সিলেট-লাওয়াছড়া ভ্রমন

উদ্ভ্রান্ত পথিক এর ছবি
লিখেছেন উদ্ভ্রান্ত পথিক [অতিথি] (তারিখ: বিষ্যুদ, ০৬/০৮/২০০৯ - ৬:৩৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

লেখালেখি খুব একটা ভাল পারি না। ছবি একটু আধটু তুলার চেষ্টা করি। মাঝে সিলেট লাওয়াছড়া ভ্রমনে গিয়েছিলাম ওটার কিছু ছবি দিলাম

সিলেট যাওয়ার পথে

হযরত শাহজালালের মাজারে

পি ডাব্লিউ ডির রেস্টহাউসে

কুশিয়ারা নদীর উপর ব্রিজ থেকে তোলা

লাওয়াছড়া অভয়ারন্যে

run run run

চা বাগানে

আসার সময় বাস থেকে তোলা ফেরিওয়ালা

--------
উদ্ভ্রান্ত পথিক


মন্তব্য

হাসান মোরশেদ এর ছবি

এইসব ভয়াবহ সুন্দর ছবি কেমন তুলেন আপনারা?
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ দেঁতো হাসি
-----------
উদ্ভ্রান্ত পথিক

কাজী আফসিন শিরাজী এর ছবি

এস এল আর নিশ্চই, কোন ক্যামেরা ব্যবহার করেন? ক্যানন নাকি নাইকন? মডেল কী?

ছবিগুলো বেশ ভালো।
__________________
বাঘবন্দী সিংহবন্দী বন্দী আমার হিয়া...
শিকলও ছিঁড়িয়া দে মরি দেখিয়া, একবার ছাড়িয়ে দে দেখি মরিয়া...
- গুরু গুরু কফিল আহমেদ

অতিথি লেখক এর ছবি

ক্যানন ১০০০ডি এগুলো সব ৫০মিমি এফ/১.৮ লেন্স দিয়ে তোলা
ছবি ভাল লেগেছে শুনে খুশি লাগতেছে দেঁতো হাসি
--------------
উদ্ভ্রান্ত পথিক

হিমু এর ছবি

অনীক, এই ৫০ মিমি ১.৮ লেন্সটা কেমন? এক্টা রিভিউ করো না লেন্সটার উপর। আমি এইটা কিনবো কি কিনবো না, তা নিয়ে দ্বৈরথে আছি।

একই জিনিসের বিভিন্ন এফ স্টপে ছবি তুলে একটা তুলনা চার্ট করতে পারো।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

অতিথি লেখক এর ছবি

হিমু ভাই, এইটা ক্যাননের সবচেয়ে সস্তা লেন্স। কিছু সমস্যা হয় অটো ফোকাস মাঝে মধ্যে ভুল পয়েন্টে চলে যায়। এছাড়া এই দামে এইটা অসাধারন লেন্স।এটা কেনার পর আমি ১৮-৫৫ ব্যবহার করা ছেড়ে দিয়েছি। কম আলোতে এই লেন্স দামের তুলনায় দারুণ কাজ করে। বিয়ে বাড়িতে তোলা একটা ছবি যেইটা ১৮-৫৫তে আমার পক্ষে সম্ভব না

-----
উদ্ভ্রান্ত পথিক

প্রকৃতিপ্রেমিক এর ছবি

অটো ফোকাস পয়েন্ট কয়টা? সিঙ্গেল পয়েন্ট করে রাখেন, শুধু মাঝখানেরটা।

অতিথি লেখক এর ছবি

৭টা অটোফোকাস পয়েন্ট। আমি একটা পয়েন্ট সেট করে তুলি সাধারনত। ম্যানুয়াল ফোকাস ১৮-৫৫তে করতাম ৫০মিমিতে ফোকাস রিংটা খুব একটা সুবিধার না মন খারাপ
---
উদ্ভ্রান্ত পথিক

হিমু এর ছবি

হ্যাঁ, জার্মান আমাজনে কয়েকজন দেখলাম এই লেন্সের প্যান্ট খুলে ছেড়ে দিয়েছে। অটোফোকাস নিয়ে বিশেষ করে।

কিন্তু আমি আসলে তোমার কাছ থেকে একটা বিশদ, রেফারেন্স গোছের গোছানো পোস্ট আশা করে থাকবো। এমন একটা পোস্ট যেটা আমি পরে কাউকে রেফার করতে পারবো, যে এই দেখুন ৫০/১.৮ নিয়ে একজন ফোটোগ্রাফার কী বলেছেন। তোমার অভিজ্ঞতায় লেন্সের ভালো খারাপ দিকগুলি পরিষ্কার করে তুলে ধরো কিছু ছবিসহ। যেমন একটা অভিযোগ শুনে আমি একটু প্রভাবিত, যে ১.৮ থেকে ২.৮ পর্যন্ত নাকি এই লেন্সের পারফরম্যান্স অতি জঘন্য। এর সত্যাসত্য যাচাই করা সম্ভব যদি একটা কম্প্যারিজন চার্ট পাওয়া যায়। কেমন হয়?

