চিংড়ি ভাজা, খেতে মজা!!!

নীড় সন্ধানী এর ছবি
লিখেছেন নীড় সন্ধানী (তারিখ: রবি, ১১/০৯/২০১১ - ২:৪৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

(এটি একটি খানাপিনা বিষয়ক হালকা পোষ্ট। জ্ঞানীগুনীরা নিজ দায়িত্বে পড়বেন).......আমি পড়তে ভালোবাসি। শুধু তাই না, পড়তে পড়তে ঘুমিয়ে পড়তে আরো বেশী ভালোবাসি। তবে আজকাল সাহিত্য পড়া বাদ দিয়ে নতুন কিছু পড়ছি। পড়ছি না ঠিক, বলা যায় গবেষণা করছি। .........যেসব খাবার খেতে ডাক্তার বারন করেন, যেসব খাবার জিবে সয় কিন্তু রক্তে সয় না, যেসব খাবার ছেলেপিলেরা কচ কচ করে খায়, আর আধবুড়োরা ফ্যালফ্যাল করে তাকিয়ে থাকে, সেইসব খাওয়া কি উপায়ে খাওয়া যায় সেই বিষয়ে গবেষণা করা এবয নিষিদ্ধ খাবারগুলোকে নির্ভয়ে টেবিলে পরিবেশনে গৃহিনীদের উৎসাহিত করাও একটা উদ্দেশ্যে। আজকের বিষয় চিংড়ি।

চল্লিশে সবাই চালশে হয় না। তবু চল্লিশ পেরুনো মানুষদের স্বাস্থ্যচিন্তা করতেই হয়। কারণ এই বয়স থেকেই যাত্রা শুরু হয় সেইসব রোগের যা এতদিন যাবত বয়স্কদের রোগ বলেই শুনতে অভ্যস্ত ছিল। যেমন হার্টের ব্যামো, ডায়াবেটিস, ব্লাড প্রেশার ইত্যাদি। এই সময়ে লিপিড প্রোফাইল, কোলেষ্টেরল, এইচডিএল, এলডিএল, ট্রাইগ্লিসারাইড ইত্যাদি শব্দের সাথে ঘনিষ্ঠ পরিচয় ঘটতে থাকে ধীরে ধীরে। ডাক্তারের চেম্বারে, ডায়গনসিস সেন্টারে, ওষুধের দোকানে বারবার হানা দিতে হয়।

প্রথমবার লিপিড প্রোফাইল করাই তিন বছর আগে। তখন মোট কোলেষ্টেরল LDL, HDL সবকিছু নিরাপদ মাত্রার মধ্যে ছিল, কেবল ট্রাইগ্লিসারাইড ছিল ২৮০ (সর্বোচ্চ নিরাপদ সীমা ২০০)। ডাক্তার সাহেব TG বা triglycerides নিয়ন্ত্রনের জন্য কিছু নিয়মনীতি বেধে দিলেও বাঙালীর স্বাধীন গণতান্ত্রিক চেতনায় মাসখানেক পরই নিয়মের বেড়া ভেঙ্গে বেরিয়ে আসি। আবার পুরোনো সিস্টেমে চলতে থাকি। দাওয়াতে গেলে নিজের প্লেটে বিরিয়ানী রেজালা সব নিয়ে বসি আর বাণিজ্যমন্ত্রীর মতো লোকজনকে বলতে থাকি, কম খান।

তেমন কোন সমস্যা হচ্ছিল না। তবে জাপানের সুনামীর কিছুদিন পর আমি চোখে প্রায়ই ৬-৭ মাত্রার ভূমিকম্প দেখতে থাকি বাংলাদেশে বসেও। চেয়ার থেকে পড়ে যাচ্ছিলাম কয়েকবার। আশপাশের কাউকে জিজ্ঞেস করলে বলে, ওরকম ভূমিকম্পের কোন নজির তারা দেখে না। ডাক্তারের কাছে গেলে তিনি দেখেশুনে জানালো ভূমিকম্প আসলে আমার মাথায়। আবারো চেকাপ। লিপিড প্রোফাইলসহ নানা রকম পরীক্ষানিরীক্ষার প্রেসক্রিপশান।

দেখা গেল তিন বছর আগের তুলনায় শরীরের ওজন তেমন না বাড়লেও রক্ত কনিকায় সব ধরনের কোলেস্টেরলের প্রবৃদ্ধি কেওক্রাডং ছেড়ে কাঞ্চনজংঘার দিকে রওনা দিয়েছে এবং সবচেয়ে বাম্পার ফলন হয়েছে টিজি বা ট্রাইগ্লিসারাইডের। আমার ট্রাইগ্লিসারাইড ৭৪৭ ছুয়েছে! ভয়াবহ অবস্থা। টিজি'র বিপদ সীমার সর্বোচ্চ রেটিং ৫০০, আমার রেটিং তাদেরকে ছেড়ে বোয়িং ৭৪৭ এর মতো অনেক উঁচুতে উঠে গেছে। অথচ আমি নিয়ন্ত্রিত জীবনযাপন করি, সীমিত আহার করি, পানদোষ নেই, ধুমদোষ নগণ্য। দোষের মধ্যে হাঁটাহাটি কম করি আর সুযোগ পেলে কাবাব তন্দুরী খাই।

