ফটোব্লগ- হাবিজাবি ছবি আর সাথে হিজিবিজি কথা

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শুক্র, ২৫/০৯/২০০৯ - ৩:৩০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমার ধারনা মানুষের সবচেয়ে প্রিয় সময়টা তার শৈশবকাল। মাঝে মাঝে মনে হয় ধুর, কেন যে বড় হয়ে গেলাম। অবশ্য আমি এখনও পিচকি। বড়দের অনেক ঝামেলা, ছোটদের সেইটা নাই। যা খুশি করার সেই মজাটা থাকেনা বড়দের। যখন ছবি তুলতে বের হই বা কোথাও যাই, ছোটদের মজার সেই যা ইচ্ছে তাই এর মাঝে আমার হারানো শৈশব খুঁজি। এই যেমন এই ছবিটার মত, যদি এভাবে আবার হেঁটে বেড়াতে পারতাম...
#১
Learning to fly (by ~KaKTaRuA~)

অথবা, এইরকম হুদাই মাটিতে গড়াগড়ি করে খেলা...মনের ইচ্ছে মত যা খুশি কর। কোন কিছু নিয়ে ভাবনা নেই। চিন্তা নেই। মনের আনন্দটুকুই সব...
#২
Durbar, Duronto, Durdanto Shoishob ( Irresistable Childhood ) (by ~KaKTaRuA~)

এইরকম নির্ভেজাল আনন্দ বা হাশিমুখ আর কোথায় পাব...
#৩
Living With Joy ! (by ~KaKTaRuA~)

#৪
Living with Joy ! (by ~KaKTaRuA~)

# ৫
Running along with the Dream Waves ! (by ~KaKTaRuA~)

কিংবা এমন করে তাকিয়ে কত কিছু ভেবে ফেলা

#৬
See Thyself ! (by ~KaKTaRuA~)

#৭
Lost in Thought ! (by ~KaKTaRuA~)

#৮
...as it is a part of him... (by ~KaKTaRuA~)

খুব ভাল লাগে যখন এমন মুখ দেখি

#৯
Ongkure Oitijjo (by ~KaKTaRuA~)

কিন্তু এমন দৃশ্য যে দেখতে ভাল লাগেনা

#১০
A curious glance to the outer world through the Unbearable Barrier ! (by ~KaKTaRuA~)

এমন কত হাজারো ছবি মনে ভেসে উঠে বারবার। ছোটবেলার বন্ধুরা কিন্তু একেবারেই অন্যরকম। ওরা ছায়ার মত কিন্তু মিশেই থাকে নিজের সাথে।

#১১
With Friends Surrounded... (by ~KaKTaRuA~)

খুব ইচ্ছে করে সেই দিনে ফিরে যাই। যেখানে রাতে কুপির আলোতে গোল হয়ে সবাই বসে রুপকথার গল্প শুনতাম।
তাই, ইদানিং অর্নব এর একটা গানের এই লাইন কটা মাথায় বেশ ঘুরে...
"কোথাও নেই ঝুমঝুম অন্ধকার, তক্ষক ডাকা নিশুতিতে, রুপকথা শুনে শিউরে উঠে না গা। সপ্নে আমার শরীরে কেউ ছড়ায় না শিউলিফুল, আলোর আকাশ নুয়ে এসে ছুঁয়ে না কপাল।"

#১২
Making of a fairytale (by ~KaKTaRuA~)

প্রিয় শৈশব, ভাল থেকো।

সবার শেষে কিছু কথা...

