দেখছেন ছেলের কান্ড!!!

নিবিড় এর ছবি
লিখেছেন নিবিড় (তারিখ: শুক্র, ০৬/০৩/২০০৯ - ৪:৪৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমার নিজের উপর আস্থার কোন অভাব নাই তাই ভার্সিটি পরীক্ষার জন্য যখন শুধু মাত্র একটা ফরম কিনলাম তখন বাসার সবাই খুব চেচামেচি করলেও আমি তেমন একটা পাত্তা দিলাম না। ভাবখানা এমন যে এইটা আর এমন কঠিন কি? কিন্তু ব্যাপার টের পাইলাম পরীক্ষা দিয়ে, বুঝলাম অবস্থা সুবিধার না। তাই পরীক্ষার কয়েকদিন পর যখন পত্রিকার পাতায় রেজাল্ট খুজে পাইলাম না তখন খুব একট আশ্চার্য হলাম না।
আমি আশ্চার্য না হইলে কি হবে বাসার সবাই দারুন আশ্চার্য হল আর ফলস্বরূপ কে কখন আমার এই দূরঅবস্থা টের পাইছে এই কথা ওয়াজ নসিহত করতে শুরু করল। বাবা হুমকি দিলেন প্রাইভেটে পড়ান হবে না দরকার হলে বাসায় বসিয়ে রাখা হবে। এইটা শুনে মনটা একটু খারাপ হল, আহারে ক্লাসমেটদের থেকে একবছর জুনিয়র হয়ে যাব মন খারাপ
সবার বকাঝকা খেয়ে মনখারাপ করে যখন শুয়ে আছি আর ক্লাসমেটদের ভাইয়া ডাকার ভয়ে অস্থির তখন কি মনে করে বাবা আবার পেপার দেখলেন। এইবার শ’খানেক রোল নাম্বারের মাঝথেকে আমাকে আবিষ্কার করে বাবা আমার গাধামীর ব্যাপারে পুরা নিশ্চিত হয়ে বললেন- দেখছ গাধা ছেলের কান্ড, পুরা ভয় পাইয়ে দিয়েছিল দেঁতো হাসি

০২।
আমার স্কুল কলেজ দুইটাই হোষ্টেলে থেকে পড়াশুনা করা। বাবা-মা ছাড়া থাকলে ছেলেপেলেদের নমুনার শেষ থাকে না। আর পরীক্ষা থাকলে ছেলেপেলেদের আজব কাজকর্মের ফিরিস্তি আর লম্বা হয়। আর এইবারের ঘটনা আমার ইন্টার ফিজিক্স সেকেন্ড পেপারের সময়।
পরীক্ষা বিকেল বেলা তাই সাড়ে বারটার মধ্যে ডাইনিং থেকে খাওয়া শেষ। রূমে এসে ভাবলাম বিছানায় একটু গড়াগড়ি করি। ওমা একটূ পরে দেখি রূমমেট ডাকদেয়- কিরে যাবি না। উঠে দেখি মাত্র ২০মিনিট বাকি আছে। তাড়াতাড়ি রেডি হইতে যাব তখন আরেক রূমমেট বলে গোসল করে যা মাথা ঠান্ডা থাকবে। এইবার জাহিদের তাকিয়ে ভাবলাম শালা দৈত্যের মত লম্বা হইলে কি হবে, বুদ্ধি আছে মাথায়।
জাহিদের বুদ্ধি বাস্তবায়ন করে যখন বের হলাম তখন দেখি আজকে আর উপায় নাই। মাত্র আছে ৫মিনিট কিন্তু সেইটাও সমস্যা না আসল সমস্যা হল চারিদিকে পুরা ঝুম বৃষ্টি। জাহিদ দেখি আমার দিকে তাকিয়ে প্রায় ৬ফুট উপর থেকে পুরা নূরানী হাসি দিচ্ছে। ব্যাট্যার আজকে পরীক্ষা নাই নাইলে বুঝায় দিতাম হাসি কেমনে দিতে হয় রেগে টং
এদিকে বৃষ্টি থামার কোন লক্ষণ নাই। দুইটা পাঁচ বাজে। এইসময় জাহিদ আবার বলে দোস্ত কি আর করবি দে দৌড়, পাঁচ মিনিটের বেশি লাগবে না। বুঝলাম শালা কে বুদ্ধি দেওয়ার এই রোগ পরীক্ষা শেষে মাইর দিয়ে ছাড়াতে হবে কিন্তু এখন এই কথা না মেনে কোন উপায় নাই।
এরপর প্রায় ১৫ মিনিট পর পরীক্ষার হলে ঢুকে দেখি সবাই আমার দিকে এলিয়েন দেখার মত করে তাকায়। এমনিতে ভিজে পুরা চুপসায় আছি তার উপর প্রশ্ন আর খাতা পেয়ে লেখা বাদ দিয়ে পুরা শরীর শুকানোর উপায় খুজতে ব্যস্ত। ঠিক তখনি দেখি আমাদের ভিপি এসে হাজির। রাগলে ওনার আবার হাত আর মুখ দুইটাই সমান তালে চলে। কিন্তু এইবার দেখি খালি আমার দিকে তাকিয়ে ডিউটি দেওয়া অন্য স্যারদের বলছেন- দেখছেন ছেলের কান্ড, দেখছেন! ইয়ে, মানে...

