নেশা থেকে মুক্তি চাই

রাফি এর ছবি
লিখেছেন রাফি (তারিখ: মঙ্গল, ২৯/০৭/২০০৮ - ৭:৩৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমি কখনো সিগারেট খাইনি, গাঁজা বা মাদক নেয়ার তো প্রশ্নই উঠে না। পত্র-পত্রিকা বা প্রচারমাধ্যমে “মাদককে না বলুন”, “যে নেশা করতে বলে সে বন্ধু নয়” এ জাতীয় প্রচারণা আমার ভেতর কোন বিকার জন্মাতে পারত না বরং চোখে মুখে একটা অহংকারী ভাব ফুটিয়ে মনে মনে ভাবতাম নেশা মানেই দাসত্ব; কিন্তু আমি সারাজীবনই মুক্ত স্বাধীন।

বয়স বাড়ার সাথে সাথে মানুষ অনেকগুলো বাধঁনে জড়িয়ে পড়ে সময়ের অধীনতা এর মধ্যে সবচেয়ে বিরক্তিকর, এই ভাবনা থেকে যতদিন পেরেছি ঘড়ি এড়িয়ে চলেছি। এখনো অবসর সময়ে ভুলেও সময়ের দিকে তাকাই না। কাটুক না কিছু হিসেবহীন সময়। Time is money ,information is dollar এই আপ্তবাক্যও আমার কাছে নিতান্তই অর্থহীন প্রলাপ বলে মনে হয় । যে সময়টা কিছুই করার থাকে না ততক্ষন ঢাকা শহরটা হেঁটে এক আধ চক্কর দিয়ে আসি, অগণিত মানুষ রাস্তায় জ্যামে আটকে থাকে এদেরকে পেছনে ফেলে নিস্পৃহ ভঙ্গিতে হেঁটে যেতে আমার
বেশ ভালই লাগে।

আমি প্রকৌশল বিদ্যার ছাত্র হলেও দৈনন্দিন সব কাজে প্রযুক্তির নাক গলানোটা ঘৃণা করি, মানুষ কেন বই না পড়ে কম্পিউটার গেম খেলে সময় কাটায় এই সাধারণ প্রশ্নের উত্তরও আমার মাথায় ঢুকে না। আমার এক বন্ধু রিজভীকে দেখি সারাদিন কম্পিউটারে বসে বসে কীজানি লিখে আর পড়ে, উঁকি দিয়ে দেখি ডায়েরি টাইপ রচনা; এগুলো নাকি ব্লগ.. জিনিসটা নতুন লাগে আমার কাছে , এমন কি নামটাও। গত টার্ম ফাইনালের শেষে যখন অখন্ড অবসর সেইই আমাকে নতুন একটা সাইটের নাম দিল নাম sachalayatan.com .

হাঁটিহাঁটি পা পা করে শুরু করলাম ব্লগ সাইট ঘাটাঘাটি। সারাদিন বসে বসে ব্লগ পড়ি, বিকেলের দিকে টিউশনিতে যাই; রাতে রুমে ফিরে কিছু লেখার চেষ্টা করি, আদৌ তা কিছু হয়েছে কিনা এ নিয়ে ভাবতে ভাবতে ঘুমিয়ে পড়ি। সকালে উঠে আবার সেই সচলায়তন এবং সচলায়তন। সময়টা নেহায়েৎ খারাপ কাটে না।

ইদানীং এর সবকিছুই বদলে গেছে , মহা ঝামেলায় পড়েছি। নতুন টার্মের ক্লাস শুরু হয়েছে , থিসিস ফিসিস আর তিনটা সেশনাল মিলিয়ে বেঁড়াছেঁড়া অবস্থা। মেজর-মাইনর আর অনেকগুলো অপশনাল বিষয় থাকায় ক্লাস রুটিন হয়েছে বিচিত্র; শনিবারের কথাই বলি- সকাল আটটায় ক্লাস ২১৩ এ, দশটায় ৩০৫ এ আর ১২ টায় ২০২ এ। মাঝের সময়টুকু কাজে লাগাব সে উপায় দেখছি না। মনের ভেতর একটা বাজে সাইট ঘোরাফেরা করে-সচলায়তন।

