উচ্চারণ-বিভ্রাট

সুলতানা পারভীন শিমুল এর ছবি
লিখেছেন সুলতানা পারভীন শিমুল (তারিখ: বিষ্যুদ, ২২/০১/২০০৯ - ৭:৫৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমাদের বগুড়ার ভাষায় 'র' শব্দটার ব্যবহার খুব কম। এই অক্ষরের প্রতিস্থাপন হয়, 'অ' দিয়ে। যার কারণে রুমা হয়ে যায় উমা, রস হয়ে যায় অস, রোদ হয়ে যায় ওদ, এবং রফিকুলের মা হয়ে যায়, অপিকুলের মাও। এই প্রবণতার কারণে রক্তাক্ত রাজাকে সিংহাসনে বসে থাকতে দেখে স্টেজে উঠে রাণী চিৎকার করে ওঠে, ”এ কি আজা ! তোমার গায়ে অক্ত !!” রাণীকে আশ্বস্ত করে রাজা বলে, ”অক্ত নয়, অক্ত নয় আণী, অং, অং। ” শুধু এই কারণে আমাদের মিলাভাবীর গান বগুড়ার খাস ভাষায় এসে হয়ে যায়, ”টেনটেনাটেন টেনটেন অহিম মিয়া...উপভানে নাচে কোমর দুলাইয়া...”

এবার আসল কথা। আমার ভাইয়ের ছেলেটা তখন ছোট। বয়স তিন কি সাড়ে তিন। সবে তাকে লেখাপড়ায় হাতেখড়ি দেয়া হচ্ছে। কারণ বয়স তো আর কম হলোনা। অচিরেই তাকে স্কুলে পাঠানো হবে। শুরু হবে তার জীবন যুদ্ধ। এবং তার জন্য দিতে হবে তাকে জীবনের প্রথম পরীক্ষা। তো সে উদ্দেশ্যে তাকে কিছু বর্ণমালা, ১,২,৩,৪...এর পাশাপাশি বাঙলা এবং ইংরেজি কবিতাও শেখানো হচ্ছে। ইংরেজি কবিতা সবচেয়ে সহজ যেটা, সেটাই আগে। জনি জনি ইয়েস পাপা। ভাবী চাকুরিজীবি। যখন তিনি অফিসে থাকেন, ততক্ষণ পিচ্চিটার যাবতীয় দায়িত্ব কাজের মেয়েটার। ওর নাম বিউটি। বয়স বারো কি তেরো হবে। সব দায়িত্ব মানে সব দায়িত্ব।

একদিন বিকেলে গেছি ওদের বাসায়। ভাবী তখনো ফেরেননি। আমার হাতে বোধহয় কিসের যেন ময়লা লেগেছিলো। পিচ্চিটার সাথে ব্যস্ত হয়ে যাবার আগে আমি হাত ধুতে গেলাম। ডাইনিং স্পেস থেকে ফেরার সময় শুনতে পাচ্ছি, বিউটির শিক্ষাদান। সে আমাদের পিচ্চিটাকে ছড়া শেখাচ্ছে, বলো তো বাবু,
”জনি জনি
ইয়েচ বাবা
ইটিঙ সুকার
নো বাবা
অপিকুলের মাও
আহ হা হা”

শেষ লাইনে এসে বিউটির সৃজনশীলতায় আমি রীতিমতো মুগ্ধ।


মন্তব্য

পরিবর্তনশীল এর ছবি

হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতন্দ্র প্রহরী এর ছবি

বগুড়াতে থাকাকালীন সময়ে, চাচার বাসার ঠিক সামনের বাসাতেই আমার বন্ধু থাকত। রাস্তার এপার ওপার। তো, ওদের বাসার কাজের বুয়া আমাকে ডাকত "অনি ভাই" নামে দেঁতো হাসি

বিউটির সৃজনশীলতায় আমিও রীতিমতো মুগ্ধ হলাম হো হো হো

নিবিড় এর ছবি

আমিও মুগ্ধ তবে অনি ভাইয়ে শয়তানী হাসি
*********************************************************
মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতন্দ্র প্রহরী এর ছবি

@ নিবিড়

মুগ্ধ হয়া লাভ নাই রে ভাই, আমার তো বউ-শালী কোনটাই নাই মন খারাপ

তারচে চলো আমরা ধূগো'দায় মুগ্ধ হই চোখ টিপি

ভূঁতের বাচ্চা এর ছবি

আপনার নাম রনি আমার জানা ছিলনা সেটা !

