লুকোচুরি লুকোচুরি গল্প ......

মুশফিকা মুমু এর ছবি
লিখেছেন মুশফিকা মুমু (তারিখ: বিষ্যুদ, ৩১/০৭/২০০৮ - ১২:০৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

[বেশ কিছুদিন ধরেই ভাবছি কিছু লিখব, কিন্তু কি লিখব বুঝতে পারছিলাম না। তারপর ভাবলাম ইদানিং ঘটে যাওয়া কিছু ঘটনার হাবিজাবি লিখেফিলি। তাই আগেই ওয়ারনিং দিয়ে রাখছি, এটা আমার নিজের হাবিজাবি ঘটনা, পড়ে বোর হোলে আপনার দোষ।]

অফিসের ফাকিবাজি

আমার অফিসটা দারুন সুন্দর। ২৭ তালার এই বিরাট রুমের ২দিক জুরে বড় বড় জানালা। অপেরা হাউস সহ সিডনী হারবারের সুন্দর একটা ভিউয়ের পাশেই আমার ডেস্ক। সেপ্টেমবরে নতুন প্রোজেক্ট না শুরু হওয়া পর্যন্ত আমাদের আপাতত টুকিটাকি কাজ ছারা তেমন কিছু করার নেই। এখন মনে হচ্ছে পৃথিবীতে আমার চাকরির মত আরামের চাকরি মনেহয় আর কারো নেই। সকালে অফিসে আসি দেরিতে, ৯টার অফিস আসি ৯.৩০ টার দিকে দেঁতো হাসি এসে ব্রেকফাস্ট বানাতে বানাতে সবার সাথে কিছুক্ষন গল্পগুজব। তারপর চা বা কফি খেতে খেতে মেইল পড়া আর ফেসবুক চেক করা, এই করতে করতে প্রায় ১০.৩০, তখন শুরু করি সচল পড়া। এই করে দেখি লাঞ্চের সময়। লাঞ্চের পর সচল পড়ার পাশাপাশি থাকে কিছু কাজ করার চেষ্টা বা ভান। এর মাঝে বন্ধুদের সাথে ইমেইল চালাচালিতো আছেই। মাঝে মাঝে এত ইমেইল চালাচালি হয় যে হয়ত ৪-৫ জন মিলে কোনো কিছু আলোচনা করছি, আমি ৫ মিনিটের জন্য একটু পিসির সামনে থেকে সরে গেলেই ২০-২৫টার মত ইমেইল জমে যায়। তারপর লাঞ্চে আবার প্রায়ই কেনাকাটার জন্য অথবা জানালা-কেনাকাটার জন্য দেরি হয়। এদিকে সেদিন আমার অফিসের এক কলিগ আমার ল্যাপটপে "ওয়ারমস ২" গেমটা ইন্সটল করে দিল। তারপর এখন কাজের ফাঁকে আরো এক অকাজ যুক্ত হল তা হচ্ছে কয়েক কলিগ মিলে এই গেম খেলা। এর জন্য এখন আমার প্রতিদিন ল্যাপটপ নিয়ে আসতে হয়। পিসিতে সচল,ফেসবুক,মেইল,কাজ আর ল্যাপটপে খেলা, এই করে আমার কেটে যাচ্ছে অফিস করা। অন্তত সেপ্টেমবর পর্যন্ত এমন আরাম চলতে থাকবে। দেঁতো হাসি

নতুন কিছু
কিছুদিন আগে আমার এজেন্ট হঠাত ফোন করে বলল একটা নতুন কাজের ওফার এসেছে জব মার্কেটে, আমি রাজি হলে আমার সিভি ওদের কাছে পাঠাবে। ওদের জব আউটলাইন পড়ে ভালই মনে হল, আমি এতদিন যা করেছি তা না, অন্য প্ল্যাটফর্ম এ প্রোগ্রামিং। ভেবে দেখলাম ওরা যখন আমার এক্সপেরিয়েন্স নেই জেনেও ইন্টারভিউ নিতে চাচ্ছে তখন দিয়ে দেখি কোনো ক্ষতিতো নেই বরং এক্সপেরিয়েন্স বারবে।

তবে ইন্টারভিউইয়ের জায়গাটা আমাদের বাসা থেকে বেশ দূরে। প্রায় ১ঘন্টার মত পথ। এত দূরে আমি আগে কখনো একা ড্রাইভ করে যাইনি। বাসায় এসে আব্বুকে বললাম, আব্বুর কথা শুনে মনেহল যেন একটু চিন্তিত। কি দরকার এই ইন্টারভিউয়ের, তুমিকি পারবা এত দূর একা যেতে, নাহয় ট্রেনে যাও ইত্যাদি ইত্যাদি। আমি বিরক্ত হলেও বুঝি আব্বুর চিন্তা করার যথেষ্ঠ কারণ আছে। আমি সাধারনত আমার গাড়ির কোনো কিছুই করিনা। পেট্রোল শেষের দিকে আসলে আব্বু কে বলি পেট্রোল লাগবে ভরে দাও, গাড়ি ধোয়ার দরকার হলে আব্বু নিজের গাড়ির সাথে আমারটাও করে দেয়, আর সারভিসিং সব কিছুই আব্বু করে নিয়ে আসে, আমি বলতে গেলে কিছুই করিনা,জানিওনা।

নিজ হাতে শেখা
একবার এক বন্ধুর বাসা থেকে ফিরছি রাতের বেলা দেখি পেট্রোল এতই কম যে বাসায় ফিরতে পারবনা। তখন বাধ্য হয়ে পেট্রোল স্টেশনে থামলাম। তারপর কিছুক্ষন খুজে তেল ঢোকানোর জাগাটা খোলার বাটন পেলাম। তারপর দেখি স্ক্রু খুলতে পারিনা, আব্বুকে ফোন করলাম, বিরক্ত হয়ে বললাম, তুমি কেন আগে তেল ভরে রাখলা না এখন আমি পেট্রোল ষ্টেশনে এটা খুলতে পারছিনা। তারপর চাপাচাপি করে আব্বুর কথামত অবশেষে খুললাম, খুলে ফোন অফ করেই বুঝতে পারলাম কোন তেলটা নিবো সেটাইতো জানিনা। তখন আবার ফোন।

