ঢাকার ছবি: জাভেদ আক্তার সুমন

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: সোম, ২৭/১০/২০০৮ - ১:১০অপরাহ্ন)
ক্যাটেগরি:

auto

কেউ বিশ্বাস করবে এই ছবিটা সোয়ারিঘাটের?

কিছুদিন আগে প্রকৃতি প্রেমিকের তোলা বিদেশী রাতের নগরের ছবি দেখে এত ভালো লেগে গেছিলো... এখনো চোখে লেগে আছে। মনে হয় সেই লেখাতেই হিমুর মন্তব্য ছিলো ঢাকার ছবি তুলে সংরক্ষনের আবেদন জানিয়ে।
আর গতকাল ফেইসবুকে খুজেঁ পেলাম পুরনো কলিগ জাভেদ আক্তার সুমনকে। দেখলাম তার তোলা কিছু ঢাকা শহরের ফটো। রাতের ঢাকা।
জাভেদ আক্তার সুমনকে না চিনলেও তার কাজের সাথে বোধহয় এখানকার অনেকেই পরিচিত।
জেমস-এর দুখিনি দুক্ষ করোনা, একাত্তরের রেনেসা, ফিডব্যাকের বাউলিয়ানাসহ আরো অসংখ্য এ্যালবামের কাভার হয়েছিলো তার তোলা ছবিতে। একসময় আমরা ব্যান্ড দল আর তারকার ছবি বলতেই বুঝতাম জাভেদ আক্তার সুমনের তোলা ছবি।
তো তিনি এখন একটা বিজ্ঞাপন এজেন্সীতে আছেন। আর ফটোগ্রাফী যেহেতু ছাড়া সম্ভব না সেটা করেন।

নিজে তো কিছু পারি না... তার অনুমতি সাপেক্ষে তার তোলা ঢাকার কিছু ছবি এখানে দিলাম...

auto

এটা নগরভবনের

auto

এটা আমাদের প্রিয় শহীদ মিনারের

auto

এটা কমলাপুর রেলস্টেশন

auto

গুলশান লেক'র রাত


মন্তব্য

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ছবিতে ক্লিক করলে বড় করে দেখা যাবে।
আর এই কর্ম সম্পাদন কৃতজ্ঞতা খেকশিয়াল।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

খেকশিয়াল এর ছবি

নজরুলদা ছবির সাথের লেখাগুলি পাশাপাশি আইসা গেসে, নিচে নিচে দেন । না হইলে এইটা ট্রাই করেন, প্রতি ছবি আর তার ট্যাগ লেখাটার পরে একবার


লেখেন।

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কি লেখতে কইলেন? কিছুই তো দেখা যায় না!!
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রণদীপম বসু এর ছবি

এতো চমৎকার ছবিগুলো মেরে দেয়ার পথটা তো দেখালেন না ! সেভ করতে গিয়ে দেখি আপনার গোটা পোস্টের লিংক সেভ হয়ে আছে। সে না হয় হলো, কিন্তু শুধু ছবি মেরে দেয়ার উপায় কী ?

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

রণদীপম বসু এর ছবি

হাঁ হাঁ, মেরে দিয়েছি। নরমাল ছবি থেকে সেভ হয়েছে। আগে বড় করে সেভ করতে গিয়েই বিপত্তি হয়েছিলো।
ধন্যবাদ। মাঝে মাঝে এরকম মেরে দেয়ার মতো ছবি ছাড়বেন আশা করছি।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

খাড়ান কইতেছি ফটোগ্রাফাররে... সে কিন্তু দেখতেছে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এইসব তো আমি জানি না... পারি না। আমারে খেকশিয়াল যেম্নে যেম্নে করতে বলছে আমি তেম্নে তেম্নে করছি। সব দোষ তার...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

