পারিনা ফিরিতে দুয়ারে দুয়ারে---

অনিকেত এর ছবি
লিখেছেন অনিকেত (তারিখ: সোম, ১৪/১২/২০০৯ - ৩:১৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

[সংবিধিবদ্ধ সতর্কীকরণঃ
এখানে গাওয়া গানটি এক (অ-)গায়কের রবীন্দ্রসঙ্গীত গাওয়ার (অপ)চেষ্টা। যারা রবীন্দ্রসঙ্গীতের একনিষ্ঠ শ্রোতা এবং রবীন্দ্রসঙ্গীত খেয়ে-পরে-বেঁচে আছেন তাদের কে এই গানটি না শোনার জন্য বিশেষ ভাবে অনুরোধ করা হচ্ছে। এরপরও যদি কেউ শোনেন এবং সে কারণে বিপুল মনঃকষ্ট ও নিদ্রাহীনতার শিকার হোন--সেজন্যে এই (অ-)গায়কটি দায়ী থাকবেন না।]

বড় জটিল একটা সময় পার করছি।
কোন কিছুই ঠিক হচ্ছে না।
কোন কিছুই ভাল লাগছে না।
রোজ সকালে উঠে নিজের পরাজিত মুখ দেখি---দিনটা বড় খারাপ যায়।
গত দুই দিন আমি বাড়ি থেকে এক পাও বাইরে ফেলিনি। না না বরফে আটকা পড়িনি। এমনিতেই বেরুতে ইচ্ছে করল না। সারা দিন বিছানায় শুয়ে ভাবার চেষ্টা করলাম--ঠিক কোন ভুল করায় আজ আমার এই অবস্থা। দেখা গেল ভুলের তালিকা বেশ দীর্ঘ। খুব করে চেষ্টা করলাম আমার এই হতদরিদ্র ফোকলা জীবনের জন্য কাউকে দোষী করা যায় কি না । দেখা গেল করা যায়--কিন্তু সেটা আর কেউ নয়। আমি নিজেই।

আজ খুব ইচ্ছে করছিল অজানা কাউকে পথে থামিয়ে জিজ্ঞেস করতে--আমার দিকে ভাল করে তাকিয়ে দেখো তো, দেখো তো কিছু অস্বাভাবিক চোখে পড়ে কি না। আমার কপালে LOSER এর ক্যাপিট্যাল L ঝুলে আছে কি না। খুব ইচ্ছে করছিল কাউকে ডেকে বলি আমি আর পারছি না, সত্যি আর পারছি না। খুব মন চাইছিল বিদায় নিতে---এইসব যন্ত্রণা থেকে।

নিজেকে সব সময় সিসিফাস বলে মনে হয়। গ্রীক-রোমান পুরাণে যে দুই অভিশপ্ত রাজার কথা শোনা যায়, সিসিফাস তাদের একজন। অন্যজন ট্যান্টালাস। দেবতাদের কোপানলে পড়ে এই দুই হতভাগা অনন্ত কাল ধরে ভোগ করে চলেছে নিষ্ঠুর নির্দয় শাস্তি। ট্যান্টালাসের শাস্তি হল, আকন্ঠ পানিতে নিমজ্জিত হয়ে আছে, কিন্তু যখনই সে পানি পান করতে যায় সে পানি তার কাছ থেকে দূরে সরে যায়। জলাশয়ে ডুবে থেকেও সে রয়ে যায় চির তৃষ্ণার্ত। অন্যদিকে সিসিফাসের শাস্তি আরো চমকপ্রদ। সিসিফাসকে বলা হয়েছে ভীষন একটা ভারী পাথর ঠেলে ঠেলে পাহাড়ের চূড়ায় নিয়ে যেতে। সারাটা দিন ধরে সিসিফাস অমানুষিক পরিশ্রম করে। দিনের শেষে যখন সে পাথরটা ঠেলে ঠুলে প্রায় চূড়োয় নিয়ে আসে, তখনই দেবতাদের নির্দেশে সে পাথর গড়াতে গড়াতে চলে যায় নীচে।
পরের দিন সিসিফাস আবারো সেই পাথর ঠেলতে যায় যদিও সে জানে দিনের শেষে কি ঘটতে যাচ্ছে। এই তার শাস্তি। প্রতিদিন জগদ্দল পাথর একটা চূড়োয় নিয়ে যাবার চেষ্টা করা, আর দিনের শেষে তাকিয়ে দেখা সেই পাথর গড়িয়ে নামছে ঢাল বেয়ে, নেমে যাচ্ছে ঠিক সেখানটায় যেখানে সে সকাল বেলায় ছিল।

