এইখানে ধূলিধুসর-জন্মের বেদনা

সুমন সুপান্থ এর ছবি
লিখেছেন সুমন সুপান্থ (তারিখ: বুধ, ২৮/০১/২০০৯ - ৩:৫১অপরাহ্ন)
ক্যাটেগরি:

সেই চীরচেনা ফ্রেমের ভেতর ঘন কুয়াশা ! মা’ ডাকছিলো ‘আয় বাবা , আয়...’ ! পৃথিবীর শেষ পাখি তখন বলছিলো-‘এভাবেই, এ-ভাবে একলা থাকা ভালো । মাঝে মাঝে ...’ মাঠভর্তি আবছা ভ্রম রেখে, হাড়ের ভেতর দিনযাপনের ভার রেখে, মগজে পাহাড় পুষে- গাইলো,
গাইলো-ই ‘বিরহের মেঘ ভেসে যায় অলকার পথে...

জ্বলে গেলো মাঠ...জল নীল হলো বিষে ! হা ময়ুরাক্ষী...হা দামোদর ...জল , সে জল, এতো, কোথায় যায় ! বত্রিশ বছর ! এতো এতো বছর । বয়ে বয়ে নিয়ে যাওয়া...শব্দহীন জোছনার ভেতর ... শব্দময় পাঁকে ! ‘কি আমার ব্যাথা, কাহারে জানাই ! / সে ছাড়া এ অন্তর কারো জানা নাই !’ অখিল বন্ধু ঘোষ , কার কথা বলো ? কাহার কথা বলো তুমি ?

গোকুল ছাড়িয়া শ্যাম চলে গেলে, জ্যাঁ পল সার্ত্র’র পায়ের কাছে বসে রইলেন সিমোন দ্যা বিভোয়া ! মানুষেরা বললো,বলে, দেখে নিলো পৃথিবী জুড়ে একটি নেহায়াত সম্পর্কের ছায়া এতো এতো দীর্ঘ হয়ে ঢেকে দিচ্ছিলো বর্ষাকাঠি গ্রাম ...!
এই রকম রকমারি সব স্মৃতি, মর্মে গাঁথা হলে জানা হলো, আরেকটি বিফল বছর ...আরেকটি অর্থহীন তিনশোপয়ষট্টি !
ধ্যুত ছাই...
মা , ডাকছে আয় বাবা আয় ...
তোর পূর্বপুরুষের নাম – রাহু নিয়তি-ই তোর বোন । কপালে জন্মদাগ নিয়ে রাজাসনে বস এইবার !


মন্তব্য

পান্থ রহমান রেজা এর ছবি

শুভ জন্মদিন সুপান্থ দা।
অর্থময় হোক আপনার ৩৩তম বছরের ৩৬৫টি দিন। সাফল্যমণ্ডিত হোক পথচলার প্রতিটি ক্ষণ।

সুমন সুপান্থ এর ছবি

অশেষ ধন্যবাদ পান্থ । তোমার শুভকামনায় যদি এই বার বদলায় গতিপথ, জীন্দেগীর !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

অমিত আহমেদ এর ছবি

শুভ জন্মদিন সুপান্থ'দা।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ অমিত ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

তানবীরা এর ছবি

ভাষা কারিগরের জন্মদিনে রইলো অনেক অনেক শুভকামনা ।
তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সুমন সুপান্থ এর ছবি

অনেক অনেক কৃতজ্ঞতা, এই 'ভাষ্যে'' !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নিবিড় এর ছবি

শুভ জন্মদিন সুপান্থ দা । ভাল থাকবেন ।
*********************************************************
মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ নিবিড় । ভালো থাকুন আপনি ও ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

স্নিগ্ধা এর ছবি

শুভ জন্মদিন, সুপান্থ!

"মানুষেরা বললো,বলে, দেখে নিলো পৃথিবী জুড়ে একটি নেহায়াত সম্পর্কের ছায়া এতো এতো দীর্ঘ হয়ে ঢেকে দিচ্ছিলো বর্ষাকাঠি গ্রাম ...!"

এরকম সব লাইন লেখার জন্যে হলেও আরও অনেক অনেক বছর ভালো থাকুন হাসি

সুমন সুপান্থ এর ছবি

নিজের 'গল্প' সবাই মনে হয় রক্ত,অশ্রু দিয়েই লিখে, স্নিগ্ধা । নিজের ক্ষতে সবাই মনে হয় এমন করে-ই ভাষার প্রলেপ দিতে চায় ...দিয়ে, পালায় ...
আমি শুধু অনুসারী !!
ধন্যবাদ ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সবজান্তা এর ছবি

দুর্দান্ত সুন্দর ! অসাধারণ ! লেখাটা বার পাঁচেক পড়লাম, আমি সত্যি মুগ্ধ !

