আপনি কি আপনার প্রিয় বইয়ের নাম জানেন?

রাফি এর ছবি
লিখেছেন রাফি (তারিখ: শুক্র, ০১/০৮/২০০৮ - ৮:২৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমি এই জীবনে যত রথী-মহারথীদের সাক্ষাৎকার পড়েছি সকলেই একটা প্রশ্নে এসে একই রকম উত্তর দেন। যখন তাদের প্রশ্ন করা হয় আপনার লেখা সেরা বই কোনটা বা আপনার অভিনীত সেরা নাটক বা চলচ্চিত্র কোনটি তখন সবাই বোঝানোর চেষ্টা করেন “আমার সকল সৃষ্টিই আমার সন্তানের মত তাই আমার কাছে সকলেই সমান , এদের মধ্যে থেকে একজন বা দুইজনকে বেছে নেয়া আমার পক্ষে সম্ভব নয়”। সাক্ষাৎকার গ্রহণকারী এরপরও চাপাচাপি চালিয়ে যান; একসময় তাঁরা তাদের পছন্দের নাম বা নামগুলো বলেন; বেশিরভাগ সময়ই দেখা যায়
যে সৃষ্টিটি তিনি উল্লেখ করলেন তা তার ভক্ত বা অনুরাগীদের কাছে হয় অল্পপরিচিত অথবা অপরিচিত। আমাদের উদ্দিষ্ট শিল্পী বা লেখক তখন ব্যাক্তিজীবনের কোন ক্রান্তিকালের সাথে সেই শিল্পের সম্পর্ক উল্লেখ করে আবেগাপ্লুত হয়ে পড়েন।

ব্যাপারটা আমি যেভাবে বললাম ঠিক এরকমভাবেই ঘটে। আমি অনেক ক্ষেত্রে প্রথম দিককার প্রশ্নগুলোকে এড়িয়ে প্রশ্নোত্তরের মাঝামাঝি ঐ প্রশ্নটা খুঁজে ফিরি এবং উত্তরটা পড়ে স্বস্তির নিঃশ্বাস ফেলি। আমি সন্তানের জনক নই, নিজে বলবার মত কিছুই করিনি তাই জানিনা সৃষ্টির সাথে সন্তানের তুলনা কতটুকু প্রাসঙ্গিক?

সচলায়তনে গত কয়েকদিনে হুমায়ূন আহমেদ, হুমায়ূন আজাদ, মাহমুদুল হক, সমুদ্র গুপ্ত ইনাদের সাহিত্য নিয়ে বিস্তর আলোচনা হয়েছে; কিছু কিছু ক্ষেত্রে সমালোচনাও।সহব্লগার মনজুরাউল স্বাধীনতা-পরবর্তী বাংলাদেশের সাহিত্য নিয়ে তার হতাশার কথা শুনিয়েছেন; বিপরীতে মন্তব্যে অনেকেই আশার বাণী উচ্চারণ করেছেন।

আজ এসবই ভাবছিলাম। হঠাৎ ইচ্ছে হল বাংলা সাহিত্যের সেরা সৃষ্টিগুলোর একটা তালিকা করতে; এরকম তালিকা অন্তর্জালে আরো আছে কি না আমার জানা নেই; তবে আপনারা সহযোগিতা করলে তা সচলায়তনে সংরক্ষন করা সম্ভব। সন্তান বিষয়ক জটিলতায় না গিয়ে আপনাদের ভাল লাগা বইগুলোর(গল্পসংকলন, উপন্যাস, কবিতা) নাম দিয়ে গেলে বোধহয় একটা সমৃদ্ধ তালিকা পাওয়া যেত।

সচলের পাঠকের রুচির বৈচিত্রের প্রতি আমার অগাধ শ্রদ্ধা। তাই তালিকাটা একপেশে হওয়ার কথা নয়। ভাল কোন বই পড়া না থাকলে নামগুলো কাজে দেবে।

যাদের মনে এই মুহুর্তে প্রিয় বইয়ের নাম উঁকি দিয়েছে তারা সরাসরি মন্তব্যে চলে যেতে পারেন; লিখে ফেলতে পারেন প্রিয় তিনটি উপন্যাস, তিনটি গল্প এবং তিনটি কবিতার নাম। কবিতার ক্ষেত্রে প্রিয় লাইন দিলেও চলবে।