০৩।
সচলে অতিথি লেখকরা কেন লেখে জানেন? কারন হইল দুইটা-
ক) সচল হবার জন্য
খ) সচল হবার পর এক দীর্ঘ শীতনিদ্রা দেওয়ার জন্য
এই দুইটা জিনিস করার আমার আবার বহুত লোভ। আর এই লোভ পূরন করার জন্যই সচলে আমার লেখালেখি। কিন্তু কিসের কি? লোভ দুইটা পূরন করার কোন উপায়ই খুজে পাইনা। এদিকে বাজারে পাওয়া ভাল লেখার ১০১ উপায় টাইপ সব বই পড়ে শেষ করে তাবিজ কবজেও হাত দিলাম কিন্তু গরীবের ভাগ্য আর খুলে না।
এদিকে একদিন বইমেলায় তো এই দুঃখে প্রায় কেঁদেই ফেললাম। রায়হানের আবার মন খুব নরম তাই ব্যাটা সাথে বুক পকেট থেক এক প্যাকেট টিস্যু বের করে দিল। আর মহিব বলল- কান্দিস না ব্যাটা, কি আছে আর এই দুনিয়ায়। যা তোরে আমার সমস্ত নারী সংক্রান্ত গল্পের হিরো বানাইয়া দিমু। মনে মনে ভাবলাম- বিডিআর ভাইয়ের মত বাস্তবে না পারি কিন্তু গল্পে তো ঠিকি চারুকলায় যাব দেঁতো হাসি তবে ঠিক করলাম আমার ক্লাসে পুরা খাটি দুইখান সিলেটী বালিকা আছে। তাদের নাম ঠিকানা ঠিকি এই আবাদী বালকের কাছে পাঠাইয়া দিব চাল্লু
পরীক্ষা আর এস্যাইমেন্ট এর ডেট আসলে আমার খালি আকাজ করতে ইচ্ছে করে। তাই দুইদিন আগে হঠাৎ করে মনে হল দেখি জাঙ্ক মেইলে নতুন কি কি আসল। খুলে দেখি কেও আমার বিশেষ অঙ্গ নিয়ে চিন্তিত, কেও আমাকে বড়লোক বানাইতে একপায়ে খাড়া, কেও মেয়ে পটানোর একশ উপায় নিয়ে হাজির অথাবা অজ্ঞাত কোন ব্যাক্তি পিলখানার ঘটনার শানে নজুল এমন ভাবে বর্ণনা করতাছে যেন নিজেই ঐখানে উপস্থিত ছিল।
এইরকম একটার পর একটা যখন ডিলিট মারতাছি ঠিক তখন দেখি সচল প্রকাশ নামে কেও আমারে ইয়াদ করছে। খুলে দেখি মেইলে বলছে আমি চাইলে এই ব্যাক্তি আমাকে সচল করে দিতে পারে। আমি তো খুশিতে দিছি এক লাফ। কিন্তু কোনায় ভাল করে খেয়াল করতেই মাথা চক্কর দিয়ে উঠল। আমি কিনা শীতনিদ্রা দেওয়ার উপায় খুজছি মাসের পর মাস আর এই মেইল আমার কাছে বসে আছে ১৩ই ফেব্রুয়ারী থেকে। এইবার নিজের সম্পরকে আমার খালি একটা কথাই মনে হল- দেখছেন ছেলের কান্ড ইয়ে, মানে...


