লজ্জা লাগে ভাবতে আমি বাঙালি!

স্বপ্নাহত এর ছবি
লিখেছেন স্বপ্নাহত (তারিখ: সোম, ২২/০৬/২০০৯ - ২:০৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

চারপাশে যা চলতেসে
দেইখ্যা আমার গা রাগে আজ জ্বলতেসে।

আমারই ভাই ভাইয়ের খুনীর
জয়তে সেলিব্রেট করে
ফেসবুকেতে আস্ত স্ট্যাটাস
উসকো ডেডিকেট করে।

কইলে বলে- "তোর তো হৃদয় রুদ্ধ রে ?!
খেলার সাথে ক্যান যে মেশাস যুদ্ধরে!

আজকে দে তো ফাউল এসব চিন্তা বাদ
রগ ফুলিয়ে বল পাকিস্তান জিন্দাবাদ! "

উর্দুতে দেয় জয়ধ্বনি সব বারই
দেখলে এসব সালাম, রফিক, জব্বারই
করতো তাদের নিজেরই ভোজ কাঙালি

লজ্জা লাগে ভাবতে আমি বাঙালি!


মন্তব্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ছড়া ভালো হইছে। আপনি মনে হয় ভবিষ্যতের রিটন।

স্বপ্নাহত এর ছবি

অন্য সময় হলে আপনার এই কমেন্ট দেখে ধেই ধেই করে নাচতাম।
কিন্তু মেজাজ সত্যিই অনেক খারাপ। ফেসবুকে হালচাল দেখে টেখে মুখটা পুরা তিতা হয়ে আছে, মনটাও।

---------------------------------

তবে যে ভারি ল্যাজ উঁচিয়ে পুটুস্‌ পাটুস্‌ চাও?!

---------------------------------

বাঁইচ্যা আছি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

মেজার খারাপ ঠিক আছে। মেজাজ খারাপ না হলে কি এরকম গুল্লি মার্কা ছড়া বের হতো?

হিমু এর ছবি

এইসব বাংপাকিদের পাকিস্তানে গেলমান হিসাবে রপ্তানি করা হোক। এরা সিম্পলি পাকিদের ঠাপ না খেয়ে থাকতে পারতেসে না। ইট উড বি আ গুড রিড্যান্স।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

স্বপ্নাহত এর ছবি

হিমু ভাই, আমার বাঙালি বানান ঠিক আছে তো? নাকি বাঙালী ?

---------------------------------

তবে যে ভারি ল্যাজ উঁচিয়ে পুটুস্‌ পাটুস্‌ চাও?!

---------------------------------

বাঁইচ্যা আছি

হিমু এর ছবি
আজমীর এর ছবি

হিমু সাহেব - কিছু মনে না করলে কিছু কথা বলি ... আমি বেশিদিন হয়নি সচলায়তনে যোগ দিয়েছি ... তবে মনে হয় আপনি আমার চেয়ে বহু আগে থেকেই আছেন ... তাই আপনার ভাষা দেখে অবাক হলাম ...

এরা সিম্পলি পাকিদের ঠাপ না খেয়ে থাকতে পারতেসে না
... আমি ঠিক এইরকম বাংলা চটি বইয়ের ভাষা সচলে আশা করিনি ... পাকিস্তানিদের মন-প্রাণ খুলে গালি দেব, কিন্তু তাই বলে আমরা অধম হয়ে গেলেতো চলবেনা ... আমি খুবই দুঃখের সাথে জানাচ্ছি যে, আমি যদি জানতাম মডারেটর এরকম ভাষা প্রয়োগে কিছু বলেনা, আমি হয়তো যোগ দিতামনা ... আমি ভাবতাম মডারেটর সবই দেখে ... এটা কিভাবে চোখে পড়েনি আমি ঠিক বুঝলাম না ... আমার যা বলার আমি সরাসরি বলা পছন্দ করি বলে আপনাকে সরাসরিই বললাম ...

আজমীর
Smile costs nothing but gives much, so keep smiling.
Kids are always cute.

আজমীর
Smile costs nothing but gives much, so keep smiling.
Kids are always cute.