গত ক'দিন ধরে নিজেকে সিসিফাস মনে হচ্ছে।
আসলে গত তিন যুগ ধরে আমি সিসিফাস হয়ে আছি। শুধু তফাত হল এই যে, কোন দেবতার অভিশাপে নয়, নিজের স্বখাত সলিলে নিজের ভরাডুবি।

আমার মন খারাপের দিনে, আমার মন ভালোর দিনে, আমার একান্ত আশ্রয় সচলায়তন। আগে ছুটে যেতাম একটা পাহাড়ের কাছে। এখন আসি এইখানে। জানি এতে করে বদলায় না কিছুই। পরের দিন সকালে আমি আবার পাথর ঠেলতে বেরুব। সন্ধ্যে বেলায় ঘাম মুছতে মুছতে দেখব ব্যর্থতার ঢাল বেয়ে নেমে যাচ্ছে আমার দিনের ফসল।

জানি কোন কিছু হবার নয়
কোন কিছু বদলায় না
তবুও পাথর ঠেলা প্রতিদিন
তবুও আশা প্রতিদিন--হয়ত একদিন শাপমুক্তি হবে---

সবাই ভাল থাকুন।

Get this widget | Track details | eSnips Social DNA


মন্তব্য

স্নিগ্ধা এর ছবি

খুব ভালো লাগলো গাওয়া! আপনার কেন খারাপ সময় যাচ্ছে জানি না, তবে এটা বদলাতে বাধ্য হাসি

অনিকেত এর ছবি

শুভ কামনার জন্য ধন্যবাদ স্নিগ্ধা'পু

মুস্তাফিজ এর ছবি

চরণ ধরিতে দিয়ো গো আমারে
নিও না, নিও না সরায়ে
জীবন মরনে সুখ দুখ দিয়ে
বুকে ধরিবো জড়ায়ে
স্খলিত শিথিল কামনার ভার
বহিয়া বহিয়া ফিরি কত আর
নিজ হাতে তুমি গেঁথে দিও হার
ফেলোনা আমারে সরায়ে....

চমৎকার লাগলো গায়কী, বিশেষ করে আজকের দিনটাতে

...........................
Every Picture Tells a Story

অনিকেত এর ছবি

অনেক ধন্যবাদ মুস্তাফিজ ভাই--ভাল থাকবেন

সাঈদ আহমেদ এর ছবি

বাহ! কেউ কেউ নিজের খারাপ সময়ে দেখি অন্যের মন ভালো করতে পারে!!
----------
"সে এক পাথর আছে কেবলি লাবণ্য ধরে"

-----------
চর্যাপদ

অনিকেত এর ছবি

গানটা শোনার জন্যে অনেক ধন্যবাদ
ভাল থাকবেন

দৃশা এর ছবি

রবীন্দ্রসঙ্গীতের বিশাল বড় কোন ভক্ত না হলেও বেশ ভালরকমেই শোনা হয়। মাঝে মাঝে রবীন্দ্রসঙ্গীত ভাল লাগে না কেউ যদি মন দিল হাট করে খুলে না দিয়ে ইচ্ছা করে নাকে লাগায়ে লাগায়ে জোরপূর্বক ভারী স্বরে গাওয়ার চেষ্টা করে। আপনার গান আগে শোনা হয় নাই অনিকেত'দা কারণ হয়তো আগের গান পোস্টগুলো কোনভাবে মিস হয়ে গিয়েছিল , না শুনেও ধরে নিলাম এটাই আসলে আপনার প্রকৃত গলা। আপনে নাকে লাগাইয়া গানটা গান নাই, এজন্য আপনাকে অন্তর থেকে ধন্যবাদ। আমার সব কিছু মিলায়ে বেশ লাগলো। শুধু ছোট মুখে একটা ছোট্ট অনুরোধ রেখে যাই দাদা'র কাছে। এরপরের গানগুলো দাদা আর একটু গলা ছেড়ে গাওয়ার অনুরোধ করলে কি আপনে বেয়াদপী নিবেন?