মন্তব্য

হাসিব জামান [অতিথি] এর ছবি

ঞ্জব্বর লেখা হইসে ভাই, সচলে লেখার কারন আমার সাথেও মিলে।
আরেকটা ব্যাপার খেয়াল হইল, মেইল চেক করা দরকার মাঝে মইধ্যে চোখ টিপি

হিমু এর ছবি

হুঁ। যেমন হাসিব জামান নামে একটি নিবন্ধিত নিককে অতিথি হিসেবে সচল করা হয়েছে অনেক আগেই। আপনিই যদি সেই ব্যক্তি হয়ে থাকেন, আপনি মেইল চেক করেননি। তাই নিজে অ্যাকাউন্টে না ঢুকেই লিখছেন আর মন্তব্যাচ্ছেন হাসি



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

নিবিড় এর ছবি

পুরা দুনিয়া জুড়ে দেখি পাগলের ছড়াছড়ি দেঁতো হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

হাসিব জামান [অতিথি] এর ছবি

হিমু ভাই, কি কন?? কেমনে কি? আমি সচল অতিথি হয়াও অচল হয়ে বইসা আছি!! মন খারাপ
এখন এত পুরান মেইল খুজতে তো খবর হয়ে যাবে, মাথা আউলা লাগতেসে।
আরেকটা মেইল কি পাঠানো যায় কোনভাবে? বড় উপকার হইত।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ওরে !
সত্যি নাকি !!
দেখো ছেলের কান্ড !!!
অভিনন্দন নিবিড়। হাসি
এবার শীতনিদ্রায় যেতে পারেন নিশ্চিন্তে... দেঁতো হাসি

..........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নিবিড় এর ছবি

থ্যাঙকু শিমুল'পা হাসি
আমি গুরুজনের কথা ব্যাপক মান্য করি দেঁতো হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

স্বপ্নাহত এর ছবি

তোর অধ্যাবসায়ের নমুনা দেখলে রবার্ট ব্রুসও ওস্তাদ বইলা রাস্তা ছাইড়া দিব। দেঁতো হাসি

অভিনন্দন দোস্ত। ম্যালা তো খাটুনি গেল। এইবার একটু বিশ্রাম নে চোখ টিপি

---------------------------------

বিষণ্ণতা, তোমার হাতটা একটু ধরি?

---------------------------------

বাঁইচ্যা আছি

নিবিড় এর ছবি

আমার অধ্যাবসায়ের নমুনা আর অনেক জায়গায় ছড়ান দোস্ত চোখ টিপি
দোস্ত তোরে আমি ভালা পাই তাই তোর কথা রাখবই রাখব শয়তানী হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

রণদীপম বসু এর ছবি

হাহ হাহ হা ! দেখলে ছেলের কাণ্ড !! নিবিড়, মাইরের উপর ঔষধ নাই..!!!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

নিবিড় এর ছবি

মাইর দেন আর যাই দেন গেট কিন্তু ঠিক রাত ১১টায় বন্ধ দেঁতো হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

কনফুসিয়াস এর ছবি

নিবিড়, দুষ্ট লোকের মিষ্টি কথায় ভুলবানা, লিখে যাও, শীতনিদ্রা আগামী শীতের জন্যে তোলা থাক।
-----------------------------------
আমার ইচ্ছে হলো বাজাতে গীটার, মন আমার, মন আমার, মন আমার-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

স্বপ্নাহত এর ছবি

মন খারাপ

---------------------------------

বিষণ্ণতা, তোমার হাতটা একটু ধরি?

---------------------------------

বাঁইচ্যা আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

সহ- মন খারাপ

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নিবিড় এর ছবি

হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

ভূঁতের বাচ্চা এর ছবি

ওমা ! আমি তো মনে করসি তুমি হয়তো দেখেছ কিন্তু পাত্তা দাওনাই তেমন ।
আমি আজকে সকালেও যখন ঘুরছিলাম সচলে তখন দেখলাম নিবিড় পোলাটা পুরা সচল হয়ে গেসে। যাই হোক তোমাকে অভিনন্দন। সচলত্ব প্রাপ্তি হয়ে গেছে দেখে তাই বলে এখনই আবার শীতনিদ্রায় চলে যেওনা কিন্তু। লিখতে থাকো। তোমার লেখা পড়তে মজা লাগে। সহজ-সরল লেখা।
--------------------------------

--------------------------------------------------------

নিবিড় এর ছবি

আপনার কথায় লইজ্জা পাইছি জনাব লইজ্জা লাগে


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

শামীম এর ছবি

কী কারবার!! অভিনন্দন!