মুগ্ধ শুভেচ্ছা গ্রহণ করুন - শুভ জন্মদিন !


অলমিতি বিস্তারেণ

সুমন সুপান্থ এর ছবি

আপনার মন্তব্যে মুগ্ধাতি মুগ্ধ এই আমার কৃতজ্ঞতা গ্রহণ করুন, সবজান্তা।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কাল রাতেই আপনাকে শুভেচ্ছা জানিয়েছিলাম। একবার খায়েশ হয়েছিলো আপনাকে নিয়ে সচলে লেখার, কিন্তু সাহস করতে পারিনি... সময়টাও কুলোতে দেয়নি।
ভালোই হলো... এরকম লেখা তো পড়লাম একটা...
শুভেচ্ছাসহ মুগ্ধতা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুমন সুপান্থ এর ছবি

কবিবন্ধু মুজিব ইরমের কাছে শোনা গল্প । আপনার নামের সঙ্গেই মিল, এক বাউল । নিজের নাম দিয়েছেন -'' পাগল নজরুল '' । সারাদিন ডাক বিভাগের কাজ শেষে , সন্ধ্যায় এসে আসন পাতেন লালন সাঁই'র আখড়ায় । তো, মুজিবরা সবাই উনাকে জিজ্ঞেস করেছিলো, ''আপনি তো বাউল না । বাউল ধর্ম মানেন না । সংসার কর্ম করেন...!!''
উনি উত্তরে বলেছিলেন , আমি-ই বড় বাউল । আমার ধর্ম পালনে অনেক প্রতিকুলতা। ওরা ( অন্য বাউলদের দেখিয়ে) সংসারে নেই । আর আমি সংসারে থেকে সংসার ভাঙি নিত্য । তবু আমি বাউল সমাজে নেই ! আমি কোথাও নেই !

আমারো যেনো তাই হয় সব সময় । আমি সবখানে আছি , আবার কোথাও নেই । না সংসারে ! না সন্ন্যাসে ! তো, সেই আউটসাইডারকে নিয়ে ইনসাইডে না লিখে তো ভালোই করলেন আপনি ! আমার গল্পগুরু সন্দীপন চট্টোপাধ্যায়ের কথা দিয়েই বলি , লেখককে ( যদিও আমি লেখকের 'ল'ও না ! ) তার নিজের কথা , নিজেকে দিয়েই বলতে দেয়া উচিত্‌, তাতে সে তার নিজের ক্ষত ভালো করে ঢাকতে পারে। অন্য সেটা উদোম করে দেয় ...

ধন্যবাদ নজরুল ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

ধুসর গোধূলি এর ছবি

- একবার একটা প্রোগ্রামে উপস্থাপনা করেছিলাম ঢাকায়। তার আগে একজন আমাকে উপস্থাপনা নিয়ে কিছু 'ব্রিফ' করছিলেন। বলেছিলেন তিনি, উপস্থাপনা আসলে কথা নিয়ে খেলা, যেটা সবাই পারে না। আসলেই, কথা আমরা সবাই-ইতো বলি- কিন্তু ক'জন খেলতে পারি তাকে নিয়ে? ক'জন পারি তাকে নিজের মতো করে সাজাতে, শাফল-রিশাফল করতে!

আপনার লেখা পড়ে একটা প্রশান্তি জাগে। সেরিনিটি'র যোগ্য উদাহরণ বোধহয় বাক্য আর তার মধ্যকার শব্দের বিন্যাসে। খুব চৌকস ভাষার কারিকর ছাড়া এটা সম্ভব না বলেই মানি।

আপনাকে অনেক শুভকামনা জন্মদিবসে।
ইয়া হাবিবি চলুক
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সুমন সুপান্থ এর ছবি

ইয়া হাবিবি !

