একটা মগবাজারীয় ষড়যন্ত্র

মুস্তাফিজ এর ছবি
লিখেছেন মুস্তাফিজ (তারিখ: বিষ্যুদ, ১৪/০১/২০১০ - ৩:৪৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমাকে ধরে বেঁধে মেহমান বানানো হয়েছে

কার কথা ছেড়ে কার কথা বলি। সবই একই কিসিমের। সামনে আসেনা। পাঠায় পোলাপান। পোলাপান কে কী আর ফেরানো যায়? যায় না।

আমি বলি আমার শরীর খারাপ, দিন দুই যাবৎ জ্বর
ওরা হাসে, বলে ব্যাপারনা ঠিক হয়ে যাবে বস্‌।

আমি বলি আমার গাড়ি নাই, দূর্ঘটনার পর গ্যারাজে
উত্তর দেয়, না না গাড়ি লাগবেনা, শুটিং এর মাইক্রোবাস আছে ওরা নিয়ে যাবে।

বলি বাড়িতে প্রচন্ড শীত, ঠান্ডা লাগবে
হাতা কাটা গেঞ্জীর দিকে আমার চোখ ফিরিয়ে অর্থহীন হাসি দেয়, বুঝলাম ঐ বয়সে আমিও এমনই করতাম।

খাইছে আমারে, এখন কী করি? বললাম বাড়িতে থাকার জায়গা নাই
সাথে সাথে একজন উত্তর দেয়, আহারে ফ্লিকারে বাড়ির যে ছবি দেখছি তার অর্ধেক হলেই চলবে।

রান্না করার লোক নাই
কী যে কন, তাইলে আমরা যাইতেছি ক্যান? নিজেরাই রান্না করমু।

শেষ পর্যন্ত বললাম, ঠিকাছে তাইলে বাজার করি, বলেন কয়জন যাইবেন?
সেইটাও আপনের করা লাগবেনা, আপনে আমাগো মেহমান, শুধু আমাগো লগে যাইবেন, যা করার আমরাই করুম।

ঘটনা একটু অন্যরকম, গত বছর থেকেই শুরু হয়েছে। ষড়যন্ত্র হচ্ছে আমার বাগানের বড়ই সাবাড় করার। প্রথমে মনে করেছিলাম এর উদ্যোক্তা কে তা চিনছি। আসলে তা-না। এখন বুঝছি নাটের গুরু অন্যজন।

অগত্যা এই প্রথম মেহমান হিসাবে নিজের বাড়িতে যাচ্ছি। ঢাকা সময় বিকেল পাঁচটায় রওনা দেবার কথা।

পুনশ্চঃ কে কে যাচ্ছে আমি জানিনা, তবে এইটা একটা মগবাজারীয় ষড়যন্ত্র, ওরাই ভালো জানে।

আপডেটঃ সময় সাড়ে পাঁচ
অবশেষে ষড়যন্ত্রকারীদের পরিচয় প্রকাশ পাইতে শুরু করিয়াছে, এই পর্যন্ত যাদের নাম জানিয়াছি তাঁরা হলেন
নুসাইবা নাওয়ার
মৌনামী আহমেদ
সৌরাত্রি আহমেদ


মন্তব্য

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

খাইছে, ছাগুকাহিনী নাকি? আমি তাইলে যাইতেছিনা কইলাম। আলবিদা... চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পান্থ রহমান রেজা এর ছবি

মগবাজারের ষড়যন্ত্রকারীদের কথা শুনে রাইসু'র একখানা কাব্য মনে পড়ে গেল। হাসিব্বাই খোমাখাতায় দিছে- ছাগল

মুস্তাফিজ ভাইয়ের মতো একজন সজ্জন মানুষকে এমন বিড়ম্বনা দেয়ায় ভ্যা সম্প্রদায়কে তীব্র ধিক্কার!

