ওয়াসফিয়া নাজরীনের সাথে একটি সান্ধ্যকালীন আড্ডা

নীড় সন্ধানী এর ছবি
লিখেছেন নীড় সন্ধানী (তারিখ: বিষ্যুদ, ০৫/০৭/২০১২ - ১:০৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

যাচ্ছিলাম আম কিনতে। খবর পেয়েছি ফরমালিন মুক্ত আম এসেছে এক জায়গায়। যেতে যেতে ভয় পাচ্ছিলাম এতদিন বিষযুক্ত আম খেয়েছি, এখন বিষমুক্ত আম খেলে বদ হজম হবে কিনা। কিন্তু গিয়ে আমের দাম শুনে মস্তিষ্কে মারাত্মক প্রতিক্রিয়া হলো। বিবেকের কাছ থেকে সমাধান এলো ওই দামের বিষমুক্ত আম খাওয়ার চেয়ে খানিকটা বিষ সয়ে নেয়া ভালো। শরীরের নাম মহাশয়, যতটুকু সওয়ানো যায়, ততটাই .....।

আম কিনতে ব্যর্থ হয়ে মনে পড়লো বিশদ বাঙলার আলম খোরশেদ জানিয়েছিলেন ওয়াসফিয়া আসছে বুধবার সন্ধ্যার পর। আড্ডা হবে। ওদিকেই চাকা ঘোরালাম। নির্ধারিত সময়ের দেড় ঘন্টা পরে গিয়ে বিশদ বাঙলার ছোট্ট আড্ডা ঘরে জায়গা পাবো কিনা সন্দেহ আছে। তবু ঘোর প্রতিবেশী মেয়েটাকে এক পলক দেখে আসার সুযোগ হারাই কেন। ঘোর প্রতিবেশী বলাতে অবাক হচ্ছেন? একই শহরের বাসিন্দারা সবাই প্রতিবেশীই তো। তাছাড়া ওয়াসফিয়া যে পাহাড়ে শৈশব কৈশোর কাটিয়েছে তার একটা পাহাড় পরেই আমার বাসা। তার চেয়ে বড় সত্য হলো নিজের শহরের কেউ বিখ্যাত হলে তাকে প্রতিবেশী পরিচয় দিতেই গর্ব হয়।

নির্ধারিত সময়ের এক ঘন্টা পর সাড়ে সাতটার দিকে বিশদ বাঙলায় ঢুকতেই কর্ণধার আলম ভাই জানালেন আর দশ মিনিটের মধ্যেই অনুষ্ঠান শুরু হবে, যানজটের জন্য প্রধান অতিথি শহীদ জায়া বেগম মুশতারী শফি আসতে দেরী করছেন, তিনি ওয়াসফিয়াকে সংবর্ধিত করবেন সবার পক্ষ থেকে। তিনি এসে পৌঁছালেই শুরু হবে। ভেতরে তখনো একটু জায়গা খালি আছে দেখলাম। আর কি, স্যান্ডেল খুলে ভেতরে বসে পড়লাম। সম্পূর্ন ঘরোয়া আয়োজন। বিশদ বাঙলার পনের বাই পঁচিশ ফুটের ছোট্ট আড্ডাঘরটি ততক্ষণে নানা বয়সী মানুষে জমজমাট হয়ে গেছে। পুরো ঘর জুড়ে কার্পেট বসিয়ে আড্ডার বন্দোবস্ত। দেয়ালের একপাশে মুরব্বীদের জন্য একসারি চেয়ার আছে। বাদ বাকী ঘরে সবাই পা ছড়িয়ে আরাম করে বসে আছে কার্পেট জুড়ে।

অভিযাত্রী কই? মেয়েদের মধ্যে কোনজন হবে? পত্রিকার ছবির সাথে মিল আছে কিনা বাস্তবে? গতকালকের পত্রিকায় শেখ হাসিনার চেয়েও লম্বা লাগছিল। সামনের দিকে দেখলাম গাঢ় নীল সুতী শাড়ি পরা একটা মেয়ে লাজুক মুখে মাথা নীচু করে বসে আছে। আমার জায়গা থেকে ভালো করে দেখা যাচ্ছে না। তবে মাথা তুলতেই বুঝলাম ওই মেয়েটিই ওয়াসফিয়া নাজরীন।

