সুসভ্য সুদর্শন

সুলতানা পারভীন শিমুল এর ছবি
লিখেছেন সুলতানা পারভীন শিমুল (তারিখ: রবি, ১৫/০৬/২০০৮ - ২:১০অপরাহ্ন)
ক্যাটেগরি:

আজ সকালবেলা ঘর থেকে বের হতেই খিঁচড়ে থাকা মেজাজটা ভাল হয়ে গেল। ভেজা মাটিতে পা রাখি আমি। রাতে ঝুম বৃষ্টি হয়েছে। বৃষ্টির সেই আদরের ছোঁয়া এখনো লেগে আছে প্রকৃতির চোখেমুখে। রোদ নেই। মেঘলা মেঘলা আকাশ। ভেজা ভেজা শান্ত শান্ত সবকিছু। ঠান্ডা বাতাসের আলতো ছুঁয়ে যাওয়া। এইরকম দিনগুলোতে মনে হয়, "ইশ... কোন গন্তব্য যদি না থাকতো। তাহলে ইচ্ছেমতো লম্বা কোন পথ ধরে শুধু চলতে থাকা... এই ভালোলাগা বোধটাকে ধরে রাখা..."

ছোট রাস্তা পার হয়ে বড়ো রাস্তায় উঠে আসি। প্রায় সত্তর-আশি গজ পার হয়ে আসতে রাস্তায় কালো কি যেন একটা পড়ে থাকতে দেখলাম। প্রথমে ভেবেছিলাম মুরগি। মরে পড়ে আছে। আরো একটু কাছে যেতে বুঝলাম, ওটা কাক। না, আমার মন খারাপ হয়নি। কুকুর, বেড়াল, মুরগি, কতো কিছুই তো রাস্তায় পিষে যেতে দেখি। মানুষের লাশ দেখেও ইদানিং আমরা মন খারাপ করতে ভুলে যাই। আর কাক তো নস্যি।

কিন্তু আমি অবাক হলাম। ওপরের তারে বসে তিনটা কাক শুধু বিলাপ করছে। অথচ এরকমটা তো হবার কথা নয়। ছোটবেলা থেকেই দেখে আসছি, একটা কাক যদি কোথাও মরেছে, সে এলাকায় রাজ্যের কাক জড়ো হয়ে সম্মিলিত স্বরে চিৎকার করে জীবন দুর্বিসহ করে তোলে। তাহলে ঘটনা কি? কনফিউজড আমি আরো একবার ভালো করে দেখে নিশ্চিত হলাম, কাকই তো ওটা।
মানব সমাজ কি তাহলে ওদেরকেও প্রভাবিত করলো?
ওরাও কি ছোট ছোট ভাগে বিভক্ত হয়ে পরিবারভিত্তিক শোক পালন করছে?
সভ্যতার ছোঁয়া কি লেগেছে কাকদের সমাজেও?


মন্তব্য

স্পর্শ এর ছবি

হায় সভ্যতা!
....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কি বিচিত্র !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ফারুক ওয়াসিফ এর ছবি

নগরায়নের ছোঁয়া লেগেছে কাকেদের মনে, ওরাও জোট বাঁধতে ভুলে যাচ্ছে বোধহয়।
কিংবা এও হতে পারে, বেচারা মৃত কাক কোনো ছোটো দলের নেতা, বড় নেতা মরলে ওখানে এতক্ষণে শ্রীকাগেশ্বর কুচকুচেদের সম্মেলন শুরু হয়ে যেত।

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ইশ...
সাংবাদিক হলে তো সাথে সাথে ওদের একটা ইন্টারভিউ নিয়ে নিতাম। জানা যেতো আসল ঘটনা কোনটা...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মাহবুব লীলেন এর ছবি

ওইটা কিছু না
জরুরি আইনে জনসমাবেশ নিষিদ্ধ তাই কাকেরা এক জায়গায় জড়ো হতে ভয় পাচ্ছে (কাকেদের মধ্যে কেউ ড. আনোয়ার হোসেন হতে চায় না)

সুলতানা পারভীন শিমুল এর ছবি

সময় বদলাবে তো ?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

দিগন্ত এর ছবি

কাকেদের বুদ্ধি নিয়ে এই টেড-টকটা দেখতে পারেন।


হাতি ঘোড়া গেল তল, মশা বলে কত জল।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমি কিচ্ছু দেখতে পাচ্ছি না, দিগন্ত।
শুধু সাদা বিরান মাঠের মতো একটা পেইজ দেখা যাচ্ছে।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রায়হান আবীর এর ছবি

