আদমচরিত ০২৩

মুখফোড় এর ছবি
লিখেছেন মুখফোড় (তারিখ: রবি, ২৫/০৪/২০১০ - ৮:৫৮অপরাহ্ন)
ক্যাটেগরি:


adam01

আদম মনোযোগ দিয়া কী যেন রচনা করিতেছিল খাগের কলম দিয়া। গিবরিল পশ্চাত হইতে গিয়া আচমকা হাঁকিয়া বলিয়া উঠিল, "হালুম!"

আদম চমকিয়া উঠিয়া আর্তনাদ করিয়া উঠিল, "য়্যাঁ য়্যাঁ য়্যাঁ ...!"

গিবরিল সহাস্যবদনে কহিল, "কী করিতেছ আদম এই নিরিবিলিতে? চটিরচনা চলিতেছে নাকি?"

আদম কলমখানি দোয়াতে চুবাইত চুবাইতে বিরসবদনে কহিল, "সময়ে অসময়ে আসিয়া বিরক্ত করিওনা ওহে স্বর্গদূত। পত্র লিখিতেছি।"

গিবরিল সোৎসাহে কহিল, "ঈভের সহিত তোমার আবার বাক্যবিনিময় স্থগিত হইয়াছে নাকি? কী লইয়া কোন্দল বাঁধিল আবার?"

আদম কহিল, "হাঁ, কোন্দল তো প্রাচীন। কিন্তু পত্র ঈভকে নহে, লিখিতেছে দৈনিক গেলমানকণ্ঠে।"

গিবরিল কহিল, "ঘরের কোন্দল লইয়া দৈনিকে পত্র লিখিতেছ কেন? লোকে হাসিবে তো!"

আদম দন্ত খিঁচাইয়া কহিল, "হাসিলে হাসিবে। কিন্তু ঈভ হতভাগিনীর সানডে মানডে আমি কোলোজ করিয়া ছাড়িব!"

গিবরিল কহিল, "আহা আবার কী ঘটিল?"

আদম কহিল, "স্বর্গের নির্বাচন কমিশন ইউএনডিপির একখানি প্রকল্পে কামলা চাহিয়া বিজ্ঞাপন দিয়াছিল, স্মরণে আছে?"

গিবরিল কহিল, "হাঁ বিজ্ঞাপনখানি আমিই বিতরণ করিয়াছিলাম।"

আদম কহিল, "সেই বিজ্ঞাপন দেখিয়া আমি দরখাস্ত করিয়াছিলাম। তাহারা আমাকে লয় নাই, লইয়াছে কুলটা ঈভকে।"

গিবরিল কহিল, "থাক মন খারাপ করিও না। আজকাল সকল চাকুরিতেই নারীদের প্রাধান্য দেয়া হইতেছে ... চাকরিদাতাগুলি লুলপুরুষ!"

আদম চক্ষু রাঙাইয়া কহিল, "চাকরিদাতা তো ঈশ্বর হতভাগাটিই!"

গিবরিল সভয়ে ডানে বামে তাকাইয়া কহিল, "ইল্লি!"

আদম সরোষে কলমখানি তুলিয়া প্যাপিরাসে আঁচড় কাটিতে কাটিতে কহিল, "ঈভ আমার শরীরের পেটেন্ট করা লেআউটখানি নকল করিয়াছে। সে পাইরেট। নির্বাচন কমিশনও তস্কর। আর ইউএনডিপি একটি বদমাশ!"

গিবরিল ঘাবড়াইয়া কহিল, "ঈভ কীরূপে তোমার লেআউট নকল করিবে? উহাকে তো ঈশ্বর তোমার বাম পঞ্জরের একটি অস্থি হইতে সৃজন করিয়াছিলেন!"