ডাক্তার সাহেব সব উর্বর খানাপিনা, সামাজিক দাওয়াত, ফাষ্টফুড, তন্দুরী ইত্যাদির উপর কারফিউ জারি করলেন। রুটি/ভাত, সবজি, সমুদ্রের মাছ, ফলমূল ইত্যাদি বাদে আর সব খাবার নিষিদ্ধ। আয়ুবৃদ্ধির স্বার্থে আমি সব মেনে নিলাম, কিন্তু চিংড়ি মাছের প্রতি আজীবন দুর্বলতা হেতু, ডাক্তারের কাছে মিনমিন করে আপীল করলাম,
-সত্যিই চিংড়ি খাওয়া যাবে না? এটা কি খুব ক্ষতিকর?
-অসম্ভব। এটা কোলেষ্টেরলে ভর্তি, এটা একদম খাওয়া নিষেধ
-কিন্তু আমি যেন শুনলাম এটায় LDL কম HDL বেশী এবং এই চিংড়িতে OMEGA-3 আছে
-ওসব হলো খাওয়ার ফন্দী। আমি যখন বলছি ওসব কিছুতেই খাবেন না।

বেজার মুখ করে চলে আসলাম। কিন্তু একদিন স্বপ্নে আওয়াজ পেলাম, আরো কিছু অজুহাত খুঁজে বের করো যাতে চিংড়িটা সুখপাঠ্য যুক্তি দিয়ে টেবিলে সাজানো যায়। নেটে বসে আবারো গুঁতোগুতি শুরু করলাম। চিংড়ি মাছের মতো মজাদার একটা আইটেম খানাপিনার লিষ্ট থেকে বাদ যাবে, এটা হতে পারে না। খুঁজি আর খুঁজি কিন্তু কোথাও সায় পাই না।

অবশেষে ব্রিটিশ হার্ট ফাউন্ডেশান একটু আশার আলো দেখালো। ওরা মৃদুস্বরে বলছে, যেসব খাবারকে আমরা কোলেষ্টেরোলের জন্য দায়ী করি, আসলে তার চেয়েও ভয়ংকর ক্ষতিকর জিনিস হলো saturated fat এবং trans fat. কোলেষ্টেরোলের উৎপাত কমাতে এই দুটোর ভোজন কঠোরভাবে নিয়ন্ত্রন করতে হবে। এবং চিংড়িতে এই জিনিসের তেমন প্রাদুর্ভাব নেই। এটা শোনার পর নড়ে চড়ে বসলাম আবার। তবে এই লিংকের ডকুটা ডাক্তারের কাছে দেখালে ডাক্তার মানবে কিনা সন্দেহ। যদিও এখানে পরিষ্কার বলেছে-

A common cause of high blood cholesterol levels is eating too much saturated fat.

However, some people have high blood cholesterol even though they eat a healthy diet. For example, they may have inherited a condition called familial hyperlipidaemia (FH).
The cholesterol which is found in some foods such as eggs, liver, kidneys and some types of seafood eg. prawns, does not usually make a great contribution to the level of cholesterol in your blood. It's much more important that you eat foods that are low in saturated fat.

আবার বলছে-
"In the past a restriction on eggs was recommended because we thought that foods high in cholesterol (including liver, kidneys and shellfish, as well as eggs) could have an impact on cholesterol levels in the body.

ব্রিটিশ হার্ট ফাউন্ডেশানের মতো প্রতিষ্ঠান যখন একথা বলে, তখন আমার ডাক্তারের উপদেশ একটু সন্দেহের মধ্যে পড়ে যায় না?

আমি আজকাল ডাক্তার বৈদ্যকে নির্ভেজাল বিশ্বাস করা ছেড়ে দিয়েছি। কারণ ওদের কথাবার্তা কদিন পরপর বদলায়। একসময় বলতো চা খাওয়া খারাপ। এখন শুনি দিনে পাঁচ কাপ চা খেলে ক্যান্সারের সম্ভাবনা কম থাকে, আরো অনেক অসুখ বিসুখের জন্য চা বিশেষ উপকারী। জয়তু চা! তবে চিনি ছাড়া।

