আমি একটি কাঁচপোকা ভালোবেসেছিলাম

ক্রেসিডা এর ছবি
লিখেছেন ক্রেসিডা [অতিথি] (তারিখ: শুক্র, ১১/০৫/২০১২ - ৯:২৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমি একটি কাঁচপোকা ভালোবেসেছিলাম
__________________________________

রঙিন শিকলে আমার শৈশব বাঁধা পড়ে আছে
দামাল উড়ন্ত ঘুড়িতে বাঁধা পড়ে আছে স্নিগ্ধ সুসময়

একদিন আমি খুব আয়োজন করে প্রেমে পড়েছিলাম
একটি কাঁচপোকার;
স্বচ্ছ জলছাপের মতো অথবা চিবুকে জমা আর্দ্র
ঘামের মতো; এই কবিতার প্রতিটি বিচ্ছিন্ন শব্দের মতো
একটি কাঁচপোকা ঢুকে গিয়েছিল আমার ভালোবাসার ঘরে -
তখনো জানতামনা নারী বা নারী-দেহ ভালোবাসায়
আরো সুখ। আমাকে নির্দ্বিধায় বোকা বলতে পারো
সত্যিই আমি ব্যপক ফলনের মতো
ভালোবেসেছিলাম একটি ছোট্ট কাঁচপোকা।

এরপর অনেকটা সময় পেরিয়ে অথবা কিছুই পেরোয়নি চৌকাঠ
ব্যতিক্রম এই - শিল্পসৃষ্টির জন্য কত কিছুই না বদলাই আমরা
এবং
আমি বিশ্বাস করি ঈশ্বর ও ভালোবাসি।
একদিন একখন্ড মেঘের প্রেমে কাটিয়েছি
দিন-মাস-বছর
মহেঞ্জোদারোর ক্ষত বুকে লুকিয়ে মেঘের অনামিকায়
রূপোলি আঙটিটাকে হিংসে করতে শিখেছি লোকচক্ষুর আড়ালে
অথবা আজো মনে রেখেছি
যখন কিছুই ভালোবাসার ছিল না, একটি মাত্র রঙিন জামা
বাতাসের বিপরীতে উড়িয়ে একফালি রোদ্দুর ভালোবেসেছিলাম।

আহা! আমার ভালোবাসারা!
আমি তোমাদের জন্যে এই কবিতার পরবর্তী দুটি লাইন ফাঁকা রেখে

একটুকরো দ্বীর্ঘশ্বাস উৎসর্গ করছি।

যে সকল নারীদের ভালোবেসে ভুলেছিলাম
একটি কাঁচপোকা
একখন্ড মেঘ
একফালি রোদ্দুর;
আমি ইনসোমনিয়াক ব্যর্থ প্রেমিক এই আঁধারে
আরো একটি রাত কাটাচ্ছি
তোমাদের ও আমার শৈশবকে স্মরন করে।

--------

লেখক: ক্রেসিডা


মন্তব্য

তানিম এহসান এর ছবি

চমৎকার!

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

অসাধারণ লেগেছে! আপনার আরও কবিতা পড়তে চাই। (আগেও মনে হয় এই কথাটি বলেছি। হাসি )

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

এই তিনটা ছাড়া আর কিছু পোস্ট করেছেন সচলায়তনে?

http://www.sachalayatan.com/guest_writer/43972
http://www.sachalayatan.com/guest_writer/44150
http://www.sachalayatan.com/guest_writer/44555 (এই লেখা)

একাউন্ট আছে আপনার?

চরম উদাস এর ছবি

চলুক

অরফিয়াস এর ছবি

বেশ ভালো। কিছু কিছু লেখায় চোখ আটকে যায়, এটা সেরকমই হাসি

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

তাসনীম এর ছবি

চমৎকার।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

cresida এর ছবি

ধন্যবাদ জানবেন সবাই।

মুর্শেদ ভাই@ একাউন্ট এর ব্যাপার টা বুঝলাম না।এখানে একাউন্ট আছে কিনা? গেষ্ট হিসেবে তো পোষ্ট করছি। একাউন্ট কবে পাবো জানি না।