রুমে ফিরলেই অবচেতন মন খোঁচা দেয় ব্যাটা থিসিস এর কাজ কর, নেটে একটু বস, দেখ কিছু পাস কিনা। মহৎ উদ্দেশ্যে অগ্নিশৃগাল চালাই, এইবার অই শালা বলে আরে থিসিসতো করবিই নেটের যা স্পীড অনেকক্ষন বসে থাকতে হবে সে সময়টায় তো নির্বিঘ্নে ব্লগ পড়তে পারিস, খোল বাবা একটা নিউ ট্যাব। আমি ভাল মন নিয়ে খুলি। কিছুক্ষণ পর আবিস্কার করি আমার উইন্ডো জুড়ে শুধু সচলায়তনের ট্যাব, থিসিস গোল্লায় গেছে। পড়ালেখার অবস্থা তথৈবচ।

আমি এই ভয়াবহ নেশা থেকে মুক্তি চাই; কোন সহৃদয় ব্যাক্তি কি কোন সৎ পরামর্শ দিতে পারেন? তাহলে সারাজীবন ব্লগে শুধু আপনার কথাই লিখব...কথা দিলাম।


মন্তব্য

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

রাফি,
আপনি তো সচলায়তনে পাঠক হিসেবে শুরু করেছেন। আর আমি আছি সচলায়তনের একেবারে গোড়া থেকে। আমার নেশার কথা শুনলে আপনি মাথা ঘুরে পড়ে যাবেন। আমার উঠতে সচলায়তন, বসতে সচলায়তন। যে কয়দিন সচলায়তন বাংলাদেশে বন্ধ ছিল সে কয়দিন আমি ঠিক মতো ঘুমাতে পারিনি। আমার সারাক্ষণ প্রেসারের ঠেলায় মাথা ভোঁ ভোঁ করত।

তারপরও যখন দরকার তখন আমি সচলায়তন থেকে দূরে থেকেছি। গত ডিসেম্বর থেকে মার্চ পর্যন্ত টানা কয়েকমাস সচলায়তনে নিয়মিত আসিনি। মাস্টার্স শেষ করে নিজের কাজটা গুছিয়ে তারপর বসেছি। উপরন্তু, এখন অফিসে একেবারেই না ঢোকার চেষ্টা করি। হাতে কাজ থাকলে তো কথাই নেই।

নিজের দায়িত্বটুকু না সামলালে কিন্তু কোথাও মূল্য পাবেন না। ওইটুকু আপনাকে সামলাতেই হবে। আর সেজন্য আপনার ইচ্ছা শক্তির উপর কিছু নেই। এটা আপনাকে পারতেই হবে।

মন দিয়ে নিজের কাজটুকু সামলান, এই কামনা করছি।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

রাফি এর ছবি

ভাই,
মনের উপর ভাল নিয়ন্ত্রন আছে বলে আমার বন্ধুমহলে এককালে খ্যাতি ছিল। এই সচলায়তন সেই নিয়ন্ত্রনের বারটা বাজিয়েছে। সচলের অচল সময়ে আমি সারাদিনই পড়ে থাকতাম এই সাইটে, প্রক্সি সার্ভারের গতি ছিল গরুর গাড়ির কাছাকাছি তাতেও উৎসাহে ভাটা পড়ে নি।

আপনার মত সচল হতে সাময়িক অবসর নিতে হবে বোধহয়; সমস্যা হল এখানকার লেখাগুলি এত প্রাণবন্ত যে পড়লে কমেন্ট না করে পারি না।
এত ভাল লেখা লেখে ক্যান মানুষ?

বুদ্ধির জন্য ধন্যবাদ।

---------------------------------------
অর্থ নয়, কীর্তি নয় ,স্বচ্ছলতা নয়-
আরো এক বিপন্ন বিস্ময়
আমাদের অন্তর্গত রক্তের ভেতরে
খেলা করে;
আমাদের ক্লান্ত করে;

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

রেনেট এর ছবি

আমি সচলায়তনের খবর পেয়েছি ইউনিতে আমার লাস্ট সেমেস্টারে। বোঝেন অবস্থা! রাত তিনটার সময় বসে বসে হাবি জাবি লিখেছি। আমার গ্র্যাজুয়েশন যে আটকায়নি, সেটাই ভাগ্য।
মনে মনে এটা বলে যেতে হবে, "পৃথিবীতে সচলায়তন বলতে কিছু নাই...পৃথিবীতে সচলায়তন বলতে কিছু নাই।" দেঁতো হাসি
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

স্বপ্নাহত এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

রাফি এর ছবি

"পৃথিবীতে সচলায়তন বলতে কিছু নাই...পৃথিবীতে সচলায়তন বলতে কিছু নাই।
পৃথিবীতে সচলায়তন বলতে কিছু নাই...পৃথিবীতে সচলায়তন বলতে কিছু নাই..
পৃথিবীতে সচলায়তন বলতে কিছু নাই...পৃথিবীতে সচলায়তন বলতে কিছু নাই..
পৃথিবীতে সচলায়তন বলতে কিছু নাই...পৃথিবীতে সচলায়তন বলতে কিছু নাই..