হিমু এর ছবি

আজমীর সাহেব, আপনার ফিডব্যাকের জন্যে ধন্যবাদ, আশা করি ভবিষ্যতে এটা আমারও কাজে দেবে, মডারেটররাও এটাকে গুরুত্বের সাথে নিয়ে ব্যবস্থা নেবেন।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

খেকশিয়াল এর ছবি

ফাকিস্তান জিতলে না যত গা জ্বলে তার থিকা বেশী জ্বলে এই বাংপাকিগেল্মান (কথাটা চ্রম পছন্দ হইছে) গুলার এইসব শীৎকার শুনলে

------------------------------
'..দ্রিমু য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সাইফ তাহসিন এর ছবি

একমত, এসব বাংপাকিদের পশ্চাৎদেশ দিয়া .... .... ....

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনিকেত এর ছবি

আমার মুখের থুথুগুলো জমিয়ে রেখেছি ওদের জন্যে---

ছড়ার জন্যে দশ লক্ষ তারা---

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আজকা মেজাজটা এমনেই অতিরিক্ত গরম, তার উপরে আরো দিলেন গরম কইরা। শুনলাম তখন নাকি ফেসবুক পাতা বাংপাকি দিয়া ভইরা গেছিলো? উফ, কপাল ভালো আমি আজকা সারাদিন ফেইসবুক বন্ধ রাখছিলাম।

ছড়া চ্রম হইছে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অছ্যুৎ বলাই এর ছবি

যারা খেলার সাথে রাজনীতি মেশাবেন না ফতোয়া দেয়, তাদেরকে জিজ্ঞেস করলেই বলবে বাংলাদেশকে প্রথমে সমর্থন দেয়। বাংলাদেশ ও তো একটি পলিটিক্যাল এনটিটি। খেলার সাথে রাজনীতির কোনো সম্পর্ক না থাকলে তারা কষ্ট করে বাংলাদেশকেই বা সমর্থন করবে - এটা ঠিক না।

আমার ধারণা যারা পাকি সাপোর্টার, তারা আইডেন্টিটি ক্রাইসিসে ভোগে। কোনো প্রকৃত বাঙালি, যার মিনিমাম আত্মমর্যাদা আছে, সে কখনো পাকিস্তানকে সমর্থন করবে না। সুতরাং আপনি এই ইস্যুতে বাঙালি হিসেবে লজ্জা পাইয়েন না। আমাদের লজ্জা পাওয়ার অনেক ইস্যু আছে, তবে পাকি সাপোর্টাররা আইডেন্টিটিহীন, এরা বাঙালির মধ্যে পড়ে না।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

পাকমন পিয়ারুদের জন্য আমি লজ্জা পাই না। তাদের জন্য বরাবরই ঘৃণা বরাদ্দ...

সবজান্তা এর ছবি

গুল্লি

ছড়াটা দারুণ লাগসে।

গতকাল রাত থেকে ফেসবুকে এইসব তিনকোনার ভাই বেরাদরদের োন্দাইতে োন্দাইতে এখন ক্লান্ত লাগতেছে। অবাক লাগে, আমার নিজের লজ্জা লাগে স্ট্যাটাসগুলা দেখলে, আর ওদের কোন লাজ লজ্জার বালাই নাই। সবচেয়ে দুঃখ লাগে মেয়েরা যখন বলে, দ্যাটস মাই আফ্রিদি ! একটা মেয়ে কেমনে ভুলে যে '৭১ সালে তারই সমান বয়েসী কতো মেয়েকে আফ্রিদির বাপ-চাচার গোত্রীয় লোকেরা ধর্ষণ করসিলো।

বলার আসলে কিছু নাই, এই দেশটা এইভাবেই পাকিস্তানের পেটের ভিতরে চলে যাবে। গতকালই মনে হচ্ছিলো, যারা বিদেশ চলে গেছেন, তারা আসলে অনেক বুদ্ধিমানের সিদ্ধান্ত নিয়েছেন। তাঁদের উত্তর প্রজন্ম অন্তত সুস্থ মানুষ হবে। এই দেশে যতো প্রজন্ম হবে, তারা আর কেউ মানুষ হবে না, তারা সব নিজামীর মতো গেলমান হবে।