তারপর আরেকদিন অফিস থেকে ফিরছি, সেদিন যেমন ঠান্ডা পরেছে তেমন বাতাস। কাঁপতে কাঁপতে গাড়ির কাছে আসতে আসতে রিমোটে টিপ দিচ্ছি কিন্তু দেখি গাড়ি খুলছেনা। কাছে এসে আরও কয়েকবার চেষ্টা করেও দেখি না কিছুই হচ্ছেনা। তখন ভাবলাম হয়ত রিমোটের ব্যাটারি শেষ। তারপর চাবি দিয়ে গাড়িতে ঢুকে স্টার্ট দিব কিন্তু কই গাড়িতো কিছুই করেনা। তখন মনে পরল আব্বু একবার বলেছিল যে রিমোট দিয়ে লক করলে বেশি সিকিউরিটির জন্য তা গাড়ির ইঞ্জিন সহ লক করে ফেলে যেন গাড়ি ভেঙ্গে ঢুকেও কেউ গাড়ি চুরি না করতে পারে। তাই এখন রিমোট ছারা গাড়ি চালানো যাবেনা, এমন কি আমি নিজেও নিজের গাড়ি চুরি করতে পারব না। কি যন্ত্রনা মন খারাপ

তারপর আর কি আর করা ভাবলাম ট্যাক্সি করে বাসায় চলে যাই আব্বু অফিস থেকে ফিরলে NRMA (গাড়ির ইন্সুরেন্স কম্পানি) কে এসে ঠিক করতে বলবে। এমন সময় দেখি চাবি গাড়ি থেকে বের হয়না ইয়ে, মানে... , আমি তখন ভয় পেয়ে গেলাম। আনলক না করে চাবি ঢোকানোর জন্য চাবি আটকে গেল নাকি। তারাতারি আব্বু কে ফোন করলাম, পেলাম না। আরেক আংকেল কে ফোন করলাম পেলাম না। তারপর করলাম আমার ছোট ভাইকে। ও সব শুনে বলে ঠিকমত চাবি ঘুরাচ্ছি কিনা চাপ দিয়ে শেষ পর্যন্ত ঘুরাচ্ছি কিনা। আমি রেগে বলি অবশ্যই। কিন্তু ওর কথামত করতেই দেখি চাবি সুন্দর বের হয়ে আসল। কিন্তু ওকে আর বললাম না যে আমিই ঠিকমত ঘুরাচ্ছিলাম না। খাইছে

বাসায় আব্বু আসার পর আমি বিরক্ত হয়ে বললাম কি গাড়ির সারভিসিং করে যে গাড়ি এমন করল। আব্বু শুনে বলে তুমি মনেহয় গাড়ির ব্যাটারি ডাউন করে ফেলেছো। আমি বিরক্ত হয়ে বলি হুমম সব আমার দোষ। তারপর NRMA এসে গাড়ি ঠিক করার পর আব্বু এসে বলে তুমিতো সারাদিন গাড়ির হেডলাইট ওন রেখেছিলা যার জন্য ব্যাটারি ডাউন হয়ে ছিল। আমি সাথে সাথে "না না আমিতো তা করিনি" বলার আগেই আব্বু বলে কারণ ওরা ব্যাটারি চার্জ দেয়ার সাথে সাথেই গাড়ির হেডলাইট জ্বলে ওঠে, মানে ওটা ওন করা ছিল। ইয়ে, মানে...

বৃষ্টি ভেজা পথ
যাইহোক ইন্টারভিউয়ের কথায় ফিরে আসি, ইন্টারভিউয়ের দিন অফিস থেকে ছুটি নিলাম ইউনিভার্সিটির কিছু কাজ আছে তাই বলে। সকালে আব্বু অফিসে যাওয়ার আগে আমাকে ৩টা ফোন নাম্বার দিল। আমি অবাক হয়ে বললাম এত গুলো নাম্বার দিচ্ছ কেন তোমার মোবাইল নাম্বারতো আছেই। আব্বু বলল মোবাইলে না পেলে এটায় ফোন কোরবা, এটায় না পেলে ওটায়, আর ওটাতেও না পেলে শেষে সেটায় কোরবা যেন কিছু দরকার হলে আমি সাথে সাথে NRMA কে ফোন করতে পারি। আব্বুর এত চিন্তা দেখে আমার হাসি পেল তারপরো আব্বুকে আসস্থ করার জন্য বললাম আচ্ছা। আব্বু মোটামুটি ধরেই নিয়েছে যে আমি কিছু একটা উলটাপালটা করবই।

সেদিন আবার শুরু হোল প্রচন্ড বৃষ্টি, আব্বুর এক গাদা উপদেশ (সাবধানে চালাবা, বৃষ্টির দিন তাই আস্তে যাবা, রাস্তা ভেজা তাই হারড ব্রেক করলে স্লিপ করতে পারে, হলুদ লাইটে থামবা ইত্যাদি ইত্যাদি) মাথায় রেখে বের হোলাম । রাস্তা চেনার জন্য আগেই গুগোলে দেখে রেখেছিলাম। তারপর সাথে জিপিএস তো আছেই। রৌওনা দেয়ার পর দেখি আমি যেভাবে ভেবে রেখেছিলাম সেটা না বোলে জিপিএস অন্য পথ দেখায়। আমি জিপিএস এর কথা না শুনে নিজের মত যেতে লাগলাম। জিপিএস আমাকে তার নিজের রাস্তায় ফেরানোর জন্য বার বার চিল্লাচিল্লি করে পরে থেমে গেল। মনেহয় রাগ করে কিছুক্ষন চুপ করে থাকল, তারপর যখন বুঝতে পারল আমি আমার পথেই যাব তখন বাধ্য হয়ে আমার পথের নির্দেশনা দেয়া শুরু করল। খাইছে