যানজট পেরিয়ে মুশতারী আপা আসতে প্রায় আটটা। ইতিমধ্যে ওয়াসফিয়ার মাও এসে গেছেন। যানজট আজকে আমার উপকারই করলো।

অনুষ্ঠান শুরু হয়ে গেল। এটাকে অনুষ্ঠান বললে যুত হয় না। পুরো ব্যাপারটাই ঘরোয়া। মাইক স্পীকারের বালাই নাই। গোল হয়ে মুখোমুখি বসে গল্প করতে করতে প্রজেক্টরে স্লাইড শো দেখা। বিশদ বাঙলার পক্ষ থেকে ওয়াসফিয়াকে একটা লাল সবুজ পতাকা চাদর পরিয়ে দিয়ে মুশতারী শফি সংবর্ধনা শেষ করলেন।

এবার মূল পর্ব। ওয়াসফিয়া তাঁর ছোট্ট জীবনের বিশাল অভিজ্ঞতা ঝুলি থেকে একটু একটু ছাড়তে লাগলেন মুগ্ধ শ্রোতাদের সামনে। বিশ্বাসই হতে চায় না, এই ছিপছিপে সাদামাটা দেখতে মেয়েটি বিশ্বের সবচেয়ে উচ্চতম স্থানে পা রেখেছে।

সহজ, স্বচ্ছ, সরল বর্ননা। গুছিয়ে সুন্দর করে কথা বলতে জানে সে। সাত মহাদেশের সাতটি চুড়ায় উঠবে ওয়াসফিয়া। তিন মহাদেশ শেষ। দক্ষিণ আমেরিকা, আফ্রিকা, এশিয়া। ইউরোপের শীর্ষচুড়ার ৩০০ মিটার নীচ থেকে ফিরে আসতে হয়েছিল ঝড়ের কারণে। আবার যেতে হবে ওটায়। এই ৪টি চুড়ায় উঠতে পারলে মিশন শেষ। খোলামেলা আড্ডার মধ্যে প্রচুর গল্প হলো দেড় ঘন্টা ব্যাপী। ছেলেবেলার গল্প থেকে বড় হয়ে ওঠা পর্যন্ত গল্পের একাংশে যোগ দিলেন ওয়াসফিয়া জননী। প্রশ্নের মুখোমুখি হলো সেও।

প্রশ্নঃ আপনি কি গর্ব বোধ করছেন আপনার মেয়ের এভারেষ্ট জয়ে?
জবাবঃ আমার মেয়ে মোট ৭ টা চুড়ায় ওঠার জন্য নেমেছে, মাত্র তো ৩টায় উঠেছে। ও এভারেষ্টে যখন গেছে আমি ভয়ে থাকতাম প্রতিটা মুহুর্ত, ঘুমাতে পারতাম না। বাকী চারটায় কিভাবে উঠবে ভাবলে আমার বুক আতংকে হিম হয়ে যায়। গর্ব নয় আমি আতংকে আছি।

প্রশ্নঃ মা হিসেবে ওর এত বড় অর্জনের কোন লক্ষণ দেখা গিয়েছিল শৈশবে?
জবাবঃ ও বরাবরই শান্তশিষ্ট লাজুক। কিন্তু শৈশব থেকেই অসম্ভব জেদী ছিল সে। শৈশবেই জেদের চোটে বিছানায় শুয়ে শুয়েও খাট পালংক কাঁপিয়ে ফেলতো।

আড্ডার সুরে অনেক কথা বলেছেন ওয়াসফিয়া। তাঁর কয়েকটা নীচে দিলাম। তবে যেহেতু মগজের মেমোরি থেকে লেখা, আক্ষরিকভাবে হুবহু শব্দ ব্যবহার করা যায়নি।

১) আমাকে ২০০৭ এ চীনারা এভারেষ্টে উঠতে দেয়নি আমার ব্যাগে দালাইলামার ছবিসম্বলিত বই ছিল বলে। কঠোর ভাবে বলেছিল, তুমি জীবনে আর কখনোই তিব্বতে পা রাখতে পারবে না। এবার এভারেষ্টে উঠে নেপাল অংশ থেকে তিব্বতের দিকে ৫০ ফুট নেমে গিয়ে দালাইলামার একটি ছবি বরফে পুতে ছবি তুলে এসেছি। অনেক দিনের জেদ ছিল আমার। পা রাখতে দেবে না আবার!