বলা শুরু করলাম, দেখি কাজ হয় কি না?

---------------------------------------
অর্থ নয়, কীর্তি নয় ,স্বচ্ছলতা নয়-
আরো এক বিপন্ন বিস্ময়
আমাদের অন্তর্গত রক্তের ভেতরে
খেলা করে;
আমাদের ক্লান্ত করে;

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

ইশতিয়াক রউফ এর ছবি

আমার অবস্থাও খুব করুণ। সচলায়তন আমার জন্য খুব উপকারী একটা প্রভাব নিয়ে এসেছিল। তখন বিরহী দিন কাটাচ্ছি একা একা। ব্লগে লেখা, নতুন নতুন পোস্ট পড়া, ইত্যাদি মিলিয়ে ধাক্কাটা সামলাতে বেশ কাজে দিল। কিন্তু এখন সেটাই ক্ষতির হয়ে গেছে। চিন্তা ছিল এই সামারে থিসিস এগিয়ে রাখবো, ডিসেম্বরে গ্র্যাজুয়েট করার চেষ্টা করবো। কীসের কী! মে মাসে পাশ করতে পারলেও খুশি এখন। কোন দুঃখে হাত দিয়েছিলাম ভারি কিছু লেখায়। সেগুলো নিয়ে ভেবেই দিন যেতো। এখনো মাথায় ঘুরে সদ্য হাত দেওয়া সিরিজটার কথা। যদি কোন প্রতিকার খুঁজে পান, তাহলে এই অধমকে জানিয়েন কষ্ট করে। আমি দেখি ছুটির বাকি ৩ সপ্তাহ কাজে লাগাতে পারি কিনা। সচলায়তনকে বিদায় জানাতে হবে মাস খানেকের জন্য, বুঝতে পারছি।

ব্যানের সময়টুকু নিয়ে কী আর বলবো। এক দিকে দেশে একের পর এক কু-ঘটনা, আরেক দিকে সচলায়তন ব্যান খাওয়া। সাথে আছে ব্লগিটিক্স। এদিক-ওদিক থেকে কম ব্যাক্তিগত আক্রোশ আর আক্রমণ তো হজম করলাম না এই ক'দিনে। ঘুম থেকে উঠে সচলায়তন খুলি, সেই সাইটে ঘুরতে ঘুরতেই ঘুমাই। মাঝে ফোনে কথা হওয়া মানে কোন সচলের সাথেই আলাপ। ফেসবুক মানেই সচলায়তনের কথা প্রচার।

আজীবন বলে এসেছি যে কোকাকোলা আমার একমাত্র নেশা। দিনে কোক খাই ২ গ্লাস মত, আর সচলায়তনে থাকি ঘন্টা সাতেক। এবার বলুন, কোনটা বড় নেশা!!


রাজাকার রাজা কার?
এক ভাগ তুমি আর তিন ভাগ আমার!

রাফি এর ছবি

আসেন ভাই কোলাকুলি করি...
আর আল্লাহর নিকট দোয়া করি যেন ইউনিতে থাকা অবস্থায় কেউ এই সাইটের খোঁজ না পায়।

---------------------------------------
অর্থ নয়, কীর্তি নয় ,স্বচ্ছলতা নয়-
আরো এক বিপন্ন বিস্ময়
আমাদের অন্তর্গত রক্তের ভেতরে
খেলা করে;
আমাদের ক্লান্ত করে;

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

ছেনাল প্রেমিকার মত এই সচলায়তন।
ছেনাল প্রেমিকা যেমন আরো কয়েকজন প্রেমিকের সঙ্গে লটকে থাকে জানার পরও প্রথম প্রেমিক তাকে ভুলতে পারে না, তেমনি সচলায়তনে লেখা বা মন্তব্যের কোটা পুরো হয়ে গেলেও একটু চোখ বুলাতেই হয় যে- নতুন কি পোস্ট এলো?

