টিকিটের অতিরিক্ত ভ্রমন করবেন না

এনকিদু এর ছবি
লিখেছেন এনকিদু (তারিখ: রবি, ০৩/০৫/২০০৯ - ১২:৩৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

পঞ্জিকায় যাই থাকুক, ঢাকায় তখন ভীষণ গরম । কার্যতঃ বৈশাখ চলছে । আমি বাড়ি থেকে বের হই সকাল দশটার দিকে, ততক্ষণে রাস্তার পিচ গলতে শুরু করেনা কিন্তু সূর্যের তাপে মানুষের মাথার ভেতর ঘিলু পর্যন্ত ঠিকই সিদ্ধ হতে শুরু করে । বাড়ি থেকে কর্মস্থলে যাওয়ার পথ দুইটি । তার মধ্যে অপেক্ষাকৃত দীর্ঘ কষ্টকর পথটা শুরু হয় পনের টাকার রিক্সা যাত্রা দিয়ে, কোন কোন দিন ভাড়া বিশ টাকাও হতে পারে । অথবা আধা ঘন্টা টানা হাঁটালেও চলে । এরপর পৌঁছাই একটা বাস স্ট্যান্ডে । সেখান থেকে আবার পনের টাকার একটা টিকিট কিনি । সেই টিকিটে কয়েকটা জায়গার নাম লেখা থাকে, তার মধ্যে প্রথম নামটা হল "আসাদ গেট" আর শেষ নামটা হল "জেনেভা ক্যাম্প" যাকে কেউ কেউ চলতি বাংলায় বিহারী ক্যাম্প নামেও ডাকে । টিকিটে সেই সাথে আরো লেখা থাকে "টিকিটের অতিরিক্ত ভ্রমন করবেন না" । আমি অতিরিক্ত ভ্রমন করিও না, প্রতিদিন আসাদ গেটেই নামি । সুযোগ পেলে তার আগেও নেমে যাই, আড়ং এর সামনে । তার পর লালমাটিয়ার ভেতরে দশ মিনিট হেঁটে পৌঁছে যাই অফিসে । হাঁটার পথে আরেক দফা ঘিলু সিদ্ধ করি ।

এই আবহাওয়াতেও আমি বাড়ি থেকে অফিস যাওয়ার দুই পথের মধ্যে লম্বা পথটাই ধরি প্রতিদিন কারন এই পথের বাস গুলো কয়েকটা বেসরকারী বিশ্ববিদ্যালয়ের সামনে থামে । সেখান থেকে মাঝে মধ্যেই দুই একজন উদ্ভিন্ন যৌবনা বাসে চড়েন । সেরকম সহযাত্রী পেলে যাত্রাটা ভালই লাগে ।

এরকমই একটা বিশ্ববিদ্যালয়ের সামনে থেকে সেই মেয়েটা বাসে উঠল সেদিন । আসলে সেখানে মেয়ে উঠেছিল দুইজন, কিন্তু আমার চোখ আটকে গেল এই মেয়েটার ওপর । আমি বসেছিলাম তিনজন বসার আসন গুলোতে, একেবারে জানালা ঘেঁষে । ছোট কালে বাসে উঠলে জানালার পাশে বসতে দিত না, কি না কি দূর্ঘটনা বাঁধাব - এই আশঙ্কায় । এখন তাই সেই সাধ মেটানর জন্য সুযোগ পেলেই জানালার পাশে বসি । যা হোক, সেদিন ভাগ্য বেশ ভালই ছিল, মেয়েটা ঠিক আমার সামনের আসনটাতেই বসল । জানালার দিকে এক মুরুব্বী বসে ছিলেন, কাজেই মেয়েটার বসা লাগল বাসের মাঝখান দিয়ে চলাচলের যেই ফাঁকা জায়গাটা থাকে সেদিকে । আমার জন্য ভালই হল, আমি তাকে দুই চোখ ভরে দেখার সুযোগ পেয়ে গেলাম ।

