হাসান মোরশেদের জন্মদিনে ঈর্ষামিশ্রিত শুভেচ্ছা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: মঙ্গল, ০৩/০৩/২০০৯ - ১:২২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

auto

আমি যখন ব্লগ জগতে আসি তখন দেখি হাসান মোরশেদ বিরাট স্টার।
মিজাজটাই খারাপ... এই লোক এত কী ভালো লেখে?
আমি তখন ধইরা নিলাম এই লোক বুড়া কিসিমের কেউ হবে। নিশ্চয়ই অনেক পুরান পাপী।
তারপর সচলায়তন হইলো। ধীরে ধীরে তার লেখার সাথে পরিচয় হইলো। কিন্তু তখনো তারে আন্দাজ করতে পারি নাই।
এইবার বইমেলায় তার একটা উপন্যাস বার হইবো, শমন শেকল ডানা। তা নিয়া দেখি সবার অনেক আগ্রহ। আমি বিরাট বিরক্ত। আরে আমার লেখালেখির সাথে তো এখনো ব্লগের লোকজনের পরিচয়ই হয় নাই। দেশেতে ভোমরা নাই, কী করিবো তায়, গোলাপের মধু তায় গোবরিয়া খায়
এই ভাইবা আমি উপন্যাস লেখলাম। ভাবলাম আমার উপন্যাসটা লোকে পড়লেই বুঝবে আমি যে কম যাই না।
তারপরে হাসান মোরশেদের উপন্যাস বাইরইলো। সেদিনই রাস্তায় একটা দূর্ঘটনার বিপদে আমি যথাসময়ে মেলায় যাইতে পারলাম না। আমার অনুপস্থিতিতে তার বইয়ের মোড়ক উন্মোচন হইলো।
আমি পরদিন তার বই কিনলাম।

মেলায় কেনা বইগুলো মধ্যে আমি পয়লায় পড়লাম প্রিয় কবি এবং প্রিয় মানুষ সুমন সুপান্থের কবিতার বইটা।
তারপর হিসাবে আমার পড়ার কথা ক্রাচের কর্ণেল। কারন এই দেশে আমার সবচেয়ে প্রিয় লেখক শাহাদুজ্জামান। কিন্তু তা না কইরা আমি হাতে তুলে নিলাম হাসান মোরশেদের শমন শেকল ডানা।

ভাবলাম দেখি না লোকটা কি লেখছে?

তো পড়তে গিয়া প্রথমেই দেখলাম হাসান মোরশেদ আগেই বুঝতে পারছিলো যে নজরুল ইসলাম নামের এক বান্দা তারে কাবু করার জন্য মাঠে নামতে পারে। তাই সে এক কৌশল নিছে।

উপন্যাসের নায়ক বানায়া দিছে নজরুল ইসলামরে!!! (অবাক কান্ড)

আমি ছোটবেলা থেকা যতো বই পড়ছি, সবসময় নিজেরে ঐ বইয়ের নায়ক ভাবছি। তিন গোয়েন্দা পড়ার সময় নিজেরে কিশোর পাশা ভাবছি। মাসুদ রানা পড়ার সময় ভাবছি নিজেরে মাসুদ রানা। এইরকম আরো বহুত কিছু।

কিন্তু এই পয়লা একটা বই, যেখানে আমার ভাবতে হয় নাই কিছু। শমন শেকল ডানায় নিজেরে আষ্ঠে পৃষ্ঠে আবিষ্কার করলাম আমি।

একেবারে আমার সময়ের গল্প। আমার ভাবনার গল্প। আমার চিন্তার গল্প।
স্বৈরাচার বিরোধী আন্দোলনের সেই উত্তাল দিনগুলোতে কৈশোর পার করা। ভুলে ভুলে মিছিলে নিজেকে আগুন ভাবা। তারপর বড় হতে হতে রাজনৈতিক বিপর্যয় দেখা।
আর দেখা চেনা মানুষগুলোর বদলে যাওয়া। অথবা বদলে যেতে বাধ্য হতে দেখা, মানুষের ভীড়ে ভীড়ে নিজেকে দাঁড় করানোর বেদনা।
দেশে মৌলবাদী শক্তির উত্থান, বিপ্লবীদের পোশাক পরিবর্তন, তা ঠেকাতে অক্ষম স্বপ্নাতুর যুবকদের গল্প তিনি উঠিয়ে আনেন।

