থাজ থেস?

নীড় সন্ধানী এর ছবি
লিখেছেন নীড় সন্ধানী (তারিখ: সোম, ১২/১২/২০১১ - ৯:৫৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

শিহানের বয়স দুই বছর চার মাস পেরিয়ে গেছে। মুখে এখনো ঠিকমতো কথা ফোটেনি বলে ওর মা বিশেষ চিন্তিত। ওশিন দেড় বছর বয়সে এর চেয়ে স্পষ্ট কথা বলতো। আর এই বয়সে তো প্রচুর বকবক করে মাথা নষ্ট করে দিত। কিন্তু এই পুচকাটা পণ করেছে সে পারতপক্ষে কথা বলবে না। পুরো বাক্যের মধ্যে একটা শব্দ উচ্চারণ করবে, বাকীটা ইশারায় সেরে ফেলবে।

তার শব্দের স্টক দশ পনেরোটার বেশী হবে না। বাবা, মা, আপু, বাবু (সে নিজেকে বলে বাবু), ফুফু, ফুপা, জাউ(দাদুকে এভাবে বলবে), বগি(যাবতীয় গরুছাগল জন্তু তার কাছে বগি), পখি(হাসমুরগী টিয়া ময়নাসহ যত উড়ন্ত প্রাণী সব), কক্ খ(বইখাতা জাতীয় সব জ্ঞানের বিষয়), ডুমডুম (বিয়ে, বাদ্যবাজনা ইত্যাদি উৎসবের সকল শব্দ), থিথি ( হাগু পিসু থেকে ময়লা জাতীয় সবকিছু এই শব্দের আওতায়)। এই কটা শব্দের বাইরে নতুন দুটো শব্দ যুক্ত হয়েছে নভেম্বর মাসে একটা হলো 'লাল' অন্যটা হলো 'টাকা'।

অন্যগুলোর মতো এই শব্দ দুটোও কেউ তাকে শেখায়নি। নিজে নিজে শিখেছে। রং হিসেবে লালটা প্রথম শেখার মতো কিছু কি? তবে ওটাই শিখলো কেন জানি না। একদিন আমার পকেটে হাত দিয়ে কিছু খুঁজতে খুঁজতে পরিষ্কার স্বরে বলে উঠলো 'টাকা'। আমি প্রথমে ভাবলাম ভুল শুনছি। কিন্তু রাতে শোবার আগে আবারো একবার আমার শূণ্য পকেটে হাত গলিয়ে বললো, 'টাকা নাই'। ব্যাটা, এই বয়সে টাকা চিনে গেছিস, তুই যে বড় হয়ে এই লাইনে কামেল হবি তাতে সন্দেহ নেই।

পরশু সন্ধ্যায় সে একটা অকেজো পুরোনো মিনি ক্যালকুলেটর নিয়ে খেলছিল। খেলছিল মানে কাজ করছিল। গম্ভীর হয়ে দুই হাতে ল্যাপটপ চালাবার কায়দায় চালাচ্ছে বাটন টিপে টিপে। বাটন টিপলে ওটা থেকে পি পি টাইপ শব্দ হয়। একসময় শব্দটা থেমে গেল কেন যেন, সাথে সাথে সে বলে উঠলো, 'থাজ থেস'। আমি খানিক অবাক হয়ে ওর দিকে তাকিয়ে জিজ্ঞেস করলাম, কি বললি? সে ওটা আমার দিকে এগিয়ে দিয়ে বলে, থাজ থেস। আমার বুঝতে বেশ ক সেকেন্ড সময় লেগে যায় যে কথাটার মানে 'চার্জ শেষ'!!

আসলে সে বুঝে গেছে সবকিছুরই একটা চার্জ আছে, এবং একসময় সেটা শেষ হলে চার্জে দিতে হয়। মোবাইল দেখে শিখে ফেলেছে। ছেলের এই প্রতিভায় আমি রীতিমত মুগ্ধ।

কালকে অফিস থেকে ফিরে নাস্তা সেরে বিছানায় গা এলিয়ে একটা বইতে চোখ বুলাতে বুলাতে ঝিমুনি চলে এসেছিল। সে পাশের ঘরে খেলছিল। কিছুক্ষণ পর গুটি গুটি পায়ে কাছে এসে আমাকে ধাক্কা দিয়ে জিজ্ঞেস করে, "বাবা বাবা... থা-জ....থে-স?"