দেখাদেখির প্রসঙ্গে একটা কথা বলে রাখি । আমি সাধারনত কাউকে দেখতে চাইলে চোখ ভরেই দেখি । চোখের কোনা দিয়ে দেখা বা আড় চোখে দেখা - ইত্যাদি আমার পোষায় না । মারি তো গন্ডার লুটি তো ভান্ডার মনোভাব আমার, দেখলে দুই চোখ বড় বড় করে দেখি আর নাহলে ফিরেও তাকাই না । একটা জিনিস কেউ খেয়াল করে দেখেছে কিনা জানি না, চোরা চোখে কাউকে দেখতে গেলে সে ঠিকই টের পেয়ে যায় । আর টের পেয়ে অসন্তুষ্টও হয় । কিন্তু আমার মত দুই চোখ ভরে মুগ্ধ দৃষ্টিতে তাকিয়ে থাকলে পরে টের পেয়েও খুব একটা অসন্তুষ্ট হয়না । এই মেয়েটাই যেমন, যখন বুঝতে পারল আমি তার দিকে তাকিয়ে আছি, তার পর থেকে মাঝে মাঝে ঘুরে আমার দিকে পূর্ণদৃষ্টিতে তাকান ছাড়া আর কোন প্রতিক্রিয়া দেখাল না । সেই দৃষ্টিতে আর যাই থাক অসন্তোষ ছিলনা মোটেও - একথা আমি হলফ করে বলতে পারি । যদি জিজ্ঞেস করেন কিভাবে বুঝলাম, তাহলে বলব " বুদ্ধিমানের জন্য ইশারাই যথেষ্ট " ।

তবে হ্যাঁ, অসন্তোষ সে প্রকাশ করেছিল একবার । যখন প্রধান মন্ত্রীর কার্যালয়ের সামনে জ্যামে আটকা পড়ে বাস দাঁড়িয়েছিল দীর্ঘ সময় ধরে, তখন আমি একঘেয়েমি কাটানর জন্য একবার জানালার বাইরে তাকিয়েছিলাম । আর তখনি মেয়েটা স্পষ্ট জানিয়ে দিল সে অসন্তুষ্ট হয়েছে । এর পর আমার স্টপেজ আসা পর্যন্ত আর আমি ভুলেও অন্য কোন দিকে তাকাই নি ।

প্রতিদিন চেষ্টা করি আড়ং এর সামনে নামতে, নামতে না পারলে আসাদ গেটে নামি । কিন্তু মেয়েটাকে রেখে নামতে ইচ্ছা করছে না । তার আচরনে মনে হচ্ছে দুই বা এক স্টপেজ পরেই নামবে, কিন্তু ঠিক কোথায় বুঝতে পারছি না । পকেট থেকে টিকেট বের করে ভাল করে দেখে নিশ্চিত হলাম, জেনেভা ক্যাম্প পর্যন্ত যেতে পারব - টিকিটের অতিরিক্ত ভ্রমন হিসেবে গন্য হবেনা । বেশ, জেনেভা ক্যাম্প পর্যন্ত নাহয় গেলাম । মেয়েটা যদি এর মধ্যে বাস থেকে নেমে যায়, আমিও নেমে অফিসের দিকে চলে যাব । কিন্তু যদি জেনেভা ক্যাম্পেও না নামে তাহলে ? এই কথা ভাবতে ভাবতে টের পেলাম দেহে অ্যাড্রেনালিনের মাত্রা বেড়ে যাচ্ছে । বাসে চড়ে ঘুরে বেড়াতে দিক আর নাই দিক, অ্যাড্রেনালিনে চড়ে ঘুরে বেড়াতে তো কেউ বাধা দিতে পারবে না । আমি নাহয় অ্যাড্রেনালিনে চড়েই কিছুক্ষণ ঘুরে বেড়াব ।