যাইহোক চিংড়ি কথায় ফিরে আসি।

ব্রিটিশ হার্ট ফাউন্ডেশানের পরে উইকিতে গিয়ে চিংড়ি বিষয়ে দারুণ একটা প্যারা খুঁজে পেয়ে আরো উৎসাহিত হলাম।
As with other seafood, shrimp is high in calcium, iodine and protein but low in food energy. A shrimp-based meal is also a significant source of cholesterol, from 122 mg to 251 mg per 100 g of shrimp, depending on the method of preparation.[7] Shrimp consumption, however, is considered healthy for the circulatory system because the lack of significant levels of saturated fat in shrimp means that the high cholesterol content in shrimp actually improves the ratio of LDL to HDL cholesterol and lowers triglycerides.[8]

এবং আরেকটু এগিয়ে গিয়ে চিংড়ি নিয়ে সবচেয়ে চমকপ্রদ লেখা পেয়ে গেলাম American Journal of Clinical Nutrition এর একটা প্রবন্ধে। এটা পাঠ করার পর আমার চিংড়ি প্রেম তুঙ্গে উঠে গেল। এখানে পরিষ্কার বলছে চিংড়ি খাওয়া মোটেও মন্দ কাজ নয়। বরং এটি স্বাস্থ্যপক্ষে খুব উপকারী।

ভূনা চিংড়ির প্লেটটা টেবিলে সাজিয়ে কি এখন দেশী ডাক্তারের নিষেধাজ্ঞাকে বুড়ো আঙুল দেখানো যায়? দেঁতো হাসি


মন্তব্য

অপছন্দনীয় এর ছবি

এইরকম দাগা দিলেন? এলাম রেসিপি খুঁজতে আর দিলেন কিনা এই জিনিস!

নীড় সন্ধানী এর ছবি

সতর্কবাণী দিছিলাম পুষ্টিবিদ জ্ঞানীগুনীদের জন্য, আপনি জালে আটকা পড়লেন কেমনে? আমি কেবল খেতে জানি, রেসিপি জানি না। হো হো হো

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অপছন্দনীয় এর ছবি

রুইকাতলার জালের দড়ি থেকে খুলে আসা আঁশে মাঝে মধ্যে পুঁটির ল্যাজ জড়িয়ে যায় কিনা...

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

আমি কেবল খেতে জানি, রেসিপি জানি না।

এইটা আমার ক্ষেত্রে একশতভাগ সইত্য কথা! চলুক

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

পাগল মন এর ছবি

আমিতো ভেবেছিলাম আপনাকে বলব যে মাত্র জম্পেশ দাওয়াত খেয়ে এসেছি তাই খাওয়াদাওয়া বিষয়ক পোস্ট পড়তে এসেছি নাহলে এগুলো এক রকম এড়িয়েই চলি। কে চায় সাধ করে ক্ষুধা বাড়াতে আর হাপিত্যেশ করতে?

কিন্তু একি? এতে তো খাওয়াদাওয়ার কোন ব্যাপারই নেই। ব্যাপার আরো গুরুতর। যাহোক চল্লিশ হতে আরো কিছু দেরি আছে। হয়ে নিক, তখন পড়বো নে এটা ভালো করে। চোখ টিপি

------------------------------------------
হায়রে মানুষ, রঙিন ফানুস, দম ফুরাইলে ঠুস
তবুও তো ভাই কারোরই নাই, একটুখানি হুঁশ।

নীড় সন্ধানী এর ছবি

ভরপেটে খানাপিনা বিষয়ক পোষ্ট দেখলে ঢেকুর উদগত হয় দেঁতো হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

বন্দনা এর ছবি

নীড়দা, এক নিঃশ্বাষে পড়ে ফেললুম, বছর দুই আগে আমার যখন কোলেষ্টরল বেশী ধরা পড়লো, রেড মিট, প্রণ এসব খাওয়া কমিয়ে দিতে বলছিলো ডাক্তার। আমি ও মেনে নিয়ে খাবার নিয়ন্ত্রন করে কোলেষ্টরল লেবেল কমিয়ে এনেছিলাম। কিন্তু সেই থেকে খাবার তালিকায় চিংড়ীটাকে একটু এড়িয়ে যেতে চাই এবং কম খাবার চেষ্টা করি। আপনার লিখা পড়ে তো আনন্দে এখন নাচতে ইচ্ছে করছে, এখন এটা খেতে গিয়ে মনের মাঝে কচকচ করবেনা কিছু। অনেক অনেক অনেক... ধন্যবাদ।

অপছন্দনীয় এর ছবি

কোন কিছুই খাওয়া বাদ না দিয়ে কিছু কিছু জিনিসের পরিমাণ নিয়ন্ত্রণ করলেই চলে। এমনকি নিরামিষ খেয়েও কোলেস্টেরল বাড়ানো সম্ভব যদি সঠিক তেল ব্যবহার করা না হয়।

