খেপেছি :(

সাইফুল আকবর খান এর ছবি
লিখেছেন সাইফুল আকবর খান (তারিখ: বুধ, ১২/০৮/২০০৯ - ৯:০০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

অন্য অনেক টাটকা আর সময়-প্রাসঙ্গিক বিষয়াশয় নিয়ে কথাবার্তা হচ্ছে এই আয়তনে, সব অন্য সময়ের মতোই। সব ঠিকমতো অনুসরণও আমার হয়ে উঠছে না কাজের চাপে। একটা কথা, খুবই অন্য কথা, এখানে এখনই বলার তাড়না অনুভব করছি, জানি না এটা জাস্ট শেয়ারিং না কি কোনো ভমিটিং, আসোলে কিছুদিন থেকে অনেক বেশি হারে আশেপাশে দেখে দেখে বিরক্ত হ'তে হ'তে গতকাল রাতেও বাসায় ফেরার পথে একবার ওই জিনিস দেখে সেই থেকে মেজাজটা আমূল তুমুল খিঁচে খিঁচড়ে আছে একেবারে।

ব্যাপারটা সাত-আট-দশ বছরের মেয়েদেরকে বোরখা পরানোর মতো মানবেতর একটা ব্যবহার নিয়ে।

আমার মনে হয়- বাবা নামের যে পুরুষগুলো এরকম ছোট মেয়েদেরকে বোরখা পরায়, তারা প্রত্যেকে একেকটা পেডোফাইল!- এমনকি নিজের শিশুকন্যাকে দেখলেও তার পুরুষমনের ভিতরে খারাপ চিন্তার উদয় হয়! নিজের কামচোখ থেকেও বোধ হয় সে তার কন্যাকে নিরাপদ রাখতে পারে না বোরখা না পরালে!

ধিক সভ্যতার আবরণে এই অন্ধকার বর্বরতাকে! ধিক সেই পৌরুষকে!! ধিক সেই অন্যায় অন্যায্য অযোগ্য পিতৃত্বকে!!!

স্যরি, এমন অকওয়ার্ড একটা বিষয়ে এভাবে কথা বলার জন্য। মন খারাপ এখন এই আউটবার্স্টের সুবাদেও যদি মাথাটা একটু ঠাণ্ডা করতে পারি, এটুকুই আমার হীন স্বার্থ বলতে পারেন। মন খারাপ


মন্তব্য

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

খেপছেন ক্যান?

সাইফুল আকবর খান এর ছবি

অ্যার্পরেও জিগান 'ক্যান'! মন খারাপ
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

মাথা গ্রম খইরা খী লাভ!

সাইফুল আকবর খান এর ছবি

না, লাভ নাই তো জানি।
তাই, মাথা তো গ্রম না। গ্রম কৈ দেখলেন?! দ্যাখেন না- কী ঠাণ্ডামাথায় হাসিমুখে জবাব দিতেছি! হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

কীর্তিনাশা এর ছবি

আপনার দলে আমিও আছি।

ধিক সভ্যতার আবরণে এই অন্ধকার বর্বরতাকে! ধিক সেই পৌরুষকে!! ধিক সেই অন্যায় অন্যায্য অযোগ্য পিতৃত্বকে!!!

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সাইফুল আকবর খান এর ছবি

হ।
ধন্যবাদ ভাই, যদিও এই দলে থাইকা কিছু হয় টয় না। মন খারাপ
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

আমার মনে হয়- বাবা নামের যে পুরুষগুলো এরকম ছোট মেয়েদেরকে বোরখা পরায়, তারা প্রত্যেকে একেকটা পেডোফাইল!- এমনকি নিজের শিশুকন্যাকে দেখলেও তার পুরুষমনের ভিতরে খারাপ চিন্তার উদয় হয়! নিজের কামচোখ থেকেও বোধ হয় সে তার কন্যাকে নিরাপদ রাখতে পারে না বোরখা না পরালে!
কথাগুলো একটু বেশি রূঢ় হয়ে গেল না? যদিও আমি নিজেও এই বোরখাবাজির ঘোর বিরোধী, তবুও বলতে হচ্ছে, সত্যিই কি এই কারণেই বাবারা তাদের ছোট মেয়েদের বোরখা পরায়? আমার তো মনে হয়, পুরোটাই ধর্মের ব্যাপার, যেটা বলতে গেলে অনেকটা অঘোষিত রীতি হয়ে গেছে এখন। (যা হোক, বুঝতে পারলাম যে খেপে আছেন, যে কারণে এভাবে বলেছেন) হাসি