আর যারা দ্বিধায় ভুগছেন তাদের সুবিধার্থে আমি আমার চোখে গুরুত্বপূর্ণ বিশ শতকের লেখকদের একটা তালিকা দিয়ে দিচ্ছি-
(তালিকার ক্রম দৈবচয়নে নির্বাচিত তাই তা নিয়ে বিচলিত হবার কিছু নেই)
রবীন্দ্রনাথ ঠাকুর হুমায়ূন আহমেদ
কাজী নজরুল ইসলাম হুমায়ূন আজাদ
সুনীল গঙ্গোপধ্যায় ইমদাদুল হক মিলন
সমরেশ মজুমদার শীর্ষেন্দু মুখোপধ্যায়
প্রভাতকুমার মুখোপধ্যায় আবুল মনসুর আহমদ
মানিক বন্দোপাধ্যায় আনোয়ার পাশা
তারাশংকর বন্দোপাধ্যায় জহির রায়হান
বিভূতিভূষন বন্দোপধ্যায় মুনীর চৌধুরী
আখতারুজ্জামান ইলিয়াস সৈয়দ মুজতবা আলী
শাহাদুজ্জামান শওকত ওসমান
সৈয়দ শামসুল হক সেলিনা হোসেন
তসলিমা নাসরীন মাহমুদুল হক
রাবেয়া হোসেন জাহানারা ইমাম
মুহম্মদ জাফর ইকবাল আনিসুল হক
আবু ইসহাক আলাউদ্দিন আল আজাদ
কাজী ইমদাদুল হক সৈয়দ ওয়ালীউল্লাহ
শামসুদ্দীন আবুল কালাম সুচিত্রা ভট্টাচার্য
বনফুল যাযাবর
আহমদ ছফা সরদার ফজলুল করিম

কবিদের আরেকটা তালিকা দেয়ার লোভ সামলাতে পারছি না- এক্ষেত্রে কবিতার নাম মনে না থাকলে কয়েকটা লাইন হলেও চলবে...

জীবনানন্দ দাশ বিষ্ণূ দে
কাজী নজরুল ইসলাম আহসান হাবীব
সুনীল গঙ্গোপধ্যায় ফররুখ আহমদ
শামসুর রাহমান জসীমউদ্দীন
নির্মলেন্দু গুণ আল মাহমুদ
হেলাল হাফিজ সুকান্ত ভট্টাচার্য
রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ সুভাষ মুখোপধ্যায়
বুদ্ধদেব বসু মোহিতলাল মজুমদার
প্রেমেন্দ্র মিত্র নীরেন্দ্রনাথ চক্রবর্তী
সুধীন্দ্রনাথ দত্ত দাউদ হায়দার
রবীন্দ্রনাথ ঠাকুর যতীন্দ্রমোহন বাগচী
সমুদ্র গুপ্ত গোলাম মোস্তফা
পুর্ণেন্দু পত্রী আব্দুল মান্নান সৈয়দ
রফিক আজাদ আবু জাফর ওবায়দুল্লাহ
উৎপলকুমার বসু আবুল হাসান
বেগম সুফিয়া কামাল

আরো লেখক /কবির নাম বাদ পড়তে পারে; এখানে উল্লেখ করা কেউ আবার কারো চোখে অগুরুত্বপূর্ন হতে পারেন। তাই আবারো বলে রাখছি এটা একান্তই আমার নিজস্ব অভিমত।

সব সাহিত্যিক বা কবিরই সেরা লেখার নাম দিতে হবে তেমন নয়; আপনার কাছে সবচেয়ে ভাল লাগা তিনটি উপন্যাস, তিনটি গল্প আর তিনটি কবিতার নাম দিলেই যথেষ্ট হবে.
লেখকের তালিকা দিলাম যাতে চিন্তা করতে সুবিধা হয়।


মন্তব্য

মনজুরাউল এর ছবি

আর যারা দ্বিধায় ভুগছেন তাদের সুবিধার্থে আমি আমার চোখে গুরুত্বপূর্ণ বিশ শতকের লেখকদের একটা তালিকা দিয়ে দিচ্ছি-
(তালিকার ক্রম দৈবচয়নে নির্বাচিত তাই তা নিয়ে বিচলিত হবার কিছু নেই)

সিরাজুল ইসলাম চৌধুরী,আহম্মদ শরীফ,বঙ্কিম চন্দ্র চট্টোপাধ্যায়,মহাশেবতা দেবী,শঙ্খঘোষ,রাহুল সাংকৃত্যায়ন,সত্যেন সেন,রিজিয়া রহমান...........এঁরা ও তো 'দৈবচয়নে' আসতে পারত !