..........................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমার অবস্থাও আপনের মতো। আমি সেই পয়লা দিন থেকা কইতেছি আমার যাওনের সময় নাই। কসম কইতেছি, সত্যিই আমার অবস্থা খুব খারাপ। রাত দিন কাজ কইরাও শেষ করতে পারতেছিনা। একটু পরে যাবো, কিন্তু আমি এখনো কামলা দিয়া যাইতেছি। কী যে হবে আমার। মন খারাপ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মাহবুব লীলেন এর ছবি

কিন্তুক আপ্নি মনে লয় কোবতে লিখলেন?
এইটা কিন্তুক একটা উত্তরাধুনিক কোবতে
ছহি মগবাজারিয়ান ক্বাসিদা

মুস্তাফিজ এর ছবি

এই যে কোবতে হয় তা হলে আমি গান লিখে তাতে সুর ও বসাতে পারবো

...........................
Every Picture Tells a Story

অতিথি লেখক এর ছবি

মগবাজারীয় ষরযন্ত্র না হয়ে সচল ষরযন্ত্র হলে কেমন হয়? চলেন আমরা সবাই মুসতাফিজ ভাইয়ের সাথে মেহমান হয়ে যাই। অনেক দিন প্রাণ ভরে বড়ই খাইনা। ছোটবেলা স্কুল থেকে গিয়েই বাড়ির বড়ই গাছে উঠতাম, মা পিটানোর ভয় দেখিয়ে গাছ থেকে নামাতেন, আজ স্মৃতিটা মনে পড়ে গেল। ধন্যবাদ মুস্তাফিজ ভাই।

কামরুজ্জামান স্বাধীন

আলমগীর এর ছবি

ফেচকুল্লার পাল্লায় পড়ছেন।
দোয়া করি আল্লায় আপনেরে উদ্ধার করুন।
তবে কোবতে খারাপ হয় নাই হাসি

ধুসর গোধূলি এর ছবি
ফারুক হাসান এর ছবি

নিজভূমে অতিথি!

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ষড়যন্ত্রকারীদের অন্তত দুইজনকে চিনতে পেরেছি দেঁতো হাসি

অভ্রনীল এর ছবি

মুস্তাফিজ ভাই কি গুম হয়া গেলেন নাকি? কোন আপডেট নাই ক্যান??

_______________

এক ছাগলের দুই কান,
তুই আমার জানের জান।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপডেট ১
আমরা এখন মুস্তাফিজ ভাইয়ের বাড়ির উঠানে বসে ব্লগাই। আমার পিছনে লাইন ধরে খাড়িয়ে আছে পিঠাখোর জনতা। পান্থর পিঠা খাওয়া দেখে মনে হইতেছে জীবনে কোনোদিন পিঠার নামও শুনে নাই।

এদিকে আমরা বিরাট অত্র অঞ্চল ঘুরে এসেছি। যেদিকেই যাই, সেদিকেই মুস্তাফিজ ভাইয়ের বাড়ি অথবা বাগান। শেষপর্যন্ত পান্থ একটা বিশাল বিস্তৃত অঞ্চলের সীমানা দেওয়াল দেখে জিজ্ঞেস করলো, এতো বড় জায়গা দেওয়াল দিয়ে ঢাকছেন? তখন জানা গেলো শুধু ঐ ইকোপার্কটাই কেবল সরকারের।
আমরা নতুন করে নাম দিলাম জমিদার মুস্তাফিজ রায় বাহাদুর চৌধুরী।
সেই সুখে তিনি এখন শান্তির কপোত উড়িয়ে দিচ্ছেন আসমানে।
আর একটু পর পর ক্যামেরার লেন্স পাল্টাইতেছেন। কখনো ২০০ কখনো ওয়াইড অ্যাঙ্গেল।