মাথা ঠাণ্ডা রাখেন, সাইফুল ভাই। চারপাশে হাজারটা অসঙ্গতি নিয়েই আমাদের চলতে হয়, হবে। এ থেকে মুক্তি নেই।

সাইফুল আকবর খান এর ছবি

হ্যাঁ, ধর্মের ব্যাপার। অস্বস্তিটারও মূল তো সেখানেই।

বেশি রূঢ় হয়ে গ্যালো কি না, বা উচিত হ'লো কি না- সেইদিকে যাচ্ছি না অ.প্র.। এখানেও যা যা বলতে পারতাম আবার, সেগুলো আর বলতে ইচ্ছে করছে না।

হুম। থ্যাংকস, আপনার সান্ত্বনাবাণীর জন্য। হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

কথাগুলো ঠিক সান্ত্বনার জন্য বলা না। চারপাশে দেখি তো অনেক, এজন্যই বলা। কারণ বেশিরভাগ ক্ষেত্রেই দেখি, আমাদের হাতে কোনোই নিয়ন্ত্রণ থাকে না ঘটনার। শুধু খারাপ লাগে, কষ্ট পাই, মেজাজ খারাপ হয়, পরে আবার ভুলেও যাই, কিছু কিছু ক্ষেত্রে যদিও ক্ষতটা রয়ে যায়।

ভালো থাইকেন বস হাসি

সাইফুল আকবর খান এর ছবি

না বস, বুঝছি তো।
মানে, হ বস, সেইটাই। হাসি
ভালো থাকেন আপ্নেও।
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

হাসি

[শেষ হাসি আমিই হাসলাম। মুহাহাহা...]

সাইফুল আকবর খান এর ছবি

না, আমি!
হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

হাসি

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

আপ্নে কইলাম খেলাপি। মনে পড়ে?

অতন্দ্র প্রহরী এর ছবি

কী বস? বুস্তার্লাম্না ইয়ে, মানে...

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

সামান্য সময়ের অসচেতনতার সুযোগ নিঞা আপনে হক সাবেরে গাপ করি দেছেন। ঠিক হলো না।

অতন্দ্র প্রহরী এর ছবি

হৈ মিয়া, ফেসবুকে তো উত্তর দিসিলাম আপনার প্রশ্নের, দেখেন্নাই? ইয়ে, মানে...

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

শুধু কথায় চিড়ে ভিজে? নাকী উত্তরে বইয়ের অভাব পূরন হয়!

সাইফুল আকবর খান এর ছবি

বাচ্চারা, অ্যাম্নে ঝগড়া করে না।
বেশি বকবক করলে বোরখা পরায় দিমু কৈলাম! চোখ টিপি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

শাহেনশাহ ভাইয়ের বোরখা বানানোর এত কাপড় তো পুরা আরব সাম্রাজ্য ঘুরেও আপনে পাবেন না। মুহাহাহা...

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

আমারে তো পরাইতে পারবো না, আপনে আছেন। চীন্দেশেই আপনের সাইজ সহজেই পাওয়া যাইবো খাইছে

সাইফ তাহসিন এর ছবি

আমার মনে হয়- বাবা নামের যে পুরুষগুলো এরকম ছোট মেয়েদেরকে বোরখা পরায়, তারা প্রত্যেকে একেকটা পেডোফাইল!-

বস, একমত, ৭-৮ বছরের বাচ্চাকে বোরখা পরানোর মানেটা কী? যত সব কাঠমোল্লাদের এই নীরব অত্যাচার আর সহ্য হয় না। শিশুকাল থেকেই তাদের মনে নানবিধ বাধা সৃষ্টির মাধ্যমে তাদেরকে পুরোপুরি বিকাশিত হতে দেয়া হয় না, ফলে বড় হয়ে তাড়া নিষিদ্ধ জিনিষের প্রতি আকর্ষিত হয় বেশী। আমি নিজে এমন দেখেছি বলেই বলছি।