আদম লিখিতে লিখিতে কহিল, "হাঁ, ঈশ্বর আমার সোর্সকোড হইতে একখানি হাড্ডি পুরাই গায়েব করিয়া দিয়াছেন! শুধু তাহাই নহে, তুমি মস্তকের কেশ হইতে পদদ্বয়ের নখ পর্যন্ত মনোযোগ দিয়া তাকাইয়া দেখ, ঈভ আমার লেআউট নকল করিয়াছে নাকি করে নাই!"

গিবরিল গলা খাঁকরাইয়া কহিল, "আদম, তোমার মনে হয় ভুল হইতেছে! ঈভের সহিত তোমার কমপক্ষে আটটি জায়গায় দৈহিক অমিল রহিয়াছে!"

আদম কহিল, "বলিলেই হইল?"

গিবরিল পকেট হইতে একটি জীর্ণ প্যাপিরাস বাহির করিয়া চোখে চশমা আঁটিয়া তাহা দেখিতে লাগিল। কিয়ৎকাল মনোযোগসহকারে সেই প্যাপিরাসখানি পাঠ করিয়া সে কহিল, "আহা! এই ডায়াগ্রামে আদম আর ঈভের শারীরিক পার্থক্যগুলি লাল কালি দিয়া চিহ্নিত করা হইয়াছে। আমি তো ব্যাপক পার্থক্য দেখিতেছি!"

আদম গিবরিলের হাত হইতে প্যাপিরাসে অঙ্কিত ব্লুপ্রিন্টখানা ছিনাইয়া লইয়া নাকের কাছে ধরিয়া কিছুক্ষণ দেখিল, তাহার পর অবজ্ঞাভরে ছুঁড়িয়া ফেলিল। বলিল, "ভুল।"

গিবরিল কহিল, "তুমি মধ্যভাগে ভালোমতো তাকাইয়া দেখিয়াছ কী? ঈভের দু'টি বেশ বর্তুল ও বৃহদাকার ...।"

আদম কহিল, "হাঁ হাঁ রোজই দেখি তাহার বর্তুল ও বৃহদাকার ইয়ে। নিকুচি করি বর্তুল ও বৃহদাকার ইয়ের। স্পর্শ করিলেই মাগী খ্যাঁক খ্যাঁক করিয়া ওঠে ... লগুড় লইয়া তাড়া করে! ... উহা এমন গুরুত্বপূর্ণ পার্থক্য নহে!"

গিবরিল সন্দিগ্ধ দৃষ্টিতে আদমের দিকে তাকাইয়া পুনরায় ব্লুপ্রিন্ট পাঠ করিয়া কহিল, "ঈভের নিম্নভাগে তাকাইয়া দেখ। একটি NJ ক্যারেক্টার রহিয়াছে। তোমার তো NJ ক্যারেক্টার নাই!"

আদম গরগর করিয়া কহিল, "ভারি তো একখানা NJ ক্যারেক্টার! ব্যবহারই করিতে দিল না এখন পর্যন্ত। ব্যবহারের প্রস্তাব দিলেই কহে, জ্ঞানবৃক্ষের ফলটি খাইয়া যেন আমার কমাটিকে দাঁড়ি বানাইয়া তাহার পর এইসব প্রস্তাব করি! ... লাগিবে না আমার NJ ক্যারেক্টার, আমার বাম হস্ত আছে!"

গিবরিল তাড়াহুড়া করিয়া প্রসঙ্গ পাল্টাইয়া কহিল, "ঈভ আর তোমার অভ্যন্তরেও বিপুল পার্থক্য দেখিতেছি আদম। দস্তুরমতো লাল বর্ণের কালিতে দাগাইয়া দেয়া আছে এইসব!"