লেখা উপাদেয় হয়েছে। প্রতিদিন মেইল চেক করলে হয়তো লবণ কম/বেশি দুরে থাক রান্নাই হইতো না ....

হে অতিথি সচলগণ ... মেইল চেক করা খ্রাপ কাজ চোখ টিপি ....
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

নিবিড় এর ছবি

থ্যাঙ্কু শামীম ভাই হাসি
আমিও বলি মেইল চেক করা খুব খ্রাপ কাজ চোখ টিপি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

রানা মেহের এর ছবি

সচল হয়ে কী হয়?
লেখলেখি করে কী হয়?
মর্তে তো একদিন হবেই চোখ টিপি
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

নিবিড় এর ছবি

ঠিকি বলছেন আপু চোখ টিপি
বাদ দিই এসব লেখা লেখি মরতে তো একদিন হবেই মন খারাপ


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

জেবতিক রাজিব হক এর ছবি

তাবলিগে যোগ দিছিস নাকি?

মুশফিকা মুমু এর ছবি

হাহাহা তাই নাকি, অভিনন্দন হাসি খুব মজা পেলাম পড়ে, আরো বেশি বেশি লিখ হাসি

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

নিবিড় এর ছবি

দেঁতো হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

তার মানে, আগে আছিলো চার খলিফা, এখন হইলো পঞ্চপাণ্ডব? হো হো হো
অভিনন্দন।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
যৌনদুর্বলতায় ভুগছি দীর্ঘকাল। দুর্বল হয়ে পড়ি রূপময়ী নারী দেখলেই...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

নিবিড় এর ছবি

ধন্যবাদ সন্ন্যাসী দা


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

ফাহিম এর ছবি

অভিনন্দন

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

নিবিড় এর ছবি

ধন্যবাদ ফাহিম আপনাকে


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

রাফি এর ছবি

অভিনন্দন নিবিড়।
কিন্তু আমার মনে হয় সচল হওয়ার আগের অবস্থাটাই ভালো, হাবিজাবি যে কোন কিছু লেখার তাড়না থাকে।
হয়ে গেলেই শীতনিদ্রা...

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

নিবিড় এর ছবি

থ্যাঙ্কু রাফি ভাই। আপ্নেই বলেন শীতের মধ্যে ঘুমাতে কার না মজা লাগে?


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

হিমু এর ছবি

আমরা নানাভাবে নতুন নিবন্ধনকারীদের লিখতে উৎসাহিত করি, এ জন্যে প্রথম পাতায় বাম কলামে বড় বড় হরফে নতুন অতিথিদের স্মর্তব্য কিছু পয়েন্টও লিঙ্ক করা আছে। আপসোস, সেগুলি কেউ পড়েও দেখেন না। নিবন্ধন করেন, কিছুদিন অপেক্ষা করেন, তারপর একটি অভিযোগপত্র পাঠান। এর প্রত্যুত্তরে সেই লিঙ্কটিই আবার সরবরাহ করা হয়। যাঁরা ধৈর্য্য ধরে বিলম্বসঙ্কূল পদ্ধতিটি পাড়ি দিয়ে আসেন, তাঁরা সচল হয়ে যান। আমার মনে হয় একটি সশব্দ অভিবাদন তাঁদের প্রাপ্য।

নিবিড়কে অভিনন্দন। সচল পরিবারে স্বাগতম।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

নিবিড় এর ছবি

হিমু ভাই আমি কিন্তু পড়ছিলাম। আর শেষের লাইনের জন্য ধন্যবাদ হিমু ভাই।


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

অতিথি লেখক এর ছবি

হা হা হা... খুব মজা পাইলাম... ছেলেটার কান্ড-কারখানাই এমন, কি আর করার...

চালিয়ে যান, ভালই লাগল...

-কুয়াশা

নিবিড় এর ছবি

মন্তব্যের কুয়াশার মাঝে আপনার মন্তব্য হারিয়ে ফেলছিলাম হাসি
উৎসাহের জন্য ধন্যবাদ হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

বিপ্রতীপ এর ছবি

সচলত্ব প্রাপ্তিতে অভিনন্দন চলুক
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
খুঁজে যাই শেকড়ের সন্ধান...

