নিহত ঘুঙুরের ধ্বনি

সুমন সুপান্থ এর ছবি
লিখেছেন সুমন সুপান্থ (তারিখ: বুধ, ২৩/০৪/২০০৮ - ৫:৩৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

ফের প্রার্থনা । ফের এই নিমগ্নতা । আজ নামুক গান , এবং জোছনার ঝালর ! বাকী যা কিছু রয়ে গেলো ; অবনী বাড়ী নেই বলে ফিরুক তারা নামহীন জোত্ স্নায় ! মাঠে মাঠে পড়ে আছে কিছু স্মৃতি , লাল ফিতে , চুপসানো বেলুন ! বান্নী কী , সাকার্সের মেলা শেষে ফিরে গেছে নাচনেওয়ালী বালিকারা । তাদের জন্য শোক ও সন্তাপ বুকে নিয়ে এ গ্রামের কিশোরেরা দল বেঁধে বিরহ পুড়াক । নদীতে ঝাপ দিয়ে তুলুক কিছু ডুব সাঁতারের চিহ্ন ! গাছে গাছে ঝুলুক কিছু ফুল ও নোনতাময় ঘ্রাণ ! ও পাড়ার শেলী আক্তারের বাহুমূলে বসে থেকে তারা ঝরুক স্কুলের পথে পথে !
ডাক পিয়নের হাতে ঘুরে ঘুরে আসুক হলদেটে খাম । আর ও দুর কোন গ্রাম থেকে সন্ধ্যার আবছায়া মাখিয়ে তার খালতো কী ফুফুতো ভাই , কিংবা ভাইয়ের বন্ধু লিখুক - '..... তোমাকে দেখার পর আমি সারা রাত জেগে থাকি , শেলী ! ' সেই চিঠি নিয়ে , আবেগে , ধরা পড়ে যাবার ভয়ে , শেলী কাঁপুক অহরহ ! রাতে তার ও ঘুম না হোক , রেডিও তে নিলুফার ইয়াসমীন ভেসে আসুক এতো সুখ সইবো কেমন করে কিংবা বাকী গল্প অন্যদিকে যাক । শেলীর বিয়ে হয়ে যাক পাশের গ্রামের কুয়েতফেরতা শামীমের সঙে ! এই গ্রামে তখনো জোছনা নামুক । পার্বেণের পর পার্বণ আসুক । ভেজা চোখ নিয়ে , আকাশের দিকে তাকিয়ে আমি তোমাকে না বলি ---
রিন্টু,মাধবীরা কাল রাতে ওপারে চলে গেছে......


মন্তব্য

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

কবে যে কেটে গেছে কালিদাসের কাল।
রয়ে গেছে কিছু পুরনো কিছু মুগ্ধতা, সে-ই প্রিয় সুমন সুপান্থ। সেই সব লেখা। ঘোর লাগানো লাইন।
আজ পড়ি -

ভেজা চোখ নিয়ে , আকাশের দিকে তাকিয়ে আমি তোমাকে না বলি ---রিন্টু,মাধবীরা কাল রাতে ওপারে চলে গেছে......

নিয়মিত চাই। ব্যস্ত থাকলে পুরনো যা হাতে-স্মৃতিতে আছে, ওসব।

সুমন সুপান্থ এর ছবি

আপনার মন্ত্যবের জন্য ধন্যবাদ , শিমুল । মুগ্ধ হয়েছেন , সেই কৃতিত্ব আপনার । যন্ত্রদুনিয়ায় থাকতে থাকতে মুগ্ধতা তো আমাদের ছেড়ে গেছে !
লিখতে তো চাই-ই । কিন্তু সময়.......... !!!!!

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

মারজানা মুনতাহা এর ছবি

সেই কবে পাঠক ফোরামে পাগলের মতো খুজতাম কারও কারও লেখা ! মনে আছে এই গল্পের শেলীর মতই আমি ও তখন স্ুকল যাোয়া বালিকা ! কতো রাত এমন কিচু লেখা পড়ে ামি ও কেদেচি একা । তার েকটার নাম বিতিলতা : এই শরতে । লেখক : সুমন সুপানত । আজ বিদেশে এসে সেই লেখকের লেখা পড়ে আবারও জল চলোচলো হলো চোখ !

