প্রাঙ্গনে মোর ---

অনিকেত এর ছবি
লিখেছেন অনিকেত (তারিখ: শনি, ১৭/০৭/২০১০ - ১২:৫৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

বেশ কিছু দিন কাজের চাপে এখানে অনিয়মিত ছিলাম। আশা করছি সবাই কুশলেই ছিলেন। আমার একটা নতুন গান নিয়ে এলাম। রবি বুড়োর গান। আমি নিশ্চিত অনেকেই এই গানটা শুনেছেন। গানটা হল---'প্রাঙ্গনে মোর শিরীষ শাখায়'। গানটির রচনাকাল ২৩শে শ্রাবণ,১৩৩৫ বঙ্গাব্দ। শ্রাবণ মাসে রবীন্দ্রনাথের মনে ফাগুন নিয়ে গান কেন এসেছিল, সেইটা আমাকে অনেক দিনই ভাবিয়েছে।

নানান কারণে গানটা আমার প্রিয় হয়ে রয়েছে। তবে সব চাইতে অদ্ভূত কারণটির নাম বোধ করি কামরুল হাসান মঞ্জু। নব্বইয়ের দশকে হঠাৎ করে সারা দেশে খুব করে কবিতা আবৃত্তির একটা তুফান উঠেছিল। রাস্তায় বেরুলেই শোনা যেত জলদ গম্ভীর কন্ঠে কবিতা আবৃত্তি ভেসে আসছে নানান দোকান থেকে। যতটা আজব শোনাচ্ছে এখন---সে সময় ব্যাপারটা ততটা আজব লাগে নি। মনে হয়েছে এটাই তো স্বাভাবিক! পড়ন্ত বিকেলে সিলেটের জিন্দাবাজারের ঘাম চিটচিটে ভীড় ঠেলে কামরুল হাসান মঞ্জু'র মন্দ্রিত কন্ঠে ধ্বনিত হত " কেউ কথা রাখে নি----তেত্রিশ বছর কাটল--"। আমরা যারা তখনো তেত্রিশ হইনি, তারা এক ধরণের চাপা উৎকন্ঠায় ভুগতাম কবিতাটা শুনলেই। আমাদের তেত্রিশ'টাও কি এমন কবিতার মত একটা তেত্রিশ হবে? কেন জানি সফল কোন মানুষ হবার চেয়ে ঐ কবিতার মানুষটার মতই একজন ব্যর্থ মানুষ হবার লোভ হত খুব। সুনীলের কবিতাটা তখনো আমার পড়া হয়ে ওঠে নি। কিন্তু তাতে কী? কামরুল হাসান মঞ্জু আমাকে এবং আমার সময়ে বেঁচে থাকা আর সব আমাদের হৃৎপিন্ডে কবিতাটা খুদে দিয়েছিলেন। সেই সময়ে কামরুল হাসান মঞ্জু আর শিমুল মুস্তাফা এই দুইজনই ছিলেন আবৃত্তির আকাশে চন্দ্র-সূর্য (কে কোনটা, সেইটা নিয়ে বন্ধুদের মাঝে বিবাদ-বিসংবাদ কম হয় নি)। আমার পছন্দ ছিলেন কামরুল। তার কবিতার ক্যাসেট, যেটাতে সুনীলের 'কেউ কথা রাখেনি' সহ নীরেন্দ্রনাথ চক্রবর্ত্তীর 'অমলকান্তি', আবুল হোসেনের 'বনভূমি', সুকান্তের 'লেনিন'(আহা, এই আবৃত্তিটার কথা মনে হলে এখনো গায়ে কাঁটা দেয়---মঞ্জু কবিতাটা প্রায় 'স্লোগান' দেবার মত করে আবৃত্তি করেছিলেন---তার সপ্তকে কবিতাটা এইভাবে আবৃত্তি করা যায় এইটা আমার ঘুণাক্ষরেও মাথায় আসে নি----" লেনিন ভেঙ্গেছে রুশে জন স্রোতে অন্যায়ের বাঁধ, অন্যায়ের মুখোমুখি লেনিন জানায় প্রতিবাদ----", আহ!!) এবং এমনি আরো সব চমৎকার কবিতা ছিল---সে ক্যাসেটের নাম ছিল 'প্রসুনের জন্য প্রার্থনা'! সেই ক্যাসেটেই প্রথম 'প্রাঙ্গনে মোর --" কবিতা হিসেবে শোনা। কবিতা আবৃত্তির সাথে নেপথ্যে গাইছিলেন সাদী মহম্মদ। সব মিলিয়ে একটা অনবদ্য অভিজ্ঞতা!! আপনারা কেউ যদি ক্যাসেটটা যোগাড় করতে পারেন, অনুরোধ রইল এই কবিতাটা একটু শুনে দেখবেন।