পুনশ্চ: একটা কথা, শব্দটা সম্ভবত "বুদ্ধ" না, "বুদ্ধু" হবে।


অলমিতি বিস্তারেণ

স্বপ্নাহত এর ছবি

জ্বী ঠিকই বলেছেন। শব্দটা বুদ্ধুই হওয়া উচিত ছিল। ছন্দের মিলের জন্য ঐভাবে লিখেছিলাম। এখন লাইনটা একটু চেঞ্জ করে দিলাম। ধন্যবাদ ভাইজান।

---------------------------------

তবে যে ভারি ল্যাজ উঁচিয়ে পুটুস্‌ পাটুস্‌ চাও?!

---------------------------------

বাঁইচ্যা আছি

স্বপ্নহারা এর ছবি

আমি আন্তরিকভাবে দুঃখিত...আমার মা-বোনদের অপমান করার কোন ইচ্ছা ছিলনা...।স্বপ্নেও ভাবি না!!।।লজ্জিত!...কথাটার এই সহজ অর্থটার চেয়ে অন্য যে অর্থ মাথায় ছিল তা হল পাকি সাপোর্টার রা জারজ! তবে আমি ব্যক্তিগত ভাবে বিশ্বাস করি পাকি সাপোর্টাররা আসলেই পাকিস্তান-কে পিতার ভূমি মনে করে...ভিনদেশে এসে যেভাবে এদের পাকি ভাই ছাড়া চলতে পারেনা ভাব দেখি...খুব লজ্জা হয়!

মডারেটর-দের অনুরোধ আগের মন্তব্য মুছে দিন!

বেগুনী-মডু এর ছবি

আপনার অনুরোধের প্রেক্ষিতে পূর্বের মন্তব্য মুছে দেওয়া হল।

ভূঁতের বাচ্চা এর ছবি

চরম হইসে জিহাদ। এমন ছড়া মাঝেমইধ্যে দিও কিন্তু। আর সেগুলো লেখার পূর্বশর্ত যদি খেপতে হয় তোমাকে তাহলে সেই দায়িত্ব আমি নিতে পারি। আর ওসব পাকি প্রেমিকদের ধিক্কার জানাচ্ছি।
----------------------------------------------

--------------------------------------------------------

সজল দাশ এর ছবি

২৫ মার্চ, ১৯৭১ রাতে ঢাবির কয়েকটা ছাত্রী হলে মেয়েরা ছাঁদ থেকে লাফ দিয়ে সুইসাইড করেছিল। কারণ পাকিদের হাতে ছিল, এই দেশীয় জারজ দের তৈরী করা ছাত্রীদের লিস্ট। আমার রক্ত গরম হয়ে গিয়েছিল এটা জানার পর। মনে হচ্ছিল কুত্তার বাচ্চাদের শেষ করে আসি।

আর আজকে পাকিরা জেতার পর আমার দেশী ভাই ও বোনেরা লাফায়। জারজরা কি জন্মাতেই থাকবে?

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

এ ব্যপারে আপনার কাছ থেকে বিস্তারিত পোস্ট আশা করছি।

hassan এর ছবি

ভাই জোস হৈসে ছরাটা

রায়হান আবীর এর ছবি

চলুক

রেনেট এর ছবি

কিচ্ছু বলার নেই।
---------------------------------------------------------------------------
No one can save me
The damage is done

---------------------------------------------------------------------------
একা একা লাগে

অনীক আন্দালিব এর ছবি

কাইল থেইকা ফেসবুকে এইগুলার লগে ঝগড়া কইরা কইরা টায়ার্ড এখন। ভাবতেছি যত পাকিপ্রেমি আছে সবগুলারে ফ্রেণ্ডলিস্ট থেকে ডিলিট করমু। আফ্রিদিরে ভালোবাসা পাব্লিকের লগে আমার দহরম মহরম নাই।

