বইমেলায় ধুসর গোধূলি'র বইঃ "জীবনপথের...

ধুসর গোধূলি এর ছবি
লিখেছেন ধুসর গোধূলি (তারিখ: মঙ্গল, ০৯/০২/২০১০ - ১১:৪৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

আপডেটঃ৩
থার্ড সেশন রানিং।

সবাই বই বের করে। আমিও করবো বলে ঠিক করেছিলাম ছেলেবেলায় যখন প্রথম বইমেলায় যাই, তখন।

এবং অবশেষে ধুগোরও বই বের হবে বইমেলায়। প্রচ্ছদ সমাপ্ত হয়েছে। ফ্ল্যাপের লেখার জন্য দ্রোহী মেম্বরকে নিয়োগ দেয়া হয়েছিলো। কিন্তু তিনি ইউনিয়নের গম কাঁধে তুলে কই যে গেলেন, পাত্তা পাওয়া যাচ্ছে না! এদিকে তাঁর লেখা ছাড়া ফ্ল্যাপটাও শেষ করা যাচ্ছে না।

আপাতত বইটির প্রচ্ছদটা দিয়ে যাই, চা-চো খেয়ে আসি। বাকি কাহিনী পরে লিখবোনি।

hadum-padum of the lifeline

প্রকাশনায়ঃ বাল্মীল্কি পাবলিশার্স

আজকে পর্যন্ত যাঁদের বই মেলায় এসেছে তাদের সবাইকে অভিনন্দন।

টি-ব্রেক....

মনটা বড়ই উদাস হয়ে আছে। তাই ভাবলাম একটু আকাম করি। অমর একুশে গ্রন্থমেলা ২০১০—এ প্রকাশিত (পাস্ট, প্রেজেন্ট এবং ফিউচার) সচলদের বইয়ের প্রচ্ছদ, ঠিকুজি সব একটা ইমেজে সেঁটে দিলাম।

গ্রন্থমেলা ২০১০-এ সচলদের বই

এবার আবার দ্বিতীয় সেশনের ব্রেক। শাব্বা খায়ের।

তৃতীয় সেশনে খেলা আবার শুরু হলো। তবে উইকেটের অবস্থা বেশ নাজুক। ঝিরঝিরে বরফপাতের কারণে অন্দর-বাহির সব প্রথমে উষ্ণশীতল এবং পরে ভেজাশীতলতায় আক্রান্ত হয়ে ড্যাম হয়ে গেছে। গ্রাউন্ড রেফারী ম্যাচ নিয়ে সন্দেহ পোষণ করাতে খেলা কতোক্ষণ চলবে সেইটা নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে আশার কথা হলো, খেলার ভাগ্য নির্ধারিত হবার আগেই আমার করা চুদুরবুদরের একটা নমুনা রাইখা দেই এইখানে।

এইটা ভিডিও। সচলদের বইয়ের ঠিকুজি সহ।

উইকেটের অবস্থা চুদুরবুদুর হৈলে দুনিয়ার যতো আকাম আছে, সব করার নিয়ম। সেইগুলাও চুদুরবুদুর হৈলে সোনায় সোহাগা। (আচ্ছা, সোহাগা জিনিষটা কী?)

এই পোস্টে হাদুমপাদুম করতে গিয়া মাসিক স্বর্গবার্তার একটা সংখ্যা প্রকাশ করার ম্যাটেরিয়ালস পেয়ে গেছি। সুতরাং এই পোস্ট থেকে আপাতত আলবিদা, খুদাপেজ জানিয়ে স্বর্গবার্তা ছাপানোতে মন্দেই।


মন্তব্য

মূলত পাঠক এর ছবি

অনেক অনেক অভিনন্দন, ধূগোসাহেব!

প্রচ্ছদ দারুণ হয়েছে!

ধুসর গোধূলি এর ছবি
হিমু এর ছবি
ধুসর গোধূলি এর ছবি

- বিয়াটা কইরা নে, তোর বুখে তো বটেই, তোর পরিবারের বুখেও যাবো। কোনো অসুবিধা নাই।

আর আমার বইটা খালি আইতে দে। মাঝমাঠ থেকে বল নিয়ে রাইট উইং থেকে ক্যামনে গোল মারতে হয়, হাতে কলমে দেখবি!

