শুনতে কি চাও তুমি ?

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: মঙ্গল, ২৬/০৭/২০১১ - ৯:৫১অপরাহ্ন)
ক্যাটেগরি:

সিঁড়ি বেঁয়ে গাড়ীবারান্দায় এসে দাঁড়িয়েছি। অফিস যাব কিন্তু বাইরে ঝুম বৃষ্টি হচ্ছে! আমাকে দেখে বৃষ্টি তার গতি আরও বাড়িয়ে দিলো। উপরওয়ালা মনে হয় আমাকে বিশেষ একটা পছন্দ করেন না, আমি যখন সিরিয়াস মুডে থাকি তখনি দেখা যায় উনি এধরনের ইয়ার্কি করেন! গেট থেকে মাথা বাড়িয়ে রিক্সা খোঁজার চেষ্টা করলাম! একটা রিক্সা দেখতে পেয়ে চেঁচিয়ে ডাকলাম। রিকশাওয়ালা লম্বা লম্বা প্যাডেল মেরে চলে গেলো, আমার দিকে তাকালও না। আমার ছাতা নেই তাই বের হয়ে সামনে যেতে পারছি না। ছাতা নিয়ে আমার একটা ট্রাজেডি আছে –আমি যতো বার ছাতা কিনেছি, কোন অদ্ভুত কারণে সাত দিনের মাথায় সেটা হারিয়ে যায়! তিন বছর আগে কোন একটা বর্ষণ মুখর রাতে বাসায় ফিরে যখন আবিষ্কার করলাম আমি আবারও ছাতি হারিয়ে ফেলেছি, রাগে দুঃখে পণ করলাম এ ইহ জীবন আমি ছাতা ছাড়াই পার করবো! তিন বছর পর আমি পরকালে না গেলেও আমার পণ ভেঙ্গে গেলো! প্রিয় মানুষটার অনুরোধে আবারও একটা ছাতা গিলে ফেললাম! গতকাল রাতে সেটা ট্যাক্সি ক্যাবে রেখে বাসায় চলে এসেছি! এবার অবশ্য সাতদিনের রেকর্ড টি ভেঙ্গে গেছে; ছাতাটা হারাল বারো দিনের মাথায়।

পিছনে খুট করে একটা আওয়াজ শুনে আমার ছাতা বিষয়ক চিন্তা ভেঙ্গে গেলো! ঘুরে তাকিয়ে দেখি আমাদের ফ্লাটের নিচের বাচ্চাটা একটা সাইকেল টেনে আনার চেষ্টা করছে! নীচতলায় একটা খুপরির মতো রুম ভাড়া দেয়া হয়েছে! রুমটিতে টেনেটুনে একটা সিঙ্গেল খাট ঢোকানো যেতে পারে- কিন্তু ওখানে চার জন মানুষের পরিবার কিভাবে থাকে কে জানে!! এই বাচ্চাটিকে আমি দিনের বেলায় দেখিনি, হয়ত আশে পাশেই থাকে কিন্তু আমার ঘার ঘুরিয়ে তাকানো হয় না! রাতে যখন বাসায় ফিরি তখন দেখি ওর বাবার পিছনে দুই ভাই ছুটাছুটি করে খেলছে। ছোট বাচ্চাটি যে সাইকেলটি টেনে আনার চেষ্টা করছে সেটা ওর তুলনায় বেশ বড়। হয়তো এটা ওর বড় ভাইটার সাইকেল! সে হয়তো স্কুলে গেছে এই সুযোগে ও সাইকেলটি নিয়ে বের হয়েছে! বাচ্চাটির হাত থেকে সাইকেলটি পরার উপক্রম হতেই আমি একটু সামনে দৌড়িয়ে গিয়ে ধরে ফেললাম। আমার হাতে সাইকেল পুরোপুরি ছেড়ে দিয়ে বাচ্চাটি একটা বিমের পিছনে লুকল! আমি সাইকেলটা দাড় করে সরে আসতেই বাচ্চাটি আমাকে ডাকল – এই এই! আমি ঘাড় ঘুরিয়ে তাকালাম! বাচ্চাটি আবার বিমের আড়ালে লুকল! এরপর মাথাটা একটু বের করে অদ্ভুত সুন্দর একটা হাসি দিলো! বৃষ্টির উপরে বিরক্তি আর ছাতা হারানোর দুঃখ দুটোই নিমিষে উড়ে গেলো! বাইরে তাকিয়ে দেখি বৃষ্টি অনেকটা কমে আসছে ! বড় বড় পা ফেলে গেট থেকে বেরিয়ে এলাম!
অচেনা মুখগুলোর চেনা সেই সব হাসি গুলো তুলে দিলাম –