১. শাওন দা, মুস্তাফিয ভাই, বন্ধু মেহদি এর ফোটোব্লগ দেখে দেখে আর কদিন আগে হিমু ভাইয়ার অনুপ্রেরনায় আমিও সাহস করে লিখে ফেললাম একখান ফোটোব্লগ। দেখসেন, হিমু ভাই, কইসিলাম না, একটা লিখা ফালামু।

২. # ১২ বাদে সব ছবি আমার আগের খেলনা ক্যামেরা একটা পয়েন্ট এন্ড শুট দিয়ে তোলা। মাঝে সুযোগ পেলে অন্য কারোর এস এল আর দিয়ে তোলার চেস্টা করতাম। # ১২ তাই সেইরকম একজনের নাইকন ডি ৮০ দিয়ে তোলা। কিছুদিন আগে হাতে এস এল আর পেলাম, নাইকন ডি ৯০। এখন খালি ক্যামেরা নিয়া গুতাই, আশেপাশে যা পাই, তাই তুলি।

৩. এটা আমার প্রথম ফোটোব্লগ, কাজেই বানান ভুল থাকবেই। তাই আগেই ক্ষমা চেয়ে নিচ্ছি। আশা করি, পরে ঠিক হয়ে যাবে।

নির্জন স্বাক্ষর


মন্তব্য

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

চমৎকার সব ছবি ... কয়েকটাকে মনে হয় ফ্লিকারে আগে থেকেই ফেভারিট করা আছে হাসি
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

অতিথি লেখক এর ছবি

হ, মনে আছে, আপনে কয়েকটা ফেভারিট করসিলেন।
অনেক ধন্যবাদ। হাসি

নির্জন স্বাক্ষর

রানা মেহের এর ছবি

অপূর্ব সব ছবি
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ হাসি

নির্জন স্বাক্ষর

_প্রজাপতি এর ছবি

অদ্ভুত সুন্দর ছবিগুলো, সচলে সুস্বাগতম।
----------------------------------------------------------
ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

অতিথি লেখক এর ছবি

অনেক ধন্যবাদ হাসি

নির্জন স্বাক্ষর

মেহদী হাসান খান এর ছবি

শাবাশ আশরাফ! শাবাশ! কোলাকুলি!

ফ্লিকারে খালি ছবি দেখা যায়, খুব বেশি হলে তার সাথে ইংরেজী দুই-একটা লাইন। সচলের ফটোব্লগের মত নিজের ভাষায় নিজের কথাটা শোনা হয়না।

আরো নামাও সময় করে।

অতিথি লেখক এর ছবি

আসো সাথে ঈদ এর কোলাকুলি টাও সাইরা ফালাই বন্ধু। দেঁতো হাসি
ঠিক কইসো, ফটোব্লগ জিনিসটাই অন্যরকম, ইচ্ছে আছে আরো লিখার।
তোমার মন্তব্য পাইয়া খুবি ভালা লাগলো মোগলি। হাসি

নির্জন স্বাক্ষর

সাইফ তাহসিন এর ছবি

আহা! দারুণ সব ছবি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

শৈশব আসলেই দারুন। দেঁতো হাসি

নির্জন স্বাক্ষর

মূলত পাঠক এর ছবি

চমৎকার ছবি !

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ। হাসি

নির্জন স্বাক্ষর

বর্ষা এর ছবি

ওরে ওরে!! মরি মরি!!! কি অসাধারণ সব ছবি... তাও আমার প্রিয় শিশুদের নিয়ে। ২, ৩, ১১ বেশী ভালো লাগ্লো!!!

********************************************************
এক মৎস্যকন্যার কথিকা

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

অতিথি লেখক এর ছবি

আমারো বাচ্চা কাচ্চা অনেক প্রিয়। ছবি তুলতে বের হলেই ওদের দিকে চোখ থাকে বেশি। ধন্যবাদ। হাসি

নির্জন স্বাক্ষর

ধুসর গোধূলি এর ছবি
অতিথি লেখক এর ছবি

দেখাদেখির কিছু নাই,কিন্না ফালান একটা ধুগো দা। এইডা যে কি জিনিস, হাতে থাকলে হাত খালি নিশপিশ করে। দেঁতো হাসি

নির্জন স্বাক্ষর

প্রকৃতিপ্রেমিক এর ছবি

কয়েকটা ছবি বেশ লাগলো। তবে আমার কিছু মতামত আর একটা প্রশ্ন আছে।

মতগুলো এরকম:

আপনার একনম্বর ছবি আর ৫ নম্বর ছবি যদি তুলনা করি তাহলে বলবো ৫ নম্বর ছবিটা ১এর মত করে তুললে ভালো লাগতো। মানে হলো চারপাশের অংশগুলো ৫নম্বরে আসতে হতো। আর ১ নম্বরটা একটু চ্যাপ্টা করে দিলেই ভালো লাগত মনে হয়।