রিটন ভাই আজকে তোর সম্পর্কে যে সকল টাচি কথাগুলো বলেছেন, আমার সময় তো আর সেগুলো বলার সম্ভাবনা নাই। সুতরাং, মোড়ক উন্মোচনের সময় টেপরেকর্ডারের ব্যবস্থা রাখা হবে আর রিটন ভাইয়ের মুখ থাকবে বান্ধা! হাসি

আরও থাকবে, লাইন ধরে বালিকাসমগ্র। সবার হাতেই রজনীগন্ধার স্টিক। মোড়ক উন্মোচনের পর টেলিভিশনে আমাকে শতশত বালিকা সমেত দেখে জানি হিংসা করিস না আবার। এখনও সময় আছে, আমার লগে সকল বিবাদ ঘুচায়ে ফেল। মোড়ক উন্মোচনে তোর সম্পর্কে দু'য়েকটা কথা বললেও বলতে পারি তখন। চোখ টিপি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ইয়ে... মানে... ভাইজান কি এখনো ঘুমে? চোখ টিপি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতিথি লেখক এর ছবি

শুভেচ্ছা রইলো সাথে ভালো ব্যবসার শুভ কামনা থাকলো।

কামরুজ্জামান স্বাধীন।

ধুসর গোধূলি এর ছবি

- বস, আপ্নের শুভকামনার জন্য হাজার কোটি ধন্যবাদ।

আসেন এই খুশির দিনে একটা গান শুনি দুইজনে মিল্যা।

___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আমার কৃতজ্ঞতা স্বীকার কই?

রেশনুভা এর ছবি
ধুসর গোধূলি এর ছবি

- চিন্তা করে দেখলাম, আমার লেখা সব জীবন ভিত্তিক, মানে লাইফ-লাইনকে ঘিরে। আর এই লাইফ-লাইনটাই জায়গায় বেজায়গায় উঠানামা করে জীবনে ওল্টন-পল্টন ঘটায়। জীবন নাটকের কেন্দ্রীয় চরিত্রে আছে এই শালার লাইফ-লাইনই। দিলাম শালাকে বইয়ের প্রচ্ছদে লটকে। যা, এইবার চড়ে খা। হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

ওসিরিস এর ছবি

এডা কিরাম প্রকাশনা?? বালমিল্কী??
বুকা পাব্লিশার্স বা বন্যপ্রকাশ থিকা বাইর করতেন।।

***********************************************
সিগনেচার কই??? আমি ভাই শিক্ষিৎ নই। চলবে টিপসই???

ধুসর গোধূলি এর ছবি
সুহান রিজওয়ান এর ছবি

মোয়ান্নান কি ধুগোর হাতের মুয়া ?? বুকা ছেলে দেখি... লুলন্ডি।

_________________________________________

সেরিওজা

পলাশ দত্ত এর ছবি

দেখা লাগবে।
==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

তিথীডোর এর ছবি

অভিনন্দন! দেঁতো হাসি

--------------------------------------------------
"আমি তো থাকবোই, শুধু মাঝে মাঝে পাতা থাকবে সাদা/
এই ইচ্ছেমৃত্যু আমি জেনেছি তিথির মতো..."
*সমরেন্দ্র সেনগুপ্ত

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তাসনীম এর ছবি

অভিনন্দন ধূগো...

অফটপিকঃ সচলের লেখকদের বইগুলো কি অনলাইনে বিক্রির ব্যবস্থা করা যায়?

+++++++++++++++++++++++++++++++++++++
মাঝে মাঝে তব দেখা পাই, চিরদিন কেন পাই না?

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

ধুসর গোধূলি এর ছবি

- এই মুহূর্তে হয়তো সম্ভব না। তবে অচিরেই হবে বলে আশা করতে পারি। বছরখানেক আগে বইমেলা ডট কম বলে একটা সাইট এই সুবিধা দিচ্ছিলো বটে। এখন কী অবস্থা জানি না।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মৃদুল আহমেদ এর ছবি

ধ্রুবদারে দিয়া নিশ্চয় করান নাই কভার।
ধ্রুবদা আজকাল এত ডায়নামিক কভার করতে পারে না।
--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