মন্তব্য

বন্দনা এর ছবি

খুব মজা পেলাম নীড়দা থাজ থেস শুনে, আমার ভাগ্নেটা ও একি বয়সের কাছাকাছি আর খুব কম শব্দ বলে। কিন্তু মাঝে মাঝে নাকি একটা পুরা বাক্য ও বলে ফেলে, বেশিরভাগ ক্ষেত্রেই ওর মা ধরতে পারেনা কি বললো। পিচ্চিগুলা এত মজার মজার করে উচ্চারন করেনা কি যে ভালো লাগে।

নীড় সন্ধানী এর ছবি

হাসি বাচ্চাদের অশুদ্ধ উচ্চারনগুলো একেকটা বিনোদন

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তারাপ কোয়াস এর ছবি

অনবদ্য!


love the life you live. live the life you love.

নীড় সন্ধানী এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-
ফুলের দেশে শীত আসে না, কথাটা সত্য নাকি? হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তারাপ কোয়াস এর ছবি

শুধু বরফ পড়া বাকি থাকে নীড়'দা! হাসি


love the life you live. live the life you love.

চরম উদাস এর ছবি

হো হো হো
জটিল কিউট

নীড় সন্ধানী এর ছবি

অনেক আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

রু (অতিথি) এর ছবি

সবচেয়ে মজার জিনিষ হোল বাচ্চাগুলা বড় হয়ে যায়, মুখের কথা ঠিক হয়ে যায়। কিন্তু অন্যদিক দিয়ে বড়রা সেই আধোবোলগুলো ধরে রাখে। আমাদের বাসায় প্রচলিত কিছু শব্দ হচ্ছে গোদান (দোকান), বাতু (বাথরুম), আলাআলা (ডিম) ইত্যাদি।

নীড় সন্ধানী এর ছবি

গোদান (দোকান)

হো হো হো

আমার মেয়েও এই বয়সে গোলাপীকে বলতো গোপালী। এবং আমরা তাতে অভ্যস্ত হয়ে দোকানে গেলে বলতাম, ভাই ওই গোপালি জামাটা দেখান তো

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ত্রিমাত্রিক কবি এর ছবি

হাসি মজার

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

নীড় সন্ধানী এর ছবি

আপনাকে আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

টিউলিপ এর ছবি

আমাদের এখানে এক প্রফেসর আছেন, তার দুই জমজ পিচ্চি, বছরতিনেক বয়স। তো ওরা কেউ ইয়েলো বলতে পারে না, বলে "লেলো"। মজার ব্যাপার হলো, ওদের সাথে কেউ "লেলো" বললে বলে, "হোয়াই আর ইউ সেয়িং লেলো, ইট'স লেলো, নট লেলো"।

আমার ভাগ্নিটা প্রায় দুবছর পর্যন্ত ল বলতেই পারতো না। লেবুকে দেবু, লাইটকে দাইত, আর ওর প্রিয় রঙ লালকে নান বলতো। আর আমাকে খালামণির বদলে খাখামণি। বাচ্চাদের এই আধো আধো বোলগুলো যে কি ভালো লাগে।

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

নীড় সন্ধানী এর ছবি

ইট'স লেলো, নট লেলো"।

হো হো হো দেঁতো হাসি জট্টিল!!!!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

molecule এর ছবি

যাক! জন্মের খবরের পর এই প্রথম পিচ্চির কথা শুনলাম। শুভকামনা থাকলো পিচ্চির প্রতি। ওশিনের খবর কি বদ্দা?