আর অত্যাচার শুধু শারীরিক নয়, মানসিকও হতে পারে, সংজ্ঞা অনুযায়ী পেডোফাইল না হলেও এইসব পিতামাতা কিন্তু আমার কাছে পেডোফাইলের সমকক্ষ।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাইফুল আকবর খান এর ছবি

হ্যাঁ সাইফ। আমিও এরকমই বুঝাতে চেয়েছি।
আমার তো মনে হয় মেয়ের কানদু'টো বা নাকটাও ওর স্বাধীন জ্ঞানবুদ্ধি হওয়ার আগেই বাবামায়ের সিদ্ধান্তে ফুটো করা উচিত না। যখন সে বুঝতে শিখবে, তার নিজের কান নাক হাত যা যা সে চায় ফুটো করুক, আর না চাইলে নাই।
ঔরস-সূত্রে এভাবে অন্য শরীর-মন-মননের ষোলোআনা মালিকানার নোশনটাই আমাকে ঝামেলা দেয়।

ধন্যবাদ সাইফ- পাঠ এবং মন্তব্যের জন্য।
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নুড়ি এর ছবি

"আমার তো মনে হয় মেয়ের কানদু'টো বা নাকটাও ওর স্বাধীন জ্ঞানবুদ্ধি হওয়ার আগেই বাবামায়ের সিদ্ধান্তে ফুটো করা উচিত না"- এভাবে কখনও ভেবে দেখিনি। (বুড়ো আঙুল)

সাইফুল আকবর খান এর ছবি

হুউম।
নতুন আলোকপাত করতে পেরে ভালো লাগছে, সিন্সিয়ারলি।
আপনাকে ধন্যবাদ।
তবে, নুড়ি, যদি আপনি না জেনে থাকেন, তাহ'লে বলি- বুড়ো আঙুল দেয়া খুব সহজ- জাস্ট ফার্স্ট ব্র্যাকেটের ভেতর 'y' বা 'চলুক' (ইনভার্শন কমা ছাড়া) লিখে দিলেই হয়ে যায়। আর, যদি জেনেও মজা ক'রে কথায় বুড়ো আঙুল ব'লে থাকেন, তবে তো আমিই মামু হইছি, হাইসেন না কইলাম। হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নুড়ি এর ছবি

আমি মারাত্মক আলশে। খুঁজে খুঁজে যে শিখব সেটা আর হয়ে ওঠে না। ধন্যবাদ চলুক

সাইফুল আকবর খান এর ছবি

বাহ্, এই তো পেরে গ্যাছেন! হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

guest_writer এর ছবি

আপনে কারও সাথে দ্বিমত হইছেন কখনও????

সাইফ তাহসিন এর ছবি

হো হো হো বেনামে কথা কইলে খালি খারাপ খারাপ উত্তর দিতে মন চায়। আমি কার সাথে কোন বিষয়ে একমত হব আর কার ষাথে দ্বিমত হব, তা কি আপনার কাছথেকে অনুমতি নিতে হবে? তারপরেও যখন কইলেন, আমার এই লেখাটা পড়ে আসেন, তাহলেই জানতে পারবেন কতজনের সাথে আমার মতের মিল হয়। আর বোরখার পিছে লুকায় বাল ছাল অনেকেই বলতে পারে, কিছু বলার থাকলে সাহস করে সামনে আসেন। কেন খান সাহেবের সাথে একমত তাও লিখে দিয়েছি, আপনার মত guest_writer নিকের পিছে নিজেকে লুকাইনি দেঁতো হাসি. আর জানেন তো যে যত বেশী ঘোমটা দেন, সে তত বেশী খেমটাও নাচেন। কাজেই এসব ধুনফুন ছেড়ে খেমটা নাচের ভিডিও পুস্টান চোখ টিপি হো হো হো

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

পান্থ রহমান রেজা এর ছবি

কেউ যদি বোরখা পড়তে চায়, পড়ুক। আমার আপত্তি নাই। তবে সেটা বড় হয়ে মানে অ্যাডাল্ট হওয়ার পর পড়ুক। এই ৭-৮ বছরের পিচ্চিদের আমি বেরখা পড়ার ঘোর বিরোধী।
..................................................................

