পোস্টারায়তনঃ টিপাইমুখ বাঁধ প্রতিরোধ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: বিষ্যুদ, ৩০/০৭/২০০৯ - ১০:১৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

3
বিকাল থেকে ভিন্ন এক কারনে মেজাজ চরমে। বদমেজাজ নিয়ে কাজ করা যাচ্ছিলো না। কিন্তু আবার বদমেজাজটাকে ঢেকে রাখাও জরুরী। নইলে চারিদিকে বিপদ হবে।
তো বদমেজাজ ঢেকে রাখার সবচেয়ে উত্তম পন্থা হইলো কোনো একটা আজাইরা কাজে নিজেকে গভীরভাবে নিযুক্ত রাখা।
আমি সেই চেষ্টাই করে যাচ্ছি। প্রথমে একটা মুভি দেখার চেষ্টা করলাম (এন ইনকনভেনিয়েন্ট ট্রুথ)। কিন্তু মনোযোগ দিতে পারলাম না। তখন মনে হইলো হাতে কলমের কাজ লাগবে। ইতোমধ্যে ইশতির পোস্টার দেখে হাত নিশপিশাইতে লাগতেছিলো। বসলাম পোস্টার বানাইতে। কী নিয়া বানানো যায় তা ভাবতেছিলাম। মনে হইলো টিপাইমুখ নিয়াই ঝাঁপ দেই। ভাবছিলাম একটাই বানামু, এভাবে বানাই ওভাবে বানাই, কিন্তু কোনোটাই মনমতো হয় না। তিনপদের ড্রাফট করলাম। একটাও মনমতো হয় নাই। কিন্তু আর করার ধৈর্য্য নাই। তিনটা অখাদ্যই আপনাদের পাতে দিলাম...
2

1

৩য় পোস্টারে ব্যবহৃত ছবিটি তুলেছেন জিয়াউল হক রুবন। তাঁর প্রতি কৃতজ্ঞতা ও ঋণ। ২য় পোস্টারের ছবিটিও অন্তর্জাল থেকেই সংগ্রহ করা। তবে ফটোগ্রাফারের নাম আমার জানা নেই। অজানা সেজনের প্রতিও কৃতজ্ঞতা আর ঋণ...


মন্তব্য

সচল জাহিদ এর ছবি

নজু ভাই আমার কাছে প্রথমটা বেশী ভাল লাগছে।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমারও ১মটাই বেশি পছন্দ... এজন্যই ওটা মাথায় তুলে রেখেছি। আর ২য় ৩য় পোস্টার দুটো অনেকটাই ফটোগ্রাফি বেজড... এবং ছবিগুলো আমার তোলা না। প্রথমটাতেই আমার কৃতিত্ব বেশি। এজন্য এটাই আমার বেশি পছন্দ

ধন্যবাদ জাহিদ ভাই
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

জাহিদ হোসেন এর ছবি

প্রথম পোস্টারটিই ভালো লেগেছে বেশী। কবি কি মনে করে লিখেছিলেন লাইনগুলো, আর তাকে কি চমৎকার ভাবে আপনি এখানে প্রয়োগ করলেন। সুন্দর!
_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

টিপাইমুখ বাঁধ নিয়ে আলোচনার শুরু থেকে এই গানটা আমার মাথায় ঘুরছে। আজ মাথা থেকে এটা নামাতে পেরে খুব ভালো লাগছে...

ধন্যবাদ জাহিদ ভাই
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নীল [অতিথি] এর ছবি

২-৩ নং ভালো লাগলো।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

৩ নম্বরটায় আসলে আমার কিছুই নাই। অসম্ভব সুন্দর একটা ছবিই ভরসা...

ধন্যবাদ নীল... আপনার প্রশংসা পেয়ে আমি লজ্জায় লাল হয়ে গেলুম...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ইশতিয়াক রউফ এর ছবি

৩টাই অসামান্য ভালো লাগলো! অসামান্য, নজরুল ভাই। স্যালুট।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনার পোস্টার দেখেই তো অনুপ্রাণিত হইলাম... নইলে সত্যি হতো না। মূল ধন্যবাদটা আসলে আপনারই প্রাপ্য
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সবজান্তা এর ছবি

১ আর ৩ বেশি ভালো লাগলো। ভালো লাগলো ২ -ও।

তিনের মূল ছবিটাই কি এমন নাকি আপনি কিছুটা পোস্ট প্রসেসিং করেছেন ?