আর এখনকার পোলাপাইন টাকা-মানি ভালৈ চিনে। আমার এক দেশী প্রতিবেশীর দেড় বছর বয়স্ক ছেলে হেভি সন্ত্রাসী, বাকী বাচ্চাদের দৌড়ের উপর রাখে। সেইটা নিয়া তার বাবা-মা খুশী হলেও ছেলের ভবিষ্যত নিয়ে চিন্তিত, কারন ছেলে ক্রমাগত একটাই কথা বলে সেটা হলো, "মানি মানি মানি মানি"। তার রাগ-ক্ষোভ-উচ্ছাস সব কিছু মানি নিয়েই।।।।। চোখ টিপি

নীড় সন্ধানী এর ছবি

হ অনেকদিন পর আপডেট দিলাম। আপনার রাজকন্যার খবর কি? স্কুলে যাওয়া শুরু করছে? হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সুপ্রিয় দেব শান্ত এর ছবি

আমার মেয়ের বয়স মাত্র ৬। কিন্তু এখনই সে কত কিছু বলতে চায়। আমরা যখন তার সামনে কথা বলি, সে মাথা ঘুরিয়ে খুব মনযোগ দিয়ে আমাদের কথা শোনে। তারপর আবার বিড়বিড় করে কি যেন বলে। মাঝে মাঝে বাবা, মা, দাদা এইগুলো তার মুখে শোনা যায়।

সব বাচ্চারা অনেক অনেক বড় হউক এবং সুস্থ থাকুক, ভালো থাকুক।

নীড় সন্ধানী এর ছবি

আপনমনে কথা বলা বাচ্চাগুলো যেন একেকজন দার্শনিক দেঁতো হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথিঃ অতীত এর ছবি

গল্পটা পড়তে পড়তে দিনের ক্লান্তিগুলোর থাজ থাস হয়ে গেলো। শিহান অচাম!!!!!!!!! হাততালি হাততালি হাততালি

-অতীত

নীড় সন্ধানী এর ছবি

দেঁতো হাসি থাজ ধরে রাখেন, নইলে কাত হয়ে পড়ে যাবেন

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অনিকেত এর ছবি

হা হা হা ---বিষম মজা পেলাম নীড়'দা! শিহানকে অনেক আদর!!!

নীড় সন্ধানী এর ছবি

দেঁতো হাসি অনেক ধন্যবাদ অনিকেতদা আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

মর্ম এর ছবি

শিহান আপনাকে 'থাস' দিয়ে রাখবে বোঝা যাচ্ছে!

পিচ্চির জন্য আদর হাসি

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

নীড় সন্ধানী এর ছবি

থাবড়া দিয়ে থাজ করতে শিখছে ব্যাটা হো হো হো

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ইস্কান্দর বরকন্দাজ এর ছবি

থুন্দল হইতে

নীড় সন্ধানী এর ছবি

ধন্নাপাতা আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অরিত্র অরিত্র এর ছবি

বেশ মজার হয়েছে.......হাসি

নীড় সন্ধানী এর ছবি

ধন্যবাদ অরিত্র হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তিথীডোর এর ছবি

''মা ছেলেকে স্নেহ দিয়ে মানুষ করে তোলে, যুগে যুগে মায়ের গৌরবগাঁথা তাই সকল জনমনের বার্তায় ব্যক্ত। কিন্তু শিশু মাকে যা দেয় তাই কী কম? সে নিঃস্ব আসে বটে, কিন্তু তার মন-কাড়িয়ে- লওয়া- হাসি, শৈশবতারল্য, চাঁদ- ছানিয়া- গড়া মুখ, আধো আধো আবোল তাবোল বকুনির দাম কে দেয়? ঐ তার ঐশ্বর্য, ওরই বদলে সে সেবা নেয়।''
#পথের পাঁচালী : বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়

পড়ে মজা লাগল। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নীড় সন্ধানী এর ছবি

আসলে এই কথাটা আমিও বলি। বিনি মাগনায় কেউ স্নেহ প্রেম কিছুই দেয় না হো হো হো

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

মেঘা এর ছবি

আমি ছোটবেলায় নিজের নাম বলতে পারতাম না। কেউ জিজ্ঞেস করলে বলতাম দেনি। সে যদি আবার আমাকে বলতো ও তোমার নাম দেনি। আমি খুব খেপে যেতাম। নাম ভুল করলে আমি খুব রেগে যেয়ে বলতাম দেনি দেনি। তাও না বুঝলে আম্মুকে ডেকে নিয়ে এসে নাম বলতে বলতাম। সেইরকম একটা পিচ্চি আমাদের পাশের ফ্ল্যাটে আছে। নিজের নাম বলে আফি। ওর সাথে কেউ আফি বললে কান্না শুরু করে কারণ ও তো কানে ঠিক শুনতে পায় ওর নাম রাফি খালি বলতেই যা বেচারা পারে না খাইছে