আফা চিন্তিত কেন এতো?
---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ঠিকই কইছেন, ভাইজান।
এই বিষয় নিয়া চিন্তা কইরা কোন ফায়দা নাই।
তারচেয়ে কার গালে কয়টা তিল ক্যান হইলো, বরং এইটা নিয়া চিন্তা করা ভালো।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রায়হান আবীর এর ছবি

কোন কিছু নিয়াই চিন্তা করার দর্কার নাই। কামোন ম্যান, এতো টেনশনের কি আছে?
---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ওকে বস।
নো টেনশন।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পরিবর্তনশীল এর ছবি

সভ্যতা!
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হুম...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

আমাদের দেখাদেখি কাকেরাও শিখে গেছে- নিজকে নিয়ে কিভাবে মগ্ন থাকা যায়।

____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আত্মমগ্ন মানব সমাজকে ধিক্কার...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মুশফিকা মুমু এর ছবি

খুব ভাল লিখেছেন হাসি দেশে হয়ত কাকের অভাব পরেছে, নয়তবা অন্য কাক গুলো হয়ত বর্ষা উৎসবে ব্যস্ত খাইছে
তবে কাক মারা গেলে অন্য কাকদের জড়ো হয়ে সম্মিলিত স্বরে চিৎকার করা ব্যপারটা তো জানতাম না অ্যাঁ শুনে কাকদের ওপর রেসপেক্ট বেরে গেল।
--------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সুলতানা পারভীন শিমুল এর ছবি

জ্বি
ছোটবেলায় কারো সাথে লাগলে ধামকি দিতাম, "খালি একটা কাক মেরে তোর দরজার সামনে ঝুলায়ে রাখবো..."
অতিষ্ঠ জীবন কাকে বলে...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্বপ্নাহত এর ছবি

মনুষ্যজাতি কি এখনো পুরোপুরি সভ্য হইসে??

কিছু কিছু দিক দিয়ে কাকেরাও আমাদের চে অনেক সভ্য মনে হয় আমার কাছে...

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

সভ্য না বলেই "সভ্য হইছি, আমরা সভ্যজাতি" ইত্যাদি বলে গলা ফাটাইতে হয়। আদতে তা হইলে তো ভাইজান, আমরা বলতাম, ফলেই পরিচয়...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতিথি লেখক এর ছবি

পশু পাখির মধ্যে সামাজিকতা এখনও বিদ্যমান আছে, তবে সভ্যতার কিছুটা ছোয়া লেগেছে, কিন্তু মানুষের মধ্যে সামাজিকতা অনেক কমে গেছে ।

--- কামাল---

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কথা সত্য।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

বাকী কাকেরা এখনো খবর পাইয়া সারে নাই। তয় আসতাছে। এখন একবার খোঁজ নিয়া দ্যাখেন। মানব সভ্যতার মহানিদর্শন পশু-পাখি সমাজে বিস্তার লাভ এতো সোজা না। আপনার লেখা কিন্তুক খুব ভালো হইছে। সাধারণ বিষয়ে গভীর পর্যবেক্ষণ। ভালো লক্ষণ।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

"মানব সভ্যতার মহানিদর্শন পশু-পাখি সমাজে বিস্তার লাভ এতো সোজা না।"
আপনার কথাই যেন যুগ যুগ টিকে থাকে, আখতার ভাই।
অনেক ধন্যবাদ।

...............................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

কীর্তিনাশা এর ছবি

আরে আপা বুঝতে পারেন নাই। ওরা আসে নাই বার্ডফ্লুর ভয়ে। কাঁক বলে কি ওদের জানের মায়া নাই?