ধুসর গোধূলি এর ছবি

- নাহ, ধ্রুব'দারে কষ্ট দিলাম না।

অফটপিকে বলি, আজকে 'ম্যাগনাম ওপাস ও কয়েকটি গল্প'র মোড়ক উন্মোচনে আপনার উদ্বোধনী কথা শুনে আপ্লুত হয়ে পড়েছিলাম। খুব খারাপ লাগছিলো, এমন একটা সময়ে, এমন একটা মুহূর্তে সেখানে না থাকতে পারায় কষ্ট হচ্ছিলো।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

রাফি এর ছবি

ফ্ল্যাপের লেখাগুলান পড়তে মঞ্চায়...হাসি

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

রাহিন হায়দার এর ছবি

আমারও।
________________________________
তবু ধুলোর সাথে মিশে যাওয়া মানা

অমিত এর ছবি

অভিনন্দন

অনার্য সঙ্গীত এর ছবি

ওরে গড়াগড়ি দিয়া হাসি
অভিনন্দন ধুগো'দা হো হো হো
সবার আগে বইটা আমি কিনব। চোখ টিপি
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

শাহেনশাহ সিমন এর ছবি

লাইনে খাড়া খাইছে
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

ধুসর গোধূলি এর ছবি
আলমগীর এর ছবি

হাদুমপাদুম না কইরা আপ্নে অ্যাম্বিগ্রাম নিয়ে একটা বইতো বাইর করতেই পারতেন। ৪ ফর্মা ভরাইতে কী লাগে, বড় বড় কইরা কয়েকটা অ্যাম্বিগ্রাম দিয়া দিতেন।

ধুসর গোধূলি এর ছবি

- আপনে মেম্বররে একটা এত্তেলা করেন তো ভাইজান। আমার ফ্ল্যাপ লেখার কতদূর কী করলো, কিছুই বুঝলাম না। সাধে কি আর লোকে আমগোরে দিয়া ফ্ল্যাপ লেখায় না! এই মেম্বরের কারণে আমিও ফ্ল্যাপ খেলাপি হয়ে গেলাম! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

আলমগীর এর ছবি

ফ্ল্যাপ তো লেখাই দেখলাম। ভবদীয় দিয়া নামও আছে।

ধুসর গোধূলি এর ছবি

- আরে, ডানের ফ্ল্যাপ বাম দিকে গেছেগা! ঐটা ব্যাপার্না, ফাইনার প্রিন্টাউটে ঠিক হয়ে যাবে। কিন্তু মেম্বর যে আমার লগে তাফালিংটা করলো, কামটা কি ঠিক করলো? আপনেই কন!

আচ্ছা, নিজের ফ্ল্যাপে নিজেই হাদুমপাদুম করার কোনো সিস্টেম নাই? চিন্তিত
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

বর্ষা এর ছবি

ফ্ল্যাপের ভাড়া কতো? আর হাদুমপাদুমের মানে কি? আরবান ডিকশনারীতে পাবো কি? বই এর মূল্য কতো? আমরা কেম্নে কিনবো?

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

ধুসর গোধূলি এর ছবি
এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

তোমার বইয়ের ফ্ল্যাপে আমার বইয়ের বিজ্ঞাপন দিতাম। বর্গইঞ্জিতে ভাড়া কত জানাও। ইনভার্স ইনফিটি গুন পয়সা দিমু। হাসি

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

ধুসর গোধূলি এর ছবি

- আরে মিয়া, তুমি হৈলা গিয়া আপনা মানুষ। তোমার লাইগা ইস্পেশাল কনসেশন দিমুনি। চোখ টিপি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

আশরাফ মাহমুদ এর ছবি

ধুর মিয়া, আপ্নে মানুষ না; মুখোশখাতায় এটা ছবি দেখে ভাবছিলাম এরকম এটা পোস্ট দিমু সচলে; তার আগেই দেখি কাম সারা।
ইয়ে, 'বাল্মীকি'রে আমি প্রথমে পড়ছিলাম 'কল্কি!' দেঁতো হাসি

==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ

ধুসর গোধূলি এর ছবি
তুলিরেখা এর ছবি

ওরে বাবা!!!
এক্কেরে সইর্ষ্যা ফুল দেখাইয়া দিছেন যে!!!! হাসি
অনেক অভিনন্দন আর রাশি রাশি শুভেচ্ছা!
-----------------------------------------------
কোন্‌ দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

