২১ ফেব্রুয়ারি ‘সচলায়তন স‌‌ংকলন’ এবং ‘সিকি-আধুলি গদ্যগুলি’-র মোড়ক উন্মোচনের নেমন্তন্ন

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: বিষ্যুদ, ১৯/০২/২০০৯ - ১০:৪৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সুখবরের মতো সকাল এলো...
auto
auto

২১ ফেব্রুয়ারি মহান ভাষা শহীদ দিবস এবং বাংলা ভাষার সবচেয়ে গৌরবময় মহিমান্বিত দিনেই প্রকাশ হচ্ছে সচলদের লেখা নিয়ে প্রকাশিত ‘সচলায়তন সংকলন’ (২য় খণ্ড), আর আমাদের সকলের প্রিয় জুবায়ের ভাইয়ের বই – ‘সিকি-আধুলি গদ্যগুলি’।

যে দুটো বইয়ের জন্য প্রতীক্ষায় ছিলো প্রতিটি সচল, সেই বই দুটো একসঙ্গেই আসছে বইমেলাকে রাঙাতে।

২১ তারিখ সন্ধ্যা ৬টায় বাংলা একাডেমির নজরুল মঞ্চে দুটো বইয়েরই একযোগে মোড়ক উন্মোচন হবে।
সম্ভবত বাংলা ভাষায় ইউনিকোডে এর আগে কোনো পুস্তক ছাপা হয়নি। এবার এই দুটো বই দিয়ে প্রকাশনার জগতে নতুন এক দিগন্ত উন্মোচিত হতে যাচ্ছে। চলুন আমরা সেই ইতিহাস প্রত্যক্ষ করি।

উক্ত অনুষ্ঠানে দেশস্থ সকল সচল, অতিথি সচল এবং শুভানুধ্যায়ীদের উপস্থিত থেকে জম্পেশ একটি মোড়ক উন্মোচন করে বইমেলাবাসীকে তাক লাগিয়ে দিতে অনুরোধ জানাচ্ছি।

অতএব ভাইসকল, বন্ধুসকল... ২১ তারিখ সন্ধ্যায় চলে আসুন দলে দলে...


মন্তব্য

পান্থ রহমান রেজা এর ছবি

হ, আসুমনে। আমি আওয়াজ দিয়ে গেলাম।

অনিশ্চিত এর ছবি

যাওয়ার চেষ্টা করবো। কিন্তু তারিখটা ২১ ফেব্রুয়ারি না রাখলেই হতো, এতো ভিড় হয় ওইদিন! দাঁড়ানোটাই মুশকিল হয়ে যায়, অন্য কাজ তো দূরের ব্যাপার। তাছাড়া ভেতরে ঢুকতেই সময় যায় ঘণ্টাখানেক।

তারিখটা আবারও বিবেচনার জন্য অনুরোধ করবো।
‌‌-------------------------------------
হাত বাঁধা, কিন্তু দড়ি মুক্ত - হায় পৃথিবী!

‌‌-------------------------------------
হাত বাঁধা, কিন্তু দড়ি মুক্ত - হায় পৃথিবী!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হয়তো শুক্রবারে করা যেতো। কিন্তু নিরাপদ থাকতেই ২১ তারিখটা বেছে নেওয়া হয়েছে।
২১ তারিখ সবাই মেলায় যায়। অনেক উপস্থিতি থাকে, এটা একটা কারন।

শুক্রবারেই হয়তো বই দুটো রেডি হয়ে যাবে। কিন্তু তখন সংখ্যায় অপ্রতুল থাকতে পারে। ফলে সবাই হয়তো অনুষ্ঠানে আসবে, কিন্তু বই কিনতে পারবে না।
আর বইমেলা চলায় এখন ছাপার জগতে দারুণ ব্যস্ততা যাচ্ছে। বাঁধাইকর্মীরা চাইলেও সিডিউল রাখতে পারছেন না। এমনও হয়েছে একেবারে শেষ সময়ে এসে মোড়ক উন্মোচনের অনুষ্ঠান বাতিল করতে হয়েছে। তাই এধরনের পরিস্থিতি যাতে না তৈরি হয় তাই ২১ তারিখকেই বেছে নেওয়া হলো।

২১ তারিখের ভীড় এড়াতে ২২ তারিখ করার চিন্তা মাথাতেই আনতে পারছি না। তাই ২১ তারিখই মোড়ক উন্মোচন...