২) আমাদের গ্রামের কিছু রক্ষণশীল মানুষের কাছে আমি প্রায় অচ্ছ্যুত ছিলাম আমার ধর্মকর্মহীন জীবন যাপনের জন্য। দেশ বিদেশ একা ঘুরে বেড়াই। কিন্তু এবার এভারেষ্ট থেকে ফেরার পর সেই রক্ষণশীল মুরব্বীরাই এসে জড়িয়ে ধরে জানাচ্ছে আমার জন্য প্রতিদিন দুহাত তুলে দোয়া করেছে।

৩) এভারেষ্টকে শেরপারা দেবতা মান্য করে। কিন্তু এভারেষ্টের চুড়ায় উঠতে হয় জুতা পায়ে। দেবতার মাথায় পা দেয়া একটা বেয়াদবী। বেয়াদবীর জন্য আগাম মাফ চাইতে একটা পুজার আয়োজন করা হয়। পুজার বেদীতে নানান জিনিসপত্রের পাশে অভিযাত্রীদের জুতোগুলো রেখে দেবতার পুজো করা হয় যাতে ওই জুতো পরে এভারেষ্টে উঠলেও দেবতা রাগ না করেন। কুসংস্কার আছে যদি কোন কারণে পুজার বেদীটা ভেঙ্গে পড়ে তাহলে সেটাকে অমঙ্গলের সূচক বলে ধরে নেয়া হয়। পথে একটা মেয়ের মৃত্যু ঘটলে শেরপারা স্মরণ করছিল মেয়েটার বেদীটা ভেঙ্গে গিয়েছিল পুজা করার সময়।

৪) কিলিমাঞ্জারো কিংবা একোংকাগুয়ার চেয়ে এভারেষ্ট অনেক কঠিন। তবু এভারেষ্ট আমার ভেতরে নেশা জাগিয়েছে। আমার ইচ্ছে ভবিষ্যতে আমার আমার যতগুলি সন্তান হবে প্রত্যেকটিকে নিয়ে এভারেষ্টে চড়বো।

৫) আমাকে এভারেষ্ট বিজয়ী বলা উচিত নয়। শুনতে ভালো লাগে না। বারণ করেছি তবু মিডিয়া এতেই অভ্যস্ত। এভারেষ্ট অনেক বিশাল ব্যাপার, একে কেউ বিজয় করতে পারে না, আমরা কেবল এভারেষ্ট ছুঁয়ে আসতে পারি।

৬) মুক্তিযুদ্ধ যাদুঘর আমাকে বিশাল একটা পতাকা দিয়েছিল এভারেষ্টের চুড়ায় ওড়ানোর জন্য। অতবড় পতাকা কেউ নেয় না অভিযানে। বেস ক্যাম্পে আমি যখন পতাকাটা ওড়াই, সবগুলো ক্যাম্পের মধ্যে ওটাই ছিল বৃহত্তম পতাকা। সারা পৃথিবী থেকে আসা অভিযাত্রীরা মনে করে বাংলাদেশ এভারেষ্টে বিশাল এক টীম পাঠিয়েছে।

৭) এভারেষ্ট থেকে ফিরে আসার পর বহুবার পুনরাবৃত্ত হয়েছে একটি মন্তব্য - "যখন শুনলা নিশাত আগে উঠে গেছে, তোমার কিরকম লাগলো। মাঝপথ থেকে ফিরে আসতে ইচ্ছে করেনি? নিশাত যখন উঠেই গেছে তখন তোমার আর উঠে লাভ কি?" কেউ কেউ বোঝে না, এভারেষ্টে ওঠা কোন প্রতিযোগিতার বিষয় নয়। ওঠাটাই যোগ্যতা। নিশাত আপা আর আমি কখনোই প্রতিযোগিতা করিনি।

ওয়াসফিয়ার শৈশব কৈশোরের উল্লেখযোগ্য অংশ কেটেছে চট্টগ্রামে। বাবার চাকরীসুত্রে থাকতেন জেমস ফিনলের পাহাড়ে। পড়তেন বাওয়া স্কুলে। তারপর ঢাকা চলে যান। অতঃপর উচ্চশিক্ষা ও গবেষণার জন্য আমেরিকা, স্কটল্যাণ্ড, তিব্বত। তিব্বতে গবেষণা কালীন সময়ে শেরপাদের সাথে বন্ধুতা গড়ে ওঠে। হিমালয়ের সাথে জানাশোনাও তখন। তাদের কাছ থেকেই ট্রেনিং নিয়েই অভিযাত্রার শুরু।