খেকশিয়াল এর ছবি

সরি বস, কইতে চাইসিলাম যে প্রতিটা লেখা ট্যাগ সহ ছবির পর একবার কইরা <.br /> দিবেন, ডট (.) টা বাদ দিয়া লিখবেন, এইটা লাইন ব্রেক এর কমান্ড তো, তাই লিখলেই কাজ করে, লেখতে গিয়া আমারো খেয়াল আছিল না ।

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

অতন্দ্র প্রহরী এর ছবি

নজু ভাই, ছবিগুলা ফাটাফাটি! বিশেষ করে রাতের গুলশান লেক দেইখা তো বিশ্বাসই হইতে চায় না! নগরভবনের ছবিটা একটু কম ভালো লাগছে... কিন্তু বাকিগুলা অসাধারণ!
পুরা ঢাকা শহরের সব দর্শনীয় জায়গার ছবিই এইভাবে সংরক্ষণ করা উচিত। আর হিমু ভাইয়ের প্রস্তাব অনুযায়ী সচলে একটা আর্কাইভ করা যেতে পারে। সাধু উদ্যোগ।

কীর্তিনাশা এর ছবি

সুন্দর ছবি!

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

আহা! এমন কাজ দেখলে খুবই ঈর্ষান্বিত হই। আক্ষেপ থাকে মনেমনে - ক্যান যে ফোটোগ্রাফার হইতে পারলাম না!
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

আলমগীর এর ছবি

জটিল।

অনিন্দিতা এর ছবি

ছবিগুলো এত সুন্দর যে মন খারাপ হয়ে যায়।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ক্যান? ছবি দেখলে মন খারাপ হয় কেন? ঢাকা শহরটাকে দেখতে সুন্দর লাগলে তো আমার অনেক আনন্দ হয়।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনিন্দিতা এর ছবি

ছবি দেখলে মন খারাপ হয় না। মাঝে মাঝে খুব সুন্দর কিছু কেনো জানি মন খারাপ করিয়ে দেয়।
হয়ত এ মন খারাপটা জরুরী ছিল।
আপনাকে এবং এর আলোকচিত্রীকে অসংখ্য ধন্যবাদ।

নজমুল আলবাব এর ছবি
জ্বিনের বাদশা এর ছবি

রাতের ঢাকাই তো বেশী সুন্দর চলুক
========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

রায়হান আবীর এর ছবি

ফাটাফাটি!
=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

অভ্রনীল এর ছবি
পলাশ দত্ত [অতিথি] এর ছবি

কেমন অন্ধকার-অন্ধকার লাগে। রাতের ঢাকা এমনই তো? হ্যাঁ, এমনই।।

রানা মেহের এর ছবি

হেভি ছবি
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

Javed Akter Suman এর ছবি

Bhai eikaney ki english e lekha maana? Ami toh bangla type janina... sry.

Jahok, jeishob bhai-bonera comment korchhen... shobaike dhonnobaad. Doa korben, ei seriesta complete korar ichchhey achhey... Shamne hoito aro kichhu bhalo chhobi dekhatey paarbo.

Bhalo thakben shobai...

Suman

হিমু এর ছবি

সুমন ভাই, বাংলা টাইপ মোটেও কঠিন কিছু না। আপনি কন্ট্রোল + অল্ট + পি চাপ দেন। তারপর ইংরেজিতেই লিখে যান, দেখবেন বাংলায় সেটা লেখা হয়ে যাচ্ছে। ফোনেটিক ম্যাপিং বলে এইটাকে। যেমন আপনি ইংরেজিতে লিখলেন Ami, বাংলায় হয়ে যাবে "আমি"।

ছবির সাথে ছবিগুলির এক্সপোজার আর লেন্স ইনফো দিয়েন সময় পেলে।

অনেক ধন্যবাদ। দারুণ আসছে ছবিগুলি।


হাঁটুপানির জলদস্যু

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ভাই আপনি এসব ক্যামেরাপাতি নিয়ে ঢাকা শহরে ঘোরেন কিভাবে? ছিনতাই হয়না?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমার আরেক সাবেক কলিগ আছে... সেও আমার খুব প্রিয় একজন ফটোগ্রাফার... তানভির। ম্যাপ নামে একটা ফটো এজেন্সি ছিলো একসময় দেশে... তানভির ভাই, মাহমুদ ভাই... এদের কথা মনে আছে কি না জানি না...