ইয়া হাবিবি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অমিত আহমেদ এর ছবি

ওইদিনের লাইভ কমেন্ট্রি চাই।

সুমন ভাই হিমু ভাই, একটা ইন্টারভিউ এর ব্যবস্থা করেন।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

হবে হবে।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ... ঐদিন একটা তুলকালাম কাণ্ড করতে হবে... বিরাট... আইডিয়া থাকলে দেন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

একই সাথে আনন্দিত এবং হতাশ। বই মেলায় একাধিকবার যাবার সৌভাগ্য খুব কম মানুষের হয়। তাই বই দু'টো মেলার প্রথম দিন থেকে থাকলে আরো অনেক পাঠকের পক্ষে বই দুটো সংগ্রহ করা সম্ভব হত। একুশে ফেব্রুয়ারী সম্ভবতঃ বই বিক্রি হয় সবচে' বেশি। তাই ঐদিন সন্ধ্যায় বই মেলায় আসলে তো আরো বেশি পাঠককে খালি হাতে ফেরত যেতে হবে।

আমি জানি সীমাবদ্ধতা আছে অনেক, তবু মন মানতে চায় না। আর এই হতাশার কথা শেয়ার করার জন্য আপনারা ছাড়া আর কেউ নেই।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন সন্ধ্যায় করলেও সেদিন সকাল থেকেই বইটি যাতে লোকে কিনতে পারে সে ব্যবস্থা করা যায় কী না তা ভেবে দেখা যেতে পারে। সম্ভবত করা যাবে। টুটুল ভাই ভালো বলতে পারবেন।

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

ভাল লাগল জেনে। চলে আসবনে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হুম... দেরি হয়ে গেলো বেশ...
তবে বেচাবিক্রি মন্দ হবে বলে মনে হয় না।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

বিপ্লব রহমান এর ছবি

সত্যিই এতোটা দেরী মেনে নেয়া কষ্টকর। যখনই মেলায় গিয়েছি, 'শুদ্ধস্বরে' ঢুঁ মারতে ভুলিনি। সচলদের অন্য বইয়ের পাশাপাশি এই বইটিরও খোঁজ করেছি খুব। কিন্তু... মন খারাপ

তবে বইটির বিক্রির বিষয়ে আমি আশাবাদী। হাসি

জয় হোক!


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

খেকশিয়াল এর ছবি

আইতাসি !!! আইতাসি !!!

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

কল্পনা আক্তার এর ছবি

আমিও আইবার আশা রাখলাম!!

............................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা


........................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

কীর্তিনাশা এর ছবি

বাঁইচা থাকলে তো আসুমই।

আর মইরা গেলে আমার ভূঁত থাকবো ঐ অনুষ্ঠানে।

তবু কোনক্রমেই মিস করুম না !!!

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

মৃদুল আহমেদ এর ছবি

তবু্ও তো আসছে বইগুলো! আমি এতেই খুশি!
---------------------------------------------
আমাকে ছুঁয়ো না শিশু... এই ফুল-পাখি-গান সবই মিথ্যা!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

মৃদুল আহমেদ এর ছবি

---------------------------------------------
আমাকে ছুঁয়ো না শিশু... এই ফুল-পাখি-গান সবই মিথ্যা!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

রাগিব এর ছবি

বেশ কয়েকবার খোঁজ করেও সচল সংকলন - ১ এর কপি আমেরিকাতে কীভাবে কেনা যাবে, এখন পর্যন্ত জানতে পারিনি। সচল সংকলন-২ এর ক্ষেত্রেও কি একই সমস্যা দেখা দিবে?

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

সবজান্তা এর ছবি

যতদূর জানি সচল সংকলন - ১ ইতিমধ্যে নিঃশেষিত।কাজেই, ও'টা পাওয়ার আশা বাদ দিতে হবে সম্ভবত।

সচল সংকলন -২ -এর ক্ষেত্রে এমনটা হবে না বলেই মনে হয়। চেনা জানা কেউ আমেরিকা গেলে মনে হয়, শুদ্ধস্বরের স্টল কিংবা দোকান থেকেই নিয়ে যেতে পারবে। আর সরাসরি আমেরিকা পাঠানোর খরচ ওইদিন শুনে চোখে আকাশে উঠে গেল, অন্য কোন উপায়ে পাঠানো যায় নাকি জানি না...