ক্রম দৈবচয়নে রবীন্দ্রনাথের পর কী করে হুমায়ূন আহম্মেদ আসে ? আসা উচিত্ প্রভাত,মানিক,তারাশংকর ।

আমার চোখে গুরুত্বপূর্ণ বিশ শতকের লেখকদের একটা তালিকা

'আমার প্রিয় বিশ শতকের লেখকদের একটা তালিকা'। এভাবেই বোধকরি ভাল শোনাতো ।

.......................................................................................
আমাদের মাতৃগর্ভগুলি এই নষ্ট দেশে
চারদিকের নিষেধ আর কাঁটাতারের ভিতর
তবু প্রতিদিন রক্তের সমুদ্রে সাঁতার জানা
হাজার শিশুর জন্ম দেয় যারা মানুষ......

.......................................................................................
আমাদের মাতৃগর্ভগুলি এই নষ্ট দেশে
চারদিকের নিষেধ আর কাঁটাতারের ভিতর
তবু প্রতিদিন রক্তের সমুদ্রে সাঁতার জানা
হাজার শিশুর জন্ম দেয় যারা মানুষ......

রাফি এর ছবি

মনজুরাউল সাহেব,
বিবেকের চাইতে চোখের কাজটা একটু বেশি করা উচিত বলেই আমার মনে হয়।
আমি স্পষ্ট বলে দিয়েছি লেখকের তালিকায় যাদের রেখেছি সেটা আমার নিজস্ব অভিমত।। আপনি আরো লেখকের নাম উল্লেখ করেছেন বোধকরি তারাও বাংলা সাহিত্যের জন্য অনেক কিছু রেখে গেছেন। কিন্তু উল্লেখের ভঙ্গিটা আমার কাছে কিন্তু বেশ আক্রমনাত্নক লাগল।

আমি বলেছি তালিকার ক্রম দৈবচয়নে নির্বাচিত তালিকার নামগুলো না; তাই উনাদের নাম কেন আসেনি তা নিশ্চয় এতক্ষণে আপনার মাথায় ঢুকেছে।

আর রবীন্দ্রনাথ ঠাকুরের পর হুমায়ূন আহমেদ কীভাবে আসল তা বুঝতে নিচে সন্ন্যাসী ভাইয়ের দেয়া দৈবচয়নের সংগা দেখুন।

এতকিছুর ভিড়ে কিন্তু আপনি আসল কথাটাই ভুলে গেছেন। আপনার লেখা পড়ে আপনার রুচির প্রতি একটা শ্রদ্ধাবোধ আমার জন্মেছে। তাই আপনার পছন্দের বইগুলো আশা করেছিলাম।

নাকি আপনার মতে বাংলা সাহিত্যে উল্লেখ করার মত কোন বই নেই?
হলে সেটাও জানিয়ে যেতে পারেন।

মন্তব্যের জন্য ধন্যবাদ।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

ইমরুল কায়েস এর ছবি

উপন্যাস :
১। পদ্মা নদীর মাঝি - মানিক বন্দোপাধ্যায়
২। কবি - তারাশংকর বন্দোপাধ্যায়
৩। পদ্মার পালিদ্বীপ - আবু ইসহাক

রাফি এর ছবি

উপন্যাসঃ
১) অপরাজিত
২) কবি
৩) পুতুল নাচের ইতিকথা

গল্পঃ
১) প্রভাতকুমারের সব গল্প
২) বনফুলের সব গল্প
৩) রবীঠাকুরের মাস্টারমশাই

কবিতাঃ
১) বোধ
২) আট বছর আগের একদিন
৩) আমি যদি হতাম
---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

রাফি, আমার সীমিত জ্ঞানে যতোটুকু বুঝি ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍দৈবচয়ন শব্দটির অর্থ Random selection. সে-ক্ষেত্রে ক্রম অনুসরণের প্রশ্ন থাকে না। আমি কি ঠিক বললাম?

তালিকার ক্রম দৈবচয়নে নির্বাচিত
এর অর্থ "তালিকার ক্রম নির্বাচন করা হয়েছে দৈবচয়নে" - অন্তত আমার বোধ তা-ই বলে। এবারও কি ঠিক বুঝলাম?