এক জাগায় গিয়ে একটু কনফিউসড হয়ে গেলাম, জিপিএসের দিকে তাকিয়ে খেয়ালই করিনি যে ট্রাফিক লাইট কখন হলুদ হয়ে গেছে আর যখন খেয়াল করলাম তখন এত জোরে ব্রেক করতে হোল যে থামার লাইনের অরধেক বাইরে এসে বেশ একটু শব্দ করেই গাড়ি থামল। পাশের গাড়ি কিছুটা পেছনে ছিল, তাকিয়ে দেখি লোকটা আমার দিকে তাকিয়ে দুপাশে মাথা নারছে। আমার অবাক লাগল ভেবে যে বাবা মা কিভাবে সব কিছু আগেই বুঝতে পারে। চিন্তিত

ইন্টারভিউ
এখন বলি ইন্টারভিউয়ের কথা। আমার ইন্টারভিউ নিল একজন ইন্ডিয়ান মহিলা আর একজন অস্ট্রেলিয়ান লোক। শুরুতে পরিচিতির পর আমাকে জিজ্ঞেস করল আমার ব্যাকগ্রাউন্ড কি। আমি বললাম বাংলাদেশ। তখন লোকটা বলে যে আমাদের টিমটা বেশ মাল্টিকালচারাল কিন্তু কোনো বাংলাদেশি কেউ নেই। যাইহোক এরপর ইন্টারভিউ ইন্টারভিউয়ের মত চলল। দুজনকেই বেশ ফ্রেন্ডলি আর ভাল মনেহল। শেষের দিকে প্রশ্ন করল আমি কি তাদের ওফার করতে পারি, আমিও মুখস্থ করা আর ৫জন যা বলবে তাই বললাম আমার এক্সপেরিয়েন্সের কথা সহ, কিন্তু তারপর জিজ্ঞেস করল শেষ প্রশ্ন যা হল আমাকে কেন ওরা সিলেক্ট করবে, আমি তখন ভাবলাম আগের প্রশ্নেইতো সব বলে দিলাম, এখন এটায় কি বলি।
কিছুক্ষন চুপ থেকে বললাম কারন ..... আমি বাংলাদেশি
আর ওরা হো হো করে হেসে ফেলল, তারপর বলল "দ্যাট ওয়াস আ ভেরি গুড এন্সার"। দেঁতো হাসি

বি:দ্রো: আমার ফেসবুকে যারা আছেন তারা দয়া এ ব্যপারে ইংলিশে কিছু আমার দেয়ালে লিখবেন না, কারন আমার বস আমার ফেসবুকে... যদি কিছু জানতে পারে .... ইয়ে, মানে... ... এ লেখাটাও অফিসেই বসে লেখা দেঁতো হাসি


মন্তব্য

পান্থ রহমান রেজা এর ছবি

আব্বুর বেশ ন্যাওটা মনে হচ্ছে। ভালো লাগলো। বিশেষ করে কেন সিলেক্ট করবে, তার উত্তরে বাংলাদেশী বলায় (আমার এ কথাটি দেশের প্রতি আবেগ থেকেই বলা। চাকরি ক্ষেত্রে ওরা যাদের থেকে সবচেয়ে বেশি আউটকাম বের করতে পারবে বলে মনে করে, তাকেই নেবে।)।

মুশফিকা মুমু এর ছবি

আমার মাথায় তখন আর কিছুই আসেনি এটা বলা ছারা, আর একথাটা বলার আরেকটা কারন ওদের আগে মালটিকালচারাল টিম কথাটা বলা হাসি
আর হ্যা আমি আব্বুর খুবি ভক্ত, ছোটবেলা থেকেই হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

রেনেট এর ছবি

টেনশনের কিছু নাই, নতুন চাকরী হয়ে যাবে, এই আমি ফু দিয়ে দিচ্ছি
ফু ফু ফু
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

মুশফিকা মুমু এর ছবি

আমেরিকা থেকে ফু আসতে কতদিন লাগে? চিন্তিত
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

রায়হান আবীর এর ছবি

ঝরঝরে পোস্ট...সবসময় দিনপঞ্জি লিখবেন কারণ আপনি এইটা ভালো লিখেন। একটা সিরিজও বের করে ফেলতে পারেন। নাম দিবেন, "প্রবাসের চিপায়" দেঁতো হাসি

আমি ভাবতাম বিদেশ সবাই দৌড়ের উপর থাকে। সেখানে বসরা সেরম খাইস্টা, সারাদিন কাজ করাই ঝোল বের করে দেয়। কিন্তু আপনার তো এক্কেরে উলটা অভিজ্ঞতা অ্যাঁ ইশ আমি যদি এমন কোন চাকরি পেতাম যেখানে সারাদিন সচলে অনলাইন থাকতে পারবো, তাহলে কতই না ভালো হতো... খাইছে

****************

বাংলাদেশ কি সুন্দর একটা নাম, কি সুন্দর একখান দেশ। শালার নামটা শুনলেই বুকের মধ্যে তোলপাড় হয়, প্রবাসীদের তো আরও বেশী হবার কথা। গুরু গুরু

এমন সুখের জব ছেড়ে আপনি অন্য কোথাও যাবেন আমি ভাবতেও পারছিনা। ফেইসবুকে আপনার বসের আইডি টার লিংক দেন তো, তার সাথে আমার কিছু কাজ আছে। চোখ টিপি
---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

মুশফিকা মুমু এর ছবি

প্রবাসের চিপায় গড়াগড়ি দিয়া হাসি হাহাহাহাহাহাহাহাহা
থ্যান্কিউ আবীর ভায়া দেঁতো হাসি
কিন্তু আমার চাকরিতো আর পাবানা, too late already taken by me দেঁতো হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

ইশতিয়াক রউফ এর ছবি

"মুমুয়িত" :D। পছন্দ হল বেশ। মুচমুচে লেখা। নাহ, তোমার কীর্তিকলাপ নিয়ে একটা টিভি সিরিয়াল বানানো যাবে। "মুমু'র দিনরাত্রি"। চোখ টিপি


রাজাকার রাজা কার?
এক ভাগ তুমি আর তিন ভাগ আমার!

