বিটকেলেকচুয়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি
লিখেছেন সুলতানা পারভীন শিমুল (তারিখ: মঙ্গল, ২২/০৭/২০০৮ - ৫:১৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমার পড়ালেখার পুরোটাই করেছি আমি কোএডুকেশনে। শুধু কৈশোরের দুটো বছর বাদ দিয়ে। আমি নিজে যদিও শান্তস্বভাবা। ক্লাসে দুরন্ত ছেলেমেয়েদের দস্যিপনা আমি সবসময়ই খুব এনজয় করতাম। তাই ক্লাস নাইনে যখন আমাকে একটা গার্লস স্কুলে ভর্তি করিয়ে দেয়া হলো, বোরিং একটা সময় কাটাতে হবে অনুমান করে আমি কিছুটা বিমর্ষ হয়ে পড়েছিলাম। কিন্তু অল্প সময়ের মধ্যেই আমার ধারণা পাল্টে গেলো। আমি আমার নতুন বন্ধুদেরকে খুব দ্রুতই পছন্দ করতে শুরু করে দিলাম। আমি বিচ্ছু না হওয়া সত্বেও বিচ্ছুগুলো আমাকে কাছের করে নিলো।

আমরা গ্রুপে ছিলাম বেশ কজন।
আমরা পড়তাম সাইন্সে। ইলেকটিভ ম্যাথ ছিল মাত্র পাঁচজনের। এই ক্লাসটা নিতেন আমাদের এক ম্যাডাম। তিনি কথা বলতেন একটু নিচু গলায়। আর স্টুডেন্ট একেবারে কম হওয়ায় তিনি বুঝিয়ে দিতেন যখন, আমাদেরকে দাঁড়াতে হতো তার টেবিল ঘিরে। উনি চলে গেলে বিষন্ন মুখে আমাদের একজন বলতো, ”ম্যাডাম এইগুলান কি বলে রে? কিছুই তো বুঝি না। খালি শুনি বলে, ইস্কু বিস্কু শ্ শ্, ইস্কু বিস্কু শ্ শ্... আমাকে একটু বুঝিয়ে দে না।”

আমাদের গ্রুপে সবচেয়ে সরল এই প্রাণীর নাম মানজু। পৃথিবীর যাবতীয় গোপন এবং কানকথার ব্যাপারে তার আগ্রহ সীমাহীন। আর এই ব্যাপারে তাকে সবচেয়ে বেশি নাচাতো যে, সে নেলি, প্রায় হাঁটু পর্যন্ত লম্বা চুলের অধিকারী। মাঝেমাঝেই সে চিন্তিত ভাবভঙি নিয়ে বলতো, ”একটা কথা শুনলাম, তুই বিশ্বাসই করবি না।” সবচেয়ে আগ্রহী মানজু একেবারে ওর সামনে গিয়ে ব্যাপারটা ডিটেইলস জানতে চাইতো। আর নেলি পালটি মারতো। ”কিন্তু কাউকে বলতে যে নিষেধ করেছে।” মানজুর আশ্বাস, ” আমি কাউকে বলবো না দেখিস। সত্যি, বিদ্যা, কসম...” কথাটা না শোনা পর্যন্ত স্বস্তি নেই ওর। আমরা সবাই যখন বুঝতে পারছি, ওটা ব্লাফ, কোন এক বিচিত্র কারণে শুধু মানজুই সেটা ধরতে পারতো না। নেলি একটু অলস ছিলো। জায়গায় বসে থেকেই সামনে যাকে পেতো তাকে বলতো, ” আমাকে একটু পানি খাওয়া না। কথা দিচ্ছি তোকে না নিয়ে বেহেশতে ঢুকবো না।”

পুরো গ্রুপের মধ্যে সবচেয়ে প্রতিভাসম্পন্ন হলো ববি। ববির অনুকরণ ক্ষমতার কোনো জুড়ি নেই। কারো হাত নেড়ে কথা বলার ধরন থেকে শুরু করে হাঁটার স্টাইল পর্যন্ত দেখিয়ে দেয় সে সহজ আয়াশে। আমাদের অনুরোধে যার হাঁটা ওকে সবচেয়ে বেশিবার দেখাতে হয়েছে, সে পিঙকি। পিঙকি আমাদের মধ্যে সবচেয়ে সুন্দর এবং লম্বা। ভীষন ফ্যাশন সচেতন। আমরা ওকে ডাকি স্টাইলিশ। হাঁটার সময় ওর পেছন দিকটায় যে ছন্দ ওঠে এটাকে অদ্ভুতভাবে নকল করে দেখাতো ববি, আর প্যাঁদানি খেতো। খুব স্বাভাবিকভাবেই পিঙকির পেছনে লাগা ছেলেদের কমতি ছিলো না। ওর মন আবার ছিল মাখনের মতোই ভীষন রকম নরম এবং কোমল। কোন ছেলেকেই ও কড়া গলায় রিফিউজ করতে পারতো না। "ছেলেটা কষ্ট পাবে না?” - জাতীয় চিন্তায় সে সর্বদাই চিন্তিত থাকতো। মাঝেমধ্যেই ও বিভিন্ন আবেগমাখা চিঠির অংশ বিশেষ পড়ে শোনাতো। অবভিয়াসলি তার সবচেয়ে আগ্রহী শ্রোতা মানজু।