____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

রাফি এর ছবি

উপমা তো ভাই সেই রকম দিয়েছেন; কিন্তু আমার দুঃখের কী হইব?
সারাদিন খালি সচলায়তনের নীড়পাতা চোখে ভাসে...

---------------------------------------
অর্থ নয়, কীর্তি নয় ,স্বচ্ছলতা নয়-
আরো এক বিপন্ন বিস্ময়
আমাদের অন্তর্গত রক্তের ভেতরে
খেলা করে;
আমাদের ক্লান্ত করে;

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

নুরুজ্জামান মানিক এর ছবি

এই কারনেই আমি আগেই বলেছিলাম "সচল প্রাপ্তি হইল দিল্লী কা লাড্ডু -খাইলে পস্তাবে আর না খাইলেও পস্তাবে "

নুরুজ্জামান মানিক
*******************************************
A life unexamined is not worthliving.-Socrates

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

রাফি এর ছবি

আপনের লেখা পড়লাম; পইড়া ইচ্ছে করতেছে আরেকটা পোস্ট দেই। এই আধা সচলত্ব প্রাপ্তিতে এই অধমের প্রতিক্রিয়া কী? এবং এতে আমার কী কী লাভ হইছে তা জনগণকে জানাইতে ইচ্ছে করতেছে.
তবে দিল্লীকা লাড্ডু আর খাম্বার উপমার কোন তুলনা নাই. জটিল কেস.

---------------------------------------
অর্থ নয়, কীর্তি নয় ,স্বচ্ছলতা নয়-
আরো এক বিপন্ন বিস্ময়
আমাদের অন্তর্গত রক্তের ভেতরে
খেলা করে;
আমাদের ক্লান্ত করে;

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

মুশফিকা মুমু এর ছবি

হা হা হা ।।। আমি exam এর সময় এই নেশা থেকে বাঁচার জন্য আমার ল্যাপটপের ওয়ারলেস সুইচ ওফ করে রাখতাম যেন চাইলেও নেট এ সময় নষ্ট না করতে পারি। হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

রাফি এর ছবি

ভাইরে সমস্যা হইল থিসিস; এইটার কাজ করতে নেটের কোন বিকল্প নাই কারন টানা ১০০ পৃষ্ঠা লিখে যাওয়া আমার মত বেকুবের পক্ষে সম্ভব না.
আর ঐটা করতে গেলেই সচল চেপে ধরে.

---------------------------------------
অর্থ নয়, কীর্তি নয় ,স্বচ্ছলতা নয়-
আরো এক বিপন্ন বিস্ময়
আমাদের অন্তর্গত রক্তের ভেতরে
খেলা করে;
আমাদের ক্লান্ত করে;

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

দেবোত্তম দাশ এর ছবি

সচলে বোধহয় একটানা সবথেকে বেশি সময় থাকার রেকর্ড বোধহয় আমারই ।
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

রাফি এর ছবি

রেকর্ডটা কতদিন অয়ন ভাইকে দেখছিলাম নামের পাশে ৪ দিন নিয়ে অনলাইনে আছেন; আপনি কি ভাই এক সপ্তাহের রেকর্ডধারী?
তাইলে ভাই আমি কিছুই না।

---------------------------------------
অর্থ নয়, কীর্তি নয় ,স্বচ্ছলতা নয়-
আরো এক বিপন্ন বিস্ময়
আমাদের অন্তর্গত রক্তের ভেতরে
খেলা করে;
আমাদের ক্লান্ত করে;

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

বিপ্রতীপ এর ছবি

ব্লগিং আসলেই নেশার মতোন... এখন সেই নেশাটা অনেকখানি কাটিয়ে উঠেছি। তবু একটু অবসর পেলেই মোবাইলে লেখা পড়ি...
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
http://biprodhar.com

রাফি এর ছবি

বিপ্রদা আপনি এখন কোথায় আছেন? কার কাছে যেন শুনলাম আপনি আগের চাকরি ছেড়ে দিয়েছেন?
নেশাটা আমারো কাটবে বুঝতেছি কিন্তু তার আগে স্যাচুরেশন লেভেলে পৌছুতে হবে।
দোয়া রাইখেন...