অলমিতি বিস্তারেণ

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আমার আব্বা আম্মা আসার সময় কিছু নিয়ে আসতে পারে কিনা দেখি। উনাদের মার্চে আসার কথা ছিল, এখন সেটা বদলে মে করেছেন। আমি সচলায়তনে জানাব।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

রাফি এর ছবি

থাকব ইনশাল্লাহ; তবে ২১ তারিখের আগে করা গেলে ভাল হত।
এমনিতে আমি কখনো ২১ তারিখ মেলায় যাই না, এবার বোধহয় নিয়মটা ভাঙ্গবে.

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

ধুসর গোধূলি এর ছবি

- কারো মোবাইল নেট কানেকশন থাকলে মোড়ক উন্মোচন'টা লাইভ স্ট্রীমিং কইরেনরে ভাই! এইটা একটা সচলীয় দাবী।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এই বিষয়ে টেকিদের পরামর্শ চাই। কিভাবে সম্ভব?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তীরন্দাজ এর ছবি

সবার জন্যে ও সচলায়তন সংকলন এর জন্যে শুভকামনা। সামনের বছর এসব ঘটনা শুধু দরে বসেই শুনব না, সামনেও থাকবো.....!

**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আগামী বইমেলার জন্য বিরাট অপেক্ষা নিয়ে বসে থাকলাম...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অমিত আহমেদ এর ছবি

মোবাইলে লাইভ স্ট্রিমিং করলে আসলেই চমৎকার হয়।

শিরোনামে নেমন্তন্ন/নিমন্ত্রণের জায়গায় আমন্ত্রণ দিলে মনে হয় বেশি মানানসই হতো।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

থাক... এখন আর না পাল্টাই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দেবোত্তম দাশ এর ছবি

আমাদের সকলের প্রিয় জুবায়ের ভাইয়ের বই "সিকি-আধুলি গদ্যগুলি" আর সচলায়তন সংকলন এর জন্যে শুভকামনা।
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

রণদীপম বসু এর ছবি

উন্মোচন ২১ তারিখেই কইরেন, ক্ষতি নাই। তয় বই দুটা আগামীকাল ২০ তারিখেই বই দুইটা চাই। আসতেছি আগামীকালই।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ক্যান আপনে আইবেন্না ২১ তারিখে?
বই কবে আসবে তা তো আমি জানি না। বইয়ের মালিক টুটুল ভাই... আমি মোড়ক উন্মোচনের দাওয়াত দিছি খালি।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নিঘাত তিথি এর ছবি

জুবায়ের ভাই-য়ের বইয়ের প্রচ্ছদ দেখে চোখে পানি এসে গেলো... কত কিই ঘটে জীবনে, কত কি-ই জীবনকালে ঘটতে বাকি থেকে যায়............
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

অম্লান অভি এর ছবি

রণদীপম দার লগে আছি......আজ আকতারের ছড়াজনৈতিক আসচ্ছে ওটাও পাব।

মরণ রে তুহু মম শ্যাম সমান.....

হিমু এর ছবি

মোড়ক উন্মোচন ২১শে ফেব্রুয়ারি হোক। কিন্তু বই দুটি যত দ্রুত সম্ভব বিক্রির জন্যে স্টলে রাখা হোক।


হাঁটুপানির জলদস্যু

ইমরুল কায়েস এর ছবি

আসতেছি ।
......................................................
পতিত হাওয়া

জিজ্ঞাসু এর ছবি

ভাল সংবাদ।
বইগুলো উদ্বোধনের আগেই বিক্রির জন্য উন্মুক্ত করা হোক। কারণ অনেকেই ২১ তারিখে ভীড়ের ভয়ে যাবে না। বিশেষ করে মহিলা ও শিশুরা।

___________________
সহজ কথা যায়না বলা সহজে

আরিফ জেবতিক এর ছবি

২১ তারিখ ঐ ভিড় ঠেলে যারা ওখানে যাবেন , তারা কি আর সচল থাকবেন ? তারা তো স্থবির হয়ে পড়বেন ।:)

রেজওয়ান এর ছবি

অভিনন্দন সব সচলকেই।

ইউনিকোডে এর আগে কোনো পুস্তক ছাপা হয়নি। এবার এই দুটো বই দিয়ে প্রকাশনার জগতে নতুন এক দিগন্ত উন্মোচিত হতে যাচ্ছে।

এখন খরুচে ম্যাক আর জব্বার সাহেবদের দৌরাত্ব কমবে প্রকাশনা শিল্পে এই আশা কি করা যায়? প্রকাশকরা কি বলেন?