ভূগোল ক্লাস। আজকের পড়া, ইউরোপের জলবায়ু। স্যার কিছুক্ষণ সময় দিয়েছেন পড়াটা দেখে নেবার জন্য। বেশিরভাগ স্টুডেন্টই বিড়বিড় করছে। সময় শেষ। এইবার স্যার একে একে তার কাছে ডাকবেন আর পড়া ধরবেন। স্যার ডাকলেন একজনকে। সে স্যারের কাছে যেতে যেতেও বিড়বিড় করেই যাচ্ছে। এখন কেউ ওকে কোনো কথা জিজ্ঞেস করলেই ও সব ভুলে যাবে। স্যারও সেটা জানেন। টেবিলের কাছে গিয়ে দাঁড়িয়েই ও পড়া বলতে শুরু করে। স্যার ওকে থামিয়ে দিয়ে বলেন,” অতো তাড়াহুড়া করছিস কেন? আস্তে আস্তে বল। আগে বল, ভাত খেয়েছিস?” বিড়বিড় করতে করতেই মাথা নেড়ে জবাব দেয় ও। স্যার হেসে আবার জিজ্ঞেস করেন, ”কি দিয়ে?” এবার জবাব ওকে দিতেই হয়। ”শিং মাছের ঝোল দিয়ে।” আরো একটা হাসি দিয়ে স্যার বলেন, ”এইবার তোর পড়া বল।” ততক্ষণে ওর যা সর্বনাশ হবার কথা, হয়ে গেছে। শূন্যে হাতড়াতে থাকে ও। এর নাম রত্না।

ওকে যে ব্যাপারটা নিয়ে আমরা এখনো ক্ষেপাই, সেটা হলো সারমর্ম। পরীক্ষা চলছে। বাংলা ২য় পত্র। মোটামুটি শেষের দিকে। রত্না পেছন থেকে আমাকে জিজ্ঞেস করে
: সারমর্ম লিখেছিস?
: হুম
: কত বড় হয়েছে?
: চার লাইন।
: কি !
: তাই তো লিখলাম।
: অত ছোট করে লিখলে দশে কত দেবে?
: সারমর্ম আর কত বড় হবে?
: তোর খাতা দেখা তো।

ওর গলায় অবিশ্বাস। আমাকে খাতা দেখাতে হয়। গলা বেয়ে অবিশ্বাস এবার ওর চোখে। মাথা নেড়ে ও লিখতে শুরু করে। পরীক্ষার খাতা যখন দেখানো হলো, ও আপসেট। আড়াই পৃষ্ঠা সারমর্ম লিখার পরেও স্যার ওকে জিরো দিলো ! আমরা হেসেই খুন।

আমাদের সাথে যময ছিলো দুটো। ইউলি আর ইউনা। পৃথিবীর তাবৎ বিষয়ে এরা জ্ঞান রাখে এবং তার ওপর কয়েক ঘন্টা ব্যাপী লেকচার দিয়ে দিয়ে মাথা ধরিয়ে দেবার ক্ষমতা রাখে। একটা থামলে ঠিক সেখান থেকে আবার অন্যটা শুরু করে।

আমাদের অংক স্যার। তার কাজই ছিলো ক্লাসে এসেই এই আটজনকে ছড়িয়ে ছিটিয়ে আট প্রান্তে বসিয়ে দিয়ে তারপর তার কাজ শুরু করা। তাতে কি? একটা পিরিয়ডই তো। এই ক্লাসটা কোনোভাবে শেষ করেই আমরা আবার একজোট।