ধুসর গোধূলি এর ছবি

- সবার অভিনন্দন, শুভেচ্ছা পেয়ে কান্তে ইচ্ছা করতেছে সিরিয়াসলি। অনেক অনেক কৃতজ্ঞতা সবাইকে।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এক প্যাকেট টিস্যু রাইখা গেলাম। দেঁতো হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

আবু রেজা এর ছবি

অভিনন্দন - বই প্রকাশের জন্য।
ধন্যবাদ - 'আকাম'-এর জন্য।
:::::::::::::::::::::::::::::::::::::::::::::
যে জন বঙ্গেতে জন্মি হিংসে বঙ্গ বাণী
সে জন কাহার জন্ম নির্ণয় ন জানি।।

যে জন বঙ্গেতে জন্মি হিংসে বঙ্গ বাণী
সে জন কাহার জন্ম নির্ণয় ন জানি।।

অতিথি লেখক এর ছবি

হাহা! নাম তো সেই রকম হইছে!!!

অভিনন্দন ।
চা খায়া কমেণ্ট দিলাম! চোখ টিপি

বোহেমিয়ান

তীরন্দাজ এর ছবি

প্রচ্ছদ উন্মোচণ করে হচ্ছে? আমি থাকবো। কাল হিমুর বইএর বেলা পৈটিক দৈর্বল্যের কারণে থাকতে পারলাম না।

তোমার ও তোমাদের সবার জন্যে শুভকামনা।

**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

মৃত্তিকা এর ছবি

হাদুমপাদুম ছাড়া কি আর প্রতিশব্দ ছিলো না? ........দ্রান, দ্রান। এটা কি সত্যিই আপনার বই চিন্তিত

ধুসর গোধূলি এর ছবি

- বই আমার কিনা জানি না, কিন্তু প্রচ্ছদটা তো সেটাই বলছে।

আচ্ছা, আপনিই প্রস্তাব করেন দেখি অন্য কী প্রতিশব্দ ব্যবহার করা যায়! হাজার হোক আমার পাঠিকাকুলের একজন প্রতিনিধি আপনি। দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

গৌতম এর ছবি

এতো সর্ষেফুল ক্যান? চিন্তিত

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ধুসর গোধূলি এর ছবি
দুর্দান্ত এর ছবি

অভিনন্দন। আরো বড় হও।
কিন্তু এখি, চকে শরিষার পুল দেখিতেচি খেনু?

ধুসর গোধূলি এর ছবি

কিন্তু এখি, চকে শরিষার পুল দেখিতেচি খেনু?
হে হে হে বয়স তো আর কম হলো নাগো দাদা! চোখ টিপি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

দুষ্ট বালিকা এর ছবি

হুমমম... চিন্তিত

-------------------------
ওলো সুজন আমার ঘরে তবু আইলোনা
এ পোড়া মনের জ্বলন কেন বুঝলোনা!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

আলমগীর এর ছবি

ধুগো, আমার ধারণা অনেকেই সরল বিশ্বাসে ঘটনা সত্য মনে করছে। একটু ভাইঙ্গা দেন।

ধুসর গোধূলি এর ছবি

- সেকি! কী বলতে চান আপনি?
আসমানের চাঁনতারা খইসা পড়বো কৈলাম! গুড়ুম গুড়ুম শব্দে ঠাডা পড়তে থাকবো কৈলাম! প্রচ্ছদের শেষে জ্বলজ্বল করুন্তিস বারকোডটাও মাটিতে গড়াগড়ি দিয়া বিলাপ পাইড়া কানবো কৈলাম!

দ্রোহী মেম্বর আমারে আবারো দাগা দিলো। শালী নিয়া বাণিজ্য তো করলোই, এইবার ফ্ল্যাপ নিয়াও করলো। মনের দুঃখে বই প্রকাশ করা থাইকা পিছে হইটা গেলাম। নাইলে দেখতেন, বইমেলায় কী আলোড়ন যে উঠতো!

