প্রায়-কার্টুন ব্লগঃ লুবি আর আমার বাসযাত্রা...

কাজী আফসিন শিরাজী এর ছবি
লিখেছেন কাজী আফসিন শিরাজী [অতিথি] (তারিখ: মঙ্গল, ০৪/০৮/২০০৯ - ৭:৩৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

বয়সে আমার থেকে প্রায় ১৮ বছর ছোটই হবে, গাপ্পা গোপ্পা একটা বাচ্চা আমার পাশে বসে বাসে বাসে ঘুরে বেড়ায়। ওর বয়স ৩, নাম রেখেছি লুবি যদিও আমি ওকে সিলি লুবি বলেই ডাকি। আমার কার্টুন ক্যারেকটার,আমি খাতার শেষ পাতায় আঁকিবুকি করা পাবলিক।। বাসে বসে আগে কবিতা লিখতাম। আমি কবিতা লেখার জন্য সব সময় মানবিক প্যাঁক প্যাঁকে কাদা দিয়ে নানা মানুষ বানিয়ে কথা বলতাম। একদিন ভাবলাম আমার পাশে একটা বাচ্চা বসে আমার শার্ট টানছে। অমনি এলোমেলো করে একে ফেললাম লুবি। সেই থেকে তার জন্ম। তিন বছর বাড়তি বয়স নিয়েই জন্ম নিয়েছিল সে। আমার বড় ভাই ভালো কার্টুন আঁকে, তার কার্টুনের কমিক্সও আছে একটা, কিন্তু আমাকে দিয়ে আঁকাআঁকি মোটেও হয় না। তাই বলে থেমে থাকলে কী চলে। বাসে বসে সময় কাটানো দিয়ে কথা! আমার এমন 'সিলি' খেয়ালের সাদামাটা অদক্ষকিছু কার্টুন ছবি নিচে এঁটে দলাম-

নষ্ট হার্ট কি পরিবেশ বান্ধব!

Photobucket

যে চিঠি পৌছায় না কখনো...
Photobucket

যে কথা বলতে না পারি
Photobucket

বৃষ্টির জননী
Photobucket

মেঘ থেকে মেঘকে বাঁচাই

Photobucket

প্রিয় লুনী, তুমি আমার গোপন জানালা। তোমাকেই দিলাম সব উজাড় করে। সময়মৃত বোধে অপেক্ষা... শুধুই অপেক্ষা...কখনো শেষ না হওয়া অপেক্ষা...

Photobucket

মেঘের কাছে চিঠি

Photobucket

অতঃপর বৃষ্টি...

Photobucket

তারে ভুলার চেষ্টা

Photobucket

লুবির ব্রেইনের জন্য একটা এনটি-ভাইরাস প্রয়োজন

Photobucket

বাকিগুলো পরে কখনো দিবো। একবার দুই ক্লাসে বধ্যে প্রায় ৬ ঘন্টা ব্রেক ছিল, তখন সময় কাটানোর জন্য একটা ভিডিও বানিয়েছিলাম লুবির...

লুবি আর আমি ভীষণ স্বপ্নবিলাসী। বাসে বসে আমরা স্বপ্নের খামার বাড়ির বাগানে দৌড়ে বেড়াই। যা কোনদিন বাস্তবে পারি না তার সবটাই করি। বাস থামলে আমরাও থামি, সেখান থেকেই আবার সেই বাস্তব পৃথিবী!! বাস আমি খুব ভালোবাসি, স্বপ্ন... আহা স্বপ্নের স্বাদ!!


মন্তব্য

সৌরভ এর ছবি

চমৎকার সব ছবি আর সব শেষ মন কেড়ে নেয়া ভিডিও দেখে সারা দিনের অফিস-ফেরত ক্লান্তি সব ভুলে গেলাম।
খুব খুব ভালো লাগলো।
নিজে সচল থাকতে পারি না, তাই বেশি কিছু বলবো না, তবে বলি, সচল থাকুন।


আবার লিখবো হয়তো কোন দিন

কাজী আফসিন শিরাজী এর ছবি

ধন্যবাদ!! সচল বাসের অচল মানুষের সচল চিন্তার অচল ছবি হইলো লুবি... লুবি আকাঁ ছেড়ে দিয়েছি অনেক আগেই, একটা রাগ থেকে আকাঁই ছেড়ে দিলাম...

ইশতিয়াক রউফ এর ছবি

খুবই ভালো লাগলো! এই ছেলে তো অনেক গুণে গুণান্বিত দেখি। খুবই স্নিগ্ধ, সুন্দর লাগলো। তোমাদের দুই ভাইয়েরই দেখি আঁকার হাত/চোখ আছে। বাহ্‌!