কথার শেষ নেই। ঘড়ির কাটা দেখে আড্ডা সংকুচিত হলো। দশটা বেজে গেছে ততক্ষণে। আনুষ্ঠানিকভাবে আড্ডা শেষ করা হলো। প্রশ্নোত্তর পর্বও শেষ। আড্ডা শেষে ওয়াসফিয়াকে বললাম আমার ছ বছরের জেদী মেয়েটার জন্য কিছু একটা লিখে দিতে। সে লিখলো, "ডিয়ার ওশিন, লিভ ইয়োর লাইফ, লাইফ ইজ হোয়াট ইউ মেক ইট। লাভ ফ্রিডম"।

বাসায় গিয়ে ওশিনকে বইটা দিয়ে অটোগ্রাফের কথা বলাতে সে বললো, "মানেটা বুঝিয়ে দাও বাবা!"।
মুশকিলে পড়লাম। হুবহু অনুবাদ করে দিলে তো আগামীকাল থেকে আর পড়ার টেবিলের কাছ দিয়েও যাবে না, ডাইনিং টেবিলের আশপাশ মাড়াবে না, স্বাধীনতা ঘোষণা করে ধেই ধেই করে সারা ঘর নেচে তোলপাড় করে ফেলবে। তাই বললাম, "তোমাকে ওয়াসফিয়া বলেছে বেশী বেশী করে লেখাপড়া করে বড় হতে, তাইলে তুমিও হিমালয়ের চুড়ায় উঠে এই বরফের আইসক্রিমে ঘুরে বেড়াতে পারবে।"

এত সুন্দর মিথ্যা আমি জীবনে খুব কমই বলতে পেরেছি।


মন্তব্য

নিরবতা এর ছবি

চলুক

নীড় সন্ধানী এর ছবি

পড়ার জন্য ধন্যবাদ আপনাকে হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

নিঃসঙ্গ গ্রহচারী এর ছবি

"এভারেষ্ট অনেক বিশাল ব্যাপার, একে কেউ বিজয় করতে পারে না, আমরা কেবল এভারেষ্ট ছুঁয়ে আসতে পারি।"

ভালো লাগলো কথাটা। আপনার লেখাটাও।

নীড় সন্ধানী এর ছবি

পড়ার জন্য ধন্যবাদ আপনাকে হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

আশফাক আহমেদ এর ছবি

সুদূর ভবিষ্যতে আমার ছেলেপুলেকে ওয়াসফিয়া আপার কাছে নিয়ে যেতে হবে। একটাকে ধরে এভারেস্ট না পাঠালেই নয়

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

নীড় সন্ধানী এর ছবি

হাহাহা, ভালো বলছেন হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

মৃত্যুময় ঈষৎ এর ছবি

বাঙালীর একেকটা অর্জনে-বিজয়ে বুক স্ফীত হতে হতে আকাশে ঠেকে!!! লেখাটা পড়ে মন ভালো হয়ে গেলো নীড়দা। হাসি


_____________________
Give Her Freedom!

নীড় সন্ধানী এর ছবি

এই গর্ব যেন টিকে থাকে হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

দাদা লাষ্টের পেরা ও লাইন দুটুতেই দারুণ মজা পেলাম। আর, বাকি গল্প, সে আর নাই বলি কারন যথারীতি চমৎকার।

নীড় সন্ধানী এর ছবি

নাম কই আপনার? পড়ার জন্য ধন্যবাদ আপনাকে হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

খুব ভালো লাগলো।

সৌরভ কবীর

নীড় সন্ধানী এর ছবি

পড়ার জন্য ধন্যবাদ আপনাকে হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ লেখাটার জন্য । আমাদের মেয়েরা ঘরের কোণে বসে কান্নাকাটি না করে বের হয়ে পড়েছে দিক-বিদিক,শুনতেও প্রাণ্টা জুড়িয়ে যায় ।

নীড় সন্ধানী এর ছবি

নাম লিখেননি। পড়ার জন্য ধন্যবাদ আপনাকে হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ক্রেসিডা এর ছবি