লিপি

সুমন সুপান্থ এর ছবি

প্রিয় লিপি
জানি না সেই কবেকার দিনে কমার্স কলেজ , চট্টগ্রাম থেকে বিহ্বল করে দেয়া সব চিঠির যে প্রেরিকা কে জানতাম ,আপনিই সেইজন কী -না ! আপানার মন্তব্য পড়ছিলাম , আর গুনছিলাম ; দ্যাখি , প্রায় বারো বছর !!!
এতো এতো দিন , তুচ্ছ এক লেখক আর তার লেখা কথা কেউ মনে রেখেছে , ভাবতে ভাবতে আমি কেবল প্রণতি জানাচ্ছি পাঠক ঈশ্বরী আপনাকে । তবে , একটু সংশোধনী ;
লেখার শিরোনামটা ছিলো মিতিলতা : এই শরতের পূর্ণিমাতে

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

অতিথি লেখক এর ছবি

গত পরশু দিন অফিস থেকে ফিরতে বেশ দেরী হয়ে যায়। মহসিন হলের মাঠ দিয়ে হলে ফিরতে ফিরতে দেখি ধবল জোসনায় ছেয়ে গেছে চারপাশ। কী অসম্ভব সুন্দর জোসনা। কতদিন যে এমন জোসনামাখা রাত দেখিনি। জোসনায় হাঁটতে হাঁটতে কত কথা যে মনে পড়ে গেল। কতদিন যে জোসনা রাতে নাইট শো সিনেমা কিংবা যাত্রা দেখে বাড়ি ফিরেছি। অথবা জোসনার প্রেমে পড়ে অহেতুক ঘুরে বেড়িয়েছে মাঠ পেরিয়ে তেপান্তর।

সুপান্থদার লেখা পড়ে কর্পোরেট অফিসেও ফিরে এলো সে স্মৃতি। ধন্যবাদ সুপান্থদা। ভালো থাকুন আর লিখুন সবসময়।

পান্থ রহমান রেজা

আরিফ জেবতিক এর ছবি

পান্থ নাকি , তুই এখানে কী করিস ?

অতিথি লেখক এর ছবি

আরিফ ভাই, সচলায়তনের লিংকটা কিন্তু আপনিই দিয়েছিলেন, ফেসবুকে। তারপর থেকে তো নিয়মিত ভিজিট করি। তবে লেখা হয়নি নিয়মিত। মাঝে অবশ্য দুটি লেখা লিখেছি। এর আর কি। তা আপনি ভাল আছেন তো?

পান্থ রহমান রেজা

আরিফ জেবতিক এর ছবি

ও , তাই নাকি ?
লিংকটা আমিই দিয়েছিলাম নাকি ? সর্বনাশ ! ভুলেই গেছি ।

-----------------------------
কালের ইতিহাসের পাতা
সবাইকে কি দেন বিধাতা?
আমি লিখি সত্য যা তা,
রাজার ভয়ে গীত ভনি না।

সুমন সুপান্থ এর ছবি

পান্থ
আপনার মন্তব্য তো আমার লেখার চেয়ে ভালো লাগলো আমার !
ধন্যবাদ । আর হ্যাঁ , পৃথিবীটা আসলে-ই ছোট । কোথাও না কোথাও দ্যাখা হয়ে-ই যায় ! কোথাও না কোথাও বাজেই বাঁশী, চেনা সুরে......

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

তারেক এর ছবি

অসাধারণ! এই মাত্রার মুগ্ধতা নিয়ে এর চেয়ে বেশি কিছু আর বলতে পারছি না, ভাষায় কুলোল না। আরো নিয়মিত লেখার দাবী জানাই। আর... সুমন ভাই, ভাল থাকুন। অনেক অনেক ভাল।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সুমন সুপান্থ এর ছবি

তারেক !!
সবিনয়ে , নতমাথা এই ভালোবাসা নিচ্ছি । ভালো থাকুন / থাকো
সব নিয়ে , সব্বাইকে নিয়ে

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

ফকির ইলিয়াস এর ছবি

কবিতাটির চিত্রকল্পে ডুবে গেলাম প্রিয় কবি ।
বুকে লাগলো খুব ।

সুমন সুপান্থ এর ছবি

কে কার বেশী প্রিয় , কে কাকে খুজেছে এখানে
কে বসে আছে ফের লুপ্ত অভিমানে ?