প্রায়ই দেখি ফটোগ্রাফাররা ছবি কেটে চারকোণা করে ফেলে। আমার কাছে বিষয়টা একদম ভালো লাগেনা। আমি একটু সেকেলে, হয়তো সেজন্যই ছবির মূল আসপেক্ট রেসিও আমার কাছে বেশি আবেদন পায়। সে যাই হোক।

প্রশ্ন:

সরিষার ক্ষেতের ছবির কথা বলছি-- এধরনের ছবি প্রায়ই দেখি এবং অবধারিতভাবে ছবির মধ্যে লাল বা উজ্জ্বল রঙের জামা পরিহিত বচ্চার উপস্থিতি লক্ষ্য করি। প্রশ্ন হচ্ছে আপনার ছবিটা কি সাজানো না ন্যাচারাল?

সবগুলো ছবির মধ্যে ৮ নম্বরটা টেকনিক্যালি সবচেয়ে ভালো লেগেছে। আর শৈশবের ছবিটা সবচেয়ে আবেদনময়।

...............................
নিসর্গ

অতিথি লেখক এর ছবি

আপনাকে অনেক ধন্যবাদ পিপিদা। ফ্লিকারে আমার কয়েকটি ছবিতে আপনার কমেন্ট পেয়ে খুব ভাল লেগেছিল, আজ এখানে পেয়ে ভাল লাগছে। হাসি

আপনার মতের সাথে আমি একমত। ১ নম্বর ছবিটা হচ্ছে আমার তোলা একেবারে প্রথম দিকের ছবি ওই খেলনা ক্যামেরাটা হাতে পেয়ে। ফোটোগ্রাফির শখ সেই ছোটবেলা থেকেই, ক্যামেরা ছিল না, তাই হাতের কাছে যা পেতাম, তাই দিয়ে তুলতাম। ক্যামেরাটা হাতে পেয়ে এইটাই ছিল আমার প্রথম ভ্রমন ছবি তোলার জন্য। যা দেখি, সেটাই তুলি। তোলার সময়ে চিন্তা করিনি তেমন। করলে পিচকিটাকে ফ্রেম এর মাঝে হয়ত রাখতাম না, এবং আমি যে ভাবে বললেন, ৫ নম্বর ছবির মত চারপাশের অংশ আসত। তবুও কেন জানি ছবিটা আমার খুবি প্রিয়, তাই যে ভাবে আছে সেভাবেই রেখে দিয়েছি। হাসি

সরিষা ক্ষেতের ছবিটা অনেক খানি ন্যাচারাল আর একটু খানি সাজানো। এটা ধামরাই এলাকা থেকে তোলা, ক্ষেতে এমন অনেক পিচকি কাজ করছিল, তার মধ্যে এর জামাটা এমন রঙ্গিন তাই আমার টার্গেটে ছিল এই পিচকির ছবি তুলবই এবং না জানিয়ে। অনেক চেস্টা চরিত্র করার পরেও তেমন ভাল হচ্ছিল না কারন, ছেলেটা ছিল ভীষন গম্ভির টাইপ। মুখে হাসি না থাকলে পিচকিদের ছবি কখনি আমার কেন জানি ভাল লাগেনা, ওই হাসির জন্যই আমাকে একটু আগডুম বাগডুম কথা বলে অনেক কস্টে ওকে হাসিয়ে ছবিটা তুলতে হয়েছে। সবকিছুই ঠিক ছিল, তাই অনেক খানি ন্যাচারাল, আর কায়দা করে হাসিয়ে, ওকে জানিয়ে তোলার জন্য একটু খানি সাজানো। হাসি

নির্জন স্বাক্ষর

প্রকৃতিপ্রেমিক এর ছবি

সচলে থেকে যান, মাঝে মাঝে ছবি পোস্ট করুন, আমরা দেখি আর মন জুড়াই।

রেনেসাঁ [অতিথি] এর ছবি

দুচোখ আজও খুঁজে ফিরে ফেলে আসা ছেলেবেলা.........