তবে এই কমেন্টটা লেখতে গিয়া স্বর্গবার্তার আরেকটা সংখ্যার মালমশলা পাইয়া গেলাম। বই প্রকাশ বাদ দিয়া এখন ঐটা লেখার ট্রাই দেই গিয়া। দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

পান্থ রহমান রেজা এর ছবি

প্রথম বইটা আমিই কিনছিলাম! কিন্তু এখনো রিভিউ লিখে উঠতে পারি নাই! অচিরেই রিভিউটা লিখে ফেলবো! চোখ টিপি
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

ধুসর গোধূলি এর ছবি

- প্রথম বই কিনে ফেললেন মানে?
সিনেমার টিকেটের মতোন আমার বই কি আমি প্রকাশ করার আগেই ব্ল্যাক মার্কেটে চলে আসলো নাকি? নির্ঘাৎ কোনো ব্ল্যাক সুদানীর ষড়যন্ত্র। চিন্তিত
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

দ্রোহী এর ছবি

"জীবনপথের হাদুমপাদুম" বইটা পড়ার পর পুরা তবদা মাইরা গেছি। ফ্ল্যাপে কী লেখুম তা বুঝে উঠতে পারতেছি না!!!!!!!!!

একজন মানুষ এক জীবনে এতো পাদতে পারে জানা ছিলো না!!!!!!!!!!!

ধুসর গোধূলি এর ছবি

- আপনে খালি কটু কথা কন মেম্বর।

আরে মিয়া, আমার মতোন ভায়রা আর পাইবেন যে তার বইয়ের ফ্ল্যাপ লেখার লাইগা রীতিমতো র‌্যাব পাঠাইয়া পাবলিক ধইরা আনছে? পাইবেন আপনে?

বুঝলেন না, আমার বইয়ের ফ্ল্যাপ লেইখা বিখ্যাত হওয়ার সিস্টেমটা বুঝলেন না।

এখন বুঝতাছি, মা.মু'র বইয়ের বিজ্ঞাপনের লাইগাই আমার বইয়ের ফ্ল্যাপটা ভাড়া দেয়াটাই বুদ্ধিমানের কাম হৈবো।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

দ্রোহী এর ছবি

আমারে দিয়া ফ্ল্যাপ না লেখাইলে সারাজীবন অবিবাহিতই থাকা লাগ্বো কইলাম!

ধুসর গোধূলি এর ছবি

- এই দুঃখেই তো মিয়া লীজটা আপনেরে দিছিলাম। আপ্নেতো ডুবাইলেন! মন খারাপ

একটা চুক্তি করি লন। আপনের আর আমার এই জীবনে যতো বই বাইর হবে, আমরা একেকজন আরেকজনের বইয়ের ফ্ল্যাপ লিখে দেবো। আর কাউরে আমাদের বইয়ে হাদুমপাদুম করার সুযোগ দিবো না! আমরাই করবো। দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

শাহেনশাহ সিমন এর ছবি

মন্তব্যগুলায় গড়াগড়ি দিয়া হাসি
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

তুলিরেখা এর ছবি

হায় হায় আমিতো প্রায় বিশ্বাস করে ফেলেছিলাম আরকি!!!!!
-----------------------------------------------
কোন্‌ দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

ধুসর গোধূলি এর ছবি

- আজব তো, অবিশ্বাসের কী আছে! চিন্তিত

এই বইমেলায় কেবল প্রচ্ছদটা বের হবে। জনগণের কাছে প্রচ্ছদই বিক্রি করা হবে পাঁচ ফর্মার বইয়ের দামে। যদি কেউ "বই কই", "লেখা কই", "ফাইজলামী নাকি", "ইয়ার্কি নাকি", "ধর হালারে", "পিডা অরে" টাইপের শ্লোগান দেয় তাইলে তাদেরকে হাতে লেখা একটা চিরকুট ধরিয়ে দেয়া হবে। চিরকুটে কী লেখা থাকবে জানেন?

www.sachalayatan.com/dhushor

যাও, পাঁচ ফর্মার ট্যাকায় মিনিমাম কুড়ি ফর্মা এইবার পইড়া ল্যাও। দেঁতো হাসি

আচ্ছা, আমার প্রচ্ছদের তো মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করা দরকার। এই কে কুতায় আছিস, মোয়ান্নান নাইলে পোভারে এত্তেলা পাঠা। এ্যামনে না আসলে জোর করে চ্যাঙদোলা করে নিয়ে আয় আমার দরবারে। আজকে মুজ্রাহ হবে। চোখ টিপি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অতিথি লেখক এর ছবি

দুইসিলেন্ট আইডিয়া, ভাইজান!!!