অলমিতি বিস্তারেণ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ছবিটা দেখেই মনটা ভালো হয়ে যায়। এতো সুন্দর একটা ছবি, এখানে হাত দেওয়ার কথা ভাবতেই পারিনি। এই পোস্টারটায় আসলে আমার কোনোই অবদান নাই। ছবিটাই মূল... তবে ফটোগ্রাফার নিজে এখানে কিছু পোস্ট প্রসেস করেছেন বোঝা যায়...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

যুধিষ্ঠির এর ছবি

সবগুলোই ভালো। র‌্যাংকিং করতে বললে ১ নম্বরটাই জিতবে আমার কাছে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অশেষ ধন্যবাদ... আমারও ১ নম্বরটাই বেশি পছন্দ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নিবিড় এর ছবি

১ আর ৩ নাম্বার টা ভাল লাগল বেশী চলুক


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ নিবিড়
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পরিবর্তনশীল এর ছবি

চলুক
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দেঁতো হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

স্বাধীন এর ছবি

শুরু হয়ে গেছে সচলের প্রতিরোধ। অফিসিয়াল হিসেবে ১ আর ৩ নম্বরটাই নিব আমি। ব্যানার ও চাই টিপাইমুখ নিয়ে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ স্বাধীন ভাই...
ভালো কথা মনে করছেন... একটা ব্যানারও তো বানানো যায়...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মূলত পাঠক এর ছবি

কী বানিয়েছেন!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পোস্টারের ডামি দেঁতো হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

জুম্ম [অতিথি] এর ছবি

আমার কাছে সবটাই ভাল লেগেছে, তবে ৩ নং একটু বেশী এই আর কি............

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ঐ ছবিটা যা সুন্দর... পোস্টার না সুন্দর হয়ে যাবে কোথায় বলেন?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

জুয়েল বিন জহির এর ছবি

প্রথমটাই বেশি ভাল লাগল।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অনেকদিন পর... কোথায় ছিলেন এতদিন?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

প্রকৃতিপ্রেমিক এর ছবি

শেষের ছবিটা হাঙ্গার প্রজেক্ট-এর জিয়াউল হক রুবনের তোলা।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ পিপিদা... এখনি মূল পোস্টে তুলে দিচ্ছি... উনার ফ্লিকার আইডি জানা আছে? ছবি দেখে তো পাঙ্খা হয়ে গেছি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ওনাকে ফ্লিকারে খুঁজলাম, কিন্তু পেলাম না মন খারাপ

স্নিগ্ধা এর ছবি

নইজ্যা, পোস্টার দেখে আমার প্রতিক্রিয়া হচ্ছে -

চলুক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

থেঙ্কু থেঙ্কু...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ঋদ্ধ [অতিথি] এর ছবি

সবগুলোই ভালো লাগলো। কোনটা বেশী ভালো লেগেছে এতোক্ষণ চিন্তা করেও ঠিক করতে পারলাম না। তবে মনে হয় প্রথমটাই বেশী প্রতিবাদী।
চলুক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ ঋদ্ধ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ঋদ্ধ [অতিথি] এর ছবি

এই প্রসঙ্গে পোস্টারায়তন করার জন্য আপনাকেও ধন্যবাদ।
আরও চাই দেঁতো হাসি

খেকশিয়াল এর ছবি

১ নাম্বারটা কোপাকুপি হইসে

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কোপা সামসু... কোপা
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফ তাহসিন এর ছবি

নজু বস তো পুরাই কোপাইসেন দেখি, জটিল গুরু গুরু

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ... মন মর্জি খ্রাপ থাকলে এরম দুয়েক্টা করে ফেলা যায়। তারপর আপনাদের প্রশংসা পেলে টেলে মর্জি ভালো হয়ে যায়।
থ্যাঙ্কস বস...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ছায়ামূর্তি [অতিথি] এর ছবি

