তবে তাই হোক রাজা-এই ফাগুনে আমি আর রক্ত ঝরাবোনা

হাসান মোরশেদ এর ছবি
লিখেছেন হাসান মোরশেদ (তারিখ: বিষ্যুদ, ১৭/০১/২০০৮ - ৮:২০অপরাহ্ন)
ক্যাটেগরি:

..
ভুলে থাকা গেলে বোধ করি বেশ হতো ।
কিন্তু সুযোগ নেই । চোখের পাতা পেরেকে আটকে দিয়ে দেখানো হয় দৃশ্যায়ন ।হাড়ে হাড়ে টের পাইয়ে দেয়া হয়-'ভালো নেই,ভালো থাকার কিছু নেই'

টের পেলাম সম্প্রতি আবারো,এবং আবারো । এবারের বইমেলায় কথা ছিলো বই বেরুবে- শমন,শেকল,ডানা
দেশে ফেরার পরিকল্পনা সেই মোতাবেক । প্রকাশনার সদয় দায়িত্ব নিয়েছিলেন এক বড় ভাই যিনি নিজে কবি,বই প্রকাশ তার কাছে বানিজ্যের চেয়ে অধিক কিছু । তার প্রকাশনীতে থেকে জন্ম নেয়া বইগুলো হাতে নিলেই বুঝা যায় কতটুকু যত্ন ও মমতায় এক একটা বইয়ের জন্য কাজ করেন তিনি ।

পান্ডুলিপি পাঠানোর পর তিনি উচ্ছ্বসিত হন । আমি সামান্য লেখক কৃতজ্ঞ হই তাঁর প্রতি,তিনি তো কেবল বইয়ের বেনিয়া নন তার চেয়ে বেশী কিছু,একজন কবি । আমি কবিদের ভালোবাসি এবং ইর্ষা করি । আমি কৃতজ্ঞতায় নত হতে হতে তার পাঠানো মেইলের শেষ অংশটা পড়ি

কিন্তু আমার মনে হচ্ছে বইটা প্রকাশ হলে আমাদের ভয় পাবার মতো কিছু একটা ঘটতে পারে
কারণ আমরা জানি না আমরা কী বলতে পারি আর কী পারি না। আমাদের উপর লিখিত নিষেধাজ্ঞা কী কী আছে আমরা জানি কিন্তু আমরা জানি না অলিখিত নিষেধাজ্ঞা কী?

এই কথাটুকু লেখার আগে তিনি একটা লাইন যোগ করেন

এই অংশটা আমি লিখছি যাতে তুমি আমাকে ঘৃণা করতে পারো সেজন্য

হাহ! কাকে ঘৃনা করি আজ নিজেকে ছাড়া?
যে যাপিত জীবন একজন কবিকে,একজন নান্দিককে যিনি আলু পটলের বানিজ্য না করে বই সৃষ্টি করেন- তাঁকে আতংকিত করে,ঘৃনিত হবার প্রনোদনা জোগায়- আমি কি সেই জীবন থেকে খুব দূরে সরে আসতে পেরেছি সত্যি সত্যি?
যদি পারতাম তাহলে আর শমন,শেকল,ডানা লেখারই প্রয়োজন হতোনা ।

খুব কাছের বন্ধুকে মেইল করি ।
সে সাহসী মানুষ । আমাকে থাপ্পড় দেয় কষে

আমি হাসান মোরশেদ হলে এই বই প্রকাশ করতাম অবশ্যই

কিন্তু পরের মেইলেই সে আবার লেখে
আহমেদ নূরের কথা মনে পড়ে যাওয়ার পর এখন আমি ও কনফিউজড

দেশে যাচ্ছি শুনে এখানকার এক শুভার্থী পরামর্শ দেন-

এমনেষ্টির আইডি কার্ড টা সাথের নিতে ভুলে যেওনা

যা শালা! আমি কি দারফুরে যাচ্ছি নাকি এঙ্গোলায়?

প্রকাশক বড় ভাইয়ের স্নেহ টের পাই,আমি আর্দ্র হই,আমি তবু কৃতজ্ঞ থাকি তাঁর কাছে । তিনি লেখক বলেই টের পান-বই প্রকাশের জন্য আমারো কতোটুকু ব্যাকুলতা,সেই আমি যতো সামান্য লেখকই হই না কেনো? পান্ডুলিপি সংশোধনের (আমি কি ভুল করেছি কিছু?) জন্য তিনি বলেলনা আমাকে কারন জানেন যতো ক্ষুদ্র লেখক,অভিমান তার ততো তীব্র ।
বিকল্প পথ খুঁজে বের করা হয়-বই প্রকাশিত হবে লন্ডনের ঠিকানায়!

