ঢাকো যতো না নয়ন দু'হাতে ...!

সুমন সুপান্থ এর ছবি
লিখেছেন সুমন সুপান্থ (তারিখ: মঙ্গল, ১০/০২/২০০৯ - ৫:৪০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আক্ষরিক অর্থেই ছলছল করছে এখন চোখ ! গলার কাছে আটকে আসছে ব্যাখাহীন এক ব্যথা ! বারো বছর খুব দীর্ঘ সময় নয় হয়তো, মহাকালের হিসেবে । অথবা খুব দীর্ঘ সময়ই, জীবন-মরণ উত্‌কণ্ঠার এই সময়ে । বারো বছরে বনলতা ইসকুলের বালিকারা, বধুঁ হয়ে ছেড়ে গেছে বর্ষাকাঠি গ্রাম...বারো বছরে দূর্গার শূন্যতা ভুলে অপু হয়তো বার কয়েক দেখে এসেছে কোলকাতা...সর্বজয়ার হাতে সকরুণ সাদা শাঁখায় হরিহরের মৃত্যচিহ্ন বসে গেছে ! কিংবা শশীকে ফেলে রেখে আড়ালতরো হয়ে গেছে হয়তো কুসুমের নৌকা !

বারো বছরে একবারই আমি নীচে তাকিয়ে ছিলাম । বাবাকে কবরে শুইয়ে দিয়ে সেই যে আনত হয়েছিলো চোখ, বেঁকে গিয়েছিলো মেরুদণ্ড; গ্লানি আর অসহায়ত্ব সেই থেকে চীরকালীন সঙ্গী আমার ! আর কোনদিন আকাশে তাকিয়ে দেখতে পারি নি, আর কোন বোকা বালকের ঘুড়ি ছিঁড়ে গেছে কী-না ! আর কেউ অভিমানে ‘ভাত খাবো না, খাবো না’ বলে বসে আছে কী না তুমুল জোত্‌স্না মাথায় নিয়ে ! সেই অভিমানী রাতেই চরাচর কাঁপিয়ে চিত্‌কার করে উঠছে কী না অন্তরীক্ষে যাই একাকী কিশোর বলে ! সেই শুরু ।

বাবাই কিনে দিয়েছিলেন প্রথম বই । সম্রাট বাবর আর হুমায়ূনকে নিয়ে লেখা কমিক মতোন একটা বই । পুত্রস্নেহের উপখ্যান । সেখান থেকে শুরু। তারপর বই দেখলেই হামলে পড়েছি । বুঝে কিনেছি । না বুঝে কিনেছি কিছু । প্রচ্ছদ দেখে কিনেছি । অন্যকারো কথা শুনে কিনেছি । গন্ধ শূঁকে শূঁকে ঘুমিয়ে পড়েছি । বইটা পড়ি নি । পড়লেই তো শেষ হয়ে যাবে সেই ভয়ে !! সে এক দিন গেছে ! আনন্দে গেছে । বেদনায় গেছে, সব চেয়ে বড়কথা মার্বেলের মতো গড়িয়ে গড়িয়ে গিয়ে দূর আকাশের গায়ে দোল পূর্ণিমার চাঁদ হয়ে গেছে ! শত চেষ্টায়ও আর অবিকল ধরা যাচ্ছে না তারে ... !

( ক্রমশ...)


মন্তব্য

সুমন সুপান্থ এর ছবি

সচল সুলতানা পারভীন শিমুল মূলত উস্‌কে দিয়েছিলেন, 'নিজের কথা না হয় লিখুন সুপান্থ' বলে; তারও অনেক আগ থেকেই ভাবছিলাম ।

নিজের লেখালেখি...প্রথম বই...থৈ থৈ জোছনার রাতগুলি, চরাচর কাঁপানো আড্ডার দিনগুলি...মা'কে ছেড়ে, দেশটাকে ফেলে দেশান্তরী হবার ''এই গল্প'গুলো লিখতে বসে টের পেলাম সবকিছুই খুব সহজে লেখা যায় না । মুক্তি মিলে না সহজে, সব স্মৃতিদণ্ড থেকে ! টের পেলাম কী অবলীলায় এই 'গল্প'গুলো মার্বেলের মতো গড়াতে গড়াতে দূর আকাশে দোল পূর্ণিমার চাঁদ হয়ে যায় !

ঝাপসা চোখে তাকে আর ধরা গেলো না কিছুতেই ...!!!