মুশফিকা মুমু এর ছবি

অনেক ধন্যবাদ ইশতি দেঁতো হাসি
হিহিহি আচ্ছা, কিন্তু শুধু লাভ করলেই আমার ভাগ নাহোলে আমি নাই খাইছে
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

ইশতিয়াক রউফ এর ছবি

মুমুর চরিত্রটা তোমাকেই দেওয়া যায়। একেক পর্বে মুমু একেকটা কাজে হাত দিবে। পর্বের শেষে একটা "মুমুয়িত" চেহারার দিকে ক্যামেরা জুম করবে। সেই লুক'টা দিতে পারলে নাটক লোকসান করার কোনই কারণ নেই।

ঘাড় থেকে ঘাড়ে চড়ে বেরানো আমার ছোট্ট খালাতো বোনটার কীর্তিকলাপ পড়ছিলাম মনে হচ্ছিল যেন। দেঁতো হাসি

আর, অফিসকে তো দৈনিক সচলায়তন বানিয়ে ফেলেছ! চোখ টিপি

আবার ছড়া লিখছো কবে? আগেরটা পছন্দ হয়েছিল বেশ।


রাজাকার রাজা কার?
এক ভাগ তুমি আর তিন ভাগ আমার!

মুশফিকা মুমু এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি হা হা হা কিন্তু "মুমুয়িত" চেহারা জিনিস টা কি? আর তুমি এত সিনেমা বিজ্ঞ হোলা কবে থেকে চিন্তিত
আর তোমার কেন মনেহল আমি "ঘাড় থেকে ঘাড়ে চড়ে বেরাই" ইয়ে, মানে... ইয়ে, মানে... ইয়ে, মানে... আমি একদম ঘাড়ে চরিনা ইয়ে, মানে...
আগের ছড়াটা পছন্দ হয়েছিল শুনে খুব ভাল লাগল হাসি থ্যান্কিউ, আগের ছড়াটা লেখার পেছনে অনেক ইমোশন কাজ করেছিল, আবার কখনও খুব খুশি বা মন খারাপ লাগলে হয়ত লিখতে পারব মন খারাপ
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

কীর্তিনাশা এর ছবি

হা হা মজা পেলাম আপনার লেখা পড়ে। অনেকদিন পর লিখলেন। আর একটা কথা না বলেই পাড়ছি না - আপনি তো দেখি আপনার বাবাকে ভিষন জ্বালাতন করেন !

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

মুশফিকা মুমু এর ছবি

হা হা হা ।। হুমম জালাই ঠিক, মেয়ে তো একটাই, আমি না জালালে কে জালাবে, আমার একটা দায়িত্ব আছেনা খাইছে
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

নিরিবিলি এর ছবি

হাসি আপু, সবাই হাজিবাজি,ছাইপাশই ভাল লিখেন ব্যাপারটা কি?
এত শান্তির চাকুরি...আমিও একটা চাই। নতুন চাকুরির জন্য শুভ কামনা।

মুশফিকা মুমু এর ছবি

নিরিবিলি ডিয়ার হাজিবাজি,ছাইপাশই লিখি কিন্তু ভাল কই, তবু বলার জন্য ধন্যবাদ হাসি
কিন্তু পোস্টতো খালি নাই, আমি ছেরে দিলে তোমাকে জানাবো হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

অনিন্দিতা এর ছবি

বাসায় বকা ঝকা কেমন খান?

মুশফিকা মুমু এর ছবি

আপনার কি মনেহয়? খাইছে
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সৌরভ এর ছবি

ঠিকাসে।


আবার লিখবো হয়তো কোন দিন

মুশফিকা মুমু এর ছবি

আচ্ছা
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

আলমগীর এর ছবি

কিছু সুপাত্রের ছবি পাঠাচ্ছি দাঁড়ান!

মুশফিকা মুমু এর ছবি

আপনি এতদিন পর এই কথা বলতেসেন অ্যাঁ আপনি এতদিন ধরে সুপাত্রের ছবি নিয়ে বসে আছেন আর আমি কিছুই জানিনা চিন্তিত
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

নুরুজ্জামান মানিক এর ছবি

আসছে রুপালি পর্দায়
সিডনী প্রবাসি মুশফেকা মুমুর উপর ইশতি নির্মিত ছবি "মুমুর দিনরাত্রী"
উক্ত চলচ্চিত্র একযোগে ঢাকা ও সিডনী সিনেমা হলে মুক্তি পাবে
অগ্রীম টিকেট জন্য যোগাযোগ করুন সচল.কম এ

নুরুজ্জামান মানিক
*******************************************
A life unexamined is not worthliving.-Socrates

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

মুশফিকা মুমু এর ছবি

হাহাহাহাহা .... কিন্তু মানিক ভাই আপনিতো আমার নাম পালটায়ে ফেললেন, মুশফেকা নাতো মুশফিকা। নাকি সিনেমার জন্য পালটাইলেন চিন্তিত
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

নুরুজ্জামান মানিক এর ছবি

সিনেমার জন্য
আপাতত একটা স্বরবর্ন পাল্টালাম
পরে আরো অনেক কিছুই পাল্টাতে হবে
কিছু ত্যাগও (!) লাগবে ।

নুরুজ্জামান মানিক
*******************************************
A life unexamined is not worthliving.-Socrates

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

মুশফিকা মুমু এর ছবি

হায় হায়! না না আপনি নাম সিলেক্ট কমিটি থেকে বাদ, কই আনবেন ইস্টালিশ নাম তা না, আমি ময়মনা বানু হব না। মন খারাপ
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

নিঝুম এর ছবি

লেখাটার ভেতর এমন একটা সরলতা আছে , যা পড়ার সময় বার বার মনে হচ্ছিল। এই ব্যাপারটাতেই মন ছুঁয়ে গেলো ।
-------------------------------------------------------
... বাড়িতে বউ ছেলেমেয়ের গালি খাবেন, 'কীসের মুক্তিযোদ্ধা তুমি, কী দিয়েছ আমাদের'? তিনি তখন আবারো বাড়ির বাইরে যাবেন, আবারো কান পাতবেন, মা জননী কি ডাক দিল?

