চুপে। এক।

শুভাশীষ দাশ এর ছবি
লিখেছেন শুভাশীষ দাশ (তারিখ: শুক্র, ১২/০৩/২০১০ - ১২:০২অপরাহ্ন)
ক্যাটেগরি:

গান খুব কম বুঝি। শুনিও অনেক কম। আবার কোন একটা গান শ্রবণেন্দ্রিয় মারহাবা বললে শুনতেই থাকি। অপেরা শিল্পী লুসিয়ানো পাভারত্তিকে একবার জিজ্ঞেস করা হয়েছিল তাঁর সবচেয়ে প্রিয় গান প্রসঙ্গে। উত্তর এসেছিল, নীরবতা। কথাটা খুব মনে ধরেছিল। সেই থেকে নীরবতাকে শুদ্ধস্বর মনে হয়।

ইউটিউবে একটা গান পেলাম সম্প্রতি। পর্তুগীজ গান। প্রথম যখন শুনলাম কোন অর্থ ঠাহর করতে না পারলেও ভীষণ ভাল লাগল। শুনছিলাম বারবার। পরে খোঁজখবর লাগালাম। গানের নাম সঁদা। অর্থ করলে নস্টালজিয়া। গেয়েছেন সেসারিয়া এভোরা। খালি পায়ে গান করতেন বলে ‘খাইল্যাপা গায়িকা’ নামে পরিচিত। ১৯৮৮ সালে সাতচল্লিশ বছর বয়সে তাঁর প্রথম এলবাম বের হয়। এরপর জনপ্রিয়তা।

Cesria+vora
সেসারিয়া এভোরা

গানের লিরিক ইংরাজিতে দিলাম। ভেবেছিলাম আমার বাজখাঁই বাংলা অনুবাদ দিব। পরে ভাবলাম থাক। কথাগুলো কিন্তু ভীষণ।

Who showed you...
this distant way?
Who showed you...
this distant way?
This way ...
to Sao Tomé
Longing, longing,...
Longing,...
For this land of mine, Sao Nicolau
If you write me letter,...
I will write you back
If you forget me,...
I will forget you...
Until the day...
You come back


মন্তব্য

হিমু এর ছবি

সওদাদ। এই গানটা খুব ছিমছাম লাগলো। অনেক মদ খেয়ে মিষ্টি কোনো মেয়েকে চুপচাপ জড়িয়ে ধরে নাচার মতো গান।

মারিয়া বেতানিয়ার গানগুলো শুনে দেখতে পারেন। চমৎকার কণ্ঠস্বর মহিলার।

সিরিজ চলুক।



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

শুভাশীষ দাশ এর ছবি

উদ্ধৃতি

অনেক মদ খেয়ে মিষ্টি কোনো মেয়েকে চুপচাপ জড়িয়ে ধরে নাচার মতো গান।

একবার টেরাই করুম। দেঁতো হাসি

বেতানিয়ার একটা গান আমার খুব ভাল লাগে। উনার কথা মনে করিয়ে দেয়ার জন্য থ্যাংকস।

AMBAR

It's all lit in me
It's all so clear
It's all shining on me
All connected
As if I were a hill illuminated
For one amber electric
That leaked out of the buildings
And bathe the lagoon to San Conrado
And won the Canoas
Here on the other side
All plugged
All burning me
It's all so burning in me
How fires salvo
Since so I came
Living in your eyes

অতন্দ্র প্রহরী এর ছবি

ইউটিউবের ভিডিওটা মাত্র বাফার করতে দিলাম। তবে তার আগেই এমপিথ্রি নামিয়ে নিলাম খুঁজে। গানটা শুনে অসম্ভব ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে, নতুন একজন শিল্পীর সাথে পরিচয় করিয়ে দেয়ার জন্য।

আগ্রহী কেউ ডাউনলোড করতে চাইলে এখানে, অথবা 'লাইভ' ভার্শনের জন্য এখানে দেখুন।

সুহান রিজওয়ান এর ছবি

অপ্রদাকে ধন্যবাদ লিঙ্কের জন্যে। গানটা ভালো লেগেছে। একটা ক্যারিবিয়ান আবহ আছে সুরের মাঝে।

