Archive - ডিস 12, 2011

সার্ভার আপগ্রেডের পর সচলায়তনের হিট সংখ্যা

সন্দেশ এর ছবি
লিখেছেন সন্দেশ (তারিখ: সোম, ১২/১২/২০১১ - ১০:৪১অপরাহ্ন)
ক্যাটেগরি:

যেমনটা আশা করা হয়েছিলো, অক্টোবর ২৬, ২০১১ তারিখে সচলায়তনের সার্ভার আপগ্রেডের পর সচলায়তনের হিট সংখ্যা প্রায় ৩৫% বা প্রায় এক তৃতীয়াংশ বৃদ্ধি পেয়েছে। ডিসেম্বরে এক তৃতীয়াংশ সময়ে মোট ভিজিটের এক তৃতীয়াংশ, ৫৫ হাজারের মতো পাঠক সমাবেশ ঘটেছে (ছবিতে কমে যাওয়া লাইনটা)।


এইতো জীবন। পর্ব – ১০

তাপস শর্মা এর ছবি
লিখেছেন তাপস শর্মা [অতিথি] (তারিখ: সোম, ১২/১২/২০১১ - ৯:৪৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

IMG_32229005
[justify]বাংলায় নবান্ন এসেছে। ঘরে ঘরে উঠবে সোনালি ফসল।
" বাউরস ধানের চিড়ে দিমু
বিরনী ধানের খৈ
ডিংগা মানিক কলা দিমু
গামছা ভরা দই..."


সুব্রহ্মণ্যন স্বামীর উগ্র হিন্দুত্ববাদ

কৌস্তুভ এর ছবি
লিখেছেন কৌস্তুভ (তারিখ: সোম, ১২/১২/২০১১ - ৮:১০অপরাহ্ন)
ক্যাটেগরি:

(১) স্বামীর প্রলাপ

জনতা পার্টির সভাপতি (ভারতীয় জনতা পার্টি মানে বিজেপি নয় কিন্তু) Subramanian Swamy-র নামকে বাংলায় লিখতে গেলে ফোনেটিকে কাছাকাছি হয় সুব্রমন্যন, যদিও আনন্দবাজারের ব্যবহৃত সুব্রহ্মণ্যন বানানটাই বেশি মূলানুগ, ব্যুৎপত্তির দিক থেকে। আর সেই নামের কী অর্থ? এই ব্যক্তির সু-ব্রাহ্মণত্ব আছে, অর্থাৎ ইনি চতুর্বর্ণের শ্রেষ্ঠ, জ্ঞানী, সম্মানার্হ। কিন্তু তাঁর মুখনিঃসৃত মহান বাণী নিয়ে এই ঘোর কলিযুগে ম্লেচ্ছরা আজকাল কিছু প্যাঁচাল তুলেছে।


থাজ থেস?

নীড় সন্ধানী এর ছবি
লিখেছেন নীড় সন্ধানী (তারিখ: সোম, ১২/১২/২০১১ - ৯:৫৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

শিহানের বয়স দুই বছর চার মাস পেরিয়ে গেছে। মুখে এখনো ঠিকমতো কথা ফোটেনি বলে ওর মা বিশেষ চিন্তিত। ওশিন দেড় বছর বয়সে এর চেয়ে স্পষ্ট কথা বলতো। আর এই বয়সে তো প্রচুর বকবক করে মাথা নষ্ট করে দিত। কিন্তু এই পুচকাটা পণ করেছে সে পারতপক্ষে কথা বলবে না। পুরো বাক্যের মধ্যে একটা শব্দ উচ্চারণ করবে, বাকীটা ইশারায় সেরে ফেলবে।


কিভাবে একটি মহাবিশ্ব তৈরি করবেন (ক্রমশ)

তারাপ কোয়াস এর ছবি
লিখেছেন তারাপ কোয়াস [অতিথি] (তারিখ: সোম, ১২/১২/২০১১ - ৯:৪০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

অবশ্য এখনো অনেক কিছুই আমরা জানি না এবং অনেক কিছুই যা আমরা জানি বা জানতে পেরেছি তা জানতাম না দীর্ঘ সময় ধরে। এমনকি বিগ ব্যাং এর ধারণাটিও বেশ হাল আমলের। ১৯২০ এর দশকে এই ধারণাটি আলোচনায় আসে যখন এর প্রথম নিরীক্ষামূলক প্রস্তাব করেন এক বেলজিয়াম পণ্ডিত-পাদ্রী জর্জ লেমিত্রার, কিন্তু এটি কসমোলজিতে স্থায়ী আসন পায় ১৯৬০ দশকের মাঝামাঝিতে যখন দুইজন তরুণ রেডিও অ্যাস্ট্রোনোমার, অভূতপূর্ব এবং অনিচ্ছাকৃত এক আবিষ্কার করেন।


লিওনার্দোর ভিঞ্চি গ্রামে

তারেক অণু এর ছবি
লিখেছেন তারেক অণু (তারিখ: সোম, ১২/১২/২০১১ - ৪:৪৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

380430_10151026656010497_608590496_22198248_1541750374_n


ইস্কুলবেলার গল্প(১৯)

তুলিরেখা এর ছবি
লিখেছেন তুলিরেখা (তারিখ: সোম, ১২/১২/২০১১ - ২:২৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

একবার ঠিক হলো পরদিন টিফিনে একটা খুচরো চড়ুইভাতির মতন ব্যাপার হবে, কে কে কী কী আনবে ঠিক করে নেওয়া হলো। আলুকাবলি বানানো হবে। সবাইই আনবে গোটা আলুসেদ্ধ, কেউ নিলো কুচানো পেঁয়াজ, ধনিয়াপাতাকুচি আর কাঁচালঙ্কার দায়িত্ব, কেউ ভিজানো ছোলা, কেউ চানাচুর, ঝুরিভাজা, পাপড়িচাট। আর অবশ্য করে একজনকে বলে দেওয়া হলো বড় ঢাকনাওলা খালি টিফিনবাক্স আনতে, সেটা না হলে হবে না। ওটার মধ্যেই সব মিলিয়ে আসল বস্তুটি বানানো হবে কিনা।