নীড় সন্ধানী এর ছবি

হাহাহা মজারু তো বাচ্চাটা হো হো হো

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আরে ছোট তো ছোট... বড়রাই এরকম কতো করে। একবার গণসঙ্গীতের দল করতেছি। বেশ বিপ্লবী ভঙ্গিতে গাইছি "কারার ঐ লৌহ কপাট..." হঠাৎ শুনি দলেরই কে যেন গাইছে কারার ঐ লৌকহপাট... বার বার বলার পরেও তার মাথা থেকে লৌকহপাট আর বাদ দিতে পরলাম না। যখন বলি সে ঠিক পরে, কিন্তু গাইতে গেলেই লৌকহপাট হয়ে যায়

______________________________________
পথই আমার পথের আড়াল

নীড় সন্ধানী এর ছবি

আরে আমিও তো দেখি চোখে ভুল দেখছিলাম লৌকহপাট গড়াগড়ি দিয়া হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তারেক অণু এর ছবি

হাসি খুব স্নিগ্ধ লেখা, এমন আরও লেখুন না প্রায়ই!

নীড় সন্ধানী এর ছবি

অনেক ধন্য স্নিগ্ধ মন্তব্যের জন্ন আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

কৌস্তুভ এর ছবি

"বাবা বাবা... থা-জ....থে-স?"

দেঁতো হাসি

নীড় সন্ধানী এর ছবি

বুঝবেন বয়সকালে থা-জ কাকে বলে দেঁতো হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ইফতি এর ছবি

শিশুটার জন্য ভালবাসা রইল।

শিশুরা আছে বলেই বেঁচে থাকা এখনও পানসে হয়ে যায়নি, দৈনন্দিনতার একঘেয়েমি আমাদের দিশেহারা করে দিতে পারেনি।

নীড় সন্ধানী এর ছবি

শিশুদের ভেতর জগতের আনন্দরাজ্য হাসি
ধন্যবাদ আপনাকে।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

কল্যাণF এর ছবি

দেঁতো হাসি

নীড় সন্ধানী এর ছবি

দেঁতো হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

হা হা হা! আমি কিন্তু "থাজ থেস" মানে "কাজ শেষ" বুঝতেছিলাম প্রথমে... তবে দুইই আসলে একই ব্যাপার।
আপনার প্রো-পিকের হাতটা কি পিচ্চিরই? আমি বলেছিলাম মনে হয় এই প্রো-পিকটা আমার বেশ পছন্দের। হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

পথিক পরাণ এর ছবি

আমিও ''কাজ শেষ?'' ভেবেছিলাম। দেঁতো হাসি
শিশুরা অনেক বুদ্ধি রাখে।

-----------------------------
পথেই আমার পথ হারিয়ে
চালচুলোহীন ছন্নছাড়া ঘুরছি ভীষণ...

নীড় সন্ধানী এর ছবি

হ শব্দদুটো প্রায়ই কাছাকাছি।
মনে আছে, বলেছিলেন। প্রো-পিকটা আমার কন্যার দেড় বছর বয়সের হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

নিটোল এর ছবি

হা হা হা। মজা পেলাম। বাচ্চাদের সবই মজারু। হাসি

_________________
[খোমাখাতা]

নীড় সন্ধানী এর ছবি

অনেক ধন্যবাদ নিটোল আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

উচ্ছলা এর ছবি

সেদিন ল্যাপ্টপ ফ্রীজ হয়ে যাওয়াতে চরম বিরক্ত হয়ে বিড়বিড়িয়ে F-ওয়ার্ড উচ্চারন করেছিলাম। খেয়াল করিনি যে আমার পাশে ভূতের মতো নিঃশব্দে দাঁড়িয়ে আমার কাজ দেখছিল দুই বছর বয়সি কাজিন সৃজিলা। লক্ষ্য করলাম, সেদিনের পর থেকে কোনো কিছু নিয়ে বিরক্ত হলে সে ভ্রু কুঁচকে, জোরেশোরে বলে, "পাক্ !"

