পাগলা দাশু এবং ১টি প্রশ্ন

সুজন চৌধুরী এর ছবি
লিখেছেন সুজন চৌধুরী (তারিখ: শনি, ০৪/০৪/২০০৯ - ১১:০৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

গত ১০টা বছর ধরে আমার প্রায়ই মনে হয় কমিক বইটা করেই ফেলি, কিন্তু কোন না কোন কারণ তৈরী হয় না করার, আজকে ভাবলাম করেই ফেলি
আবারো খট্কা! কপি-রাইট আইন!
পাগলা দাশু

এই বিষয়টা সম্পর্কে আমার ধারণা খুব ঘোলা..... আমার জানা মতে লেখকের মৃত্যুর পর ৫০ বছর পর্যন্ত লেখকের স্বত্ব সংরক্ষিত থাকে, এরপর তা আমজনতার সম্পত্তি......... ,
এখন সুকুমার রায় ইহধাম ত্যাগ করেন ১৯২৩-এ এখন থেকে ৮৬ বছর আগে..... এই অবস্থায় আমি কি পাগলা দাশুর কমিক বই করতে পারি?

আপনারা কি এই বিষয় আমাকে একটু ধারণা দিতে পারেন?


মন্তব্য

অভ্রনীল এর ছবি

আহারে দাশু! আমার ফেব্রিট ক্যারেক্টার আছিলো ছোটবেলায়... সুকুমার রায় না থাকলে আমার ছোটবেলা হয়তো অন্যরকম কাটতো... দাশুরে নিয়া কমিক বাইর করার একনম্বর সাপোর্টার হিসাবে আমারে পাইবেন... কপিরাইট সম্পর্কে আমার কোন আইডিয়া নাই... এক্ষেত্রে মুরুব্বীরা ভালো কইতে পারবেন...

আনন্দ পাব্লিশার্স ফেলুদা আর শঙ্কুরে নিয়া কমিক বাইর করছে... খারাপ লাগে নাই... ভালোই লাগছে। তবে মূল বই পড়ার পর কমিক পড়তে পাইন্সা লাগতো... সম্ভত কমিক বইয়ের প্রেসেন্টেশনের জন্য হইতে পারে... টিন্টিন, অ্যাস্টেরিক্স বা নন্টে-ফন্টে তে যেমন একটা সাবলীল গতি আছে ফেলুদা আর শঙ্কুর কমিক্সে সেটা ছিলোনা বলে আমার মনে হইসে...

যাই হোক হাবিজাবি কথা বহুত হইলো... আমার মতে দাশুর কমিক বাইর করাটা জরুরি... এইটা বাইর হওনের যাবতীয় ভেজাল সহজে পরিস্কার হোক... আমিন!

এই জটিল আইডিয়ার জন্য আপ্নেরে চলুক আর গুল্লি

_______________

এক ছাগলের দুই কান,
তুই আমার জানের জান।

সুজন চৌধুরী এর ছবি

বাপরে !! এত তাড়াতাড়ি মন্তব্য আসবে ভাবিনি!

ধন্যবাদ অভ্রনীল, আইনটি সম্পর্কে আরেকটু ধারণা পেলেই ঝাপিয়ে পড়বো।


লাল গানে নীল সুর, হাসি হাসি গন্ধ

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

"In most of the world, the default length of copyright is the life of the author plus either 50 or 70 years."

এ হিসাবে তো আইন লঙ্ঘন হয় না।

সূত্রঃ http://en.wikipedia.org/wiki/Copyright#Duration

সুজন চৌধুরী এর ছবি

লিংকটি দেয়ার জন্য ধন্যবাদ, আমিও সেরকম জানি..


লাল গানে নীল সুর, হাসি হাসি গন্ধ

দুর্দান্ত এর ছবি

আমার ধারনা কপিরাইটের দিকে থেকে আপনার কোন বাধা নেই।
তবে সমস্যাটা আসতে পারে যখন আপনি আপনার কাজকে ছাপিয়ে পয়সা নেবেন তখন।
সুকুমার রায়ের যাবতীয় কাজ কে সম্পত্তি করে সত্যজিত একটি সমবায় তৈরি করেছিলেন যার মূল উদ্দেশ্য ছিল সন্দেশ মুদ্রন। তবে সন্দিপ ও তার চাচাতো ফাপাতো ভাইয়েরা মিলে ফোর্ড ফাউন্ডেশান ও উত্তর ভারতীয় কিছু পাবলিশারকে সাথে নিয়ে বাপ-দাদার নাম বেচে টাকা কামানোর যে জগাখিচুড়ি তৈরি করেছে, তাতে ভালো কাজের মূল্যায়নের সম্বাবনা কম।

সুজন চৌধুরী এর ছবি

বিভ্রান্ত করলেন! না ছাপা হলে এত পরিশ্রমের কোন অর্থ থাকেনা।


লাল গানে নীল সুর, হাসি হাসি গন্ধ

দুর্দান্ত এর ছবি

একমাত্র সন্দ্বীপ রায় ই পারে আপনার এই বিভ্রান্তি দূর করতে।

সুজন চৌধুরী এর ছবি

ওনার মেইলিং এ্যাড্রেস কি কারো কাছে আছে বা কোন ওয়েব সাইট?