নিবিড় এর ছবি

হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

রায়হান আবীর এর ছবি

সচল হওয়ায় অন্তরের অন্তঃস্থল থেকে আবেগঘন স্নিগ্ধ ভালোবাসা দিয়ে আমার বক্তব্য শুরু করলাম।

২...

আমাদের হামিদেরও এমন একটা কাহিনী আছে। এসএসসি পরীক্ষার সিট পড়ছিল বাইরে। কিন্তু তৎকালীন মাননীয় প্রধানমন্ত্রী, বর্তমানের প্রধান বিরোধীদলীয় নেত্রী, স্বামী- হারা, সন্তান নির্যাতিতা বেগম খালেদা জিয়া'র বরিশাল আগমন উপলক্ষে কেন্দ্র পরিবর্তন করা হয়। সিট পড়ে কলেজের মোস্তফা মিলনায়তনে। হামদু মনে হয় ভুলে গেছিল। হাউস থেকে সবার পরে বের হয়ে বাইরে বের হবার গেট পর্যন্ত যেয়ে গার্ডের কাছে শুনতে পাইল, পরীক্ষা ভিত্রে। ফলাফল পনের মিনিট লেট।

১...

খালি ডি- ইউনিটেই পরীক্ষা দিসিলি? গুরু গুরু আমি ইন্টারের পর দুই জায়গায় পরীক্ষা দিসিলাম- কোথাও চান্স পাই নাই দেঁতো হাসি

৩...

সচল হওয়ায় অভিনন্দন। যেই সব মানুষেরা ব্লগ দেওয়া মাত্র আমি অত্যন্ত আনন্দিত হই, যাদের লেখা পড়লে বিরাটানন্দ হয় ( দেঁতো হাসি ) তাদের মধ্যে তুই একজন। শীত নিদ্রায় গেলেও মাঝে মাঝে এই অধমের আনন্দের জন্য কিছু লিখিস।

৪...

তবে যাই কিছু করিস, খালি একটা কথাই মনে রাখিস- মর্তে একদিন হবেই

=============================

নিবিড় এর ছবি

০১।
আমার মত তারছেড়া তাইলে আর আছে অ্যাঁ
০২।
বুয়েটে দিসিলাম কিন্তু ঐটার কথা আর কইস না পুরা কেলেঙ্গাকারী অবস্থা ইয়ে, মানে...
০৩।
ভাই তোর এই পয়েন্টে আইসা আমার দিলা পুরা ফানাফানা হইয়া গেল লইজ্জা লাগে
০৪।
ঠিক মরতে একদিন হবেই


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

রায়হান আবীর এর ছবি

ক্রমিক নম্বরের সিরিয়াল ভুল করছস। আগে দুই, তারপর এক। তোরে মাইনাস। দেঁতো হাসি

বুয়েটে দিসিলাম কিন্তু ঐটার কথা আর কইস না পুরা কেলেঙ্গাকারী অবস্থা ইয়ে, মানে...

আমারও দেঁতো হাসি

=============================

ধুসর গোধূলি এর ছবি
নিবিড় এর ছবি

ঠিক বলছেন ধূগোদা মন খারাপ


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ব্যাটার সাহস তো কম্না... আমার সামনে আইছে পরীক্ষা কাহিনী বর্ণনা করতে।

আমি আমার পরীক্ষা কাহিনী লেখলে জম্পেশ এক সিরিজ হবে।
তাইলে ভার্সিটি এডমিশনের কাহিনী কই। আমি পরীক্ষা চলাকালে দেখলাম সাধারণ জ্ঞানের ৫০এ আমি নিশ্চিত ৪৮ পামু। আর বাংলায় আমি ব্যাপক মার্ক পামু, এইটা নিশ্চিত। তো আমার ভর্তি কে ঠেকায়? আমি সাধারণ জ্ঞান আর বাংলার উত্তর কইরা বাইরয়া আসলাম। ইংরেজীর উত্তর করার চেষ্টাই করলাম না।
আর বার হইয়াই জান্তে পারলাম যে ইংরেজিতে কমপক্ষে ৫ না পাইলে চান্স নাই।
আমার চোখের সামনে দিয়া আমার অর্ধেক নাম্বার পায়া বন্ধুরা ভর্তি হইলো ঢাকা বিশ্ববিদ্যালয়ে। গাধা আমি সামান্য একটা ভুলের কারনে আজীবন মূর্খ থাকলাম।