আদম কহিল, "হাঁ হাঁ ঐসব অনুস্বার বিসর্গ চন্দ্রবিন্দু ... কী কাজে আসে ঐসব? স্বর্গে চরিয়া ফিরিতে উহারা কী কাজে লাগে? উহার ডিম্বাশয় আমার শুক্রাশয় ... কোনো কাজেই আসিল না এখন পর্যন্ত! উহা অ্যাপেন্ডিক্সের ন্যায় ফাও, না থাকিলেও কোনো সমস্যা হইতো না! তুমি ঈশ্বরকে গিয়া প্রশ্ন করিও, এইসবের ব্যবহার আমাদের প্রাত্যহিক জীবনে কত সামান্য!"

গিবরিল কহিল, "না হে আদম, লেআউট তো এক মনে হইতেছে না!"

আদম কলমখানি ঠাস করিয়া দোয়াতে গুঁজিয়া কহিল, "এতশত বুঝি না! আমার পেটেন্ট করা বডি, উহা ঈভ চুরি করিয়া নির্বাচন কমিশনের কাজ বাগাইয়াছে! উহাতে তাহাকে সহায়তা করিয়াছে লুলপুরুষ ইউএনডিপি! আর তুমি তাহার আস্পর্ধা দেখ, আমি মাত্র ৫ কোটি স্বর্গমুদ্রা বেতন দাবি করিয়াছিলাম, শুধুমুধু আমার পোঁদে অঙ্গুলি প্রবিষ্ট করিবার জন্যই ঈভ কহিল সে স্বেচ্ছাসেবা দিবে, বিনামূল্যে কামলি খাটিবে! আমার ক্যারিয়ারের বারোটা বাজিল। এখন আমি ইনসুলিন ইনজেকশন কিনিব কী দিয়া?"

গিবরিল থতমত খাইয়া কহিল, "তোমার ডায়াবেটিস চলিতেছে নাকি?"

আদম সরোষে কহিল, "স্বর্গে শুধু ফলমূল খাইয়া বাঁচিয়া আছি ... এত ফ্রুক্টোজ কি মানুষের যকৃত হজম করিতে পারে? আমার সারা শরীরে চিনি!"

গিবরিল কহিল, "গেলমানকণ্ঠে পত্রখানি না দিয়া তুমি মামলা করিতেছ না কেন?"

আদম দন্তে দন্তে ঘষিয়া বিদ্যুৎ ফুলকি ছুটাইয়া কহিল, "মামলা করিব কেন? ঈভকে তস্কর ডাকিয়া তাহার মানমর্যাদা ধূলায় লুটাইব!"

গিবরিল কহিল, "চিঠিখানা টাইপ করিয়া পাঠাইতেছ না কেন?"

আদমের মুখ বিষণ্ণ হইয়া উঠিল। সে কহিল, "ঈভ তো সহযোগিতা করে না রে গিবরিল! টাইপরাইটার নাই, আমাকে সর্বদা হাতেই লিখিতে হয়!"


মন্তব্য

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

"ঈভ তো সহযোগিতা করে না রে গিবরিল! টাইপরাইটার নাই, আমাকে সর্বদা হাতেই লিখিতে হয়!"
গড়াগড়ি দিয়া হাসি (গড়াগড়িহাসি) গড়াগড়ি দিয়া হাসি (গড়াগড়িহাসি) গড়াগড়ি দিয়া হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দ্রোহী এর ছবি

হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা !!!!!!!!!!!

শুভাশীষ দাশ এর ছবি

পুরা কোপাকুপি

------------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

বেনামা এর ছবি

দারুণ !

সাবিহ ওমর এর ছবি

হাহাহাহাহাহাহাহা...এপিক! এপিক!!! দেওয়ালে বান্ধায় রাখার মতন লেখা...

টিউলিপ এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি =)) গড়াগড়ি দিয়া হাসি
অনেক দিন আদমচরিতের জন্য অপেক্ষা করে ছিলাম, সার্থক হল।
___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

রাহিন হায়দার এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি =)) গড়াগড়ি দিয়া হাসি
________________________________
তবু ধুলোর সাথে মিশে যাওয়া মানা

স্পর্শ এর ছবি

হা হা হা হা !!
হাসতেই আছি!