আড়ং, আসাদ গেট সব পার হয়ে বাসটা এগিয়ে যেতে থাকে । রেসিডেন্সিয়াল মডেল কলেজ পার হয়ে এক সময় বড় রাস্তা ছেড়ে ভেতরে ঢুকে পড়ে । আগেও এই এলাকায় এসেছি কয়েকবার । মুসলিম আর মোস্তাকিমের চাপ-লুচির লোভে । বাসটা এখন বেশ ধীরে ধীরে চলছে, রাস্তার পাশে একই কোম্পানির আরো বেশ কয়েকটি বাস দেখতে পেলাম, মানে এই এলাকাটা এদের বাস ডিপো । তার মানে এই জেনেভা ক্যাম্পটাই এই বাসের শেষ স্টপেজ । তখনি আমার মনে হল, মেয়েটা এই এলাকায় থাকেনা, এমনকি এখানে তার নামার কথাও না । এই মেয়ের সাথে বাস ডিপোর কোন সম্পর্কই থাকতে পারেনা । তাহলে কেন সে এতদূর এল ? একটা উত্তর মাথায় ঘুরতে শুরু করেছে, কিন্তু ঠিক ভরসা করতে পারছি না । ততক্ষণে বাস থেমে গেছে । যেই দুইচার জন যাত্রী বসেছিল, সবাই নেমে পড়ল । মেয়েটাও । আমি কিছুটা হতভম্ব হয়ে ধীরে ধীরে বাস থেকে নামলাম । সামনেই এক জায়গায় বেশ কয়েকটা রিক্সা দাঁড়িয়ে আছে, মেয়েটা সেদিকেই হেঁটে যাচ্ছে ।

অফিসের দিকে যেতে হলে আমাকেও এখান থেকেই রিক্সা নিতে হবে, আমিও সেদিকে হাঁটা শুরু করি । বেশ খানিকটা কাছে যাওয়ার পর স্পষ্ট শুনতে পেলাম, মেয়েটা লালমাটিয়ার কথা বলে একটা রিক্সায় ভাড়া করে তাতে উঠে বসল । তার পর রিক্সাওয়ালা রিক্সার মুখ ঘুরিয়ে নিয়ে প্যাডেল মেরে রওনা হয়ে গেল লালমাটিয়ার দিকে । হায়রে মেয়ে ! তুমি বাসের মধ্যে একবারো যদি লালমাটিয়া শব্দটা উচ্চারন করতে, আমাদের দুইজনের বিশ টাকা বিশ টাকা মোট চল্লিশ টাকা বেঁচে যেত ।


মন্তব্য

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

আমি হইলে মাইয়ার কাছে লিফট চাইতাম। আপনে চাইছিলেন?

এনকিদু এর ছবি

সাহস হয় নাই ভাই, ভীতুর ডিম আমি । এখন থেকে সাহসের ভাণ্ডার হিসেবে আপনাকে সাথে নিয়ে ঘোরাঘুরি করব ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

শাহেনশাহ, রিক্সায় মেয়ের কাছে লিফট চাইবেন? তাইলে একটু বড় সড় রিক্সা খুঁইজেন... চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

এনকিদু এর ছবি

রিক্সা দিয়ে শাহেনশাহ ঘুরতে পারবেন না, তার জন্য দরকার রথ । নিদেন পক্ষে একটা পাজেরো অথবা হামার ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

প্রয়োজনে ছোট খুজব, যাতাযাতিটা আমার চ্রম মজা লাগে খাইছে

গৌতম এর ছবি

হা হা হা... চাল্লু
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

::: http://www.bdeduarticle.com
::: http://www.facebook.com/profile.php?id=614262553/

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

এনকিদু এর ছবি

হে হে হে, ধন্যবাদ ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

সবজান্তা এর ছবি

০১

টিকিটের অতিরিক্ত ভ্রমন করি আমি একটা গন্তব্যে, নিয়মিত। মোহাম্মদপুর থেকে শাহবাগের ভাড়া আগে ছিলো ১০ টাকা, সিটিং বাসে। আওয়ামী লীগ সরকার আসার পর কথা নাই, বার্তা নাই - কোন রুটের ভাড়া বাড়লো না, ওই রুটে ২ টাকা বাড়িয়ে ১২ টাকা করে দিলো।