পৃথিবী কথা বলছে আপনি কি শুনছেন?

হিমু এর ছবি

এখনো না। পেজমেকিং আর ইলাসট্রেশন সফটওয়্যারগুলো এখনো ইউনিকোড কম্প্যাটিবল নয়।


হাঁটুপানির জলদস্যু

আরিফ জেবতিক এর ছবি

আমাদের বাংলাবাজারের প্রকাশকরা তো ওয়ার্ডেই দিব্যি বইয়ের মেকআপ করে যাচ্ছেন ।

হিমু এর ছবি

কারণ বইগুলি খুব সরল। প্রকাশনা শিল্প সার্বিকভাবে জটিল কাজও করে।


হাঁটুপানির জলদস্যু

আরিফ জেবতিক এর ছবি

ঠিক আর এখানেই সমস্যা ।

আমরা যেদিন প্রথম দেখলাম হাতে কেটে কেটে স্কচটেপ দিয়ে কলাম বসিয়ে পেস্টিং না করেও কোয়ার্কে একটানে পুরো পত্রিকার পৃষ্ঠা নামিয়ে ফেলা যায় , তখন সত্যিই অবাক হয়েছিলাম ।

ইচ্ছেমতো কলাম ভাংচুর করে পেজ মেকাপ করাটা একটা নেশা হয়ে গিয়েছিল তখন ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এসব কথা বইলেন না, এখনকার কাউরে যদি বলি আমরা একসময় কিভাবে পেস্টিং করছি তা শুনলে তারা এমন ভাবে তাকায় যে আমরা প্রাগৈতিহাসিক যুগের লোক। এরা ভাবতেই পারে না যে এটা খুব বেশিদিন আগের কথা না। এরকম করে বললে তো আমার বয়স ২৫ এটা কেউ আর বিশ্বাস করবে না। মন খারাপ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এই কাজ আমিও করছি। দেঁতো হাসি তয় লিফলেটে।

আর ছাপাখানা বলতে তো বুঝতাম লেটারহেড প্রেস... অফসেট প্রেস তো দেখলাম সেদিন...
তবে দৈনিক পত্রিকা ছাপানোর মেশিন যখন প্রথম দেখলাম আর প্রথম যখন সারারাত প্রেসে থেকে ভোরে গরম ভেজা দৈনিক পত্রিকাটি হাতে নিলাম, সেটা একটা দারুণ অনুভূতি ছিলো।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

হিমু এর ছবি

২১শে ফেব্রুয়ারি এই কম্পোজ-অভিজ্ঞতা নিয়ে এক দফা স্মৃতিচারণ হোক।


হাঁটুপানির জলদস্যু

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হইতে পারে কিন্তু...
প্রেস, কম্পোজ, পেস্টিং, ব্লক বানানো... রাত জেগে জেগে... অনেক মজার মজার অভিজ্ঞতা।
পত্রিকার পেস্টিংয়ের চেয়ে নির্মম আর কিছু নাই। বিষয়টা কিরকম তা বুঝাইতে বউরে একবার বলছিলাম- ধরো পেস্টিং চলতেছে, তখন যদি খবর আসে যে তোমার সবচেয়ে ঘনিষ্ট লোকটা মারা গেছে, তখনও তুমি বলবা ঠিকাছে... পেস্টিং শেষ হোক তারপর কাঁদবো...

আর এসব বেশিরভাগ কাজই হয় রাতে... চা সিগারেটের সাথে... এসব নিয়ে অনেক মজার মজার অভিজ্ঞতা আমার ধারণা এখানকার অনেকেরই আছে... সবগুলো জোড়া দিলে দারুণ উপাদেয় হবে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আরিফ জেবতিক এর ছবি

একটা মনে পড়ল । একবার কনফার্ম করল ঈদ । আমি পাতা রেখে বাড়ি রওনা দিলাম । ভৈরব যাওয়ার পরে খবর পাইলাম পরের দিন ঈদ না , পত্রিকা বেরুবে । সেই ভিড় ঠেলে তখনই ফিরতি রওনা দিয়া ৭ ঘন্টা পরে পৌছায়া সোজা পেস্টিং রুমে গিয়ে বসলাম। মন খারাপ

আরিফ জেবতিক এর ছবি

আমাদের পাড়ায় একটা লেটারহেড প্রেস ছিল , সেখানে ফ্রি ছাপানি যেত , তাই কম্পোজের ঝামেলায় পড়িনি ।
একুশের সংকলন নিয়ে আসলেই একটা স্মৃতিচারন করা যায় এখন ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

প্রথম সম্পাদিত এবং প্রকাশিত পত্রিকা নিয়া একটা কাহিনী হতে পারে... মজাই হবে... ই-বুক?