সর্বোপরি আপনি আপনার চোখে গুরুত্বপূর্ণ অর্থাত্ ব্যক্তিগত পছন্দের লেখকদের তালিকা করেছেন। সেক্ষেত্রে আমার পছন্দের লেখকদের নাম আপনার তালিকায় না দেখে আপনাকে তো অভিযুক্ত করতে পারি না। পারি কি? হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

তানভীর এর ছবি

হা হা। কেন জানি আপনাকে একটা (বিপ্লব) দিতা ইচ্ছা হইল। আর কিছু কমু না। খাইছে

= = = = = = = = = = =
ঊষার দুয়ারে হানি আঘাত
আমরা আনিব রাঙা প্রভাত
আমরা ঘুচাব তিমির রাত
বাধার বিন্ধ্যাচল।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

হাসি

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

নিঘাত তিথি এর ছবি

জাঝা
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

রাফি এর ছবি

আপনার মন্তব্যে বিপ্লব।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

ইশতিয়াক রউফ এর ছবি

প্রচলিত 'প্রিয়'দের বাইরে মোতাহের হোসেন চৌধুরী আর প্রমথ চৌধুরীর লেখা আমার খুব পছন্দের। আমি গল্প-কবিতা লিখতে পারি না, তাই অন্যান্য সাহিত্যিকদের লেখা শুধুই পড়ি এবং মুগ্ধ হই। যৎসামান্য যা-কিছু লেখার চেষ্টা করেছি, সেগুলোর পর এই দুই জনের কথা মনে পড়ে এবং মনে হয় আমার লেখা ছেড়ে দেওয়া উচিত।

এমন অনেকে এখানেই আছেন যাঁদের উপর শিবরামের লেখার প্রভাব অনেক। সে-হিসেবে তিনিও খুবই গুরুত্বপূর্ণ লেখক।

আমার কাছে শরদিন্দুকেও খুবই "গুরুত্বপূর্ণ" মনে হয়।


রাজাকার রাজা কার?
এক ভাগ তুমি আর তিন ভাগ আমার!

রাফি এর ছবি

প্রমথ চৌধুরী আমার প্রিয় প্রাবন্ধিক। গল্প, উপন্যাসের কথা থাকায় উনাকে বাইরে রেখেছিলাম।
শরবিন্দুর কোন লেখা পড়িনি; দু একটা নাম উল্লেখ করলে সুবিধা হত। জোগাড় করে পড়তাম.

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

ইশতিয়াক রউফ এর ছবি

ব্যোমকেশ, ব্যোমকেশ, এবং ব্যোমকেশ!!

সত্যজিতের ফেলুদার অনেকটাই ব্যোমকেশের আদলে তৈরি বলে আমার মত। সাধু ভাষায় রচিত, কিন্তু অসাধারণ ধাঁরালো।

বাংলা-ইংরেজি মিলিয়ে অনেক ডিটেকটিভ পড়েছি। ব্যোমকেশই একমাত্র পুরোদস্তুর সংসারী গোয়েন্দা। থুক্কু, "সত্যান্বেষী"। 'পথের কাঁটা' দিয়ে শুরু করেছিলাম সম্ভবত। নিউ মার্কেটেই 'ব্যোমকেশ অমনিবাস' পাওয়া যাবে।

পড়ে ঘোর কাটার পর 'ঝিন্দের বন্ধী' চেষ্টা করে দেখো। প্রিজনার অফ জেন্ডার ভাবানুবাদ।


রাজাকার রাজা কার?
এক ভাগ তুমি আর তিন ভাগ আমার!

ইমরুল কায়েস এর ছবি

আমার মনে হয় এই পোষ্ট নিয়ে খাজনার চেয়ে বাজনা বেশী হয়ে গেছে । লেখকের পোষ্টের শিরোনামই যেখানে "আপনি কি আপনার প্রিয় বইয়ের নাম জানেন? " আর উনি যেখানে অনুরোধ করেছেন এই বলে

সব সাহিত্যিক বা কবিরই সেরা লেখার নাম দিতে হবে তেমন নয়; আপনার কাছে সবচেয়ে ভাল লাগা তিনটি উপন্যাস, তিনটি গল্প আর তিনটি কবিতার নাম দিলেই যথেষ্ট হবে.
লেখকের তালিকা দিলাম যাতে চিন্তা করতে সুবিধা হয়।

সেখানে আমরা কমেন্টে নাম না দিয়ে আলোচনা করছি দৈবচয়নের সংগা , দৈবচয়নে অমুকের আগে পরে অমুক এল কেন এসব নিয়ে ।

ব্যাপারটা কি ঠিক হচ্ছে ।

স্নিগ্ধা এর ছবি

আমার মনে হয় না কেউই লেখকের লেখায় বা বক্তব্যে কোন ভুল ধরছে হাসি

মূল লেখা --> লেখার মন্তব্য --> প্রতিমন্তব্য --> বিভিন্ন বিষয়ে আলোচনা - এই তো হওয়ার কথা? বইয়ের নামও তো দেয়া হচ্ছে?