দারুণ ! চলুক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

বাঁধ যেহেতু এখনো হয়নি তাই প্রথমটা এখন ঠিক যায় না। দ্বিতীয়টা একটু উচ্চকিত হলেও সবচে' লাগসই। তৃতীয়টা সুন্দর ছবির জন্য একটু স্নিগ্ধভাব চলে আসছে। তাই আমার ভোট দ্বিতীয়টার জন্য।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বাঁধ হওয়ার আগেই ভাঙ্গনের হুমকি দিতে হবে... চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুহান রিজওয়ান এর ছবি

যথাক্রমে ১ , ২ এবং ৩...
কাজের কাজ করলেন নজরুল ভাই।
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি মূলত অকাজের মানুষ... মাঝে মধ্যে না বুঝে একটা দুটো কাজ করে ফেলি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দুষ্ট বালিকা এর ছবি

১ আর ৩... উত্তম জাঝা!

--------------------------------
কাঠবেড়ালি! তুমি মর! তুমি কচু খাও!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ বালিকা
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুমন চৌধুরী এর ছবি
সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দেঁতো হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

২ নাম্বারটা নূর হোসেন-এর মত প্রতিবাদ দেখছি। ওটাতেই আমার ভোট।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

খালি ২ নম্বুরি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রণদীপম বসু এর ছবি

কী যন্ত্রণা ! পোস্টার কেমনে বানায় তা আমারে এখনো শিখায়া দিতেছেন না ক্যান ! আমিও বানামু !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

খুব সোজা... ফটোশপে একটা ছবি খুলে তারপর সেখানে নানান টুলস দিয়ে দিবেন ঘুঁটা... হয়ে যাবে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

চলুক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দেঁতো হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মামুন হক এর ছবি

এত দারুন পোস্টার কেমনে বানালি রে পাগলা!!
আমারে এট্টু শিখাবি , ভাই না ভালা হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

শিখামু... বিনিময়ে তুই আমারে সুনু পাউডার বানানো শিখায়া দে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

১ আর ৩ নম্বরটা বেশি ভাল্লাগছে। চলুক
নদীর ছবিটা খুব বেশি সুন্দর।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

থ্যাঙ্কু
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

লুৎফুল আরেফীন এর ছবি

তিনটাই সুপার ডুপার! ভারতীয় হাই কমিশনের সামনে তিনটাই টাঙিয়ে দেবার ব্যবস্থা করা যায় না।

অভিনন্দন!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দেখি আমাদের সঙসদীয় দল কী করে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

হিমু এর ছবি

তিনটা পোস্টার দেখে মনে হলো, কী যেন একটা বলা বাকি রয়ে গেছে তিনটাতেই। চতুর্থ আরেকটা পোস্টারের অভাব স্পষ্ট করছে এই তিনটা।

প্রথম পোস্টারটা অনেক বেশি বলিষ্ঠ, তৃতীয়টা কাছ থেকে দেখতে দৃষ্টিনন্দন। দ্বিতীয়টা একটু নাটকীয়।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কথা সত্য... আসলে প্রথমে কোনো উদ্দেশ্য ছিলো না। ফান করতে চাইছিলাম কিছু একটা নিয়া। তারপর গোলেমালে গোলেমালে এরকম হয়ে গেলো। মন মর্জি ভালো ছিলো না। একসময় ধৈর্য হারাইলাম। এগুলো সবগুলোই আসলে ড্রাফট। ফাইনাল হইলে যে কোনো একটাই দিতাম...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

আমার কাছে ১ আর ৩ নাম্বার খুউব বেশি ভাল্লাগল চলুক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনাকে ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আহমেদুর রশীদ [অতিথি] এর ছবি

সৈয়দ সাহেবের চেয়ে নজরুল ইসলাম অনেক বেশি ...মানে অনেক বেশি ইয়ে।
অসাধারণ পোস্টার গুলোর জন্য ধন্যবাদ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

জ্বী রশিদ সাহেব... আপনাকে অনেক ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফুল আকবর খান এর ছবি

চলুক
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

পান্থ রহমান রেজা এর ছবি

বাহ্, আপনি তো দারুণ পোস্টার কারিগর? প্রীতিরে নিয়ে একটা 'আলটপকা' পোস্টারের অর্ডার দিলাম! চোখ টিপি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।