তো তানভির ভাই যখন প্রথম জীপ কিনলো... ফিরোজা... জিজ্ঞাস করলাম বাহ্... হেভী গাড়ি কিনছেন তো?
বলে ভাইরে... ক্যামেরার নিরাপত্তার জন্যই গাড়ি জরুরী।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

প্রকৃতিপ্রেমিক এর ছবি

দুর্দান্ত ছবি ভাই। বিশেষ করে শহীদ মিনারেরটা কঠিন।

রাফি এর ছবি

চেনা শহর অচেনা রূপে। যানজটের শহরের এইরকম স্নিগ্ধতা কল্পনাই করা যায় না।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

পুতুল এর ছবি

ছবি খুব সুন্দর হয়েছে!

কাঁশ বনের বাঘ

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

নিঘাত তিথি এর ছবি

আহ, কি চমৎকার রাতের ঢাকা!
এই ছবির ফটোগ্রাফারের জন্য অনেক শুভকামণা রইলো। আর নজরুল ভাইকে ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

পরিবর্তনশীল এর ছবি

শাটাশাটি।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

সুমন ভাইয়ের কাজের সাথে পরিচয় অনেক দিন ধরেই। ষ্কলাষ্টিকাতে থাকা অবস্থায় তার অনেক কাজ দেখার সুযোগ হয়েছে। সেখানে এরচেয়েও সুন্দর কাজ ছিলো, যা পেশাদারিত্বের দিক থেকেও আরো জটিল। তবে এই চমতকার ছবিগুলো আগে দেখি নি। দেখার সুযোগ করে দেয়ার জন্য নজরুল ভাইকে ধন্যবাদ জানাই। সুমন ভাই যদিও অনেক কাজ করেছেন কিন্তু সেভাবে পরিচিতি পান নি (হয়ত নিজের মিডিয়া বিমুখ চরিত্রের কারনেই)। আমার বিশ্বাস তার মডেল ফটোগ্রাফির ছবিগুলোও অসাধারণ। তার তোলা তার বাচ্চার কিছু দুর্দান্ত ছবি দেখেছিলাম যা এখনো মনে আছে। একটা ওয়াকারের ওপর বাচ্চাটা নিশ্চিন্তে ঘুমিয়ে পড়েছে, তার ছবি। কী যে সুন্দর!

সুমন ভাইকে ধন্যবাদ জানাই ছবিগুলোকে প্রকাশের অনুমতি দেয়ার জন্য।

তবে যে প্রস্তাবটি এখানে অনেকেই করেছেন সে বিষয়ে দু একটি কথা বলতে চাই। দেশে আলোকচিত্র শিল্পীদের প্রাতিষ্ঠানিক সাপোর্ট দেয়া মতো প্রতিষ্ঠান হাতে গোনা কয়েকটি। এ সব প্রতিষ্ঠান থেকে কোর্স শেষ করে বেরিয়ে এসে দেশে কাজের সুযোগ খুব বেশি নেই। যারা ভালো কাজ করেন এদের অনেকেই অন্তরালে রয়ে গেছেন। আমরা জানি না তারা কারা। জানি না তাদের কাজের যথাযোগ্য মূল্যায়ন করা হয় না কেন। একটা প্রদর্শনী আয়োজন করতে গেলে তারা স্পসর খুঁজে পান না। জানি না কেন এই প্রতিভাবানদের পৃষ্ঠপোষক হতে কেউ এগিয়ে আসেন না। কাউকে না কাউকে তো এই সব জায়গায় পৃষ্ঠপোষকতা দেয়ার জন্য এগিয়ে আসতে হবে। সম্প্রতি ডেইলী ষ্টার ও ষ্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক যৌথভাবে সেলিব্রেটিং লাইফ নামে একটি প্রতিযোগীতার আয়োজন করেছিলো যেখানে সহস্রাধিক ফটোগ্রাফারের প্রায় দশ হাজার ছবি জমা পড়েছিলো। বিচারকরা তাজ্জব বনে গেছেন সে সব ছবির মান দেখে। সাধুবাদ জানাই ডেইলী ষ্টার ও ষ্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংককে। এ রকম উদ্যোগ নিয়ে আরো অনেকেরই এগিয়ে আসা উচিত।

