E--
সব থেকে ঊঁচু ছাঁদ
----------------E7
তোমায় দিলাম আজ
Am-------------

পারবোনা দিতে
F-----------
ঘাসফুল আর ধানের গন্ধ
Am------------G------------
স্নিগ্ধ যা কিছু দু’হাত ভরে আজ
------------------F----------------
ফুসফুস খোঁজে পোড়া ডিজেলের
--------------------G-----
আজন্ম আশ্বাস
E7-----------
তোমায় দিলাম আজ
Am-------------
শহরের কবিতা, ছবি - সবি
G------------------F----------
তোমায় দিলাম আজ
E7------------
তোমায় দিলাম, তোমায় দিলাম, তো-মা-য় দি-লা-ম
Am-----------G-----------F--------E7


মন্তব্য

রেনেট এর ছবি

আমার বোনের খুব প্রিয় একটা গান। তবে ও এত বেশি শুনত এই গানটা, যে এক পর্যায়ে এই গান শুরু হলেই আমার মেজাজ খারাপ হয়ে যেত। তবে মহীনের ঘোড়াগুলির 'দক্ষিন খোলা জানালা' গানটা আমার বেশ পছন্দের।
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এই গান শুনে মেজাজ খারাপ হওয়া সম্ভব? অ্যাঁ আজীবন আমৃত্যু শুনে যেতে পারবো। দেঁতো হাসি
তবে সুমন ভাই যখন এইটা গাইছিলো তখন মেজাজ খারাপ হইছিলো...

আবার নিলয় দাশ-এর এক জন্মদিনের ঘরোয়া পার্টিতে তার এক ছাত্র এই গানটা গাইছিলো... তার নাম জানা হয় নাই... কিন্তু সেদিন এই গানটা অসম্ভব ভালো লাগছিলো...
আর আবহ টাবহ সব মিলিয়ে ভালো লাগছিলো অঞ্জন নিমার এ্যালবামটা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

এব্যাপারে আমার স্ত্রী দিশা আপনার বোনের গোত্রের। তবে আমি আপনার গোত্রের না। আমি কোটি কোটি বার এই গান শুনতে পারবো। অবশ্য মহীনের খুব কম গানই আছে যা আমার পছন্দ না। আর "দক্ষিণ খোলা জানালা" তো লাজওয়াব।



তোমার সঞ্চয় দিনান্তে নিশান্তে পথে ফেলে যেতে হয়


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মহীনের আরেকটা গান আমার খুব পছন্দ... ধাঁধার থেকেও জটিল তুমি... ক্ষুধার চেয়েও কষ্ট...

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এটা এমন একটা গান... একবার ধরিয়ে দিলেই তা কলের মতো বাজতে থাকে সারাদিন।
আজ বুঝি এই গান আর নামবে না মাথা থেকে...
আমার অসম্ভব প্রিয় একটা গান...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

এই গানের "নীল দত্ত" ভার্সান বা "ক্রসউইণ্ডজ" ভার্সান শুনলে আপনার খুন করতে ইচ্ছে করবে। গৌতম চট্টোপাধ্যায় মারা যাবার পর তাঁর গানগুলোর মনে হয় কোন অভিভাবক নেই। যার যেভাবে খুশি গাইছে, রেকর্ড করছে, ভিডিও করছে, প্লেব্যাকে সুর লাগিয়ে দিয়ে উপমহাদেশ মাত করে দিচ্ছে। রয়্যালটি দূরে থাক কৃতজ্ঞতাটুকু পর্যন্ত স্বীকার করে না। বাংলাদেশে "রেনেসাঁ"র মত সর্বজনপ্রিয় ব্যাণ্ড "হায় ভালবাসি" নিজেদের অ্যালবামে প্রকাশ করেছে "মহীনের" নাম উচ্চারন ছাড়াই। এব্যাপারে আমার জানায় ভুল থাকলে দয়া করে জানাবেন।



তোমার সঞ্চয় দিনান্তে নিশান্তে পথে ফেলে যেতে হয়


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

নীল দত্ত ভার্সান শুনছি... ক্রসউইণ্ডজ শুনি নাই।
ব্যান্ড গ্রুপ মহীনের ঘোড়াগুলি যেহেতু একক কারো না তাই গানগুলোর অভিভাবকত্ব একটু জটিল আছে। তবে জেমসের ভিগি ভিগি করার আগে সেই সুরকার গৌতম চট্টোপাধ্যায়ের পরিবারের অনুমতি নিয়েছে বলে জানি।

কলকাতায় আমার এক বন্ধু আছে... সেও গান টান করে... শুনলাম গৌতম চট্টোপাধ্যায়ের ছেলে গাব্বু নাকি তার বন্ধু... তখন থেকেই বুকিং দিয়ে রাখছি নেক্সট টাইম কলকাতায় গেলে পরিচয় করায়ে দেওয়ার জন্য।

এই গাব্বু বাংলাদেশের একটা বিজ্ঞাপনে জিঙ্গেলও করছে... সেটা শুনে অবশ্য খুব একটা পদের মনে হয় নাই আমার।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

কোন বিজ্ঞাপনটা বলবেন কি?