কাকুল কায়েশ

তুলিরেখা এর ছবি

দরকার নেই হাঁসফাঁসিয়ে বইপত্র খোঁজা
শুধু মলাট নিয়ে যাবো সেটাই হবে সোজা।
হাসি

-----------------------------------------------
কোন্‌ দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

প্রকৃতিপ্রেমিক এর ছবি

মন্তব্যগুলোতে আবারো চোখ বুলিয়ে গেলাম। কিন্তু মাথা ব্যথা সারলোনা মন খারাপ

সাইফুল আকবর খান এর ছবি

হাদুমপাদুম দারুণ হইছে! অভিনন্দন! দেঁতো হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

ধুসর গোধূলি এর ছবি

- ধন্যবাদ খান ভাই।

নিজের বই বের করার তো হ্যাডম নাই, তাই এই প্রচ্ছদটার দিকেই একটু পরপর তাকাই, খুলে পুরো মনিটর জুড়ে লাগিয়ে হা হয়ে তাকিয়ে থাকি। কী জানি ভাবি, কী জানি অনুভব করি, কী জানি দেখি! বুঝতে পারি এই সাধারণ একটা ফাইজলামী মার্কা তথাকথিত প্রচ্ছদেই যদি এই অবস্থা হয় তাহলে আপনাদের কেমন লাগছে, বই বের করার পর। বিশ্বাস করেন, আপনাদের অনুভূতিটা একটু একটু করে বুঝতে পারতেছি।

অনেক অভিনন্দন থাকলো আবারো, আপনাদের সবার প্রতি। চলুক
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সাইফুল আকবর খান এর ছবি

হোয়াই সো সিরিয়াস, ম্যান!
এইসব হ্যাডমপ্যাডম গপ্পো বাদ দ্যান মিয়া। আপ্নে যদি বই লিখতে চিন্তা করেন, তাইলে আর কী লাগবো? হইবো না ক্যান্? এইবার ভাবলে সামনের বার হইবো। সাফল্যের হিসাব তো এমনিও অনেক জটিল কঠিন। আমার কথা বলতেছেন আপনে, কন আমিই এমন কী ফালায়া দিছি পিথিমিতে?! হ্যাঁ, ফিলিং-টা অনেক অন্যরকম। কিন্তু, আপনে এইটা থেকে এত দূরে রাখতেছেন বা মনে করতেছেন ক্যান্ নিজেরে? ব্যাপার না। একটা গান শোনেন, আমারে শুনাইতে হবে না। আর, সামনের বার বা এখন সামনের জন্য একটা সিরিয়াস লেখা লেখেন বড় ক'রে। হ।

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

দময়ন্তী এর ছবি

এদিকে আমি পড়তে পড়তেই ভাবছি এটা ঢপ৷ পরে নীচে মন্তব্যে দেখি ঠিকই ভেবেছিলাম৷
(উফ্ আমার কি বুদ্ধি! অথচ এক্টুও অহঙ্কার নেইগো!!! )
-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

ধুসর গোধূলি এর ছবি

- অহঙ্কার নেই বলছেন! আমি যে দিব্যচোখে দেখলাম আপনি দাঁত কেলিয়ে হাসছেন আর ইতিহাসের সর্বসেরা বইয়ের প্রচ্ছদ দেখে মনে মনে একটু ঈর্ষান্বিত হচ্ছেন!

কেউ চায় না, মহামান্য ধুগোর জীবনপথের হাদুমপাদুম বইটা তার মিনিস্কার্ট উন্মোচন করে ইতিহাসকে এক হাত নিয়ে নিক। খোমাখাতায় জনগণ সাফ সাফ জানিয়ে দিয়েছেন তাঁরা পয়সা খরচ করে বইটা কিনবেন না। এমনকি যিনি ফ্ল্যাপ লিখার লিজ পেয়েছেন, তিনিও না। সবাই পাপিষ্ঠ, হাদুমপাদুম খেলাপি! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

দময়ন্তী এর ছবি

আচ্ছা ঠাট্টা ইয়ার্কি ছেড়ে আমার অনেকদিনের একটা প্রশ্ন করেই ফেলি৷ মানে এটাই মনে হচ্ছে সবচেয়ে নিরাপদ ব্লগ আমার প্রশ্নটা করার পক্ষে৷