সেদিন ববি আসেনি। পিঙকি একটা চিঠি দেখালো আমাদেরকে। মানজু যথারীতি উত্তেজিত। নেলি হঠাত বললো, ”আচ্ছা, পিঙকি আর ববি তো একসাথে আসে। পিঙকি এতো চিঠি পায়, ববিকে কেউ লিখে না, ওর কি খারাপ লাগে না?” আমাদেরও মনে হলো, তাই তো ! ওর নিশ্চয়ই খারাপ লাগে। এর একটা বিহিত তো করা দরকার। প্রেমপত্র পেলে ও কিভাবে রিয়্যাক্ট করে এটাও দেখা দরকার। কাজেই এই ব্যাপারে আমরা বেশ উৎসাহী হয়ে উঠলাম।

ঠিক হলো, ওর জন্য একটা লাভলেটার লেখা হবে। বাংলা সাহিত্যে যারা বরাবর বেশি নাম্বার পায়, লেখার দায়িত্ব দেয়া হলো এইরকম তিনজনকে। নেলি, ইউনা আর আমাকে। ওরা কি করলো জানি না। তবে এই প্রেমপত্র লেখার জন্য আমি অনেকগুলো পৃষ্ঠা নষ্ট করলাম রাত দুইটা পর্যন্ত। শেষমেষ দাঁড়ালো কিছু একটা।

পরদিন স্কুলে আমরা দুটো দলে ঘুরি। একদলে ববি থাকে। আর অন্যদল চিঠির যাচাই বাছাই করে। প্ল্যান করে। অনেক রাত জাগাকে সার্থক করে কমিটি শেষমেষ আমার চিঠিটাই সিলেক্ট করলো। ঠিক করা হলো, পরদিন ইউলি ওটাকে সুন্দর একটা কাগজে রিরাইট করে আনবে। ও আবার বিভিন্ন ঢংয়ে লিখতে পারে।

পরদিন। আমরা টিফিন পিরিয়ডে সবাই মিলে গল্প করছি। এইসময়ে ক্লাস ফোরের একটা মেয়ে আমাদের কাছে এসে ববিকে খুঁজলো। ওর একটা চিঠি আছে। একটা ছেলে দিয়েছে। ও তো কিছুতেই নেবে না। আমরাই আগ্রহ করে নিলাম, খুললাম এবং পড়লাম। পলক নামে কোনো একটা ছেলে লিখেছে, পিঙকি আর ববি, ওদের দুজনকে সে প্রায়ই একসাথে আসতে দেখে। যদিও পিঙকি যে সুন্দর তাতে কোনো সন্দেহ নেই, তবু ওর কেন যেন ববিকেই ভাল লেগে গেছে। সে প্রেমে পড়েছে ববির। কিন্তু শুধুমাত্র নাম ছাড়া পরিচয় দেবার মতো এখনো তার কিছু নেই। সে তাই কানাডা যাচ্ছে। ববির যোগ্য হয়ে ফিরবে। পারলে ববি যেন ওর জন্য অপেক্ষা করে।

ওর দিকে তাকিয়ে দেখি ওর চোখমুখ অন্যরকম হয়ে গেছে। সেটা ব্যাখ্যা করে বোঝানোর মতো ভাষা আমার নেই। এর পরের দুটো দিন কাটলো ওর কেমন যেন একটা ঘোরের মধ্যে। সবাই ওকে পলকের নাম করে ক্ষেপাতে থাকে। ও-ও যেন কিছুটা স্বপ্ন দেখতে শুরু করে। আমার মধ্যে গিল্টি একটা ফিলিংস কাজ করতে শুরু করে। আমি ওদেরকে বলি ব্যাপারটা শেষ করে দিতে। কিন্তু ওরা মজা পেয়ে গেছে। আমার কথায় কেউ রাজি হয় না। আমি বোঝাই ওদেরকে। এটা ঠিক হচ্ছে না। শেষটায় ওরা রাজি হলো।

এর পরদিন। আমরা ববিকে ঘিরে বসি। ইউলি আস্তে আস্তে সব কথা খুলে বলে। আমি চুপচাপ ববির ক্রমশঃ বদলে যাওয়া মুখের ভাঁজগুলো দেখতে থাকি। আর আমার বুকের ভেতরটা দুমড়ে মুচড়ে যেতে থাকে। ওর ছলছল চোখ দেখে মনে মনে আমি নিজেকে চাবকাতে থাকি। ভালবাসা নিয়ে ওর প্রথম স্বপ্নটাকে এভাবে গুঁড়িয়ে দেবার কোনো অধিকার কি আমাদের ছিলো? এই দুটো দিন যে ওর কত স্বপ্ন নিয়ে কেটেছে, আমরা কি কেউ বলতে পারি?