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

পল্লব এর ছবি

হাহাহাহাহাহাহাহাহাহাহাহাহা!

গড়াগড়ি দিয়া হাসি Smiley Smiley Smiley

==========================
আবার তোরা মানুষ হ!

==========================
আবার তোরা মানুষ হ!

তৌফিক হাসান [অতিথি] এর ছবি

বরাবরের মতই সেইরকম।
এত বড় একটা ঘটনা ঘটিল, মুখফোড় কি চুপ থাকিতে পারে?
বড়ই বিনোদিত হইলাম।

স্বাধীন এর ছবি

জোশ!!!!!!!!!!!

অতিথি লেখক এর ছবি

পাংখা পুস্ট পুরো!

কৌস্তুভ

দুষ্ট বালিকা এর ছবি

হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা !!!!!!!!!!!

গড়াগড়ি দিয়া হাসি =)) গড়াগড়ি দিয়া হাসি

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

ইশতিয়াক রউফ এর ছবি

অসামান্য! অন্যতম সেরা আদমচরিত। আপাতত পরিবারের হয়ে একটা পাঁচ তারা দিয়ে গেলাম। সুযোগ থাকলে নিজের ভাগেরটাও দিতাম। খাইছে

অতিথি লেখক এর ছবি

অনেক আনন্দ পেলাম। তবে, আনন্দের মাঝে যুক্তিগুলো (জব্বার সাহেবের) অনেক ভালোভাবে খন্ডন করা হয়েছে।
আপনাকে ধন্যাবাদ।

রাব্বানী

লাবণ্য [অতিথি] এর ছবি

হাহাপগে... গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি

অতিথি লেখক এর ছবি

সচলের সবাই খারাপ, আপনে আরো বেশি খারাপ।
পাইরেটসদের মুভি দেইখা আমার কতদিনের শখ হইসিলো পাইরেট হইবার, পারলাম্না। কাগু একদিনেই আমাগোর সবাইরে কত কষ্ট কইরা পাইরেট ঘোষণা করলো। আর সবাই কিনা কাগুরে... চিঃ চিঃ চিঃ

---- মনজুর এলাহী ----

নুর-এ-নাজিয়া এর ছবি

সরস

নৈষাদ এর ছবি

চমৎকার।

মর্ম এর ছবি

অনবদ্য!!!
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

সা'দ হায়দার এর ছবি

অনেক মজা পেলাম। বিষয়টির চুড়ান্ত মীমাংসা হওয়া দরকার...

হিমু এর ছবি
xeebone এর ছবি

i think a lil pee came out ( পেট চেপে ধরে মেঝেতে গড়াগড়ি দিয়ে হাসতে হাসতে )

দ্রোহী-স্বপ্নেরা এর ছবি

সেইরাম হইছে। খালি যদি NJ অর্থটা বুঝতাম,আর একটু হাসতাম দেঁতো হাসি

শামীম এর ছবি

http://en.wikipedia.org/wiki/Zero-width_non-joiner

র‍্যাব লিখতে কাজে লাগে। র এবং য-ফলার মাঝখানে ` কী-টা না চাপলে র‍্যাবের বদলে র্যাব হয়ে যায়।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

অনার্য সঙ্গীত এর ছবি

ওরে আল্লারে... গড়াগড়ি দিয়া হাসি
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

যূথচারী এর ছবি

তীব্র আপত্তি জানাইতেছি- প্যাপিরাস অংশে। বঙ্গভাষা লইয়া ইদৃশ রচনায় ভুর্জপত্র অধিকতর সুস্বাদু হইতো বলিয়া মদিয় জ্ঞান হইতেছে। ব্রাকেটে হাস্যরোল।


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...

নিবিড় এর ছবি
লীন এর ছবি

ভাইডি জানেন আমরা আপনের এইসব আগুনের গোলা কত্ত মিস করি?