১।
DSC_0429

২।
Smile

৩।
Bond Of Brothers

৪।
Smile

ফ্লাটের এই বাচ্চাগুলোকে দেখলে আমার খুব মন খারাপ হয়! ভাবি এদের শৈশবের গল্প গুলো আমাদের মতো হবে না ! এই বর্ষার দিনে এরা কাগজের নৌকো বানিয়ে খেলেনা, গামছা নিয়ে মাঠে জমে যাওয়া পানিতে মাছ মারতে যায়না। পুকুর উপচে কৈ শিং মাছের রাস্তায় আসার গল্প ওদের কাছে হয়ত রূপকথার মতো! বালিশের নিচে লাটিম রেখে এরা ঘুমাতে যায়না! কোন দুপুরে ফেরিওয়ালা খেলনা নিয়ে বাড়ির সামনে আসেনা! ভাবতে ভাবতে নিজের শৈশব মনে পড়ে গেলো! মনে পড়ে গেলো বিকালের জন্য মন আনচান করা অস্থির দুপুরগুলো! বিকাল আসতেই মাঠে দে ছুট – চুরি করে আম, পেয়ারা খাওয়া, সূর্যাস্তের দিকে তাকিয়ে বুক শূন্য হয়ে যাওয়া! রাতে পড়তে বসা - পরদিন আবার স্কুল!

৫।
20100606-DSC_0567

৬।
4706618885_f6f408f0f0_b

৭।
Friendship

আমি হয়তো সেইসব শ্রমজীবী শিশুদের কথা বলতে ভুলে যাচ্ছি কাজের বাস্ততায় যারা শৈশব হারায়, রূপকথার পৃথিবী কখনও বাঁধেনি বাসা যাদের মনের কোনায় !

৮।
DSC_0809-Edit

৯।
DSC_0797-Edit

১০।
Working in field

পড়ে আছে এখনো ঘরের কোনায় জড় করা সেই মার্বেল, লাটিম খেলনা - আমি হয়তো ভুলে গেছি কিন্ত মা, ওদের এখনো ভোলে না! চাইলেই কৈশোরের সেই অখণ্ড অবসর ফিরে পাওয়া যায়না – মন খারাপের দিনগুলতে নিজের ভেতরে উঁকি দেয়াও হয়না -

১১।
I Look Inside Myself

এখনতো বড় হয়ে গেছি, এদানিং ছুটির দিন কাটে অন্য ভাবনায়,অন্য ব্যস্ততায় শৈশবের স্বপ্নে ধুলো জমে গেছে, থাকি প্রিয় মানুষ গুলোর স্বপ্ন ছোঁয়ার আশায়!

১২।
Butterfly dream

অঞ্জন দত্তের গানের মতো –
এদানিং হঠাৎ সেই সুরটা শুনতে যে খুব ইচ্ছে হয়
কিন্তু সে খেলনা ওয়ালা আসেনা পাড়ায় ,
হয়তো অন্য কোথাও অন্য কোন গলি ঘুরে
অন্য কোন কাউকে সে টানছে অদ্ভুত সুরে।।

হুম , গানটির মতো আমারও প্রশ্ন রইলো সবার জন্য–
শুনতে কি চাও তুমি সেই অদ্ভুত বেসুরো সুর?
ফিরে পেতে চাও সেই আনচান করা দুপুর?!!