আর একুশের সংকলন নিয়ে তো করাই যায়। স্কুলের দেয়ালিকা থেকে শুরু হতে পারে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

হিমু এর ছবি

ঠিক একুশের সংকলন নয়।

আমি বোধহয় একটু সংশয়ের সৃষ্টি করলাম। বলতে চেয়েছিলাম, ২১শে ফেব্রুয়ারি তারিখে সচলায়তনে বাংলা কম্পোজ, ছাপা এসব নিয়ে স্মৃতিচারণ হতে পারে।


হাঁটুপানির জলদস্যু

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

২১ তারিখে কী আদৌ সচলে ঢুকতে পারবো স্মৃতিচারণ করার জন্য? সারাদিন তো মনে হয় মেলাতেই কাটবে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ইশতিয়াক রউফ এর ছবি

টাইম থাকতে স্যালাইন কিনে রাখেন। সব ক'জনের পেট খারাপ হবে, হু! রেগে টং

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমাদের তো লাগবে না... বইয়ের সঙ্গে কি আপনাদের জন্য স্যালাইনও পাঠাবো? চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ইশতিয়াক রউফ এর ছবি

বই ফ্রি-তে পাঠাবেন?? তাহলে স্যালাইনের টাকা আমি-ই দেই। দেঁতো হাসি

এনকিদু এর ছবি

হিমু ভাই যেমন বললেন, এখনি নয় । তবে হাঁ, প্রক্রিয়াটা শুরু হয়ে গিয়েছে । শুরু যখন হয়েছে, ঠিকমত এই ধারাটা ধরে রাখতে পারলে একদিন কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে যাব ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

ধুসর গোধূলি এর ছবি

- ইউনিকোডের আ-কার, ই-কার গুলো আলাদা ক্যারেক্টার হিসেবে দেখাতে পারলেই ল্যাঠা অনেকটা চুকে যাবে। এইজন্য অবশ্য মা.মু আশার কথা শুনিয়েছে। দেখা যাক, অরূপ-মা.মু জুটি আমাদেরকে জব্বারীয় কায়েমী শাসন থেকে মুক্ত করতে পারে কতো তাড়াতাড়ি!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

ফকির ইলিয়াস এর ছবি

সচলায়তন সংকলন - ২
এর লেখক-লেখিকা তালিকা টি
কি এখানে দেয়া যাবে ?

জানার আগ্রহ আছে খুব ।
আগাম ধন্যবাদ ।

জাহিদ হোসেন এর ছবি

বইটি কেনার জন্যে দেশে বলে দিয়েছি। ইলিয়াস ভাইয়ের মতো আমারও জানতে ইচ্ছে করছে কারা কারা লিখেছেন এখানে।
_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

হিমু এর ছবি

আমারও জানতে মঞ্চায়। কিন্তু মোড়ক উন্মোচন পর্যন্ত একটু সবুর করি আমরা হাসি


হাঁটুপানির জলদস্যু

ঝরাপাতা এর ছবি

উপস্থিত থাকবো। মোড়ক উন্মোচনের সময়টা ৬টার আরেকটু আগে মানে ৫টার দিকে করা যায় না?


নিজের ফুলদানীতে যারা পৃথিবীর সব ফুলকে আঁটাতে চায় তারা মুদি; কবি নয়। কবির কাজ ফুল ফুটিয়ে যাওয়া তার চলার পথে পথে। সে ফুল কাকে গন্ধ দিলো, কার খোঁপায় বা ফুলদানীতে উঠলো তা দেখা তার কাজ নয়।
___________________________ [বুদ্ধদেব গুহ]


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

এনকিদু এর ছবি

আমি এই প্রস্তাব সমর্থণ করি । টুটুল ভাই চিন্তা করে দেখেন করা যায় কিনা । দিনের আলো থাকবে ৫টার দিকে, ছবি কিন্তু ভাল উঠবে চোখ টিপি