এখানে এক মহাঋষি আছেন, তিনি কোলেস্টেরলের ঘাপলায় পড়ে প্রচন্ড ভয় পেয়ে নিরামিষ খাওয়া ধরেছেন - কিন্তু সেটা খান ঘি দিয়ে ভেজে! আপাতত তাঁর জীবনের লক্ষ্য অন্য সবাইকে হেদায়েত করা। সব খাদ্যবস্তুর খারাপ দিকের লিস্টি করে তিনি সবাইকে ধরিয়ে দিয়ে তাদেরকে নিরামিশাষী বানানোর আন্তরিক চেষ্টা করে যাচ্ছেন। প্রথমদিকে আমার খাওয়ার বহর দেখে চোখ উলটে ফিট হয়ে গেছিলেন, তারপরে অনেক জোরজার করে বছরখানেক পরে আমাকে কোলেস্টেরল টেস্ট করতে রাজি করালেন।

তাঁর ধারণা ছিলো ডাক্তার বলবে স্রেফ লবণ দিয়ে জাউ ছাড়া আমার আর সব খাওয়া বন্ধ। কিন্তু টেস্ট রেজাল্ট দেখে ডাক্তার বললো, "কোলেস্টেরল লেভেল স্বাভাবিকেরও নিচের দিকে, কাজেই কোনই সমস্যা নেই - তবে ফ্রেঞ্চ ফ্রাই ইত্যাদি বেশি খেও না নইলে হয়তো ভবিষ্যতে বেড়ে যেতে পারে"। এবার বেচারার পুরোই অজ্ঞান হওয়ার দশা - এত কঠোর তপস্যায় যা হলো না (খাদ্য)ভোগবাদী মানুষ কিনা তাই করে ফেলেছে!

নীড় সন্ধানী এর ছবি

আপনার সেই মহাঋষির অবস্থা কল্পনা করে হাহাপগে! সম্ভবতঃ উনি অতি উর্বর প্রজাতির নিরামিশাষী হো হো হো

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

দময়ন্তী এর ছবি

বাপরে! ৭৪৭!!
যাই হোক ডিম সম্বন্ধেও দেখছি আপনার উদ্ধৃত অংশে ভাল ভাল কথা আছে৷ ইশ ডিমের কুসুমের মত ভাল একটা জিনিষ খাওয়া বন্ধ করে যে সব ডাক্তাররা তাদের জন্য যে কি শাস্তি বরাদ্দ করা উচিত ভেবেই পাই না৷ মন খারাপ

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

নীড় সন্ধানী এর ছবি

প্রাচ্য পাশ্চাত্যের ডাক্তার বিজ্ঞানীদের দড়ি টানাটানিতে ভোগবাদীদের ত্রাহি দশা। অনেক বুড়ো দাদা নানারা দৈনিক দুটো করে ডিম খেয়েও দিব্যি ভালো আছে, আর আমাদের এই হাঁটু বয়সেই সবকিছুর উপর কারফিউ জারি করা হয়েছে। মন খারাপ

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তাপস শর্মা এর ছবি

হি হি হিহি। বিষয়টাকে যেভাবে মজার ছলে পেজেন্ট করলেন তার জন্য গুরু গুরু

হায়রে কপাল কি বলব আর দুঃখের কথা দাদা এই রাজ্যে বসে আর চিংড়ি জোটেনা ওঁয়া ওঁয়া
তাই পোনা মাছ দিয়াই শখ মিটাইতে হয়।
আর পোনা মাছে মনে হয় ওই কো-রা-রে-ইস্টল নাই

নীড় সন্ধানী এর ছবি

দুঃখ করবেন না, ছানাপোনা মাছ সবসময়ই নিরাপদ। কায়দা বদলে বদলে খেতে থাকুন হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ধুসর গোধূলি এর ছবি

চিঙড়ি যেই ডাক্তার খাইতে বারণ করবে, তার কাছেই আর যাবেন না। ব্যাটা নির্ঘাৎ পাপিষ্ঠ, মলা-ঢেলা ব্যাপারীদের সাথে হট কানেকশন আছে! দরকার হলে চিঙড়ি মাছ তরকারী থেকে তুলে ভালো করে ঠাণ্ডা পানিতে ধুয়ে তারপর খাবেন। চিঙড়ি মাছ নিষেধ, ফাইজলামী নাকি!

তারেক অণু এর ছবি

দেঁতো হাসি হক কথা! চলুক চিংড়ি!

নীড় সন্ধানী এর ছবি

আরে? ডাক্তারের সাথে মলাঢেলা ব্যাপারিদের যোগসুত্রটা তো খেয়াল করিনি! ব্যাটারাই তাইলে মলাঢেলার দাম বাড়ানির কারিগর, বাংলাদেশে কিছুই অসম্ভব না খাইছে

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

কৌস্তুভ এর ছবি

হাহা, পোস্টটা পড়ে খুশি হলাম! আমি যে পরিমাণ চক্লেট-মেঠাই খাই তাতে আমার স্যাট-ফ্যাট, কোলেস্টেরল, লিপিড সবই বেশি হবার কথা। তবে অন্যদিকে মাংস কম খাই, বিশেষ করে রেড মিট। চিংড়ির পক্ষে আপনার তদন্তকে উত্তম জাঝা।

আচ্ছা, বাদামও তো ফ্যাটওয়ালা, ভালো না মন্দ ফ্যাট?