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

মুশফিকা মুমু এর ছবি

হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

খেকশিয়াল এর ছবি

মুমু অজি আর্মি থেকে কোন ইন্টারভিউয়ের কল আসে নাই তো ? খাইছে

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

মুশফিকা মুমু এর ছবি

হাহাহাহা সেটাতো বলা যাবেনা চোখ টিপি আসলেও আসতে পারে, সিকরেট ব্যপার তো সিকরেট রাখতে হয় চোখ টিপি তবে আপনি বিশ্বাস করেন কিনা সেটার ওপরও নির্ভর করছে খাইছে
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

মূর্তালা রামাত এর ছবি

পড়ে মজা পেলাম।

মূর্তালা রামাত

মুশফিকা মুমু এর ছবি

মজা পেয়েছেন শুনে ভাল লাগল হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সুলতানা পারভীন শিমুল এর ছবি

গ্রেট !
বাপের আদুরে মেয়ে !
অফিসে নো কাজকাম !!
হাতে প্রচুর অবসর !!!
লোকজন আশায় আশায় বসে থাকে একখানা মুমুয়িত পোস্টের জন্য !!!!
তারপরেও যদি আরেকটু ঘন ঘন লেখা না লিখে, তাহলে তার পানিশমেন্ট কি হওয়া উচিত, জাতির বিবেকের কাছে আজ প্রশ্ন...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মুশফিকা মুমু এর ছবি

আপনার মততো লিখতে পারিনা আপু, তবে চেষ্টা করব আরো লেখার হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

স্বপ্নাহত এর ছবি

বেশ স্লিম এবং ছিমছাম লেখা। চোখ টিপি

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

মুশফিকা মুমু এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি স্লিম তো হতেই হবে চোখ টিপি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

ধুসর গোধূলি এর ছবি

- সব কিছুতেই বিপরীতধর্মী বা কনট্রাস্টের একটা মাজেজা আছে।
মুমুর লেখাও যে 'স্লীম' হবে, এতে আশ্চর্য কী! চোখ টিপি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মুশফিকা মুমু এর ছবি

ধু-গো ভাই আপনি আমার লেখায় প্রত্যেকবার আমাকে আনস্লিম বলার ব্যর্থ চেষ্টা করেন, হবেনা হবেনা তেব্র প্রতিবাদ করছি রেগে টং
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

রাফি এর ছবি

পুরো ছত্রিশ ঘন্টা পর সচলে ঢুকেছি , নেশা ছাড়ব না ঠিক করেছি।তবে আজ সচলের প্রথম পাতায় এত ভারী ভারী লেখা যে মনটা খারাপ হতে খারাপতর হচ্ছিল।
আপনার হাবিজাবি পড়ে মজা পেলাম। নিয়মিত হাবিজাবিই লিইখেন...

---------------------------------------
অর্থ নয়, কীর্তি নয় ,স্বচ্ছলতা নয়-
আরো এক বিপন্ন বিস্ময়
আমাদের অন্তর্গত রক্তের ভেতরে
খেলা করে;
আমাদের ক্লান্ত করে;

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

মুশফিকা মুমু এর ছবি

হা হা হা, আমিতো হাবিজাবি ছারা আর কিছু লিখতেও পারিনা তাই চিন্তা কোরেন না, আমি এসবই লিখি খাইছে
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

ইমরুল কায়েস এর ছবি

মুমু এ পর্যন্ত লেখাটায় কমেন্ট সহ ৪০ টা মানসের মুখ দিয়েছেন । মানসের মুখ আপনার এত পছন্দ!!!!!!!

মুশফিকা মুমু এর ছবি

মানুষের মুখ কই দেখলেন, এসব তো ইমোটিকনস, এসব দেয়া আমার একটা বদ অভ্যাস বলতে পারেন খাইছে
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এই পোস্ট পড়ে কি শিখলাম?
শিখলাম যে-
মেয়ে বড় হইলে তারে গাড়ি কিনে দেওয়া যাবে না...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মুশফিকা মুমু এর ছবি

ওমা গাড়ি কিনে দিবেন না কেন? বেচারা আপনার মেয়ের আমার এই লেখার জন্য গাড়ি হবেনা এটা একটা কথা হল? মন খারাপ
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

আলমগীর এর ছবি

পাত্রপক্ষ যদি জানে যে কন্যা গাড়ী চালায় কিন্তু গাড়ীতে যে পেট্রল মবিল কিছু দিতে হয়, কেমনে দিতে হয় এটা জানে না, তখন কেমনে কী?

মুশফিকা মুমু এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি পাত্র যদি জানে তাইলে কোনও সমস্যা নাই খাইছে
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

তানভীর এর ছবি

মজারু।
আমার বউ আবার উলটা। শুধু পেট্রোল ভরতে জানে, গাড়ী চালাতে জানে না। পেট্রোল ভরানোটা আমি অবশ্য তাকে নিজে খুব আগ্রহ করে শিখিয়েছি, যেন আমার ঐ কাজ আর করা না লাগে দেঁতো হাসি

= = = = = = = = = = =
ঊষার দুয়ারে হানি আঘাত
আমরা আনিব রাঙা প্রভাত
আমরা ঘুচাব তিমির রাত
বাধার বিন্ধ্যাচল।

মুশফিকা মুমু এর ছবি

হা হা হা আপনিতো ভাই ভারি চালাক খাইছে
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

স্নিগ্ধা এর ছবি

মুমু, আপনি দয়া করে জরুরী ভিত্তিতে নিজের গাড়িটা সম্পর্কে একটু জ্ঞান আহরণ করুন! এরপর ডেটিং এ গিয়ে গাড়ি সমস্যা হলেও কি আব্বুকে ফোন করবেন না কি?!