ঐ তিনটি লেখা ছাড়া আর কোন লেখা পোষ্ট হয় নাই। যদিও আমি আরো কিছু লেখা দিয়েছিলাম (আমার ব্যক্তিগত মতে, "নামতা" নামে একটা লেখা ছিল, বিঞ্জাপন নামে একটা লেখা ছিল, যা এপ্যুভ হয় নাই, কিন্তু লেখাগুলো আমার নিজস্ব চিন্তাভাবনা ও গঠনগত দিক থেকে আলাদা ছিল। জানি না, কেন হলো না; অথবা আমি হয়তো শিওর না, একটা লেখা পোষ্ট এর পর কতদিন অপেক্ষা করতে হয়। সেটাও পোষ্ট না হবার কারন হতে পারে। এনিওয়ে)

ক্রেসিডা

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

কনফিউশনের জন্য দুঃখিত। আপনি আপনার চমৎকার আরো কিছু লেখা দিন।

আপনার একাউন্টটা পেয়েছি এখানে: http://www.sachalayatan.com/user/dui_shift_er_roddur

cresida এর ছবি

লেখার ব্যাপারটা যদি একটু ক্লিয়ার করতেন, আমার জন্য সুবিধা হতো। যেমন, আজ একটা লেখা প্রকাশ হলো; পরবর্তীতে আবার কবে লেখা দিলে ছাপা হবে, বা এরকম কোন নিয়ম আছে কিনা।

আর একটা ব্যাপার লেখা বাংলায়ই দিব, কিন্তু পিকচার ফরমেটে পোষ্ট দিলে কি বিবেচ্য হবে? কিছু লেখা উপস্থাপনের ও একটা বিষয় খেকে যায়। এখানে লিখে পোষ্ট করলে সেটা বদলে যায়।

ক্রেসিডা

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

১) প্রথম পাতায় এক লেখকের একটি লেখা। অর্থাৎ আপনার একটি লেখা প্রকাশের পর অন্যান্য লেখকের নয়টি লেখা প্রকাশ হতে হবে।

২) পিকচার দিলে গ্রহণযোগ‌্য হবে না। ফরমেটের জন্য ওয়ার্ডে লিখে কপি করে এখানে পেস্ট করুন। তারপর হাতের বামে উপরে Source লেখা বাটন ক্লিক করলে এইচটিএমল সোর্স সহ সচলায়তনে পোস্ট দিন।

এছাড়া খুব সহজে যেটা করতে পারেন সেটা হলো একটি স্পেস প্রকাশের কোড ব্যবহার করতে পারেন। যেমন: " " লিখলে সেটা একটা স্পেস হিসেবে প্রকাশ করবে। উদাহরণ:

                     টেস্ট।

এছাড়া রাইট এলাইনমেন্ট ব্যবহার করতে পারেন। এলাইমেন্ট ড্রপ ডাউন মেনুতে পাবেন এটা।
[right]লেখা[/right]
[center]লেখা[/center]

উদাহরণ:

লেখা

লেখা

এব্যাপারে বিস্তারিত জানতে জিজ্ঞাস্য সেকশনটি দেখতে পারেন।

cresida এর ছবি

ধন্যবাদ।চেষ্টা করবো ফলো করার।

প্রথম পাতা এর ৯ টি লেখা, সেটা কি নীড়পাতা নাকি কবিতা সেকশন এর প্রথম পাতার ৯টি লেখার গ্যাপ?

ক্রেসিডা

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

নীড়পাতা।

মেঘা এর ছবি

অনেক কিছু আমারও জানা ছিলো না। এই ফাঁকে আমিও জেনে নিলাম। তথ্যের জন্য ধন্যবাদ ভাইয়া।

কীর্তিনাশা এর ছবি

আহ্ অসাধারণ একটা কবিতা পড়লাম !

চলুক

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

cresida এর ছবি

ধন্যবাদ কীর্তিনাশা ভাই।

ক্রেসিডা

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আবৃত্তি করার অনুমতি দিবেন?