প্রথমে ঝগড়া করলাম যে এইটা কি মগের মুল্লুক নাকি ? চাইলেই দুইটাকা বাড়ানো যায় ( কী অদ্ভুত ! এইটা যে মগের মুল্লুক সেইটা তো সবাই জানে !! )। পরে দেখি লাভ নাই। কাজেই আমি দশটাকার গন্তব্যের টিকিট কাইটা বারো টাকা ভ্রমন করি এখন। ও হ্যা, বলা ভালো, আমি একদমই অনুতপ্ত না।

০২

কয়েক মাস আগের কাহিনী। নজু ভাইয়ের SOS কল পেয়ে উনার কম্পুচিকিৎসায় উত্তরা যাচ্ছি। বাস কাকলী ক্রস করার এমন এক উদ্ভিন্নযৌবনা মেয়ে উঠে বসলো যে বহু কষ্টে তার মুখ পর্যন্ত তাকাতে পারছিলাম। এই ঘটনা নজু ভাইকে বলার পর তো উনি আফসোসে শেষ।

মজার ব্যাপার, এরপরের বারও উনার বাসায় যাওয়ার সময় একই ঘটনা ঘটলো।

০৩

মূল্যবান বিশটা টাকা হারানোর পরও তুই এমন লেখা লিখতে পারসিস, এই জন্য তোকে উত্তম জাঝা!


অলমিতি বিস্তারেণ

এনকিদু এর ছবি

মূল্যবান বিশটা টাকা হারানোর পরও ...

আরে, মাত্র বিশ টাকা না, দুইজন মিলে মোট চল্লিশ টাকা । বাজে খরচ না করলে, ঐ চল্লিশ টাকায় সংসদ ভবনের সামনে বসে চটপটি ফুচকা খাওয়া যেত ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

খেকশিয়াল এর ছবি

হাহাহা
আচ্ছা একটা কথা, মেয়েটা যে বিরক্ত হইছিল না তাকানোয় বুঝলা কেম্নে? কি করছিল?

------------------------------
'..দ্রিমু য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

এনকিদু এর ছবি

আগেই বলেছি, ইশারাই যথেষ্ট ।

কি করেছিল তা তো আমি মুখে বলে অথবা এখানে লিখে আপনাকে বোঝান অসম্ভব না হলেও বেশ কষ্টকর হবে ঠিকি । বরং আপনি এর পর বাসে উঠে সেরকম কোন উদ্ভিন্ন যৌবনাকে লক্ষ করার সুযোগ থাকলে চেষ্টা করে দেখতে পারেন । আড় চোখে বা চোখের কোনা দিয়ে তাকাবেন না, মেয়েরা তাতে বিরক্তি বোধ করে । এতে করে ছেলেদের সম্পর্কে তাদের মনে ভুল ধারনাও তৈরী হয় - সব ছেলেই হয়ত এরকম কাপুরুষ । ফলে আমাদের মত ভাল ছেলেদের জন্য সমস্যা হয় অনেক । আমার মত মুগ্ধ দৃষ্টি নিয়ে চোখ বড় বড় করে নিষ্পলক তাকিয়ে থাকবেন । খুশি না হয়ে কোথায় যাবে । আর খুশি হয়ে গেলে তার আচরনেই আপনি টের পাবেন । বলে দিতে হবে না ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

জি.এম.তানিম এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

পুলাপাইন বেইমান! দুই চোখ ভরে দেখতে পারায় কোথায় শোকরগুজার করবে তা না... দুই কুড়ি টাকার শোকে হাপিত্যেশ করতেছে... মন খারাপ
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

এনকিদু এর ছবি

ঐ মিয়া, ঐ দুই কুড়ি টাকায় কতক্ষণ রিক্সায় ঘুরতে পারতাম আপনি জানেন ? সংসদ ভবনের সামনে কয় প্লেট ফুচকা খাইতে পারতাম জানেনে ? কয়কবার বাসে ট্রিপ মারতে পারতাম জানেন ? টাকাটা তো কিছুনা, কাগজের টুকরা । কিন্তু সেই টাকায় দুইজনে কত কিছু করতে পারতাম ভাবলেই আফসোস লাগে ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

নিবিড় এর ছবি

আপনার জন্য খালি একটা শব্দ আছে- আহা দেঁতো হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