এইখানে তোমার কবিতা পইড়া খুব শান্তি পাইলাম। আবারও থ্যাঙ্কস।

লুৎফুল আরেফীন এর ছবি

তবে পাকি সাপোর্টাররা আইডেন্টিটিহীন, এরা বাঙালির মধ্যে পড়ে না।

ফাটাফাটি। এককথায় কাম শ্যাষ।

@ স্বপ্নাহত

আহত হইয়েন না। অবাঙ্গালিরা কি করলো সেইটা নিয়া পইরা থাইকেন না।

নিবিড় এর ছবি

এদের দেখলে নিজের কাছে নিজের লজ্জা লাগে


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

খুব ভালো লাগলো।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আগুনের গোলা...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ইশতিয়াক রউফ এর ছবি

নান্টু ঘটকরে ডাক দেন তাহলে... চোখ টিপি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আচ্ছা। দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

গৌতম এর ছবি

জগন্নাথ হলে বন্ধুবান্ধবসহ বাংলাদেশ বনাম পাকিস্তানের খেলা দেখছিলাম। হঠাৎ দেখি সামনে কয়েকজন ধুমসে পাকিস্তানকে সমর্থন করে যাচ্ছে। প্রথমে ভাবলাম বহিরাগত বোধহয়। টিভিরুম থেকে বের করে দিতে যাবো, এমন সময় দেখি ওগুলো আমাদের হলেরই, বড় ভাই। মেজাজ খারাপ করে বসে পড়লাম। ুয়োরের বাচ্চারা তখনও মহাউৎসাহে পাকিস্তানকে সাপোর্ট করেই যাচ্ছে। একটু পর আর ঠিক রাখতে পারলাম না। উঠে গিয়ে সপাট চড় লাগালাম একটার গালে। টিভি বন্ধ করে বললাম, এইখানে পাকিস্তানের সাপোর্টার কে কে আছে বের হ! নাইলে খেলা দেখা বন্ধ। পরে মোটামুটি বন্ধুবান্ধব মিলে কয়েকটাকে পেটাতে পেটাতে টিভি রুম থেকে বের করে দিয়েছিলাম। হলজীবনে এতো সুখ আর কোনো ঘটনাতেই পাই নি।

এখনো কাউকে পাকিস্তান সাপোর্ট করতে দেখলে হাত নিশপিশ করে।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

::: http://www.bdeduarticle.com
::: http://www.facebook.com/profile.php?id=614262553/

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

তাহসিন আহমেদ গালিব এর ছবি

টিভিরুম থেকে বের করে দিতে যাবো, এমন সময় দেখি ওগুলো আমাদের হলেরই, বড় ভাই।

আপনি বলতে চাইছেন যে ঐদিন আপনি আপনার হলের বড় ভাইদেরকে চড় মেরে টিভি রুম থেকে বের করে দিয়েছেন? আমি কথাটা বিন্দুমাত্র বিশ্বাস করি না। এই ধরণের চাপাবাজির কোন মানে নাই।

গৌতম এর ছবি

জনাব গালিব, আপনাকে বিশ্বাস করানোর বিন্দুমাত্র ইচ্ছা আমার নাই, উহা আমার দায়িত্বও নয়। সেই গুণ আপনাকেই অর্জন করতে হবে।

তারপরও বিশ্বাস করাতাম, প্রমাণও দিতে পারতাম। কিন্তু

এই ধরণের চাপাবাজির কোন মানে নাই।
বলার পর আর কিছু বলার থাকে না। ঘটনার পুরোটা না জেনে পূর্বসিদ্ধান্ত ধারণ করে যারা কমেন্ট করে বা উপসংহারে পৌছায়, তাদের বোঝানোর মতো বোকামি না করাই ভালো। আমি আর তাই সেদিকে গেলাম না।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

::: http://www.bdeduarticle.com
::: http://www.facebook.com/profile.php?id=614262553/

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

তাহসিন আহমেদ গালিব এর ছবি

সত্যি কথাটা আর আটকে রাখা সম্ভব হচ্ছিল না, তাই বলে ফেলেছি। যারা সত্য কথা বলে, তাদের এই এক সমস্যা।
যাই হোক ভাই, আপনি দেখা যায় অনেক রাগ করেছেন। আপনাকে অপমান করার কোন ইচ্ছা ছিল না। নিজ গুণে ক্ষমা করবেন।