আর ফ্লিকার থেকে ছবি টোটালি এমবেড করতে পারো, লিঙ্ক দিলে ছবি ছোট আসে।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

অতিথি লেখক এর ছবি

আচ্ছা আগে গু** মারা টার্ম ফাইনালটা শেষ করে নেই তারপর বসবো তুলতে দেঁতো হাসি
তবে এই ১০০ডলারের লেন্স থেকে আমি অত বেশি আশা করি না!! খাইছে
আমার ইচ্ছা ( স্বপ্ন আরকি ) ৫০মিমি ১.২ কিনা যেটা আদো হবে বলে মনে হয় না
------------------
উদ্ভ্রান্ত পথিক

অতিথি লেখক এর ছবি

চোখ পড়াতে উত্তর দিচ্ছি (আদিখ্যেতা মনে হলে ক্ষমা করবেন)— যদি ৫০মিমি কিনতে চান, তাহলে আপনার ক্যামেরার crop factor দেখে নিতে ভুলবেন না কিন্তু। যেমন ক্যানন 30D বা 450D বা 1000D মডেলের ক্যামেরাগুলোতে ১.৬x crop factor 'এর কারণে ৫০মিমি লেন্স লাগালে তা হয়ে যায় ৮১মিমি। যদি আসলেই এইসব ক্যামেরাতে ৫০মিমি চান, তবে ৩১.২৫মিমি ছবি তুলতে হবে। এর কাছাকাছি প্রাইম লেন্স বলতে ২৮মিমি বা ৩৫মিমি।

আর যদি full frame ক্যামেরা হয়ে থাকে 5D 'এর মত বা আপনি ৫০মিমি প্রাইম লেন্সই কিনবেন বলে মনস্থির করেছেন, তবে এই তিনখানা লেন্স ঘেঁটে দেখতে পারেন -
১. Sigma 50mm F1.4 EX DG HSM
২. Carl Zeiss Planar T* 1.4/50
৩. Canon EF 50mm f/1.4 USM

________
চিন্তিত (sajjadfx@জিমেইল.কম)

কাজী আফসিন শিরাজী এর ছবি

হুম, আমার খুব ইচ্ছা ছিল ক্যানন ৪০ ডি কিনবো কিন্তু কেনার টাকা তখন ছিল না, যখন কিছু টাকা জমলো তখন বাজার থেকেই উঠে গেলো। আমার অনেক পরিচিত ফ্রেন্ড ছবি তোলে, অনেক প্রফেশনাল ফটোগ্রাফারদের সাথে আমার পরিচয় আছে, কিন্তু সবার ছবি ভালো লাগে না, যার সেন্স ভালো তাদের ছবি কথা বলে। আপনার ছবি তোলার সেন্স ভালো। কোন একটা কবিতায় মনে হয় শুনেছিলাম একটা কথা ঠিক স্পষ্ট মনে নাই কথাটা, তবে কথা এ রকম যে- বিষয়ের এমন গাঢ়তা বাংলাদেশ ছাড়া আর কোথাও পাওয়া খুব মুশকিল। কথাটা খুব সত্য, অন্যান্য দেশে দেখবেন সুন্দর সুন্দর দালান কোঠা বা ল্যান্ড স্কেপ কিন্তু বিষয়ে অতটা গাঢ়তা নেই। জীবনের চেয়ে অধিক গাঢ়তা আর কোথাও থাকার কথাও না।
__________________
বাঘবন্দী সিংহবন্দী বন্দী আমার হিয়া...
শিকলও ছিঁড়িয়া দে মরি দেখিয়া, একবার ছাড়িয়ে দে দেখি মরিয়া...
- কফিল আহমেদ

প্রকৃতিপ্রেমিক এর ছবি

৪০ডি উঠে গেছে নাকি?