নানান ভাবনার স্রোতে ভাসতে ভাসতে হঠাৎ করেই গানটা কিছুদিন আগে মনে এল। আর সেইজন্যেই গেয়ে ফেলা। কোনরকমের দ্বিধা-সঙ্কোচ-বিনয় না করেই জানাচ্ছি, আমি একেবারেই 'অশিক্ষিত' গায়ক। কাজেই ভুল-ত্রুটি গুলো ক্ষমা-সুন্দর দৃষ্টিতে দেখবেন--প্রয়োজনে আমাকে পরামর্শ দিতে পারেন কিভাবে উন্নতি করতে পারি সেই নিয়ে।

গানটা আপনাদের ভাল লাগলে আমারো খুউব ভাল লাগবে।

বরাবরের মত সঙ্গীতায়োজন এবং গায়ন-অনিকেত।

আনন্দম!!!

Get this widget | Track details | eSnips Social DNA


মন্তব্য

নিঃসঙ্গ গ্রহচারী [অতিথি] এর ছবি

চলুক

অনিকেত এর ছবি

ধন্যবাদ,নিঃসঙ্গ গ্রহচারী!
ভাল থাকুন, সকল সময়।

মাসকাওয়াথ আহসান এর ছবি

সাধারণত গানের ক্ষেত্রে ভালো না লাগলে বাহ বলা কঠিন, আপনি নিজেও জানেন সেটা। আপনার বিনয় আপনার লেখা আর গানকে একিরকম শক্তি দেয়। খুব ভালো লাগলো।

যুদ্ধাপরাধীদের বিচার এখনি,নইলে কোন দিন নয়।

অনিকেত এর ছবি

মাসকাওয়াথ ভাই,
অনেক ধন্যবাদ গানটা শোনার জন্যে এবং সেটা নিয়ে সহৃদয় কিছু কথা বলার জন্যে।
অনেক অনেক ভাল থাকুন---

স্পর্শ এর ছবি

গায়ন এবং সঙ্গীতায়জন দুটোই দারুণ!
ভয়েস রেকর্ডিংটাও খুব পরিষ্কার হয়েছে।
নৌকায় বসে শুনলাম মনে হলো চিন্তিত


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

অনিকেত এর ছবি

ধন্যবাদ স্পর্শ!
তোমার নিজের গান-বাজনার খবর কী?

বাউলিয়ানা এর ছবি

চমতকার সংগীতায়োজন!!

আমার কাছে ভোকাল এর ডিবি (পাওয়ার) একটু বেশি মনে হয়েছে। এটা বাদ দিলে পুরো ব্যাপারটা দারুন মূর্ছনার সৃষ্টি করে।

অনিকেত এর ছবি

ধন্যবাদ বাউলিয়ানা!
ভোকালের কথাটা মাথায় রইল।

ভাল থাকুন, সকল কে নিয়ে, সকল সময়---

মর্ম এর ছবি

রবীন্দ্রসংগীত কেন জানিনা আমার এ ধরণের সংগীতায়োজনেই ভাল লাগে, আরো ভাল লাগে খালি গলায়- যদিও এখনো পর্যন্ত অমন পাইনি।

হেমন্তের গলায় শুনেছি এর আগে, হয়তো এ কারণে গতি একটু ধীর মনে হলো। অনেকদিন না শোনা একটা গান আবার শোনানোর জন্য অনেক ধন্যবাদ।

আর হ্যাঁ, খালি গলায় গান করার চেষ্টা কেউ করেন না জেনেও বলছি, চেষ্টা করবেন কি? রাতের বেলায় অন্ধকারে খালি গলায় রবীন্দ্রসংগীত শুনতে কেমন লাগবে ভেবে নিন একটু, কেন বলছি তা আপনিও নিশ্চিত জানবেন।
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