এ যেন আমার একেবারে ব্যক্তিগত স্মৃতির কথা। স্থান কাল পাত্র ভেদ করে আমাকে মনে করিয়ে দেয় যে একদা আমিও ইকারুস হতে চেয়েছিলাম।

সময়কে ধারণ করা সবচেয়ে সহজ বোধহয়। স্রেফ দেখাগুলো লিখে দিলেই হয়। কিন্তু দেখাগুলো লিখে ফেলাটাই কতোটা কঠিন তা বুঝেছি অনেক আগেই। আর বুঝতে বুঝতে শিখেছি সময়কে লিখাই সবচেয়ে কঠিন।

সেই কঠিনেরে আমি ভালোবেসে ফেললাম। গতরাতে পড়ে শেষ করা শমন শেকল ডানার কথা আজই আমি জনে জনে বলে বেড়াতে লাগলাম। বলে বেড়াতে লাগলাম বইটা পড়তে।

জন্মদিনের শুভেচ্ছার সবচেয়ে সংক্ষিপ্ততম ভার্সন আমি চালু করেছি... আমি কিছুই লিখি না। কেবল লিখে দেই HBD2U
কিন্তু হাসান মোরশেদের লেখাই আমাকে বাধ্য করলো দুচার কথা লিখতে।

এই ভর রাতে তাই তার প্রতি ঈর্ষা বর্ষণ করলাম একেবারে হৃদয় থেকে।

শুভ জন্মদিন হাসান মোরশেদ....
এবার পারলাম না, পরেরবার আপনার চেয়ে ভালো কিছু লেখার চেষ্টা করবো। আপনার জন্মদিনে আপনার প্রতি শুভেচ্ছা না জানিয়ে তাই আমিই প্রতিজ্ঞা করলাম, আপনার চেয়ে ভালো কিছু লেখার। দেঁতো হাসি


মন্তব্য

তানভীর এর ছবি

হ। আমিও ভাবছিলাম বুইড়া দেঁতো হাসি । পরে দেখলাম আমার কাছাকাছিই মন খারাপ

শুভ জন্মদিন।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ... আমি তাই ভাবছিলাম। কিন্তু বইয়ের ফ্ল্যাপানুযায়ী দেখি আমিই বড়... হো হো হো
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ইশতিয়াক রউফ এর ছবি

হাসান ভাই তো তাহলে ২৪ বছরের শিশু!

সুমন চৌধুরী এর ছবি

শুভ জন্মদিন কমরেড



অজ্ঞাতবাস

ফারুক হাসান এর ছবি

শুভ জন্মদিন!
*********************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নিবিড় এর ছবি

শুভ জন্মদিন হাসান ভাই
*********************************************************
মানুষ তার স্বপ্নের সমান বড় ।

অমিত আহমেদ এর ছবি

মোরশেদ ভাইকে জন্মদিনের অনেক শুভেচ্ছা।

শমন শেকল ডানা কেনা হয়েছে, ফেডেক্সে আসবে। বাবা ব্যবস্থা করছেন।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

অনিকেত এর ছবি

শুভ জন্মদিন, হাসান মোরশেদ

আর নজরুল ভাইকে এইর'ম ফাটাফাটি লেখা দেবার জন্যে দশ হাজার পাঁচ তারা!!

স্নিগ্ধা এর ছবি

শুভ জন্মদিন!

নীল  এর ছবি

শুভ জন্মদিন !

ইশতিয়াক রউফ এর ছবি

আমার অবস্থা কিছুটা নজু ভাইয়ের মত। আমার ব্লগিং সচলেই শুরু। বাকিদের কথায় বুঝতাম যে 'হাসান মোরশেদ' বড়-সড় কোন ব্লগার হবেন। দিন গেল আর বুঝলাম কী রত্নের আশেপাশে আছি। হাসান ভাইয়ের প্রতিটা লেখায় কিছু বাক্য থাকে যেগুলো আমার অন্তর পর্যন্ত কাঁপিয়ে দিয়ে যায়। সচলায়তনে তাঁদের লেখা পড়ে কিছু ব্লগারের পুরনো লেখা পড়তে এপাড়া-ওপাড়া ঘুরেছি এক সময়। হাসান ভাই ছিলেন তাঁদের মধ্যে অন্যতম।