জীবনের গাঢ়তা নিয়ে যা বলেছেন তার সাথে পুরাপুরি একমত। বাংলাদেশের মত প্রতি ইঞ্চিতে (সেরকম) ছবি তোলার বিষয়বস্তু আর বোধহয় কোথাও পাওয়া যাবেনা।
...............................
নিসর্গ

কাজী আফসিন শিরাজী এর ছবি

হুম উঠে গেছে, কিছু সমস্যা ছিল। অনেকের ক্যামেরা নষ্ট হয়ে গেসে, তাই ওরা প্রোডাকশন বন্ধ করে দিসে। এখন ৫০০ ডি আসছে, ঐটা ৪০ডি'র মতই তেমন পার্থক্য নাই। তবে আমার এক প্রতিবেশী বাংলাদেশী ক্যানন ৫ডি মার্ক টু কিনছে, এই খুশিতে আমি আর ক্যামেরাই কিনছি না, ওনার ৫ডি দিয়েই নাড়াচাড়া করব... হিহিহি
__________________
বাঘবন্দী সিংহবন্দী বন্দী আমার হিয়া...
শিকলও ছিঁড়িয়া দে মরি দেখিয়া, একবার ছাড়িয়ে দে দেখি মরিয়া...
- কফিল আহমেদ

উদ্ভ্রান্ত পথিক এর ছবি

ডিপ্রিভিও.কম তো ৪০ডি কে এখনো অবসোলেট করে নাই দেখতেছি। তবে ৪০ডি ৫০০ডি এর চেয়ে অনেক ভাল ক্যামেরা। আমার পাশের বাড়ির একজন ৫০০ডি কিনেছে। ৪৫০ডি ৫০০ডি এর মধ্যে খুব একটা পার্থক্য নেই। ৫০০ডি তে এইচ ডি ভিডিও করা যায় এইটায় বিশেষ দিক সম্ভবত।

---------------------
আমার ফ্লিকার

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আমি তো এখনো বাজারে ৪০ডি দেখি। আপনি ৪০ডি আর ৪০০ডি এক করে ফেলেননি তো? ৫০০ডি তো রেবেল সিরিজের, ওটার কথা বলছিনা।

ক্যাননের তিন ডিজিটের ক্যামেরাগুলো (যেমন ৪০০ডি, বা রেবেল সিরিজেরগুলো) --> এন্ট্রি লেভেল ক্যামেরা
দুই ডিজিটের গুলো (যেমন ৪০ডি, ৫০ডি) -- > সেমি প্রো
এক ডিজিটের গুলো (যেমন ১ডি মার্ক সিরিজের) --> প্রো

এরকমই জানি।

আপনার প্রতিবেশী তো বিশাল হৃদয়ের মানুষ। আমি ৫ডি মার্ক কিনলে তো কাউকে ধরতেই দিবনা।

কাজী আফসিন শিরাজী এর ছবি

না এক করিনি, আমি অনেক দোকানে গিয়ে কথা বলেছি, ওরা বলল ৪০ডি ক্যানন থেকেই বন্ধ করে দিয়েছে আর কারণও বলেছে। এখানে সব দোকানেই স্টক শেষ আর আসবেও না। তবে ইন্টারনেটে এখনও কিছু নতুন ৪০ডি পাওয়া যায়। ক্যানন ৪০ ডি তো বেস্ট সেলার ছিল, সবচেয়ে বেশি বিক্রিত ক্যামেরা ছিল বিগত কয়েক মাস। যিনি ৫ ডি কিনছেন উনি আসলে পাখি বিশারদ, পাখির ছবি তুলেন আর ডকুমেন্টেশন করেন, সখের বসে। দারুণ মানুষ। যে কোন পাখি দেখে ওটা বৈজ্ঞানিক নাম বলে দিতে পারেন। উনি এস এল আর নিয়ে অনেক রিসার্চ করেন, ওনার কাছ থেকে সব ক্যামেরার রিভিউ জানা হয়।
__________________
বাঘবন্দী সিংহবন্দী বন্দী আমার হিয়া...
শিকলও ছিঁড়িয়া দে মরি দেখিয়া, একবার ছাড়িয়ে দে দেখি মরিয়া...
- কফিল আহমেদ

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

60D এবং/অথবা 7D আসছে এমাসে। সুত্র: canonrumours.com।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

প্রকৃতিপ্রেমিক এর ছবি

স্যার, আপনি তো সেই কবে থেকেই অপেক্ষায় আছেন একবারে নতুন মডেল কিনবেন বলে। কিন্তু যে সাইটের লিংক দিলেন তাতে "মুখ টিপে হাসি" এলো।

উদ্ভ্রান্ত পথিক এর ছবি

নতুন মডেল আসে এবং সেইটা পুরানও হয়ে যায় খাইছে

---------------------
আমার ফ্লিকার

অমিত এর ছবি

সুমন চোখ বন্ধ কইরা একটা ৫ডি কিনে ফেল। এই জিনিস অ-নে-ক দিন নতুন থাকবে।

উদ্ভ্রান্ত পথিক এর ছবি

৫ডি এর দাম কত এখন? ল্যন্ডস্কেপ এবং পোরট্রেটের জন্য এটি এখনও অসাধারন!!