এই যেমন আমি দিচ্ছি, আমার পছন্দের তিনটি উপন্যাস -

১) 'তিথিডোর' - বুদ্ধদেব বসু
২) 'রাত ভরে বৃষ্টি' - বুদ্ধদেব বসু
৩) 'সেই সময়' - সুনীল গঙ্গোপাধ্যায়

তিনটি গল্প -

১) 'আমাকে দেখুন' - শীর্ষেন্দু মুখোপাধ্যায়
২) 'বেহুলার ভেলা' - মতি নন্দী
৩) 'বিগ্রহের নিদ্রাভঙ্গ অথবা নিছক দিবার গল্প' - মনিরা কায়েস

আমারগুলোও দৈবের ভরসায় চয়ন করেছি, কার পরে কার আসা উচিত বা অনুচিত, তা কিন্তু আমি কিচ্ছু জানি না হাসি

ইমরুল কায়েস এর ছবি

আমার মনে হয় না কেউই লেখকের লেখায় বা বক্তব্যে কোন ভুল ধরছে হাসি

আমার জবাবে যেহেতু লিখেছেন সেজন্যই বলছি আমার মন্তব্যে কিন্তু বলিনি কোন লেখক ভুল ধরেছে ।
---------------------------------------------------------
কেউ একজন অপেক্ষা করে

রাফি এর ছবি

ইমরুল তুমি বোধহয় মনজুরাউল সাহেবের মন্তব্যে বাজনার আঁচ পেয়েছ;
তোমার অবগতির জন্য জানিয়ে রাখি উনার জন্য দৈবচয়নের সংগার খুব দরকার ছিল।
এ নিয়ে আর কিছু বলতে চাই না।।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আমার পড়ালেখার দৌড় বেশীদূর নয়। আমার কাছে সেরা লেখাটি হলো সুনীলের "সেই সময়"। আর কোনো বই (গল্প/উপন্যাস/ফিকশন/কবিতা) পড়ে এর থেকে আনন্দ পাইনি। বাংলা সাহিত্যের সবচেয়ে সেরা কোনটি জানতে চাইলেও আমি এটিই বলব (অবশ্যই আমার বিচারে এবং আমার সীমিত জানাশোনার নীরিখে)।

রাফি এর ছবি

প্রথম আলো -সেই সময় - পুবপশ্চিম এই ত্রয়ীকে আমার কাছে পঞ্চাশ পরবর্তী সবচেয়ে শক্তিশালী উপন্যাস বলে মনে হয়।

সেই সময় পড়েছেন, বাকি দুইটি পড়া না থাকলে পড়ে ফেলেন;ভালো লাগবে আশা করি।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

নিঘাত তিথি এর ছবি

এই মুহুর্তে কিছু প্রিয় উপন্যাসের নাম পড়ছে (আমার ব্যক্তিগত প্রিয় কিন্তু, কারো সাথে না মিললে কিছু মনে কইরেন না!)। একটা প্রিয় বললে আমি সবচেয়ে সুবিধায় থাকি, নিশ্চিতভাবেই জানি এটি "আরণ্যক"। এরপরে অনেক উপন্যাসের নাম আসে। তবু আপাতত তিনটি লিখে যাই।

১। আরণ্যক - বিভূতিভূষণ বন্দোপাধ্যায়।
২। পার্থিব - শীর্ষেন্দু মুখোপাধ্যায়।
৩। বসুধারা - তিলোত্তমা মজুমদার।

গল্প এবং কবিতায় প্রিয়র তালিকা আসলেই খুব বেশি বেশি। একটু চেষ্টা করি তবু। এগুলোই সবচেয়ে বেশি প্রিয় হয়ত নয়, একইসাথে আরও অনেক আছে। তবে এই মুহুর্তে এইগুলোই মনে পড়লো বলে লিখে দিচ্ছি।

১। বোধ - জীবনানন্দ দাশ।
২। গ্রামের নামটি খঞ্জনা - রবীন্দ্রনাথ ঠাকুর। (এটিই কি শিরোনাম আসলে?)
৩। প্রিয়তমাসু - সুকান্ত ভট্টাচার্য।

নাহ, গল্প অনেক বেশি। পরে চেষ্টা করব। নামও মনে থাকে না ঠিকমত, গুলিয়ে ফেলি। পরে মনে পড়লে যোগ করে দেব।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

রাফি এর ছবি

আমার জীবনে পড়া শ্রেষ্ঠ কবিতা "বোধ"।

আর সবচেয়ে প্রিয় লাইন কয়টি আমার স্বাক্ষরেই আছে।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