হাজারো উত্থান-পতন শেষে বিপ্লব শেষতক ঠিকই জয়ী হয়, যদি না বিপ্লবীরা পথ হারায়। অজস্র হারিয়ে যাওয়া বিপ্লবীর কারণেই আমাদের স্বপ্নগুলো, বিপ্লবগুলো এত মলীন। নিজের জায়গায় থেকে অবিরাম স্বপ্নের কথা মনে করিয়ে দিয়ে যাওয়া বিপ্লবীকে জন্মদিনে অন্তর থেকে শুভেচ্ছা।

বাপজানকে বলেছি আপনাদের দু'জনের বইই কিনে পাঠাতে। কবে হাতে পাই, দেখি!

দুর্দান্ত এর ছবি

শুভ জন্মদিন।

রাগিব এর ছবি

শুভ জন্মদিন!!

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
http://www.ragibhasan.com

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

বিপ্রতীপ এর ছবি

জন্মদিনের শুভেচ্ছা...
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
খুঁজে যাই শেকড়ের সন্ধান...

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

আমার কৈশোরে ঝিম ধরিয়েছিলো দুই তিনজনের লেখা। তাঁদের অন্যতম মোরশেদ ভাই। জগতের আনন্দ যজ্ঞে নিমন্ত্রণ জানিয়ে যাওয়া সাঈদী আনন্দ-রাগেশ্বরী আনন্দের মাঝে মেঘ ময়ুরী বাতাসে মন ভার বুক ভার গল্প। কিংবা কাটাকাটা কথার সুস্পষ্ট পলিটিক্যাল ব্লগ। এমন কিছু নেই মুগ্ধতা জন্মায়নি। আপামর নির্মোহ একজন মানুষ। আমিও ঈর্ষা করি। হাসান মোরশেদ, প্রিয় মোরশেদ ভাই।

জন্মদিনের শুভেচ্ছা! শুভকামনা!!

বিপ্রতীপ এর ছবি

আমার কৈশোরে ঝিম ধরিয়েছিলো দুই তিনজনের লেখা।

চামে চামে মোরশেদভাইকে বুইড়া বানাইয়া দিলেন নাকি শিমুলভাই চোখ টিপি
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
খুঁজে যাই শেকড়ের সন্ধান...

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

মোরশেদ ভাই কেমন সেইটা নজরুল ভাই পোস্টে বলে দিছে। সেই সুত্রে আমার কৈশোর ও বেশিদিন আগের না। আসলে আমি নিজের বয়স কমাইতে চাইলাম। আপনি বুঝেন্নাই।

এম. এম. আর. জালাল এর ছবি

শুভ জন্মদিন হাসান মোরশেদ


এম. এম. আর. জালাল
"ফিরে দেখুন একাত্তর ঘুরে দাঁড়াক বাংলাদেশ।"


এম. এম. আর. জালাল
"ফিরে দেখুন একাত্তর ঘুরে দাঁড়াক বাংলাদেশ।"

অতন্দ্র প্রহরী এর ছবি

শুভ জন্মদিন মোরশেদ ভাই। ভালো কাটুক দিনটি। অনেক শুভকামনা থাকলো আপনার জন্য। 'শমন শেকল ডানা' কিনেছি, এখনও পড়া হয়নি। এই লেখাটা পড়ে বইটা পড়ার আগ্রহ বেড়ে গেলো বহুগুণ। সকালেই শুরু করবো ভাবছি।

নজু ভাই, লেখাটা ব্যাপক ভাল্লাগসে... চলুক

তানবীরা এর ছবি

শুভ নববর্ষ , আসুক নিয়ে হর্ষ

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

হিমু এর ছবি

কেউ বা দিল আতর গোলাপ, কেউ বা ডায়াপার
হিমু দিলো শুক্না কাঁথার সঠিক উপহার!