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

মাহবুব লীলেন এর ছবি

যারা ছাপার আগেই বই পড়ে ফেলেছেন
তাদেরকেও কি বই কিনতে হবে আবার?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনে পুরা টাকাটাই দিয়েন। আপনাকে প্রচ্ছদটা দেওয়া হবে শুধু। বই দিয়ে তো লাভ নাই, সেটা তো আগেই পড়ছেন।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

খেকশিয়াল এর ছবি

হাহাহাহা

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

রেনেট এর ছবি

খুবই খুশির খবর। বইদুটো কবে থেকে কেনার জন্য পাওয়া যাবে জানতে পারলে ভালো হত...সেই অনুযায়ী কাউকে যেতে বলতাম।
বইয়ের মোড়ক উন্মোচনের পর বই সঙ্কটের কোন সম্ভাবনা আছে?
---------------------------------------------------------------------------
If your father is a poor man, it's not your fault ; but If your father-in-Law is a poor man, it's definitely your fault.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

২১ তারিখ থেকেই বইটি পাওয়া যাবে। সঙ্কট হবে বলে মনে হয় না। আশাকরি কেউ ফিরবে না খালি হাতে।

(টুটুল ভাই নাই, আমিই মাতবরি করতেছি দেখি)
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

বিপ্রতীপ এর ছবি
শেখ জলিল এর ছবি

অবশ্যই উপস্থিত থাকবো।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

মুস্তাফিজ এর ছবি

ঢোকার চেষ্টা থাকবে, বয়স হয়েছে, ঠেলা ঠেলি পছন্দ না, তবে আজ আসতে পারি

...........................
Every Picture Tells a Story

পরিবর্তনশীল এর ছবি

একটু নাইচা লই।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

মুজিব মেহদী এর ছবি

মেলায় তো থাকব, কিন্তু নজরুল মঞ্চের আশপাশে ভিড়াও তো মুশকিল হবে মনে হচ্ছে কাল।
..................................................................................
ঘড়ির কাঁটার দিকে তাকালে আমার কেবলই মরে যাচ্ছি বলে মনে হয়

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

রণদীপম বসু এর ছবি

কিন্তু নজরুল মঞ্চের দখলটা ঠিকই খুব ভালোভাবেই নিতে পেরেছিলাম আমরা ! দেখতে হবে না ! প্রস্তুতিটা তো যুদ্ধেরই ছিলো !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

আবু জুবায়ের [অতিথি] এর ছবি

bhalo hoyecce.

s-s এর ছবি

নইজ্যা ভাই, বই চাই, কেমনে পাই,আপনি আমাকে পাঠানোর কোনো উপায় কি নাই?

জীবন জীবন্ত হোক, তুচ্ছ অমরতা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পাঠানোর উপায় আছে, কিন্তু সেটা অনেক খরচার ব্যাপার... খাজনার চেয়ে বাজনা অধিক। সবচেয়ে ভালো উপায় হলো পরিচিত কেউ গেলে... সেরকম আপাতত আমার কেউ কোথাও যাচ্ছে না। আপনাদের পরিচিত কেউ যাওয়ার থাকলে এবং বই বহনে রাজী থাকলে বলেন... বই পৌঁছে দেবো।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

একটা কথা সবাইকে বলি... সেটা হলো ভীড় নিয়ে বিভ্রান্তির অবসান চাই...

একদিন বাদে আমি এবারের মেলায় সবদিনই গেছি। কোনোদিনই আমাকে একটুও লাইনে দাঁড়াতে হয়নি। এমনকি ভ্যালেন্টাইন ডে, ১লা ফাল্গুন... কোনোদিনই লাইনে দাঁড়াতে হয়নি।
কেন?
অন্য সবাই তাহলে লাইনে দাঁড়ায় কেন?

কাহিনী খুব সোজা। টিএসসির দিক থেকে মেলায় ঢোকার তিনটা লৌহ তোড়ন। কিন্তু খুব অদ্ভূত একটা কাণ্ড প্রতিদিনই ঘটে। সবাই মাঝখানের দরজা দিয়েই কেবল ঢোকে। এবং সেটার লাইন বিরাট বড় হয়। প্রত্যেকেই রিক্সা থেকে নেমে সেই লম্বা লাইনের পিছনে দাঁড়িয়ে যান।

যেমন আজকেও ঘটলো। আমি ট্যাক্সি থেকে নেমে দেখি টিএসসি পর্যন্ত বিশাল লাইন... আমি সেই লাইনকে পাশ কাটিয়ে চলে গেলাম, এবং যথারীতি দেখলাম মাঝখানের দরোজাতেই এত্ত লাইন, দুপাশের দুটো দরোজা দিয়ে কেউই যাচ্ছে না। আমি গট গট করে ঢুকে গেলাম মেলায়।