শুভাশীষদা'র সিরিজ চলুক।

_________________________________________

সেরিওজা

রিখি এর ছবি

হুবহু একই মত আমারো।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

আমিও ধন্যবাদ জানাই।

শুভাশীষ দাশ এর ছবি

অপ্রদা, সুহান, রিখি-আপা, শিমুল ভাই,

ধন্যবাদ।

সুবিনয় মুস্তফী এর ছবি

এভোরা একটাই। বিদেশে প্রথম ছয় মাস আমি মোটামুটি ওঁর মিস পের্ফুমাদো এলবামটার উপরে ছিলাম। তখনকার মন-মেজাজের সাথে একদম মিশে যেতো। সেই কথা এখানে অল্প লিখেছিলাম। মে মাসে লন্ডনে কনসার্ট করতে আসবে। মিস দেবার মত না!
-------------------------
হাজার বছর ব্লগর ব্লগর

শুভাশীষ দাশ এর ছবি

আমিও উনার কনসার্ট হলে মিস করতাম না। আপনার লেখাটা আস্তে ধীরে পড়া-শোনার জন্য রাখলাম।

সুবিনয় মুস্তফী এর ছবি

ওঁর খুব সম্ভব নতুন এলবাম বেরুচ্ছে। এই জন্য এই বছর বিশ্ব জুড়ে কনসার্ট টু্যর। আমেরিকা কানাডাতে যাচ্ছে জুনে - ৫টা শো করতে
-------------------------
হাজার বছর ব্লগর ব্লগর

শুভাশীষ দাশ এর ছবি

জুনে আসতেছেন এটাই একটা ভালো কথা। ধন্যবাদ।

নৈষাদ এর ছবি

ঢাকার নির্জন দুপুরে সঁদা ভাল লাগল। হিমু সাহেবের বর্ণিত আবহে কেমন লাগবে বলা যাচ্ছে না এখনও…।

শুভাশীষ দাশ এর ছবি

একবার টেরাই নেন। দেঁতো হাসি

বাউলিয়ানা এর ছবি

গানটা খুব ভাল লাগল।

কিন্তু সেসারিয়া এভোরাকে কেমন যেন অসুস্থ মনে হল।

শুভাশীষ দাশ এর ছবি

বয়সের কারণে হতে পারে।

সুমন চৌধুরী এর ছবি

অসাধারণ লাগলো।

পিয়াফ কে মনে পড়ে গেলো ....



অজ্ঞাতবাস

অতিথি লেখক এর ছবি

ওহ্‌, বদ্দা, এদিথ পিয়াফ!

কিছু গান আছে কান তৈরী করে শোনার, কিন্তু তৈরী কান কোন গান শুনতে হবে জানে। আমার ভোরটা আজকে পিয়াফময় হয়ে গেলো। আব্বু খুব শুনতো আমরা ছোট থাকতে। হাসি

- শরতশিশির -

শুভাশীষ দাশ এর ছবি

থ্যাংকস।

অতিথি লেখক এর ছবি

সঁদা'দ!

একটা কমেন্টে লেখা ছিলো এইঃ

"sodade means to miss someone or something very much, like nostagia but stronger"

- Reminisce, may be! হাসি

গুড চয়েস। নিউ অরলিয়েন্স তো তোমাদের কাছেই, ওখানে অথেন্টিক জ্যায (Jazz) শুনতে পাবা। পারলে একবার যেও, ক্যাফেতে ক্যাফেতে খনি। এমনকি নিউইওয়র্কেও এত ভাল ভাল আর্টিস্ট সবসময় পাওয়া যায় না!

- শরতশিশির -

তৌফিক হাসান [অতিথি] এর ছবি

কে থাকে নিউ অরলিয়েন্সের কাছে জানতে চাই।
আমি নিউ অরলিয়েন্সে থাকি।

বর্ষা এর ছবি

চলুক

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

শাফক্বাত এর ছবি

বাহ্‌, ভালোই তো!

সে'দেশে যবে বাদল ঝরে
কাঁদে নাকি প্রাণ একেলা ঘরে?
বিরহব্যাথা নাহি কি সেথা?
বাজে না বাঁশি সে নদীর তীরে?

শাহেনশাহ সিমন এর ছবি

চলুক
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

শুভাশীষ দাশ এর ছবি

শরত শিশির, বর্ষা, শাফ্‌ক্বাত, সিমন-

ধন্যবাদ।

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

চমৎকার এক শিল্পীর সাথে পরিচয় করিয়ে দেয়ার জন্য ধন্যবাদ ...