অতিথি লেখক এর ছবি

হাসি

নির্জন স্বাক্ষর

রণদীপম বসু এর ছবি

মাইনাস ! কারণ এরকম দুর্দান্ত সব ছবি দেখলে আমার দুই-মেগাপিক্সেলটা তাৎক্ষণিক ছুঁড়ে ফেলে দিতে ইচ্ছে হয ! মানুষ এতো সুন্দর সুন্দর ছবি উঠায় কেমনে !

৪ নম্বরের সর্ষেক্ষেতের ছবিটাকে একটু মডেলিং মডেলিং মনে হয়। বাকিগুলো দারুণ ন্যাচারাল এবং অসাধারণ ! আহা শৈশব !
-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

গরীব [অতিথি] এর ছবি

দাদা আপনার ২ মেগাপিক্সেল কথাটা চ্রম!
প্রেমে পইড়া গেলাম কথাটার।

গরীব
সাউথ কোরিয়া

অতিথি লেখক এর ছবি

হায় হায় রন দা, বলেন কি...ফেলে দিয়েন না। ক্যামেরা খুব ভাল জিনিস। হাসি

সরিষা ক্ষেতের ছবিটায় পিচকির মুখে হাসি আনতে একটু কায়দা করতে হয়েছিল, তাই একটু মডেলিং ভাব চলে এসেছে।

তবে আপনার সাথে আমিও বলি, "আহা শৈশব"
ধন্যবাদ আপনাকে। হাসি

নির্জন স্বাক্ষর

সুহান রিজওয়ান এর ছবি

২,৭, ১১ একদম অমানবিক ছবি হইসে ভাই !!!
চলুক চলুক
---------------------------------------------------------------------------

মধ্যরাতের কী-বোর্ড চালক

অতিথি লেখক এর ছবি

দেঁতো হাসি
অনেক ধন্যবাদ ভাই।

নির্জন স্বাক্ষর

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ফ্লিকারে আপনার ছবিতে মন্তব্য করে আরাম পাচ্ছিলাম না। এখন বেশি করে কথা বলতে পারবো। এখানে পেয়ে তাই ভালো লাগলো।
আপনার ছবি আমার ভালো লাগে। পয়েন্ট এন্ড শুট দিয়ে এতো সুন্দর ছবি তোলেন? চোখ রে ভাই আপনার...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

আরে নজরুল ভাই, আমারো এখানে আপনাদের সবার অনুপ্রেরনা পেয়ে সত্যি খুব ভাল লাগছে। হাসি

নির্জন স্বাক্ষর

অতিথি লেখক এর ছবি

দারুন সব ছবি...অসাধারন... হাসি

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ। হাসি

নির্জন স্বাক্ষর

উদ্ভ্রান্ত পথিক এর ছবি

আরে কাকতাড়ুয়া দেখি সচলে!! ৬নং এর প্রতিফলনটা সুন্দর লেগেছে। আশা করছি সচলে নিয়মিত দেখবো

----------------------
আমার ফ্লিকার

---------------------
আমার ফ্লিকার

অতিথি লেখক এর ছবি

দেঁতো হাসি
আমিও আশা করি কাকতাড়ুয়া সচলে থাকবে।
ধন্যবাদ অনিক।

নির্জন স্বাক্ষর

গৌতম এর ছবি

দারুণ দারুণ সব ছবি। ক্যামেরা কেনার লোভ জাগছে।

আচ্ছা, ছবি তোলার পর কোনো ছবি এডিটিং সফটওয়্যারে কি কিছু করতে হয় কি? আমি আগে মাঝে মাঝে টুকটাক ছবি তুলতাম, কিন্তু কখনোই এমন দুর্দান্ত ছবি তুলতে পারি নি। অনেকে বলে ছবি তুলে ছোটখাটো কিছু এডিট করতে হয়। তাই কি?