ঐ যে হাঁটছি মুদ্রা দোষে নাকটা ঘষে
আড্ডা মানেই সেকেণ্ড হাফে খেলছি সোলো
গুজবো না শার্ট আমার পাড়া স্মার্ট পেরিয়ে
সে রোদ্দুরের স্মরণ সভাও লিখতে হল

সাইফুল আকবর খান এর ছবি

অবজেকশন!
আমি তো দেখি- অ্যাডাল্ট হওয়ার পরে টু-পিস বিকিনি পরে শুধু, আমার তো ভালোই লাগে! অ্যাডাল্ট হয়ে বোরখা পরলে তো আরো সমস্যা! খাইছে
[ কিডিং ম্যান! গম্ভীর বদমেজাজের মধ্যে নিজেই একটু ড্র্যামাটিক রিলিফ দিলাম বা নিলাম, বুঝছো তো! হাসি ]
হ্যাঁ, বাচ্চাটার নিজের ইচ্ছা ব্যাপারটাও জন্ম নিয়া ওঠার আগেই বাপ-মায়ের একটা হেজিমনিক চিন্তা এবং ঔচিত্য হোল ড্যাম লাইফের জন্য চাপায়া দিয়া সেই স্বতন্ত্র মানুষজন্মটার ইচ্ছা-অনিচ্ছারই মায়রেবাপ কইরা দেওয়াটাও/ই এইরকম ক্ষেত্রেরই একটা বিকট সমস্যা!
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

মামুন হক এর ছবি

সাইফুল মামা, হাসান মোরশেদ ভাইয়ের একটা পুরান কথা কোট করতেছি...
অন্ধকাররে ভাই, আমাদের মাঝে প্রচুর অন্ধকার।

সাইফুল আকবর খান এর ছবি

হ। মন খারাপ
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

ভুতুম এর ছবি

এতটুকু কম বয়সে বোরখা পরানোর বিধি ধর্মেও নেই। পিতা-মাতার উচিত শিক্ষাটুকু দিয়ে সন্তানদের নিজের সিদ্ধান্ত নিতে স্বাধীনতা দেয়া। যারা এতটা অল্প বয়সে বোরখা তুলে দিচ্ছেন, তারা মনে করেন ওতেই ওদের সন্তানের মঙ্গল। এটাকে অজ্ঞানতা বলতে পারি, প্রাচীনপন্থী বলতে পারি, ধর্মের প্রতি গোঁড়ামী বলতে পারি, কিন্তু তাই বলে পেডোফিলিয়া কি বলা ঠিক? (অবশ্য সম্ভবত রেগে আছেন বলেই বলেছেন হাসি )

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

সাইফুল আকবর খান এর ছবি

হ্যাঁ, রেগেছি ব'লেই আজ আপনাদের সমক্ষে বলা হ'লো এভাবে, তবে রাগটা যদি যৌক্তিক হয়ে থাকে, তবে সেই-প্রসূত কথাও যৌক্তিক হবে বোধ করি। হাসি

বড় বয়সেও বোরখা পরানোর বিধি নিয়ে বক্তব্য আছে আমার, সেই সুর নিশ্চয়ই বুঝতে পেরেছেন। হাসি কারণ, এখানে ব্যক্তির নিজের ফ্রি চয়েস নেই।
আমার কাছে অজ্ঞানতা, প্রাচীনপন্থার সাথে সাথে অসভ্যতাই মনে হয়েছে ব্যাপারটিকে (আপনার এতে দ্বিমত থাকলেও আপনার ভিন্নমতের অধিকারের ওপর আমার শ্রদ্ধা রইলো), তাই ওভাবে বলেছি।
আর, খেয়াল করেন ভাই ভুতুম, আমরা যখন কাউকে 'কুকুর' ব'লেও গালি দিই (যদিও সেটাও উচিত না, কারণ কুকুর অনেকাংশেই অনেক 'মানুষ'র চেয়ে শ্রেয়!), তার মানে কিন্তু এই না যে আক্ষরিক অর্থে তার চারটে পা হয়েছে বা কুকুরের মতো দাঁত গজিয়েছে কিংবা আচরণেও তার মধ্যে কুকুর-সুলভ মানবদংশনের প্রবৃত্তি যোগ হয়েছে। এগুলোর চূড়ান্ত অর্থ তো অনেকটাই 'শামিল' (amounting to) মতোন।
আর, পার্টিকুলার পয়েন্ট ধ'রে আরো পরিষ্কার করতে গেলে, আমার রিজনিং (বা কনভিকশন)-টা যে জায়গায়, তা হ'লো- সাত বছরের শিশুমেয়ের শরীরে এমন কী বাহ্যিক ফিচারই বা থাকে, যা আমি অন্য পুরুষদের থেকে আড়াল ক'রে নিরাপদ করতে চাইবো?! আমি যদি তেমন কোনো রিস্ক দেখি এমন গ্রসলি, তার মানে- আমার চোখেই সে আমার কন্যার চেয়েও বেশি একজন রমণীয় (fuckable!) নারী!
sorry, also for this wording of mine, but unfortunately or unpleasantly, the thing goes & shows that way! মন খারাপ