আর আমাকে "জনাব গালিব" বলে সম্মানিত করার কোন দরকার ছিল না। ধন্যবাদ

গৌতম এর ছবি

আপনি সত্য কথা বলেন জেনে খুবই ভালো লাগলো। কিন্তু এখানে কী সত্যটা বললেন সেটাই বুঝলাম না।

আর রাগ করি নি। তবে অবাক হয়েছি। মানুষের লেখার ওপর বিশ্বাস না থাকলে তো মুশকিল! তাহলে তো এসব লেখা বা কমেন্ট পড়ার মানে থাকে না! বাংলাদেশের সাথে খেলায় যারা পাকিস্তানকে সাপোর্ট করে, তাদের পেটানোর মতো সাহস তখন ভালোভাবেই ছিলো।

আর 'জনাব গালিব' বলে সম্মানিত করাটা দরকার ছিলো। হাজার হোক সত্যি কথাটা আটকে রাখতে পারছিলেন না- এইজন্যই হয়তো সম্মানিত করার দরকার ছিলো।

যাই হোক, সচলে কমেন্ট করছেন ও লিখছেন। এটা ভালো। আশা করি নিয়মিত হবেন। আপনার কাছ থেকে অনেক সত্যি লেখা পাবো- এটা আশা করছি। ভালো থাকবেন। আর হ্যাঁ, এই বিষয় নিয়ে আপনার সাথে আর কোনো কথা হবে না।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

::: http://www.bdeduarticle.com
::: http://www.facebook.com/profile.php?id=614262553/

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

... [অতিথি] এর ছবি

এইটা কী ধরণের কমেন্ট হইল ? আজিব !!!

গৌতম এর ছবি

আজিব ব্যাপারটা ধরতে পারার জন্য ধন্যবাদ।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

::: http://www.bdeduarticle.com
::: http://www.facebook.com/profile.php?id=614262553/

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষানবিস এর ছবি
অনিন্দিতা এর ছবি

স্বপ্নাহত , জবাব নেই।

রানা মেহের এর ছবি

কিছু কিছু বাঙালির পাকিপ্রেম
পাকিস্তানিদের পাকিপ্রেম বেশি

প্রানঢালা গালিগালাজ ছাড়া এদের দেয়ার মতো আর কিছু নেই
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

পারভেজ আহমেদ এর ছবি

"পাকিস্তান জিতলে বাংলাদেশের মানুষ এত খুশি হয় কেন? ৩৮ বছর কি সবকিছু ভুলে যাবার জন্য যথেষ্ট সময়?" - গতকাল আমার ফেসবুক স্টাটাস ছিল এটা। প্রচুর পাকপ্রেমিদের উপদেশ শুনতে হয়েছে এ জন্য। আয়ারল্যান্ডের কাছে হারার পর আশরাফুলকে এমন গালাগালি দিয়েছি, আশরাফুল দেখলে খেলা ছেড়ে দিত। তখন কেউ এত উপদেশ দেয়নি গতকাল যা দিয়েছে। বাংলাদেশ হেরেছে, তখন তাদের কোন চিন্তাই দেখিনি যতটা দুঃশ্চিন্তা করেছে পাকিস্তান নিয়ে। খেলা আর রাজনীতি এক জিনিস না, তুমি ভারতের সমর্থক - এসব উপদেশতো অনেক পুরনো। তাদের আইডেন্টিটি ক্রাইসিস দেখে অবাক হয়ে গেলাম। যা বুঝলাম বাংলাদেশ - পাকিস্তান ম্যাচ হলেও এরা পাকিস্তান সমর্থন করবে। উত্তরে শুধু এইটুকু বললাম যে, তোমরা পাকিস্তান দলের ১২ জন খেলোয়াড়ের নাম এখনই বলতে পারবে, কিন্তু ১৪ ডিসেম্বর পাকিস্তানের দ্বারা শহীদ হওয়া ১২ জন জাতির সেরা সাংস্কৃতিক সন্তানদের নাম বলতে পারবে না। আর এখানেই সংস্কৃতি-খেলা-রাজনীতি এক হয়ে মিশে আছে, ১৯৭১ শুধু একটা রাজনৈতিক বিষয় না, ওটা আমাদের সমগ্র সত্তা, আমাদের অস্তিত্ব।