এইবার একটা ধার করা ডায়লগ মাইরা ফুটি( সেই সজ্জন ব্যক্তি আবার কারো থেইকা ধার করছিল নাকি কইতাম পারি না)--- 'ভাল সময়ের একটা খারাপ দিক হল এটা একসময় শেষ হয়ে যায়, আর খারাপ সময়ের একটা ভাল দিক হলো তাও একদিন শেষ হয়েই যায়।' বুঝেন তাইলে, আপনার খারাপ সময় কেবল শেষ হওয়ারই পথে।

দৃশা

অনিকেত এর ছবি

অনেক অনেক ধন্যবাদ, দৃশা!
তোমার পরামর্শ মাথায় তুলে নিলাম!!

শুভেচ্ছা নিরন্তর

আলমগীর এর ছবি

শুভ ভাই
গেম খেলতে গেলে দেখায় না- লেভেল ফেইলড। আপনি একা না, সেই রকম অবস্থা আরো অনেকের । ছোটখাট কিছু শখ-আশা বাকী আছে বলে এখনো বেঁচে আছি।

একটা ঝাড়া দিয়ে উঠে যান।

অনিকেত এর ছবি

শুভকামনার জন্য অনেক ধন্যবাদ বস!
ভাল থেকো, সকল সময়

নৈষাদ এর ছবি

অনিকেতদা, গান ভাল লাগল। (যদিও গান কেন যেন মাঝে মাঝে থেমে যাচ্ছিল, স্ট্রিমিং বা স্পীডের আপাত কোন সমস্যা না থাকা সত্ত্বেয়...!!)

জানিনা কী জটিলাতার মধ্যে দিয়ে যাচ্ছেন, আমাদের সবারই কখনও কখনওকঠিন সময়ের মধ্যে দিয়ে যেতে হয়। এসব টেম্পোরারি ব্যাপার তো থাকবেই। আরে জীবনের সাফল্যকে সেলিব্রেট করতে চেষ্টা করুন... আমি তো দেখছি অনেক কিছু অর্জন করেছেন এরই মধ্যে, নিজেকে ক্রেডিট দিন এর জন্য...।

অনিকেত এর ছবি

অনেক ধন্যবাদ, নৈষাদ।
ভাল থাকো

অতিথি লেখক এর ছবি

রোজ সকালে উঠে নিজের পরাজিত মুখ দেখি---দিনটা বড় খারাপ যায়।

ভাই, এইটাতো আমার বলা উচিত, আপ্নে বলেন ক্যান??
আমি তো দেখছি অনেক কিছু অর্জন করেছেন এরই মধ্যে, নিজেকে ক্রেডিট দিন এর জন্য...।

স্পার্টাকাস

অনিকেত এর ছবি

অনেক ধন্যবাদ স্পার্টাকাস!
নিরন্তর শুভেচ্ছা

সাইফ তাহসিন এর ছবি

হে হে হে, মিয়া কইছিলাম আমার লগে যাইতে, মিয়া ঘরে ২ দিন ঘাপটি মাইরা বইসা থাকলেন, তারমাঝে আবার সুইসাইড খাওনের ভাব চক্করও করতাছেন। আপনে তো একা না, নিউ আর্কের নাম পাল্টায় লুজারসভিল রাখা উচিত।

গান ভালো হইছে, এখন একটা যন্ত্র সংগীত ছাড়েন মিয়া।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনিকেত এর ছবি

ধন্যবাদ, বস! পরের বার তোমার সাথেই বেরিয়ে পড়তে হবে দেখছি।

নাশতারান এর ছবি

গানের জন্য ধন্যবাদ।
মন খারাপ হলে উৎপলকুমার বসুর কবিতার দু'টি লাইন মাথায় ঘুরতে থাকে আমার। বলতে পারেন আমার মন খারাপের মন্ত্র। মন্ত্রটা আপনাকে দিলামঃ