হো হো হো



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

হযবরল এর ছবি

শুভ জন্মদিন প্রিয় হাসান মোরশেদ।।

জিজ্ঞাসু এর ছবি

হাসান মোরশেদকে জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা।

___________________
সহজ কথা যায়না বলা সহজে

সুবিনয় মুস্তফী এর ছবি

শুভ জন্মদিন, মোরশেদ ভাই।
-------------------------
হাজার বছর ব্লগর ব্লগর

রেনেট এর ছবি

শুভ জন্মদিন, মোরশেদ ভাই। আনন্দে কাটুক সারাটি জীবন।
---------------------------------------------------------------------------
If your father is a poor man, it's not your fault ; but If your father-in-Law is a poor man, it's definitely your fault.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

জন্মদিনে ব্যাপক শুভেচ্ছা!
ভালো থাকুন, সুস্থ থাকুন, প্রচুর লিখুন।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
যৌনদুর্বলতায় ভুগছি দীর্ঘকাল। দুর্বল হয়ে পড়ি রূপময়ী নারী দেখলেই...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

মাহবুবুল হক এর ছবি

শুভ জন্মদিন হাসান ভাই।
আমি ব্লগিং শুরু করেছিলাম সামহোয়ার দিয়ে। এক দম বন্ধ করা পরিবেশের পরও মাস ছয়েক সেখানে নিঃশ্বাস নেয়ার চেষ্টা করেছি তারপর এলো সচলায়তন। আমার মুক্তির দিন। হাসান মোরশেদ এর মত লেখক পেলাম ,পেলাম আরও অনেক কে যাদের লেখা সচরাচর দৈনিকের পাতায় পড়া হয় না বা তারা ছাপার কাগজে লেখেন না। মাঝে মধ্যে পত্রিকায় নিজের দুএকটা লেখা ছাপা হওয়া বা লিটল ম্যাগাজিন কেন্দ্রিক লেখালেখির সুবাদে নিজকে বেশ খানিকটা লেখক লেখক মনে হত আগে । সচলায়তনে লেখালেখি শুরুর পর হাসান, রউফ,মানিক, নজরুল, সুমন, জলিল,বিপ্লব,লীলেন, শ্যাজা,রশিদ, হিমু, অমিত, শিমুল সহ আরো অনেকের লেখার সাথে পরিচিত হয়ে দেখলাম কী অসাধারণ লেখে সবাই !! নিজে লেখার চেয়ে তাদের লেখা পড়েই আনন্দ পাই বেশি । আমি প্রায় নিশ্চল হতে বসেছিলাম সচলায়তন আমাকে আবার সচল করেছে।
হাসান ভাইকে আমার কুটি কুটি শুভেচ্ছা।
.................................................................................................................

--------------------------------------------------------
দেয়ালে দেয়ালে মনের খেয়ালে/ লিখি কথা ।
আমি যে বেকার, পেয়েছি লেখার/ স্বাধীনতা ।।

পান্থ রহমান রেজা এর ছবি

হাসান মোরশেদ ভাইয়ের অনেক অনেক পুরানো ভক্ত আমি। সেই সিলেট থেকে কিংবা সুদূর মেঘ-পাহাড়ের দেশ থেকে যখন লিখছেন তখনো অপেক্ষা করতাম কখন তার লেখা পড়তে পারবো। সেই মুগ্ধতার রেশ এখনো বহাল অস্থি-মজ্জায়, স্বাদে ও তৃপ্তিতে।
শুভ জন্মদিন আমার আজন্মের প্রিয় লেখক।

আকতার আহমেদ এর ছবি

শুভ জন্মদিন

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

শুভ জন্মদিন প্রিয় হাসান মোরশেদ। সুস্থ্য থাকুন, ভালো থাকুন, আনন্দে থাকুন, প্রচুর লিখুন।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

নুরুজ্জামান মানিক এর ছবি

শুভ জন্মদিন হাসান মোরশেদ !

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

শেখ জলিল এর ছবি

শুভ জন্মদিন হাসান মোরশেদ। সুস্থ থাকুন, ভালো থাকুন।
...আর এই প্রাণময় লেখার সৈয়দ সাহেবকে শুভেচ্ছা।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

অনিন্দিতা চৌধুরী এর ছবি

শুভ জন্মদিন।

সবজান্তা এর ছবি

০১

শমন শেকল ডানা আমার পড়া হয়ে গেছে কেনার দিন রাতের বেলাতেই।

বইটা নিয়ে পড়ার পর, একটা পোস্টও দিতে চেয়েছিলাম, পরে কোন এক কারণে দেওয়া হয় নি।

দারুন একটা উপন্যাস...