যা হোক... সচল হইছেন অভিনন্দন।
এবং একই সাথে এইটারে আবার অচল বানানোর দাবী জানাই। এ তো অচল থাকতেই কম লেখছে, সচল হইলে তো এরে আর খুইজ্যাই পামু না।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নিবিড় এর ছবি

পরীক্ষা নিয়ে আপনার সাথে লাগার সাহস আমার নাই নজু ভাই মন খারাপ
তয় আমি কিন্তু বুয়েটেও দিসিলাম চাল্লু
সবার শেষ লাইনে আপ্নে দেখি আমার মনের কথা বুইঝা ফেলাইছেন দেঁতো হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

অভ্রনীল এর ছবি

প্যান্টুলুন হারানোতে অভিনন্দন...
তয় সচলত্ব নিয়া ফালাফালি না করাই ভালো... আমিতো ভাবসিলাম সচল হইয়া এক্কেবারে আগুন আগুন সব লিখা দিমু... কই আর কি!! পরীক্ষার প্যাঁচে পইড়া এক্কেরে ফাতরাফাই হইয়া আছি...

_______________

এক ছাগলের দুই কান,
তুই আমার জানের জান।

নিবিড় এর ছবি

চিন্তার কোন কারন নাই আমি আগেই নিশ্চিত করছি আমি শীতনিদ্রায় যাব চাল্লু


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

নিবিড় এর ছবি

দেঁতো হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

অতন্দ্র প্রহরী এর ছবি

ওয়ান্স আপন আ টাইম, যখন আমি অতিথি হিসাবে লিখতাম সচলায়তনে, বাংলা সাইট (তাও আবার ব্লগ সাইট) ব্যবহারের অনভ্যস্ততার কারণে ঠিকমত বুঝতাম না কোথায় কী করতে হবে। এমনকি নিজের ব্লগের কমেন্টগুলোও খেয়াল করতাম না ঠিকমত। একদিন নীড়পাতায়, ডানে সাম্প্রতিক মন্তব্যের তালিকার একদম শেষে দেখি আমার লেখা একটা পোস্টে হিমু ভাইয়ের মন্তব্য আছে। সেই সূত্রে নিজের পোস্টে ঢুকলাম এবং দেখলাম তিনি আমার মেইল চেক করতে বলেছেন। করলাম, এবং যথারীতি সচল হয়ে গেলাম। ওইদিন ওভাবে মন্তব্যটা চোখে না পড়লে হয়ত আরো দেরিতে মেইল চেক করতাম, এবং আরো কয়েকদিন দেরিতেই সচল হতাম।

বইমেলায় কিন্তু সেদিনই বললাম তোমাকে যে, তুমি খুব তাড়াতাড়ি সচল হয়ে যাবা। তখন তো কান্নাকাটি করলা, এখন দেখ তারও কত আগে সচল হতে পারতা, যদি মেইল চেক করতা ঠিকমত।

সচল হওয়ার অনুভূতি জানা আছে। তাই তোমার জন্য অনেক শুভেচ্ছা আর শুভকামনা থাকল। লেখা চালায়া যাও। তোমার লেখায় একটা সহজ-স্বাভাবিক ভাব আছে, ভাল লাগে ব্যাপারটা।

নিবিড় এর ছবি

সবি তো বুঝলাম ভাই কিন্তু চারুকলার ব্যাপারে একটা লেখা আছে যদি অনুমতি দেন...... চোখ টিপি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

অতন্দ্র প্রহরী এর ছবি

ভাবলাম- প্রশংসা করলেই ছেলের মাথা থেকে চারুকলার ভূত নেমে যাবে, কিন্তু এ তো দেখি... মন খারাপ

সুলতানা পারভীন শিমুল এর ছবি

"অনুমতি" প্রহরীর হাত থিকা কাইড়া নিয়া আমি আপনেরে দিলাম, নিবিড়।
অখন চারুকলা-কাহানী ঝটপট কইয়া ফালান দেখি...
এতো রহস্য সহ্য হয় না... রেগে টং

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতন্দ্র প্রহরী এর ছবি

আমার হাত ভাইঙা, হাত থেইকা "অনুমতি" কাইড়া নিয়া অন্যেরে দেন, আপনি ভালু না মন খারাপ

নিবিড় এর ছবি

জনাব মারামারি করে হাত পা ভাঙার দরকার নাই আমি অতি শীঘ্রই চারুকলার সত্য কাহিনি জনসম্মুখে প্রেস কনফারেন্স এর মাধ্যমে প্রকাশ করতাছি দেঁতো হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