-------------------------------

--------------------------------------------------------

অতন্দ্র প্রহরী এর ছবি

ভাই ভূঁতের বাচ্চা, এমনভাবে বললেন, ভয় পাইলাম! আমার নামে হুলিয়া জারি হইসে নাকি? পুলিশ খুঁজতেসে? ইয়ে, মানে...

এখন অবশ্য এইটা আমার অপ্রচলিত নাম। আত্মীয়-স্বজন ছাড়া কেউ ডাকে না তেমন। আমি কিন্তু আপনার নাম জানি– টক্স দেঁতো হাসি

নিবিড় এর ছবি

বিডিআর ভাই লাভ নাই ফাঁকি দিয়ে লাভ নাই । আমি জানি আপনার পাশে ইদানিং কচিকাঁচাদের ভীড় হয় দেঁতো হাসি
*********************************************************
মানুষ তার স্বপ্নের সমান বড় ।

অতন্দ্র প্রহরী এর ছবি

তাই, না?! কচিকাঁচাদের ভিড় যে কার আশেপাশে তা তো সবাই জানে, কে যেন নিজেই তার পোস্টে লিখসিল সেই কথা? চোখ টিপি

ফাঁকিবাজি তুমি বাদ দাও মিয়া। ভালু ছেলের মতো কিছু কচিকাঁচার ফুন-নাম্বার এইদিকে চালান করো তো দেখি! দেঁতো হাসি

ইশতিয়াক রউফ এর ছবি

দেঁতো হাসি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মুস্তাফিজ এর ছবি

”জনি জনি
ইয়েচ বাবা
ইটিঙ সুকার
নো বাবা
অপিকুলের মাও
আহ হা হা”
এইটা তো আমি বড় মাছ খেতে ভালোবাসি'র চাইতেও মজার

...........................
Every Picture Tells a Story

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ধন্যবাদ, জনাব।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রায়হান আবীর এর ছবি

ভালো হয়েছে- খালেক। দেঁতো হাসি

=============================

সুলতানা পারভীন শিমুল এর ছবি

থ্যাংকু আয়হান। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধুসর গোধূলি এর ছবি

- দেঁতো হাসি

আইইউটি'র রত্নগুলার 'মিলাভাবী' আপনেরো ভাবী হয় নাকি? ঈশ!! এক ভাবীরে নিয়া কতোজনের টানাটানি রে! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সুলতানা পারভীন শিমুল এর ছবি

জ্বি।
সে আমরার সকলের পপুলার ভাবী। দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

শামীম এর ছবি

দেঁতো হাসি

দেখতারেন: এক এবং দুই
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কাঠেরটাতে বেশি মজা পাইলাম।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

কল্পনা আক্তার এর ছবি

হো হো হো

.............................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা


........................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

সুলতানা পারভীন শিমুল এর ছবি

সেই কবে একটা লেখা দিয়ে অতো হাসলে তো হবে না।
আরো ছাড়েন।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নিবিড় এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি
*********************************************************
মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

জামাকাপড়ে ময়লা লাগতেছে।
অখন উইঠা পড়েন।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নিবিড় এর ছবি

সার্ফ এক্সেল আছে না দেঁতো হাসি
*********************************************************
মানুষ তার স্বপ্নের সমান বড় ।

দময়ন্তী এর ছবি

কি প্রত্যুত্পন্নমতিত্ব!!!
-------------------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হা হা হা

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

এনকিদু এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

আমিও মুগ্ধ


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

গড়াগড়ি দেইখাই বুঝতে পারছি।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

প্রকৃতিপ্রেমিক এর ছবি

'অপিকুলের মা' মাঝে মাঝে 'অপকুলের মা' হয়ে যায় কিন্তু।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

বগুড়ার নাকি, দাদা?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ক্যা, ল্যাকা পড়্যা বুজব্যার পারিচ্চেন না?