ধুর ভাল্লাগেনা এইসব ।
আমি ঠিক করেছি মহান রাজার রাজত্বে আমি দু মাসের জন্য নিরীহ পর্যটক হয়ে যাবো । গুনগুনাগুন গান গাইবো,ফলার খাবো । সদ্য বিবাহিত বন্ধুর বউকে দেখতে যাবো,আরেক বন্ধুর বিয়ে খেতে যাবো, বিয়ে খেতে খেতে ঢেঁকুর তুলবো । শহরের যে বালিকারা একদা আমার হৃদয় ও রক্তে যুগপৎ অবহেলা ও আমন্ত্রন ঘটাতো তাদের কারো কারো সাথে দেখা করবো,দেখবো তারা কি বিশ্রী রকমের মাংসের পেকেট হয়ে গেছে ইদানিং । নিজের বৌকে নিয়ে ঘুরতে যাবো কক্সবাজার সেন্টমার্টিন ,দেশপ্রেমিক দীর্ঘশ্বাস ছাড়বো -আহা আমাদের বিচটা ব্রাইটন থেকে কতো সুন্দর,তবু কিছু হলোনা ! বীচ থেকে ফিরে আসার সময় চিপসের পেকেট আর বিয়ারের খালি ক্যানটা ফেলে আসবো ।
একদন রাজধানীর বইমেলায় যাবো । সংস্কৃতি সংস্কৃতি চোঁয়া ঢেকুর তুলবো । আজকালকার লেখকরা কতোটা মেরুদন্ডহীন হয়ে গেছে- এ নিয়ে গঠনমুলক আলোচনায় ও অংশ নেবো

তারপর সময় ফুরোলে ফিরে আসবো ।

বুঝলে রাজা,এই ফাগুনে তোমাকে কোন সুযোগ দিচ্ছিনা ।
অন্য ফাগুনে দেখা হয়ে যেতে ও পারে ।
কখন কি ঘটে যায়,কিচ্ছু বলা যায়না!



ছবি কৃতজ্ঞতা ,পলাশ


মন্তব্য

অছ্যুৎ বলাই এর ছবি

ভয়, ভয়, ভয়। রাষ্ট্রযন্ত্র তবু নাকি গণতন্ত্রের কথাই কয়!
আপনার 'ঠিক করা' কাজগুলো করে এলাম এই এক মাসে। এর বাইরে কয়েকটা ঘন্টা 'কথা বলার' কাজ করেছি। কোন তত্ত্বে দেশ চলে সেই প্রশ্ন অবশ্য কাউকেই করিনি, নিজের মধ্যে নিজেই 'চেপে' গেছি। তার অফিসের গাড়িতে লিফট দিতে দিতে এক বন্ধু বললো, খুব চমৎকার চলছে দেশ।
---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

হাসান মোরশেদ এর ছবি

তবু বাঁচবেই গনতন্ত্র!
----------------------------------------
শমন,শেকল,ডানা

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

হাসান মোরশেদ এর ছবি

সচলায়তন নেবে?
দেশ থেকে ফিরে আসি,তারপর ।
----------------------------------------
শমন,শেকল,ডানা

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

ইশতিয়াক রউফ এর ছবি

নিতেই হবে!! আমি সচলে দেওয়ার কথাই বলতাম, কিন্তু বিকিকিনির কথা ভেবে চেপে গেছিলাম। খাইছে

সবজান্তা এর ছবি

বেশ হয়েছে।

কি দরকার ভাই, রাজার সাথে যুদ্ধ করার। আসেন দেশে। ঘুরেন, ফিরেন। দেখবেন ভালো লাগবে।

যেমন ভালো আমাদের লাগছে, চুপ থেকে।
-------------------------------------------------------
অলমিতি বিস্তারেণ

হাসান মোরশেদ এর ছবি

সেই ভালো,সেই ভালো হাসি
----------------------------------------
শমন,শেকল,ডানা

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

আরিফ জেবতিক এর ছবি

হাসান মোরশেদ এর ছবি

----------------------------------------
শমন,শেকল,ডানা

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সৌরভ এর ছবি

আপোষহীন জীবন হয়না!


