Archive - নভ 16, 2013 - ব্লগ

লৌকিক দ্রৌপদী, অলৌকিক দ্রৌপদী।

আব্দুল্লাহ এ.এম. এর ছবি
লিখেছেন আব্দুল্লাহ এ.এম. [অতিথি] (তারিখ: শনি, ১৬/১১/২০১৩ - ৮:৪৬অপরাহ্ন)
ক্যাটেগরি:


এ জগতে সর্বকালের সর্বশ্রেষ্ঠা সুন্দরী নারী কে? তিনি কি ক্লিওপেট্রা? কিংবা হেলেন বা মেরিলিন মনরো, গ্রেটা গার্বো, সায়রা বানু, মধুবালা, সুচিত্রা সেন, ঐশ্বরিয়া? কে? মহাভারতের বর্ননা অনুযায়ী সর্বকালের সর্বশ্রেষ্ঠা গ্ল্যামার গার্ল হলেন একজন শ্যামাঙ্গিনী ভারতীয় নারী, কারো কারো মতে তিনি বাঙ্গালীও বটে। আমাদের তো আর অত পুন্য নেই যে তাঁকে চাক্ষুষ দেখব, তবে বহু শতাব্দী আগে একজন সৌতি গল্পকথক যে ভাবে তাঁর বর্ননা করে গেছেন, সেই বর্ননায় তিনি এখনও জীবন্ত সবার মাঝে।


রাজনৈতিক দলের নিবন্ধন কেন জরুরী?

ষষ্ঠ পাণ্ডব এর ছবি
লিখেছেন ষষ্ঠ পাণ্ডব (তারিখ: শনি, ১৬/১১/২০১৩ - ৫:৪৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

বাংলাদেশে মোট রাজনৈতিক দলের সংখ্যা কত? এই প্রশ্নের উত্তর বোধকরি বাংলাদেশের কেউ দিতে পারবেন না। তবে সেটা বোধকরি দুইশ’-এর কম না। ১৯৮৮ সালে পতিত সামরিক স্বৈরাচার জেনারেল এরশাদ যে সংসদ নির্বাচন আয়োজন করেছিল সেখানে প্রধান প্রধান রাজনৈতিক দলগুলো নির্বাচনে অংশ নেবে না বলে জানিয়ে দিয়েছিল। এরশাদ তখন নির্বাচনে অনেক দল অংশ নিচ্ছে এমনটা দেখানোর জন্য বিপুল সংখ্যক নামসর্বস্ব দল আমদানী করে। সেই নির্বাচনে এরশাদের গৃহপালিত বিরোধী দলীয় নেতা হিসেবে পরিচিত আ স ম আবদুর রব সম্মিলিত বিরোধী দল (কপ) নামে একটা জোট গঠন করে নির্বাচনে অংশ নেয়। কপে দলের সংখ্যা প্রথমে নাকি ছিল ৭৮টি। পত্রিকায় ৭৮ সংখ্যাটি জানা যাবার পর অন্য আরো অনেক দুধভাত পার্টি তারাও কপ-এ আছে বলে কান্নাকাটি জুড়ে দেয়। ফলে শেষমেশ কপ-এ কতগুলো দল ছিল সেটা একটা গবেষণার বিষয় হয়ে যায়। এই কথাটা মনে পড়ায় দেশে মোট রাজনৈতিক দলের সংখ্যা দুইশ’-এর মতো বলে ধারণা করছি। যদি নির্বাচনে কমিশনে খোঁজ নেন তাহলে জানতে পারবেন যে, দেশে নিবন্ধিত রাজনৈতিক দলের সংখ্যা ৪০টি। বাংলাদেশ জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল হয়ে যাওয়ায় নিবন্ধিত দলের সংখ্যা কমে দাঁড়িয়েছে ৩৯টিতে।


চলুন মহাজাগতিক উত্সবে

পান্থ রহমান রেজা এর ছবি
লিখেছেন পান্থ রহমান রেজা (তারিখ: শনি, ১৬/১১/২০১৩ - ১১:৪২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

লাবন্য আপার সাথে পরিচয় সেই ২০০০ সালে। একটি পত্রিকা অফিসে। তথন সবেমাত্র ভার্সিটিতে ভর্তি হয়েছি। হলে থাকি। রাস্তাঘাট তেমন একটা চিনে উঠতে পারিনি। কোথায় কী আছে তাও জানি না ঠিকমতো। লাবন্য আপা আমাকে ঢাকা শহর ও তার সাহিত্য-সংস্কৃতির অলিগলি চেনানোর দায়িত্ব নিলেন। নাহ্, লাবন্য আপা আমাকে নিয়ে সারা শহর ঘুরে বেড়াননি। ভোরের কাগজের পাঠক ফোরামের সেই আড্ডায় বললেন, তুই প্রতিদিন পত্রিকার ‘আজকের ঢাকা’ বলে এক কলাম এক