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কথা রাখায় অসংখ্য ধন্যবাদ, সুপান্থদা।
কিন্তু, ক্রমশঃ-র বাকিটা আসবে কবে?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

হাসান মোরশেদ এর ছবি

লিখে যা ।
দিন ফুরোলেই এপিটাফ লিখতে হবে , এমন কোন দিব্যি নেই ।
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সুমন সুপান্থ এর ছবি

না তেমন কোন দিব্যি নেই... কিন্তু পেছনে তাকালে দিগন্ত যে করুণ হয়ে উঠেছে সেটা দেখা যায় , না কি ?

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

রানা মেহের এর ছবি

বেশ সুন্দর।

বারো বছরে একবারই আমি নীচে থাকিয়ে ছিলাম ।
থাকিয়ে=তাকিয়ে
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ তোকে ।
কিন্তু তোর অভিধান কাজ দিচ্ছে না রে !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

তারেক এর ছবি

যে পথে ফেরার কথা ছিলো-- জানি সে পথে ফেরা হবে না আমার
ও নদী সই... ও সাঁকো তোমা বিরহে আর্দ্রকাতর এ জীবন !

চলুক সুপান্থ দা।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সুমন সুপান্থ এর ছবি

আমার কবিতার প্রতিটি পঙত্তি ধন্য হয়ে উঠছে তারেক ! ধন্যবাদ ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

আহমেদুর রশীদ এর ছবি

এ কোন অন্তস্থ বেদনার প্রতিধ্বনি......

---------------------------------------------------------

আমরা যারা শিখিনি চাষবাস,ফসলের গীত
গুলালিতে পাখি হত্যা

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

সুমন সুপান্থ এর ছবি

এ নীল বিষে কেটে যাওয়া শিসের ধ্বনি ...

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সাইফুল আকবর খান এর ছবি

ঝাপসা চোখেই অপেক্ষায় থাকলাম ক্রমশ'র।
ভালো লাগছে। লাগুক। চলুক। শুনতে চাই। হাসি

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুমন সুপান্থ এর ছবি

কৃতজ্ঞতা সাইফুল

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

আমার একটা আবদার আছে। সিরিয়াসলি -

সুপান্থ'দার কাছ থেকে একটা রম্য পোস্ট চাই।

সুমন সুপান্থ এর ছবি

এই কাজ আমি এই জন্মে করতে পারি নি শিমুল ! গিয়াস ভাই ধমক দিয়েও করাতে পারে নি । জন্মের সময় আমাকে মধু খাওয়ায় নি !
না কি 'রস রচনা' আর 'ভাঁড়ামি' র পার্থক্য করতে পারি না বলে হয়তো আতংকে থাকি, রম্য লিখতে গিয়ে কখন না আবার 'ভাঁড়ামি' শুরু করি ...

তবু একটা লিখে ফেলবো , তোমার জন্য । কিন্তু সেটা তোমার 'চন্দ্রা'
( ধন্যবাদ তারেক রহিম )ঘরে আসার প্রাক্কালে... রাজী ?

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

পরের পর্বটা কবে পড়ব?

Lina Fardows

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ লীনা ।
শীঘ্রই । ঝাপসা হয়ে এলে সব লেখা খুব কষ্টের কাজ কী-না ...! আপনি তো ভালোই জানবেন । কবি তো ...

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

আরিফ জেবতিক এর ছবি

নীল শার্ট ছিল না বলে আমাদের কেউ নাবিক বলেনি , অথচ আমরাও সমুদ্রে ছিলাম ।

সুমন সুপান্থ এর ছবি

আমরাও সমুদ্রে ছিলাম
তবু কেন জানি চোখে পড়ে নি বাতিঘরের কোন উজ্জ্বল আলো
আমাদের ত্বকের নীচে,
হাড়ের ভেতর তাই মহুর্মুহুর বেদনা চমাকালো...!

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সুমন সুপান্থ এর ছবি

সমস্ত প্রশংসা 'ইয়া হাবিবি'র ...!

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

লিখে যান...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুমন সুপান্থ এর ছবি

যথাজ্ঞা মহারাজ...!

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

পান্থ রহমান রেজা এর ছবি

চলুক ভাষার সাথে বোঝাপড়া। আর তার মধ্যে দিয়ে সুপান্থদাকে চেখে দেখা। ঝাপসা চোখের ক্রমশ অপেক্ষার প্রহর ফুরাক।

সুমন সুপান্থ এর ছবি

আচ্ছা চলবে তবে পান্থ । ধন্যবাদ তোমাকে ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

অমিত আহমেদ এর ছবি

এভাবেই হয়...
চলুক সুপান্থ'দা।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

সুমন সুপান্থ এর ছবি

কী জানি অমিত, কতো কি হয়, কতো কি হয়ই না আর।।!