ডিসকোগ্রাফী নামায়ে ফেললাম ... ষোলটা এলবাম দেঁতো হাসি
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

স্নিগ্ধা এর ছবি

এহহহ! আপনারা যে ইন্টারনেটের কোত্থেকে কী সব খুঁজে পান!!! আমার কাছে খালি 'সাও ভিসেন্তে'টা আছে মন খারাপ বিনাপয়সায় বাকিগুলা পাওয়ার উপায় কী?

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

আমি টরেন্ট ব্যবহার করে নামাই ... যদি আগে ইউজ করে থাকেন তাহলে খুবই সহজ, নাহলে ইনিশিয়াল সেটাপটা ইকটু ভেজাল মনে হতে পারে ... ট্রাই করবেন? হাসি
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

অতিথি লেখক এর ছবি

দিয়ে দেন, ভাই কিংকু। আমিও লাইনে দাঁড়ালাম!
আগাম ধন্যবাদ রইল। দেঁতো হাসি

- শরতশিশির -

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

আচ্ছা ঠিকাসে, অল্পের উপর একটা টিউটোরিয়াল দেই ...

টরেন্টের মূল কনসেপ্টটা হচ্ছে, একটা ফাইল কোন সার্ভার থেকে ডাউনলোডের পরিবর্তে অন্যান্য মানুষের পিসি থেকে ডাউনলোড হবে ... ধরেন, আমি কোন সিনেমা নামাইতে চাই ... আমি যেটা করবো, কোন একটা টরেন্ট ক্লায়েন্ট সফটওয়ারকে ফাইলটার নাম আর কোন কোন মানুষের পিসিতে খুঁজতে হবে সেটা বলে দিব ... আমার হয়ে সেই ক্লায়েন্ট সফটওয়ার সেই ফাইলটা একটু একটু করে অনেক পিসি থেকে নামায়ে জোড়া দিয়ে নিবে ...

কোথা থেকে নামাতে হবে সেটা কিভাবে বুঝবো? সেটার জন্য দরকার হয় একটা টরেন্ট ফাইল, সেই ফাইলে সব ইনফো লেখা থাকে ... সেই ফাইলটা নামায়ে ক্লায়েন্ট সফটোয়ারে লোড করে দিলে কাজ শেষ ...

টরেন্ট ক্লায়েন্ট হিসাবে ইউটরেন্ট বেশ ভালো ... এইখান থেকে নামায়ে ইন্সটল করে ফেলেন ...

দ্বিতীয় ধাপ হচ্ছে টরেন্ট ফাইল নামানো ... অনেক ওয়েবসাইট এইসব ফাইল হোস্ট করে রাখে, তার মধ্যে www.isohunt.com, www.thepiratebay.com, www.mininova.com বেশ ভালো ... এইগুলিতে গিয়ে যে গান বা মুভি নামাতে চান সেটার নাম সহ সার্চ দেন ... সার্চ রেজাল্ট থেকে যেটার সীড সংখ্যা বেশি সেটা ডাউনলোড করেন, এক সেকেন্ডের ব্যপার [সীড মানে কতগুলি পিসিতে ঐ ফাইলটা আছে, যত বেশি থাকবে তত তাড়াতাড়ি নামবে] ... এইবার ইউটরেন্ট খুলে file -> add torrent এ ক্লিক করে টরেন্ট ফাইল [যেটা এইমাত্র ডাউনলোড করলেন] এর লোকেশনটা দেখায়ে দেন ... কাজ শুরু হয়ে যাবে, আপনার আর কিছু করা লাগবে না ...

এভোরার পুরা কালেকশনের টরেন্ট ফাইল এইখানে পাওয়া যাবে ... একত্রিশটা সীডার, তাড়াতাড়িই নামবে [আমার দেড়-দুই ঘন্টা লাগছে, গড় স্পীড ছিল চারশো কেবিপিএসের মত, বড় বি দেঁতো হাসি ]

গুডলাক ...
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

শুভাশীষ দাশ এর ছবি

দিদিভাই ও শরতশিশির,

আপ্নেরা টরেন্ট দিয়া নামাইতে জানেন না। কন কী?দেঁতো হাসি

কিংকং ভাই,

ভাল করছেন, দুজন ডাইনোসরকে টরেন্ট নামানোর একটা ডামিজ গাইড দিছেন। দেঁতো হাসি

আর আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

অতিথি লেখক এর ছবি

ওরে রে!। আজ্ঞে, আমাদের আরও কাজ-কারবার থাকে। তোমার মতো বেচারী বউয়ের হাতে দুনিয়াদারি নিশ্চিন্তে ছেড়ে আমরা চোখ বড় বড় করে খালি গবেষণা করে বেড়াই না! বুঝেচ, দাদা? দেঁতো হাসি

- শরতশিশির -

স্নিগ্ধা এর ছবি

এহহহহহ - 'ছোট্ট খোকা'র দল - টরেন্ট থেকে নামাতে যে একশ ঘন্টা লাগে????