ভালো লাগলো লেখাটা।

চলুক

__________________________
বুক পকেটে খুচরো পয়সার মতো কিছু গোলাপের পাঁপড়ি;

নীড় সন্ধানী এর ছবি

পড়ার জন্য ধন্যবাদ আপনাকে হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

রিসালাত বারী এর ছবি

চলুক

নীড় সন্ধানী এর ছবি

হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

রাতঃস্মরণীয় এর ছবি

চলুক

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

নীড় সন্ধানী এর ছবি

পড়ার জন্য ধন্যবাদ আপনাকে হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

স্বপ্নহীন এর ছবি

হাততালি

নীড় সন্ধানী এর ছবি

হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ইমা এর ছবি

আপনিও গিয়েছিলেন? হাসি আমি বিশদ বাঙলায় প্রোগ্রামটাতে যেতে পারিনি। আজ ওয়াসফিয়া এসেছিলেন আমাদের ভার্সিটিতে এক্সেস একাডেমি গ্রাজুয়েশন প্রোগ্রামে কমেন্সমেন্ট বক্তা হিসেবে। ওনার কথা শুনে বেশ ভাল লেগেছে। "লিভ ইয়োর লাইফ, লাইফ ইজ হোয়াট ইউ মেক ইট" এরকম কিছুই আশা করেছিলাম, এক্সপেক্টেশনটা অনেকটাই পুরোন হয়েছে। হাসি
বরাবরের মতোই লেখাটাও ভাল লেগেছে।

নীড় সন্ধানী এর ছবি

ঠিক তাই!
পড়ার জন্য ধন্যবাদ আপনাকে হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

চলুক

______________________________________
পথই আমার পথের আড়াল

নীড় সন্ধানী এর ছবি

হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

লেখাটা পড়ে ভাল লাগল।
কখনও কখনও এমন চমৎকার মিথ্যে বলারও প্রয়োজন হয়।

নীড় সন্ধানী এর ছবি

নামহীন অতিথি পড়ার জন্য ধন্যবাদ আপনাকে হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

সারা পৃথিবী থেকে আসা অভিযাত্রীরা মনে করে বাংলাদেশ এভারেষ্টে বিশাল এক টীম পাঠিয়েছে

আশা করি একদিন এটাই সত্য হবে।

অঃ টঃ বানানরীতি অনুসারে বিদেশী শব্দ হওয়ায় এভারেষ্ট বানানটা বোধহয় এভারেস্ট হবে।

নির্ঝরা শ্রাবণ

নীড় সন্ধানী এর ছবি

বানানটা নিয়ে দ্বন্দ্ব আছি ।
পড়ার জন্য ধন্যবাদ আপনাকে হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

শিশিরকণা এর ছবি

ষ-ত্ব বিধান অনু্যায়ী বিদেশী শব্দে ষ হয় না। 'স' হয়, উচ্চারন 'sh' হলে 'শ' হয়।

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

শান্ত এর ছবি

ওনার কথাগুলো ভেতরটাকে নাড়িয়ে দেবার মতো।

__________
সুপ্রিয় দেব শান্ত

নীড় সন্ধানী এর ছবি

সত্যিই তাই!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তানিম এহসান এর ছবি

খুব ভাল লাগলো ভাইয়া। শুভকামনা হাসি

নীড় সন্ধানী এর ছবি

পড়ার জন্য ধন্যবাদ আপনাকে হাসি
শুভকামনা আপনার জন্যও

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

স্যাম এর ছবি

চলুক

নীড় সন্ধানী এর ছবি

হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সত্যপীর এর ছবি

. কেউ কেউ বোঝে না, এভারেষ্টে ওঠা কোন প্রতিযোগিতার বিষয় নয়। ওঠাটাই যোগ্যতা।

সাবাস!

..................................................................
#Banshibir.

নীড় সন্ধানী এর ছবি

হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

দারুণ!!!