এ ব্যাপারে আমার দুটো প্রস্তাব বা আইডিয়া আছেঃ

প্রস্তাব/আইডিয়া একঃ

সুমন ভাইয়ের মতো আমিও একটি বিজ্ঞাপনী সংস্থায় কাজ করি। বিভিন্ন পন্যের বিজ্ঞাপন তৈরিতে আমাদেরকে নানা বিদেশী ওয়েব সাইট থেকে অনেক দামে ছবি কিনতে হয়। ছবি পছন্দ হলে ইমেলে ছবির কোড নম্বর লিখে জানাতে হয়, তারপর ছবির দাম ক্রেডিট কার্ড দিয়ে পেমেন্ট করে দিলেই হাই রেজ ছবি ডাইনলোড করার এক্সেস দিয়ে দেয়। দাম নির্ভর করে ছবির মান, আলোকচিত্র শিল্পীর মান, আলোকচিত্রের আকার ইত্যাদির ওপর। তবে পনের থেকে বিশ হাজার টাকা সর্বনিম্ন বলা যেতে পারে। আবার কখনো কখনো এক একটা ছবির দাম লাখ টাকাও ছাড়িয়ে যায়। চাইলে আপনিও (হতে পারে সচলায়তনও) ষ্পেশালাইজড কারো পরামর্শ নিয়ে একটি ওয়েব পেজ হোষ্ট করতে পারেন, যেখানে হাজার হাজার ছবি ক্যাটেগরী অনুযায়ী তার স্পেসিফিকেশানসহ সাজিয়ে রাখা থাকবে। যাতে দেশের পেশাদার, অপেশাদার, সৌখিন সব ধরনের আলোকচিত্র শিল্পী তাদের আলোকচিত্র এখানে রেজিষ্টার্ড করার সুযোগ পাবে। তবে সব ছবিই একটি নির্বাচন কমিটির অনুমোদন সাপেক্ষে প্রদর্শিত হবে, যাতে এই ওয়েব সাইটের ছবির গুনগত মান নিয়ন্ত্রনের একটা ব্যবস্থা থাকে। ছবি বিক্রি হলে আলোকচিত্র শিল্পী তার একটা অংশ পেয়ে যাবেন। তাছাড়া ছবি বিক্রি না হলেও এই সাইটটি হতে পারে তাদের কাজ প্রদশর্নের একটি দারুণ মাধ্যম। উদ্যোক্তা সাইটটিকে জনপ্রিয় করে তোলার জন্য নানা কর্মসূচী গ্রহণ করতে পারেন। তার জন্যও আছে আরো শ খানেক আইডিয়া।

প্রস্তাব/আইডিয়া দুইঃ
পেশাদার আলোকচিত্র শিল্পীর চেয়ে, অপেশাদার ও সৌখিন আলোকচিত্র শিল্পীর সংখ্যা অনেক বেশি। এরা অনেক সময়ে পেশাদারদের চেয়ে ভালো কাজও করেন। আমরা যেগুলোকে ব্যাতিক্রম বলি। এর চাহিদাও খারাপ না। যেমন বিজ্ঞাপনে অনেক সময় পোজড বাদ দিয়ে লাইভ ছবি দরকার হয়। পেশাদার আলোকচিত্র শিল্পীরা মডেল ফটোগ্রাফীর ক্ষেত্রে হোক বা অন্য যে কোন ক্ষেত্রেই হোক পোজড ছবিই বেশি তোলেন। সুতরাং প্রচুর ব্যাতিক্রমী ছবি, জীবনের নানা সাধারণ মুহূর্তের ছবি, ভ্রমনের জন্য নানা বিখ্যাত, অখ্যাত ও কুখ্যাত জায়গার ছবি ইত্যাদি এই অপেশাদার বা সৌখিন আলোকচিত্র শিল্পীদের কাছ থেকে পাওয়া যেতে পারে।