০২

শুভ জন্মদিন হাসান মোরশেদ...


অলমিতি বিস্তারেণ

আহমেদুর রশীদ এর ছবি

থ্রি চিয়ার্স মোরশেদ। শুভ জন্মদিন।
পরবর্তী উপন্যাসের পান্ডুলিপি জুনের মধ্যে চাই।

---------------------------------------------------------

আমরা যারা শিখিনি চাষবাস,ফসলের গীত
গুলালিতে পাখি হত্যা

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

মূর্তালা রামাত এর ছবি

শুভ শুভ জন্মদিন হাসান মোরশেদ ভাই। আপনার বইটা পড়া শুরু করছি। ভালোই লাগতেছে।

মূর্তালা রামাত

সাইফুল আকবর খান এর ছবি

ঔপন্যাসিক জন্মদিনের শুভেচ্ছা দিতে আইস্যাও উপন্যাসের আলাপ করে, আর প্রকাশকও সেইখানেই নেকস্ট বইয়ের পাণ্ডুলিপির তাগাদা দেয়!
আমি জন্মদিনের শুভেচ্ছাই জানাই। ঈর্ষার উপযোগী পরিচয় যদিও হয় নাই (আশায় আর অপেক্ষায় থাকলাম- হ'তেই পারে সেটা ভবিষ্যতে), শুভকামনা তো জানাতেই পারি লেখককে। HBD দেঁতো হাসি

আর, ইত্যবকাশে আমি বরং নজরুল ভাইরেই আরেট্টু ঈর্ষা করতে থাকি আজকেও। হাসি

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নজমুল আলবাব এর ছবি

অন্যরকম এক্টা ছেলে। আমি তার মামা হই, কিন্তু কখনই কোলে পেশাব করার মতো বেয়াদবি করে নাই। চোখ টিপি

যুগ যুগ বেঁচে থাকো বাপ। বড়ো হও, মামুর মতো কইন খাইওনা।

ভুল সময়ের মর্মাহত বাউল

আরিফ জেবতিক এর ছবি

মামুর মতো কইন খাইওনা।
গড়াগড়ি দিয়া হাসি

সাজেদ এর ছবি

আমার প্রিয় লেখক, সেই সামহোয়ারের শুরু থেকে....জন্মদিনের শুভেচ্ছান্তে...

হাসান মোরশেদ এর ছবি

সাজেদ ভাই,
অনেক দিন পর, তাইনা?
এই পোষ্টে আপনার মন্তব্য পেয়ে ভালো লাগলো ।
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সবুজ বাঘ এর ছবি

এই ভ্রান্ত ধারমার ছেলে, তুমারো তেলে জর্মদিন আছে? তো আর কী করা জর্মদিনের শুভেচ্ছা ন্যাউ। বাঁইচা থাকো চিরকাল..................।

গৌতম এর ছবি

জন্মদিনের শুভেচ্ছা। আনন্দে থাকুন সবসময়।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ব্লগস্পট ব্লগ ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

খেকশিয়াল এর ছবি

শুভ জন্মদিন মোরশেদ ভাই

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

ফারুক ওয়াসিফ এর ছবি

শুভ জন্ম দিয়ে চলা বন্ধুকে শুভ জন্মদিন।

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

দিগন্ত এর ছবি

শুভ জন্মদিন, আমিও আপনার ফ্যান হাসি


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

দেবোত্তম দাশ এর ছবি

এমন কিছু নেই মুগ্ধতা জন্মায়নি। আপামর নির্মোহ একজন মানুষ। প্রিয় মোরশেদ ভাই।

জন্মদিনের শুভেচ্ছা! শুভকামনা!!

------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

মুশফিকা মুমু এর ছবি

হায় হায় আমিও তো ভাবসিলাম আপনি আরো বেশি বড়, আপনি যে ২৪ ভাবিনি, আপনাকেতো আর ভাইয়া বলা যাবেনা তাইলে....
শুভ জন্মদিন অনেক শুভেচ্ছা! হাসি

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

নিঘাত তিথি এর ছবি

নাহ, মুমুকে নিয়ে আর পারা গেলো না! নিজে নিজেই কি বুঝে আবার অনুসিদ্ধান্তে উপনিত হইলো দেঁতো হাসি
---------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