অতিথি লেখক এর ছবি

বাহ্‌! অনেক, অনেক ধন্যবাদ।

এখন দুটো ছোট প্রশ্ন করিঃ

১। যখন এরকম বড় বড় ফাইল নামাই (আমার হার্ডড্রাইভ প্রায় ভর্তি এখন), তখন কোথায় সেইভ করব? অনলাইনে?

২। ইস্নিপ্স বা ইউটিউব থেকে এখানে গান বা লিঙ্ক এম্বেড করবো কিভাবে? যেমন লেখার মধ্যে গান বা ক্লিপ দেখাতে চাইলে!

আমি কিন্তু 'অতিথি', কাজেই আমার অবস্থা তথৈবচ!

আর, শুভাশীষ - দূরে গিয়ে মশা মারো। দেঁতো হাসি

- শরতশিশির -

অতন্দ্র প্রহরী এর ছবি

উপযাচক হয়ে আমিই জবাব দিয়ে দেই।

(১) ফাইলটা আপনার কম্পিউটারেই ডাউনলোড হবে। জায়গা না থাকলে সেইভ করতে পারবেন না।

(২) ইস্নিপ্স থেকে গান এমবেড কীভাবে করবেন, তা জানতে দেখুন এখানে। আর, ইউটিউবের জন্য এখানে

আর, টরেন্ট নামানোর জন্য একটা ছোট্ট কিন্তু দারুণ সফটওয়্যার হলো Bit Che (মাত্র ১.৩ মেগা সাইজ)। যে ফাইল নামাতে চান, এখানে নাম লিখে সার্চ করবেন শুধু। সব টরেন্ট সাইট খুঁজে সে আপনাকে টরেন্টের লিস্ট দেখাবে। সেখান থেকে পছন্দমতো টরেন্টটা নামিয়ে নিতে পারবেন। সফটওয়্যারটা পাবেন এখানে, অথবা এখানে ক্লিক করলেই সরাসরি ডাউনলোড শুরু হবে।

শরতশিশির এর ছবি

বাহ্‌, বিডিআর ভাই, এজন্যই সচল আমার এত পছন্দের। অনেক ধন্যবাদ সাহায্য করার জন্য। আমি নোট করে রাখছি, তাই জানতে চাওয়া। ভাই কিংকু বোধহয় আমার দ্বিতীয় দফা প্রশ্ন শুনে দে দৌড়! দেঁতো হাসি

এবার আপনাকে করি, এই যে 'এখানে' এখানে' করে লিংক দিলেন, সেটাই বা কিভাবে হলো?

শুভাশীষ, তুমি এখনও মশা মারতে কামান দাগাচ্ছো, কাজে দূরেই থাক। খাইছে

ভাল থাকবেন।
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

অতন্দ্র প্রহরী এর ছবি

যেখানে হাইপারলিঙ্ক দিতে চান, সেই লেখাটুকু সিলেক্ট করুন। তারপর লেখালেখির উইন্ডোর উপরে দেখুন "লিংক" নামে একটা বাটন আছে। ওখানে ক্লিক করলে একটা বক্স আসবে, সেখানে ওয়েব লিংকটা পেস্ট করে দিন। ব্যস, তাতেই হয়ে যাবে। এরপরও বিস্তারিত জানতে এখানে দেখুন। দেঁতো হাসি

শরতশিশির এর ছবি

নাহ্‌, ঢাকায় আসলে আপনাকে ফখরুদ্দিনের বিরিয়ানি খাওয়াতে হবে, আপাততঃ ট্যাক্সটা বুনো কিম্বা দুষ্টু বালিকাও প্রক্সি করে দিয়ে দিতে পারে! আমার নাম বললে ওরা বিরিয়ানির ব্যবস্থা করে দেবে, হে হে! দেঁতো হাসি