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

ক্যামেলিয়া আলম এর ছবি

অনেক অনেক অনেক ভাল লাগলো। তবে কিঞ্চিৎ কবিতা বলে মনে হচ্ছিল। আমার মনে হয় কবিতা হিসেবেও ব্যবহার করে দেখতে পারেন। বেশ ভাল হয়েছে।
.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........

.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........

সুমন সুপান্থ এর ছবি

যাবতীয় বিনয় সহকারে ভাল্লাগা গ্রহণ করা হলো ।
আপনি কবিতা বললে , কবিতা । পাঠক তো সর্বাগ্রে , নয় কি ?
আর যদি আপনার মতো লেখক হন , তো আমি কি বলবো খুঁজে পাইনা !
ভালো থাকুন

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

আরিফ জেবতিক এর ছবি

যাউক , ইন্টারনেটরে ধন্যবাদ দিতেই হয় । আইজকাল সুপান্থ সাহেবও দেখি কিছু লিখছেন দয়াকরে ।

সুমন সুপান্থ এর ছবি

আপনার বহুত দয়া হুজুর ! কী কষ্ট করে যে পড়লেন !! আহা রে !! আফটার অল , ডেকেছিলো ধূলোমাখা চাঁদ 'র লেখক !!
( ফাইজালামী করো না-নি ? )

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

জাহিদ হোসেন এর ছবি

বহুকাল আগে কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তীর লেখা একটি উপন্যাস পড়েছিলাম, নামটি খুব সম্ভবতঃ ছিল "উত্তরপুরুষ"। কবির সে কি বর্ণনা।
এই লেখাটি পড়েও তেমনি একটি বোধ হোল। একমাত্র কবিরাই পারেন আমাদের এমনিভাবে কাঁদাতে।
_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

সুমন সুপান্থ এর ছবি

আপনার মন্তব্য পড়ে আমার ধরণী যে দ্বিধা হয় প্রিয় জাহিদ হোসেন !
উত্তরপুরুষ পড়ি নি । তবে কবে , কতো আগে, এমন-ই এক ঘোরলাগানো উপন্যাস পড়েছিলাম , বিভাস রায় চৌধুরীর অশ্রুডানা
পড়ে, অমল , বকুলের জন্য রোদন জমা রাখতে রাখতে টের পেয়েছিলাম , কবির গদ্য অন্যরকম-ই , কী অন্যরকম হওয়াই চাই ।
আমি তো নস্যি , তবু যখন অমিত এসে দাড়াঁয় লাবণ্যের কাছে ; টের পাই সিলঙের আকাশ জুড়ে যে মেঘগুলো পাগলপারা ; তা এক কবি লিখেছিলেন বলে-ই ।
ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য । শুভকামনা ।

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

স্নিগ্ধা এর ছবি

সীমায়িত কিন্তু সীমিত নয় এমন পরিসরে বর্ণনার এমন
ব্যাপ্তি -

আপনার এই নিমগ্নতা যেন দীর্ঘস্থায়ী হয় এইইই প্রার্থনা.........

সুমন সুপান্থ এর ছবি

আপনার এই নিমগ্নতা যেন দীর্ঘস্থায়ী হয়
আপনার এমন মন্তব্যের পর নিমগ্নতাই তবে প্রার্থিত হোক । আর কূলে বসে আমি ডেকে যাই মগ্নডাঙার দূলবালিকা , এইবার ফিরতি পথের আরতি নিন ।

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

হাসান মোরশেদ এর ছবি

১৯৯৮!
xxxxxxxxxxxxxxxxxxxxxxxxxxxxxxxxxxxxxxxxxxxxxxxx
...অথবা সময় ছিলো;আমারই অস্তিত্ব ছিলোনা

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সুমন সুপান্থ এর ছবি

হ্যাঁ , তাই ।
যখন শিখছি কিছু অন্যরকম ....যখন বুঝেছি আঙুলের ডগায় রক্তবিন্দু নিয়ে বসে থাকা যায় মখোমুখি , পরষ্পরে....