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

নারী:
রঙিন শিকলে আমার শৈশব বাঁধা পড়ে আছে
দামাল উড়ন্ত ঘুড়িতে বাঁধা পড়ে আছে স্নিগ্ধ সুসময়

পুরুষ
একদিন আমি খুব আয়োজন করে প্রেমে পড়েছিলাম
একটি কাঁচপোকার;
স্বচ্ছ জলছাপের মতো অথবা চিবুকে জমা আর্দ্র
ঘামের মতো; এই কবিতার প্রতিটি বিচ্ছিন্ন শব্দের মতো
একটি কাঁচপোকা ঢুকে গিয়েছিল আমার ভালোবাসার ঘরে -
তখনো জানতামনা নারী বা নারী-দেহ ভালোবাসায়
আরো সুখ। আমাকে নির্দ্বিধায় বোকা বলতে পারো
সত্যিই আমি ব্যপক ফলনের মতো
ভালোবেসেছিলাম একটি ছোট্ট কাঁচপোকা।

নারী
এরপর অনেকটা সময় পেরিয়ে অথবা কিছুই পেরোয়নি চৌকাঠ
ব্যতিক্রম এই - শিল্পসৃষ্টির জন্য কত কিছুই না বদলাই আমরা
এবং
আমি বিশ্বাস করি ঈশ্বর ও ভালোবাসি।
একদিন একখন্ড মেঘের প্রেমে কাটিয়েছি
দিন-মাস-বছর
মহেঞ্জোদারোর ক্ষত বুকে লুকিয়ে মেঘের অনামিকায়
রূপোলি আঙটিটাকে হিংসে করতে শিখেছি লোকচক্ষুর আড়ালে
অথবা আজো মনে রেখেছি
যখন কিছুই ভালোবাসার ছিল না, একটি মাত্র রঙিন জামা
বাতাসের বিপরীতে উড়িয়ে একফালি রোদ্দুর ভালোবেসেছিলাম।

পুরুষ:
আহা! আমার ভালোবাসারা!
আমি তোমাদের জন্যে এই কবিতার পরবর্তী দুটি লাইন ফাঁকা রেখে

একটুকরো দ্বীর্ঘশ্বাস উৎসর্গ করছি।

যে সকল নারীদের ভালোবেসে ভুলেছিলাম
একটি কাঁচপোকা
একখন্ড মেঘ
একফালি রোদ্দুর;
আমি ইনসোমনিয়াক ব্যর্থ প্রেমিক এই আঁধারে
আরো একটি রাত কাটাচ্ছি
তোমাদের ও আমার শৈশবকে স্মরন করে।

নারী:
রঙিন শিকলে আমার শৈশব বাঁধা পড়ে আছে
দামাল উড়ন্ত ঘুড়িতে বাঁধা পড়ে আছে স্নিগ্ধ সুসময়

cresida এর ছবি

মুর্শেদ ভাই@ লজ্জা দিবেন না ভাই! আমি নিতান্তই একজন কলম চালক বা টাইপিষ্ট হাসি অনুমতির কোন ব্যাপার নেই। আবৃত্তি করলে সাউন্ড ফাইলটা শেয়ার করবেন।

ভালো থাকবেন।

ক্রেসিডা

বালক এর ছবি

‌"আহা! আমার ভালোবাসারা!
আমি তোমাদের জন্যে এই কবিতার পরবর্তী দুটি লাইন ফাঁকা রেখে

একটুকরো দ্বীর্ঘশ্বাস উৎসর্গ করছি।

যে সকল নারীদের ভালোবেসে ভুলেছিলাম
একটি কাঁচপোকা
একখন্ড মেঘ
একফালি রোদ্দুর;
আমি ইনসোমনিয়াক ব্যর্থ প্রেমিক এই আঁধারে
আরো একটি রাত কাটাচ্ছি
তোমাদের ও আমার শৈশবকে স্মরন করে।"

এইটুকু বেশি ভালো লেগেছে।

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

অতন্দ্র প্রহরী এর ছবি

খুব ভালো লাগলো কবিতাটা। চলুক

সুমাদ্রী এর ছবি

ওফ কী দারুণ !!
শব্দগুলো যেন একেকটা ফুল আর একেকটা লাইন যেন একেকটা মালা,
মালাগাঁথা শেষ হলে পরে
ঘরময় জুড়ে থাকে শুধু
নামী-বেনামী ফুলের মিষ্টি মৌতাত।

পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

তারেক অণু এর ছবি
cresida এর ছবি

ধন্যবাদ আপনাদের। সবাইকে আলাদা করে রিপ্লাই দিলাম না। শুধু ধন্যবাদ দেবার ছাড়া তো কিছুই করার নেই, সো অহেতুক পোষ্ট রিপিট করে কি লাভ। অপরাগটুকু ক্ষমা করবেন সবাই।