লাল গানে নীল সুর, হাসি হাসি গন্ধ

পলাশ দত্ত এর ছবি

পাগলা দাশুর কোনো চেহারার সত্যজিত্ রায় আঁকছে কি না এখন মনে পড়তেছে না। যদি তিনি এঁকে থাকেন, তাহলেও তো সমস্যা হওয়ার কথা না।
==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

সুজন চৌধুরী এর ছবি

আমার জানা মতে সত্যজিত্ রায় পাগলার কোন চেহারা আঁকেননি।


লাল গানে নীল সুর, হাসি হাসি গন্ধ

বিপ্রতীপ এর ছবি
সুজন চৌধুরী এর ছবি

অসংখ্য ধন্যবাদ বিপ্রতীপ,
এটা ১টা দারুণ সাইট, আশা করি সব প্রশ্নের উত্তর পাওয়া যাবে।


লাল গানে নীল সুর, হাসি হাসি গন্ধ

খেকশিয়াল এর ছবি

বস্‌ কন কি!!! শিগ্রি শুরু করেন !!!! তবে নতুন কইর আর কি কমু, আপ্নে তো বুঝতেই পারতাসেন। দাশু বইলা যেহেতু কথা সো বুইঝা গুরু, দায়িত্ব কইলাম বেশি দেঁতো হাসি

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অপেক্ষায় থাকলাম
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুহান রিজওয়ান এর ছবি

"আচ্ছা, দাশু কী সত্যি পাগল ?? না কেবল মিচকেমি করে ??"
- চারটি মাত্র দাশু কীর্তির শেষটির সমাপ্তি খুব সম্ভবত এটি ছিলো।
...সুজনদার দাশুর অপেক্ষায় রইলাম।

-------------------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

স্নিগ্ধা এর ছবি

আরেএএএএ দাশু'র কার্টূন !!!!! শিগগীর শুরু করুন, তাড়াতাড়ি শুরু করুন, এক্ষুণি শুরু করুন ......! আর, মামলা টামলা নিতান্তই হয়েই গেলে, আপনার জন্য নাহয় চাঁদা তুলবো আমরা? দেঁতো হাসি

সুজন চৌধুরী এর ছবি
স্নিগ্ধা এর ছবি

হেহ হেহ হেহ!! দেঁতো হাসি

তুলিরেখা এর ছবি

তাড়াতাড়ি! প্লীজ। খুব ভালো হবে।
এই সুকুমার আর কিছুদিন থাকলে আমরা যে কি পেতাম ভাবতে পারি না! হযবরল আর চলচিত্তচঞ্চরী আমার চিরকালের প্রিয়। এই দুটোর কার্টুন ও পরে হলে ভালো লাগবে।
-----------------------------------------------
কোন দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

স্পর্শ এর ছবি

কার্টুন স্ক্যানের পরে পোস্ট প্রোসেসিং করেন কিভাবে? কোনো টিউটরিয়াল লিঙ্ক থাকলে দেবেন প্লিজ। আমি স্ক্যান করলে তো কাগজের উচা-নিচাও চলে আসে কার্টুনে! মন খারাপ রঙ ও ফোটে না মোটেও।


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

সুজন চৌধুরী এর ছবি

আমার কাছেতো এই বিষয় কোন টিউটরিয়াল নাই, তবে আপনি কি কায়দায় কাজ করেন বল্লে আমি বুঝতে পারবো কাহিনী কি।


লাল গানে নীল সুর, হাসি হাসি গন্ধ

স্পর্শ এর ছবি

আমার পুরোপুরি আমেচার স্টাইল। মানে পেন্সিল-কলম দিয়ে কার্টুন আকি। সেই কার্টুন স্কান করি অথবা ছবি তুলি। কিন্তু ভালো আসে না! কমিক্স গুলোতে দেখি কি সুন্দর দাগ! একটূ কন্ট্রাস্ট বাড়াই। তাতে দেখতে ভালো হয় কিছুটা। কিন্তু পেন্সিলের দাগের গ্রাফাইটের 'ব্রোকেন' ভাব চলে আসে। সলিড লাইন হয়না। মন খারাপ আর কাগজের নয়েজ তো আছেই। আপনি কী করেন? যেমন এই পাগলা দাশুর ছবিটাই দাগগুলো কি অসাধারণ!
[কথা বার্তা শুনে নিশ্চই বুঝেছেন আমি একেবারেই আনাড়ি। তাই সহজ করে বলবেন প্লিজ দেঁতো হাসি ]


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

সুজন চৌধুরী এর ছবি
প্রকৃতিপ্রেমিক এর ছবি

আমিও কার্টুন আঁকা শিখতে চাই। তারপর সুজন চৌ'র খোমা আঁকতে চাই হাসি

সুজন চৌধুরী এর ছবি
কীর্তিনাশা এর ছবি

তাড়াতাড়ি ! তাড়াতাড়ি!