তানজিম এর ছবি

বাদাম খেলে HDL বাড়ে। লিঙ্কটা দেখেন, কি করলে HDL বাড়ে
http://en.wikipedia.org/wiki/High-density_lipoprotein

নীড় সন্ধানী এর ছবি

শোনা যায় বাদাম অতি উপকারী বস্তু। সেটা ডায়েবটিস বলুন আর হৃদরোগ বলুন।
আবার আরেক পক্ষ বলে বাদামে Saturated Fat এর পরিমান খুব বেশী। তাই সাবধানে খাওয়া উচিত। Saturated Fat দুনিয়ার মধ্যে দ্বিতীয় খারাপ ফ্যাট তার আগেরজন হলো Trans Fat. এই দুইদলের দড়িটানাটানিতে আমি প্রথম দলে যোগ দিয়েছি খাইছে

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তানজিম এর ছবি

এই লিঙ্কে খাবার-দাবার সম্পর্কে কিছুটা বলা আছে...তবে বিলাতি খাবারদাবার এর প্রাধান্যই বেশি
http://www.mayoclinic.com/health/cholesterol/CL00002

উচ্ছলা এর ছবি

চল্লিশ পেরুলেই দুনিয়ার তাবৎ হাই-প্রোফাইল রোগ ব্যামো বাঁধাই আমরা। আজীবন বাদশাহীখানা খানা খাওয়ার অবধারিত ফলাফল এটা। বুক পেতে মেনে নেয়া ছাড়া তো উপায় নেই।

চিংড়ি বাদ পড়েছে বলে আপনার এত বুকফাটা হাহাকার, মর্মভেদী আর্তনাদ অ্যাঁ আমাকে দেখেন, জনাব। গত দু'বছর হলো ভেজিটারিয়ান জীবন যাপন করছি। হেলথ্ রিজন নয়। নিজের ওপর নিজের 'বিজয়' নিশ্চিত করতেই এই মিশনে নেমেছি।

সরস পোস্টের জন্য ধন্যবাদ হাসি

নীড় সন্ধানী এর ছবি

কিছুদিন যাবত আমিও ভেজিটেরিয়ান জীবন যাপনের চিন্তাভাবনা করছিলাম। কিন্তু কদিন আগে এক বন্ধু বললো, রসনাকে অতৃপ্ত রেখে নিরামিষ দীর্ঘায়ু দিয়ে ধুকে ধুকে মরার চেয়ে, তারচেয়ে রসনাতৃপ্ত স্বল্পায়ু জীবনই উত্তম। সেই থেকে আবার ব্যাকফুটে চলে গেছি আবার দেঁতো হাসি

আপনার বিজয় নিশ্চিত হোক আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তারাপ কোয়াস এর ছবি

জয়তু চিংড়ি!


love the life you live. live the life you love.

নীড় সন্ধানী এর ছবি

ধন্যবাদ তারাপ আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-
আপনার প্রোফাইলের ইনভিজিবল ম্যান কি আপনিই? হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তারাপ কোয়াস এর ছবি

জ্বী! হাসি


love the life you live. live the life you love.

রিশাদ_ ময়ূখ এর ছবি

৭৪৭!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!
কী ভয়ঙ্কর!
চিংড়ি খান আর নাই খান খেয়াল রাইখেন নিজের

গৌতম এর ছবি

আপনার গবেষণার ভক্ত হয়ে গেলাম। এরকম লেখা আরো ছাড়ুন- আমার আবার কোনো কিছু খেতে নিষেধ করলে সেটাই বেশি করে খেতে ইচ্ছে করে।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

তানজিম এর ছবি

বদ্দার কবিরাজ দেখি আসল কথাটাই কয় নাই!! আপনার ৭৪৭ কিন্তু চিংড়ির হাড়ি বা মেজাবানের ডেকচিতে তৈরি হয়নাই। ওটার কারখানা নির্দোষের মত ঘাপটি মেরে বসে থাকা ভাতের হাড়ি!!!