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

ধুসর গোধূলি এর ছবি

- প্রথমে লেখাটা, তারপর শিমুলের মন্তব্য যখন লিপি'র মন্তব্য দিয়ে অনুসরিত হলো, অবশেষে সুপান্থদা'র উত্তর হয়ে নিজেকে খুঁজে পেলাম এক আধারে টলমল অবস্থায়। নাহ, ঠিক কষ্ট না। আবার স্বচ্ছ আনন্দও না। আধারটা উপচে পড়ছে কেমন এক বিষাদ স্মৃতিতে। সেই দিন, সেই ক্ষণ, সেই বারতা। তক্কে তক্কে থাকে সব, সুযোগ পেলেই হুড়মুড়িয়ে বেরিয়ে আসে।
_________________________________
<সযতনে বেখেয়াল>

সুমন সুপান্থ এর ছবি

তাই বলি , তক্কে তক্কে থাকে সব কিছু । গোপন গহন কূন্ডলী , হাড় ও মজ্জার ভেতর জন্ম ও জীবনের দায় নিয়ে উড়ে যায় আমাদের গৃহপাখি , মহাকালের উঠোনে ......

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

আহমেদুর রশীদ এর ছবি

আমি আর মুগ্ধ হতে পারি না আজকাল, শুধু মনে হয় কোথায় কী যেন হারিয়ে ফেলেছি......আজ মনে হলো কিছু একটা ফেরত পেয়েছি

---------------------------------------------------------
আমাকে ডাকে আকাশ, বোঝে মাটি হাওয়া জল
বোঝে না মানুষ আর বিনাশী মুদ্রার ছল

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

অতিথি লেখক এর ছবি

শ্রদ্বেয় সুমন সুপান্থ
সচলায়তনে লেখাগুলোতে নিরীক্ষা একেবারেই উপেক্ষিত , এটা বলা যায় । প্রথাগত লেখারই রমরমা । আপনার লেখা ব্যতিক্রম । অন্তত : চেষ্টাটা আপনার ছিলো । যতোদুর জানি , সাহিত্যের এই ফর্মকে মেটাফিকশন বলে । গল্প-কবিতা-উন্মুক্তগদ্য , সব নিয়ে সাজানো একটা লেখা । তবে সেটা উত্রারাতে হলে কব্জির জোর চাই ।
আপনার গদ্যভঙি আপনার পক্ষে আছে । এখন সমজে চললেই হয় ।

অরিত্র আন্দালিব , স্যুইডেন

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এতো অল্প কথা, অথচ তার ব্যাপ্তি কি বিশাল !
মুগ্ধতা নিয়ে পড়লাম।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতিথি লেখক এর ছবি

ভাই না লেখক বলে ধন্যবাদ দেব? সেই কবে বন্ধুসভাতে দ্যাখা যেত, তারপর.... জীবন দাঁড়ালো জীবিকার দুয়ারে/ হায় জীবন কে খুঁজে কেইবা পায় কাহারে...............। কী লিখলে মুগ্ধতা জানানো হবে?।
শরীরটা সীমা ছাড়িয়ে যাচ্ছে ভাইজান?একটু কম খান

অপূর্ব সোহাগ
লেখকের পাশের রুম থেকে

সৌরভ এর ছবি

মুগ্ধ হয়ে পড়লাম। ভাষার কারুকাজ এইরকম অনেকদিন পাই নি।


আবার লিখবো হয়তো কোন দিন

সুমন সুপান্থ এর ছবি

মুগ্ধতা জাগাতে পেরে আপনার, লেখক ও মুগ্ধ ভীষণ !

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

তিথীডোর এর ছবি

মুগ্ধতা, অপার...

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।