______________________________________
ভাষা উন্মুক্ত হবেই | লিনলিপি

______________________________________
লীন

শামীম এর ছবি

বহুত কড়া মাল ... ...

... NJ ব্যবহার করতে দেয়না .... প্রস্তাব দিলেই কহে ... ... ওরে ...

গভীর রাতে একা একা ঠা ঠা করে হাসতেছি ...
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

সুজন চৌধুরী এর ছবি
নিভৃত সহচর [অতিথি] এর ছবি

------------------------------------------------------------------------------
ব্যবহারের প্রস্তাব দিলেই কহে, জ্ঞানবৃক্ষের ফলটি খাইয়া যেন আমার কমাটিকে দাঁড়ি বানাইয়া তাহার পর এইসব প্রস্তাব করি!
----------------------------------------------------------------------------

হাহাহাহাহা বেশী ভালো লেখা হয়ে গেছে!!!

শরতশিশির এর ছবি

মুখফোড় ইজ ব্যাক! দেঁতো হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

পুতুল [অতিথি] এর ছবি

আমি মাত্র ৫ কোটি স্বর্গমুদ্রা বেতন দাবি করিয়াছিলাম, শুধুমুধু আমার পোঁদে অঙ্গুলি প্রবিষ্ট করিবার জন্যই ঈভ কহিল সে স্বেচ্ছাসেবা দিবে, বিনামূল্যে কামলি খাটিবে! আমার ক্যারিয়ারের বারোটা বাজিল। এখন আমি ইনসুলিন ইনজেকশন কিনিব কী দিয়া?"

আয়নামতি এর ছবি

চরম!!!

লেনিন [অতিথি] এর ছবি

অনেকদিন মুখফোঁড়ের টাটকা পোস্ট খুঁজতেছিলাম। সামু ছেড়ে এখন যে সচলে আছেন জানতামইনা। যাক কাগুর বদৌলতে মুখফোঁড়কে খুঁজে পেলাম। আহাহা কী নিদারুণ গ্রন্থনা। মুখফোঁড় ছাড়া আর কেউ কি পারে? হা হা হা

পুনশ্চ: আমি মডুগোষ্ঠির কাহারো সহিত কিঞ্চিৎ আলাপ করিতে চাহি যদি সম্ভব হয় মেইল করুন অথবা দ্রুততর যোগাযোগের উপায় বলুন।

ধুসর গোধূলি এর ছবি
অতিথি লেখক এর ছবি

সিলটায় মজা পেলাম। ঃপ

নহক

মেহদী হাসান খান এর ছবি

ভাইরে, রাত দুপুরে পাগলের মত গলা ফাটায় হাসতেসি!

দুর্দান্ত!!!!

অতিথি লেখক এর ছবি

just awesome...
আসলেই জোস হয়েছে।
----রাইন এনাম

তারাপ কোয়াস [অতিথি] এর ছবি

ছেঁচা হইছে !!!!!

থিরুগনসম্পন্দমুথিউনাইনারপিল্লাই এর ছবি

হা হা হা

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

দেঁতো হাসি

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

কাকুল কায়েশ এর ছবি

হাসতে হাসতে গড়াগড়ি অবস্থা! ফ্যান্টাস্টিক! হাসি :-)

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

আবির আনোয়ার [অতিথি] এর ছবি

ব্যবহারের প্রস্তাব দিলেই কহে, জ্ঞানবৃক্ষের ফলটি খাইয়া যেন আমার কমাটিকে দাঁড়ি বানাইয়া তাহার পর এইসব প্রস্তাব করি! ... লাগিবে না আমার NJ ক্যারেক্টার, আমার বাম হস্ত আছে!