এই যে ফ্ল্যাপে বন্ধুবান্ধবদের দিয়ে লেখানোর চল -- এইটা ঠিক কী অর্থ বহন করে? মানে কেন এইটা? ধরেন আমি ব্যক্তিগতভাবে যাঁদের লেখা পছন্দ করি, আমি তাঁদের ভাল বললাম৷ তো, তাতে কী ঘণ্টা হল? মানে "আমি' কে যে সে সাট্টিফাই করলে ম্যাঙ্গো পিপল সেটাকে মান্যতা দেবে?
## এখানে আমি মানে "আমি' নয়, আমি একটি ডামি ভেরিয়েবল মাত্র৷
-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

ধুসর গোধূলি এর ছবি

- ফ্ল্যাপে লেখার ব্যাপারটা আসলে অনেকটা ঐতিহ্য, অলিখিত নিয়ম। লেখক নিজের ব্যাপারে নিজেই লিখলে সেটা "নিজের ঢেরা নিজের পেটানো" হয়ে যায়। তাই লেখকের হয়ে এই কাজটা সাধারণত করেন তাঁর পরিচিত স্বনামধন্য, বন্ধু-বান্ধব, বিখ্যাত গোছের কেউ। ফ্ল্যাপ লেখাটাকে একটা রিকমেন্ডেশন ধরে নেয়া যেতে পারে। যেমনঃ "নিউইয়র্ক টাইমস বলছে- এই বইটা নিঃসন্দেহে ভালো। অমুক ক্যাটাগরীর ইতিহাসে এই বইটি একটা মাইলফলক। কিনলে ঠকবেন না, সে দায়ভার আমরা নিচ্ছি!"

এই আরকি। ঘণ্টা-ফণ্টা কিছুই না। জায়গা খালি আছে, তাই ভালো ভালো কথা লিখে দেয়া। কারো ইচ্ছে হলে এই খালি জায়গায় বিজ্ঞাপনও দিতে পারে, যেমন আমি। দেঁতো হাসি

বই তো বেচা হবে না এক কপিও। এই বিজ্ঞাপন থেকেই যদি খরচের কিছু পয়সা উঠে আসে, তাইলে মন্দ কী! চোখ টিপি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

দময়ন্তী এর ছবি

আরে সেটাই তো প্রশ্ন আমার৷ নিউ ইয়র্ক টাইমসের যে অথেন্টিসিটি আছে, সেইটা কি আমার আপনার আছে? একেবারে ঘনিষ্ট বন্ধুমহলে হয়ত আছে, কিন্তু তার বাইরে? তার মানে কি লোকে ধরেই নেয় যে তার বন্ধুরাই বেশী কিনবে তার বই?
-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

ধুসর গোধূলি এর ছবি

- ধুরো, দন্তময়ী খালি প্যাচায়! মন খারাপ

ফ্ল্যাপে আসলে যিনি লিখেন, তিনি একজন 'বন্ধু' না, তিনি হয়ে যান একজন 'এন্টিটি'। আমার, আপনার যেহেতু নিউইয়র্ক টাইমস বা সুনীল গাঙ্গুলী পর্যন্ত গিয়ে তাঁকে দিয়ে নিজের ব্যাপারে, নিজের লেখার ব্যাপারে 'রিকমেন্ডেশন' লেখানো সম্ভব না (তিনি লিখে দিলেও সেটা ঠিক হবে না, কারণ তিনি না আমাকে, আপনাকে চেনেন, না আমাদের লেখার সাথে পরিচিত), তাই আমরা আমাদের লেখার সাথে খুব ভালো করে পরিচিত এমন একজনকে দিয়েই ফ্ল্যাপটা লেখাই। সেই পরিচিতজনের সার্বজনীন অথেন্টিসিটি খুঁজতে হলে আমার মনে হয় না কেউ তাঁর বইয়ের ফ্ল্যাপে লেখার মতো মানুষ/ব্যক্তিত্ব খুঁজে পাবেন!

সেক্ষেত্রে হয় ধুগোকে দিয়ে ফ্ল্যাপ লেখাতে হবে নাইলে ধুগোর মতো ফ্ল্যাপের খালি জায়গায় বিজ্ঞাপন দিতে হবে। হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।