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

স্বপ্নহারা এর ছবি

কি কন ভাই ৭-৮ বছর!!!! এত্ত বড় বয়সে বোরখা পড়ে!! দয়া কইরা আমার এইখানে দেইখা যান...ঃ( ৪ বছরের মাইয়ারে বোরখা পড়াই রাখছে!!...যতবার দেখি ভয়ে কুঁকড়ে যাই!

-------------------------------------------------------------
স্বপ্ন দিয়ে জীবন গড়া, কেড়ে নিলে যাব মারা!

-------------------------------------------------------------
জীবন অর্থহীন, শোন হে অর্বাচীন...

সাইফুল আকবর খান এর ছবি

মন খারাপ আমিও কুঁকড়াইলাম আবার।
ধন্যবাদ স্বপ্নহারা।
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

পুতুল এর ছবি

আমার মনে হয়- বাবা নামের যে পুরুষগুলো এরকম ছোট মেয়েদেরকে বোরখা পরায়, তারা প্রত্যেকে একেকটা পেডোফাইল

আমার ধারণা পেডোফাইল বিবি আয়শা (রাঃ) নয় চছর বয়সে হযরত মোহাম্মদ (সঃ)কে বিয়ে করে চালু করে দিয়ে গেছেন।

"ঋতুমতি মেয়েদের বিয়ে করা যায়" এমন একটা মত ইসলামে চালু আছে।
আমি দুটি মেয়ের কথা জানি যারা দশ বছর বয়সে ঋতুমতি হইছে। ইসলাম ধর্ম মতে তাদের বিয়ে করা জায়েজ। এটা কি পেড্রফাইল নয়?

অবশ্য অন্য ধর্মগুলোও শিশুদের উপর অনেক নির্জাতন করে। সবই ধর্ম কিনা!
ধর্মের নামে এই অধর্মগুলো বন্ধ হোক।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

সাইফুল আকবর খান এর ছবি

হ্যাঁ পুতুল ভাই, কথা তারপরে এইটাই, যে- ধর্ম যদি নেন আপনি, তাইলে সেইটার কতোটুকুকে আপনি 'ধর্ম' বলবেন আর ঠিক কোনটুকুর পরে গেলে সেটাকে 'অধর্ম' হিসেবে প্রত্যাখ্যান করবেন।
'ইসলাম' নামক 'ধর্ম'টিতে কী আছে- সে তো আপনার কথার মধ্যেই আছে।
পাঠ এবং মন্তব্যের জন্য সিন্সিয়ার থ্যাংকস। হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