টিফিনের শেষ ঘন্টা পড়লে আমরা নীরবে ক্লাসে ফিরি। পরদিন স্কুলে আসে না ও। আমাদের মুখ শুকিয়ে আমসি। তারপরদিন ও আসে। এবং খুব সহজ হয়েই সে পুরোনো ববির মতো আচরণ করতে থাকে। সবাই খুশি হয়, যাক, ও কিছু মনে করেনি। কিন্তু আমার মন শান্ত হয়না। পুরো ঘটনায় ও কাউকেই একবারের জন্যেও দোষ দেয়নি। ও কি আমাদেরকে সত্যিই মন থেকে ক্ষমা করতে পেরেছে? আর আমাকে...?


মন্তব্য

রাফি(লগইন করতে পারছি না) এর ছবি

"পরদিন। আমরা টিফিন পিরিয়ডে সবাই মিলে গল্প করছি। এইসময়ে ক্লাস ফোরের একটা মেয়ে আমাদের কাছে এসে ববিকে খুঁজলো। ওর একটা চিঠি আছে। একটা ছেলে দিয়েছে। ও তো কিছুতেই নেবে না।"
পিচ্চিগুলো পরিচিত বড়ভাই বা বোনের পিয়ন হিসেবেই শুরু করে চিঠি লেখার training. আমার মনে হয় সবাই কোন না কোন সময় এই কাজটা করেছে।
তবে মাঝে মাঝে আফসোস লাগে এখন চিঠির চলটা উঠে যাচ্ছে।
যাযাবরকে মনে পড়ে......
" বিজ্ঞান আমাদের দিয়েছে বেগ, কেড়ে নিয়েছে আবেগ "
লেখা পড়ে মজা পেলাম।
----------------------------------
অর্থ নয়, কীর্তি নয় ,স্বচ্ছলতা নয়-
আরো এক বিপন্ন বিস্ময়
আমাদের অন্তর্গত রক্তের ভেতরে
খেলা করে;
আমাদের ক্লান্ত করে;

সুলতানা পারভীন শিমুল এর ছবি

"তবে মাঝে মাঝে আফসোস লাগে এখন চিঠির চলটা উঠে যাচ্ছে।"
ঠিকই বলেছেন। আমারো তাই মনে হয়।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

জিফরান খালেদ এর ছবি

হাহাহা... মজা পাইলাম... আপনি ভাল শয়তানি করতেন তো! আবার নিজেকে শ্বান্তস্বভাবা বলেও দাবি করেন? বাহ!

চমতকার লিখসেন আপু...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ইয়াল্লা !
আমি তো শান্তস্বভাবা-ই।
বিশ্বাস করেন, সত্যি- বিদ্যা -কসম...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধুসর গোধূলি এর ছবি
সুলতানা পারভীন শিমুল এর ছবি

নাউযুবিল্লাহ !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্বপ্নাহত এর ছবি

লেখাটা পড়ে ভাবতে ভাবতে কমেন্ট পর্যন্ত আসতেই দেখি গুরু আমার মনের কথা টা বলে দিসে।

সাধে কি আর গুরু মানি গুরু গুরু

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

যেমুন গুরু
তেমুন শিষ্য

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ফারুক ওয়াসিফ এর ছবি

চিঠি লেখার চাকরি কলেজে উঠে আমাকেও করতে হয়েছে।

ববি'র জন্য মনটা খারাপ করলো। আচ্ছা পরে কি ও ক্যান্ট পাবলিকে ছিল?

আর হ্যাঁ, আপনার লেখা উত্তরোত্তর সীমা অতিক্রম করছে, অসহ্য এবং ভাল।

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ববি ক্যান্ট পাবলিকে ছিল না।
আর
আপনাকে সীমাহীন ধন্যবাদ, জনাব।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

আলমগীর এর ছবি

রায়হান আবীরের সাথে জুটায়ে দেন কোন একজনেরে।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দেখি, রায়হান কোনটারে ভালো পায়।
আবার একটাকে নিয়াই রায়হান আর স্বপ্নাহতর মধ্যে কাড়াকাড়ি লাগে নাকি, চিন্তায় আছি।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সাথে ফোন নম্বরগুলা দিয়া দিলে কতজনের উপকার হইতো আপনিই বলেন? কেন যে সঠিক কাজগুলা করেন না...
ভাইবেন না যে আমার জন্য বলতেছি... চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

- নজু ভাই, আপনে আমার বুকে আসেন।
আল্লায় আপনেরে হাজারে বিজারে শালি দেউক, দোয়া করি। দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সুলতানা পারভীন শিমুল এর ছবি