কী বলবো ধুঃগোঃ ! ক্ষত ঢাকতে শব্দ সাজাই ,সেটাই আবার লেখা হয়ে যায় !
ধন্যবাদ অশেষ ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

হাসান মোরশেদ এর ছবি

মোবাইলের টেক্সট মেসেজে যা লিখেছিলাম সেটাই না হয় আবারো জানিয়ে গেলাম চোখ টিপি
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সুমন সুপান্থ এর ছবি

সবই ঠিক আছে , কেবল শেষেরটার প্রবাহ কমে যাচ্ছে দিন কে দিন !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

হাসান মোরশেদ এর ছবি

হুম ।
কোন কোন দেশে অসময়ে প্রাকৃতিক সম্পদের অতি কিংবা অপব্যবহারের কারনে জরুরীকালে সরবরাহ ঘাটতি দেখা দিয়েছে চোখ টিপি

আফসোস !
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সুমন সুপান্থ এর ছবি

হুম, আর কেউ কেউ আত্মীয়/আত্মীয়াদের দিয়ে গরীব জনগনের প্রাকৃতিক সম্পদ লুঠিয়ে নিয়ে, সাম্রাজ্যবাদের মতো এখন দরদী সাজার চেষ্টা করছেন ।।!

আফসোস !!

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

হাসান মোরশেদ এর ছবি

ঘোড়ারোগ একটি সাম্রাজ্যবাদী সংক্রামক ব্যাধি । কোন কোন ছদ্মবেশী গরীব লক্ষন রেখা পেরিয়ে এইরোগে আক্রান্ত হয়ে পরিনামে সরবরাহ ঘাটতিতে ভোগেন ।
ন্যাড়াদের নিরাপত্তার জন্য ঈশ্বর বেলগাছ সমুলে উৎপাটন করেন না ।

আফসোস!!!
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সুমন সুপান্থ এর ছবি

স্বীয় জীবনাভিজ্ঞতা থেকে বয়ান করিলেন বলিয়া অত্যন্ত গুরুত্বের সহিত কথাগুলো রেখাপাত করিল । বাদবাকী জীবন তাহা না ভুলিবার চেষ্টা করিবো ।

আপনার মঙ্গল কামানা করিতেছি । আর আশা ও করতেছি, বেলতলায় আপনার অভিজ্ঞতা নিয়া একখানি রচনা প্রকাশ করিবেন ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

হাসান মোরশেদ এর ছবি

হায় লুসিফার তুমি ফাউস্ট চিনলেনা চোখ টিপি
ঠিকাছে-এইবার থামা গেলো তবে । প্রবাহ পুনরুদ্ধার হোক ।
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সুমন সুপান্থ এর ছবি

আমিন

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

জলবতী মেঘ অথবা নিছক বিরহের গল্পকারের জন্মদিনে শুভেচ্ছা, শুভকামনা। নিয়মিত লেখা চাই আগামী এক বছরে...।

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ শিমুল । তোমার শুভকামনায় তবে মেঘ আবার জলবতী হোক ...

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নুরুজ্জামান মানিক এর ছবি

দেরি হয়ে গেল ।
শুভেচ্ছা রইল ।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

সুমন সুপান্থ এর ছবি

কোন কিছুই দেরী হয় না মানিক ভাই ! আমরা দৌড়ের উপর থাকি তো তাই মনে হয় কেবলি দেরী হয়ে যায় !
অসংখ্য ধন্যবাদ । ভালো থাকবেন ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

তারেক এর ছবি

শুভ জন্মদিন সুপান্থ দা। হাসি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ তারেক ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

অরিত্র আন্দালিব এর ছবি

২য় বারের মতো জানালাম , শুভ জন্মদিন কবি,গল্পকার , সম্পাদক।

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ আপনাকে । ২ বারের মতো ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

আকতার আহমেদ এর ছবি

শুভ জন্মদিন, কবি !

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ আকতার ভাই ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

পরিবর্তনশীল এর ছবি

আহ! কী অসাধারণ একটা লেখা।
জন্মদিনের খানা না পাওয়ার দুঃখ রইলো না।

শুভ জন্মদিন!
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সুমন সুপান্থ এর ছবি

খাওয়াটা বাকী থাক্‌ । নিজেই তো খাই নি তেমন কিছু । খাওয়ায় নি কেউ ! আপনার খানা তবু পাওনা রইলো , পরিবর্ত্তনশীল ।

ধন্যবাদ ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

দৃশা এর ছবি

শুভ জন্মদিন সুমন ভাই। হাসি
---------------------------------------
দুঃখ তোমায় দিলেম ছুটি...
বুক পাঁজর আজ ফাঁকা।
দুঃখ বিদায় নিলেও সেথায়...
দুঃখের ছবি আঁকা।