হয়তো কালকে একটু ভীড় হবে, কিন্তু চোখ কান খোলা রেখে মেলায় চলে আসুন... মাস্তি হবে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

হিমু এর ছবি

চলুক

আলাদা পোস্ট দ্যান দাদা।


হাঁটুপানির জলদস্যু

পরিবর্তনশীল এর ছবি

নাম হইতেচে " তেত্রিশ সেকেণ্ডে মেলায় প্রবেশ করার সহজ উপায়"
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

রাগিব এর ছবি

প্রকাশনা/ ফরম্যাটিং এই সূত্রে একটা সুখবর হলো - LaTeX এ এখন সরাসরি ইউনিকোড বাংলা ব্যবহার করা যাচ্ছে। LaTeX এর যেকোনো নতুন distro এর xetex চালু থাকলে একেবারে সরাসরি বাংলা ডকুমেন্ট ইউনিকোডে লিখে পুরাটা বানানো যায়।

এতে প্রকাশনা শিল্পের কী হবে জানিনা, তবে যারা ইতিমধ্যেই রিসার্চ পেপার লেখার জন্য LaTeX ব্যবহার করে অভ্যস্ত, তারা এখন মনের আনন্দে সরাসরি বাংলা পিডিএফ বানাতে পারবেন।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
http://www.ragibhasan.com

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

ইশতিয়াক রউফ এর ছবি

দারুন খবর!!!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সেদিন এনকিদুকে বলছিলাম ইউনিকোড আর প্রিন্টিংএর বিরোধের সূত্রগুলোর কথা। এনকিদু যা বললো তাতে বুঝলাম ইউনিকোড বিষয়টা তৈরি করা হয়েছে ফোনেটিক আর ইন্টারনেট সুবিধার কথা মাথায় রেখে। প্রফেশনাল প্রিন্টিং পদ্ধতিতে তাই কিছু ঘাপলা থেকে গেছে। এ থেকে বের হয়ে আসা জরুরী।

ফোনেটিক একটা বিশাল সুবিধা... এর ফলেই বাংলা লেখার অভ্যাস ছড়িয়ে দেওয়া গেছে। কিন্তু প্রফেশনালদের কথা মাথায় রেখে ইউনিকোডের আরেকটা ভার্সন হতে পারে...

এটা একেবারেই আমার নিজস্ব মত...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

আসলেই দারুন খবর!

আলমগীর এর ছবি

ওমেগা, ব্যাবেল দিয়ে আগেও লেটেকে করা যেত। তার আগে বাংটেক প্যাকেজ (ননইউনিকোড) করা যেত।

পিডিএফ এ একটা ঘাপলা আছে: টেকস্ট কপি-পেস্ট করতে পারবেন না। সার্চও সীমিত। পিডিএফ ভার্শন ১.৫ এর আগে ইউনিকোড ছিলই না, কাস্টম ক্যারেক্টার সেট করে করা যেত।

প্রকাশনায় ইউনিকোড এক যুগেও আসবে কিনা সন্দেহ আছে।
কেন:
১. প্রকাশনার সফটওয়ারগুলো মূলত ইংরেজি/ল্যাটিন নিয়েই কাজ করে। ইউনিকোডের সাপোর্ট দিতে গেলে তাদের যে পরিমাণ অর্থ ব্যয় করতে হবে তা উঠে আসবে না।

২. প্রকাশনা ইউনিকোড কোন সুবিধা দিবে না, কারণ ইউনিকোডের মূল সুবিধা হচ্ছে স্টোরেজ এবং ট্রান্সফার। (প্রকাশনায় দরকার দেখতে সুন্দর কিছু)।

৩. প্রকাশনায় নান্দনিকতা, রিড্যাবিলিটির যে বিষয়গুলি আছে তা দিনে দিনে লোপ পাচ্ছে। তবু, জব্বার সাহেবের ফন্টের যত ভ্যারিয়েশন আছে তার ধারে কাছেও নেই ইউনিকোড ফন্ট। জব্বার সাহেব কিছু ফন্ট ইউনিকোড করেছেন। (সেগুলোতে যথেচ্ছ প্রাইভেট রেঞ্জ ব্যবহৃত হয়েছে)। নন-জব্বার ইউনিকোডের যে বাংলা ফন্টগুলো আছে তা স্ক্রিনে দেখে মোটামুটি মানের হলেও ছাপায় ততটা না। এর টেকনিক্যাল কারণ আছে।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ব্যাংটেকের কথা জানতাম, সুবিধা করতে পারিনি। এই খবর শুনে আশান্বিত হচ্ছি। ধন্যবাদ।

কীর্তিনাশা এর ছবি

এই পুস্টটা এখুনো ইসটিকি কেন? জানতে মঞ্চায় !!