আমি ও আমার স্বপ্নেরা লুকোচুরি খেলি


আবার লিখবো হয়তো কোন দিন

হাসান মোরশেদ এর ছবি

হয় না?
----------------------------------------
শমন,শেকল,ডানা

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

আড্ডাবাজ এর ছবি

হয়। আমাদের সুশীল হওয়ার চর্চা করতে হবে। রং আর খোলস বদলাবার বিরামহীন অভ্যাস করতে হবে। তবেই আমরা হবো সফল ও আপোষহীন দেঁতো হাসি

লুৎফুল আরেফীন এর ছবি

পৃথিবীর সকল কবি লেখকের মেরুদন্ড সোজা হউক। .... যেন রাজার সামনে জবাবদিহির সময় দাঁড়িয়ে থাকার শর্ত থাকলে, মেনে চলতে কষ্ট না হয়।

মুজিব মেহদী এর ছবি

সবকথা সবসময় লেখা যায়, প্রকাশ করা যায় না। চাইলে প্রকাশও করা যায়, করে শান্তিতে থাকা যায় না। শুধু তো আর হাতকড়ার ভয় নয়, ভয় চাপাতিরও আছে।
কাজেই লিখুন দ্রুত, ছাপুন ধীরে, বিখ্যাত হন শম্ভুক গতিতে।
.......................................................................................
অপরিপক্কতা সবসময় একরোখা হয়, আর পরিপক্কতা হচ্ছে সর্বগ্রাহী
-সেলিম আল দীন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

নজমুল আলবাব এর ছবি
শেখ জলিল এর ছবি

ধ্যাত! মনটাই খারাপ হয়ে গেলো। আমি প্লান করেছিলাম- হাসান মোরশেদের বইটা সবার আগে কিনবো। তাতো আর হলো না! যাক, সচলায়তনে পড়া হবে নিশ্চয়ই।
...জলপাই পীড়নে লেখকদের মুখও যে বন্ধ হয়ে যাচ্ছে! যাই কোথা?

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

পড়ে আমারও মন খারাপ হয়ে গেল। তবু বলি, অপেক্ষা করুন। একদিন, খুব অচিরেই, কেটে যাবে এই সামরিক অন্ধকার।

জবড়জং জলপাইযন্ত্রের জাঁতাকলে জর্জরিত জনতার জয় অনিবার্য।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

মন খারাপ

ধুসর গোধূলি এর ছবি
অমিত আহমেদ এর ছবি

খুব করে সবাইকে বলছিলাম এবার সচলে প্রকাশনা উৎসব লেগেছে... আরিফ ভাই, আপনি, ক্ষুদ্র আমি, অপু ভাই, লীলেন ভাই... সবাই বই বেরুচ্ছে। আপনার এ খবরে আনন্দটাই মাটি হয়ে গেলো! সত্যি!


ওয়েবসাইট | ফেসবুক | ইমেইল

ক্ষ্যাপা এর ছবি

সুপ্রিয় হাসান ভাই,
দেশের বাইরে আসার পর প্রতিবছর বইমেলা থেকে বই কিনে আমাকে পাঠানো হয় । আপনার উপন্যাসের খবর শুনেই বাসায় বলে দিয়েছিলাম এই বইটা যেন অবশ্যই কেনা হয় । এবার মেলায় সেই বই প্রকাশিত হচ্ছেনা শুনে কষ্ট পেলাম ।
তবে আমার মনে হয় আপনার সিদ্ধান্তটাই ঠিক । দেশের অবস্থা ভিতরে ভিতরে খুবই খারাপ । রাজনীতিক দলের চেয়ে মুক্তমনা মানুষদের বিপদ আরো বেশী ।
যাই হোক ভালো থাকবেন । বইয়ের অনলাইন প্রকাশনা কবে হবে?
অপেক্ষায় থাকলাম পড়ার জন্য ।

-মোহক

মাহবুব লীলেন এর ছবি

আবুল হাসানের একটা কবিতা মনে পড়ছে

দেখোতে আমাকে বোকা বোকা লাগছে কি না
শিশু শিশু লাগছে কি না
আর লাগলেই ভালো
আর এই যেন হয় আমি যেন এরকমই থাকি
এরকম বোকা বোকা। এরকম শিশু শিশু
.............
তোমরা চিনিয়ে দিলে চিনতে পারি ইনি শিশু, ইনি কুকুর আর ইনি পরিত্রাণ

এবার বইমেলায় আমার একটা নিরীহ বই বের হচ্ছে...

হাসিব এর ছবি

ঠিক । ভালো নেই, ভালো থাকার কিছু নেই ।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

বুঝলে রাজা,এই ফাগুনে তোমাকে কোন সুযোগ দিচ্ছিনা ।
অন্য ফাগুনে দেখা হয়ে যেতে ও পারে ।
কখন কি ঘটে যায়,কিচ্ছু বলা যায়না!

'শমন শেকল ডানা' প্রকাশিত হচ্ছে এবারের বইমেলায়।
মোরশেদ ভাইয়ের জন্য তিন উল্লাস!!!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।