দৃশা

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ দৃশা ।

( এই নাদানের এই জনম দিনটা উপলক্ষে আপনার কন্ঠের একটা গান কিন্তু পাওনা রইলো । )

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

দৃশা এর ছবি

জন্মদিনের উপহার দাদা।এতো সস্তায় যদি বাকী মানুষজন গুলা মাফ করে দিত। পিথিমির মানুছ দাদা চ্রম খ্রাপ।
---------------------------------------------------
দুঃখ তোমায় দিলেম ছুটি...
বুক পাঁজর আজ ফাঁকা।
দুঃখ বিদায় নিলেও সেথায়...
দুঃখের ছবি আঁকা।

দৃশা

সুমন সুপান্থ এর ছবি

আমি কৃতজ্ঞ দৃশা ।
( কিন্তু বুঝতে পারছি না গানটা কার গাওয়া ! )

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

দৃশা এর ছবি

ভাই কার কন্ঠের গান চাইছেন কন? যারটা চাইছেন এটা তারই।
----------------------------------------
দুঃখ তোমায় দিলেম ছুটি...
বুক পাঁজর আজ ফাঁকা।
দুঃখ বিদায় নিলেও সেথায়...
দুঃখের ছবি আঁকা।

দৃশা

সুমন সুপান্থ এর ছবি

যারটা চাইছেন এটা তারই।

আমি বিস্ময়ে 'থ'...আনন্দে থইহীন-এমন মানুষকে জানি আমি !
জয়তু দৃশা ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

শুভ জন্মদিন, সুমন সুপান্থ!
আপনার স্টাইলে আলঙ্কারিক বাংলায় শুভেচ্ছা জানানোর চেষ্টা করতে গিয়ে বুঝলাম, পেটে বোমা মারলেও অমন লেখা বেরোবে না আমার হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সুমন সুপান্থ এর ছবি

অসংখ্য ধন্যবাদ সন্ন্যাসীজি ।

পেটে বোমা বেঁধে আছি বলেই এমন ছাইপাশ ! না হয় রসভর্তি ছড়া বেরুতো আপনার মতো । আমি কিন্তু আপনার সেই সিরিজের ভক্তই । আগেই জানিয়েছি তো !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

অতন্দ্র প্রহরী এর ছবি

আপনার পোস্টগুলোতে মন্তব্য করা হয় খুবই কম, তবে সব পোস্টই পড়ি একই মুগ্ধতায়, একই আগ্রহে। আপনার লেখাগুলো অদ্ভুত এক ভাল লাগা নিয়ে স্পর্শ করে সবসময়, যেমনটা অনুভব করি অসাধারণ কোনো গান শুনলে, সিনেমা অথবা পেইন্টিং দেখলে।

জন্মদিনের অনেক শুভেচ্ছা। দীর্ঘায়ু কামনা করি, সাথে আরো অনেক মুগ্ধতা-জাগানিয়া লেখা। ভাল থাকবেন।

সুমন সুপান্থ এর ছবি

আমার সমুহ কৃতজ্ঞতা আপনার মন্তব্যের জবাবে , অতন্দ্র প্রহরী ।
ভালো থাকবেন আপনি ও ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

ঝরাপাতা এর ছবি

শেষ হবে আমাদের অনন্ত অম্বর একদিন শুভবাদী ভোরে, হয়তো তার পথিকৃৎ হবেন শেষ বাতিওয়ালা.... জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা।


নিজের ফুলদানীতে যারা পৃথিবীর সব ফুলকে আঁটাতে চায় তারা মুদি; কবি নয়। কবির কাজ ফুল ফুটিয়ে যাওয়া তার চলার পথে পথে। সে ফুল কাকে গন্ধ দিলো, কার খোঁপায় বা ফুলদানীতে উঠলো তা দেখা তার কাজ নয়।
___________________________ [বুদ্ধদেব গুহ]


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

সুমন সুপান্থ এর ছবি

বাতিওয়ালা এক আশাবাদী ভোরের স্বপ্নে বিভোর , তার পথরেখায় তবু মেঘমেদূর আবছায়া ...!