মুশফিকা মুমু এর ছবি

হি হি হি আপু ডেটিং এ গিয়ে কিছু হলে তখন আব্বু কেন, বয়ফ্রেন্ডেরই তো সব ঠিক করার কথা খাইছে তবে ঠিক বলেছেন, আসলেই শিখেনেয়া খুব দরকার।
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

ধুসর গোধূলি এর ছবি

- গাড়ি ঠেলাটাও শেখা জরুরী। বিটকেলে বয়ফ্রেণ্ড হলে বন্ধ হয়ে যাওয়া গাড়ি যে মুমুকে দিয়েই ঠেলাবে, এটাতো আর বলার অপেক্ষা রাখেনা। দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মুশফিকা মুমু এর ছবি

হুমম চিন্তিত ঠিক বলসেন আসলেই আপনার মত হলে অবশ্য সমস্যা হবে ইয়ে, মানে...
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

অতন্দ্র প্রহরী এর ছবি

দারুন। খুব মজা করে পড়লাম। আপনি যে আংকেলের বিশেষ ভক্ত তা আপনার বিভিন্ন লেখা-মন্তব্যে পেয়েছিলাম। আজকে আরো অনেক কিছু জানা হল। উনি আসলেই আপনাকে নিয়ে অনেক চিন্তা করেন বোঝা গেল। কিন্তু তার আগে বলেন তো এত্ত আরামের চাকরিটা কোত্থেকে জোটালেন? তাও আবার অস্ট্রেলিয়ায়! দাঁড়ান আপনারে ফেইসবুকে অ্যাড করতেছি। তারপর আপনার বস রে ... চোখ টিপি
গাড়ি নিয়ে আপনার ব্যাপার-স্যাপারগুলো পড়ে হাসতে হাসতে গড়াগড়ি! গড়াগড়ি দিয়া হাসি
ইন্টারভিউ পর্বটা বেশ মজার। আপনার উত্তরটা আমারো খুব ভাল্লাগলো। বুদ্ধিদীপ্ত হাসি
এরকম আরো কিছু লিখে পোস্ট করে দেন। না দিলে সেটা আপনার অফিসকে অপমান করা হবে! এমন অখন্ড অবসর! দেঁতো হাসি

মুশফিকা মুমু এর ছবি

অনেক ধন্যবাদ অতন্দ্র প্রহরী ভাই হাসি আপনাকে হাসাতে পেরেছি জেনে খুব ভাল লাগল হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

লুৎফর রহমান রিটন এর ছবি

পড়ে মজা পেলাম।
আমার মেয়েটা ড্রাইভিং শিখছে। ওর ভাব চক্করে মনে হয় গাড়ি নিয়ে সে-ও আপনার মতোই কান্ড করবে।

আপনার বাবার মতো আমারও খবর আছে সামনে!

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

মুশফিকা মুমু এর ছবি

আপনি আমার লেখা পড়েছেন দেখে খুবই ভাল লাগল রিটন ভাই দেঁতো হাসি
আশা করছি আপনার মেয়ে আমার মত কান্ড করবে না।
তবে আমার কেন জানি মনেহয় আব্বু এ ব্যপার গুলো ইন্জয় করে। আব্বুকে এমনিতে কখনও রাগ করতে দেখিনি এমনকি এমন বোকামি বা উল্টাপাল্টা কাজ করার পরও না। হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

তানবীরা এর ছবি

কিন্তু তারপর জিজ্ঞেস করল শেষ প্রশ্ন যা হল আমাকে কেন ওরা সিলেক্ট করবে, আমি তখন

এইটা বোধ হয় সবদেশের ইউনিভার্সেল কোয়েশ্চেন ইন্টারভিউতে। আমি অবশ্য মনে মনে বলি, হারামজাদা আমি যে কারনে তোরে সিলেক্ট করেছি, তুইও সেই কারনেই করবি। মুখে অবশ্য তেল তেলে হাসি রেখে অন্য কথা বলি ঃ-}

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

মুশফিকা মুমু এর ছবি

হা হা হা এমন মনে হয় সবাই বলে। তবে আমিতো আগে আরো অনেক ইন্টারভিউ দিয়েছি কিন্তু "বাংলাদেশি" উত্তর আগে কখনও দেইনি।
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

ধুসর গোধূলি এর ছবি

- নেক্সট টাইম এই কিসিমের প্রশ্ন শুনলে উত্তর দিবা,
"কারণ আমার কোনো যোগ্যতাই নাই। আমারে সিলেক্ট করার প্রধান কারণই এইটা। নিলে নেও না নিলে মুড়ি খাও। আমি সচল পড়তে যাই। খোদা হাফেজ-টাটা-বাইবাই..."
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মুশফিকা মুমু এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

Nondini এর ছবি

মুমু,

আপনার গাড়ির ব্যাপার স্যাপার গুলো পড়ে খুব মজা পেলাম এবং সেই সাথে অনেকদিন পর নিজের একটা কান্ড মনে পরে গেল - তখন আমি নতুন লাইসেন্স পেয়েছি । পেয়েই সবার উপদেশ অমান্য করে (ছোট গাড়ি কেনার উপদেশ ) ইয়া বিশাল একটা গাড়ি কিনলাম (মাজদা ) । প্রথম কদিনে অন্যের গাড়িতে অনেক ধাক্কা টাক্কা দিলাম ! সে যেমনি হোক, কিন্তু একরাতে বাড়ি ফিরেছি প্রায় রাত এগারটা বারোটার সময় গাড়ির কোন লাইট না জ্বালিয়েই ! বাসার পার্কিয়ে রেখে যেই মাত্র লাইট অফ করতে যাবো, দেখি লাইট আমি অন-ই করিনি । তখন অবশ্য লন্ডনের রাস্তা ঘাটে ক্যামেরা বসানো ছিলনা ঃ-)। বড় বাঁচা বেচেছি সেদিন ।

এখনও সেরাতের কথা মনে পরলে হাসি পায়। রাস্তায় মানুষ জন কি না কি ভেবেছিল কে জানে !