আশরাফুল আলম রাসেল এর ছবি

তবু যদি বোরখা সভ্যতার অন্ধকার আর অসভ্যতার আবরণ থেকে আলগে রাখতে পারতো! সেটা তো সম্ভব নয়। সাইফুল ভাই, আপনার লেখা পড়ে নিজের একটা ঘটনার কথা মনে পড়ছে। ‌‌বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ছাত্র তখন। প্রথম দিন, প্রথম ক্লাস চেয়ারম্যান স্যারের। এখনো মনে আছে নির্দিষ্ট সময়েই স্যার ক্লাসে এসেছিলেন। ভীষন সুপুরুষ ওয়ায়দুল্লাহ স্যার ক্লাসে ঢুকেই সবার পরিচয় জানতে চাইলেন। আমরা একে একে আমাদের পরিচয় দিচ্ছি। কখন যেন স্যার আনমনা হয়ে ক্লাসের ডান দিকে মেয়েদের বেঞ্চের সারির দিকে তার দৃষ্টি স্থাপন করলেন। তাকিয়ে দেখি ঠিক সেখানেই একজন বোরখা পড়া মেয়ে বসে আছে। কাছে যেতেই মেয়েটি উঠে দাঁড়ালো। স্যার খুব সিরিয়াসলি জানতে চাইলেন 'আপনি বোরখা পড়েন কেন?' মেয়েটি নিরুত্তর। স্যার বললেন 'বসেন। কিছু বলছেন না মানে হচ্ছে কেন পড়েন জানেন না। আর জানলেও সেটা মানেন না, তাই বলতে চাচ্ছেন না। বাট, আমি চাই, কাল থেকে আপনি বোরখা পড়ে আমার ক্লাসে আসবেন না। শুধু আপনি আমাকে দেখবেন, অথবা কোন ছেলেকে দেখবেন, মনে মনে আনন্দ বা ঘৃণার জন্ম দেবেন আর আমরা আপনার সম্পর্কে কিছুই জানতে পারবো না তাতো হয় না....'। মেয়েটি স্যারের কথা শোনেনি। পরের ক্লাসেও সে বোরখা পড়ে এসেছিলো। স্যার বলতেন বোরখা পড়া কোনো মেয়েকে আজ পর্যন্ত তিনি সভ্যতার নিদর্শন ভাবতে পারেননি।
এতো গেলো স্যারের কথা। দোকানে গিয়ে বিভিন্ন সময় বোরখা পরিহিতাদের সম্পর্কে এমন কিছু শুনেছি যাতে মনে হয়েছে বোরখা নেহাৎ ক্লিপটোমেনিয়ার পেশেন্টের পোশাক। অথবা গুরুতর অপরাধে কাজ করে বলেও কেউ মনে করেন। তাই বোরখা পরিহিতাদের নিয়ে বিরক্তির যথেষ্ট কারণ আছে।
আমার কাছে বোরখা শুধুই একটি বিদেশি পোশাক। বোরখা পড়া একটা অভ্যেস, যা যে পড়ে সে তার পরিবার থেকেই পায়। এটা মেয়েদের নিয়ন্ত্রণ করার একটা পৌরষিক অস্ত্র বললে কি ভুল বলা হবে? কোন পুরুষ কি মন থেকে চান মেয়েরা বোরখা পড়ুক?

..............................................
অতিথি তোমার দেশে.....

আমি অতিথি তোমার দেশে.....

সাইফুল আকবর খান এর ছবি

হুম।
তোমার স্যারের ব্যাপারটাও অবশ্য আমি সমর্থন করছি না, কারণ কেউ যদি পরে, তাকে গায়ে প'ড়ে পার্সোনালি অফেন্ড করাও তো ঠিক হবে না, আর সে যদি সেটা নিজের ইচ্ছায় না প'রে বাধ্য হয়ে প'রে থাকে, তাহ'লে তো আরো না।
অন্য লক্ষণ বিশ্লেষণগুলোর দিকে আর গেলাম না এখানে। হাসি
আর একটা কথা, হ্যাঁ, পুরুষই (সবাই নিশ্চয়ই নয়) চায়- নারী বোরখা পরুক। পরনারী বোরখা ছাড়া থাকলেই আমি যেখানে খুশি, কারণ তাকে একটু মন ভ'রে চোখ চরিয়ে দেখা যায়, সেখানে নিজ পরিবারের নারীকেই আবার আমি হয়তো বোরখা দিয়ে নিরাপদ করতে চাইছি, যেহেতু আমি আমাকে দিয়ে অন্য পুরুষদেরকেও চিনি।
ব্যাপারটা খুবই জটিল।
তবে, এটা বুঝি এবং বলতে পারি- কাঁটা দিয়ে কাঁটা তোলা যেতে পারে, কিন্তু অন্ধকার দিয়ে অন্ধকার দূর করা যায় না, যাবে না।
সব আলোই তো ঠিকঠাক পারে না অন্ধকার সরাতে, তো অন্ধকার কোত্থেকে পারবে সেটা?!