মুশফিকা মুমু এর ছবি

হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

রায়হান আবীর এর ছবি

এইটা আবার কোন বই? বুঝতার্লাম না। চিন্তিত

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

রাফি এর ছবি

ইহা একবিংশ শতাব্দীর অনুকবিতা।
কবি মুশফিকা মুমু...
---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

তিথীডোর এর ছবি

ইহা একবিংশ শতাব্দীর অনুকবিতা।
কবি মুশফিকা মুমু

হো হো হো হো হো হো

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তিথীডোর এর ছবি

উপন্যাস :
পথের পাঁচালী, অপরাজিত, আরণ্যক : বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়।
শবনম : সৈয়দ মুজতবা আলী।
কালো বরফ : মাহমুদুল হক।

গল্প :
রবি ঠাকুরের প্রায় সব ছোটগল্প।
বনফুলের প্রায় সব ছোটগল্প।
মহাশ্বেতা দেবীর প্রায় সব ছোটগল্প।

কবিতা :
বোধ : জীবনানন্দ দাশ।
শাশ্বতী : সুধীন্দ্রনাথ দত্ত।
আনন্দ-ভৈরবী : শক্তি চট্টোপাধ্যায়।

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

রায়হান আবীর এর ছবি

অর্ধেক জীবন- সুনীল

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

জানি। কিন্তু কমু না!

____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

রাফি এর ছবি

ক্যান কইতে সমস্যা কী?
আমি তো আপনার বই নিয়া যামু না. আপনার বই আপনারই থাকব, চিন্তা নাই...

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

সুমন সুপান্থ এর ছবি

রাফি,
সমস্যা হলো,ভালো লেখা পড়ে বিষ্ময়ে বিমুঢ় ,আনন্দে বিহ্বল আর বেদনায় জর্জর হওয়ার ইতিহাস আমার এমন যে, যতো ভালো লেখা পড়েছি সবটি-ই প্রিয় হয়ে আছে । ৩ টায় কুলোবে না ভাই । তবু দেখি,নিজের ও একটা ব্যবচ্ছেদ করা হয়ে গেলো ; নিজের ভালোলাগার ।

উপন্যাস :
১ - পুতুল নাচের ইতিকথা / মানিক বন্দোপাধ্যায়
২ - ঢোঁড়াইচরিত মানস / সতীনাথ ভাদুরি
৩-তিস্তাপাড়ের বৃতান্ত /দেবেশ রায় ,গড় শ্রীখন্ড /অমিয় ভূষণ মজুমদার
( আরও একটা ? প্লিজ )
৪- খোয়াবনামা / আখতারুজ্জামান ইলিয়াস

গল্প :
১- নিম অন্নপূর্ণা / কমলকুমার মজুমদার
২- (প্রায়) সবগুলো গল্প / জগদীশ গুপ্ত
৩- আত্মজা ও একটি করবী গাছ / হাসান আজিজুল হক
( আরও এ-ক-টা ? প্লিইইইজ )
৪- ধুলোর দিনে ফেরা / শহীদুল জহির

কবিতা :

১- জীবননান্দ দাসের সব কবিতা
২- ফিরে এসো চাকা / বিনয় মজুমদার
৩- উত্পল কুমার বসুর সব কবিতা
( এখানে ও আরও একটা ?প্লিজ ,দেয়া যাবে ? )
৪- সোনালি কাবিন / আল মাহমুদ

পুনশ্চ : ৩'য়ে যে থাকতে পারলাম না , শত রকমের কৌশল করেও !! মার্জনা চাহি ।
--------------------------------------------------------

আমার কোন ঘর নেই !
আছে শুধু ঘরের দিকে যাওয়া

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

রাফি এর ছবি

খাইছে সতীনাথ ভাদুড়ী বাদ গেছে!!!

দুইটা নাম পাইলামঃ
তিস্তাপাড়ের বৃতান্ত /দেবেশ রায়
ফিরে এসো চাকা / বিনয় মজুমদার

পড়তে হবে..