অনিকেত এর ছবি

অনেক ধন্যবাদ, মর্ম।

'খালি গলায় রবীন্দ্রসঙ্গীত'-এর ব্যাপারে আপনার সাথে আমিও একমত। আমার জন্যে খালি গলায় গাওয়াটা আত্মহত্যার সামিল হবে। কারণ খালি গলায় গাইতে হলে আসলেই 'গাইতে' জানতে হয়। খুব ভাল সুরের জ্ঞান ছাড়া খালি গলায় গাইতে বসলে কেলেংকারী হবার সম্ভাবনা শতকরা শতভাগ। মনে হয় সেই জন্যেই আমরা শুধুমাত্র খালি গলায় রবীন্দ্রসঙ্গীত তেমন একটা পাই না। 'তেমন একটা পাই না' বলার কারণ হল, আমি এখন পর্যন্ত শুধুমাত্র একজনের খালি গলায় (কোন যন্ত্রানুষঙ্গ ছাড়াই) রবীন্দ্রসঙ্গীত শুনেছি এবং সেইটা কোন ঘরোয়া আসরে-টাসরে নয় কিন্তু। একেবারে প্রকাশিত মাধ্যমে(সিডি তে)। শিল্পীর নাম রমা মন্ডল। আপনি যদি 'খালি গলায় রবীন্দ্র সঙ্গীত' শুনতে আগ্রহী হোন, এঁর গান শুনে দেখতে পারেন। আমি শুধু আমার নিজের অভিজ্ঞতা বলতে পারি---রমা মন্ডলের খালি গলায় গাওয়া রবীন্দ্র সঙ্গীত শ্রবণ একেবারে ঈশ্বর দর্শনের সমতুল্য!

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

এখানে বছর তিনেক আগে লীলেনদার পোস্ট করা খালি গলায় গাওয়া 'কান পেতে রই' আছে। কার গাওয়া তা জানি না অবশ্য। কিন্তু খুব ভাল লেগেছে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

অনিকেত এর ছবি

শুনলাম গানটা, আসলেই চমৎকার।

অতিথি লেখক এর ছবি

আপনি কি জর্জ বিশ্বাস মানে দেবব্রত বিশ্বাসের কন্ঠে রবীন্দ্রসঙ্গীত শোনেন নাই?

মূলত পাঠক এর ছবি

মনীষা মূরলী নায়ার খালি গলায় অসাধারণ গেয়েছেন রবীন্দ্রসঙ্গীত, এঁর অ্যালবাম খুঁজলে পেয়ে যাবেন, মোটামুটি সুলভ। এখানে বাংলাটরেন্টে কিছু লিঙ্ক পেলাম ওঁদের গানের (তিনি ও মনোজ, স্বামী-স্ত্রী)। তবে এগুলো খালি গলায় কিনা জানি না, নিজে চালাই নি। ইউটিউবে একটা পেলাম, যদিও এতে হাল্কা বাদ্যসাহচর্য আছে।

[বিষণ্ণ বাউন্ডুলে] এর ছবি

গানটা শুনতে বেশ ভালো লাগলো।সঙ্গীতায়োজন টা অসাধারন।মনে হলো,গলা টা বেশি গমগম করছিলো।।কেনো?

আরো গানের অপেক্ষায় থাকবো,ভালো থাকুন।।

অনিকেত এর ছবি

ধন্যবাদ বিষন্ন বাউন্ডুলে।
গলাটা গম গম বেশি করার কারণ খুব সম্ভবত 'রিভার্ব'এর বাড়াবাড়ি। ধন্যবাদ বিষয়টা খেয়াল করার জন্যে। ভবিষ্যতে মনে রাখব।

ভাল থাকুন সকল সময়।

নাশতারান এর ছবি

অনেক চেষ্টা করেও গানটা শুনতে পারছি না মন খারাপ

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

অনিকেত এর ছবি

মেইল করে দিতে পারি। দেব?

নাশতারান এর ছবি

তাহলে তো খুবই ভালো হয়।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

নাশতারান এর ছবি

শুনলাম। অদ্ভুত! তোমার জন্য রইল একরাশ হিংসা ...

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

বইখাতা এর ছবি

গান শুনতে পারলাম না। মন খারাপ রমা মন্ডলের খালি গলায় গাওয়া রবীন্দ্র সঙ্গীত শোনার প্রবল আগ্রহ জাগলো, সিডি পাওয়া যাবে আশা করি।

অনিকেত এর ছবি

প্রিয় বইখাতা, আপনি চাইলে গানটা মেইল করে দিতে পারি।
রমা মন্ডলের সিডি পাবেন আশা করছি। না পেলেও অনলাইনে গানটা শুনতে পাবেন, আমি নিশ্চিত। যদি একেবারেই খুঁজে না পান, আমার কাছে কিছু গান আছে, সেগুলো পাঠাতে পারি।