মন মানে না বৃষ্টি হল এতো
সমস্ত রাত ডুবো নদীর পারে
আমি তোমার স্বপ্নে পাওয়া আঙ্গুল
স্পর্শ করি জলের অধিকারে

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

অনিকেত এর ছবি

অনেক ধন্যবাদ, বুনো হাঁস।
তোমার মন্ত্র আসলেই ধন্বন্তরী !!!
চমৎকার কাজ দিচ্ছে

ভাল থেকো, সব সময়

তানবীরা এর ছবি

আমার এই হতদরিদ্র ফোকলা জীবনের জন্য কাউকে দোষী করা যায় কি না । দেখা গেল করা যায়--কিন্তু সেটা আর কেউ নয়। আমি নিজেই।
এতোদিন জানতাম এটা আমার পেটেন্ট ভাবনা এখন দেখি ------------

জানি কোন কিছু হবার নয়
কোন কিছু বদলায় না
তবুও পাথর ঠেলা প্রতিদিন
তবুও আশা প্রতিদিন--হয়ত একদিন শাপমুক্তি হবে---

সেটাই
*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

অনিকেত এর ছবি

পড়ার জন্য অনেক ধন্যবাদ, তানবীরা!
ভাল থাকুন, সকল সময়

ফকির লালন এর ছবি

গান ভালো হইছে, ভালো লাগলো।

আর কার জীবনই বা কষ্টহীন - তবু মনে রাইখেন - if winter comes, can spring be far behind?

অনিকেত এর ছবি

গানটা শোনার জন্যে অনেক ধন্যবাদ লালন ভাই।
ভাল থাকুন সব সময়-- এই কামনা

ওডিন এর ছবি

সাইফভাইকে ধরে নিয়া কইষা একখান খাওয়াদাওয়া করে আসেন- মানিব্যাগ খালি না হওয়া পর্যন্ত! মন ভালো করার জন্য এর ওপর কোন জিনিস নাই, আমিও ঘন্টাখানিক আগে এই কাজটা করে আসলাম ... এখন আর আল রাজ্জাকের কথা বলে আপনার মন খারাপ করে দিতে চাই না- বরং এইটা শুনেন
______________________________________
আসলে কি ফেরা যায়?

অনিকেত এর ছবি

ওডিন, অনেক ধন্যবাদ বস।
আসলেই ভাল আইডিয়া (যদি মানিব্যাগ সাইফের হয় তবেই)
দেখি, তারে ধরতে হবে

আর লিঙ্কটার জন্যে অনেক ধন্যবাদ।

ভাল থেকো বস।

মাশীদ এর ছবি

আমরা সবাই মনে হয় এরকম সময়ের মধ্যে দিয়ে যাই।
মাঝেমাঝেই এরকম কাউকে দোষ দিতে যখন খুব ইচ্ছে করে, তখন আঙুলটা নিজের দিকেই উঠে যায়। এরকম সময় খুব একা মনে হয়, না? কিন্তু আসলে আমরাই মনে হয় সংখ্যাগরিষ্ঠ, আমরাই মনে হয় অনেক কম একা।

নিজেকে যেটা বলি সেটা আপনাকেও বলছি, just hang in there...it's still not the end of the world!

গানটা শুনছি। ভাল লাগছে। আমি রবীন্দ্রসঙ্গীতের বিরাট শ্রোতা না হলেও কোন এক কালে প্রাতিষ্ঠানিক শিক্ষা ছিল বলে এই ব্যাপারে একটু নাক-উঁচা ভাব আছে আর যার-তার গান শুনেই পট করে 'খুব ভাল হয়েছে' বলতে পারি না। আপনার গানটা আসলেই খুব ভাল লাগছে। হাসি

ভাল থাকবেন।


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

অনিকেত এর ছবি

মাশীদ,
অনেক ধন্যবাদ আপনার সহৃদয় মন্তব্যের জন্য।আজ বসে বসে আপনাদের কমেন্টগুলো পড়ছিলাম আর ভাবছিলাম, এত্ত এত্ত চমৎকার মানুষ আশেপাশে থাকলে শুধুমুদু মন খারাপ করে কে? অন্তত আমি না---