তার আগে দূর্জনদের ধারণাকে ভ্রান্ত প্রমাণ করে দলের আবাল বৃদ্ধ বণিতা ঠিক ঠিক সকালবেলা ঘুম থেকে উঠে গেছে।
তবে তার জন্য গতরাতে এদেরকে ঘাড়ে ধরে ধরে সাড়ে তিনটার সময় ঘুম পাড়াইতে হইছে।
আর রাইত ১টায় শুরু হইছে অনার্য্য সঙ্গিতের ভায়োলিন। আর গল্প গুজবের আসর।
আর অবশ্যই তার আগে রাতের আঁধারে আমরা হাজির হইছি মুস্তাফিজ ভাইয়ের এলাকায়।

তবে এখনো পর্যন্ত আমরা কোনো বড়ই গাছ দেখি নাই। খেয়ে ফেলতে পারি এই ভয়ে মুস্তাফিজ ভাই সকাল থেকে আমাদেরকে শুধু মেহগনি আর অন্য অন্য বেফল গাছ দেখিয়ে বেড়াচ্ছেন। তবে আমরাও তক্কে তক্কে আছি। আমরা ঠিকই বড়ই বাগানে হামলা করে সব বড়ইয়ের কুলনাশ করবো।

আগে বলে নেই, এমনিতে সচল আড্ডাও থাকে নারী বিবর্জিত। সেখানে এই সফর কেবলই নারীময় চোখ টিপি যারা আসেন নাই তারা যে কী মিসটা করছেন... চোখ টিপি মিস করতে করতে এদের এই জীবনে আর মিসেস করা হবে না।

আর বিশেষ আকর্ষণ মুস্তাফিজ ভাইয়ের শালী। ভাবীর বর্ণনা তো আগের পোস্টেই দিছি, ভাবছিলাম এখানে শালীর বর্ণনা দিবো। কিন্তু ধূগো জর্মান দেশ থেকে এক্ষুনি ঢাকার উদ্দেশ্যে রওনা দিতে পারে, তাই আজকে এখানেই ক্ষান্ত দিলাম।

এবার যাই, পিঠা খাই। নানান জাতের পিঠা... খাইতে গেলাম...

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি
মৃদুল আহমেদ এর ছবি

এই অভিযানটা আসলেই দুর্দান্ত হইছে। কিন্তু এইবার সচলের সংখ্যা সবচে কম দেখছি।
তবে সত্যি কথা, ধুগোকে মিস করছি। দেঁতো হাসি
এরকম রমণীয় ভ্রমণ আর কখনোই হয় নি। হাসি
--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

মুস্তাফিজ এর ছবি

আমি হলাম গিয়ে ড্রাইভার কাম গাইড, অন্য কোন ভূমিকা নাই।
ষড়যন্তকারীরা আমাকে আর কোন দায়িত্বে দেয় নাই, ছবিও তুলতে দিচ্ছেনা।

...........................
Every Picture Tells a Story

অতন্দ্র প্রহরী এর ছবি

ষড়যন্ত্র সফল হোক হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপডেট ২
আমরা সকলে মিলে ফিরলাম। সবাইকে যার যার বাড়িতে দিয়ে ঘন্টাখানেক আগে ঘরে ফিরলাম।
ভ্রমণ আনন্দদায়ক হইছে। ব্যাপক ফুর্তি হইছে। সবাইকে ধন্যবাদ। ধন্যবাদ ভাবীকে। ধন্যবাদ খালাম্মাকে। যাদের জ্বালিয়ে এসেছি দুটো দিন। সবাইকে।

ক্লান্তির চরম সীমায়। বিস্তারিত পরে লিখবো।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দুষ্ট বালিকা এর ছবি

ভাইয়া ভাবী আর চাচীর ধৈর্য্য দেখে আমি আসলেই বিস্মিত! যদিও শেষমেষ আমাদের সক্কল্কে কুলত্যাগ করে ফিরতে হলো তবুও বলতে হবে এরাম সফর বারবার করতে মঞ্চায়! দেঁতো হাসি

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সাইফ তাহসিন এর ছবি

বড়ই হিংসায়িত হইলাম চোখ টিপি এমুন পুষ্টের নাইগা কইষা মাইনাস
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।