এনকিদু এর ছবি

আহা ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

হিমু এর ছবি
এনকিদু এর ছবি

হাসি


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

রায়হান আবীর এর ছবি

:khekz: :khekz:

এনকিদু এর ছবি

হাসি


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আপনি এত সুন্দর করে লিখেছেন! পড়ে খুবই ভালো লাগলো।

এনকিদু এর ছবি

ধন্যবাদ ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

রেনেট এর ছবি

হাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহা
---------------------------------------------------------------------------
No one can save me
The damage is done

---------------------------------------------------------------------------
একা একা লাগে

এনকিদু এর ছবি

হাসি


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

লুৎফুল আরেফীন এর ছবি

শয়তান লেখা! টেনে টেনে কান ধরে শেষ পর্যন্তে এনে ছেড়ে দিলো!..
___________________________
বাংলাদেশ আমার বাংলাদেশ

এনকিদু এর ছবি

ইসস রে ! মাইয়াটা যদি আমারেও নাক কান হাত চুল কিছু একটা ধরে টান দিত মন খারাপ


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

ধুসর গোধূলি এর ছবি

- আমি গল্পের শেষটা জানতে ইচ্ছুক! ইনার স্টিংক্ট বলে, "কিছু একটা" থেকে সম্মানিত পাঠক বঞ্চিত হয়েছে। চিন্তিত
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

পলাশ দত্ত এর ছবি

হু। আমারও কেমন জানি সন্দেহ লাগতেছে। কী একটা জানি ফাকি দিছে এনকিদু।
==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

এনকিদু এর ছবি

গল্পের এর পরে যা আছে তা বলার মত না । তবুও যখন আপনারা শুনতে চাচ্ছেন, পরের প্যারাটা মন্তব্যে দিচ্ছি ।

এরপর মেজাজ খারাপ হয়ে গেল আমার । যেখানে রিক্সাগুলো দাঁড়িয়ে ছিল সেই গলিরই শেষ মাথায় মুসলিম আর মোস্তাকিমের চাপ লুচির দোকান । মনের শূন্যতা দূর করার জন্য চটপট পেটটা ভরে ফেলি চাপ লুচি দিয়ে । কিন্তু দোকানের সামনে দাঁড়িয়ে দেখতে পেলাম তারা এখনো চাপ লুচি বানানই শুরু করেনি । বিকাল ছাড়া চাপ লুচি হবেনা । অতএব চাপ লুচির জন্য প্রসিদ্ধ মোস্তাকিমের দোকান থেকে আপাতত এক গ্লাস ফিল্টার পানি খেয়ে, আরেক গ্লাস মাথায় ঢেলে আমি গন্তব্যের দিকে হাঁটা দিলাম ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

এনকিদু এর ছবি

"কিছু একটা" থেকে সম্মানিত পাঠক বঞ্চিত হয়েছে।

মেয়েটিকে চাক্ষুষ দেখান ছাড়া আর কোন বিষয়ে পাঠককে আমি বঞ্চিত করি নাই, টিকিটের অতিরিক্তই ভ্রমন করাইছি ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

স্নিগ্ধা এর ছবি

আর তখনি মেয়েটা স্পষ্ট জানিয়ে দিল সে অসন্তুষ্ট হয়েছে । এর পর আমার স্টপেজ আসা পর্যন্ত আর আমি ভুলেও অন্য কোন দিকে তাকাই নি ।

এরপরও কি কথা বলেন নাই? অ্যাঁ

এনকিদু এর ছবি

সাহসে কুলায় নাই, স্নিগ্ধা আপা । এখন যেরকম বলছেন, তখন আপনারা সবাই মিলে সাহস দিলে কিছু একটা করে ফেলতাম । বাসেই কথা বলতাম অথবা রিক্সায় লিফট চেয়ে বসতাম হয়ত ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

কীর্তিনাশা এর ছবি

মজা পাইলাম দেঁতো হাসি

আরেকটু ঝাইরা কাশলে আরো মজা পাইতাম হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

এনকিদু এর ছবি

এই গরমে কাশি আসবে কোত্থেকে ? শীত কালে মনে করিয়ে দিয়েন ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