TG বা ট্রাইগ্লিসারাইডের মূল উৎস রিফাইন্ড কার্বোহাইড্রেট বা পরিশোধিত শর্করা যেমন সাদা ভাত,চিনি ও চিনিজাত দ্রব্য, ময়দা থেকে বানানো পরোটা, পাউরুটি,কেক,বিস্কুট ইত্যাদি। এখন উপায় কি? আপনি তো ফকার-মকার কিছু বানান নাই এক্কেরে ৭৪৭ এ হাত দিসেন!! খালি মুখে তালা দিলে কাম হইত ন!! ৭৪৭ মাটিতে নামতে নামতে মানবজীবন পার হয়ে আখেরাত শুরু হয়ে যাবে। তাই সাথে ওষুধও খেতে হবে ৭৪৭ কে ইমারজেনসি ল্যান্ডিং করাতে।

ভাত কম খান,ঢেঁকি ছাঁটা চাল হলে ভাল।চিনির বদলে গুড়, ময়দায় বদলে লাল আটা। মোট কথা শর্করা জাতীয় সব খাবার কমিয়ে শাক-সব্জির আমদানি বাড়াতে হবে। সেই সাথে ডাক্তারের সাথে পরামর্শ করে Clofibrate,Fenofibrate জাতীয় ওষুধ শুরু করতে হবে।

পারলে প্রতিদিন একটু জগিং করতে হবে। পিছে পাগলা কুত্তা ছেড়ে দিয়ে দেখতে পারেন কতটা জোরে দৌড়ানো যায় হো হো হো

লেখা ভালৈছে

পাগল মন এর ছবি

তানজিম ভাই কী ডাক্তার নাকি?

যত তরিকা দিলেন নীড়দা না আবার ডরায়ে যায়? চোখ টিপি

------------------------------------------
হায়রে মানুষ, রঙিন ফানুস, দম ফুরাইলে ঠুস
তবুও তো ভাই কারোরই নাই, একটুখানি হুঁশ।

তানজিম এর ছবি

এমবিবিএস পাশ করা লোকজনকে বাংলাদেশে কি এখন কেউ ডাক্তার কয় নি? চিন্তিত

মেম্বরের একখান কথা আছিল..."ডরাইলেই ডর, হান্দায়া দিলে আবার কিয়ের ডর?"

অপছন্দনীয় এর ছবি

পাগলা কুকুর লেলিয়ে না দিয়ে আমাকে জগিং করানো পৃথিবীর কারো পক্ষে সম্ভব না - ডাক্তার হিসেবে একমাত্র আপনিই আসল টেকনিকটা ধরতে পেরেছেন দেঁতো হাসি

অপছন্দনীয় এর ছবি

শর্করা কি ট্রাইগ্লিসারাইডের উৎস নাকি শর্করা থেকে এনার্জি ইনটেক বেশি হলে সেটা অন্য উৎসের ট্রাইগ্লিসারাইডকে না ভেঙে জমিয়ে ফেলে?

আসল ব্যাপারটা জানি না, মেটাবোলিজম আমার বিষয় না - কিন্তু শুনেছিলাম ট্রাইগ্লিসারাইড আসে ফ্যাটি এসিড থেকে।

তানজিম এর ছবি

এই সবগুলোই কিন্তু আসে কার্বোহাইড্রেট মেটাবলিজমের বিভিন্ন উপজাত যৌগ থেকে।

আসলে সত্যি বলতে কি আমার চোখে কার্বোহাইড্রেট আর ফ্যাট কিন্তু ভিন্ন বস্তু নয়, একি মুদ্রার এপিঠ-ওপিঠ।

আমাদের সুখের দিনগুলিতে(মানে যখন খাওয়া দাওয়া বেশি হয় আর কি!) কার্বোহাইড্রেট লিভার আর ম্যাসলে জমা হয় গ্লাইকোজেন হিসেবে, ট্রাইগ্লিসারাইড হিসেবে জমা হয় ফ্যাট সেলে।

অপছন্দনীয় এর ছবি

খুব একটা পরিষ্কার হলোনা অবশ্য হাসি

১। কার্বোহাইড্রেট আর ফ্যাট দুইটাই এনার্জি সোর্স - বুঝলাম।
২। কার্বোহাইড্রেট ভাঙা ফ্যাট ভাঙার চেয়ে সহজ কাজেই দুইটাই থাকলে কার্বোহাইড্রেট আগে ব্যবহৃত হবে - বুঝলাম।
৩। কার্বোহাইড্রেট আর ফ্যাট একই মুদ্রার এপিঠ-ওপিঠ - বুঝিনি।
৪। ট্রাইগ্লিসারাইড আসে কার্বোহাইড্রেট মেটাবলিজমের উপজাত যৌগ থেকে - বুঝিনি।
৫। কার্বোহাইড্রেট জমা হয় গ্লাইকোজেন হিসেবে, আর ফ্যাট হয় ট্রাইগ্লিসারাইড হিসেবে - বুঝলাম।
৬। ফ্যাটের মেটাবলিজম কি কার্বোহাইড্রেটের উপরে নির্ভরশীল?