ভাল থাকুন সকল সময়।

বইখাতা এর ছবি

ধন্যবাদ অনিকেতদা। boikhata19@জিমেইল.কম আমার ইমেইল ঠিকানা। নেটে রমা মন্ডলের গান পেলাম, তবে আমার নেটের গতির যা অবস্থা! যদি খুব ঝামেলা না মনে হয় তাহলে আপনার কাছে যেগুলো আছে তার মধ্য থেকে একটা দুইটা পাঠালে তো ভালই হয়। হাসি

সাইফ তাহসিন এর ছবি

আহা! দারুণ হইছে! মিয়া ফিনিশিং যা দিছেন, মন ভরে গেছে! দূর্দান্তিস! পাক্কা পাঁচ কোটি তারা!
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনিকেত এর ছবি

ধন্যবাদ বস।
তোমার নতুন লেখা কই?
সেই ক্রাইম সিরিজটা শেষ করবা না?? খুব ইন্টারেস্টিং জায়গায় ঝুলছে ঘটনাটা---

নৈষাদ এর ছবি

এমনিতেই 'প্রাঙ্গনে মোর শিরীষ শাখায়' গানটা আমার খুব প্রিয়। এই গভীর রাতে স্পিকারে গানটা চমৎকার লাগল (পুরোটা আশা করেছিলাম)...।

অনিকেত এর ছবি

ধন্যবাদ নৈষাদ।
আসলে একটু এক্সপেরিমেন্টের লোভ সামলাতে পারিনি।
গানের শুরুতে একটু ইন্সট্রুমেন্টাল, মাঝে গান আর শেষের অন্তরাটুকুতে আবৃত্তির মত কিছু একটা করার চেষ্টা করা হয়েছে।

ভাল থাকুন সকল সময়।

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

ভাল লাগল।
___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

অনিকেত এর ছবি

ধন্যবাদ যাযাবর।
ভাল থাকুন সকলকে নিয়ে, সকল সময়---

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

অনিকেত,
আপনার মিক্সিং বা যন্ত্রসঙ্গীত ব্যবস্থাপনার কোয়ালিটি পুরো প্রফেশনাল। গলাও বেশ ভাল। শুরুর যন্ত্রসঙ্গীতের কাজ আর শেষের আবৃত্তি মিলিয়ে পরিবেশনাটাও অভিনব। গলাটা আরেকটু খোলতাই হলে ভালো লাগত - সেটা এফেক্টের কারনে না মাইক্রোফোনের কারনে সেটা বোঝা গেল না। একটা খসখসে নয়েজ আসছিল - পরে বুঝলাম সেটা একটা যন্ত্রের শব্দ। সব মিলিয়ে উঁচুমানের একটা পরিবেশনা।

তবে আমার মতে, এত পরিশ্রম করে করে রবীন্দ্রসঙ্গীত না করে মৌলিক কিছু করলে আরো ভালো হত। যত অভিনবত্বই আনুন এই গানটি ইতিমধ্যে আরো শ'খানেক গায়ক এলবাম বন্দী করে ফেলেছেন। তারচেয়ে আপনার উঁচুমানের এই স্কিল সেট ব্যবহার করে মৌলিক কিছু করলে বাংলা সঙ্গীত আরেকটু সমৃদ্ধ হত। এটা সম্পূর্ণই আমার ব্যক্তিগত মতামত। আঘাত দিয়ে থাকলে দুঃখিত।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অনিকেত এর ছবি

এমন বিশদ ও সুচিন্তিত মন্তব্যের জন্যে ধন্যবাদ মুর্শেদ।
আপনার পরামর্শটা মাথায় রইল।
ভাল থাকুন---

আলমগীর এর ছবি

আপনি আপনার জীবদ্দশাতেই রবীন্দ্রনাথের গানের আরো অভিনবত্ব দেখবেন, শুনতেও ভাল লাগবে।

শিল্পীর স্বাধীনতা থাকলে সৃজনশীলতার কোন শেষ নেই।

অতিথি লেখক এর ছবি

অনেক দিন পর আপনার গান পেলাম। এক কথায় অসাধারণ!

অনন্ত

অনিকেত এর ছবি

এমন সহৃদয় মন্তব্যের জন্যে আপনাকে অশেষ ধন্যবাদ অনন্ত।
ভাল থাকুন, সকল সময়---

প্রকৃতিপ্রেমিক এর ছবি

অসাম লাগল হাসি

অনিকেত এর ছবি

ধন্যবাদ পিপি দা

আলমগীর এর ছবি

পুরোটা শুনতে পারলাম না, মেইল করে দিন। যতটা শুনলাম ভাল লাগল।

অনিকেত এর ছবি

ধন্যবাদ বস।
মেইল করে দিয়েছি।
তুমি ভাল আছো তো?