অনেক, অনেক ধন্যবাদ। এবার, সত্যি সত্যি শেষ প্রশ্ন - 'ইমো' গুলো কি করে দেয়? কোনো লিস্ট আছে?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

অতন্দ্র প্রহরী এর ছবি

বিরিয়ানি! শুনেই মনটা খুশি হয়ে গেলো। চিন্তা করবেন না। আমি বুনো বালিকাদের কাছ থেকে ঠিক ঠিক আমার ভাগেরটা আদায় করে নিবো! দেঁতো হাসি

আর ইমোর তালিকা অবশ্যই আছে। দেখুন এখানেদেঁতো হাসি

শরতশিশির এর ছবি

এখন নিজের কাছেই লজ্জা লাগছে, FAQ -এ সুন্দর করে দেওয়া আছে। তবে বিরিয়ানি আপনাকে, কিংকু - দু'জনকেই খাওয়াব। দেখা হলে মনে করিয়ে দেবেন খালি।

তবে যদি বুনো আর বালিকা ধরে 'মাইরের উপর ওষুধ নাই' দেয়, আমি কিন্তু কিচ্ছু জানি না বললাম। হে, হে! দেঁতো হাসি

ভাল থাকবেন।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

অতন্দ্র প্রহরী এর ছবি

আহ্ হা, লজ্জা কেনো পাচ্ছেন, আপনি লজ্জা পেলে আমার খাবারের ব্যবস্থা কে করবে! মাত্র তো বিরিয়ানি হলো। আর কিছু কি খাওয়াবেন না? চোখ টিপি
শোনেন, যখন যা দরকার, নির্দ্বিধায় জানাবেন। বিনিময়ে এই একআধটু বিরিয়ানি, তেহারি, পেস্ট্রি, পাস্তা, পিৎজা খাওয়ালেই চলবে। আমি বেশি কিছু দাবি করি না। আফটার অল, ডায়েটের কথা চিন্তা করতেসি তো... দেঁতো হাসি

ওরা মারলেই বা কতোটুকু আর মারবে। চিন্তা করবেন না। হা হা হা। ভালো থাকবেন আপনিও হাসি

শরতশিশির এর ছবি

বাহ্‌, এই না হলে চলে! আপনি তো দেখি 'বিনয়ভূষণ মজুমদার'। ঠিকাছে, এরপর আরও জ্বালালে কিন্তু তখন পালালে চলবে না!

জগতে কতই না খাওয়া-দাওয়া। চলবে, চলবে! হাসি

ভাল থাকবেন।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

অতন্দ্র প্রহরী এর ছবি

বিরিয়ানিফিরিয়ানি খেতে চাইলে আপনি যদি না পালান, তাহলে আমিও কখনও পালাব না, কথা দিলাম দেঁতো হাসি

নাশতারান এর ছবি

আপু, "এখানে"র রহস্য বর্ণিত আছে এখানে।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

শরতশিশির এর ছবি

উফ্‌ তোমরা তো সব 'পুরান পাপী', মাঝখান থেকে আমি এখন 'খাইটা খাই' আর কি! চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

নাশতারান এর ছবি

গান দারুণ লাগল। শিল্পীকেও ভালো লাগল খুব।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

শুভাশীষ দাশ এর ছবি

ধন্যবাদ

মামুন হক এর ছবি

অনেক বার শুনলাম ‘খাইল্যাপা গায়িকা’র গানটা। শুভাশীষদা বোধহয় তারচেয়েও বেশিবার লেখার শিরোনাম বদলাইলেন হাসি

শুভাশীষ দাশ এর ছবি

আপ্নের ক্যামোফ্লজ হইছিল বস্‌। দেঁতো হাসি

তৌফিক হাসান [অতিথি] এর ছবি

If you forget me,...
I will forget you...
Until the day...
You come back
এই লাইন গুলো বেশি ভাল লাগল। গানটা শেয়ার করার জন্য ধন্যবাদ।

শুভাশীষ দাশ এর ছবি

ধন্যবাদ।

আলতাফ হোসেন এর ছবি

খুব ভাল লাগল। খুব। লেখাটি এবং গানটি। ডাউনলোডও করা হল।

শুভাশীষ দাশ এর ছবি

আলতাফ কাকু, থ্যাংকস।

হিমু এর ছবি

আজ মারা গেলো বুড়ি। খুব খারাপ লাগছে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।