---------------------
আমার ফ্লিকার

অতিথি লেখক এর ছবি

তবে কথা এ রকম যে- বিষয়ের এমন গাঢ়তা বাংলাদেশ ছাড়া আর কোথাও পাওয়া খুব মুশকিল

সহমত!!
লাওয়াছড়া বনের সবুজের গাড়তা দেখে আসতে ইচ্ছা করছিল না। সবুজ যে এত সুন্দর হতে পারে আমি আগে জানতাম না হাসি
-----------------
উদ্ভ্রান্ত পথিক

প্রকৃতিপ্রেমিক এর ছবি

লাউয়াছড়ার ছবি কই?
...............................
নিসর্গ

অতিথি লেখক এর ছবি

পিপিদা দুঃখের কথা কি বলব পুরা ভ্রমনকাল ছিলো ২৯ঘন্টা যাওয়া-আসা সহ। লাওয়াছড়া আসলে ছিলাম খুব অল্প সময় দেড় ঘন্টার মত। ৫টা বেজে যাওয়ায় অভয়ারন্য থেকে চলে আসতে হয়েছিল মন খারাপ ছবি খুব একটা তুলতে পারি নাই তাই।
আবার লাওয়াছড়া যাইতে মঞ্চায় দেঁতো হাসি
আর ওয়াইডটা বের করতে ইচ্ছা করে না বদ অভ্যাস হয়ে গিয়েছে বড় অ্যাপারেচার ব্যবহার করতে করতে!খাইছে
----
উদ্ভ্রান্ত পথিক

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ভাই আপনে আমার উদভ্রান্ত পথিক নিকটারে এমন নিয়া নিলেন!! মন খারাপ

http://www.sachalayatan.com/user/udvranto
http://www.youtube.com/user/udvranto
http://twitter.com/udvranto
http://sourceforge.net/users/udvranto/

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অতিথি লেখক এর ছবি

আমি উদ্ভ্রান্ত পথিক উদ্ভ্রান্ত না চোখ টিপি

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

জ্বে নাহ। আমি ৯৮/৯৯ থেকে উদভ্রান্ত পথিক ব্যবহার করি। ২০০৩ এ প্রকাশিত প্রোগ্রামিং চ্যালঞ্জেস [১,২] বইয়ে লেখক/সম্পাদকেরা আমার নাম উদভ্রান্ত পথিক ব্যবহার করছিল ভুল কইরা। তখন থেইকা নিক বিজনেস বাদ দিছি। পুরা নাম ব্যবহার করি এখন। তাই বইলা উদভ্রান্ত পথিক আপনে নিয়া নিবেন? মন খারাপ(

[১] http://portal.acm.org/citation.cfm?doid=945526.945539
[২] http://books.google.com/books?id=lcnSCDcDocMC&lpg=PP1&ots=tMKMEexEaT&dq=programming%20contest%20manual&pg=PA157#v=onepage&q=&f=false

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

উদ্ভ্রান্ত পথিক এর ছবি

২০০৩ এ প্রকাশিত প্রোগ্রামিং চ্যালঞ্জেস [১,২] বইয়ে লেখক/সম্পাদকেরা আমার নাম উদভ্রান্ত পথিক ব্যবহার করছিল ভুল কইরা

হাহাপগে!! গড়াগড়ি দিয়া হাসি

---------------------
আমার ফ্লিকার

প্রকৃতিপ্রেমিক এর ছবি

মামু একসময় ভুল করে উদভ্রান্ত পথিক হয়েছিলেন, এখন উনি উদভ্রান্ত সচল। তবে উদভ্রান্ত নিকটা সচলের জন্মের বহু আগেও দেখেছি, সম্ভবত ব্লগস্পটে, কোন এক পাহাড়ী পথে কেউ তাঁর বউয়ের (বা বন্ধুর) ছবি তুলেছিলা (টুসি বা এধরনের নাম ছিল)। অনেক আগের কথা অবশ্য, স্মৃতি প্রতারণা করতে পারে।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আরে মিয়া ওইটা তো আমিই। মৌটুসী (সংক্ষেপে টুসী) আমার স্ত্রীর নাম।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অমিত এর ছবি