ইশতিয়াক রউফ এর ছবি

আমার বৌয়ের খুব পছন্দ হয়েছে। আমারও আগে শুনে ফেলে "লাইক দিসো এটায়?" বলে কান ঝালাপালা করে ফেলসে! ব্যস্ত থাকায় আমিই শেষে শুনলাম! খুব দারুণ লাগলো। বিশেষ করে সূচনাটুকু দুর্দান্ত আবহ তৈরি করেছিলো। শুধু ঐ ধারায় একটা ইন্সট্রুমেন্টাল ভার্শন করতে পারবেন?

ভরাট গলায় কবিতা ও গানের অডিও খুব মিস করি।

সুহান রিজওয়ান এর ছবি

হাহা... ইশতি ভাইয়ের মন্তব্যে মজা পেলাম।

সমস্যা হচ্ছে, ইস্নিপ্স থেকে আমার পিসিতে কেনো জানি গান ডাউনলোড হয় না। বেশ কয়েকবার চেষ্টা করেও গানটা তাই নামাতে পারলাম না...

_________________________________________

সেরিওজা

অনিকেত এর ছবি

@সুহান,
তোমার ইমেইল এড্রেস দিলে মেইল করে দিতে পারি সুহান----

অনিকেত এর ছবি

@ইশতি আর ঈশিতা(বানান ঠিক লিখেছি তো?)
অনেক শুভেচ্ছা আর ধন্যবাদ রইল তোমাদের দুই জনের জন্যেই।
তোমাদের টোনা-টুনী'র ঘর-সংসার দেখতে হঠাৎ করেই একদিন হাজিরা দিয়ে বসব (গায়ের জোরে দাওয়াত আদায় করা আর কাকে বলে---হে হে হে --)

ভাল থাক দুইজনে, সব জনে, সবখানে-----

ইশতিয়াক রউফ এর ছবি

কই, দিলেন না তো হাজিরা... হাসি

তিথীডোর এর ছবি

আমার বড়খালা ছিলেন ভীষণ কবিতা পাগল, আর তাঁর সবচাইতে প্রিয় আবৃত্তিকার "শিমুল মুস্তাফা"।
" কেউ কথা রাখে নি"... হায়, কত অসংখ্যবার যে শুনেছি!!

গানের জন্য পুরো এক ঝুড়ি তারা অনিদা! হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অনিকেত এর ছবি

অনেক অ-নে-ক ধন্যবাদ কবিতা-পাগলি তিথী কে
মঙ্গল হোক---

আয়নামতি এর ছবি

মৌলিক কিছুর পাশাপাশি, চলুক না কখনোই না ফুরিয়ে যাওয়া রবীন্দ্র-নজরুল। আর সেটা যদি আপনার মতো করে হয়, তবে তো সোনায় সোহাগাই হবে ভাই!
খুব ভালো লাগলো!!! দশে দশ দিলে পায়াভারী হয়ে যান যদি, ক্লোজাপ ওয়ানের শিল্পীদের মতো, তাই আপাততঃ সাড়ে নয়ই দিলাম। ভাগ্যিস, আপনাদের প্রাণের ভেতর গানকে বয়ে বেড়ানোর তাগিদটাই প্রবল! তাই 'তোমাকেই খুঁজচ্ছে বাংলাদেশ' নামের চক্করে পড়ে এরকম প্রতিভা হারিয়ে যায় না। বিধাতার দেয়া প্রতিভাকে যত্নে রাখবেন। এ ধরনের প্রয়াস আরো আশা করছি। শুভ কামনা থাকলো।

অনিকেত এর ছবি

অজস্র ধন্যবাদ রইল আয়নামতি!
যতটুকু ভাল থাকলে ভাল থাকা বলে---তারচেয়েও ভাল থাকুন সবাই মিলে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দাদাগো
আধাঘন্টা ধরে চেষ্টা করেও শুনতে তো পেলুম না, কাহিনী কী? কিন্তু এটা আমার খুবই প্রিয় গান। আমারে পাঠান প্লিজ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনিকেত এর ছবি

পাঠিয়ে দিয়েছি নজরুল ভাই

সাফি এর ছবি

কতদিন পরে যে শুনলাম গানটা! অসাধারণ লাগলো অনিকেতদা। অসাধারণ। আমিও একটা ইন্সট্রুমেন্টালের দাবী জানিয়ে রাখলাম।

অনিকেত এর ছবি

ধন্যবাদ, সাফি।

তমসো দীপ  [অতিথি] এর ছবি

এখানেও গানটা শুনতে পারেন অনসূয়ার গলায়, ভালই লাগবে - http://tamosodeep.amarblog.com//posts/65481/

অনিকেত এর ছবি

লিঙ্কটার জন্যে অনেক ধন্যবাদ দীপ--
ভাল থাকুন সকল সময়!