- মোঃ মোর্শেদ আনোয়ার (পুলক)


মন্তব্য

আশালতা এর ছবি

মুগ্ধ সুন্দর।

৬ নাম্বারের ছবি দেখে মনে পড়ে গেল 'ছেঁড়া ঘুড়ি, রঙিন বল, এইটুকুই সম্বল... বাদবাকি রোদ্দুরে পাওয়া বিকেলবেলা...'

----------------
স্বপ্ন হোক শক্তি

মোঃ মোর্শেদ আনোয়ার(পুলক)  এর ছবি

অনেক অনেক ধন্যবাদ ! মন্তব্য পরে অনেক অনেক ভালো লাগলো! হাসি

আশফাক এর ছবি

সুন্দর

মোঃ মোর্শেদ আনোয়ার(পুলক)  এর ছবি

অসংখ্য ধন্যবাদ!!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

মাই গড!
প্রথম বাচ্চাটা তো অ্যানজেল একটা! মন ভালো হয়ে গেলো একে দেখে। হাসি
ছবিগুলো সুন্দর।

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মোঃ মোর্শেদ আনোয়ার(পুলক)  এর ছবি

ধন্যবাদ! অনেক ধন্যবাদ!

guest_writer এর ছবি

অঞ্জনের সবচেয়ে প্রিয় গানটা মনে করিয়ে দিলেন--- অণু

তিথীডোর এর ছবি

♫♪''শুনতে কি চাও তুমি ?
ছবিতে (Y)। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

মোঃ মোর্শেদ আনোয়ার(পুলক)  এর ছবি

অণু , আপনাকে অনেক অনেক ধন্যবাদ পোষ্টটি পড়ার জন্য!

মোঃ মোর্শেদ আনোয়ার(পুলক)  এর ছবি

অসংখ্য ধন্যবাদ!

তানিম এহসান এর ছবি

এই গানটা আমার খুবই প্রিয়! খুব ভালো লাগলো, ছবিগুলোও ভালো লাগলো। সাত নাম্বার ছবিটা কেন যেন টানলো, আমি আর আমার চাচা-বন্ধু এইভাবে বসে থাকতাম!

মোঃ মোর্শেদ আনোয়ার(পুলক)  এর ছবি

মন্তব্য পরে অনেক ভালো লাগলো! ছবিটি আমারও অনেক পছন্দের!!

ekjon subhakankhi এর ছবি

boss, boss, boss, sei rokom hoise!

মোঃ মোর্শেদ আনোয়ার(পুলক)  এর ছবি

বস বস বস...অনেক ধন্যবাদ হাসি

মৌনকুহর. এর ছবি

আশ্চর্য রকম সুন্দর হয়েছে ছবিগুলো!! চলুক হাততালি

মোঃ মোর্শেদ আনোয়ার(পুলক)  এর ছবি

অনেক অনেক ধন্যবাদ!!

The Reader এর ছবি

অনেক সুন্দর একটি ছবি ব্লগ উপহার দেবার জন্য আসঙ্খ ধন্যবাদ । চমৎকার লাগলো ।

মোঃ মোর্শেদ আনোয়ার(পুলক)  এর ছবি

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ পোস্টটি পরার জন্য!!

মোঃ মোর্শেদ আনোয়ার(পুলক)  এর ছবি

কৌস্তুভ দা ......তথ্যটি দেবার জন্য অসংখ্য ধন্যবাদ !! বিষয়টি অবশ্যই খেয়াল রাখব!

কৌস্তুভ এর ছবি

ভাই, পাবলিক ফোরামে বাচ্চাদের ছবি পোস্ট করার সময় কিন্তু অনুমতি বা রিলিজ ফর্ম ইত্যাদির কথাটা খেয়াল রাখবেন...