আজমীর এর ছবি

কিছু মনে করবেন না ভাই, কিন্তু আপনার কবিতা পড়ার পর আমি না হেসে পারিনি ... আপনার কবিতার নাম পড়ে ভাবলাম দারুণ হবে ... হয়েছেও ভাল ... কিন্তু আমার ভাল লাগেনি ... কারণ মোটেও বিষয়বস্তু নয় ... কারণ "লজ্জা লাগে ভাবতে আমি বাঙালি!" নাম দিয়ে একটা কবিতা লিখে আপনি যে পরিমাণ ইংরেজি শব্দের সমাহার দেখিয়ে দিলেন কবিতাটার মাঝে, তা দেখে যদি আবার কেউ আপনার মতই বলে বসে, "লজ্জা লাগে ভাবতে আমি বাঙালি!" ... দুঃখিত আপনার কবিতার মূল বিষয়ের বাইরে কথা লেখার জন্য

আজমীর
Smile costs nothing but gives much, so keep smiling.
Kids are always cute.

আজমীর
Smile costs nothing but gives much, so keep smiling.
Kids are always cute.

স্বপ্নাহত এর ছবি

আপনার সুচিন্তিত মন্তব্যের জন্য ধন্যবাদ। প্রথমেই বলে নিচ্ছি এটা ছড়া, কবিতা না। ট্যাগ করা হয়নি ভুলে। এখন করে দিচ্ছি। তবে আমার ধারণা ছিল বাঙালি মাত্রেই সেটা বুঝতে পারবেন। হাসি

আপনি যে পরিমাণ ইংরেজী শব্দের ব্যবহার করার কথা বলেছেন শুনে আমিই ভয় পেয়ে একবার গুনে দেখলাম। গুনে দেখলাম তিনটা আছে। ফেসবুক , স্ট্যাটাস এই দুটো ধরছিনা। কারণ আমরা এই নামেই এই দুইটা শব্দের সাথে পরিচিত এখন। নাকি ফেসবুক এবং স্ট্যাটাস এর বদলে যথাক্রমে খোমাখাতা এবং অবস্থা ব্যবহার করলে আপনার আরো বেশি ভাল লাগতো?

বাকি তিনটে ইংরেজী শব্দ স্রেফ ছন্দ মেলানোর খাতিরে ব্যবহার করা হয়েছে। আপনার খারাপ লেগেছে জেনে আমারও খারাপ লাগলো।

খেয়াল করে দেখবেন আমি একটা উর্দু/হিন্দী শব্দও ব্যবহার করেছি - "উসকো"। এটার ব্যবহারও আমার সজ্ঞানে করা, পাকিস্তানীদের বোঝানোর উদ্দেশ্যে। তো এখন বাংলা ছড়ায় উর্দু শব্দ ব্যবহার করার দায়ে কেউ যদি আমাকে পাকিস্তানী বলে গাল দেয় তাহলে তো আবার মুশকিলে পড়ে যাবো!

সবশেষে আবারও ধন্যবাদ। ভাল থাকবেন।

---------------------------------

তবে যে ভারি ল্যাজ উঁচিয়ে পুটুস্‌ পাটুস্‌ চাও?!

---------------------------------

বাঁইচ্যা আছি

আজমীর এর ছবি

ভাই, রাগ করলেন নাকি? ... আমি কিন্তু কোন খারাপ অর্থে কিছু বলতে চাইনি ... আমিও আপনার সাথে একমত হয়ে গালি দিতাম ... কিন্তু ভাবতে গিয়ে হঠাৎ খারাপ লাগল যে, আমরা কি গালিও নিজের ভাষাতে খুঁজে পাইনা???!!! ... আপনি যে শব্দগুলোর কথা বললেন, আমিও এর সঠিক অনুবাদ জানিনা ... বলতে পারেন নিজের উপরও রাগ হচ্ছিল নিজের ভাষা ঠিকমত জানিনা বলে ... মাঝখান থেকে সব ঝাল বের হয়ে গেল আপনার লেখার মন্তব্যে ... কিছু মনে করবেন না দয়া করে ... আর হিন্দি-উর্দুতো কাজী নজরুল ইসলামও ব্যবহার করে গিয়েছেন ...