এবার ধরুন আপনাকেই বলা হলো, আপনার ছবি স্থান পেতে পারে প্রদর্শনীতে। আপনার তোলা ভালো ভালো ছবির সফট ভারশন দ্রুত জমা দিন। শ্রেষ্ঠ দশ জনের জন্য পুরষ্কার ঘোষণা করুন। আর আয়োজন করুন বাংলাদেশে এই প্রথম অপেশাদার আলোকচিত্র শিল্পীর প্রদর্শনী। আর এভাবেই নানা কর্মসূচীর মাধ্যমে গড়ে তুলুন এই সব আলোকচিত্র শিল্পীদরে একটা বিশাল কমিউনিটি, গড়ে তুলুন হাজার হাজার জীবনের সাধারণ মুহূর্তগুলোর অসাধারণ সব ছবির ভান্ডার। এই সব সৌখিন আলোকচিত্র শিল্পীরে তোলা ছবির প্রদর্শনী হোক বিশাল করে। যেখানে হাজার হাজার ছবি স্থান পাবে। খরচ নিয়ে চিন্তা নেই। পেয়ে যেতে পারেন স্পন্সর। সাধারণ জনগনকে ফোকাস করা প্রোগ্রামে স্পন্সর পাওয়া সহজ হয়। এতে ব্যবসা কতোটা ভালো হবে জানি না তবে ভবিষ্যত ব্যবসার ক্ষেত্র যে পাকাপোক্ত হবে তাতে সন্দেহ নেই। দেশ ব্যাপী একটা ছবি তোলার অভ্যাস, ভালো ছবিকে ভালোবাসার এবং কদর করার একটা অভ্যাস তৈরি হবে। আপনার প্রতিষ্ঠানতো বিখ্যাত হবেই।

(আরো আইডিয়া আছে। কিন্তু আর লিখতে ইচ্ছা করছে না। লিখলে পয়সা পাওয়া যাবে জানলে নজরুল ভাইয়ের মতো সারারাত জাইগা লিখতেও মহা আনন্দ পাইতাম।)

সবার সাথে আমিও গলা মিলাই, আমরা যাতে ছবির একটি সংগ্রহশালা পেতে পারি তার একটি বিহিত বিধান করা হোক।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ সৈয়দ ভাই...
আর্কাইভ বানানোর টেকনিক্যাল ব্যাপার স্যাপার তো আমার জানা নাই... সেইটা ওস্তাদেরা ভালো বলতে পারবে।
তবে যদি করে তাইলে সেখানে ফটো্গ্রাফার ধইরা আনতে পারবো ভালো ভালো... যাদের তোলা ছবি দেখলে আমার মাথাই খারাপ হয়া যায়। যারা আন্তর্জাতিক অঙ্গনে বিখ্যাত... কিন্তু এই দেশে যাদের কেউ চেনে না।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

আপনি তাদের ছবি নিয়ে এই পোষ্টটির ধারাবাহিক নামান। তাদের অন্তত আমাদের কাছে তুলে আনেন। যোগাযোগের একটা ব্যবস্থা করে দেন। আমি দেশের পথিকৃত আলোকচিত্র শিল্পী এম. এ. বেগ এর ওপর একটা কাজ করছি। দেখি এদের সাথে কিছু কাজ করতে পারি কিনা।