নজু ভাইয়ের উদ্দেশ্য যে একেবারেই জনগনের স্বার্থে সে বিষয়ে অন্তত আমার কোন সন্দেহ নাই।
আহারে ! এইরকম সাদা মনের মানুষ দুনিয়ায় কয়টা আছে !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এহ্... আমি ছেলেদের বুকে যাই না... চোখ টিপি
অবশ্য অন্য কেউ ডাকে না... মন খারাপ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি
সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এইবার তো ডরাইছি বস... পলামু?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হায় হায় !
এইখানে এইসব কি চলতেছে !!
কেয়ামতের আর দেরী নাই...
...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দেখছেন? ফোন নম্বরগুলা দিলেই কিন্তু সব ঝামেলা চুইকা যাইতো... এখনো বিবেচনা কইরা দেখেন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

- নিজে না কইরা কোনো কিছুর লাইগা আরেকজনরে উপদেশ দিলে আগুনের কেচকি দিয়া জিব্বা কাটবো কৈলাম আখেরাতে!

আপনে আগে শুরু করেন আপনের শালিগো নাম্বার দেওয়া, আমাগের মতো গরীব, নাদান, কোমলমতি বালকদিগের লাইগা। হেরপর জনগণরেও উৎসাহিত করেন উক্ত কামের লাইগা।

বুঝলেন না, আমি তো আপনের ভালাই চাই নজু ভাই! চোখ টিপি

___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হ, নজু ভাই
আমিও আপনের ভালো চাই।
আপনেরে দেইখা উৎসাহিত হবো বইলা বইসা থাকলাম।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনে আমার শালীদের ফোন নম্বর চাইতেছেন কেন? কাহিনী কি?
আমি তো কিছুই বুঝতেছিনা ইদানীঙ... এইখানে এইসব কি হইতেছে? ধূগোদা আমারে বুকে আহ্বান করে... আপনি আমার শালীদের ফোন নম্বর চান...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

যার জন্য করি চুরি সেই বলে চোর... ঠিকাছে সুপা শিমূল... ফোন নম্বর দরকার নাই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

- আপনেরে কেডা চোর কয়, কেডা আমার ভায়রা ভাইরে চোর কয় শুনি! খালি নামডা কন, কল্লা নামায়া হাডুডু খেলুম না!

কৈতাছিলাম কি, আপনেরা যেইহারে "আপ পেহেলে ভাইসাব" শুরু করছেন, তাতেতো আমি বুড়া হৈয়া যামুই লগে আমার নায় নাতিনও বুড়া হৈয়া যাইবো। মাগার ফুন নাম্বার আর আমাগো খান্দানে আইবো না! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সেই দায়িত্ব তো আমার বউ নিছে... আমি কে? তারে জিগান...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি
সুলতানা পারভীন শিমুল এর ছবি

নজু ভাই
দ্যাখেন, ধুগো ক্যামনে কথা পাল্টায়। একটু আগে আপনেরে আরেকটা কি জানি মাছ কইছিলো...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কিন্তু আমি তো ধরি মাছ না ছুই পানি... দেঁতো হাসি

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

যেহেতু আমার শালীগন খইলশা মাছই বেশি পছন্দ করে সেহেতু আমাকে একটু খলশাইতেই হয়...
আপনার বুঝি সেসব পছন্দ না? ঠিকাছে... আমার শালীদের জানায়ে দিবো আপনার অভিরুচি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

- কাভি তো রাহাম করো ও নজু ভাই!
মটকান সামীর একটা গান আছে না এমন! চিন্তিত

আর আমি আমার হৈতেও পারে ভায়রা ভাইরে খইলশা, চাউন্দা, ভেটকী যেই মাছ খুশী সেই মাছের লগে তুলনা করুম তাতে এি পোস্টের স্বানামধন্য লেখিকার কী শুনি! আমাদের মধ্যে কাইজ্যা লাগানোর ফান্দা?

ঐসব চলবে না জনাবা। আমাদের দুই ভায়রা ভাইয়ের মইধ্যে আছে পায়রা বাকবাকুম সম্পর্ক যা কিনা ফেভিকলের চাইতেও শক্ত!

আজা রে, ও মেরে নজু ভাই আজা, ইয়ে দিল তুঝে পুকারে দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ইয়া হাবিবি !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কিন্তু আপনার এইসব ষড়যন্ত্র বাদ দেন... আমরা কিন্তু পুকারে পুকারে ভায়রা ভাই (কসম আমি হিন্দির কিচ্ছু জানি না... পুকারে মানে কি? গালি টালি হইলে আগেই মাফ চাই)।
তাই না ধূগোদা?
আমাদের বিভেদের ষড়যন্ত্রকারী সুপা শিমূলের পোস্টকে আমরা প্রতিবাদস্বরূপ আরো ঠেলতে ঠেলতে একেবারে মনিটরের দেয়ালে পিঠ ঠেকায়ে দিবো...
ইয়া হাবিবি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

- আবার জিগায় নজু ভাই!
আমাগের মইধ্যে কাইজ্যা লাগানোর ফন্দি, সইবো না, মানি না, মানবো না, ভুলি নাই, ভুলবো না!