অনেক ধন্যবাদ আবারো--
ভাল থাকুন, সব সময়

গৌতম এর ছবি

দৃশা যেটা বলেছেন সেটা আমিও বলি-

'ভাল সময়ের একটা খারাপ দিক হল এটা একসময় শেষ হয়ে যায়, আর খারাপ সময়ের একটা ভাল দিক হলো তাও একদিন শেষ হয়েই যায়

আপনার 'মেঘ বলেছে যাবো যাবো'তে আমি মুগ্ধ হয়েছিলাম। এই গানটা শোনার পর মুগ্ধতা আরও বাড়বে- আমি কনফিডেন্ট।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

অনিকেত এর ছবি

গৌতম দা,

অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য।

শুভকামনা রয়েছে সব সময়--

বন্যরানা [অতিথি] এর ছবি

আপনার "মেঘ বলেছে যাবো যাবো" এখনও কানে লেগে আছে।

একটা ব্রেক নেন, সব ফেলে একটু দূরে চলে যান- সব ঠিক হয়ে যাবে।
আপনার অস্থির সময় দ্রুত শেষ হোক।

অনিকেত এর ছবি

ধন্যবাদ বন্যরানা

শুভেচ্ছা রইল

সচল জাহিদ এর ছবি

অনিকেতদা এর পরে এই গানটা চাই,

সকাতরে ঐ কাঁদিছে সকলে শোন শোন পিতা
কহ কানে কানে শোনাও প্রাণে প্রাণে মঙ্গল বারতা।

----------------------------------------------------------------------------
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

অনিকেত এর ছবি

থ্যাঙ্কু বস

মাথায় রইল

সাফি এর ছবি

আল্লাহ জাহিদ ভাই, আমিও এটার দাবী দিতে নিয়েছিলাম!!

মর্ম এর ছবি

সমর্থন জানিয়ে গেলাম।
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

তুলিরেখা এর ছবি

এইসব সিসিফাস মিসিফাসের কথা একদম ভাববেন না। এরা সব একেবারে ইয়ে। আরে ব্যাটা একটা গর্ত খোঁড়, সেখানে পাথরটা রেখে হেলান দিয়ে বসে ঝর্ণাপরীদের সাথে দুটো সুখদু:খের গপ্পো কর! তা না-

তার চেয়ে আমাদের মহাতেজা ভৃগুর কথা ভাবুন, সোজা স্বর্গে গিয়ে ব্রহ্মা-বিষ্ণু-মহেশ্বরকে পজ্জন্ত রেগে চটে খেপে শাপ দিয়ে চলে এলো!

কোনো একটা উপনিষদে(মনে পড়ছে না কোন্‌টাতে) একটা মন্তর আছে-"অপাং মধ্যে তস্থিবাসং তৃষাবিদজ্জড়িতম/ মৃলা সুক্ষত্র মৃলয়।" একে নিয়ে একটা গান হয়েছে, "জলের মাঝারে বাস করি তবু তৃষায় শুকায়ে মরি / ওগো দয়াময়, দয়া করি দাও হৃদয় সুধায় ভরি'।"

গান গাইয়া মন ভালো করেন তো! তারপরে একটা লেখা লিখেন সেই মনোপোলের কি হইলো সেই নিয়া। আমরা ভালো কইরা হাত ধুইয়া সামনে ধোয়া প্লেট লইয়া বইসা আছি যে! দেন, লেখাটা দেন।

চিয়ার আপ ম্যান। হাসি
-----------------------------------------------
কোন্‌ দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

অনিকেত এর ছবি

অনেক ধন্যবাদ তুলিরেখা
অফুরান শুভেচ্ছা রইল

ইশতিয়াক রউফ এর ছবি

ভালো লাগলো, ভাইয়া। এত মানুষের মন ভালো করে দিয়ে নিজে বিষণ্ণ থাকলে চলে? চিয়ার আপ!

অনিকেত এর ছবি

থ্যাঙ্কু ইশতি

ভাল থেকো বস

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অনেক সুন্দর লাগলো...

