সাঈদ আহমেদ এর ব্লগ

আইসিটি আইনের ৫৭ ধারা: ‘আইন কানুন সর্বনেশে!’

সাঈদ আহমেদ এর ছবি
লিখেছেন সাঈদ আহমেদ (তারিখ: সোম, ০৯/০৯/২০১৩ - ১২:৫৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

বাংলাদেশে মাতাল হয়ে অন্যের সম্পত্তিতে অনুপ্রবেশ করে কাউকে উত্যাক্ত করা কিংবা অন্যকোন ভাবে কারো মানহানি করা কিংবা মরণাস্ত্র হাতে সহিংস দাঙ্গায় যোগ দেয়ার অপরাধের চেয়ে এখন অনলাইনে লেখালেখি করা বহুগুন বেশি শাস্তিযোগ্য অপরাধে পরিণত হতে যাচ্ছে। শুধু তাই নয়, অনলাইনে লেখালেখি সংক্রান্ত অভিযোগসমূহকে ‘আমলযোগ্য’ ও ‘অ-জামিনযোগ্য’ করায় এ অপরাধে কাউকে গ্রেফতারের জন্য আদালতের কোন ওয়ারেন্টের প্রয়োজন হবেনা, নিরাপরাধ প্রমাণিত হওয়ার আগ পর্যন্ত কোন জামিনও মিলবে না, এবং লেখালেখি সংক্রান্ত অভিযোগ যত ক্ষুদ্রই হোক, প্রমাণিত হলে এর সর্বোনিম্ন শাস্তি হবে ৭ বছরের জেল এবং অনধিক এক কোটি টাকা জরিমানা!
আপনি যদি ওয়েব সাইটে বা অন্য কোন ইলেক্ট্রনিক বিন্যাসে’, অর্থাৎ ব্লগ, ফেসবুক বা ইউটিউবে কখোনও কিছু প্রকাশ বা সম্প্রচার করে থাকেন, তাহলে আপনিও পড়তে পারেন এই ‘একুশে আইনের’ ফাঁদে।


সচলাড্ডা চলছে, চলবে...

সাঈদ আহমেদ এর ছবি
লিখেছেন সাঈদ আহমেদ (তারিখ: শুক্র, ২৫/১১/২০১১ - ৮:০৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

সচল কনফু-তিথির ঢাকা ভ্রমণ উপলক্ষে হঠাৎ করেই আজ একটা অনানুষ্ঠানিক সচলাড্ডা হয়ে গেল। আড্ডা এখোনও চলছে। উপস্থিত আছেন- সুহান, নজু, নূপুর (ও নিধি), দুষ্টু বালিকা, পান্থ, বুনোহাঁস, উদ্ভ্রান্ত পথিক, নিবিড় ("দাবী করেন" যে উনি দলছুট), আমি নিজে (আমার বউ-বাচ্চা), নিঘাত (নির্ঘাত!) তিথি, কনফু, রেজওয়ান, আকাইন...

কিন্তু আড্ডার বিষয়বস্তুর কোন আগা-মাথা পাওয়া যাচ্ছেনা...


কেইর্নস কান্ড ১: ট্যান্ডেম স্কাই-ডাইভিং

সাঈদ আহমেদ এর ছবি
লিখেছেন সাঈদ আহমেদ (তারিখ: শুক্র, ১২/০৮/২০১১ - ১:৫০অপরাহ্ন)
ক্যাটেগরি:

‘মরার আগে করতে হবে’ ধরনের যে তালিকাটা আছে আমার, তার বেশ উপরের দিকেই ছিল— স্কাই ডাইভিং, বাঞ্জি জাম্পিং আর স্কুবা ডাইভিং। অস্ট্রেলিয়ার কেইর্নস বেড়াতে গিয়ে এক অভিযানেই এ তিনটি করার সুযোগ হয়েছিল আর সে অভিজ্ঞতা নিয়েই এই লেখা। আজকের পর্ব ট্যান্ডেম স্কাই ডাইভিং।


এক যোদ্ধা-দম্পতির প্রেম ও যুদ্ধ

সাঈদ আহমেদ এর ছবি
লিখেছেন সাঈদ আহমেদ (তারিখ: মঙ্গল, ০৩/০৫/২০১১ - ১২:৩৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

প্রথম যুদ্ধ

বানু বিবি যখন নিতান্তই অপ্রাপ্তবয়স্কা কিশোরি, রুস্তম বেপারী তখন বয়:প্রাপ্ত যুবক। দুজনের বাড়ি ছিল নদীর দুই পাড়ে—পূর্বে বানু বিবি আর পশ্চিমে রুস্তম বেপারী। কিন্তু প্রকৃতির কী খেয়াল, নদীর ভাঙন বানু বিবিকেও নিয়ে এলো এই পাড়ে। ভাঙনের পর বানু বিবির বাবা নতুন ঘর তুললেন শরিয়তপুর এসে। পাশের বাড়িটিই ইকবাল আহমেদ বাচ্চুর—যেই বাড়িতেই দিনমজুরের কাজ করেন রুস্তম বেপারী। সেখানেই বানু-রুস্তমের প্রথম পরিচয়।


একাত্তরে বিহারি নির্যাতন

সাঈদ আহমেদ এর ছবি
লিখেছেন সাঈদ আহমেদ (তারিখ: মঙ্গল, ২৯/০৩/২০১১ - ৩:১৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