নীড় সন্ধানী এর ছবি

‍‌এটাকে গল্পের ট্যাগ মারলেন ক্যান, দারুন টাংকি ভ্রমন ছিল। ইশশ আপনি তো আমার লাইনের, আসেন বুকে বুক মিলাই!! আমারডা আরেট্টু জটিল। পোষ্টে দিতে হবে।

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

এনকিদু এর ছবি

গল্প মনে করলেই গল্প । ব্লগ মনে করলেই ব্লগ । হাসি

আসেন কোলাকুলি হয়ে যাক । আপনারটা পড়ার অপেক্ষায় থাকলাম ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

অবাঞ্ছিত এর ছবি

জটিল ঘটনা তো!

আপনি যেই ঘটনাস্থলের বর্ণনা দিলেন, কলেজ থেকে ঐখানেই আমি ডেইলি নামতাম। বাসা ছিলো ঐজায়গাতেই। পুরাই নস্টালজিক হয়া গেলাম... কিন্তু আমার কপালে জিন্দিগীতে এমন ঘটনা জুটলো না মন খারাপ তবে আমি এমনে তাকায় থাকলে নির্ঘাত মাইর খাইতাম.. আমার চেহারায় একটু মনোয়ার হোসেন ডিপজল টাইপ ভাব আছে কিনা...

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

এনকিদু এর ছবি

আপনি কি রেসিডেন্সিয়াল মডেলের ছাত্র ছিলেন ?

উহুঁ, ঠিক মত তাকালে কোন সমস্যা হবে না । তাকানোর মধ্যেও অনেক রকম ফের আছে । মুগ্ধ দৃষ্টি তে তাকাবেন । লুচ্চা ছ্যাঁচড়া অথবা কামুক দৃষ্টিতে তাকাবেন না চোখ টিপি


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

তাহসিন আহমেদ গালিব এর ছবি

ভাই আমি রেসিডেন্সিয়াল মডেলের ছাত্র ছিলাম।

আমার মনে হয় আপনি one-line বাসের কথা বলছেন। আপনার ঘটনাটা আমি যেন চোখের সামনে দেখতে পেলাম। হা... হা... হা...

*অফ টপিকঃ দুনিয়ার সব অবিবাহিত সুন্দরী মেয়েরা কি লালমাটিয়া থাকে নাকি? ঘটক পাখি ভাই-এর দৃষ্টি আকর্ষন করছি।

এনকিদু এর ছবি

হ্যাঁ ঠিকি ধরেছেন, ওয়ান-লাইনের কথাই বলেছি ।

অবিবাহিত সুন্দরী মেয়েদের সাথে লালমাটিয়ার একটা কিছু সম্পর্ক আছে - আমিও লক্ষ্য করেছি । আমার মনে হয়, লালমাটিয়া মহিলা কলেজটা তার একটা কারন । মহিলা কলেজের পেছন দিকে পানির পাম্পের গলিতে অফিস করতাম গত আট মাস । গত মাসেই চাকরি বদলে এখন অন্য জায়গায় । সে সময় মাঝে মাঝে বারান্দায় এসে ( বিশেষ করে লাঞ্চের সময়, তখন তাদেরও কলেজ ছুটি হয় ) রাস্তায় কয়েকজন করে সুন্দরী দেখতে পেতাম ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

নীড় সন্ধানী এর ছবি

‍‌আমার চেহারায় একটু মনোয়ার হোসেন ডিপজল টাইপ ভাব আছে কিনা...

ভয় খাইছি!!

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

দময়ন্তী এর ছবি

হা: হা: হা: হা: হা: হা: হা: হা: হা: হা: হা: হা: হা: হা: হা:
প্রচন্ড মজা পেলাম৷ সাথে সাথেই নিজের কলেজজীবনের কিছু ঝাড়িবাজ রোমিও ও হোমিওদের কথা মনে পড়ে গেল৷ দেঁতো হাসি

এমনিতে ডায়রেক্ট তাকানো অবশ্যই ভাল -- তবে গরুর মত ড্যাবড্যাব করে তাকিয়ে থাকলে অনেকসময় চোখ গেলে দিতে ইচ্ছে করে৷ আমি এরকম একটা "ড্যাবা'কে একবার সেফটিপিন খুলে দেখিয়ে বলেছিলাম -----
থাগ্গে কি বলেছিলাম সেটা উহ্য থাকুক আপাতত৷
-------------------------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

এনকিদু এর ছবি

আমি এভাবে তাকাই -






এখন বলেন আমাকে কি সেফটিপিন দেখিয়ে সেই উহ্য রেখে দেয়া কথাটা বলা হবে ?