আপনের মতো এরকম গাইতে জানলে মন খারাপরে গুল্লি মারতাম সারাজীবন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনিকেত এর ছবি

থ্যাঙ্কু নজু ভাই

ভাল থাইকেন

মৃত্তিকা এর ছবি

ভীষণ সুন্দর গেয়েছেন ভাইয়া.........অতুলনীয়!
দুঃখগুলোকে ভাসিয়ে নিয়ে আধ্যাতিক পর্যায়ে নিয়ে যাবার স্রোত সৃষ্টি করেছেন।

চলেন, সবাই মিলে 'জাফলং' থেকে বেড়িয়ে আসবো আবার........দুঃখ গুলো সব জলে ঢেলে দিয়ে আসবো।

অনিকেত এর ছবি

ধন্যবাদ মৃত্তিকা

অফুরান শুভেচ্ছা

অনার্য সঙ্গীত এর ছবি

অসাধারণ গানের পাশে এটা পোস্ট করা ধৃষ্টতা হলেও অনিকেত'দার মনখারাপে সঙ্গ দিতে ইচ্ছে হল....

Get this widget | Track details | eSnips Social DNA

[রেকর্ড করার পর কোন ক্যারিকেচার করতে পারিনা। কেবল, নয়েজ কমিয়ে যে ডিলে দিতে পেরেছি সে কৃতিত্ব হিমু ভাইয়ের। কৃতজ্ঞতা জানিয়ে গেলাম।]
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

অনিকেত এর ছবি

খুব ভাল লাগল সঙ্গীত!
সামনে আরো কিছু জিনিস তোমার কাছ থেকে শোনার প্রত্যাশায় রইলাম।

মামুন হক এর ছবি

বস আইন্সটাইন মামু একবার বলছিলেন , কার্যকারণ ছাড়া পিথিমীতে কিছুই ঘটেনা। তোমার মন খারাপ, বা খারাপ সময়ের পেছনেও নিশ্চয়ই কোন কারণ আছে। সেগুলো বুঝে নিয়ে একেবারে গোড়া থেকে মেরামতের চেষ্টা করে দেখতে পারো। আর যদি কারণ গুলো সংশোধনের অযোগ্য, সুদূর অতীতের সাথে সম্পর্কিত বা সাধ্য/আওতার বাইরে কিছু হয় তাহলে জাস্ট মুভ অন ব্রো,আয়নায় নিজের চোখে চোখ রেখে নিজেকে বলো খারাপ অবস্থার কাছে আত্মসমর্পণ করতে আমি আসিনি, আমি হারতে আসিনি।

তোমার গুণ আছে, যোগ্যতা আছে, সিংহ হৃদয় আছে, অবস্থা বদলে দেয়া তোমার জন্য অসম্ভব কিছু না।

মাঝে মাঝে নিজের দিকে একটু তাকাতে হয়, একটু হলেও স্বার্থপর হতে হয় , দৃঢ়তার সাথে বাজে সময়কে মোকাবেলা করতে হয়।

বস ছোট মুখে অনেক বড়ো কথা বলে ফেললাম, তোমাকে অনেক আপন ভাবি তাই। বেয়াদবী নিওনা।

অনিকেত এর ছবি

মামুন বস, তুমি আমার বস, আমার ছোট ভাই আমার সহযোদ্ধা।
আমি জানি তুমি আমার ভাল চাও।
তোমার কথায় রাগ করার প্রশ্নই ওঠে না, বরং আমি অনেকখানি ভাল বোধ করছি।

ধন্যবাদ বস।

অফুরান শুভেচ্ছা, সবসময়

শাহান এর ছবি

আগেই পড়ছিলাম, কিন্তু কমেন্ট করার সময় পাই নাই।

ভুলটা তো গোড়াতেই করছেন, একটা কপিকল না কিনা খামাখা হাতে ধইরা ঠেলাঠেলি করতেছেন। খাইছে

যাক, ফাইজলামি বাদ। পিডায়েন না। মৃত্তিকা আপুর কথামত চলেন কোথাও থেকে ঘুরে আসি, পিকনিক করে আসি, চিৎকার চেচাঁমেচি করে আসি। সবাই কম-বেশি ফ্ল্যাট হয়ে পড়ছি কয়েক মাসে, একটু ব্যাঁকা হওয়া দরকার হাসি

অনিকেত এর ছবি

আমিও তাই ভাবতেসি--

সমুদ্র্ব এর ছবি

মন ভালো হয়ে গেলো আপনার গান শুনে!
একদম ভালো থাকুন!