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

নিঝুম এর ছবি

উপ্ন্যাসের নাম আসলেই সেই একজন, আদি ও অকৃতিম , মহালেখক হুমায়ুন আহমেদ আমার পাশে এসে এমন করে দাঁড়ান যে আর কিছুই মাথায় আসে না । তাঁর সব বই-ই ( কয়েকটা ছাড়া) আমার প্রিয় বই । কয়টার নাম বলি? তারপর যেহেতু বেশী প্রিয় উপ্ন্যাস আর গল্পের নাম বলতে হবে , তা-ই খুব প্রিয় গুলোর নাম-ই দিলাম । আমার মাঝে মাঝে মনে হয়, স্যারের উপ্ন্যাসের থেকে গল্প গুলো আরো বেশী বেশী অসাধারণ ।

প্রিয় উপ্ন্যাসঃ
মেঘ বলেছে যাব যাব- হুমায়ুন আহমেদ
কবি- হুমায়ুন আহমেদ
নিষাদ- হুমায়ুন আহমেদ

প্রিয় গল্পঃ
ক্ল্যানীয়াসু- হুমায়ুন আহমেদ
একজন ক্রীতদাস- হুমায়ুন আহমেদ
জলিল সাহেবের পিটিশান- হুমায়ুন আহমেদ

কবিতার ব্যাপারে আমি আজকাল খুব একপেশে । একটা সময় প্রচুর কবিতা পড়েছি । প্রচুর । এখন আর তেমন ভাল্লাগে না । তবে জিফরান আমার ভাইগ্না, তাঁর কবিতা আমাকে বোধ শূন্য আর বার বার হারিয়ে নিয়ে যায় । জিফ্রান খালেদের কবিতা ছাড়া আজকাল আর কিছুই ভাল্লাগেনা ...

প্রিয় কবিতাঃ
বিছানা- জিফরান খালেদ
কথন - জিফরান খালেদ
কল্পকবিতা- জিফরান খালেদ

--------------------------------------------------------
... বাড়িতে বউ ছেলেমেয়ের গালি খাবেন, 'কীসের মুক্তিযোদ্ধা তুমি, কী দিয়েছ আমাদের'? তিনি তখন আবারো বাড়ির বাইরে যাবেন, আবারো কান পাতবেন, মা জননী কি ডাক দিল?

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

রাফি এর ছবি

আমার চোখে হুমায়ূন আহমেদের সেরা তিন উপন্যাসঃ
১) মেঘ বলেছে যাব যাব
২) ফেরা
৩) অন্ধকারের গান

তবে ইদানীং উনার নাম শুনলে একটা কথাই মনে হয়ঃ
"প্রতিভার কী নিদারুন অপচয়!"
---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

হিমু এর ছবি

উপন্যাস
১. চিলেকোঠার সেপাই (আখতারুজ্জামান ইলিয়াস)
২. রহু চন্ডালের হাড় (অভিজিৎ সেন)
৩. লালসালু (সৈয়দ ওয়ালীউল্লাহ)

গল্প
১. সাদা ঘুড়ি (শীর্ষেন্দু মুখোপাধ্যায়)
২. কোথায় পাবো তারে (শহীদুল জহির)
৩. কালরাক্ষস কোথায় থাকে (প্রেমেন্দ্র মিত্র)

কবিতা
১. শাশ্বতী (সুধীন দত্ত)
২. ধৈর্য ধরে আছি সুনা (আবু মুস্তাফিজ)
৩. মুখফোড়ের প্রেমের কবিতা (মুখফোড়)


হাঁটুপানির জলদস্যু

রাফি এর ছবি

"সেদিন এমনি ফসলবিলাসী হাওয়া
মেতেছিল তার চিকুরের পাকা ধানে
অনাদি যুগের যত চাওয়া পাওয়া
খুঁজেছিল তার আনত দিঠির মানে
একটি কথার দ্বিধা থরথর চূড়ে
ভর করেছিল সাতটি অমরাবতী
একটি নিমেষ দাঁড়াল সরণী জুড়ে
থামিল কালের চিরচঞ্ছল গতি"

হিমু ভাই আপনি কি জানেন হুমায়ূন আহমেদ যখন গুলতেকিন(সম্বোধনটা কী হবে বুঝতে পারছি না)কে বিয়ের প্রস্তাব পাঠান তখন কনের পরিবার সে বিয়েতে রাজী ছিল না। কোন উপায় না দেখে হুমায়ূন আহমেদ দীর্ঘ এক পত্র লিখেন গুলতেকিনের... ফুপুর কাছে। সে চিঠির একটা গুরুত্বপূর্ন অংশ জুড়ে শাশ্বতী কবিতাটি ছিল; বিশেষ করে এই লাইন কয়টি।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

হিমু এর ছবি

না ভাই, এই কেচ্ছা জানতাম না। জেনেও কোন ঊনিশ-বিশ হচ্ছে না, কবিতাটা নিজের গুণেই অপূর্ব।