হিমু এর ছবি

আইডিয়াটা জোস।


হাঁটুপানির জলদস্যু

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

নইলে কেম্নে কী! আইডিয়া উতপাদন কোম্পানীতে চাকরি করি যে! আপনার লাগলে বইলেন।

লুৎফুল আরেফীন এর ছবি

অতি সুন্দর ছবি, সন্দেহ নাই হাসি

___________________________
বুড়োরা সবাই সমস্বরে বললো, "নবজন্ম", আমি চাইলাম "একটা রিওয়াইন্ড বাটন"

আমি একজনা এর ছবি

অসাধারন!!!
আন্তরিক ধন্নবাদ, সুমন ভাই নজরুল ভাই দুজনকেই।

সবজান্তা এর ছবি

বহুদিন পর তাব্দা খাইলাম !


অলমিতি বিস্তারেণ

ইশতিয়াক রউফ এর ছবি

অসামান্য ছবির জন্য সুমন ভাইকে ধন্যবাদ। এই আজকে সকালেই এক বন্দু ১০০ বছর আগের ঢাকার ছবি দিল। সেপিয়ায় সেই ছবিগুলোর পাশে সুমন ভাইয়ের তোলা আলো ঝলমলে ঢাকার ছবি দেখছিলাম। দেশটাকে যে কত মিস করছি...

নজু ভাই, ছবি/পোস্টের জন্য ধন্যবাদ দিয়ে খাটো করবো না। অনেক বেশিই পছন্দ হয়েছে পোস্টটা।

ছবি আপলোড করতে অনেক বেশী ওয়েবস্পেস দরকার। দেশ থেকে করা ঝামেলার হতে পারে। যদি বাইরের কোন সার্ভারে করতে রাজি থাকেন, তাহলে টেকনিক্যাল ব্যাপারে সাহায্য করতে পারি। ছবির পাগলা আমি নিজেও তো, বুঝি ফটোগ্রাফারের কষ্ট। সম্ভব হলে ইমেইল/পিএম করে জানিয়েন কতগুলো ছবি থাকতে পারে, কী ধরণের সুবিধা চান, সাধারণত কোন ওয়েবসাইট থেকে আপনাদের কিনতে হয়, ইত্যাদি। সেই মত স্পেসিফিকেশন দাঁড় করিয়ে এগুনো যায়। আমি নিশ্চিত সচলের টেকিরাও সাহায্যে এগিয়ে আসবেন।

জানাবেন কিন্তু!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভাইরে... এগুলা কি আমি বুঝি?
ধরেন সচলায়তন বা এইরম কিছু যদি কোনো আর্কাইভ বানাইতে চায়... যেইরম প্রস্তাব সৈয়দ আখতারুজ্জামান দিছে...

আমি যতদূর বুঝি তাইলে সেখানে দুই ধরনের সাপোর্ট লাগবে... এক হইলো কম্পিউটার বিষয়ক টেকনিক্যাল কাণ্ড... (যেইটার ধারে কাছে আমি নাই)

আরেক হইলো উন্নত মানের কিছু ছবি... এইখানে আমি কিছু কাজ করতে পারবো হয়তো... দেশের ভালো ভালো ফটোগ্রাফারদের সাথে আমার একটা সখ্যতা হেতু... তাদের হাতে পায়ে ধরে অনুমতি নিয়ে ভালো কিছু ছবি দিতে পারবো প্রদর্শনের জন্য।
এই আর কি...

কিন্তু ক্ষেত্র তো তৈরি করতে হবে আপনাদের মতো কম্পিউটার ওস্তাদদের...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আমাদের একটা দুইটা ছবি যদি সেখানে সুযোগ পায় তাহলে কিন্তু বেশ হবে। আইডিয়াটা ভালো।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হু... আপনার তোলা ছবি দিয়াই তো সেটার উদ্বোধন করা উচিত...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ইশতিয়াক রউফ এর ছবি

ফটোগ্রাফাররা কষ্ট করে শুধু সাইটের নাম বলে দিলেই হল। টেকিরা সেই সাইট দেখেই বুঝে নিতে পারবেন কী কী লাগবে। আমি নিজেও খুঁজে দেখছি।

ঝরাপাতা এর ছবি

অসাধারণ সব ছবি। গ্রেট ওয়ার্ক।


যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

খেকশিয়াল এর ছবি

বেশী জোস ছবিগুলা ! রাতের ঢাকার ফাটাফাটি কিছু শট !