আপনার লেখাটা খুব সুন্দর। বাবুকে আদর।

নীড় সন্ধানী এর ছবি

হাহাহা......আপনার কাজিনকে এই বয়সেই শব্দটা শিখিয়ে ফেললেন হো হো হো

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ফাহিম হাসান এর ছবি

আদরখেকো মজারু সব বাচ্চারা

নীড় সন্ধানী এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- আপনাকে ফাহিম

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

রানা মেহের এর ছবি

আপনার বাচ্চাটা তো ভারি মজার।
আমার বোনের মেয়ে চিরুনি বলতে পারতোনা। বলতো চুরনি। এখনো তাই বলে হাসি

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

নীড় সন্ধানী এর ছবি

চিরুনীকে চুরনি বললে তো চুলোচুলি লেগে যাবার সম্ভাবনা দেঁতো হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তাসনীম এর ছবি

হা হা হা - মজা লাগলো। শিহানের জন্য শুভকামনা।

আমার বড় মেয়ে কথা শিখেছে অনেক দেরিতে, প্রায় ৩+ বয়েসে এসে। ছোটজন দুই বছরেই এক্সপার্ট হয়েছিল।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

নীড় সন্ধানী এর ছবি

মেয়েরা তো আগে কথা শেখে নাকি। ছোটজন এসে পুষিয়ে দিয়েছে তাইলে খাইছে

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অচেনা আগুন্তুক এর ছবি

আমার মেয়ে - মেঘা। বয়েস দেড় বছর। এরই মধ্যে অনেক কথা শিখেছে। বাবা, মা, দাদ্দা, ঠামা, ঘেউ (কুকুর), বাক্‌-বাকুম (পায়রা), হাম্বা (গরু), ম্যা (ছাগল), মেও (বিড়াল), তি-তিকি (টিকটিকি), তে-পকা (তেলাপোকা), তি-ই (টিভি), ম্যাছ (মাছ), জু (জুতা)।

গত সপ্তাহের নতুন সংযোজন - চ-অ-কেত (চকলেট) আর রিমত (রিমোট)।

ওর সাথে সময় কিভাবে কেটে যায়, বুঝতেই পারিনা। আপনার লেখার জন্য ধন্যবাদ। আর শিহানের জন্য অনেক অনেক শুভকামনা।

অচেনা অগুন্তুক
------------------------------------------------------------
আগুণের পরশমণি ছোঁয়াও প্রাণে

আমি শিপলু এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি হি হি হাততে হাততে পেতে তিল তলে গেলো।

মেঘা এর ছবি

বাহ! আমার নামে নাম রেখেছেন মেয়ের দেঁতো হাসি । মেঘার জন্য অনেক আদর।

নীড় সন্ধানী এর ছবি

বাহ আপনার মেঘা তো অনেক স্মার্ট। দেড় বছরেই শিখে গেছে কঠিন সব শব্দ। অনেক শুভকামনা ওর জন্য চলুক

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

শুভাশীষ দাশ এর ছবি

খাইছে। এতোক্ষণে পর্লাম। জোশিলা।

নীড় সন্ধানী এর ছবি

অনেক ধন্যবাদ শুভাশীষ আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

দেঁতো হাসি

নীড় সন্ধানী এর ছবি

শীতের পাটালি (গুড়)

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

babunee এর ছবি

''মা ছেলেকে স্নেহ দিয়ে মানুষ করে তোলে, যুগে যুগে মায়ের গৌরবগাঁথা তাই সকল জনমনের বার্তায় ব্যক্ত। কিন্তু শিশু মাকে যা দেয় তাই কী কম? সে নিঃস্ব আসে বটে, কিন্তু তার মন-কাড়িয়ে- লওয়া- হাসি, শৈশবতারল্য, চাঁদ- ছানিয়া- গড়া মুখ, আধো আধো আবোল তাবোল বকুনির দাম কে দেয়? ঐ তার ঐশ্বর্য, ওরই বদলে সে সেবা নেয়।'' কথাতা বধ হয় খুবই সত্তি।
আমার মেয়ের বয়স ১৬ মাস। সে মানি কে বলে কাকা। মানিবাগ দেখ্লেই সুরু হয় কাকা,কাকা।।।বাচ্চারা আসলেই খুব মজার।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।