হাসান মোরশেদ এর ছবি

যে যাই বলুক মুমু মেয়েটা অনেক ভালো হাসি
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

জ্বিনের বাদশা এর ছবি

শুভ জন্মদিন, প্রিয় মোরশেদ ভাই
========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

শুভ জন্মদিন মোরশেদ ভাই ... ভালো থাকুন ...
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

মাত্র চব্বিশে এতো অর্জন ! অ্যাঁ
ক্যামনে কি !!
অনেক অনেক শুভেচ্ছা লন। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নীল এর ছবি

শমন শেকল ডানা'র ফ্ল্যাপ হাসান মোরশেদ এর জন্ম তারিখ দেয়া আছে : ৩রা মার্চ, ১৯৭৬।
‍‍‍কিন্তু নজরুল ইসলামের- এই লেখায় কয়েকটা মন্তব্যে (ইশতিয়াক রউফ ও মুশফিকা মুমু) দেখা গেলো বলা হয়েছে হাসান মোরশেদ এর বয়স ২৪।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হুম... এখানে একটা ঝামেলা তৈরি হইতে পারে।
আসলে আমি সবসময় নিজের বয়স ২৫ বছর দাবী করি তো, তাই চেনাজানারা এটা নিয়ে মজা করে।

ফ্ল্যাপ অনুযায়ী হাসান মোরশেদের যা বয়স, সেটাই সঠিক।
ধন্যবাদ আপনাকে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আরিফ জেবতিক এর ছবি

শমন শেকল ডানা'র ফ্ল্যাপ হাসান মোরশেদ এর জন্ম তারিখ দেয়া আছে : ৩রা মার্চ, ১৯৭৬।

খাইসে ! বলেন কী !!!
লা'নত !
এ কি না আমারে তুইতুকারি করে !

হাসান মোরশেদ এর ছবি

ঐটা শুদ্ধটুটুলের ভুতুড়ে ছাপাখানার ভুল । ৬৬ রে ৭৬ বানাইছে ।

এমসি কলেজের গেট দিয়ে ছাত্র হয়ে ঢুকলাম সেও দেড়যুগ পেরিয়ে গেলো ।
কেমনে কি?
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

টুটুল ভাই আপনেরে জোয়ান বানায়া দিতে চায়... চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পলাশ দত্ত এর ছবি

শুভ জন্মদিন সাহসী মানুষ।
==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

রণদীপম বসু এর ছবি

কী আশ্চর্য, হাসান মোরশেদ তাইলে বুড়া না...!
যে লোকটার প্রতিটা পোস্ট পড়ি আর যে লোকটার পোস্টে আমি সবচে' কম মন্তব্য করি (ডরাইয়া!) তাঁরই জন্মদিন আজ ! কী সাংঘাতিক কথা ! এক্কেবারে কারেক্ট দিনে জন্ম নিছে ! হাহ হাহ হা !

জন্মদিনে অনেক অনেক শুভ কামনা.....

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

ধুসর গোধূলি এর ছবি
লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

শুভ হোক জন্মদিন হাসান মোরশেদ
কেক খেতে পারলাম না এইটুকু যা খেদ !

Lina Fardows

অমিত এর ছবি

শুভ জন্মদিন হাসান ভাই

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

নিজস্ব পানপর্বে বসেই এই রচনা লেখা...
অথচ কবির পানপর্ব সিরিজটার কথাই লেখায় দেওয়া হয়নাই... মন খারাপ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুমন চৌধুরী এর ছবি

হবে নাকি আবার?



অজ্ঞাতবাস

আরিফ জেবতিক এর ছবি

এইদিকে দুই চামচ দিয়েন কত্তা ।

সুমন চৌধুরী এর ছবি
ইশতিয়াক রউফ এর ছবি

চিয়ার্স। আমিও একটু তরল অবস্থায়ই পড়ছিলাম পোস্ট।

auto

হাসান মোরশেদ এর ছবি

.
আমার পোষ্টে আমারে বাদ দিয়া পানপর্ব?
দিলাম একটা ছবি গতরাত ১২ ঘটিকার চোখ টিপি

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এরা তো খুব খ্রাপ... খায়াবার ফটোও তুলে রাখে...
এতো এতো বিদেশীর মধ্যে আমি একলাই লোকাল... কেরুবেরু...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মাহবুব লীলেন এর ছবি