ইয়া হাবিবি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সুলতানা পারভীন শিমুল এর ছবি

বাপরে !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এইবার দেখি এই মন্তব্য কোথায় গিয়া ঠেকে... ইয়া হাবিবি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ক্যামেলিয়া আলম এর ছবি

lekha poray bohu purono katha monay poray galo-------amra chilam shaatjon bondhu r amio portam meyeder school e-------bichitro kono karonay ager school er chelera amakey dekhte parto na-------tai school badley amar temon kharap lageni--------amar bondhugulor matro dujoner shathe ekhono amar jogajog ache--------jar ekjon atirikto srs--------r ekjon jocker er churanto----------ami tokhon shontanshomvoba--------petey twin---------takey janatei miththuk bolay urie dilo prothom-------sheshe bishshash korley jantey chailo process? ratey ekbar bhoray ekbar?
..........................................................................................................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........

.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হা হা হা
আপনার বন্ধুর মস্তিষ্ক তো বড়ই উর্বর !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

আহমেদুর রশীদ এর ছবি

জী, খালের এপাড়ে ওপাড়ে দাঁড়িয়ে বলছি- আপনার লেখা উত্তরোত্তর সীমা অতিক্রম করছে, অসহ্য এবং ভাল।

---------------------------------------------------------
আমাকে ডাকে আকাশ, বোঝে মাটি হাওয়া জল
বোঝে না মানুষ আর বিনাশী মুদ্রার ছল

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

সুলতানা পারভীন শিমুল এর ছবি

শরীরের নাম মহাশয়
যা সওয়াবে তা-ই সয়।
বারান্দায় রাত্রিযাপন ব্যাপারটা মনে হয় সয়ে আসছে !
সাহসও তো দেখি উত্তোরত্তর বৃদ্ধি পাচ্ছে !!
ঘটনা কি, টুটুল ভাই !!!

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

আহমেদুর রশীদ এর ছবি

ম্যাডাম, আরেট্টু সুতা ঢিলা দেন,দেখবেন সাহস কারে কয়।

---------------------------------------------------------
আমাকে ডাকে আকাশ, বোঝে মাটি হাওয়া জল
বোঝে না মানুষ আর বিনাশী মুদ্রার ছল

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

ধুসর গোধূলি এর ছবি

- বস কি তিন দিনের লাইগ্যা চিল্লায় যাইতাছে নাকি?
এই কমেন্টের পরে তো আর ঘরে ফেরার স্কোপ নাই আগামী তিনদিন।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

স্বপ্নাহত  যাকে এর ছবি

চল্লিশ দিনের নামেও হইতে পারে। সেইটা ডিপেন্ড করে আমগো আফামনি সূতায় কট্টুক ঢিল দেয় তার ওপর।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

তিনদিন কন আর চল্লিশ দিন
এই লোক তো আখিরাতসহ হারাইবো মনে হয়...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ভূঁতের বাচ্চা এর ছবি

লেখাটা খুবই ভাল হয়েছে আপুনি।
আমার স্কুলের কিছু স্মৃতি মনে করিয়ে দিলেন।
তবে লেখার মধ্যে আরেকটা জিনিস খুঁজছিলাম তা হচ্ছে আপনার বাঁদরামির আরো বিশদ বর্ণনা। খুব অল্পই পড়তে পারলাম কিনা ‍! বেশ মজা লাগে বড় আপুদের বাঁদরামির কাহিনী পড়তে।
আবারো ভাল লাগা জানিয়ে আপনার শুভকামনা করছি।

--------------------------------------------------------

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ও মা !
বললাম না আমি আসলেই শান্তশিষ্ট !!
বান্দর হইলে না বান্দরামীর বিশদ বর্ণণা...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্বপ্নাহত এর ছবি

বড় হয়ে আমি আফামণির মতো লিখতে চাই হাসি

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

তাহলে আগে বড় হও দাদাঠাকুর...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্বপ্নাহত এর ছবি

এরপর হাত ধরতে সমস্যা নাই তো? চোখ টিপি

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ও মা !
আমি না লেখালেখির কথা শুনলুম !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্বপ্নাহত এর ছবি

ও আব্বা!!

হাত দিয়ে বুঝি শুধু লেখালেখিই হয়??!!