নন্দিনী

মুশফিকা মুমু এর ছবি

হা হা হা তাই, এমন আমিও করেছি খাইছে । আমার গাড়িটাও ছোট না, সেডান। গাড়িতে স্ক্র্যাচও করেছি অনেকবার তবে আব্বুকে বলিনি, আরেকবার এক পোলে লেগে বিরাট এক দাগ লাগিয়েছিলান কিন্তু সেটা আর লুকানো যায়নি, আমি ভয়ে শেষ যে আজকে মনেহয় বকা খাবো কিন্তু কিভাবে কিভাবে জানি পার পেয়ে গেলাম পোলের ওপর দোষ দিয়ে হা হা হা হা।
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

ভূঁতের বাচ্চা এর ছবি

তোমার লেখা পড়লাম; বিশ্বাস করবে কিনা জানিনা বলতে চাচ্ছিলাম যে অনেকদিন লেখা দিচ্ছোনা কেন ! এমন হাবিজাবি লেখা আরো চাই।তোমাকে আগেই একদিন বলেছিলাম না, যে রাস্তায় তেল শেষ হয়ে গেলে কি করবা !! তখন কানে তোলোনি এখন বোঝ ঠ্যালা। ঐ নতুন চাকরিটা পেলে আমাদের সবাইকে খাওয়াতে হবে কিন্তু বলে রাখলাম। আর জিপিএসের কথা কি বলব ! এই ব্যাটারা মনেহয় ফুয়েল কোম্পানি থেকে টাকা পায় নাহলে সবসময় দীর্ঘ রাস্তা দেখায় কেন সোজা রাস্তা থাকতে !!! আমি অনেক সময় তাই শুনিনা কথা, যাই হোক আবারো ভাললাগা জানিয়ে বিদায় নিচ্ছি। ভাল থেকো।

--------------------------------------------------------

মুশফিকা মুমু এর ছবি

হা হা হা অনেক ধন্যবাদ ভুঁতের বাচ্চা, টুত খাইছে
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

পলাশ এর ছবি

মুমু
খুবই ভালো লিখেছেন
গাড়ী নিয়ে জানার জন্য আমাদের প্রযুক্তির ফোরাম থেকে এই টিপস গুলি দেখতে পারেন কাজে লাগতে পারে
http://forum.amaderprojukti.com/viewtopic.php?f=32&t=363&st=0&sk=t&sd=a&start=20
ভদ্রলোক মনে হয় সিডনিবাসি মাঝে মাঝে খুবই হ্যান্ডি কিছু টিপস দেন
কখনও ধন্যবাদ দেয়া হয় নি তবে আপনার লেখা পড়ে মনে হলো দেয়া দরকার ।
আর ইন্টারভিউতে তানবীরার পদ্ধতি অবলম্বন করি একটু অন্য ভাষায় মুখে তেল তেলে হাসি সহযোগে

মুশফিকা মুমু এর ছবি

অনেক ধন্যবাদ পড়ার আর লিংক এর জন্য। আমার আব্বুও অনেক কিছু জানে, আমি নিজেই আসলে তেমন ইন্টারেসট পাইনা তাই সব কিছুতে আব্বুর ওপর ডিপেন্ড করি, আমার ইন্টারেসট শুধু গাড়ির ভিতর টা কেমন করে সাজাব খাইছে
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

মুশফিকা মুমু এর ছবি

দেঁতো হাসি অনেক অনেক ধন্যবাদ অরুপ ভাইয়া দেঁতো হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

Liton এর ছবি

This is the first time I have read any writing of mumu. it was beyond my expectation. Mumu, you are a good writer.

মুশফিকা মুমু এর ছবি

হাহাহা তাইলে তুমি আমার আগের লেখা কোনও কিছু পইড় না, থ্যানকস লিটন হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

কনফুসিয়াস এর ছবি

আপামণি,
একটু দেরি করে ফেললাম মনে হয়, আমি সত্তর নম্বর।
পোস্ট পড়ে ব্যাপক মজা পেলাম। সরলরতা জিনিসটা আপনার ট্রেডমার্ক হয়ে যাচ্ছে মনে হয়। হাসি
-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

ধুসর গোধূলি এর ছবি

- আল্লাহ ভরসা।
গাড়ি কিনলে পানি দিয়া চালাইতে হইবো মনে হৈতাছে। তেলের দাম কাইলকা থেইকাই পঞ্চাশ সেন্ট বাড়বো এনশাল্লাহ্ চোখ টিপি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মুশফিকা মুমু এর ছবি

ভাইয়া আপনি যে আমার লেখা পড়েছেন সেটাই অনেক হাসি .... স্টুপিডিটিকে সরলতা বলার জন্য ধন্যবাদ খাইছে
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

অনিকেত এর ছবি

আমি বাহাত্তুর নম্বর মন্তব্য করছি।
মন্তব্যের এই বিশাল লাইন কিন্তু বলে দিচ্ছে আপনি কি চমৎকার লিখেছেন। কাজেই আমার নতুন করে বলার কিছু নেই।

সারা পোষ্টে যার কথা সবচেয়ে বেশি উল্লেখ করা হয়েছে (জ্বী না---আপনার কথা হচ্ছে না!!)----আপনার বাবা, তাঁর জন্য আমার আসলেই খুব মায়া হচ্ছে। বেচারাকে আপনি ভালোই জ্বালাতন করছেন।

মুশফিকা মুমু এর ছবি

ভাইয়া মন্তব্যের অর্ধেকই আমার নিজের মন্তব্য খাইছে
আর বাবাকে জ্বালাতন করি ঠিক, শুধু বাবা না মা কেও জ্বালাতন করি অন্য ভাবে, তারপর বিয়ের পর প্ল্যান আছে বর কে জ্বালাতন করা দেঁতো হাসি
দোয়া করবেন আমার জন্য যেন সারা জীবন জ্বালিয়ে যেতে পারি দেঁতো হাসি অনেক ধন্যবাদ পড়ার জন্য
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

মাহবুব লীলেন এর ছবি

ঘাটে ঘাটে বাবাকে ফোন করলে তো সামনে সমূহ বিপদ...
দেখা যাবে বিয়ের পরে বাসর ঘরে গিয়ে বাবাকে ফোন করে বসেছে- বাবা এখন কী করব?