আজমীর
Smile costs nothing but gives much, so keep smiling.
Kids are always cute.

আজমীর
Smile costs nothing but gives much, so keep smiling.
Kids are always cute.

স্বপ্নাহত এর ছবি

না ভাই রাগ লাগে নাই। বরং ইংরেজী শব্দের ভার বইতে না পেরে আমার ছড়া পড়ে কেউ যদি নিজেকে বাঙালি ভাবতে লজ্জা বোধ করে সেইটা ভেবে লজ্জা পাইতেসি।

তবে ভবিষ্যতে সচেতন থাকবো। আর যাই হোক বাঙালি কারোর লজ্জার কারণ হতে চাইনা!

---------------------------------

তবে যে ভারি ল্যাজ উঁচিয়ে পুটুস্‌ পাটুস্‌ চাও?!

---------------------------------

বাঁইচ্যা আছি

তানবীরা এর ছবি

এইসব কারনে অনেকেই আমাকে দেখতে পারে না। আমি নাকি কবেকার ভুল বুঝাবুঝি এখনো ধইরা রাখছি। এখন আমরা মেমবার অভ ওয়ার্ল্ড ফ্যামিলি, এইসব ধইরা রাখা নাকি ঠিক না !!!!!
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

দ্রোহী এর ছবি

পুরা কোপানি ছড়া হইছে!‍!!!!!!!!!!!!!

অতন্দ্র প্রহরী এর ছবি

ফাটাফাটি চলুক

তিথীডোর এর ছবি

গুল্লি গুল্লি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অছ্যুৎ বলাই এর ছবি

আগামীকাল আবার ম্যারি মি শোয়েব কাহিনী আসছে।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

টিউলিপ এর ছবি

আহ, আমি এইবার শান্তিতে আছি, আমার ফেসবুকে কেউ বাংপাকি নাই, সব আগেই বিভিন্ন ইস্যুতে ডিলিট হয়ে গেছে। খালি জিয়েমটির স্ট্যাটাস ছাড়া কোথাও পাকি বন্দনা নাই খাইছে

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

নীলকান্ত এর ছবি

উত্তম জাঝা!
বড় ভাই, নগদে ডিলিট মারেন। টাইম টু মারতে থাকবেন।


অলস সময়

ফাহিম হাসান এর ছবি

এই ছড়া এখনো প্রাসঙ্গিক! কোপা!

কুটুমবাড়ি [অতিথি] এর ছবি

একটা বিষয় পরিষ্কার। পাকিমনাদের জন্য বিশ্বকাপ শেষ হয়ে যায়নি, বরং শুরু হয়েছে! মন খারাপ

মহাস্থবির জাতক এর ছবি

দারুণ তো! আগে জানলে ফেসবুকেই তুলে দিতাম! অআথেকে এক্কেবারে ঁ সাম। দেখা যাক, পরে কাজে লাগানো যায় কি না!

_______________________________
খাঁ খাঁ দুপুরে, গোধূলিতে আর রাতে বুড়ি পৃথিবী
কেবলই বলছে : খা, খা, হারামজাদা, ছাই খা!

(ছাই: মণীন্দ্র গুপ্ত)

স্বপ্নাহত এর ছবি

ফাকিস্তান-বাংলাদেশের গত দুই খেলা দেখার পর ছড়াটায় আজ হঠাৎ হুট করে দেখতে আসছিলাম।
অগোচরে অনেকেই কমেন্ট দিয়ে গেছেন। তাদের ধন্যবাদ।
দু:খ লাগছে এই ভেবে যে এই ছড়াটা লেখার দিন যেমন হতাশা নিয়ে লিখেছিলাম আজকে পড়তে এসেও লেখার দিনটির মতই হতাশ লাগছে।

---------------------------------

বাঁইচ্যা আছি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।