কাজী আফসিন শিরাজী এর ছবি

বড় ভাই কার্টুনিস্ট ও মেধাবী হওয়ায়, বটগাছতলার অধম আগাছা আমি বরাবরই আমার পরিবারের অনুল্লেখযোগ্য এনটিটি... আমার ভাই ফেইসবুকের ক্ল্যানে লুবির কার্টুনগুলা দেখেছে কিন্তু আমার বাবা মা ঠিক জানেও না হয়ত যে আমি কার্টুন আঁকি।

নিবিড় এর ছবি

আপনাকে দেখে বহুত কিছু শিখার আছে আমার। বাসে বসে বসে কি সুন্দর একটা কার্টুন একে ফেললেন কিন্তু আমাদে দিয়ে বাসে ঘুম ছাড়া আর কোন কাজ হয় না। লুবি দেখি বয়সের তুলনায় ভালই পাকনা খাইছে
আর আসুক লুবি পর্ব চলুক


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

কাজী আফসিন শিরাজী এর ছবি

আর যাই করেন এই ভুল কইরেন না, আমারে দেইখা কিছু শিখতে পারবেন না। আমি অনেক আগে লুবি আঁকতাম। এখন আর আঁকি না এখন খালি ঘুম পায়, আর মাথায় নানা গল্প ঘুরে!! আরো অনেক ক্যারেকটার জন্ম নেয়। ভাবনার গর্ভ এত সন্তান ধারণ করতে পারে ভেবে খুব অবাক লাগে!!

মামুন হক এর ছবি

এই পোলা কবিতা আরও ভালো লেখে, কে কী বুজাইছে এখন কবিতা আর লিখতে চায়না।

কাজী আফসিন শিরাজী এর ছবি

ধুর মামা, লজ্জা দেন কেন! আমি কিছুই পারি না, কিন্তু আমি সব কিছুই চেষ্টা করি। আরেকবার জন্মানোর সুযোগ নাই, তাই এক জীবনের বেঁচে থাকায় সব কিছু চেষ্টা করি, ভালো না পারলেও...

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

অসাধারন!!!!

কাজী আফসিন শিরাজী এর ছবি

সাধারণের আগে একটা 'অ' লাগিয়ে মামুলি জিনিসকে অসাধারণ বলা যত সহজ আমার কার্টুনকে অত সহজে অসাধারণ বলা ঠিক হবে না মনে হয়...

ছায়ামূর্তি [অতিথি] এর ছবি

কবিতা - কার্টুন সব মিলেমিশে একাকার।
দারুণ লাগলো আপনার কবিতার্টুন ব্লগ। চলুক

কাজী আফসিন শিরাজী এর ছবি

কবিতা কোথায় পেলেন! তবে কবিতার্টুন ব্লগ - নামটা ভালই লাগল।

অতন্দ্র প্রহরী এর ছবি

অসাধারণ! খুব সুন্দর হয়েছে আপনার কাজ। অসম্ভব ভালো লাগল। চালিয়ে যান।

কাজী আফসিন শিরাজী এর ছবি

ধন্যবাদ!!

প্রকৃতিপ্রেমিক এর ছবি

সুপার।

কাজী আফসিন শিরাজী এর ছবি

স্কুবি ডুবি ডু......!!!

ঋদ্ধ [অতিথি] এর ছবি

অসাধারণ কাজ। আপনার ভক্ত হয়ে গিয়েছি লেখা পড়েই। লুবিরও ভক্ত হয়ে গেলাম।
আচ্ছা, লুবি কেমন আছে এখন?

কাজী আফসিন শিরাজী এর ছবি

ভক্তের ভক্ত!!!

কাকতাড়ুয়া [অতিথি] এর ছবি

দারুণ!

কাজী আফসিন শিরাজী এর ছবি

উহু, করুন...

দুষ্ট বালিকা এর ছবি

দেঁতো হাসি ...

--------------------------------
কাঠবেড়ালি! তুমি মর! তুমি কচু খাও!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

কাজী আফসিন শিরাজী এর ছবি

দেঁতো হাসি টু...

দুষ্ট বালিকা এর ছবি

দেঁতো হাসি ...

--------------------------------
কাঠবেড়ালি! তুমি মর! তুমি কচু খাও!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

হিমু এর ছবি

কার্টুনব্লগ নিয়মিত চলুক। চমৎকৃত হলাম।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

কাজী আফসিন শিরাজী এর ছবি

লুবি তো টু দি এন্ড- এ পৌছে গেছে... তাও দেখি... পরে এঁকে ফেলতেও পারি...

সুমন চৌধুরী এর ছবি
কাজী আফসিন শিরাজী এর ছবি

কাঁচকলা!!