ফাহিম হাসান এর ছবি

বিষয়টা বেশ জটিল। তবে আপনার সাথে আমি সহমত। সবার সতর্ক হওয়া উচিত।

মোঃ মোর্শেদ আনোয়ার(পুলক) এর ছবি

কৌস্তুভ দা ......তথ্যটি দেবার জন্য অসংখ্য ধন্যবাদ !! বিষয়টি অবশ্যই খেয়াল রাখব!

ত্রিমাত্রিক_কবি এর ছবি

খুবি ভালো লাগল, বিশেষ করে ১, ৪, ৫, ১০। চালিয়ে যান।

মোঃ মোর্শেদ আনোয়ার(পুলক)  এর ছবি

অসংখ্য... অসংখ্য ধন্যবাদ!!

ফাহিম হাসান এর ছবি

সুন্দর হয়েছে ছবিগুলো! হাততালি

মোঃ মোর্শেদ আনোয়ার(পুলক)  এর ছবি

ধন্যবাদ!! অনেক অনেক ধন্যবাদ!!

Linda Dorothy Talukdar এর ছবি

Onek shundor hoeche chobigulo. . . . .

মোঃ মোর্শেদ আনোয়ার(পুলক)  এর ছবি

অনেক অনেক ধন্যবাদ বন্ধু!!

বন্দনা- এর ছবি

ছবিগুলো দেখে আমি পুরাই বাকরুদ্ধ । বর্ণনা ও ভালো লাগলো পুলক।

মোঃ মোর্শেদ আনোয়ার(পুলক)  এর ছবি

মন্তব্য পরে অনেক অনেক অনেক ভালো লাগলো ! রাত জেগে লেখার কষ্টটাও উবে গেলো ! অসংখ্য ধন্যবাদ! হাসি

Md. Sabbir Rahman এর ছবি

Superb.........khub bhalo laglo.......by the way.....1st pic ta kintu amar bouma r......হো হো হো

মোঃ মোর্শেদ আনোয়ার(পুলক)  এর ছবি

অনেক ধন্যবাদ বন্ধু !! অনেক অনেক!!

মোঃ মোর্শেদ আনোয়ার(পুলক)  এর ছবি

ধন্যবাদ!! ধন্যবাদ!!

অরুপ এর ছবি

হাততালি সুন্দর সুন্দর...................

মোঃ মোর্শেদ আনোয়ার(পুলক) এর ছবি

ধন্যবাদ!! ধন্যবাদ!!

shoptorshi এর ছবি

ছেলেবেলার ছবি সহ গল্পের বই এর ক্থা মনে হল।
অসাধারন photography.

মোঃ মোর্শেদ আনোয়ার(পুলক)  এর ছবি

অনেক অনেক ধন্যবাদ!!

মোঃ মোর্শেদ আনোয়ার(পুলক)  এর ছবি

হাসি অনেক ধন্যবাদ!

ইস্কান্দর বরকন্দাজ এর ছবি

চলুক

মোঃ মোর্শেদ আনোয়ার(পুলক) এর ছবি

হাসি অনেক ধন্যবাদ!

অর্ক রায় চৌধুরী এর ছবি

ছবিগুলো দারুণ, কথামালাটাও মনছুয়ে গেলো।

মোঃ মোর্শেদ আনোয়ার(পুলক)  এর ছবি

অনেক ধন্যবাদ!! মন্তব্য পেয়ে আমারও মন ভরে গেল দেঁতো হাসি

মোঃ মোর্শেদ আনোয়ার(পুলক)  এর ছবি

অনেক অনেক ধন্যবাদ!! ওর নাম তাথৈ !!

