Archive - ডিস 17, 2011

ডাস্টবিন

মাহবুব ময়ূখ রিশাদ এর ছবি
লিখেছেন মাহবুব ময়ূখ রিশাদ [অতিথি] (তারিখ: শনি, ১৭/১২/২০১১ - ৯:৫০অপরাহ্ন)
ক্যাটেগরি:

#
আমাদের বাসার পাশে থাকা উৎকট গন্ধ ছড়ানো ডাস্টবিনটি একদিন চুরি হয়ে গেলে কিংবা বলা যায় গায়েব হয়ে যাওয়াতে আমরা সবাই খুব অবাক হই এবং কিছুক্ষণের মাঝে বুঝতে পারি এই অবাক হয়ে যাওয়াটা আনন্দে পরিণত হচ্ছে। আমি নিশ্চিত করেই বলতে পারে ডাস্টবিনের আশেপাশে থাকা সকল বাড়িতে এক-ই ধরনের আনন্দের হিল্লোল বয়ে যাচ্ছে। প্রাথমিক উচ্ছ্বাস থেমে গেলে আমি গিয়ে জানালাটা খুলে দেই। দীর্ঘদিনের পঙ্গুত্তে জানালাটি নবজাতক শিশুর মতো কেঁদে ওঠে, মেঠোপথে ধুলোর ঝড় ওঠার মতো করে ধুলো উড়ে, আমি চোখ বন্ধ করে ফেলি।


নক্ষত্রলোকে কিছুক্ষণ

তারাপ কোয়াস এর ছবি
লিখেছেন তারাপ কোয়াস [অতিথি] (তারিখ: শনি, ১৭/১২/২০১১ - ৯:৫০অপরাহ্ন)
ক্যাটেগরি:

রাতের আকাশে একটি মাত্র তারকা মণ্ডলকেই চিনতে পারি, কালপুরুষ। বাকি সব মণ্ডল আক্ষরিক অর্থেই মাথার উপর দিয়ে যায়।প্রাচীন পূর্বপুরুষদের কল্পনাশক্তির কথা ভাবি, আকাশের দিকে তাকিয়ে কত ধরনের জীব জন্তু , হাবি জাবি কল্পনা করে সে অনুযায়ী তাদের নামকরণ করে গেছে, নমস্য। তাদের জানা ছিল না আসলে আমরা সবাই ওই তারা থেকেই এসেছি। আক্ষরিক অর্থেই আমরা তারা'র সন্তান। দুর্মুখরা অবশ্য বলে তারার উচ্ছিষ্ট!!


সদ্যজাত কোম্পানির সফল উদ্যোক্তা কীভাবে হবেন?

ফারুক হাসান এর ছবি
লিখেছেন ফারুক হাসান (তারিখ: শনি, ১৭/১২/২০১১ - ১২:৪১অপরাহ্ন)
ক্যাটেগরি:

নতুন যে কোনো সদ্যজাত (start-up) কোম্পানিই শুরু হয় কিছু “অসাধারণ” আইডিয়া থেকে। আনিসের কথা মনে আছে আপনাদের? ঐ যে হুমায়ূন আহমদের 'বহুব্রীহি' নাটকের জনপ্রিয় চরিত্র (আসাদুজ্জামান নূর অভিনীত) যে কিনা 'উপদেশকেন্দ্র' নামে একটি কোম্পানি দিয়েছিলো। টাকার বিনিময়ে সে সমস্যাগ্রস্ত মানুষকে বুদ্ধি বাতলে দিতো।


কিউবান কুমির, বিলুপ্তির গ্রাস থেকে ফিরে আসা এক প্রজাতি

তারেক অণু এর ছবি
লিখেছেন তারেক অণু (তারিখ: শনি, ১৭/১২/২০১১ - ৮:২২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

302590_10150839196610497_608590496_21152161_1961260709_n


পুরাণকথা, পর্ব-৬

প্রৌঢ় ভাবনা এর ছবি
লিখেছেন প্রৌঢ় ভাবনা [অতিথি] (তারিখ: শনি, ১৭/১২/২০১১ - ৩:০৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

পুরাণকথা, পর্ব-৬ (ভারতকথাও বটে)

প্রাচীনকালে সমাজ ব্যবস্থায় বিভিন্ন প্রকার সন্তানোৎপাদন প্রথা প্রচলিত থাকার কারনে অদ্ভুত ধরনের সব সম্পর্কের দেখা পাওয়া যায়। যেমন, পিতা এবং মাতা উভয়ই পৃথক পৃথক হওয়া স্বত্বেও ভীষ্ম ও বেদব্যাস পরস্পর ভাই।


‘আমরা মুক্তিযোদ্ধারাও রাজনৈতিকভাবে ব্যবহৃত হচ্ছি’ ( মুক্তিযোদ্ধার বয়ান পর্ব - ০৩ )

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শনি, ১৭/১২/২০১১ - ১২:২৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সালেক খোকন

‘ইস্ট পাকিস্তান রাইফেলসের দিনাজপুর সেক্টরের হেডকোয়ার্টার্স ছিল দিনাজপুর শহরের দক্ষিণে কুটিবাড়িতে। সেখানকার বাঙালি ইপিআর সদস্যরা আশপাশের গ্রামের মানুষদের সঙ্গে গোপনে যোগাযোগ গড়ে তোলে। ফলে আমরা জানতাম কুটিবাড়ির ভেতরে কী ঘটছে। কথা ছিল গুলির শব্দ পেলেই কুটিবাড়িতে হানা দিতে হবে।