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হ।
একন পারিচ্চি। দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মাহবুব লীলেন এর ছবি

নায়িকা অপি করিমের মূল নাম কি তাইলে রফিক করিম ছিল?
(নজরুল আংকেলের কাছে জাতির প্রশ্ন)

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হা হা হা
জটিল প্রশ্ন। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

দ্রোহী এর ছবি

হেঃ হেঃ হেঃ

শিমুলাপা, তবে আপনার নাম হোক "অপিকুলের মাও"

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আপনের উপরে ঠাডা পড়বো, দ্রোহী ভাই। রেগে টং

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রাগিব এর ছবি

বাড়ি রংপুর বা বগুড়া না, তবে একেবারে ছোটবেলায় আমি কোনো কারণে "র" ধ্বনিটি উচ্চারণ করতে পারতাম না। কিন্তু আমার নাম এবং ডাক নাম, দুইটাই "র" দিয়ে শুরু। ছোট বেলার কিছু টেপ রেকর্ডিং আছে, সেগুলা শুনতে এখন মজাই লাগে হাসি

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
http://www.ragibhasan.com

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আপনেরে দেইখা ভয় পাইছি, রাগিব ভাই।
আপনি আবার এইসব আলতু ফালতু লেখা পড়েন?
অনেক ধন্যবাদ। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

দৃশা এর ছবি

নামের মইধ্যে নতুনত্ব আছে আফা! পুলা-মাইয়ার নাম রাখতে পারবেন।
দ্রুহী ভাই খরাব কয় নাই।
---------------------------------------
দুঃখ তোমায় দিলেম ছুটি...
বুক পাঁজর আজ ফাঁকা।
দুঃখ বিদায় নিলেও সেথায়...
দুঃখের ছবি আঁকা।

দৃশা

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আপনেরে একটা রামডলা, দৃশা বেগম। রেগে টং
মাইনষের আজেবাজে কথায় কান দিতে নাই।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অমিত আহমেদ এর ছবি
সুলতানা পারভীন শিমুল এর ছবি

শুকরিয়া।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মুশফিকা মুমু এর ছবি

হাহাহাহাহা গড়াগড়ি দিয়া হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

তানবীরা এর ছবি

আমিও মুগ্ধ বিউটির প্রতিভায়। কষ্ট লাগছে সুযোগের অভাবে এমন প্রতিভা ঝরে যাচ্ছে, জাতীর বিরাট ক্ষতি। প্রধানমন্ত্রী আপনি কোথায়?

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কোথায় ? কোথায় ?? কোথায় ???
(বাংলা ছিঃনেমা ইশটাইল) দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ভূঁতের বাচ্চা এর ছবি

বগুড়ার মানুষদের কথার মধ্যে যে নিজস্ব ঢং আছে সেটা আমার সবসময়ই মজা লাগে খুব। শুধুমাত্র 'র' এর প্রতিস্থাপনের মধ্যেই যা সীমিত নয়। চেষ্টা করেও বলতে পারিনা বগুড়ার মানুষের মতন করে। তবে বিউটির সৃজনশীলতার প্রশংসা করতেই হবে। শিমুলাপুকে ধন্যবাদ।

-------------------------------------

--------------------------------------------------------

সুলতানা পারভীন শিমুল এর ছবি

মজা লাগে? চিন্তিত
আমার কিন্তু খানিকটা কর্কশ মনে হয়। ঠিক যেন মোলায়েম না। মন খারাপ

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

যাক... এই একটা অঞ্চলের মানুষ কখনো বলতে পারবে না যে এই দেশে যতো সমস্যা সব 'র'-এর ষড়যন্ত্র...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতিথি লেখক এর ছবি

এই লেখা পড়ে হঠাৎ আরেকটা লেখার কথা মনে পড়ে গেল.....

.........ময়মনসিংহের কোন এক স্কুলে, ক্লাস নাইন/টেন এর পদার্থবিজ্ঞান ক্লাস । আজকের পড়ানোর বিষয় "আলোর বেগ" । স্যার ক্লাসে আসলেন, বড় করে বোর্ডে লিখলেন বিষয়ের নাম, তারপর তার ছাত্রদের উদ্দেশ্যে বললেন, আজ আমাদের টপিক্স - "আলুর ব্যাগ" !...........

(অর্ঘ্য)

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আলুর ব্যাগ...
গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আলুর ব্যাগ... হো হো হো

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

বোগড়্যার অঙ্গ-অসের অকমসকম আরও আসুক হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সাইফুল আকবর খান এর ছবি

হাসি

না না, ওটা অক্তই। চোখ টিপি

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

পটলবাবু [অতিথি] এর ছবি

ক্ল্যাসিক্যাল অম্যে মুগ্ধ হলাম। শুভেচ্ছা।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হা হা হা
ধন্যবাদ, পটলবাবু। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।