দুষ্ট বালিকা এর ছবি

দেঁতো হাসি ...

--------------------------------
কাঠবেড়ালি! তুমি মর! তুমি কচু খাও!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

তানভীর এর ছবি

খাসা! স্বপ্নীল বাস যাত্রা... চলুক

কাজী আফসিন শিরাজী এর ছবি

যাত্রা পথে দেখা হবে সবার সাথেই!!

সুহান রিজওয়ান এর ছবি

ভাই, আপনার আঁকার হাত তো সৈরাম...
জোশ, স্যালুট নেন।
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

কাজী আফসিন শিরাজী এর ছবি

আই আই ক্যাপ্টেন, আপনাকেও স্যালুট ব্লগটা কষ্ট করে দেখার জন্য!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনে তো জিনিয়াস...

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কাজী আফসিন শিরাজী এর ছবি

নারে ভাই, আমি 'আমি'ই...

স্বপ্নহারা এর ছবি

মহা জিনিয়াস! মারাত্মক জিনিস!

হতাশাবাদীর হতাশাব্যঞ্জক হতশ্বাস!

-------------------------------------------------------------
জীবন অর্থহীন, শোন হে অর্বাচীন...

কাজী আফসিন শিরাজী এর ছবি

আমিও স্বপ্নহারা... স্বপ্ন হারায় নাই, স্বপ্নের ভেতর হারায় গেসি... পথ খুইজা পাই না...

অনিকেত এর ছবি

বস, একেবারে অসাধারন টু-দি-পাওয়ার ইনফিনিটি

খুব খুউব ভালো লাগল।

আরো আসুক---

কাজী আফসিন শিরাজী এর ছবি

অনিকেতদা!! আপনার পদধূলি আমার ব্লগে!! যেখানে আপনার পায়ের চিহ্ন যে জায়গা সেখানে আমি বেড়া দিয়ে আগলায় রাখব! অনেক ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য!

প্রজাপতি [অতিথি] এর ছবি

খুব খুব ভালো লাগলো লুবিকে।

কাজী আফসিন শিরাজী এর ছবি

প্রজাপতি!! এমন নিক নিয়ে লিখলেন যে খুব ধাক্কা খেলাম। প্রজাপতি আমার খুব প্রিয় একটা শব্দ। খুব কষ্টের একটা শব্দ!!

রিয়াজ উদ্দীন এর ছবি

আমায় ভাসাইলিরে আমায় ডুবাইলিরে
অকূল দরিয়ার বুঝি কূল নাই রে

খুব ভাল লাগল এই পোস্ট।

কাজী আফসিন শিরাজী এর ছবি

খুব দারুণ মিউজিকটা। ভিডিওটার জন্য কার্টুন আঁকা যখন শুরু করেছি তখনও জানতাম না কী কাহিনী। একটা পর আরেকটা এঁকে কাহিনীর সাথে আঁকা এগিয়েছে...

যুধিষ্ঠির এর ছবি

দারুণ! চমৎকার!

কাজী আফসিন শিরাজী এর ছবি

ধন্য ধন্য!!

পান্থ রহমান রেজা এর ছবি

নাহ্, বাসে এখন ঘুমানো যাবে না দেখছি!
..................................................................

ঐ যে হাঁটছি মুদ্রা দোষে নাকটা ঘষে
আড্ডা মানেই সেকেণ্ড হাফে খেলছি সোলো
গুজবো না শার্ট আমার পাড়া স্মার্ট পেরিয়ে
সে রোদ্দুরের স্মরণ সভাও লিখতে হল

কাজী আফসিন শিরাজী এর ছবি

বাসের ঘুমতো ডিভাইন, স্বর্গের ওয়াইনের কারখানা থেকে আসে...

সুজন চৌধুরী এর ছবি

বাঃ দারুণতো!
ক্যারেকটারগুলোকে ফ্ল্যাশে নিয়ে এ্যানিমেট করে ফেলেন খুব মজা হবে।
আর ১টা রেগুলার কমিক করেন্না? মজা হবে।


লাল গানে নীল সুর, হাসি হাসি গন্ধ

কাজী আফসিন শিরাজী এর ছবি

ভাই আপনি হলেন এই লাইনে পাকা লোক, আমার মত নগণ্য খাতায় আঁকাঝোঁকা পাবলিককে এসব বলে লাভ নেই। তবে আপনার জন্য আরেকটা ছবি এঁটে দিলাম.....

ইয়ামিন এর ছবি

সবার মনেই লুবিরা আছে। তাদের কথাগুলো অব্যক্তই থাকে।

ভাই আপনার আইডিয়াগুলো অসাধারণ!!