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

মাহবুব লীলেন এর ছবি

বিটকেল + ইনটেলেকচুয়াল= বিটেকেলেকচুয়াল?

গুড

বিটকেল পারভীন শিমুল তাহলে খালি পোলাপানের মাথা বিগড়াতো না
অনেক মাইয়ারও জীবন নষ্ট করেছে

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হায় হায় !
এইসব কি বলেন, জনাব?
আমি তো কিছু করি নাই।
কে কে কি কি সব যেন বুদ্ধি দিল...
আর আমার সরল মাথাটা কেমন জানি আউলাইয়া গেলো...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রায়হান আবীর এর ছবি

খালি শুনি বলে, ইস্কু বিস্কু শ্ শ্, ইস্কু বিস্কু শ্ শ্... আমাকে একটু বুঝিয়ে দে না।

আমাকে একটু পানি খাওয়া না। কথা দিচ্ছি তোকে না নিয়ে বেহেশতে ঢুকবো না।

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি

মজা পাইলাম খুবই...
---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আহা !
আমি ধন্য হইলাম।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ঝরাপাতা এর ছবি

খুব চমৎকার লাগলো। আমার এক বিচ্ছু বন্ধুর কথাও মনে পড়ে গেলো।


রোদ্দুরেই শুধু জন্মাবে বিদ্রোহ, যুক্তিতে নির্মিত হবে সমকাল।


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আপনার সেই বিচ্ছু বন্ধুর কথা আমরাও জানতে চাই।
অতএব, ঝেড়ে ফেলেন।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ইশতিয়াক রউফ এর ছবি

ভাল লাগলো লেখাটা।


রাজাকার রাজা কার?
এক ভাগ তুমি আর তিন ভাগ আমার!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

শুকরিয়া।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নজমুল আলবাব এর ছবি
সুলতানা পারভীন শিমুল এর ছবি

সত্যি !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

লেখার শেষে এসে একটা মন-খারাপি জুড়ে দেবেন, ভাবিনি। সেই রেশটিই রয়ে গেল পাঠশেষে...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আহারে !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

কনফুসিয়াস এর ছবি

আজ মনে হচ্ছে পাঁচ তারার দোকান খুলতে হবে। একটু আগে লুৎফুল আরেফীনকে দিয়ে এলাম, এখন আপনাকে।
খুব সুন্দর লিখছেন, অনেক মজা পেলা পড়ে!

-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

সুলতানা পারভীন শিমুল এর ছবি

অনেক ধন্যবাদ, কনফু ভাই।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

এলোমেলো ভাবনা এর ছবি

দারুন লেখা... বন্ধুদের মজার মজার সব দুষ্টামির কথা মনে পড়ে যায়।


হাত বাড়িয়ে ছুঁই না তোকে, মন বাড়িয়ে ছুঁই,

দুইকে আমি এক করি না এক কে করি দুই৷

সুলতানা পারভীন শিমুল এর ছবি

সেইসব কথা একটু একটু করে আমাদের শোনাতে থাকেন।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সুমন সুপান্থ এর ছবি

জন্মের পর কেউ বোধকরি মধু খাওয়ায় নি , খাওয়ালেও কমদামি হালকা তেতো ধরণের মধুই খাইয়েছিলো নিশ্চিত । আজীবন তাই কাঠখোট্টা,নিরস হয়ে পড়ে আছি । পাঠক হিসেবেও তাই । স্যাটায়ার কি, স্যাটায়ারের মতো কিছু পড়তেই পারি না ! চোখ যেনো গেঁথেই থাকে অন্য কোথাও,...খুঁজে অন্য কিছু ! আপনার লেখাটা পড়ে শেষ করে এসে থেমে যাই,যেতেই হয় এখানে -
আমি চুপচাপ ববির ক্রমশঃ বদলে যাওয়া মুখের ভাঁজগুলো দেখতে থাকি। আর আমার বুকের ভেতরটা দুমড়ে মুচড়ে যেতে থাকে। ওর ছলছল চোখ দেখে মনে মনে আমি নিজেকে চাবকাতে থাকি। ভালবাসা নিয়ে ওর প্রথম স্বপ্নটাকে এভাবে গুঁড়িয়ে দেবার কোনো অধিকার কি আমাদের ছিলো? এই দুটো দিন যে ওর কত স্বপ্ন নিয়ে কেটেছে

আপনার অসাধারণ এই লেখাটার এই অংশটাই আলগা হয়ে গিয়ে, তাই অনন্য-সাধারণ হয়ে উঠে । ভাবি, তাই তো !!!