---------------------------------------
অর্থ নয়, কীর্তি নয় ,স্বচ্ছলতা নয়-
আরো এক বিপন্ন বিস্ময়
আমাদের অন্তর্গত রক্তের ভেতরে
খেলা করে;
আমাদের ক্লান্ত করে;

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

রায়হান আবীর এর ছবি

আমরা তিন জন শুরু করেছিলাম গতবছরের ডিসেম্বরের দিকে। এর মধ্যে বাকিদের নেশা কেটে গেলেও আমারটা এখনও কাটেনি। আমার পক্ষে সারাদিন থাকা অবশ্য সম্ভব হয় না। তবে নিয়মিত দু ঘন্টা করে থাকলে প্রতিটি লেখা পড়ে ফেলা যায়...নেশা কাটার কি দর্কার। নেশা কেটে গেলে আমার যে আর কিছুই করার থাকবে না।

আর একটা কথা, রিজভী ভাইকে বইলেন এইখানে কয়েকটা ব্লগ দিতে। উনি কয়েকটা লেখা দিয়ে সেই যে ফুটলেন আর দেখা পাওয়া যায় না...

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

রাফি এর ছবি

আমি সচলায়তনে আজীবন লিখে যেতে চাই কিন্তু এভাবে নেশাসক্ত হয়ে থাকতে চাই না। তুমি বিশ্বাস করবে কি না জানি না শুধু প্রতিটি লেখা নয় প্রতিটি মন্তব্য আমাকে মন দিয়ে পড়তে হয় নইলে রাতে ভাল ঘুম হয় না।

আর রিজভীর ব্যাপার হল সে এখন GRE নিয়ে পড়ছে. তার ভাষায় লেখালেখি যা করে তা একান্তই ব্যাক্তিগত, সচলে দেয়ার মত কিছু না.

---------------------------------------
অর্থ নয়, কীর্তি নয় ,স্বচ্ছলতা নয়-
আরো এক বিপন্ন বিস্ময়
আমাদের অন্তর্গত রক্তের ভেতরে
খেলা করে;
আমাদের ক্লান্ত করে;

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

পান্থ রহমান রেজা এর ছবি

হায়! এই বিষয়ে ভাবছিলাম ব্লগ লিখবো। আপনি ভাই, আমার চেয়ে একধাপ এগিয়ে আছেন। তয়, সমাধান পাইলে জানায়েন। বহুত, বিপদে আছি। প্রায়ই কাজের বারোটা বাজে।

রাফি এর ছবি

ভাই আপনি ফকিরের কাছে ভিক্ষা চান!

এই পোস্টের মন্তব্যগুলো পড়ে মনে হচ্ছে সবার কাছেই সচল একটা নেশা; এটা কাটানোর কোন দরকার নেই;
আমি যা করব তা হচ্ছে প্রতিদিন দুই ঘন্টা বসব; এর বেশি কিছুতেই না; আপনিও ইচ্ছে করলে এই পথে হাঁটতে পারেন।
শুভ কামনা রইল.

---------------------------------------
অর্থ নয়, কীর্তি নয় ,স্বচ্ছলতা নয়-
আরো এক বিপন্ন বিস্ময়
আমাদের অন্তর্গত রক্তের ভেতরে
খেলা করে;
আমাদের ক্লান্ত করে;

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

আলমগীর এর ছবি

ধনুক ভাঙা পণ করেন- দিনে এক ঘণ্টার বেশী না।
পণ রাখতে না পারলে বন্ধুর সাহায্য নিন, লোকালি সাইট ব্লক করে দিতে কন।
না পারলে উল্টা পাল্টা পাসওয়ার্ড দিয়ে সেটা ভুলে যান।
না পারলে দুষ্টু কিছু দেখেন, মন সরে কি না।

কোনটাই কাজ না করলে আমি নাই।

রাফি এর ছবি

আপাতত ধনুকভাঙ্গা পণ করলাম দিনে দুই ঘন্টার বেশি না; পরে যখন পরীক্ষা শুরু হবে তখন এক ঘন্টায় নামিয়ে আনব ইনশাল্লাহ।

াকি বুদ্ধিগুলো পরে চেষ্টা করব; আগে দেখি এইটা কাজ করে কিনা? তবে শেষেরটার দরকার নাই; অইটার সাথে সচলরে জড়ানোর কোন কারণ নাই; এতে সচলের ইজ্জতের ঘাটতি হইব।