হা হা হা
এইটা জোস হইসে

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ধারনা করছিলাম; তবে যখন পড়েছিলাম তখন আপনাকে চিনতাম না। একই ভাবে আপনার আর অরূপের কনভার্টার বহু আগে থেকেই মাঝে মাঝে ব্যবহার করতাম, কিন্তু অনেক পরে (যখন ব্লগ লেখা শুরু করলাম) চিন পরিচয় হয়েছে।

সুহান রিজওয়ান এর ছবি

@মুর্শেদ ভাইঃ আমার মত হাচলদের নিক-এর বদলে স্বনামে লেখবার কোন পথ আছে কী ??

@অনীক ভাইঃ ছবি তো মারাত্বক হইসে। সিলেট গেলেন কখন ??
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

উদ্ভ্রান্ত পথিক এর ছবি

গেছিলাম এই টার্ম শেষ কইরা শুক্কুরবারে! ছবির জন্যে ধন্যবাদ দেঁতো হাসি
আর ইয়ে আমার নাম অনিক খাইছে

---------------------
আমার ফ্লিকার

অতন্দ্র প্রহরী এর ছবি

ফাটাফাটি ছবি সব! ক্যাম্নে যে তোলেন! চলুক

২, ৩, ১৪ - এই তিনটা সবচেয়ে বেশি ভাল্লাগল। আপনার কাছ থেকে নিয়মিত ফটোব্লগ আশা করি হাসি

উদ্ভ্রান্ত পথিক এর ছবি

ধন্যবাদ বিডিআর ভাই দেঁতো হাসি

---------------------
আমার ফ্লিকার

ইশতিয়াক রউফ এর ছবি

ফ্রেমিং একটু না-পছন্দ হলো অধমের।
দ্বিতীয় ছবিটা সবচেয়ে ভালো লেগেছে।

উদ্ভ্রান্ত পথিক এর ছবি

ধন্যবাদ দেঁতো হাসি

---------------------
আমার ফ্লিকার

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

সচলের সবাই সিলেট যায় কেন?

ছবিগুলা দারুণ...

উদ্ভ্রান্ত পথিক এর ছবি

ধন্যবাদ দেঁতো হাসি

---------------------
আমার ফ্লিকার

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

৪ নং ফটোটা জোশ!!!

আর হাতে বোতলে কি, আখের রস? খাইছে

উদ্ভ্রান্ত পথিক এর ছবি

টাইগার খাইছে

---------------------
আমার ফ্লিকার

কাকতাড়ুয়া [অতিথি] এর ছবি

লেখালেখি খুব একটা ভাল পারি না

আপনার ভাই লেখালেখি ভালো পারার দরকার কী!
ভয়াবহ সুন্দর ছবি তুলেন আপনি। অদ্ভুত!

অতিথি লেখক এর ছবি

খুব সুন্দর ছবিগুলো। আপনার দেখবার চোখ ভালো। কম্পোজিশনগুলো বেশ প্রাণবন্ত।

_______
চিন্তিত (sajjadfx@জিমেইল.কম)

বালক [অতিথি] এর ছবি

সক্কলে সিলেট যাইতেছে মন খারাপ দেহি মুইও কবে যাইতি পারি।
ফুডো অনেক ভালু হইছে চলুক

লুৎফুল আরেফীন এর ছবি

ছবিগুলা সুন্দর, ক্যামেরা যাইই হোক।

উদ্ভ্রান্ত পথিক এর ছবি

ধন্যবাদ দেঁতো হাসি

---------------------
আমার ফ্লিকার

মুস্তাফিজ এর ছবি

ভালো ছবি পাইছেন

...........................
Every Picture Tells a Story

উদ্ভ্রান্ত পথিক এর ছবি

ধন্যবাদ বস দেঁতো হাসি

---------------------
আমার ফ্লিকার

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি সিলেট ঘুইরা পোস্ট দিলাম... তারপরে দেখি সবাই খালি সিলেট যায়... এইটারেই কয় "মহাজ্ঞানী মহাজন, যে পথে করে গমণ, সেই পথ প্রাতঃস্মরণীয়" চোখ টিপি

ছবি ভালো লাগছে। চালায়া যান...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তিথীডোর এর ছবি

আহ্ সিলেট, আবার কবে যে যাওয়া হবে...

ছবিগুলো দারুণ!!

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তিথীডোর এর ছবি

আহ্ সিলেট, আবার কবে যে যাওয়া হবে...

ছবিগুলো দারুণ!!

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।