---------------------------------------------------------

আমার কোন ঘর নেই !
আছে শুধু ঘরের দিকে যাওয়া

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমার লেখা পড়েছেন জেনেই আমার ভালো লাগলো।
থ্যাংকস।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

শেখ জলিল এর ছবি

কী লেখেন এইসব? মাথা খারাপ হয়ে যায়।
..আপনার গদ্য পড়ে হিংসে হয়!

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ইশ !
কি যে বলেন এইসব, জলিল ভাই...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

দ্রোহী এর ছবি

০১.
আপনার বন্ধু ববির মতই আমরা আমাদের বন্ধু মিলনকে নিয়ে একটা খেলা খেলেছিলাম। সেখানে চিঠির বদলে মাধ্যম হিসাবে মোবাইল ফোন ব্যবহৃত হয়েছিল। বেচারা শেষ পর্যন্ত আমাদের উপর রেগেমেগে বিয়ে করে ফেলেছিল। পড়ে দেখতে পারেন এখান থেকে।

তবে মেয়েদের ক্ষেত্রে কেন জানি এসব খেলার ফল ভয়াবহ হয়ে ফিরে আসে।
০২.
আপনার লেখাটা পড়তে জম্পেশ লেগেছে। শেষটুকু পুরো লেখার আমেজকে একটা মোচড় দিয়ে বদলে দিয়েছে।


কী ব্লগার? ডরাইলা?

সুলতানা পারভীন শিমুল এর ছবি

পড়লাম।
আপনার শব্দের খেলা দারুণ !
তো সেই মিলন রেগেমেগে যাকে বিয়ে করলো, তাকে কি মিসকল লেনদেনে পাওয়া?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নিরিবিলি এর ছবি

আপু আপনার লেখা পড়ে আবার স্কুলে যাইতে ইচ্ছা করছে। অনেক মজা পাইলাম।
ততক্ষণে ওর যা সর্বনাশ হবার কথা, হয়ে গেছে। শূন্যে হাতড়াতে থাকে ও। এর নাম রত্না।
এপুরাই আমার ডুপ্লিকেট...=))গড়াগড়ি দিয়া হাসি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

তাই নাকি?
এইটা বড় যন্ত্রনা না?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সবজান্তা এর ছবি

সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিন। প্রয়োজনীয় ফোন নাম্বারগুলি মূল লেখার সাথেই দিয়ে দিন। কিংবা আমাদের প্রাইভেট মেসেজে।

নিজেকে জনস্বার্থে ব্র্যাক হিসেবে গড়ে তুলুন।


অলমিতি বিস্তারেণ

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হা হা হা
প্রস্তাব পরবর্তী সময় হইতে বিবেচ্য হইবে।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মুশফিকা মুমু এর ছবি

ইসস মনে করায়ে দিলেন জীবনে একটাও প্রেমপত্র পাইলাম না মন খারাপ আপনার মত বান্ধবী তখন থাকলে তাও এখন বলতে পারতাম যে না একবার পাইসিলাম খাইছে
তবে আসলেই এভাবে স্বপ্ন ভেঙে যাওয়া আসলেই খুব কষ্টের, আপনি কেমনে করলেন এটা মন খারাপ বেচারা
লেখা খুব ভাল লাগল এস অলওয়েস হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আরে !
প্রেমপত্র পাওয়ার ব্যাপারে কোন এক জনদরদী না আপনাকে হেল্প করতে চাইলো?

ওই ঘটনার কথা ভাবলে আমার এখনো মন খারাপ হয়, মুমু। আসলে বুঝিনি ওটা অতদূর গড়াবে।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হায় হায় কয় কি?
নাহ্... মুমু বেগমের জন্য তো তাইলে একটা প্রেমপত্র লেখতেই হয়... অনেক দিন প্রেমপত্র লেখি না...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

যাক
আপনার আর চিন্তা নেই মুমু।
জনাব জনদরদীর পুকারে পুকারে ভায়রা ভাই এসে গেছেন।
শুধু হাতের লেখা নজু ভাইয়ের কিনা এইটা নুপুর ভাবীকে দিয়ে একটু পরীক্ষা করিয়ে নেবেন।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি তো হাতে লেখতে পারবো না... যা লেখার কম্পিউটারেই লেখতে হবে... সচলায়তনেই... সচলায়তন আবার নূপুর রেগুলার পড়ে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তানবীরা এর ছবি

প্রথম আলোতে কয়েক বন্ধুর মৃত্যুর খবরটা পড়ে আর এই লেখাটা পড়ে মনে একটা আজবনুভূতি হচ্ছে

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কি রকম আজব?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।