দুর্দান্তিস!!!!! গড়াগড়ি দিয়া হাসি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এ পর্বটি অন্য অনেক পর্ব থেকে আলাদা মনে হলো। কারণ, এ পর্বে মূল বিষয়টি কোন রকম আড়াল/আবডাল ছাড়া সরাসরি চলে এসেছে। মুখফোড়ের গল্প পড়া শুরু করলেই ক্লু খোঁজার চেষ্টা করি যে কী নিয়ে গল্প। এটিতে তেমনটি করতে হয়নি। তবে ভালো লেগেছে।

জামাল উদ্দিন এর ছবি

হাসতে হাসতে পেট ব্যাথা হইলা গেলো ... কাগু দেখলে সিউর হার্টফেল করবে দেঁতো হাসি :D

কুঙ্গ থাঙ এর ছবি

দুর্দান্ত ...

মামুন হক এর ছবি

হাসতে হাসতে হিক্কা উঠে গেল...মুখফোড়ের জওয়াব নাই...

প্রজাপুত্র  [অতিথি] এর ছবি

ওতি মজাদার হইসে।!!!

-----------
আদম মনোযোগ দিয়া কী যেন রচনা করিতেছিল খাগের কলম দিয়া। গিবরিল পশ্চাত হইতে গিয়া আচমকা হাঁকিয়া বলিয়া উঠিল, "হালুম!"

আদম চমকিয়া উঠিয়া আর্তনাদ করিয়া উঠিল, "য়্যাঁ য়্যাঁ য়্যাঁ ...!"

গিবরিল সহাস্যবদনে কহিল, "কী করিতেছ আদম এই নিরিবিলিতে? চটিরচনা চলিতেছে নাকি?"

আদম কলমখানি দোয়াতে চুবাইত চুবাইতে বিরসবদনে কহিল, "সময়ে অসময়ে আসিয়া বিরক্ত করিওনা ওহে স্বর্গদূত। পত্র লিখিতেছি।"

নিঃসঙ্গ গ্রহচারী [অতিথি] এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

রুবাইয়্যাত এর ছবি

দুর্দান্ত।
জটিলস্য।
অসাধারন।

মুখফোড়ের ভক্ত হয়া গেলাম।

জ্বিনের বাদশা এর ছবি

সুপার ডুপার দিলেন!! গড়াগড়ি দিয়া হাসি (গড়াগড়িহাসি) গড়াগড়ি দিয়া হাসি (গড়াগড়িহাসি)
========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

বোহেমিয়ান এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি =))

কাগুর জন্য অবশ্যপাঠ্য!
বরাবরের মত দুর্দান্ত!

_________________________________________

_________________________________________
ওরে! কত কথা বলে রে!

অবাঞ্ছিত এর ছবি

পুরাই কুটিল হয়েসে..........................

হাসতে হাসতে ম্রা গেলাম...

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

সুজন [অতিথি] এর ছবি

হাসি

হিল্লোল [অতিথি] এর ছবি

হাসতে হাসতে পেট ব্যথা হয়ে গেলো...
কাগুরে এইডার লিংকটা দেয়া দরকার, কাগুর জন্য অবশ্যপাঠ্য...
চরম হইসে...

অতিথি লেখক এর ছবি

@ শামীম ভাই: ওই NJ এর দরকার নাই, নতুন বাননা হউক ড়্যাবখাইছে
@ মুখফোড়: "চাকরিদাতাগুলি লুলপুরুষ" জটিল সত্য কথা বলছেন রে ভাই।

অপড়ালেখা

শামীম এর ছবি

আমি বহুদিন যাবত ব্লগে/ফোরামে "ড়্যাব" হিসেবেই লিখি। গতরাত্রে NJ বিষয়ক মন্তব্য দেখে কারণ ব্যাখ্যা করতে গিয়ে দেখি ওটা কাজ করছে। সম্ভবত ফায়ারফক্সের গত ভার্সনে কোনো ঝামেলার কারণে র‍্যাব লিখতে পারতাম না। হাসি
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আরে, আপনি দেখি র্যাব ঠিকমতই লিখলেন। আমি তো লিখতে পারি না।