ভালো থাকা হোক।

ক্রেসিডা

স্বনাম এর ছবি

জবাব সংক্ষিপ্ত, পুনারবৃত্ত হবার সম্ভাবনা থাকলেও তা দেওয়া সুন্দর, আকাঙ্ক্ষিত। মিথষ্ক্রিয়ার বিষয়টা সচলে কিন্তু প্রাধান্য পায় বেশ।

cresida এর ছবি

ব্যাপারটা ক্লিয়ার করার জন্যে ধন্যবাদ। পরেরবার খেকে আলাদা করেই রিপ্লাই দেব সবাইকে।

ক্রেসিডা

মেঘা এর ছবি

কবিতাটা আমার ডায়েরীতে লিখে রাখলাম কবি-ক্রেসিডা নাম দিয়েই। জানি না কবির পুরো নাম কী। আমার একটা প্রিয় কবিতার ডায়েরী আছে। সেখানে সব প্রিয় লাইন গুলো আমার মন খারাপের দিনের জন্য তুলে রাখি। এই কবিতাটা নিয়ে তেমন কিছু বলার নেই শুধু মুগ্ধতা ছাড়া।

মেঘা এর ছবি

কবিতাটা আমার ডায়েরীতে লিখে রাখলাম কবি-ক্রেসিডা নাম দিয়েই। জানি না কবির পুরো নাম কী। আমার একটা প্রিয় কবিতার ডায়েরী আছে। সেখানে সব প্রিয় লাইন গুলো আমার মন খারাপের দিনের জন্য তুলে রাখি। এই কবিতাটা নিয়ে তেমন কিছু বলার নেই শুধু মুগ্ধতা ছাড়া।

cresida এর ছবি

মেঘা@ আমার নাম রাজীব। আপনার মন খারাপের দিনে যদি এই লেখা সামান্য রোদ্দুরের আঁচ দিতে পারে, তবে এর খেকে বড় কিছু আমার আর পাবার নেই। "মেঘ" শব্দটা শুধু আপনার আকাশ আর নামের সাথে থাক; আপনার বেচেঁ থাকার পথ সবসময় রোদেলা হোক - এই শুভকামনা রইলো।

ক্রেসিডা

পথিক পরাণ এর ছবি

দুর্দান্ত!!!

The Shaikat Debnath এর ছবি

অপূর্ব। খুব ভালো লাগছে

ত্রিমাত্রিক কবি এর ছবি

চমৎকার

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

সুলতানা পারভীন শিমুল এর ছবি

অসাধারণ!
কবিতাটা বারবার পড়লাম।
অনেক অনেক মুগ্ধতা জানবেন।

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

cresida এর ছবি

ধন্যবাদ জানবেন পরান ভাই, শইকত ভাই, কবি ভাই ও শিমুল আপু!

ভালো থাকা হোক।

ক্রেসিডা

অমি_বন্যা এর ছবি

মন ছুয়ে গেলো।

আসিফ এর ছবি

সচলায়তনে আপনার দারুন কবিতাগুলো দেখে মুগ্ধ হচ্ছি।

আশা করি নিয়মিত লিখবেন। আর মিথস্ক্রিয়াটা বজায় রাখবেন। এত কোয়ালিটি ফিডব্যাক মনে হয় বাংলা ভাষায় আর পাওয়া যাবেনা।

অ ট - সুপ্রিয়া সিরিজের দু'একটা কবিতা দেবেন?

রোমেল চৌধুরী এর ছবি

অসম্ভব ভালো লাগলো! এক ঝুড়ি তারা। প্রায়শঃই এমন মুগ্ধ হতে চাই।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

cresida এর ছবি

ধন্যবাদ বন্যা ও রোমেল ভাই।

আসিফ ভাই@ মূঃলত আপনার কথা শুনে এখানে এসে ঘাটাঘাটি ও কিছু লেখা শেয়ারের চেষ্টা।এনিওয়ে, ধন্যবাদ পড়ার জন্যে, শেয়ারের জন্যে। চেষ্টা করবো সুপ্রিয়া সিরিজ টা পুরোটা পোষ্ট এর জন্য; যদি মডারেশনের এর হাত গলে পোষ্ট এর চান্স পাই।

ক্রেসিডা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।