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

দময়ন্তী এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি
গড়াগড়ি দিয়া হাসি
থাক থাক৷ আপনি ভয় পাবেন না৷
এখন এই বুড়োবয়সে পোলাপানকে ভয় দেখাতে চাই না৷
---------------------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

আমাকে এখনও এর ছবি

আচ্ছা, 'উদ্ভিন্ন যৌবনা' মানে কী?

এনকিদু এর ছবি

বিস্তারিত জানতে দেখুন - উদ্ভিন্ন যৌবনা এবং অন্যান্য সংজ্ঞা ও অনুসিদ্ধান্ত


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হা হা হা
খুবই ভালো লাগলো।
এটাকে জমজমাট একটা রোম্যান্টিক গল্পের ভূমিকা ধরে নিয়ে পরের পর্বের অপেক্ষায় থাকতে ইচ্ছে করছে...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

এনকিদু এর ছবি

আচ্ছা ঠিকাছে, অপেক্ষায় থাকেন । পরের কিস্তি কবে নামবে, আদৌ নামবে কিনা আমি নিজেও জানিনা ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

পটলবাবু [অতিথি] এর ছবি

টাকা মাটি মাটি টাকা চাল্লু

স্পর্শ(অফলাইন) এর ছবি

এরকম 'ভয়' নিয়ে আমার চ্যালেঞ্জ জেতা যাবে না!

এনকিদু এর ছবি

পয়লা বৈশাখের কাহিনী আগে লিখেন, তারপর "ভয়" দেখাইয়েন ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

ভূঁতের বাচ্চা এর ছবি

কদু ভাই, অনেক মজা পাইলাম। ঢাকার উদ্ভিন্নযৌবনাদের সাথে ম্যালাদিন দেখা সাক্ষাত নাই। কষ্টের কথা মনে করায়া দিলেন !
----------------------------------------------

--------------------------------------------------------

এনকিদু এর ছবি

আহা, কি দুঃখের কথা । দাঁড়াও তোমার জন্য ঢাকার একটা মানচিত্র বানাব, তাতে কোন এলাকায় কয়জন উদ্ভিন্ন যৌবনাকে দেখেছিলাম সেসব চিহ্নিত করে দিব । পরের বার দেশে এসে তোমার আর তাহলে কোন সমস্যাই হবে না ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

অতন্দ্র প্রহরী এর ছবি

হা হা হা, কদু ভাই যা দেখাইলেন! দেঁতো হাসি

এনকিদু এর ছবি

একটা বেসিক ভুল করলেন, প্রহরী । আমি দেখাইনাই, "দেখেছি" চোখ টিপি


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

অতন্দ্র প্রহরী এর ছবি

আপনার বুঝতে ভুল হচ্ছে মনে হয়। আপনি দেখেছেন তাকে, আর দেখিয়েছেন আমাদেরকে চোখ টিপি

এনকিদু এর ছবি

বেশ। আমার লেখা থেকে আপনি দেখতে পেয়েছেন জেনে আনন্দিত হলাম হাসি


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

তানবীরা এর ছবি

ব্যাস, গল্প শ্যাষ??? আমার দাদু আগে সিনেমাওয়ালাদের উপড় রাগ হইতো, যে না নায়ক - নায়িকার মিল হইলো সিনেমা শেষ, আরে ওদের ঘর সংসার দেখাবি না? আমিও দাদীর লাইনেই আছি