দ্রোহী এর ছবি

র‍্যাব লিখতে র লিখে ‍~ [Shift+`] চেপে ‍য-ফলা দিন।

র+‍~+য-ফলা = র‍্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আরে তাইতো! র‍্যাব হা হা ... এবার ঠিক আছে। কঠিন টিপস।

ধুসর গোধূলি এর ছবি

- আমি তো আপনাদের কারুর "র‌্যাব"কেই ঠিকমতো দেখতে পাই না। যা দেখি তা হলো, র-এর নিচে হসন্তস তারপর 'যাব'!

এরম ক্যা? আচ্ছা, আপনারা কি আমার "র‌্যাব" দেখতে পান ঠিকঠাক? চিন্তিত
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অতিথি লেখক এর ছবি

জানি মন্তব্যের প্রত্যুত্তর দেন নিজের লেখায়, তাও বলি।

আশা করছিলাম আপনাকেই।

আলাদা করে কোন লাইন দেখানোর প্রয়োজন নেই বোধহয়। সবগুলোই ভরতচন্দ্রের 'অন্নদামঙ্গল', কাত করলেই রস পড়ে যাবে।

কেন যে আরো লেখেন না....

---মহাস্থবির---

মাহমুদুল হাসান রুবেল  এর ছবি

এরকম লেখা কাগুর মাথার উপর দিয়ে যাবে.....সহজ ভাষায় কনভার্ট করতে হবে ।

মুখফোঁড় ভাইয়ের লেখা মনে হয় দুই বছর পর পড়লাম । এসব মানুষকে অনেক মিস করি ।

তারানা_শব্দ এর ছবি

ক্যাম্নে যে এই সব লিখে মানুষ!!!! দেঁতো হাসি
গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি

"মান্ধাতারই আমল থেকে চলে আসছে এমনি রকম-
তোমারি কি এমন ভাগ্য বাঁচিয়ে যাবে সকল জখম!
মনেরে আজ কহ যে,
ভালো মন্দ যাহাই আসুক-
সত্যেরে লও সহজে।"

অতন্দ্র প্রহরী এর ছবি

মারাত্মক! দেঁতো হাসি

জি.এম.তানিম এর ছবি

মুখাচৌ একটা ডেঞ্জারাস জিনিস!!!
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

তাসনীম এর ছবি

চলুক

দুর্দান্ত।

+++++++++++++++++++++++++++++++++++++
মাঝে মাঝে তব দেখা পাই, চিরদিন কেন পাই না?

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

মারুফ [অতিথি] এর ছবি

আসলেই কি জব্বার কাগু (আই মিন, ডিজিটাল বাংলাদেশের ফ্রনেতা) হাতে লেখে?

লেনিন [অতিথি] এর ছবি

আমার মনে হয় কাগুর 'বিজয়' সফটওয়‍্যার দিয়ে অনলাইনে বাংলা লেখা যায়না তাই বোঝানো হয়েছে। কাগু অনলাইনে ইংরেজীই ব‍্যবহার করে।

নিভৃত সহচর [অতিথি] এর ছবি

জব্বার আর হিটলু। পুরা মারদাঙ্গা হইসে!

http://blip.tv/play/AYHZhX8C

সংসপ্তক এর ছবি

উরে বাপরে!!!!! হাসতে হাসতে পেটে গিট্টু লেগে গেলো!
.........
আমাদের দূর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

.........
আমাদের দুর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

অতিথি লেখক এর ছবি

ঃ))) পেটে ব্যাথা ধরে গেল... কাগুর যদি এর পরেও কোন লজ্জা হয়...