তোমার সঞ্চয় দিনান্তে নিশান্তে পথে ফেলে যেতে হয়


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বিজ্ঞাপনটার নাম তো ভুলে গেছি। কি একটা জানি ফোক টাইপ জিঙ্গেল ছিলো। ডিরেক্টর ছিলেন কোলকাতার অমিত সেন। তার সহকারি ছোটুর ফ্রেন্ড হচ্ছে গাব্বু...
অমিতদা মোটামুটি ২৪ ঘন্টা অনলাইনে থাকেন... এখনই কেন যেন ডুবে আছেন। অনলাইনে পেলে তার কাছ থেকে জেনে আপনাকে জানাতে পারবো অচিরেই।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

এই ছোটু কী ড্রামার ছোটু? দ্বৈপায়নদের সাথে বাজায় যে?



তোমার সঞ্চয় দিনান্তে নিশান্তে পথে ফেলে যেতে হয়


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এই ছোটু গিটার বাজায়... হেভি মেটালের পোলা... বয়স বেশি না... এখন বুঝি ২৭/২৮ হবে। পড়াশোনা লন্ডনে। কাজ করে বিজ্ঞাপন এজেন্সি 'আই লেভেল'-এ।
তার ব্যন্ডটার নাম ভুলে গেছি। তবে ড্রামার হিসাবে কোথাও ক্ষেপ মারে কি না জানি না।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

গানটা আসলেই অনেক সুন্দর।

আরেকটা কাজ করতে পারেন। এভাবে সরাসরি লিন্ক না দিয়ে, ই-স্নিপ্সের মিউজিক প্লেয়ারের নিচে, কমেন্টস এর উপরে, "এমবেড" ঘরে যে কোডটা আছে, সেটা পুরোটা আপনার ব্লগে পেস্ট করে দিতে পারেন। তাহলে এখানেও দেখবেন ই-স্নিপ্সের মতোই একটা মিউজিক প্লেয়ার চলে এসেছে।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

করে দিলাম। ধন্যবাদ প্রিয় বিডিআর।



তোমার সঞ্চয় দিনান্তে নিশান্তে পথে ফেলে যেতে হয়


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

সন্দেশ এর ছবি

সচলে ফাইল এটাচ করা যায়। কিন্তু এটাচ ফাংশানটা কাজ করছে না এই মুর্হুতে।

সচলে গান বা অডিও যে কোন পোস্টের সাথে এটাচ করা যায় অথবা অডিও নোড হিসেবে যোগ করা যায়। ক্যাচ একটাই, গানটার কপিরাইট আপনার থাকতে হবে। ২মেগাবাইটের একটা ফাইল আপলোড লিমিট আছে। ৬০% ফাইলের কোয়ালিটি কমিয়ে কাজ চলে যায়। বেশী লাগলে আমাদের জানালে ব্যবস্থা করা যাবে।

আলমগীর এর ছবি

ভাল গাইছেন।
এটা দেইখেন নেটে কুলাইলে।
http://au.youtube.com/watch?v=9cmwIfSNkII

হিমু এর ছবি

ওরে রে, এটা পান্ডবদার গাওয়া নাকি?? দারুণ!


হাঁটুপানির জলদস্যু

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

প্রিয় আলমগীর, এই গান পেলেন কোথায়? গ্রীজমাঙ্কির সাহায্যে ডাউনলোড করে শুনতে হল। মন্দ না। কিন্তু "ভাল গাইছেন" বললেন কেন? এটি কী আমি? খামাখা হিমু কে আশাহত করলেন।

প্রিয় হিমু, যদি আমার আগের লেখাগুলো আপনার কিছু মনে থাকে তাহলে আপনার জানার কথাঃ

১। আমি গীটার বাজাতে বা গান গাইতে জানিনা
২। আমার মাথা ভরা চুল না, টাক
৩। আমি মোটা বা স্বাস্থ্যবান নই

সুতরাং একথা প্রমাণিত হইল যে চিত্রের গায়ক ব্যক্তিটি ষষ্ঠ পাণ্ডব নহে (খোদ আলমগীর হৈলেও হৈতে পারে)।



তোমার সঞ্চয় দিনান্তে নিশান্তে পথে ফেলে যেতে হয়


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

প্রিয় হিমু, আলমগীরের দেয়া নেট অ্যাড্ড্রেসটা খেয়াল করেন। এটা ইউটিউবের অস্ট্রেলিয়ান সাইট। সুতরাং আমার সন্দেহ আরো ঘনীভূত হল। এটা আলমগীর না হয়েই যায় না। নিজে নিজে "ভাল গাইছেন" বলে পাবলিকের সমর্থন আদায় করতে চায়।