ধন্যবান ঝরাপাতা ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সৌরভ এর ছবি

লেখা নিয়ে মন্তব্য করার সাহস পাই না।
জন্মদিনের বাসি শুভেচ্ছা। একটা গান শোনেন।
(সামান্য হিন্দি আছে মাঝের অংশে)


আবার লিখবো হয়তো কোন দিন

সুমন সুপান্থ এর ছবি

সৌরভ , অসংখ্য ধন্যবাদ ।
( গান তো শুনতে পারি না ! )

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

@ সৌরভ
এই নিয়া সেকেন্ড টাইম - আপনের দেওয়া গান শোনা যায় না রেগে টং

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
যৌনদুর্বলতায় ভুগছি দীর্ঘকাল। দুর্বল হয়ে পড়ি রূপময়ী নারী দেখলেই...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৌরভ এর ছবি

মন খারাপ

যে গানটা শোনাতে চেয়েছিলাম।

"নৌকো আমার ছেলেবেলার, কাগজের"

02. Majhi Re.mp3

ডাউনলোড লিংক


আবার লিখবো হয়তো কোন দিন

দৃশা এর ছবি

ছুটু মানুষরা এট্টা কাজও ঠিকমত করতে পারে না।
এইটা শানের গান না?
-----------------------------------------------
দুঃখ তোমায় দিলেম ছুটি...
বুক পাঁজর আজ ফাঁকা।
দুঃখ বিদায় নিলেও সেথায়...
দুঃখের ছবি আঁকা।

দৃশা

সৌরভ এর ছবি

হ্যা, আফা। মন খারাপ অঞ্জন দত্তের পরিচালনায় তৈরি "বং কানেকশন" ছবির গান।


আবার লিখবো হয়তো কোন দিন

সুমন সুপান্থ এর ছবি

গানটা আগেও শুনেছি সৌরভ, কিন্তু এমন তন্ময় হওয়া হয় নি ! ভালোবাসা মাখিয়ে দিলে বালকের হাতের নিছক মার্বেলটাও যে চুনী হয়ে যায় - টের পেলাম ফের ।
ভালো থেকো ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

পার্থিব হক এর ছবি

অসাধারণ গদ্য আপনার দখলে ! শুভ জন্মদিন ।

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ পার্থিব হক । অসাধারন নামটা আপনার ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নিঘাত তিথি এর ছবি

সবার শুরুতে হলো না। তো এবার আমি শেষে তো? সবার শেষে?
শুভেচ্ছা, জন্মদিনের।
দেরিতে বলে ভেবো না জন্মদিন জানতাম না, কিছু একটা লিখবো বলেও ভেবেছিলাম তোমার জন্মদিনে। কেন যেন হয়ে উঠলো না...তাই জন্যেই দেরি হয়ে গেলো শুভেচ্ছাতেও। তবুও শুভকামণা।

প্রিয় সুমন ভাইয়া, ভালো থাকো তুমি অনেক। তোমার ভালোলাগার-বিষন্নতার হালকা-গাঢ় রঙ গুলোকে পদ্যে-গদ্যে বিলীন করে দাও, বরাবরের মত।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

সুমন সুপান্থ এর ছবি

২ বার লিখলি, ২ বার ধন্যবাদ দিলাম ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নিঘাত তিথি এর ছবি

সবার শুরুতে হলো না। তো এবার আমি শেষে তো? সবার শেষে?
শুভেচ্ছা, জন্মদিনের।
দেরিতে বলে ভেবো না জন্মদিন জানতাম না, কিছু একটা লিখবো বলেও ভেবেছিলাম তোমার জন্মদিনে। কেন যেন হয়ে উঠলো না...তাই জন্যেই দেরি হয়ে গেলো শুভেচ্ছাতেও। তবুও শুভকামণা।

প্রিয় সুমন ভাইয়া, ভালো থাকো তুমি অনেক। তোমার ভালোলাগার-বিষন্নতার হালকা-গাঢ় রঙ গুলোকে পদ্যে-গদ্যে বিলীন করে দাও, বরাবরের মত।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

সুমন সুপান্থ এর ছবি

না রে, শেষ আর শুরু কী ! তোর শুভকামনা যে নিয়তই ঝরে এই ভাইটার জন্য, সে কি আর আমি জানি না ! তোর এই কথাগুলো বরং অনেক বেশী প্রার্থিত- হালকা গাঢ় এই রঙগুলো এইবার না হয় চাঁদে কী জোছনায় পাক ঠাঁই...

ভালো থাকিস ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

প্রকৃতিপ্রেমিক এর ছবি

দুর্দান্ত ভাই, দুর্দান্ত মেসেজ। শুভ জন্মদিন।

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ, প্রকৃতিপ্রেমিক । ভালো থাকুন ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।