একাত্তরে বাঙালির উপর পাকিস্তানিদের গণহত্যা নিয়ে যতটুকু কাজ হয়েছে, বিহারীদের প্রতি বাঙালিদের নির্যাতন নিয়ে কাজ হয়েছে তারচে’ কম। যুদ্ধে গণহত্যা নিয়ে যেমন বিস্তর গবেষণা হয়, যুদ্ধের পর [url=http://en.wikipedia.org/wiki/Victor's_justice] বিজিতের উপর বিজয়ীর অত্যাচার [/url] নিয়েও তেমনি অনেক অনুসন্ধানী রিপোর্ট হয়ে থাকে। বিজিতের উপর বিজয়ীর অত্যাচার ভয়ংকর হতে পারে। এমনকি ধর্মের নামেও ইতিহাসে যেসব যুদ্ধ হয়েছ


একজন নাদির আলি এবং পাকিস্তানে কাউন্টার ন্যারেটিভ

সাঈদ আহমেদ এর ছবি
লিখেছেন সাঈদ আহমেদ (তারিখ: সোম, ২১/০৩/২০১১ - ২:১০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ঢাকায় ফিরেই যে নাদির আলির মুখোমুখি হবার সুযোগ হবে, তা কখোনই চিন্তা করিনি। পাকআর্মির অবসরপ্রাপ্ত কর্ণেল নাদির আলীকে নিয়ে আমার প্রাথমিক ভাবনা খুবই বিশৃঙ্খল ছিল। গত মাসেই আমি বিস্ময় নিয়ে কুখ্যাত খুনি ডেরেক পেরছি-র কাহিনী পড়ছিলাম। সিরিয়াল কীলার হয়েও কীভাবে একজন খুনি সাজা এড়াতে নিজেকে [url=http://le


উইকিলিকসে বাংলাদেশ

সাঈদ আহমেদ এর ছবি
লিখেছেন সাঈদ আহমেদ (তারিখ: শনি, ১৮/১২/২০১০ - ৭:৪৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

কেবলগেটের শুরুতেই উইকিলিকস প্রকাশিতব্য আড়াই লক্ষাধিক বাতার্র একটি তালিকা দিয়েছিল, যেখানে বাংলাদেশস্থ মার্কিন দূতাবাস থেকে প্রেরিত প্রায় দুই হাজার বার্তাও আছে বলে জানানো হয়েছিল। এই বার্তাগুলি এখনোও প্রকাশিত হয়নি।

গতকাল বিডিনিউজ যে বার্তাগুলি নিয়ে রিপোর্ট করেছে, তার কোনটিই “এক্সক্লুসিভলি” তাদেরকে দেয়া হয়নি, বরং তা এ মাসের শুরু থেকেই উইকিলিকসের ...


কী ছিল বিএনপি-র মনে?

সাঈদ আহমেদ এর ছবি
লিখেছেন সাঈদ আহমেদ (তারিখ: বিষ্যুদ, ০৪/১১/২০১০ - ৯:৪৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বিএনপি সম্পর্কে যার যে মতই থাকুক না কেন, জনসমর্থনের ভিত্তিতে এটি যে দেশের বৃহত্তর দুইটি দলের একটি, তা অনস্বীকার্য। এমন একটি দলের লিখিত "ভাবাদর্শ" কি সামরিকতন্ত্র বা কর্পোরেটতন্ত্র হওয়া উচিত? 
যে দলটি নিজেদের জনগনের দল বলে প্রচার করে, সে আমজনতার কথা না বলে "সামরিক বাহিনী এবং ব্যবসায়ী শ্রেণীর বেশি প্রিয়" এমন কথা তার নিজের ভাবাদর্শে কী করে উল্লেখ করে? জামায়াতে ইস ...


দুটি প্রায়গল্প

সাঈদ আহমেদ এর ছবি
লিখেছেন সাঈদ আহমেদ (তারিখ: সোম, ০৪/১০/২০১০ - ৮:৩০অপরাহ্ন)
ক্যাটেগরি:

বিচার
ছোট্ট অপুরও যে একটা মন আছে এবং সেই ছোট্ট মনটা যে এখন ভীষন খারাপ তা দেখেই বোঝা যাচ্ছে। বাবা ডাকছেন। ছোট বোনটার উপর তাই ভীষণ রাগ হচ্ছে। এই রাইমাটা এমন পাজী। ঠিকই গিয়ে বাবাকে নালিশ করেছে। আচ্ছা, বড় ভাই হিসেবে না হয় ওকে একটা কিলই দিয়েছি, তাই বলে ভ্যাঁ করে কেদে-কেটে নালিশ করতে হবে কেন? 
 
অপুর বাবা নেজামত সাহেব পত্রিকা পড়ছিলেন। অপু তার কাছে গিয়ে দাড়ালো। রাইমাটা পাশেই ব ...


আপিল বিভাগের রায় এবং আমাদের জাতীয়তা

সাঈদ আহমেদ এর ছবি
লিখেছেন সাঈদ আহমেদ (তারিখ: বিষ্যুদ, ২৯/০৭/২০১০ - ৬:১৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রায়ের পর আমাদের জাতীয়তা বাঙালি নাকি বাংলাদেশী? দৈনিক আমার দেশ বলছে-“বাংলাদেশী জাতীয়তাবাদই মূল জাতীয় পরিচয়”। বিডিনিউজও বলছে- “বাঙালি নয়, জাতীয়তাবাদ হবে বাংলাদেশী”। কালের কণ্ঠ বলছে, “বাংলাদেশী জাতীয়তা বহাল”! অধিকাংশ ব্লগেও একই কথাই লেখা।
কিন্তু নিজে যখন আপিল বিভাগের মূল রায়টা পড়ে শেষ করলাম, তখন কিন্তু ভিন্ন তথ্য পেলাম! কিছ ...