শুভজন্মদিন মোরশেদ

সুমন সুপান্থ এর ছবি

আবার একটা নীল সার্ট নিয়ে আমরা আবার সমুদ্রেই না হয় যাবো ...
জন্মদিনে সেই সার্টটাই খুঁজে পাচ্ছি না ...
তবু আশা ...
তবু অনন্ত পিপাশা
শুভ হোক এই জন্ম আর বাদ বাকী জিন্দেগী !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

শুভ জন্মদিন মোরশেদ।
দুইটা মোবাইলের কোনোটাতেই ফোন দিয়া পাই নাই।
মোবাইল নাম্বার দিয়েন।

আর আমার তরফ থেকে আরেক দফা লিকর হয়ে যাক।
-----------------------------------------------
সচল থাকুন... ...সচল রাখুন

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

আরিফ জেবতিক এর ছবি

রোমান্টিক মানুষ , দুই মোবাইল বন্ধ কইরা কার সাথে কোথায় কী করে বেড়াচ্ছে কে জানে ।

আপনে বস কালকে ফোন করেন ।

হাসান মোরশেদ এর ছবি

নাই । সেই মেঘ ও নাই সেওি কালিদাস ও নাই
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

আরিফ জেবতিক এর ছবি

ধরা খাইলে দোষটোষ , ধরা না খাইলে তো কিছুই নাই । চোখ টিপি

সুজন চৌধুরী এর ছবি

এইরে বড্ড লেট করে ফেল্লাম, শুভ জন্মদিন হাসান মোরশেদ !


লাল গানে নীল সুর, হাসি হাসি গন্ধ

আরিফ জেবতিক এর ছবি

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

হাসান ভাই হলেন আমার দেখা অল্প কয়েকজনের একজন যিনি 'এলেন, দেখলেন, জয় করলেন' টাইপের। অল্প পরিচয়ে আপন করে নিতে পারেন দ্রুত। আফসোস এই লোকটার সাথে দেখা হলো না।

শুভ জন্মদিন হাসান ভাই। আপনার জন্য এক মহাকাশ বন্ধুতা।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

হাসান মোরশেদ এর ছবি

সর্বজনাব ও জনাবাগনঃ
সামান্য মানুষের আরো সামান্যদিনকে আপনাদের অসামান্য শুভাসিস দিয়ে ঋদ্ধ করার জন্য অনেক অনেক কৃতজ্ঞতা ।
আসলেই মাঝে মাঝে মনে হয়
'জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,বেঁচে থাকা শ্লাঘনীয় তবু '

আর সৈয়দ দেলগির মোহাম্মদ নজরুল ইসলাম লোকটা চ্রম খ্রাপ, হরলাল রায়ের ব্যাকরন বইয়ের মতো । একের ভেতর পাঁচ নয়- তার গুনের তালিকা অগুনতি । চ্রম খ্রাপ লোকটারে কি করা ভাবতেছি হাসি
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হরলাল রায়ের ব্যাকরণ বই না...
আমি হইলাম গুলিস্থানের ফুটপাথে বেচা সেই সর্বরোগহরণকারী মহৌষধ... যার অনেক বড় গুণের তালিকা, কিন্তু আদতে কোনো কামেরই না...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নিঘাত তিথি এর ছবি

হাসান ভাই, কি পরিমাণ দেরি বলেন? তবুও শুভেচ্ছা জানাই অগুনতি, জন্মদিন এবং বই-এর।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

হাসান মোরশেদ এর ছবি

আমাদের বয়স বাড়ে তিথি কিন্তু সমস্ত শুভগুলো চিরতরুন হয়েই থাকে ।
কেমন আছো তোমরা?
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

নিঘাত তিথি এর ছবি

আমরা দিন পার করি, ফিরে যাবার অপেক্ষায়।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আহারে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

থার্ড আই এর ছবি

জন্মদিনের শুভেচ্ছা ও শুভকামনা।
-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

আজকে শমন,শেকল, ডানা পড়লাম।
লেখককে আবারো শুভেচ্ছা।
-----------------------------------------------
সচল থাকুন... ...সচল রাখুন

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

ধ্রুব হাসান এর ছবি

লেইট লতিফের পক্ষ থেকে জন্মদিনের শুভেচ্ছা !

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।