তোমার সঞ্চয় দিনান্তে নিশান্তে পথে ফেলে যেতে হয়


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

আলমগীর এর ছবি

পাণ্ডব দা
এই কমেন্ট না করলে কিছু অপ্রয়োজনীয় ভুল বোঝাবুঝি থেকে যাবে:
১. আমি ভাল গাইছেন বলছি যেটার লিংক আপনি দিছেন। যেহেতু আপনি পোস্ট করছেন, যেহেতু, কীবোর্ডে গাওয়া, যেহেতু পেশাদারীর চমক ছিল না, যেহেতু আপনি কর্ড পোস্ট করছেন, সেহেতু আমি মনে করেছিলাম গানের গলার মালিক আপনিই হবেন। বোঝা যাচ্ছে হিমুও আমার পরপরই বিভ্রান্ত হয়েছে। কিছু না
বুইঝা যথাযথ কর্ড নামাইছেন, এটা বিশ্বাস করি নাই।

২. ইউটিউবে আমি যাই দেখি সেটা au থেকেই আসে। এটা ইউটিউবের ব্যাপার, দুনিয়াজুড়া তারা সার্ভার বসায়া রাখছে। কিন্তু গানটা আমার গাওয়া না, কলকাতার একটা ছেলের গাওয়া। আমার মনে ধরছে তারে বুকমার্ক করে রাখছি। আমি যদিও একটু বাজাই, কিন্তু কোন গান এখনো গাইনি (সত্য কথা হল আমি গাইতে পারি না, এর সাক্ষীও আছে)। যেদিন গাইতে পারব, মনে হবে প্রকাশ করার মতো, অবশ্যই নিজের নাম দিয়েই প্রকাশ করব; সমর্থন না দিয়া যাইতে পারবেন না।

ভাল থাকবেন।

যুধিষ্ঠির এর ছবি

ভুল বোঝাবুঝির কারণটা মনে হয় আমি ধরতে পারছি। সেটা ব্যাখ্যা করার আগে বলে নেই, ই-স্নিপের এবং ইউটিউবের দুই গায়কের কোনটাই যে ষষ্ঠ পাণ্ডব নয়, এ ব্যাপারে আমি গ্যারাণ্টি দিতে পারি - কারণ উনার কণ্ঠস্বর এবং চেহারা দুটোই আমার অত্যন্ত পরিচিত।

আমার মনে হয় ষষ্ঠ পাণ্ডব সম্ভবত: জানেন না যে উনি ই-স্নিপ থেকে মহীনের ঘোড়াগুলি-র মূল গানটির লিঙ্ক পোস্ট করেননি। বাংলাদেশের ব্যাণ্ডউইডথ সমস্যার কারণে উনি সম্ভবত: লিঙ্কটা পরীক্ষা করে দেখতে পারেননি। মূল গানটি নিয়ে উনার যতটা আবেগ (প্যাশন-এর বাংলা কি তাই?), তাতে করে অন্য কারো অপেশাদারী কণ্ঠে এ গানটা উনার পোস্ট করার কথা না।

প্রিয় ষষ্ঠ, ভুল ব্যাখ্যা দিয়ে থাকলে অনুগ্রহ করে ঝাড়ি দিবেন না। ই-স্নিপস এ মূল গানটা আমিও খুঁজে পেলাম না। পেলে পোস্ট করে দিতাম।

যুধিষ্ঠির এর ছবি

পাওয়া গেছে বোধহয় আসল গানটা:

Get this widget | Track details | eSnips Social DNA

ধুসর গোধূলি এর ছবি

- আপনাদের কথা শুনে উৎসাহ পাইতেছি, ইচ্ছা আছে যেকোনো শুভ(!) সময়ে আমার নিজের গাওয়া একটা গান এইখানে দিয়া দিবো। চোখ টিপি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

হিমু এর ছবি

একটা শুভ সময়কে নষ্ট না করলে হয় না দোস্তো?


হাঁটুপানির জলদস্যু

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

প্রিয় আলমগীর এবং ধর্ম্মপুত্র, আমার পোস্টেই কিন্তু আমি বলেছি

"যেহেতু বাংলাদেশে থাকি তাই লিঙ্কটা থেকে কী শোনা যাবে জানি না। আমার মত বাংলাদেশে যারা আছেন তাদের জন্য গানের কথা আর সুর দেয়া হল।"

সুতরাং বুঝতেই পারছেন, আমার পোস্টে কার গান যে ছিল তাই পরীক্ষা করেও ঠিকমত বোঝা আমার পক্ষে সম্ভব হয়নি। এবং কর্ড দেয়া হয়েছে এই পোস্টের ওপর ভিত্তি না করে। ধন্যবাদ দুজনকেই ভুল বোঝাবুঝি দূর করার জন্য।

"এটা আলমগীর না হয়ে যায় না বলে" যা বলেছি তা নিছক রসিকতা, কিছু মীন করিনি। দুঃখিত।

আর গান গাওয়ার ক্ষেত্রে বলতে পারি, পেশাদার যাদের গান শুনেছি তাদের কারো কারো গান মাথায় আছে। আর অপেশাদার যাদের গান শুনেছি তাদের অনেকের গানই বুকের ভেতর আছে। প্রিয় আলমগীর, আপনার মত অপেশাদার গাইলে সে গান আমার বুকের ভেতরই থেকে যাবার কথা।



তোমার সঞ্চয় দিনান্তে নিশান্তে পথে ফেলে যেতে হয়


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।