হাঁটুপানির জলদস্যু

সুমন চৌধুরী এর ছবি

উপন্যাস

১. খোয়াবনামা (আখতারুজ্জামান ইলিয়াস)
২. চিহ্ন (মানিক বন্দোপাধ্যায়)
৩. আবহমানকাল(অসীম রায়)
৪. নবাব বাঁদী (অসীম রায়)
৫. রহু চন্ডালের হাড় (অভিজিৎ সেন)
৬. অরণ্যের অধিকার (মহাশ্বেতা দেবী)

ছোটগল্প

১. তেলেনাপোতা আবিস্কার (প্রেমেন্দ্র মিত্র)
২. তাহাদের কথা (কমলকুমার মজুমদার)
৩. বলাই (রবীন্দ্রনাথ ঠাকুর)
৪. ভয়ঙ্কর (মানিক বন্দোপাধ্যায়)

কবিতা

১. উটপাখী (সুধীন্দ্রনাথ দত্ত)
২. অন্বিষ্ট (বিষ্ণু দে)
৩. মেঘদূত (সমর সেন)
৪. এইসব দিনরাত্রি (জীবনানন্দ দাশ)
৫. আমি স্বেচ্ছাচারী (শক্তি চট্টোপাধ্যায়)



ঈশ্বরাসিদ্ধে:

রাফি এর ছবি

সমর সেনের কোন কবিতা পড়া হয় নি।
বেশ কিছু নতুন নাম পেলাম; ধন্যবাদ।
---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

জি.এম.তানিম এর ছবি

উপন্যাসঃ
১। কবি- তারাশংকর বন্দোপাধ্যায়
২। পদ্মা নদীর মাঝি - মানিক বন্দোপাধ্যায়
৩। শবনম- সৈয়দ মুজতবা আলী

কবিতাঃ
১। চিল- জীবনানন্দ দাশ
২। বিদ্রোহী - কাজী নজরুল ইসলাম
৩। দুর্মর - সুকান্ত ভট্টাচার্য
৪। দুই বিঘে জমি- রবীন্দ্রনাথ ঠাকুর

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

রাফি এর ছবি

"চিল" মানে কি "হায় চিল!"

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

জি.এম.তানিম এর ছবি

হুমম।

"কে হায় হৃদয় খুঁড়ে বেদনা জাগাতে ভালবাসে"
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

বিপ্রতীপ এর ছবি

উপন্যাসঃ
কালবেলা-সমরেশ মজুমদার
উত্তরাধিকার-সমরেশ মজুমদার
গর্ভধারিনী-সমরেশ মজুমদার
পুর্ব-পশ্চিম-সুনীল গঙ্গোপাধ্যায়
সেই সময় -সুনীল গঙ্গোপাধ্যায়
প্রথম আলো-সুনীল গঙ্গোপাধ্যায়
পার্থিব-শীর্ষেন্দু মুখোপাধ্যায়
দূরবীণ-শীর্ষেন্দু মুখোপাধ্যায়
কবি-তারাশংকর বন্দোপাধ্যায়

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
http://biprodhar.com

রাফি এর ছবি

পার্থিব বইটা একটানা ষোল ঘন্টা লাগিয়ে পড়েছিলাম। মাঝখানে শুধু গ্রহণ আর ত্যাগ।
শেষ করার পর মনে হয়েছিল এত ছোট বই!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

অতিথি লেখক এর ছবি

উপন্যাস: ১। লোটাকম্বল- সঞ্জীব ২। শবনম- সৈয়দ মুজতবা আলী ৩। নি:সঙ্গতার একশো বছর- মার্কেজ (অনুবাদ)
পেপারব্যাক: ১। অগ্নিপুরুষ- মাসুদ রানা- কাজী আনোয়ার হোসেন
সায়েন্স ফিকশান: এম্ফিবিয়ান ম্যান- বেলায়েভ
ছোটগল্প- কিষাণ চন্দের - ওশের ফুল
এ যাবত কালের সর্বকালের শ্রেষ্ঠ পাঠ- মানব তোমার সারাজীবন- আব্দুল্লাহ আল মামুন (উপন্যাস)
কবিতা: দিনরাত দিবাগত পাপ; ক্ষয় করবার মতো ব্যাবহার শুধু (বলুন দেখি কার লেখা?)
এপিক: মহাভারত
প্রিয় লেখক: হুমায়ুন আহমেদ, কাজী আনোয়ার হোসেন, সুনীল, বোর্হেস, ভিক্টর হুগো, ড্যান ব্রাউন (স্বপ্নীল সমন্যামবিউলিস্ট)

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।