যদি সম্ভব হয় এই ব্যাপারের বিস্তারিত নিয়ে একটা পোস্ট দেবেন? খালি তো জন্মাবধি খেয়েই যাচ্ছি, ভেতরে কী ঘটে না ঘটে সেটাও একটু জানতে পারলে খারাপ হতো না হাসি

তানজিম এর ছবি

খাইসে!!...এক্কেরে ছাই দিয়ে ধরা যাকে বলে ওঁয়া ওঁয়া

সহজ করে বলি...কার্বোহাইড্রেট আর ফ্যাট দুটোর দিকেই যদি খেয়াল করেন দেখতে পাবেন এদের মূলে রয়েছে কার্বনের সাথে কার্বনের জোড়া লাগানো ফ্রেমের সাথে অক্সিজেন আর হাইড্রোজেনের ডালপালা লাগানো।

একে বিভিন্ন বিক্রিয়ার মাধ্যমে পিটিয়ে- পুটিয়ে একেক রূপ দেওয়া হয়।
আর প্রোটিন এর জন্য জায়গামত নাইট্রোজেন জুড়ে দিতে হবে শুধু।

কার্বোহাইড্রেট আর ফ্যাট একই মুদ্রার এপিঠ-ওপিঠ - মানে হোল এরা একে অন্যতে রুপান্তরিত হতে পারে এবং উভয়ই ভেঙে গিয়ে CO2 আর H2O তে পরিণত হয়।

কার্বোহাইড্রেট পোড়ানোর মাঝপথে Acetyl-CoA নামক একটা যৌগ তৈরি হয় যা পুড়িয়ে আপনি শক্তি উৎপাদন করতে পারেন, চাইলে এটা দিয়ে ফ্যাট বানিয়ে কোমরে ঝুলিয়েও রাখতে পারেন।

ফ্যাট ও প্রোটিন দুটোই ভেঙে শক্তি উৎপাদন করতে গেলে কিছু মালমসলা লাগে যার উৎস শুধুমাত্র কার্বোহাইড্রেট।
প্রাণরসায়নে একটা কথা আছে "Protein and fat are burnt in the flame of Carbohydtate"

পোস্ট একটা হয়ত দেয়া যায় কিন্ত ব্যাপারটা রসহীন আর খটোমটো। আর ছবি জুড়ে দেয়ার কায়দাটা তো জানিনে মন খারাপ

অপছন্দনীয় এর ছবি

এইবারে বুঝলাম দেঁতো হাসি

পোস্টখানা দিয়েই দিন, যতই রসকষহীন হোক না কেন পাঠকের অভাব হবে বলে মনে হয়না দেঁতো হাসি

অপছন্দনীয় এর ছবি

আর, ইয়ে, অনেক অনেক ধন্যবাদ হাসি

নীড় সন্ধানী এর ছবি

চমৎকার ব্যাখ্যা। চলুক
কোথাও পড়েছি অব্যবহৃত কার্বোহাইড্রেটগুলোই নাকি ট্রাইগ্লিরাইডে রূপান্তরিত হয়ে রক্তে ঘোরাঘুরি করতে থাকে এবং প্ল্যাক তৈরী করে রক্তের গমনপথে বাধা সৃষ্টি করে।

আপনার কাছ থেকে এরকম বিষয় নিয়ে পূর্নাঙ্গ পোষ্ট আশা করছি। হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

নীড় সন্ধানী এর ছবি

আপনার কথাই ঠিক। আমিও দেখলাম দোষ সব কার্বোহাইড্রেটের, কিন্তু ডাক্তারের আঙুল মাংস আর চিংড়ির দিকে মন খারাপ

Fenofibrate শুরু করছি দুমাস ধরে চলছে। তবে এটা দীর্ঘদিন চললে সমস্যা আছে কিনা বুঝতেছি না। হাসি

আপনার পরামর্শমূলক মন্তব্যে ফাইভস্টার। সত্যি বলতে কি ব্লগ পোষ্ট করে আমি এখানকার ডাক্তার সাহেবদের মন্তব্যের জন্যই সবচেয়ে বেশী তৃষিত ছিলাম। খাইছে

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তানজিম এর ছবি

Fenofibrate শুরু করার ২/১ মাসের মাথায় সিরাম ALT/SGPT করিয়ে নেয়া ভাল। যদি কোন সমস্যা না থাকে তবে ওষুধ চালিয়ে যান। প্রতি ৬ মাস বা ১ বছরে টেস্ট করে Lipid Profile আর ALT চেক করতে পারেন।

সবচেয়ে বড় কথা দুশ্চিন্তা না করে হাসিখুসি আর কর্মময় জীবনযাপন করুন। এটাই সর্বরোগের একমাত্র মহৌষধ।

দুশ্চিন্তা হোল সিগারেটের মতো, একবার দুশ্চিন্তা করেছেন তো একটু করে আয়ু কমে গেল অ্যাঁ