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

::: http://www.bdeduarticle.com
::: http://www.facebook.com/profile.php?id=614262553/

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

অতিথি লেখক এর ছবি

লোভটা আরো জাগ্রত করেন ভাই। দেঁতো হাসি

ছবি এডিটিং টা আসলে ছবির প্রয়োজনীয়তার উপর। আমার মতে ছবিটা আপনি কিভাবে দেখাতে চাচ্ছেন তার উপর ভিত্তি করে এডিটিং হবে। অনেকেই এডিটিং পছন্দ করেন না, যা আসে তাই রেখে দেন। আপনার কথা ঠিক যে, ছবি তুলে ছোটখাটো কিছু এডিট করতে হয় ছবির প্রয়োজনে। আমার কাছে এডিটিং টা আলাদা একটা আর্ট মনে হয়। আমি দেখেছি, আপাতদৃস্টিতে একটি ম্যাড়ম্যাড়া ছবিকেও মানুষ বানিয়ে দেয় ভাল হাতের এডিটিং।

আরেকটা জিনিস, ক্যামেরার একটা বড় ভূমিকা এখানে আছে। প্রি-প্রসেসিং এ ছবি ভাল করে তুলতে পারলে পোস্ট-প্রসেসিং এর অত দরকার পরেনা এটা সত্যি।
কিন্তু আমি যে অত শত ভাল বুঝিনা, নিতান্তই শিশু ছবি তোলায়। আরো সুন্দর করে ব্যখ্যা করতে পারবেন বড় ভাইয়ারা। ভাইয়ারা কিছু বলেন।

ধন্যবাদ গৌতম ভাই। হাসি

নির্জন স্বাক্ষর

মাহবুব লীলেন এর ছবি

অসাধারণ ছবি আর তার চেয়ে অসাধারণ সাবজেক্ট
ছবিগুলোকে যদি এই সাবজেক্টের পুরো একটা গল্পের অংশ বানিয়ে ফেলা যেত তাহলে আরো দুর্ধর্ষ হয়ে উঠতো পুরোটাই

অতিথি লেখক এর ছবি

দারুন বলেছেন লীলেন ভাই। আমি চেস্টা করব অবশ্যই। আপনাকে কৃতজ্ঞতা জানাই। হাসি

নির্জন স্বাক্ষর

অতন্দ্র প্রহরী এর ছবি

ছবিগুলো অসম্ভব সুন্দর। আপনার কাছ থেকে আরো ফটোব্লগ আশা করছি। হাসি

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ। এখানে সবার সারা পেয়ে খুব ভাল লাগছে। আশা করি আরো লিখব। হাসি

নির্জন স্বাক্ষর

আরিফ জেবতিক এর ছবি

পয়েন্ট এন্ড শুট দিয়েও যে কী ম্যাজিক দেখানো যায় এই পোস্ট তার একটা উদাহরন।

আপনি ভাই জাত ফটোগ্রাফার।

অতিথি লেখক এর ছবি

আপনার মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। হাসি

নির্জন স্বাক্ষর

রেনেট এর ছবি

অদ্ভুত সুন্দর! অসাধারণ!!! চলুক
---------------------------------------------------------------------------
একা একা লাগে

---------------------------------------------------------------------------
একা একা লাগে

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ রেনেট ভাই। দেঁতো হাসি

নির্জন স্বাক্ষর

ভুতুম এর ছবি

খুব সুন্দর প্রতিটা ছবিই।

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ। হাসি

নির্জন স্বাক্ষর

দময়ন্তী এর ছবি

ছবিগুলো বড় ভাল৷ চলুক
-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

অতিথি লেখক এর ছবি

হাসি

নির্জন স্বাক্ষর

mmfaisal এর ছবি

অতি চমৎকার লেখা আশরাফ, চালায় যাওয়

অতিথি লেখক এর ছবি

আরে রাজু ভাই যে....অনেক ধন্যবাদ তোমাকে । হাসি

নির্জন স্বাক্ষর

শাহেনশাহ সিমন এর ছবি

মুগ্ধ!!! চলুক

_________________
ঝাউবনে লুকোনো যায় না

অতিথি লেখক এর ছবি

দেঁতো হাসি

নির্জন স্বাক্ষর

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।