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এইটাও হইতে পারে...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

তারেক এর ছবি

আরে নাহ্‌! মোটেও সভ্য হয় নাই তারা। এই তো গেল সপ্তায় আমার বন্ধুর জামায় তারা ভীষণ অসভ্য কাজটাই করে ফেললো। ভাগ্য ভালো যে আমি বেঁচে গেছিলাম কোন মতে দেঁতো হাসি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হা হা হা
আমার এক ফ্রেন্ড আছে, এই কাজের জন্য কাকদের তাকে খুবই পছন্দ। গত চার মাসের মধ্যে তাকে অন্তত তিনবার এই সমস্যায় পড়তে হয়েছে।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্নিগ্ধা এর ছবি

"সুসভ্য সুদর্শন" লেখা হিসেবে দারুণ সুচিন্তিত সুবচন হয়েছে ....... হাসি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কি বলে যে আপনাকে ধন্যবাদ দেবো, বুঝতে পারছি না।
"সুচিন্তিত" শব্দটায় আমি খুবই আহলাদিত।
এমন কথা আমারে আগে কখনো কেউ কয় নাই।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মুহম্মদ জুবায়ের এর ছবি

এরা নগরবাসী কাক - নাগরিক উদাসীনতা ও নিস্পৃহতা অর্জন করতে শিখেছে।

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হয়তো।
গ্রামীন জীবনে কি তাহলে অন্য দৃশ্য দেখতে পাবো?
কান ঝালাপালা করা সেই সহজ স্বাভাবিক দৃশ্য।
...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

থার্ড আই এর ছবি

আপনার বিচক্ষণ দৃষ্টির জন্য (বিপ্লব)
একটা কাহিনী মনে পড়ে গেলো ,কাকের একতা এতটাই প্রবল যে কৈশরে একবার পান কৌড়ী শিকার করেছিলাম, গুলি লেগেছিলো পাখায়, তাই পান কৌড়ী উড়তে পারেনি। ধরে ফেললাম সেটা কিন্তু বাড়ী নিয়ে আসতে মহা বেগ পেতে হয়েছিলো, কাক দল ভাবলো ওটা কাক। ঘিরে ধরলো আমায় একঝাঁক কাক নাস্তানাবুদ করে ছেড়েছিলো আমায় সেদিন, বাপরে....!!
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

সুলতানা পারভীন শিমুল এর ছবি

তাহলেই বোঝেন !
দিনকাল বোধহয় সত্যিই বদলে যাচ্ছে।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

এটাকে কি ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍কাকস্য পরিসভ্যতা বলা চলে? চোখ টিপি

অভিনব দৃষ্টিভঙ্গি আপনার। ভালো লাগলো লেখাটি।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হা হা হা
কঠিন শব্দ যে কোনটাই চলবে।
আপনার ভালো লাগলে আমার ভালো লাগে আরো অনেক বেশি।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধুসর গোধূলি এর ছবি

- এমনও তো হতে পারে কাকেরা তাদের নিউজ পেপার তখনো হাতে পায়নি। কেবল ঐ তিনটা কাকই কাছে ছিলো বলে টের পেয়েছে। কিংবা তারা এক সঙ্গে আটজন ছিলো। বলাকা সিনেমা হলে গিয়েছিলো সিনেমা দেখতে। ফেরার পথে ট্রাকের চাপায় মর্মান্তিকভাবে কাকের মৃত্যু! চারজন চলে গেলো সঙ্গে সঙ্গে চারদিকে আত্মীয় স্বজন খবর দিতে। বাকি তিনজন বসে বসে বিলাপ করছে, আশেপাশের কাক সমাজকে জানাচ্ছে জানাজায় শরীক হওয়ার জন্য। মানব সভ্যতায় যেমনটা হয়, মাইকিং করে বলা। জানাজা বাদ আছর। এর মধ্যে বাকীরা চলে এসে এক সঙ্গে বিলাপ করে আবার চলেও গেছে বোধহয়। আপনি তো সেই দৃশ্যটা আর দেখেন নি!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সুলতানা পারভীন শিমুল এর ছবি

সর্বনাশ !
আপনি তো দেখি জনাব, রীতিমতো কাউয়া বিশেষজ্ঞ !!

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

শেখ জলিল এর ছবি

একটা কাক যদি কোথাও মরেছে, সে এলাকায় রাজ্যের কাক জড়ো হয়ে সম্মিলিত স্বরে চিৎকার করে জীবন দুর্বিসহ করে তোলে। তাহলে ঘটনা কি?
..ঘটনা হলো- কাকদের সহমর্মিতা আছে, একতা আছে...যা তথাকথিত সভ্য মানুষের মধ্যে নেই!

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হায় মানুষ !
সভ্য মানুষ !!
...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।