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

শামীম এর ছবি

মন খারাপ কমলো কিছুটা।

বিদেশের দারুন সব জায়গার ছবি দেখে মন খারাপ হয় .... আহারে কত সুন্দর; আমাদের দেশকে কবে অত সুন্দর করতে পারবো।

এই ছবি দেখে মনে হল ..... আরে ধুর! এই জায়গাগুলো যদি ফটোযাদুকরের গুনে এ্যাত সুন্দর দেখায় তাহলে নিশ্চয়ই ছবি দেখে আফসোস হওয়া জায়গাগুলোও এর চেয়ে ভাল হবে না .... চোখ টিপি

ছবিগুলোর প্রশংসা করার জন্য উপযুক্ত সুন্দর শব্দ আমার স্টকে নাই।

পোস্টের জন্য (বিপ্লব)
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

জাভেদ আকতার সুমন এর ছবি

আমার একটা হিমু রং এর ছোটো গাড়ি আছে। ওইটার বদৌলতে এখনো ছিনতাই হয় নাই ভাই। দোয়া করেন ভাই। যেনো এই বিপদ না হয়। সিরিজটা শেষ করার ইচ্ছা আছে। আপনাদের সবার অনুপ্রেরণায় আরো ভালো ভালো ছবি পোস্ট করার ইচ্ছা রইলো। ধন্যবাদ সবাইকে, বিশেষ করে নজরুল ভাইকে এমন একটা দারুণ ব্লগের সন্ধান দেয়ার আর ছবি পোস্ট করার জন্য।

শিক্ষানবিস এর ছবি

ছবিগুলা অসাধারণ। চলুক..

আকতার আহমেদ এর ছবি

এরকম পোষ্টে এত দেরীতে কমেন্ট করা অপরাধের পর্যায়ে পড়ে । তাই বেশী কিছু বলতেছিনা । সুমন ভাইকে ধন্যবাদ কৃতজ্ঞতা দুইটাই দুর্দান্ত সব ছবির জন্য। এ'পোষ্টে সচলায়তন আরো সমৃদ্ধ হলো সন্দেহ নেই । ধন্যবাদ নজু ভাই ।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

রাতের ছবিও আলোকিত করে দিলো মন। খুবই দুর্ধর্ষ।

জাভেদ আক্তার সুমন এবং নজরুল ইসলামকে অজস্র ধন্যবাদ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ধুসর গোধূলি এর ছবি

- রাগিব ভাই কই?
জাভেদ ভাইয়ের অনুমতি সাপেক্ষে কয়েকটা ছবি উইকিপেডিয়ায় টাঙ্গিয়ে দেয়ার ব্যবস্থা করা যায় না? সব দেশের জনগণ দেখুক, আমাদেরও আগুন সব ফটুক তোলার স্থান এবং পাত্র আছে!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

গত কয়দিন নেটবহির্ভূত ছিলাম। তাই যোগাযোগ হয়নি।
যাহোক... সবাইকে ধন্যবাদ।
সুমন ভাই...
আপনে এইখানে রেগুলার ছবি দেন... আপনার তোলা অন্য সব ছবিগুলাও তো দূর্দান্ত... আমি তো খালি এইখানে ভূমিকা মারলাম।
এইবার আপনে কমপ্লিট করেন।

আর এই ঢাকা সিরিজটা শেষ করেন। এইটা একটা খুবই প্রয়োজনীয় কাজ হবে। উপকারীও।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রাগিব এর ছবি