সজল এর ছবি

দেশে থাকতে চিংড়ী ব্যাপক পছন্দ করতাম, আগেই গায়েবি ইশারা পাইছিলাম চিংড়ি স্বাস্থ্যের জন্য ভালো। কিন্তু কথা হইলো, চিংড়ি রান্না করে কীভাবে? মাস খানেক ধরে ফ্রিজে দুই পাউন্ড চিংড়ি শুয়ে আছে, সেগুলোর কোন গতি করা যাচ্ছে না।

---
মানুষ তার স্বপ্নের সমান বড়

অপছন্দনীয় এর ছবি

আরে এই চিন্তা দূর করা কোন ব্যাপার? এইদিকে পাঠিয়ে দেন... একদিনে সব সমস্যা সমাধান করে দেবো দেঁতো হাসি

সজল এর ছবি

ভালো বলছেন। ঘটের দায়ে মনসা বিক্রি করে দেই আর কি! আপনার সম্পর্কে আমার একটা মূল্যবান অভজার্ভেশন বলি। বান্দাদের পাপে অতিষ্ঠ হয়ে ঈশ্বর যখন দ্বিতীয় মহাপ্লাবনটা পাঠাবেন, তখন সব প্রাণীর একজোড়া করে নমুনা রাখার জন্য কোন নুহের নৌকার দরকার হবে না, আপনার পেট কেটেই বেশির ভাগ প্রাণীর নমুনা পেয়ে যাবেন চোখ টিপি

---
মানুষ তার স্বপ্নের সমান বড়

অপছন্দনীয় এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

এর চাইতে বড় কমপ্লিমেন্ট আর পাইনি মনে হয় কোনদিন গড়াগড়ি দিয়া হাসি

(তবে একটু ভুল আছে, আমি সবকিছু খাই না। খাওয়ার ব্যাপারে ছ্যুৎমার্গ এবং কিছু খাদ্যের প্রতি বিতৃষ্ণা আছে (যথা মৎস্যকুলের অধিকাংশ))

কৌস্তুভ এর ছবি

হো হো হো

বন্দনা এর ছবি

মারাত্নক কইছেন সজলদা গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

বাহ! পোস্ট ব্যাপক হয়েছে। দেঁতো হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

নীড় সন্ধানী এর ছবি

হো হো হো ব্যাপক ধন্যাপাতা আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

nirbashito pothik এর ছবি

ভাই, কোলেস্টেরলটা থাকে মুলত থাকে চিংড়ির মগজে। চিংড়ির মাংসে কোনো সমস্যা নাই। আপনি চিংড়ির মাথাটা বাদ দিয়ে বাকীটা যেভাবে পারেন রান্না করে খান। হাসি কাউকে অপছন্দ করলে মাথাটা তারে গিফট করতে পারেন। শয়তানী হাসি

অপছন্দনীয় এর ছবি

কাউকে অপছন্দ করলে মাথাটা তারে গিফট করতে পারেন।

এই তো ঝামেলা বাধিয়ে দিলেন! আগেই ডিসক্লেইমার দিয়ে দেই, চিংড়ি জিনিসটা আমার অত্যন্ত প্রিয় হলেও ওর মুন্ডু দু'চোখে দেখতে পারি না - কাজেই দয়া করে আমাকে গিফট করবেন না, গিফটটা বিফলে যাবে।

নীড় সন্ধানী এর ছবি

আপনার সাথে খেতে বসতে হবে দেখি আমার। চিংড়ির মুন্ডু ফ্রাই আমার বিশেষ প্রিয়। কিন্তু উপরে পড়লাম ওটাই নাকি গন্ডগোলের মূল। মন খারাপ

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

নীড় সন্ধানী এর ছবি

চিংড়ির মগজের কোলেষ্টেরোলটা কি এলডিএল নাকি এইচডিএল জানা যাবে? ওটা তো আমার ব্যাপক প্রিয় জিনিস।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

আশালতা এর ছবি

আগের মন্তব্যটা পছন্দ হলনা বলে মুছে দিলাম। লেখা ভালো লেগেছে। হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

নীড় সন্ধানী এর ছবি

আহা আগের মন্তব্যটাই তো পছন্দ হলো আমার। হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ইস্কান্দর বরকন্দাজ এর ছবি

চলুক

নীড় সন্ধানী এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সো এর ছবি

মজা পেলাম পড়ে। তবে চিংড়ির থিসিসে একটা জিনিস বাদ পরে গ্যাছে।
যেই তেলে চিংড়ি ভাজবেন, সেটাতে স্যাচুরেটেড ফ্যাট কেমন? সয়াবিন বলেন, অলিভ বলেন, বা হোক সর্ষের তেল - ৮ থেকে ২০ ভাগ স্যাচুরেটেড ফ্যাট।
অবশ্য স্রেফ সেদ্ধ করে খেলে আলাদা কথা।
চোখ টিপি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।