Archive - ফেব 22, 2012

| চতুষ্পদী কষ্টগুলো… |০১-০৫|

রণদীপম বসু এর ছবি
লিখেছেন রণদীপম বসু (তারিখ: বুধ, ২২/০২/২০১২ - ১১:১০অপরাহ্ন)
ক্যাটেগরি:

সচলে একটা সিরিজ শুরু করে কিছুকাল ডিংডং করে অতঃপর সেটাকে অসমাপ্ত রেখে আরেকটা শুরু দিয়েছি। সেটাও আবার কিছুকাল পর বেওয়ারিশ রেখে অন্যদিকে সটকে পড়েছি, এরকম ভুড়িভুড়ি নমুনার বয়স্ক সাক্ষিরা সচলে বহাল তবিয়তেই ঘোরাঘুরি করছেন। সেই ঐতিহ্য ধারণ করে এবার যে সিরিজটা শুরু করতে যাচ্ছি তার জন্যে বহুৎ শক্ত কলজের দরকার। কেননা একাধারে গোটা কবিতা লিখে ফেলে বাঘা বাঘা সচলদের শ্যন দৃষ্টি এড়িয়ে পাঠককে ফাঁকি দেয়ার মুরোদ অন্তত আমার যে কুলোবে না সেটা হলফ করে বলতে পারি। তাই এটুকু নিশ্চয়তা দিতে পারি যে, এই সিরিজের পরিণতিও সেরকম না-হয়েই যায় না। আপাতত টুকরা-টাকরা পঙক্তির এই ভাঙাচোরা সিরিজে তাঁদেরকে অভিনন্দন যাদের মানসিক সুস্থতা নিয়ে সন্দেহের যথেষ্ট অবকাশ থাকবে। হা হা হা !


শিষ্টবচন !!!

আয়েশা আখতার এর ছবি
লিখেছেন আয়েশা আখতার (তারিখ: বুধ, ২২/০২/২০১২ - ১০:০৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

এই প্রথম বাংলাদেশের বাইরে দীর্ঘসময় ধরে বসবাস জার্মানিতে। এর মধ্যে কতবার যে Danke (ধন্যবাদ), Entschuldigung (মাফ করবেন), Tut mir Leid(দুঃখিত) বলা হয়ে গেছে, আর Guten Morgen (সুপ্রভাত), Guten Tag(শুভ দিন), Guten Abend(শুভ সন্ধ্যা) তো আছেই!!!


আহত বোধ এবং এলোমেলো ভাবনা

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি
লিখেছেন নিয়াজ মোর্শেদ চৌধুরী (তারিখ: বুধ, ২২/০২/২০১২ - ৯:০৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

গত বছর অর্থাৎ ২০১১ সনের ফেব্রুয়ারী মাসের ঘটনা। আমি তখন থাকতাম ডাবলিনে। ছুটিতে দেশে গিয়েছি বেড়াতে। উদ্দেশ্য প্রায় সাড়ে তিন বছর পর পরিবার ও বন্ধুদের সাথে দেখা করা। সাথে আরেকটা গোপন উদ্দেশ্যও ছিল। সেটা অনেক দিন পর বইমেলা ঘোরা। সেজন্যেই মূলতঃ ছুটিটা ডিসেম্বর-জানুয়ারী থেকে সরিয়ে ফেব্রুয়ারী মাসে নেয়া।


ঋণে নয় , নিজের টাকায় হতে পারে পদ্মা সেতু ।

থার্ড আই এর ছবি
লিখেছেন থার্ড আই (তারিখ: বুধ, ২২/০২/২০১২ - ৭:৫৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

তানভীর আহমেদ
পদ্মা সেতুর অর্থায়ন নিয়ে সরকারের দ্বারে দ্বারে ভিক্ষা করা দেখে মনে হচ্ছে বাংলাদেশকে মালয়শিয়া , চীন , কোরিয়া কিংবা ইংল্যান্ড পেয়ে বসেছে। বিশ্ব ব্যাংকের দাদাগিরি, শর্ত আরোপ, তথাকথিত প্রমাণহীন দূর্নীতির অভিযোগ ও সেতুর অর্থায়ন প্রত্যাহারের ঘোষণার পরও পদ্মা সেতু নির্মাণে মালয়শিয়ার প্রস্তাব মেনে নিলে মোটা দাগে আসলে ক্ষতিটা হচ্ছে বাংলাদেশের।


মৌরিতানিয়াগো

সবুজ বাঘ এর ছবি
লিখেছেন সবুজ বাঘ (তারিখ: বুধ, ২২/০২/২০১২ - ১২:৪৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

মায়োনিজ মাখানো ঘুড়ার ডিম দ্বারা ভাত পান করার পর
শইল্যে একটা মৌরিতানিয়া বাসা বাঁন্ধে
আমি তারে বললাম, মৌরিতানিয়াগো...আমি তুমাকে ভালোবাসি
ভালোবাসি তুমার আধার কালো চোখ মিটিমিটি হাসি
বাসি ফুলসদৃশ নধর অধর গিধরের ন্যায় পান করিতে
তাহার পর টাইগ্রিস নদীর জলে চান করিতে
আমাগো চাইরপাশে তখন ফ্যান্টাশটিক সব দৃশ্যাবলি