বুদ্ধির জন্য ধন্যবাদ।

---------------------------------------
অর্থ নয়, কীর্তি নয় ,স্বচ্ছলতা নয়-
আরো এক বিপন্ন বিস্ময়
আমাদের অন্তর্গত রক্তের ভেতরে
খেলা করে;
আমাদের ক্লান্ত করে;

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

সবজান্তা এর ছবি

আমি আপাদমস্তক আসক্ত , এর জন্য সচলায়তনকে দোষ দিয়ে লাভ নেই।

আমার নেশার শুরু IRC চ্যাট সার্ভার থেকে, এর পর ফোরাম, সবার শেষে ব্লগ। এখন আর নেশার মতোও মনে হয় না। যতক্ষণ বাসায় থাকি ততোক্ষণই আমি কম্প্যুটারের সামনে , আরো সহজ বাংলায় বললে, সচলায়তনের সামনে। তবে দীর্ঘদিনের অভ্যাসের কারণে এ ধরণের আন্তর্জালিক নেশা সহ্য হয়ে গিয়েছে। তাই এখন আর এসব নিয়ে হতাশও লাগে না, পালাবার পথও খুঁজি না।

পুনশ্চঃ রাফি, আপনি কি বুয়েটে আছেন ? কি বিষয়ে পড়াশোনা করছেন ? আপনার উচ্চ-মাধ্যমিক কোন সালে ?


অলমিতি বিস্তারেণ

রাফি এর ছবি

দোষতো ভাই সচলেরই; এইরকম ভাল outlook, এইরকম ভাল ভাল লেখা আর এই রকম ভাল ভাল লেখকের সমাহার কেন হবে? এই সাইটে ঢুকলে যে কারো নেশা না হওয়ার কোন কারন নাই, যদি না হয় বুঝতে হবে তার কোন সমস্যা আছে।

আর ছয়টা মাস কোনমতে পার করি। তারপর সারাদিন সারারাত পড়ে থাকব সচলায়তনে। দেইখেন।

পুনশ্চঃ
আমি বুয়েটেই আছি। সিভিল'০৩। আপনি/তুমি বুয়েটের জানি. কোন ব্যাচ; নাকি পাশ করে গেছেন। কোন ডিপার্টমেন্ট?

---------------------------------------
অর্থ নয়, কীর্তি নয় ,স্বচ্ছলতা নয়-
আরো এক বিপন্ন বিস্ময়
আমাদের অন্তর্গত রক্তের ভেতরে
খেলা করে;
আমাদের ক্লান্ত করে;

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

রিজভী এর ছবি

দেখবি হঠাৎ করেই একদিন মোহ কেটে যাবে...একসময় আমিও ৩৬০ তে সারাদিন পরে থাকতাম। এখন আবার মুভি দেখার নেশা পেয়েছে। কোন কোন দিন টানা ৩/৪ টা মুভি দেখে ফেলি...আবার হয়ত একদিন একটা ব্লগ ফেঁদে বসব। তারপর আবার চলবে কিছুদিন ব্লগ নিয়ে মেতে থাকা...

--------------------------------
কেউ যাহা জানে নাই- কোনো এক বাণী-
আমি বহে আনি;

রাফি এর ছবি

তরে ধরে মাইর দেয়া দরকার। যে জিনিস ধরিয়ে দিছিস তাতে এইটা তোর প্রাপ্য।
তুই লেখা ছাড় ; আয় দুইজনে একসাথেই পড়ে থাকি। থিসিসের বারটা বাজুক।

---------------------------------------
অর্থ নয়, কীর্তি নয় ,স্বচ্ছলতা নয়-
আরো এক বিপন্ন বিস্ময়
আমাদের অন্তর্গত রক্তের ভেতরে
খেলা করে;
আমাদের ক্লান্ত করে;

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

স্বপ্নাহত এর ছবি

আমি যদি ঠিকঠাক বি এস সি টা পাশ করতে না পারি সোজা থানায় গিয়ে সচলায়তনের বিরুদ্ধে মামলা করে আসবো। হাসি

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

রাফি এর ছবি

আমারে নিতে ভুইলো না; ততদিনে আমি যদি পুরো পাগল না হয়ে যাই...

---------------------------------------
অর্থ নয়, কীর্তি নয় ,স্বচ্ছলতা নয়-
আরো এক বিপন্ন বিস্ময়
আমাদের অন্তর্গত রক্তের ভেতরে
খেলা করে;
আমাদের ক্লান্ত করে;

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।