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

প্রিয় জুবায়ের ভাইয়ের বই "সিকি-আধুলি গদ্যগুলি" আর সচলায়তন সংকলন এর জন্যে শুভকামনা রইল।

Mayukh Das এর ছবি

প্রিয় বন্ধুরা,
আপনাদের আলোচনা পড়ে খুব আনন্দ পাই। আমরা কলকতা থেকে একখানা ইতিহাস বিষয়ক আকাডেমিক (আর্থাৎ যা কিনা খুব কম কিছু মানুষই পড়েন) জার্নাল, ইতিকথা প্রকাশ করি। পশ্চিম বাংলা, আসাম, ত্রিপুরা, বাংলাদেশ সহ বিভিন্ন জায়গার ইতিহাসকারেরা লেখা পাঠান। সেই সব লেখা নানা বাংলা ফন্টে ডিটিপি করে পিডিএফ করে পাঠান। তাঁদের খাটনি হয় - খরচা হয়। আবার আমাদের খরচা করে খেটে সেগুলো ডিটিপি করতে হয়। সব মিলিয়ে শ্রম- সময়-অর্থের অপচয়। আপনাদের লেখা পড়ে হাতে যেন চাঁদ পেলাম। ২১ শে ফ্রেব্রুয়ারি বই মেলায় আপনারা দুটো বই ইউনিকোডে ছাপিয়ে প্রকাশ করার কথা বলেছেন (সেগুলোর খালি মলাট দেখবার সুযোগ হয়েছে, কেননা বাংলাদেশের বই কলকাতায় পাওয়া যায় না)। এমনটা হলে তো বিপ্লবের তোপ দেগে দিয়েছেন বন্ধু! এমনটা এখানে করা গেলে, আমাদের অনেক সমস্যা তাহলে তো মিটে যায়। কিন্তু আমাদের এখানে পেজমেকারে পেজ সেট আপ করা হয়। যা ইউনিকোড সাপোর্ট করে না। (শুনেছি আপনাদের বাংলা বাজারে এম এস ওয়ার্ডে পেজ মেকআপ করা হয়, কিন্তু কিভাবে করা হয় জানি না) আপনারা যারা এই শুভ উদ্যোগ নিয়েছেন তাঁরা নিচের কয়েকটি বিষয়ে আমাদের জানালে আমরাও এই বিপ্লবের শরিক হতে পারি।
১। কোন প্লাটফর্মে পেজ মেকআপ করেছেন ?
২। এম এস ওয়ার্ডে করে থাকলে একটা এ ফোর পেজে কি দুটো বইয়ের পেজ (লজিক্যাল পেজ) করেছেন, সেক্ষেত্রে হেডার, ফুটার, পেজ নম্বর কিভাবে বসিয়েছেন? এম এস ওয়ার্ডে তো সিস্টেম ফিজিক্যাল ও লজিক্যাল পেজ-এ কোনও পার্থক্য না বোঝায় হেডার, ফুটার, পেজ নম্বর বাই ডিফল্ট নিয়ে নেয়?
৩। এম এস ওয়ার্ডে করে থাকলে পেজ সেটআপ কি ছিল? মানে মার্জিন ইত্যাদি?
৪। কোন ইউনিকোড ফন্ট ব্যবহার করেছেন?
৫। প্লেট অফসেটে ছেপে থাকলে কিভাবে মিরর প্রিন্ট ট্রেসিং-এ ছেপেছেন, পোষ্ট স্ক্রিপট প্রিন্টারে কি?
৬। ছাপার মান কেমন হয়েছে?
আপনারা এই সকল প্রকৌশলগত বিষয়ে একটু বিস্তারিতভাবে আলোচনা করলে আমরা খুবই উপকৃত হব ।
মায়ের ভাষা অক্ষয় হোক।
ময়ূখ দাস।
কলকাতা।
০৭/০৯/২০১৩

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।