মুশফিকা মুমু এর ছবি

ভয় নাই নিবিড় তুমি নিশ্চিন্তে ঘটনা ফাস করো আমি তোমারে প্রহরী হইয়া গার্ড দিমু যেন অতন্দ্র প্রহরী কিছু না করতে পারে দেঁতো হাসি

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দ্যাটস লাইক আ গুড বয়, নিবিড়।
এবুং
দ্যাটস লাইক আ গুড গার্ল, মুমু।
ভালু ভালু পুলাপাইন দিয়া সচলায়তন ভইরা যাইতাছে...দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতন্দ্র প্রহরী এর ছবি

ওঁয়া ওঁয়া

নিবিড় এর ছবি

পূর্ণ নিরাপত্তার নিশ্চয়তা আমার মান থেকে বিডিআর এর ভয় দূর করেছে তাই ভাইসব আসিতেছে......দেঁতো হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

হাসিব জামান এর ছবি

নিবিড় ভাইকে ধন্যবাদ। আপনার লেখা পড়ে নিজের অতিথি পাসোয়ার্ড খুজে বের করলাম। এতদিন নামহীন অতিথি ছিলাম।

-----------------------------------
ভালবাসা তুমি - প্রেয়সীর ঠোঁটে প্রগাঢ় চুম্বন;
ভয়হীন তবু, দেখলে দেখুক না লোকজন।

নিবিড় এর ছবি

এই উপলক্ষে আমারে ট্যাক্স দেন চোখ টিপি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

অতিথি লেখক এর ছবি

আমিঃ ই...ই.....(কান্না)। আব্বা, আমি সচল হমু...
আমার বাপঃ দেখেছো, ছেলের কান্ড ???
(শব্দশিল্পী) .

ধুসর গোধূলি এর ছবি
নিবিড় এর ছবি

আপনারো আর বেশি দেরি নাই চোখ টিপি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

ওসিরিস [অতিথি] এর ছবি

এই লেখা টা ভালো হইছে...... পইড়া মজা পাইলাম

ভাইজানরা......

হুদা মন্তব্য কইরা সচল হওন যাইব নি?
গুল্লি মারলেও ল্যাহা বাইর হয় না যে............ ব্যাপক গোলাগুলির পর যা ও একটা বাইর হয় তাও অখাইদ্য.........
কিন্তু সচল তো হইতেই হইবে......... কি করবাম?

ধুসর গোধূলি এর ছবি

- হাতে তসবিহ্ লইয়া আমারে নামে পুবপচিম দিকে ফিরা কয়েক ঢোক ডোবার পানি পান কইরা ফেলেন এক নিঃশ্বাসে। তারপর ইয়া হাবিবি কইয়া কীবোর্ডে ঝড় তোলেন। কী লেখলেন, সেইটা মূখ্য না, লেখলেন ঐটাই বড় কথা! হেরপর দেহি আপনের সচল হওয়া ঠেকায় কে!

আর হুনেন, বহা টহা ঠিকমতো দিয়েন। হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

নিবিড় এর ছবি

ওস্তাদের উপদেশ পাইছেন তাইলে আর লাগে কি ?


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

ইশতিয়াক রউফ এর ছবি

১। অভিনন্দন। এবার "যাও বাচ্চা সো রাহো..."

২। সচল পরিবারে স্বাগতম। এই পরিবারের ব্যাপারটাই কেউ বুঝে না। সবাই এটা ভেবে ভুল করে যে এখানে লিখতে হলে ভাল "লেখক" হতে হবে, যেন আতিথ্যের সময়টা এক ধরনের পরীক্ষা কিংবা ভিন্নমত উপড়ে ফেলার পায়তারা। এখানে অনেক রকম মতের মানুষ লেখেন, সরাসরি সংঘর্ষও বাঁধে প্রায়ই। এই পারিবারিক অনুভূতিটুকু থাকলেই সেটা তিক্ততা বা ঘৃণায় গড়ায় না। একেক জন সচল/অতি(থি স)চলের সাথে আন্তরিকতার পেছনে এই সময়টুকুর ভূমিকা অনেক বলে আমি মনে করি।

৩। নজু ভাই, পরীক্ষার গল্পটা শুনে দুঃখ পেলাম একটু। তবে হ্যাঁ, উঠতি বয়সে এমন ঝুঁকি নেওয়ার ব্যাপারটার সাথে পরিচিত। লিখতে শুরু করেন, আমি নাহয় মন্তব্যে নিজের কিছু কিস্যা জুড়ে দেবো। খোদা বলে কেউ আছে, এবং আমার উপর সেই সময়টায় তার অনেক কৃপা ছিল। নাহলে কোথায় যে ভেসে যেতাম!