দিহান এর ছবি

খুব সুন্দর। প্রথম বাচ্চাটা আসলেই দেবশিশু।

মোঃ মোর্শেদ আনোয়ার(পুলক) এর ছবি

অনেক অনেক ধন্যবাদ!! ওর নাম তাথৈ !!

দুষ্ট বালিকা এর ছবি

তাথৈ নামটা আমার কপিরাইটেড ছিলো! খেল্বোনা! মন খারাপ

সুন্দর পোস্ট! ভালো লেগেছে! হাসি

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

দুষ্ট বালিকা এর ছবি

তাথৈ নামটা আমার কপিরাইটেড ছিলো! খেল্বোনা! মন খারাপ

সুন্দর পোস্ট! ভালো লেগেছে! হাসি

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

মোঃ মোর্শেদ আনোয়ার(পুলক) এর ছবি

তাথৈয়ের খেলার বেপারে কখনই আপত্তি করতে দেখি নি! ঠিক আছে ! ভাবীকে জানায় দিব তার নেক্সট পিচ্চিটার ক্ষেত্রে কপিরাইট বেপারটা মাথায় রাখতে! ... অনেক অনেক ধন্যবাদ!

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

সুন্দর ছবি-কথা ...
আপনার কি আগেও ছবি-পোস্ট ছিল কোন?

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

মোঃ মোর্শেদ আনোয়ার(পুলক)  এর ছবি

অসংখ্য ধন্যবাদ!! হুম আমি এইত কিছুদিন হলো লিখছি! এর আগেও তিনটা পোস্ট ছিল জার একটিতে মনে হয় আপনার মন্তব্য দেখতে পেলাম!! লিঙ্ক গুলো দিয়ে দিচ্ছি -
১. http://www.sachalayatan.com/guest_writer/39451
২. http://www.sachalayatan.com/guest_writer/39732
৩. http://www.sachalayatan.com/guest_writer/39892

guesr_writer rajkonya এর ছবি

পাড়ার ছোট্ট মাঠ, ঘাস নেই আছে ধুলো, ঘাসের অভাব পরোয়া করে না সবুজ বাচ্চাগুলো

গুরু গুরু

মোঃ মোর্শেদ আনোয়ার(পুলক) এর ছবি

লাইনটা অনেক সুন্দর!! খুব ভালো লাগলো :)। অনেক ধন্যবাদ পোষ্টটি পড়ার জন্য !!

মৃত্যুময় ঈষৎ এর ছবি

চলুক চলুক খুব সুন্দর!!!!!

মোঃ মোর্শেদ আনোয়ার(পুলক) এর ছবি

অনেক অনেক ধন্যবাদ!!

ধুসর গোধূলি এর ছবি

চরম! চলুক

আমি ঠিক করছি, আমার যদি কোনোদিন পোলাপান হয়, ঐগুলারে ঘাড় ধরে রিয়েল শৈশব উপভোগ করাবো।

মোঃ মোর্শেদ আনোয়ার(পুলক) এর ছবি

আইডিয়া খারাপ না !! সব বাপ-মা এম্নে ভাবলে মজাই হইত !! অনেক ধন্যবাদ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সুন্দর

______________________________________
পথই আমার পথের আড়াল

মোঃ মোর্শেদ আনোয়ার(পুলক) এর ছবি

অসংখ্য ...অসংখ্য ধন্যবাদ!

আশরাফ মাহমুদ এর ছবি

দারুণ ছবি। ছেলেবেলার কথা মনে পড়ে যায়।

মোঃ মোর্শেদ আনোয়ার(পুলক) এর ছবি

অনেক অনেক ধন্যবাদ!!

রাকিব হাসান এর ছবি

ফিরে যেতে চাই সেই ছোট্ট বেলায়...!! অসংখ্য ধন্যবাদ অসাধারণ এই ছবি ব্লগটির জন্য... লইজ্জা লাগে

মোঃ মোর্শেদ আনোয়ার(পুলক) এর ছবি

অসংখ্য ধন্যবাদ!! হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।