আর তরা সহে না..............

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

হিমু এর ছবি

যশোরের কই যেন নরমূর্তিধারী ...

দেশোর মাথাটা আরেট্টু বড় করেন দাদা।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

অনিশ্চিত এর ছবি

আমিও কার্টুন আঁকা শিখতে চাই। তারপর সুজন চৌ'র খোমা আঁকতে চাই হাসি

পাগলার অপেক্ষায় আছি
‌‌-------------------------------------
হাত বাঁধা, কিন্তু দড়ি মুক্ত - হায় পৃথিবী!

‌‌-------------------------------------
হাত বাঁধা, কিন্তু দড়ি মুক্ত - হায় পৃথিবী!

দুর্দান্ত এর ছবি

কেন জানিনা, আমি দাশুকে ধুতি আর চাদর এ কল্পনা করেছি। পথের পাঁচালীর প্রভাব হতে পারে।

সুজন চৌধুরী এর ছবি

সময়টা ১টা ভাবার বিষয়, ২০০৯-এ ১০০ বছর আগের বাচ্চাদের কথা ভেবে কমিক করা কি খুব বুদ্ধিমানের কাজ হবে? বরং মাঝামাঝি সময়টাকে ধরার চেষ্টা করবো ভাবছি, অন্তত কাপড়-চোপড়ের বিষয়।


লাল গানে নীল সুর, হাসি হাসি গন্ধ

দুর্দান্ত এর ছবি

"২০০৯-এ ১০০ বছর আগের বাচ্চাদের কথা ভেবে কমিক করা কি খুব বুদ্ধিমানের কাজ হবে "

উডার্যোর মিলেনিয়া পুরোনো জামাকাপড়ের চরিত্রগুলোকে সেই ষাটের দশক থেকে আজকের ছানাপোনা আকছার গিলেছে। তাই আমার মনে হয় না যে ১০০ বছর আগের বাচ্চাদের জামাকাপড়ে আজকের বাচ্চাদের কাছে কিছু বাধবে। তাই বলে বলছিনা যে আপনার দাশুকে আমার কথা মত ধুতি-চাদরই পড়তে হবে।

সালেহীন এর ছবি

কপিরাইট সম্পর্কে ধারণা নেই। কিন্তু দাশুর কমিক সম্পর্কে ব্যাপক আগ্রহ আছে।

এনকিদু এর ছবি

অপেক্ষায় থাকলাম ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

ইশতিয়াক রউফ এর ছবি

অধীর আগ্রহে অপেক্ষা করছি!!!

মুস্তাফিজ এর ছবি

ছবিটা ফেভারিটে রাখলাম

...........................
Every Picture Tells a Story

সিরাত এর ছবি

দাশু, সুকুমার! মনে করলেই কেমন জানি লাগে। আমার অন্যতম প্রিয় লেখক/কবি, প্রিয় ক্যারেক্টার। ছবি আর মন্তব্য আলোচনা বড়ই ভাল লাগলো।

তবে কেন যেন মনে হয় এত সোজা হবে না, অন্ততপক্ষে কপিরাইট পাস অন করা হয়ে থাকলে, আর যেই ফেমাস ফ্যামিলি, মনে হয় তাই হয়েছে!

সুজন চৌধুরী এর ছবি

হ্যা, ভারতের কপি-রাইট আইনটা পেলাম না কোথাও। তবে সবচেয়ে ভালো হতো যদি সন্দীপ রায়ের সাথে সরাসরি কথা বলা যেতো, কিন্তু এখনো কোন সূত্র পাইনি...


লাল গানে নীল সুর, হাসি হাসি গন্ধ

পটলবাবু [অতিথি] এর ছবি

সরাসরি বাবুদার সাথে স্নেইলমেইলে আপনার কাঙ্খিত প্রজেক্টটির কথা আলোচনা করতে সাজেস্ট করবো। বাবার মতো উনিও প্রত্যেকটি চিঠির রিপ্লাই নিজেই দেন। শুভেচ্ছা।

আইনটি দেওয়া হলো :

http://copyright.gov.in/handbook.htm

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।