নিবিড় এর ছবি

০১।
দেঁতো হাসি
০২।
আমিও একমত
০৩।
তবে নজু ভাইয়ের সাহস আছে


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

রেনেট এর ছবি

অভিনন্দন নিবিড় ভ্রাত। আপনাকে সচল বানানোর জন্য হিমু ভাইকে কত তেলই না দিলাম!
---------------------------------------------------------------------------
If your father is a poor man, it's not your fault ; but If your father-in-Law is a poor man, it's definitely your fault.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

নিবিড় এর ছবি

ভ্রাত রেনেট আপনার এই অনুগ্রহের জন্য কেক আর কুক পাওনা রইল হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

অতিথি লেখক এর ছবি

সচলে অতিথি লেখকরা কেন লেখে জানেন? কারন হইল দুইটা-
ক) সচল হবার জন্য
খ) সচল হবার পর এক দীর্ঘ শীতনিদ্রা দেওয়ার জন্য

কথাটা পড়ে মনে পড়ে গেল। আমার সুপারভাইজার প্রফেসর সেদিন কথায় কথায় এক পোস্ট-ডক এর কাছে জানতে চাইলেন যে অমুক এক প্রফেসর এর রিসার্চ-এর অগ্রগতি কেমন। উত্তরে জানা গেল কাজ কিছুই এগোয়নি। প্রফেসর জানতে চাইলেন যে ওই প্রফেসর টেনিউরশিপ পেয়ে গেছেন কিনা। জানা গেল ক'মাস হল উনি টেনিউর্‌ড। প্রফেসর চিন্তিত ভংগিতে বললেন, "That makes sense"

বিশেষ অজ্ঞ

নিবিড় এর ছবি

"That makes sense" চোখ টিপি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

নিবিড় এর ছবি

"That makes sense" চোখ টিপি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

সচলাভিনন্দন!!



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

নিবিড় এর ছবি

ধন্যবাদ পান্ডব দা।


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

পান্থ রহমান রেজা এর ছবি

অভিনন্দন নিবিড়। শীত আসতে ব্যাপক দেরি আছে, কাজেই একটু রয়েসয়ে শীতনিদ্রায় যাও।

নিবিড় এর ছবি

ভাইয়া চাইছিলাম তো শীতের আগেই দিব এই নিদ্রা কিন্তু এখন দেখি...... মন খারাপ


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সাইফুল আকবর খান এর ছবি

আমি তো লেখা পড়তে ক্লিক করতে সুমায় 'হঠাশ' খেয়াল করবার পার্লাম, যে- নিবিড় নামটা ছোট ছোট লাগতাসে, তারপর বুঝবার পার্লাম যে ব্র্যাকেটের 'অতিথি'-টা সার্জিক্যাল এক্টোমি করা হৈছে! আরে এই ঘটনা কবে ঘটলো, খেয়াল করি নাই তো! আর এইটা চিন্তা করতে করতে পড়তে পড়তে নিচে পইড়া যাইতে যাইতে এক্কেরে গ্রাউন্ডে আইস্যা দেখি- ওমা! ছেলে তো পূর্ণ সচল হওয়ার কাহিনীও এইখানে বয়ান করেই রাখছে!
দেখছেন ছেলের কাণ্ড?! দেঁতো হাসি
অভিনন্দন নিবিড়। খুব ভালো হৈছে। হাসি

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নিবিড় এর ছবি

ধন্যবাদ সাইফুল ভাই হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

এনকিদু এর ছবি

এই পোলাটা নাকি অতিথি ছিল ! আমি হালায় জানতামই না ! দেখেছ আমার কান্ড !

যাউক গা ভালই হইল, এখন তুমিও সচল । অভিনন্দন । একটু দেরী হয়ে গেল আরকি, কিছু মনে নিও না ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

নিবিড় এর ছবি

হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

পরিবর্তনশীল এর ছবি

শাবাস ব্যাটা।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

নিবিড় এর ছবি

ধন্যবাদ জনাব হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।