অনিকেত এর ছবি

ধন্যবাদ সমুদ্র
আপনিও ভাল থাকুন
শুভেচ্ছা

মূলত পাঠক এর ছবি

মন খারাপ এক বিচিত্র জিনিস, তবে আমি লক্ষ্য করেছি মন খুব ভালো থাকলে সৃজনশীল কিছু হয় না। কাজেই মন খারাপ হয়তো আসলে তেমন খারাপ জিনিস নয়।

গানটা নিয়ে বলি। বোদ্ধা নই, কাজেই শ্রোতা হিসেবেই বলি। সঙ্গীতায়োজন আমার ভয়ানক রকমের ভালো লাগলো। এই গানটা আগে গান হিসেবে ভালো লাগলেও কেমন ভেজা ভেজা মিয়োনো বিস্কুটের মতো লাগতো, আজ এর ভেতরেও যে জোর আছে টের পেলাম। মুখরায় যেখানে "চরণ ধরিতে .... আমারে, নিও না নিও না সরায়ে" গেয়েছেন, ঐ জায়গাটা আহা! কী যে ভালো লাগলো! আর 'জড়ায়ে'তে যেভাবে বাজনারা হুড়মুড়িয়ে ভেঙে পড়ছে, ঐ জায়গাটায় গায়ে কাঁটা দিলো। অনেক বার শুনলাম এতো রাত্তিরে হোটেলে ফিরে। মন ভালো হয়ে গেলো।

দৃশা যা বলেছেন সে কথা আমি যখন গাইতাম সক্কলে বলতো, গলা ছেড়ে গা! ভুল বলতো তা নয়, তবে আপনার এই গানে সেটা বেমানান লাগছে না আমার কানে। দু এক জায়গায় একটু বদল হলে আরো ভালো হতো, তা ভালোর কি আর শেষ আছে?

নিন, এবার মন ভালো করে ফেলুন তো, অনেক হলো। সময় থাকলে ভোরবেলা মাঠে এক চক্কর দৌড়ে আসুন সাইফের মেয়েকে নিয়ে, তার গলায় থায়েকভাই শুনলে মন আপনাআপনি ভালো হয়ে যাবে। হাসি

অনিকেত এর ছবি

পাঠক 'দা
অনেক ধন্যবাদ আপনার সহৃদয় মন্তব্যের জন্য।
আমি জানি ঐ গান আসলে কিছুই হয় নি।
শুরু থেকেই নানান জায়গায় সুর লাগেনি, স্বরচ্যুতি ঘটেছে অহরহ।
কিন্তু জানেন, গোটা জিনিসটা একটা ঘোরের মাথায় করা।
এত কষ্টে ভুগছিলাম যে কিছু একটা করে সেই কষ্ট নেবানোর চেষ্টা করা।
আপনি মানুষটা খুব ভাল বলেই হয়ত বকে দেন নি গানটা নিয়ে। কিন্তু আমি তো জানি কী হয়েছে ঐটা---! যাক গে গানের স্বরচ্যুতির চেয়েও আরো বড় ঝামেলায় আছি। তাই আপাতত এইটা গৌন করেই দেখছি। তবে সময় পাওয়া মাত্রই এইটা আরেকটু ঠিকঠাক করব।
আর মন ভাল করার যে উপায়টা বললেন, সে 'উপায়' তো দেশে গিয়ে বসে আছে এক মাস ধরে।

সামারা দেশে বিরাট ফুর্তিতে দিন কাটাচ্ছে---আর এই দিকে ডেলাওয়ারে আমরা সবাই মুখ শুকনো করে ঘুরে বেড়াচ্ছি---কী আর করা!!

যাক গে, পাঠক 'দা আবারো ধন্যবাদ জানিয়ে যাই।
ভাল থাকুন, সব সময়

অতিথি লেখক এর ছবি

আমার খুব পছন্দের একটা গান।

কয়েকটা জায়গায় গতি একটু বেশি মনে হলো;আর দু'য়েক টা শব্দ আরেকটু টেনে গাইলে ভালো লাগতো।

তাও বলবো,অসাধারন লাগলো শুনতে।।
ভালো থাকুন।

[বিষণ্ণ বাউন্ডুলে]

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।