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

এনকিদু এর ছবি

আমার সাথে মিল মহব্বত হল কখন যে আপনাকে আমি ঘর সংসার দেখাব ? অ্যাঁ

সবাই এরকম করে "তারপর তারপর" করতে থাকলে একটা গাঁজাখুরি প্রেমের গল্প না ফেঁদে উপায় থাকবে না ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

সাইফুল আকবর খান এর ছবি

ইশ, আপ্নে তো শুধু বুদ্ধিমান না, রীতিমতো কপালবান!
আমি নিজে কোনোদিন কোনো মেয়ের জন্য নিজের দৌড় থেকে আরো দূর যাওয়ার সাহসও পাই নাই, আর আমার জন্য আরো দূর যাওয়ার মতো কোনো মেয়েও পাই নাই! মন খারাপ
কিন্তু, তাই ব'লে আপ্নেরে একটুও ভর্তসনাও করুম না- সেইটা ভাইবেন না!
আপ্নের যাওয়ার কথা অনেক দূর- যেখানে আকাশ লাল আর মাটিটা ধূসর নীল! আর আপ্নে কি না মিয়া একটা মেয়ের জন্য নাইমা গেলেন বিহারী-ক্যাম্পে! ধুর মিয়া! আপ্নেরে তো আরেকটু হৈলেও সম্ভাবনাময় আর ভালো মনে ক'রে বসছিলাম আমি! খাইছে
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

এনকিদু এর ছবি

বাসটাই তো আর আগায় না বিহারী ক্যাম্পের পর, সেই বাসে বসে থেকে লাল আকাশ আর ধূসর নীল মাটি পর্যন্ত পৌঁছনো যেত না এমনিতেও । আর আমারে ভাল মনে করাটা আপনার একটা মারাত্নক ভুল । আমি মোটেও ভাল না । আপনি পুরা সচলায়তনে সবাইরে ধরে ধরে জিজ্ঞেস করেন আমি ভাল নাকি অতি ভাল । কেউ বলবে না আমি ভাল দেঁতো হাসি


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

সাইফুল আকবর খান এর ছবি

কী কৃতি সন্তান! ( তরুণ! খাইছে )

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

মামুন হক এর ছবি

দুর্দান্ত!!
নারীজাতি নিয়া আমার কিছু গবেষনা ছিল, এখন দেখি কিছুই শিখি নাই। আপনার মুরীদ হইলাম।

এনকিদু এর ছবি

হে হে কী যে কন ! আবার কিসের মুরীদ ফুরীদ । চলেন এক লগে গবেষণা করুম অহন থেইকা দেঁতো হাসি


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

নজমুল আলবাব এর ছবি

সকলই মূলত হরমোন বিভ্রাট...

------------------------
ভুল সময়ের মর্মাহত বাউল

এনকিদু এর ছবি

হ ! মেয়েদেরো মাথায় হরমোন চড়ে ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

তীরন্দাজ এর ছবি

একনিদু, মেয়েটি আগের কোন ষ্টেশনে নামলো না কেন? লালমাটিয়ার জন্যে তো আগের ষ্টেশানে নামলেই সুবিধা হতো।

কারণ কি? বলে দিচ্ছি, সেও আপনার মতোই দেখতে চাইছিল আপনি কোথায় নামেন। কিন্তু দেখেও হয়তো আপনার সাহসের কমতি দেখে একাই রিক্সা নিয়ে রওয়ানা হয়ে গেলো।

মনে হচ্ছে আপনাদের আবার দেখা হবে।

**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

এনকিদু এর ছবি

সেই সম্ভাবনা আপাতত খুব কম । লালমাটিয়াতে যেই অফিসে যেতাম, সেই চাকরিটা ছেড়ে দিয়েছি এই মাস থেকে । তবে অসম্ভব বলে কিছুই নাই । দোয়া রাইখেন চোখ টিপি


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

কনফুসিয়াস এর ছবি

লেখাটা পড়ে তুমুল আনন্দ পেলাম। হাসি

-----------------------------------
আমার ইচ্ছে হলো বাজাতে গীটার, মন আমার, মন আমার, মন আমার-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

এনকিদু এর ছবি

মন্তব্যের জন্য তুমুল ধন্যবাদ হাসি


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।