ছবিগুলো দারুণ।

নজরুল ভাই, ছবিগুলো যিনি তুলেছেন, তিনি যদি GFDL বা Creative Commons লাইসেন্সের অধীনে দিতে রাজি থাকেন, তাহলে বাংলা/ইংরেজি উইকিতে এগুলো দেয়া সম্ভব। বিস্তারিত তথ্য ও দেয়ার পদ্ধতি পাবেন এখানে

-----------

তবে,

আমার ব্যক্তিগত অভিজ্ঞতা অনুসারে এই ছবিগুলো উইকিতে ব্যবহারের অনুমতি পাবোনা, সেটা আগাম ধরে রাখতে পারি। উইকিতে যা দেয়া হয়, তা বিনা শর্তে এবং যে কেউ ব্যবহার করতে পারবে, এভাবে "সম্প্রদান কারকে" দান করতে হয় (যদিও শর্ত থাকে কৃতজ্ঞতা স্বীকারের)। এই ক্ষেত্রে আম-জনতারাই ছবি দিতে আগ্রহী থাকে। ফটোগ্রাফী যাদের হবি, তারা এই ক্ষেত্রে একেবারেই নারাজ, এবং উইকিতে কিছু দিলে ছবি চুরি হয়ে যাবে এসব কথা বলে বিস্তর গালাগাল করে থাকেন। ফ্লিকারে উইকির জন্য ছবি চেয়ে বাংলাদেশী ফটোগ্রাফারদের সম্মিলিত আক্রোশের মুখে পড়েছি। তাই "ফটোগ্রাফার" ধরণের কারো কাছে ছবি আর চাই না। বাংলা উইকি যেমন বিশেষজ্ঞদের বদলে আম জনতার হাতে গড়া, বাংলা উইকি ছবিও আমরা নিচ্ছি আম-জনতার কাছ থেকেই। সেসব ছবি কাঁচা হাতের হতে পারে, কিন্তু জনস্বার্থে নিঃশর্তে সেসব ছবি বিলিয়ে দিতে আম জনতার আপত্তি দেখি না কখনোই।

মনের বড়ো দুঃখ থেকে কথা গুলো বললাম, ফটোগ্রাফী যাদের হবি, কিছু মনে করবেন না। বাংলা উইকিতে গত দুই বছর রীতিমত ঘরের খেয়ে বনের মোষ তাড়াচ্ছি আমরা ক'জনা, সেখানে সুন্দর কোনো ছবির ফটোগ্রাফারদের স্বার্থপরতা এবং তদুপরি ছবি চেয়ে অপমান হওয়ার তিক্ত অভিজ্ঞতা মনে দাগ কেটে গেছে। তাই যেচে পড়ে ফটোগ্রাফার কেউ ছবি দিলে অন্য কথা, নইলে আর আমরা উইকির স্বেচ্ছাসেবকেরা ঐ দিকে পা মাড়াই না। মন খারাপ

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
http://www.ragibhasan.com

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ রাগিব ভাই...
আমি কথা বলে দেখি তার সাথে। যদি সে দিতে রাজী হয় তাহলে তো ভালোই।
আমি জানাবো আপনাকে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রাগিব এর ছবি

ঠিক আছে। শর্তগুলো কিন্তু পরিষ্কার করে বলবেন -

-----------
উইকিতে দেয়া ছবি মুক্ত লাইসেন্সে হতে হবে, অর্থাৎ শর্ত হলো, যে কেউ যে কোনো কাজে এই ছবি ব্যবহার করতে পারবে, যে কোনো পরিবর্তন বা ডেরিভেটিভ কাজ করতে পারবে, তার জন্য ফটোগ্রাফারকে কোনো পারিশ্রমিক দেয়া বা তার অনুমতি নেয়ার ধার ধারতে হবে না। তবে অবশ্যই অবশ্যই ফটোগ্রাফারের কৃতজ্ঞতা স্বীকার অর্থাৎ ক্রেডিট দেয়া হবে সবখানে।
------------

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
http://www.ragibhasan.com

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

সুমন চৌধুরী এর ছবি

ছবিগুলা কই?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।