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বোরকার ভেতরের নারীতে অনেক রহস্য... যা খোলামেলায় নাই... আমার কাম রহস্যের দিকেই বেশি ধাবিত হয়...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফুল আকবর খান এর ছবি

নারীদের দিকে ধাবিত হৈতে থাকেন, অসুবিধা নাই। তবে শিশুমেয়েদের দিকে/ক্ষেত্রে আপনার এমনটা হয় না ব'লেই আশা করি।
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

স্নিগ্ধা এর ছবি

মেয়েগুলোর জন্য দুঃখপ্রকাশ করা ছাড়া আর কিছুই করার নেই! নিজের ইচ্ছেয় পরতো, কিছু বলার থাকতো না, পছন্দ না হলেও। কিন্তু, এ কী! এইটুকু বয়সেই জোর করে, টেনে হিঁচড়ে বড় করে দিয়ে নিজের মতামত চাপিয়ে দেয়া - হায়রে!!!

সাইফুল আকবর খান এর ছবি

ঠিক তাই। মন খারাপ
ধন্যবাদ আপনাকে।
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

হিমু এর ছবি

ঐ মহাসিন্ধুর ওপার থেকে লা'নত বর্ষণের সম্ভাবনা দেখতে পাচ্ছি। সাইফুলাক্বর্খান, সাবধান হো হো হো !

এইটা দেখেন।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

হো হো হো

সাইফ তাহসিন এর ছবি

ব্যাফক মজার!! হো হো হো

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাইফুল আকবর খান এর ছবি

হ, এই গানটা পাইছিলাম আগেও। দেঁতো হাসি
থ্যাংকস হিমু।
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুহান রিজওয়ান এর ছবি

আরে, এই গান হিমু ভাই পাইলেন কই ?? এইটা তো এখন বুয়েটে টপচার্টে এক নাম্বারে দেঁতো হাসি

@ সাইফুল ভাইঃ মন ভালো হোক, এই কামনায়...
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

সাইফুল আকবর খান এর ছবি

থ্যাংকস শব্দশিল্পী। হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

মূর্তালা রামাত এর ছবি

আরে সাইফুল ভাই বেশি খেইপেন না.....রেগে গেলেনতো হেরে গেলেন...

মূর্তালা রামাত

সাইফুল আকবর খান এর ছবি

আরে মূর্তালা দেখি!
তোমার তাইলে এই অঞ্চলের কথা মনে আছে?! পাসওয়ার্ড ভুইল্যা টুইল্যা গেছিলা না তো আবার?!
ভালো লাগলো এতকাল পরে তোমারে এইখানে দেইখ্যা। হাসি
কিন্তু, হারার আর বাকি থাকে/আছে কৈ, কও! মন খারাপ
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

ধুসর গোধূলি এর ছবি

- বুরখা পরা ললনাদের দেখতে আমি বড়ই পছন্দ করি। এইখানে মাঝে মধ্যেই দেখি, আরবীদের। খোমাখানা বের করা থাকে। আমি মুগ্ধ নয়নে খানিকক্ষণ তাকায়া থেকে যেই না চোখ ঘুরাই, অমনি দেখি পাশ থেকে ঐ মহিলার জামাই আমার দিকে চোখ লাল করে তাকায়ে থাকে। তার পাকানো ঘুষির দিকে তাকিয়ে আমি দীর্ঘশ্বাস ছেড়ে অন্য দিকে চোখ ফেরাই। মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সাইফুল আকবর খান এর ছবি

সে-ই ভালো।
এরচে'ও বেশি সাহস ক'রে ফেইলেন না আবার কোনোদিন ক্ষণিকের উত্তেজনায়। অ্যারাবিক এরোবিকস প্র্যাকটিস কইরা ফালাইবো তাইলে আপ্নেরে নিচে ফালায়া! চোখ টিপি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সিরাত এর ছবি

এখানে প্র্যাকটিস করানোর লজিক আসতে পারে।

আমার এ ব্যাপারে তেমন আপত্তি নাই, সামাজিক অধিকার। আমরা একটা রেয়ারিফায়েড গ্রুপ, খেপতেই পারি, কিন্তু সমাজের গড়ে ক্ষ্যাপার কি তেমন কিছু আছে?

হাসি

সাইফুল আকবর খান এর ছবি

আপনার বক্তব্য বুঝি নাই সিরাত।
আরেকটু পরিষ্কার করা যায় কি?!
কোনটা কার সামাজিক অধিকার?!
যার ওপর প্রয়োগ করা হচ্ছে, তার কি ব্যক্তি-অধিকার ব'লে কিছু নাই?
মানব-সন্তান কি বাবামায়ের chattels?!
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।