কাজী আফসিন শিরাজী এর ছবি

ক্যারেকটার তো লেখক বা শিল্পীর ক্লোন, আবুল হাসানের কবিতার একটা জায়গার সাথে এই ধারণা মিলে যায়-

জন্মদাতা জনকের জীবনের রূগ্ন রূপান্তর

কীর্তিনাশা এর ছবি

অসাধারণ !

কার্টুন পোস্ট চলতে থাকুক .................

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

কাজী আফসিন শিরাজী এর ছবি

ধন্যবাদ!

চশমাওয়ালি এর ছবি

অসাধারণ!

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

কাজী আফসিন শিরাজী এর ছবি

জন্মদানটাই দারুণ আনন্দের, কী জন্ম দিচ্ছি কখনো মুখ্য ছিল না। ধন্যবাদ!!!

ভুতুম এর ছবি

চমৎকার!!! আরো চাই। জলদি দেন।

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

কাজী আফসিন শিরাজী এর ছবি

লুবি ঘুমায় আসে, ওরে ডাক দিতে ইচ্ছে হচ্ছে না, ও আরেকটু ঘুমাক!!

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

চলুক চলুক চলুক চলুক চলুক চলুক চলুক চলুক চলুক চলুক চলুক চলুক

কাজী আফসিন শিরাজী এর ছবি

হুম...
_____________________
ঝড়ের বেতারে শুনি একটি শিশুর গোঙ্গানি...

স্নিগ্ধা এর ছবি

ভিডিওটা যে কী দারুণ!!!

কাজী আফসিন শিরাজী এর ছবি

ধন্যবাদ!

অমিত আহমেদ এর ছবি

এতো মায়াময় কাজ!
ছেলে-বুড়ো আমাদের সকলের মাঝেই একজন লুবির বসবাস।
আপনার লুবি তাই আমাদের সবাইকেই ছুঁয়ে গেছে।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফ্লিকার | ইমেইল

কাজী আফসিন শিরাজী এর ছবি

লুবি মানেইতো মনের জানালা দিয়ে হাত বাড়িয়ে দিয়ে আকাশ নিয়ে খেলা করা!!

বইখাতা এর ছবি

দারুণ তো ! বাকিগুলোও দিয়েন সময় করে।

কাজী আফসিন শিরাজী এর ছবি

দিব দেঁতো হাসি
____________________
ঝড়ের বেতারে শুনি একটি শিশুর গোঙ্গানি...

মাহবুব লীলেন এর ছবি

২ আর ৪ অসাধারণ ক্যাপশন
আর পুরো গল্পটা চমৎকার

কাজী আফসিন শিরাজী এর ছবি

লীলেনদা অনেক ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য, আমার খুব প্রিয় লোকদের একজন আপনি।
__________________
বাঘবন্দী সিংহবন্দী বন্দী আমার হিয়া...
শিকলও ছিঁড়িয়া দে মরি দেখিয়া, একবার ছাড়িয়ে দে দেখি মরিয়া...
- গুরু গুরু কফিল আহমেদ

লুৎফুল আরেফীন এর ছবি

আপনার প্রায় কার্টুন ব্লগের প্রচেষ্টা খুবই ভালো লাগলো।
ব্যতিক্রমধর্মী কিছু উপহার দেবার জন্য অনেক অনেক ধন্যবাদ।

কাজী আফসিন শিরাজী এর ছবি

এত সুন্দর মন্তব্যের জন্য আপনাকেও শুভেচ্ছা।
__________________
বাঘবন্দী সিংহবন্দী বন্দী আমার হিয়া...
শিকলও ছিঁড়িয়া দে মরি দেখিয়া, একবার ছাড়িয়ে দে দেখি মরিয়া...
- গুরু গুরু কফিল আহমেদ

অমিত এর ছবি

বেশ ভাল কাজ। ছোট্ট রাজপুত্রের কথা মনে হচ্ছিল বারবার।

কাজী আফসিন শিরাজী এর ছবি

লুবিও রাজপুত্র নিজের শিল্প রাজ্যে... নিজের রাজা নিজেই প্রজা... রূপকথার চুপকথা!
__________________
বাঘবন্দী সিংহবন্দী বন্দী আমার হিয়া...
শিকলও ছিঁড়িয়া দে মরি দেখিয়া, একবার ছাড়িয়ে দে দেখি মরিয়া...
- গুরু গুরু কফিল আহমেদ

কাজী আফসিন শিরাজী এর ছবি

ধন্যবাদ, যদিও অনেক পুরানো কার্টুনগুলো, আমার মায়ের উপর রাগ করে লুবি আঁকা ছেড়ে দিসি।

উদ্ভ্রান্ত পথিক এর ছবি

সিরাম!!!!

---------------------
আমার ফ্লিকার

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।