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

দৃশা এর ছবি

চলুক
পরবর্তী পর্বটা জানি কবে আসছে দাদা?
---------------------------------------------------
দুঃখ তোমায় দিলেম ছুটি...
বুক পাঁজর আজ ফাঁকা।
দুঃখ বিদায় নিলেও সেথায়...
দুঃখের ছবি আঁকা।

দৃশা

সুমন সুপান্থ এর ছবি

দৃশা দি , আজ রাতে ...

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

অপূর্ব সোহাগ এর ছবি

বাবাকে কবরে শুইয়ে দিয়ে সেই যে আনত হয়েছিলো চোখ, বেঁকে গিয়েছিলো মেরুদণ্ড; গ্লানি আর অসহায়ত্ব সেই থেকে চীরকালীন সঙ্গী আমার !

আমারো চোখ ঝাপসা এই লেখাটি পড়ার পর!
মনে আছে ভাই তোমার? আব্বুকে কবরে রেখে এসে, অন্ধকারগুলো কী ভয়ংকর মনে হচ্ছিলো,আমরা তখন অবুঝ, আমি/ আপু /রুবাই. তুমি-ই আর কত! তবু আমাদের সকল অসহায়ত্বের সাহস ছিলে তুমি, আজো আছো । মানি, তুমি সেই থেকে আর উড়াতে পারোনি স্বপ্নের আকাশতলে ইচ্ছে ঘুড়ি... জানিও এ সত্য, আমাদের কাছে নেইকো তোমার জুড়ি।

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নিঝুম এর ছবি

এইসব লেখা পড়লে মনে হয়, লেখা-লুখা ছেড়ে বনে পালাই...

ভালো কথা- একটা লেখার কথা বলেছিলেন । হিন্টস দেই-সিগ্নেচার । লেখাটার জন্য অনেক আগ্রহে বসে ছিলাম । লেখা কই ??
--------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

সুমন সুপান্থ এর ছবি

আরে ধুর্‌ , তোমার লেখা আরো কতো স্পর্শী !

সেই লেখাটা প্রায় শেষ, কিন্তু মাঝে আরো ২ টা পোস্ট দেয়া হয়ে গেলো ! অথচ সেটাই আগে পোস্ট করবো বলে ভাবছিলাম...।
দেখি ।
ধন্যবাদ নিঝুম, পাঠ ও মন্তব্যের জন্য ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

জ্বিনের বাদশা এর ছবি

বইটা পড়ি নি । পড়লেই তো শেষ হয়ে যাবে সেই ভয়ে !! সে এক দিন গেছে ! আনন্দে গেছে ।

চমৎকার বললেন!

আপনার গদ্যও তো কবিতার মতোই মুচমুচে! চলুক
========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

সুমন সুপান্থ এর ছবি

বিনীত কৃতজ্ঞতা, বাপ্পারাজ, ( রাজ্জাক তনয়ের এই ছবিটা কবে জানি দেখেছিলাম, জ্বিনের বাদশা মনে হলেই তার চেহারা যে ভাসে চোখে !!) থুড়ি, জ্বিনের বাদশা । ভালো থাকবেন ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

ঝরাপাতা এর ছবি

কষ্টের মায়াবী জার্নাল বললে ঠিক হবে নাকি মায়াবী কষ্টের জার্নাল?

খুব ভালো লাগলো।


নিজের ফুলদানীতে যারা পৃথিবীর সব ফুলকে আঁটাতে চায় তারা মুদি; কবি নয়। কবির কাজ ফুল ফুটিয়ে যাওয়া তার চলার পথে পথে। সে ফুল কাকে গন্ধ দিলো, কার খোঁপায় বা ফুলদানীতে উঠলো তা দেখা তার কাজ নয়।
___________________________ [বুদ্ধদেব গুহ]


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

সুমন সুপান্থ এর ছবি

খুব খুব ধন্যবাদ ঝরাপাতা । যেভাবেই আর বলেন স্মৃতি বরাবরই নীলচে...
ঝাপসা তার ঘর-বাড়ি...

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

তানবীরা এর ছবি

সুমনদা, এই গানের গীতিকার এর সাথে আপনার কি কোন সর্ম্পক আছে??? না গানটা শুধু ভালো লাগে বলেই কোট করলেন?

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সুমন সুপান্থ এর ছবি

এই গানের গীতিকার এর সাথে আপনার কি কোন সর্ম্পক আছে কি বলেন তানবীরা !!!

ভালো লাগে শুধু ! আপনি মনে হয় অনেক বেশী জানবেন এই গানের গীতিকারের সম্পর্কে ! জানেন না কি কিছু !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নাজনীন খলিল এর ছবি

আগামী পর্বগুলোর অপেক্ষায় রইলাম।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।