কানাভূত [অতিথি] এর ছবি

আমার মনে হয় কাগু-কে এবার ছাড় দেয়ার সময় হয়েছে।
প্রিয় সচলে সবার এই একটা বিষয়ে এতো লেখা, এতো কমেন্ট দেখতে আর ভাল্লাগছেনা। আমার ধারনা আমরা সবাই মিলে আসলে পরচর্চা ছাড়া আর কিছুই করছি না।

যতই ক্রিয়েটিভিটি থাকুক না কেন, পরচর্চা কোনও কাজের জিনিস না। আমি কাউকে আহত করতে এই কমেন্ট লিখছিনা। আমার কেবল মনে হচ্ছে এই একটা লোক-কে নিয়ে এতো লেখার মত কিছুই নেই।

আসুন আমরা এই ব্যাপারটা কে আপাতত বাদ দেই।

onno shomoy এর ছবি

darun laaglo

সাফি এর ছবি

মুখারে মুখা কুতায় ছিলি এতদিন??

দময়ন্তী এর ছবি

হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা
ওরে বাবারে!
-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

sumon ধ্রুব  এর ছবি

হা হা হা

বহুত মজা পাইছি...........................।।

অভ্র বেচে থাকুক আমাদের মাঝে........................।।

sumon ধ্রুব  এর ছবি

হা হা হা

বহুত মজা পাইছি...........................।।

অভ্র বেচে থাকুক আমাদের মাঝে........................।।

অনুপ [অতিথি] এর ছবি

এই পোস্ট টা TM মারা হইল, যাতে কাগু পরে এটা তার লেখা হতে কপি মারা হয়েছে এই অভিযোগ না করতে পারে। lol

গিবরিল কহিল, "চিঠিখানা টাইপ করিয়া পাঠাইতেছ না কেন?"

আদমের মুখ বিষণ্ণ হইয়া উঠিল। সে কহিল, "ঈভ তো সহযোগিতা করে না রে গিবরিল! টাইপরাইটার নাই, আমাকে সর্বদা হাতেই লিখিতে হয়!"


আসুন আমারা তার জন্য একটি লেআউট বানাই খাইছে

সাদাচোখ [অতিথি] এর ছবি

থামেন, আগে হেসে নিই,

হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা . . .

মোস্তফা জব্বারকে সবাই সাইজ দিয়ে যত পোস্ট আসছে, তাতে তিনি বোধহয় হাসি শব্দের অর্থই ভুলে গিয়েছেন। এই পোস্ট পড়লে তিনি বাঁশ এবং হাস্যরস দুটোই এক সাথে পাবেন।

অনেক ধন্যবাদ এমন পোস্টের জন্য।

হাঙ্গরিকোডার এর ছবি

এই পর্যন্ত দুবার পড়লাম! একবার মেইল ব্লগ আরেকবার অন্যদের উক্তিতে! যতই পড়ছি ততই গড়াগড়ি দিয়া হাসি =))! হা হা প যা অ

হা হা প যা অ = হাসতে হাসতে পড়ে যাবার অবস্থা চোখ টিপি!

পরিবেশবাদী ঈগলপাখি এর ছবি

হা হা !! দেঁতো হাসি :D দেঁতো হাসি

ভাই অসাধারন , প্পুরা ফাটায়ে দিসেন

অতিথি লেখক এর ছবি

বেচারা আদমের কমা এখনো দাঁড়ি হয় নাই... এদিকে যে এশ্বর বাবাজী দুজনকেই ডাকিয়া বসিয়াছে তাহার কি হইবেক? তবে নূরা... থুরি নোয়া চুপ মারিয়া গিয়াছে! সাধু সাধু!!!

---থাবা বাবা!

guest write rajkonya এর ছবি

হা হা হা

পাঠক Mrityunjay Biswas এর ছবি

যাদের বিবি রা ওয়াশিং মেশিং ব্যাবহার করতে দ্যায় না । তারা হাত দিয়া কাচা কাচি করে ।

রিয়েল ডেমোন এর ছবি

শয়তানী হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।