মুশফিকা মুমু এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি কি আর বলব!!!!! চিন্তা করবেন না সেটা করব না খাইছে
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

বিপ্লব রহমান এর ছবি

অনেক দেরীতে বলছি, মুমু আপনার লেখার সারল্যটুকু হৃদয় ছুঁয়ে গেলো। (বিপ্লব)

---
আপনার অফিসটার সঙ্গে আমার অফিসটার বদল করবেন? আপামনি, এটা একটা প্লিইইইজ! চোখ টিপি


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

মুশফিকা মুমু এর ছবি

হাহাহা জি না ভাইয়া আপনার লাদেনের গুহার সাথে আমি আমার অফিস বদল করব না খাইছে
ধন্যবাদ কমেন্টের জন্য হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

মুজিব মেহদী এর ছবি

এই লেখাটা যেদিন পোস্ট করেছিলেন সেদিনই পড়েছিলাম অফিস ফাঁকি দিয়ে। কিন্তু এত বেশি ব্যস্ত ছিলাম যে, লগইন হবার সুযোগ পাই নি পর্যন্ত। ভেবেছি পরে পাঠ-অভিব্যক্তিটা প্রকাশ করব, সেটা আর হয়নি। সু.পা. শিমুলের লেখা পড়ে মনে পড়ল লেখাটার কথা।

অসাধারণ আপনার গদ্য, গদ্যের বিষয়কণাগুলোও আকর্ষণীয়। আর বলতেই হবে যে, ঈর্ষণীয়রকম এক আনন্দযাপন করে চলেছেন আপনি, এই লেখাটা পড়ার আগে যা জানতাম না।

আহ্লাদিপনার কী বাহার রে!
................................................................
জেতা মৎস্য গিলে বকে মনুষ্য খায় বাঘ-ভালুকে
রহস্য বোঝে না লোকে কেবল বলে জয়।
(দীন দ্বিজদাস)

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

মুশফিকা মুমু এর ছবি

হাহাহা অনেক অনেক ধন্যবাদ ভাইয়া কষ্ট করে পড়ার জন্য তাও আবার অফিস ফাকি দিয়ে খাইছে আর এত সুন্দর কমেন্টের জন্য আরো একটা ধন্যবাদ দেঁতো হাসি

আহ্লাদিপনার কী বাহার রে!

গড়াগড়ি দিয়া হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

মনজুরাউল এর ছবি

আহ্লাদিপনার কী বাহার রে!

মুজিবের এমন মোক্ষম মন্তব্যের পর ভাবছি .........................
আপনাকে আমার পরের গল্পের নায়িকা করা যায় কী না । কিছু মনে করলে আগেই বলবেন। আমার নায়িকারা কিন্তু অধিকাংশই বস্তির !

.......................................................................................
আমাদের মাতৃগর্ভগুলি এই নষ্ট দেশে
চারদিকের নিষেধ আর কাঁটাতারের ভিতর
তবু প্রতিদিন রক্তের সমুদ্রে সাঁতার জানা
হাজার শিশুর জন্ম দেয় যারা মানুষ......

.......................................................................................
আমাদের মাতৃগর্ভগুলি এই নষ্ট দেশে
চারদিকের নিষেধ আর কাঁটাতারের ভিতর
তবু প্রতিদিন রক্তের সমুদ্রে সাঁতার জানা
হাজার শিশুর জন্ম দেয় যারা মানুষ......

মুশফিকা মুমু এর ছবি

হাহাহাহা আমাকে বস্তির নায়িকা বানালে আমাকে অবশ্যই লেখার লিংকটা আলাদা করে পাঠাবেন যেন কোনও ভাবেই মিস না করি। হুমমম বস্তির নায়িকা! ইন্টারেসটিং!
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

শেখ জলিল এর ছবি

সাবলীল গদ্যে দৈনন্দিন জীবন। (আহারে, এমন জীবন যদি আমাদের হতো!)
খুব ভালো লেগেছে।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

মুশফিকা মুমু এর ছবি

পড়ার জন্য অনেক অনেক ধন্যবাদ জলিল ভাই দেঁতো হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

অবাঞ্ছিত_হতে_চাই এর ছবি

প্রচন্ড লোমহর্ষক অথবা টুইস্ট সম্পন্ন কিছু না হলেও বেশ সাবলীল লেখা। এমন লেখা পড়লে চোখের আরাম হয়। পড়ে ভাল লাগল

সাকিব এর ছবি

আপু আপনার লেখা টা খুব ভাল লাগল।
আমি সচল এর নিয়মিত পাঠক, কিন্তু কখনো কমেন্ট করি না...আজকে কেন জানি কমেন্ট করে ফেললাম......

মুশফিকা মুমু এর ছবি

@অবাঞ্ছিত_হতে_চাই - আপনার কমেন্ট পড়ে খুব ভাল লাগল, ধন্যবাদ হাসি
@সাকিব - আমার লেখায় প্রথম কমেন্ট নাকি? হাসি থ্যান্কিউ। শুধু পাঠক কেন? তুমিও লেখা দিও আমরা পড়ব হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।