তমসো দীপ  [অতিথি] এর ছবি

গানটা কেমন লাগল অনিকেতদা? আপনারটাও আমার ভাল লেগেছে। সচলায়তনে লেখা হয় না, অন্যগুলোতে লিখি। একটা অনেক বড় লেখা লিখছি অনেকদিন পর। আপনাকে এখানে লিঙ্ক দিয়ে দেব লেখা শেষ হলে। আপনিও ভাল থাকুন। আর এই গানটাও শুনবেন - http://soundcloud.com/tomakeektu/tomake-ektu-1

রবি ঠাকুরের আমি মহা ভক্ত। আমার এক স্যার বলতেন - হেই বেটা তো উপর থেইকা বলতাসে, পাইছি এক ভক্তরে! সারাদিন রবি ঠাকুরের গান শুনেই কাটে আমার। এছাড়া ঋতিকা সাহনী, কবীর সুমন শোনা হয়। যে লিঙ্কটা দিলাম, এটা ঋতিকা সাহনীর একটা অনবদ্য গান।

guest write rajkonya এর ছবি

আরে তমসো? দেখ ঠিক তোমাকে পেয়ে গেলাম। আমি তোমাকেই খুঁজছি। হাসি
ফেসবুকে তুমি নাই কেন? নাকি আমাকে ব্লক করেছ? আমি তো কবিতাগুলু রীতিমত মিস করছি। মন খারাপ কি হয়েছে তোমার। তুমি আমাকে চিন্তে পারছ? হাসি

i dont like twitter. দেঁতো হাসি
--------------------------------------------------------------------

রাজকন্যা

অনিকেত এর ছবি

ভাই দীপ,
আমি তো এখন আপনার ভক্ত বনে গেলাম!
অনুসুয়ার গানটা দুর্দান্ত লেগেছে। ঋতিকা'র গানটাও এখন শুনছি।
এর আগে এঁর গান শোনা হয় নি।

অনেক অনেক ধন্যবাদ বস---গানগুলোর জন্য
আপনার লেখার লিঙ্কের অপেক্ষায় রইলাম।

ভাল থাকুন--সকল সময়

তমসো দীপ  [অতিথি] এর ছবি

অনিকেতদা,
আরও একটা লিঙ্ক দিলাম, ঋতিকার একটা গানের- http://soundcloud.com/tomakeektu/diganto-bistrito

নেটে আমি অনেকের সাথেই একজন কবির কবিতা শেয়ার করি, কিন্তু গান শেয়ার করার তেমন মানুষ নেই। আমার নানী আমেরিকায় থাকে, এক তার সাথেই গান অদল বদল করা হয়।

আপনাকে পেয়ে ভাল লাগল। আমাকে এই ঠিকানায় লিখতে পারেন-

আমি আপনাকে গান পাঠাতে পারব।

আর আমার সেই লেখাটা এখানে প্তকাশ করেছি এখানে -
আর রাজকন্যাদি,
আপনি তো তানিয়া কামরুন নাহার, তাই না? ঠিক ধরেছি তো? আমার ওই ফেসবুক প্রোফাইলটা ডিলিট হয়ে গেছে। নতুনটা এখানে- http://www.facebook.com/tamoso.deep#!/profile.php?id=100000586878762&ref=ts

guest write rajkonya এর ছবি

ইয়ে, মানে...

এহ হে, তমস্য, এইভাবে তুমি আমার পরিচয়টা ফাঁস করে দিলে? ইয়ে, মানে...

আবু হাসনাত (মিলন)  এর ছবি

খুবই সুন্দর একটা ক্যাসেট ছিলো সেটা... আমার কলেজ জীবনের প্রথমদিকে এই কবিতাগুলো ভিষণ ভাবে আন্দোলিত করতো... সময়ের তলে ক্যাসেটটি আর নেই এবং আমার জানা মতে কোন সিডিও পাইনি। ভিষন ভাবে মিস করি সেই এ্যালবাম।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।