নীড় সন্ধানী এর ছবি

পড়ার জন্য ধন্যবাদ আপনাকে হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তারেক অণু এর ছবি

ওয়াসফিয়ার সেভেন সামিটের জন্য শুভকামনা।

নীড় সন্ধানী এর ছবি

অনেক শুভকামনা

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সুলতানা পারভীন শিমুল এর ছবি

"আমার ইচ্ছে ভবিষ্যতে আমার আমার যতগুলি সন্তান হবে প্রত্যেকটিকে নিয়ে এভারেষ্টে চড়বো।"
দারুণ তো! দেঁতো হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নীড় সন্ধানী এর ছবি

দারুন চোখ টিপি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

কড়িকাঠুরে এর ছবি

সুন্দর লেখা ।
সন্তানদের নিয়ে এভারেস্ট ছোঁয়া- বাঙ্গালি এবার মানুষ হবে ।
সেভেন সামিট অভিযানের জন্য শুভকামনা ।

নীড় সন্ধানী এর ছবি

নিশ্চই হবে!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

চলুক

লুব্ধক০১

নীড় সন্ধানী এর ছবি

হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

প্রৌঢ় ভাবনা এর ছবি

ওয়াসফিয়ার জন্য শুভকামনা। চলুক

নীড় সন্ধানী এর ছবি

শুভকামনা!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তাসনীম এর ছবি

চলুক

"ডিয়ার ওশিন, লিভ ইয়োর লাইফ, লাইফ ইজ হোয়াট ইউ মেক ইট। লাভ ফ্রিডম"

চমৎকার।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

নীড় সন্ধানী এর ছবি

হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অমি_বন্যা এর ছবি

ওশিনের জন্য লেখা বাক্য দুটো ওর জীবনে প্রস্ফুটিত হোক সে কামনাই করছি। অনেক ভালো লাগলো নীড় দা। হাততালি

নীড় সন্ধানী এর ছবি

পড়ার জন্য ধন্যবাদ আপনাকে হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

জুন এর ছবি

ওয়াসফিয়া করে দেখিয়েছেন। উনার জন্যতো শুভ কামনা রইলই। সাথে আমাদের নিজেদের জন্যও অনেক অনেক বড় একটা কামনা রইল - এবার একটু নড়ে চড়ে বসবে বাংলাদেশের মানুষরা। খালি হিমালয়ের চুড়াতেই নয়; অন্য দিকগুলো থেকেও মানুষ হওয়া শিখব। এইটাও একটা যোগ্যতা, প্রতিযোগিতা নয়।

যদি ভাব কিনছ আমায় ভুল ভেবেছ...

নীড় সন্ধানী এর ছবি

যোগ্যতাই, প্রতিযোগিতা নয়!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অরফিয়াস এর ছবি

"ডিয়ার ওশিন, লিভ ইয়োর লাইফ, লাইফ ইজ হোয়াট ইউ মেক ইট। লাভ ফ্রিডম"

চলুক

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

নীড় সন্ধানী এর ছবি

হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

লুৎফর রহমান রিটন এর ছবি

খুব ভালো লাগলো লেখাটা আর ওয়াসফিয়া নাজরীনকে।

অটোগ্রাফের অনুবাদটাও খুব দায়িত্বশীল অনুবাদ! দেঁতো হাসি

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

নীড় সন্ধানী এর ছবি

দায়িত্বশীল অনুবাদ চোখ টিপি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তিথীডোর এর ছবি

চমৎকার! চলুক

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নীড় সন্ধানী এর ছবি

হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সুমাদ্রী এর ছবি

সুন্দর একটা লেখা। আপনার খুকীর জন্য ভালবাসা রইল। বিশদ বাংলায় কত যে অসাধারণ মুহুর্ত কাটিয়েছি একসময়। অনেক কথা মনে পড়ে গেল। ধন্যবাদ।

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

নীড় সন্ধানী এর ছবি

খুকীকে আপনার ভালোবাসা পৌঁছে দিলাম হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

অনুপ্রেরণাদায়ক-- চলুক

পথিক পরাণ

নীড় সন্ধানী এর ছবি

পড়ার জন্য ধন্যবাদ

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

বাপ্পীহায়াত এর ছবি

চলুক

নীড় সন্ধানী এর ছবি

ধন্যবাদ আপনাকে হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ফজলে রাব্বী এর ছবি

খুব ভাল লাগলো। বিশেষ করে এভারেস্ট ছুঁয়ে আসার কথাটা।।।

অতন্দ্র প্রহরী এর ছবি

লেখাটা দারুণ লাগল পড়ে! চলুক

ওডিন এর ছবি

অনুবাদটা দুর্দান্ত করেছেন হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।